002.139

আপনি বলে দিন, তোমরা কি আমাদের সাথে আল্লাহ সম্পর্কে তর্ক করছ? অথচ তিনিই আমাদের পালনকর্তা এবং তোমাদের ও পালনকর্তা। আমাদের জন্যে আমাদের কর্ম তোমাদের জন্যে তোমাদের কর্ম। এবং আমরা তাঁরই প্রতি একনিষ্ঠ।
Say (O Muhammad Peace be upon him to the Jews and Christians), ”Dispute you with us about Allâh while He is our Lord and your Lord? And we are to be rewarded for our deeds and you for your deeds. And we are sincere to Him in worship and obedience (i.e. we worship Him Alone and none else, and we obey His Orders).”

قُلْ أَتُحَآجُّونَنَا فِي اللّهِ وَهُوَ رَبُّنَا وَرَبُّكُمْ وَلَنَا أَعْمَالُنَا وَلَكُمْ أَعْمَالُكُمْ وَنَحْنُ لَهُ مُخْلِصُونَ
Qul atuhajjoonana fee Allahi wahuwa rabbuna warabbukum walana aAAmaluna walakum aAAmalukum wanahnu lahu mukhlisoona

YUSUFALI: Say: Will ye dispute with us about Allah, seeing that He is our Lord and your Lord; that we are responsible for our doings and ye for yours; and that We are sincere (in our faith) in Him?
PICKTHAL: Say (unto the People of the Scripture): Dispute ye with us concerning Allah when He is our Lord and your Lord? Ours are our works and yours your works. We look to Him alone.
SHAKIR: Say: Do you dispute with us about Allah, and He is our Lord and your Lord, and we shall have our deeds and you shall have your deeds, and we are sincere to Him.
KHALIFA: Say, “Do you argue with us about GOD, when He is our Lord and your Lord? We are responsible for our deeds, and you are responsible for your deeds. To Him alone we are devoted.”

১৩৯। বল, ‘আল্লাহ্‌ আমাদের প্রভু এবং তোমাদের প্রভু তা দেখেও তোমরা কি আমাদের সাথে আল্লাহ্‌ সম্বন্ধে বিতর্কে লিপ্ত হতে চাও? আমরা আমাদের কর্মের জন্য দায়বদ্ধ এবং তোমরা তোমাদের। আমরা তাঁর প্রতি [বিশ্বাসে] আন্তরিক’।

১৪০। অথবা ১৩৮, তোমরা কি বল, ‘ইব্রাহীম, ইসমাঈল, ইসাহাক, ইয়াকুব ও তাঁর বংশধরগণ ইহুদী অথবা খৃষ্টান ছিলো’ ? বল, ‘তোমরা কি আল্লাহ্‌ অপেক্ষা বেশি জান ? আঃ! আল্লাহ্‌র নিকট থেকে যে প্রমাণ তারা পেয়েছে তা যারা গোপন করে তার থেকে বড় অন্যায়কারী আর কে আছে? তোমরা যা কর আল্লাহ্‌ সে সম্বন্ধে অমনোযোগী নন।’

১৩৮। [২ : ১৩৯] আয়াতে আল্লাহ্‌ রাসূলকে বলেছেন যে আপনি [ইহুদী ও খৃষ্টানদের] বলে দিন যে তোমরা কি এখনও ধর্ম সম্বন্ধে তর্ক বিতর্কে মগ্ন থাকবে। যখন তোমরা জান যে তিনি আমাদের এবং তোমাদের সকলেরই পালনকর্তা ও মালিক? তোমরা দাবী কর যে, তোমরা তোমাদের পূর্বপুরুষদের ধর্ম পালন কর। তাহলে কি তোমরা দাবী কর যে, ইব্রাহীম, ইসমাঈল, ইসহাক ও ইয়াকুব এবং তাদের সন্তানেরা সবাই ইহুদী বা খৃষ্টান ছিলেন কারণ এরাই তোমাদের পূর্বপুরুষ। হযরত মুসা বা হযরত ঈসা নবীর আগমণের বহু পূর্বে হযরত ইব্রাহীম, ইসমাঈল, ইসহাক ও তাদের গোত্রদের অবস্থান ছিল। তাহলে কী ভাবে হযরত ইব্রাহীম যার আগমণ হযরত মুসার পূর্বে তিনি ইহুদী ছিলেন? খৃষ্টানেরা তাদের ধর্মে হযরত ঈসাকে খোদার পুত্র বলে শেরেকী করে। হযরত ইব্রাহীমকে খৃষ্টান হতে হলে তাকেও হযরত ঈসাকে খোদার পুত্র বলে মানতে হয়। কিন্তু হযরত ইব্রাহীমের সময়ে পৃথিবীতে হযরত ঈসার অস্তিত্ব ছিল না। তাহলে কি ভাবে হযরত ইব্রাহীম খ্রষ্টধর্ম পালন করেছেন? সেই একইভাবে ইহুদী ধর্মেও অনেক বক্তব্য আসে যা ইব্রাহীমের ধর্মের বিরোধী। ইতিহাসই এর সাক্ষ্য দেয় যে একমাত্র ইসলামই অবিকৃতভাবে হযরত ইব্রাহীমের ধর্মকে উপস্থাপন করে, যার মূল কথা হচ্ছে আল্লাহ্‌র সাথে কাউকে অংশীদার না করা এবং একমাত্র আল্লাহ্‌র সন্তুষ্টির জন্য সৎকর্ম করা। ইসলামের এই শিক্ষা হচ্ছে হযরত ইব্রাহীমের শিক্ষা যা যুগে যুগে হযরত মুসা, হযরত ঈসা ও অন্যান্য নবী রাসূলগণ প্রচার করে গেছেন। কিন্তু কালের পরিবর্তনের সাথে সাথে হযরত মুসা হযরত ঈসার ধর্মীয় গ্রন্থে এবং ধর্মের মূল বাণীতে অনেক শেরেকী প্রবেশ করে।