029.064

এই পার্থিব জীবন ক্রীড়া-কৌতুক বৈ তো কিছুই নয়। পরকালের গৃহই প্রকৃত জীবন; যদি তারা জানত।
And this life of the world is only amusement and play! Verily, the home of the Hereafter, that is the life indeed (i.e. the eternal life that will never end), if they but knew

وَمَا هَذِهِ الْحَيَاةُ الدُّنْيَا إِلَّا لَهْوٌ وَلَعِبٌ وَإِنَّ الدَّارَ الْآخِرَةَ لَهِيَ الْحَيَوَانُ لَوْ كَانُوا يَعْلَمُونَ
Wama hathihi alhayatu alddunya illa lahwun walaAAibun wa-inna alddara al-akhirata lahiya alhayawanu law kanoo yaAAlamoona

YUSUFALI: What is the life of this world but amusement and play? but verily the Home in the Hereafter,- that is life indeed, if they but knew.
PICKTHAL: This life of the world is but a pastime and a game. Lo! the home of the Hereafter – that is Life, if they but knew.
SHAKIR: And this life of the world is nothing but a sport and a play; and as for the next abode, that most surely is the life– did they but know!
KHALIFA: This worldly life is no more than vanity and play, while the abode of the Hereafter is the real life, if they only knew.

রুকু – ৭

৬৪। ক্রীড়া -কৌতুক ব্যতীত এই পার্থিব জীবনে আর কি আছে ? কিন্তু প্রকৃত জীবন হচ্ছে পারলৌকিক জীবন – যদি তারা তা বুঝতে পারতো ৩৪৯৭।

৩৪৯৭। দেখুন আয়াত [ ৬ : ৩২ ]। খেলাধূলা ও আনন্দকে উপভোগ করার প্রয়োজন গুরুত্বপূর্ণ কাজের ফাঁকে ফাঁকে। কারণ তাতে লোকের কর্মক্ষমতা বৃদ্ধি পায়। পার্থিব জীবনকে ক্রীড়া কৌতুকের জীবন বলা হয়েছে। উদ্দেশ্য এই যে, ক্রীড়া কৌতুকের যেমন কোনও স্থিতি নাই এবং এর দ্বারা কোন বড় সমস্যার সমাধান হয় না, অল্পক্ষণ পরেই শেষ হয়ে যায়, পার্থিব জীবনের অবস্থাও তদ্রূপ। পৃথিবীর জীবন আমাদের জন্য নাটকের দুই অঙ্কের মধ্যবর্তীকালের অভিনীত ক্ষুদ্র নাটক স্বরূপ। পৃথিবীতে আগমনের পূর্বেও আমাদের আত্মার অস্তিত্ব ছিলো আল্লাহ্‌র কাছে। মৃত্যুর পরও আমরা আবার তাঁরই কাছে নীত হবো। শুধু মধ্যবর্তী এই পৃথিবীর জীবনকে করে দেয়া হয়েছে শিক্ষানবীশ কাল স্বরূপ , পরকালের জন্য। পরকালের জীবন হচ্ছে অনন্ত জীবন, প্রকৃত জীবন ও স্থায়ী জীবন, আর পৃথিবীর জীবন হচ্ছে এই জীবনের জন্য প্রস্তুতি স্বরূপ। সুতারাং পার্থিব জীবনে সম্পদ, ক্ষমতা, প্রভাব-প্রতিপত্তি ,যেগুলির গর্ব মানুষ সাধারণতঃ করে থাকে, সেগুলি যেনো আমাদের জীবনের প্রকৃত উদ্দেশ্য থেকে বিচ্যুত না করে। পৃথিবীর জীবন যাপনের মাধ্যমে আত্মার পরিশুদ্ধতা ও সমৃদ্ধি লাভই হচ্ছে জীবনের প্রকৃত উদ্দেশ্য। কারণ পারলৌকিক জীবনে আত্মিক পবিত্রতা ও সমৃদ্ধিই একমাত্র বিচারের বিষয়বস্তু হবে। সুতারাং ” পার্থিব জীবন তো ক্রীড়া কৌতুক ব্যতীত আর কিছুই নহে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *