1 of 3

029.060

এমন অনেক জন্তু আছে, যারা তাদের খাদ্য সঞ্চিত রাখে না। আল্লাহই রিযিক দেন তাদেরকে এবং তোমাদেরকেও। তিনি সর্বশ্রোতা, সর্বজ্ঞ।
And so many a moving (living) creature there is, that carries not its own provision! Allâh provides for it and for you. And He is the All-Hearer, the All­Knower.

وَكَأَيِّن مِن دَابَّةٍ لَا تَحْمِلُ رِزْقَهَا اللَّهُ يَرْزُقُهَا وَإِيَّاكُمْ وَهُوَ السَّمِيعُ الْعَلِيمُ
Wakaayyin min dabbatin la tahmilu rizqaha Allahu yarzuquha wa-iyyakum wahuwa alssameeAAu alAAaleemu

YUSUFALI: How many are the creatures that carry not their own sustenance? It is Allah who feeds (both) them and you: for He hears and knows (all things).
PICKTHAL: And how many an animal there is that beareth not its own provision! Allah provideth for it and for you. He is the Hearer, the Knower.
SHAKIR: And how many a living creature that does not carry its sustenance: Allah sustains it and yourselves; and He is the Hearing, the Knowing.
KHALIFA: Many a creature that does not carry its provision, GOD provides for it, as well as for you. He is the Hearer, the Omniscient.

৬০। কত রকম প্রাণী [ পৃথিবীতে ] রয়েছে যারা তাদের জীবনোপকরণ [ জমা করে ] রাখে না ৩৪৯২ আল্লাহ্‌ই তাদের এবং তোমাদের [ উভয়কেই ] আহার দান করেন। নিশ্চয়ই তিনি [ সব কিছু ] শোনেন এবং জানেন।

৩৪৯২। বিহঙ্গকূল যখন প্রভাতে তাদের নীড় ত্যাগ করে আকাশে ডানা মেলে ,সে জানে না তার খাদ্য কোথায় সঞ্চিত আছে। কিন্তু দিন শেষে সে যখন তার নীড়ে ফেরে , তার উদর থাকে পরিপূর্ণ এবং সে থাকে তৃপ্ত। এ কথা আল্লাহ্‌র সৃষ্ট সকল প্রাণীর জন্য প্রযোজ্য। এমন অনেক প্রাণী আছে যারা প্রকৃত পক্ষেই অসহায় এবং শত্রু দ্বারা পরিবেষ্টিত ; তবুও তারা পৃথিবী থেকে খাদ্য ও আশ্রয়ের অভাবে নিশ্চিহ্ন হয়ে যায় না। আল্লাহ্‌ তাদের রক্ষা করার জন্য প্রকৃতির বুকে নানা কৌশলের সৃষ্টি করে রেখেছেন। একটু চিন্তা করলে দেখা যায় মানব শিশু পৃথিবীতে সবচেয়ে অসহায় অবস্থায় জন্ম লাভ করে। পূর্ণ বয়স্ক হতে মানব শিশুর অন্তঃত পক্ষে প্রায় বিশ বৎসর প্রয়োজন হয়। এই সুদীর্ঘকাল তার প্রতিপালনের জন্য একটি নিরাপদ আশ্রয়ের প্রয়োজন হয়। কি সুকৌশলে স্রষ্টা বিবাহের মাধ্যমে স্নেহশীল পিতামাতার গৃহে মানব শিশুকে প্রতিপালন করেন। এ কথাটিই কবি রবীন্দ্রনাথ ঠাকুর এ ভাবে লিখেছেন,

” পিতার বক্ষে রেখেছ মোরে,
জনম দিয়েছ জননী ক্রোড়ে,
বেধেছ সখার প্রণয়ডোরে
তুমি ধন্য ধন্য হে।
তোমার গৃহে পালিছ স্নেহে
তুমি ধন্য ধন্য হে। ”

সর্বশক্তিমান আল্লাহ্‌ বিশ্বচরাচরের সকল প্রাণীর আহার বাসস্থানের ও নিরাপত্তার সুবন্দোবস্ত করে থাকেন। আল্লাহ্‌ সকলের প্রার্থনা শোনেন, সকলের মনের ইচ্ছা পূরণ করেন, তিনি সকলের প্রয়োজন জানেন এবং তিনি জানেন কি কৌশলে তাদের এই প্রয়োজন মেটাতে হবে।

সুতারাং এত বিরাট বিশাল মহান যে রক্ষাকর্তা তাঁর অধীনে নিজেকে সম্পূর্ণ সমর্পন করে আল্লাহ্‌র রাস্তায় কাজ করার জন্য নিগৃহীত হতে বা স্বদেশ জন্মভূমি ত্যাগ করে হিজরত করতে ভয় কিসের ? তিনি তো সর্বশ্রোতা , সর্বজ্ঞ।