039.014

বলুন, আমি নিষ্ঠার সাথে আল্লাহ তা’আলারই এবাদত করি।
Say: “It is Allah I serve, with my sincere (and exclusive) devotion:

قُلِ اللَّهَ أَعْبُدُ مُخْلِصًا لَّهُ دِينِي
Quli Allaha aAAbudu mukhlisan lahu deenee

YUSUFALI: Say: “It is Allah I serve, with my sincere (and exclusive) devotion:
PICKTHAL: Say: Allah I worship, making my religion pure for Him (only).
SHAKIR: Say: Allah (it is Whom) I serve, being sincere to Him in my obedience:
KHALIFA: Say, “GOD is the only One I worship, devoting my religion absolutely to Him alone.

১৪। বল, ” একনিষ্ঠ আনুগত্যে আমি শুধু আল্লাহ্‌রই ইবাদত করি ;

১৫। “আর তোমরা আল্লাহ্‌র পরিবর্তে যাকে ইচ্ছা তাকে এবাদত কর।” ৪২৬৪। বলঃ ” শেষ বিচারের দিনে তারাই প্রকৃত ক্ষতিগ্রস্থ যারা নিজের আত্মার এবং তাদের পরিজনবর্গের ক্ষতি করে ৪২৬৫। আঃ ! সেটাই হবে [ প্রকৃত এবং ] সুস্পষ্ট ক্ষতি।”

৪২৬৪। “যাকে ইচ্ছা এবাদত কর ” – এই লাইনটি দ্বারা আদেশ বা অনুমতি বোঝানো হয় নাই। এই লাইনটি ভৎর্সনা ছলে বলা হয়েছে। আল্লাহ্‌ তাঁর নবীকে সম্বোধন করে যা বলেছেন তা সহজতর ভাবে প্রকাশ করলে নিম্নরূপ হয়। নবী বলছেন, ” যাই ঘটুক না কেন আমি আল্লাহ্‌র হুকুম মান্য করে চলবো। তিনি আমার নিকট ওহী পাঠিয়েছেন। আমি জানি তিনি এক ও অদ্বিতীয় , সকল কিছুর উপরে ক্ষমতাশীল। একমাত্র আল্লাহ্‌ই এবাদতের যোগ্য। এমন কি কেউ অজ্ঞ আছে যে আল্লাহ্‌ ব্যতীত অন্য কিছুর এবাদত করে? তবে সে তা করুক এবং দেখুক তার শেষ পরিণতি কি ঘটে। ক্ষতি তারই ব্যক্তিগত। কারণ একমাত্র সেই আল্লাহ্‌র অনুগ্রহ বঞ্চিত হবে। ফলে সে পাপের অতল গহ্বরে নিক্ষিপ্ত হবে। ”

৪২৬৫। পাপের পথ বড়ই পিচ্ছিল। এর শুরু হয় স্রষ্টা ব্যতীত অন্য উপাস্যের উপাসনার মাধ্যমে। কারণ চারিত্রিক গুণাবলীর উন্মেষ ঘটে স্রষ্টার নিকট আত্মসমর্পনের মাধ্যমে। স্রষ্টাকে না মানার প্রবণতা মানবকে ধীরে ধীরে পাপের পথে পরিচালিত করে। পাপে আসক্ত ব্যক্তির চারিত্রিক সকল গুণাবলী ধ্বংস হয়ে যায়। এমন কি তার চরিত্র থেকে পরিবার পরিজন, আত্মীয়, বন্ধু-বান্ধব সকলের জন্য ভালোবাসার বন্ধন ধীরে ধীরে বিলুপ্ত হতে থাকে। যে সব গুণাবলী মানুষকে স্রষ্টার সান্নিধ্যে পৌঁছানোর যোগ্যতা দান করে থাকে, পাপে আসক্তির ফলে সে সব গুণাবলী ধ্বংস হয়ে যায়। পাপের অতল, অন্ধকারে নিমজ্জিত হয়ে পড়ে। “যারা নিজের আত্মার ও তাদের পরিবারবর্গের ক্ষতি সাধন করে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *