029.018

তোমরা যদি মিথ্যাবাদী বল, তবে তোমাদের পূর্ববর্তীরাও তো মিথ্যাবাদী বলেছে। স্পষ্টভাবে পয়গাম পৌছে দেয়াই তো রসূলের দায়িত্ব।
”And if you deny, then nations before you have denied (their Messengers). And the duty of the Messenger is only to convey (the Message) plainly.”

وَإِن تُكَذِّبُوا فَقَدْ كَذَّبَ أُمَمٌ مِّن قَبْلِكُمْ وَمَا عَلَى الرَّسُولِ إِلَّا الْبَلَاغُ الْمُبِينُ
Wa-in tukaththiboo faqad kaththaba omamun min qablikum wama AAala alrrasooli illa albalaghu almubeenu

YUSUFALI: “And if ye reject (the Message), so did generations before you: and the duty of the messenger is only to preach publicly (and clearly).”
PICKTHAL: But if ye deny, then nations have denied before you. The messenger is only to convey (the message) plainly.
SHAKIR: And if you reject (the truth), nations before you did indeed reject (the truth); and nothing is incumbent on the messenger but a plain delivering (of the message).
KHALIFA: If you disbelieve, generations before you have also disbelieved. The sole function of the messenger is to deliver (the message).

১৮। ” এবং যদি তোমরা [ সত্যধর্মকে ] প্রত্যাখান কর , যেমন তোমাদের পূর্ববর্তী প্রজন্ম করেছিলো ; [ তাহলে] রাসুলের কর্তব্য তো শুধু প্রকাশ্যে [ সুস্পষ্টরূপে আল্লাহ্‌র বাণী ] প্রচার করা।”

১৯। তারা কি দেখে না কি ভাবে আল্লাহ্‌ সৃষ্টিকে প্রথমে আরম্ভ করেন ; তারপরে তার পুণরাবৃত্তি করেন। আল্লাহ্‌র পক্ষে সত্যিই তা খুব সহজ ৩৪৪০।

৩৪৪০। অন্তহীন মহাবিশ্বের সৃষ্টি প্রক্রিয়া শুরু হয়েছে অনাদি যুগ থেকে অণু পরামাণুর সৃষ্টির মধ্য দিয়ে। সৃষ্টির এই প্রক্রিয়া কখনও থেমে নাই। সেই অনন্ত অনাদি কাল থেকে আজও তা সমভাবে চলছে। প্রতি মূহুর্তে প্রতি পলে নূতন জিনিষ সৃষ্টি হচ্ছে। সৃষ্টি প্রক্রিয়া পুণঃ পুণঃ আবর্তিত হয় আল্লাহ্‌র অমোঘ আইন অনুযায়ী যাকে আমরা প্রাকৃতিক আইন নামে অভিহিত করে থাকি। এই সৃষ্টি প্রক্রিয়া মানুষ সৃষ্টির ক্ষেত্রে সমাপ্তি লাভ করবে ‘Ma’ad’ এ এসে, যখন নূতন পৃথিবী নূতন আঙ্গিকে নূতন আইনের আওতায় সৃষ্টি হবে। বিশ্বব্রহ্মান্ডের সব জিনিষেরই শুরু থাকে আবার শেষও আছে – শুধু সেই সর্বশক্তিমান বিশ্বস্রষ্টা আল্লাহ্‌ অনাদি ও অনন্ত , চিরঞ্জীব। তাঁর কোনও প্রথম বা শেষ নাই , তিনি অনন্ত কাল ব্যপী বিরাজমান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *