2 of 3

059.022

তিনিই আল্লাহ তা’আলা, তিনি ব্যতীত কোন উপাস্য নেই; তিনি দৃশ্য ও অদৃশ্যকে জানেন তিনি পরম দয়ালু, অসীম দাতা।
He is Allâh, than Whom there is Lâ ilâha illa Huwa (none has the right to be worshipped but He) the All-Knower of the unseen and the seen (open). He is the Most Beneficent, the Most Merciful.

هُوَ اللَّهُ الَّذِي لَا إِلَهَ إِلَّا هُوَ عَالِمُ الْغَيْبِ وَالشَّهَادَةِ هُوَ الرَّحْمَنُ الرَّحِيمُ
Huwa Allahu allathee la ilaha illa huwa AAalimu alghaybi waalshshahadati huwa alrrahmanu alrraheemu

YUSUFALI: Allah is He, than Whom there is no other god;- Who knows (all things) both secret and open; He, Most Gracious, Most Merciful.
PICKTHAL: He is Allah, than Whom there is no other Allah, the Knower of the Invisible and the Visible. He is the Beneficent, Merciful.
SHAKIR: He is Allah besides Whom there is no god; the Knower of the unseen and the seen; He is the Beneficent, the Merciful
KHALIFA: He is the One GOD; there is no other god beside Him. Knower of all secrets and declarations. He is the Most Gracious, Most Merciful.

২২। তিনিই আল্লাহ্‌, তিনি ব্যতীত অন্য কোন মাবুদ নাই ৫৪০০। যিনি গোপন ও প্রকাশ্য সব জানেন। তিনি মহান এবং পরম করুণাময়।

৫৪০০। আল্লাহ্‌র সার্বভৌমত্ব ও মহত্বের বিবরণ পেশ করে এই আয়াত ও পরবর্তী আয়াতগুলিতে আল্লাহ্‌র গুণসূচক উপাধিগুলিকে বর্ণনা করে সূরাটির সামাপ্তি টানা হয়েছে। এই আয়াতে প্রথমতঃ বর্ণনা করা হয়েছে আল্লাহ্‌র সম্বন্ধে প্রাথমিক ধারণা দান করা হয়েছে। এগুলি হচ্ছে :

১) “তিনিই আল্লাহ্‌ ” এই বাক্যটির অর্থ আল্লাহ্‌র বর্ণনা করা কোন ভাষাবিদের পক্ষেই সম্ভব নয়। কোনও ভাষার অলংকার এত সমৃদ্ধ নয় যে আল্লাহ্‌র বর্ণনা করতে পারে। তাঁর বর্ণনা হচ্ছে ” তিনিই আল্লাহ্‌ ” – তাঁর মত আর কিছু নাই এই বিশ্বব্রহ্মান্ডে।

২) তিনি এক ও অদ্বিতীয়। প্রকৃতির বিভিন্ন পরস্পর বিরোধী শক্তিসমূহ তাঁরই একক নিয়ন্ত্রনের অধীন। আল্লাহ্‌ সম্বন্ধে প্রকৃত ধারণা পেতে হলে আমাদের আল্লাহ্‌র একত্বের ধারণাকে অনুধাবন করতে হবে।

৩) দৃশ্য-অদৃশ্য, বর্তমান -ভবিষ্যত, কাছে -দূরে, সর্ব অস্তিত্বে আল্লাহ্‌র জ্ঞান পরিব্যপ্ত;

৪) আল্লাহ্‌র করুণা ও

৫) দয়া সীমাহীন। দেখুন সূরা [ ১ :১ ] আয়াত ও টিকা ১৯। এই প্রাথমিক ধারণা গুলি উপলব্ধি ব্যতীত আমাদের পক্ষে তাঁর পবিত্র পরিকল্পনা ও কার্য প্রণালী অনুধাবন করা এবং সমগ্র ভূবনে তাঁর পরিকল্পনার অংশ হিসেবে মানুষের অবস্থানকে সনাক্ত করা কোনও প্রকারেই সম্ভব নয়।