০৮৪. প্ৰজাপ্রিয়তা—ইন্দ্ৰবৃহস্পতিসংবাদ

৮৪তম অধ্যায়

প্ৰজাপ্রিয়তা—ইন্দ্ৰবৃহস্পতিসংবাদ

ভীষ্ম কহিলেন, “ধৰ্ম্মরাজ! প্রজাসংগ্রহবিষয়ে ইন্দ্ৰবৃহস্পতি সংবাদ নামক এক পুরাবৃত্ত কীৰ্ত্তিত আছে। আমি সেই প্রাচীন ইতিহাস কহিতেছি, শ্রবণ কর। একদা ইন্দ্র বৃহস্পতিকে সম্বোধনপূৰ্ব্বক কহিলেন, “ব্রহ্ম! কি কার্য্যের অনুষ্ঠান করিলে লোকমধ্যে যশস্বী ও গুণবান্ বলিয়া বিখ্যাত হওয়া যাইতে পারে?

“বৃহস্পতি কহিলেন, ‘পুরন্দর! মনুষ্য সৰ্ব্বসুখাস্পদ অদ্বিতীয় শান্তিগুণ অবলম্বন করিলেই লোকসমাজে যশস্বী, গুণবান্ বলিয়া বিখ্যাত ও সকলের প্রিয় হইতে পারে। যাহার মুখমণ্ডল ভ্রূকুটিজালে জড়িত এবং বদন হইতে একটিও বাঙ্‌নিষ্পত্তি হয় না, সেই অপ্রশান্ত ব্যক্তি সকল লোকের অপ্রিয় হয়। আর যে ব্যক্তি মানুষকে দেখিবামাত্র হাস্যবদনে প্রথমেই তাহার সহিত বাক্যালাপ হয়, সে সকলের প্রিয়পাত্র হইয়া থাকে। শান্তভাব পরিত্যাগপূৰ্ব্বক দান করিলেও উহা ব্যঞ্জনবিহীন অন্নের ন্যায় লোকের প্রীতিকর হয় না। আর মধুরবাক্য প্রয়োগপূৰ্ব্বক লোকের সর্ব্বস্ব গ্রহণ করিলেও সে সৰ্ব্বাপহারীর একমাত্র নম্রতাগুণে বশীভূত হইয়া থাকে। ফলতঃ সান্ত্ববাদদ্বারা সকলেই সন্তুষ্ট হয়। অতএব দণ্ডবিধানকালেও নরপতির সান্ত্ববাক্য প্রয়োগ করা অবশ্য কর্ত্তব্য। সান্ত্ববাদদ্বারা অনেক কাৰ্য্যসাধন হয় এবং চিত্তও কখন অসন্তুষ্ট হয় না। বিনীত, নম্রস্বভাব ও সন্তুষ্টচিত্ত ব্যক্তি অপেক্ষা পুণ্যাত্মা আর কেহই নাই।

“হে ধৰ্ম্মরাজ! সুরগুরু বৃহস্পতি এইরূপ উপদেশ প্রদান করিলে দেবরাজ ইন্দ্র যেমন তাঁহার বাক্যানুরূপ অনুষ্ঠান করিয়াছিলেন, তুমিও সেইরূপ আচরণ কর।”