৩০. সেনাপতি কীচকবধ সুযোগে বিরাট রাজ্যাক্রমণ

৩০তম অধ্যায়

সেনাপতি কীচকবধ সুযোগে বিরাট রাজ্যাক্রমণ

বৈশম্পায়ন কহিলেন, মহারাজ! পূর্ব্বে মহাবলপরাক্রান্ত দুরাত্মা কীচক মৎস্য ও শাল্বেয়কগণ-সমভিব্যাহারে বলপূর্ব্বক বারংবার ত্ৰিগৰ্তরাজ সুশর্ম্মাকে সবান্ধবে পরাজয় করিয়াছিলেন; এক্ষণে তিনি উপযুক্ত অবসর বুঝিয়া কর্ণের প্রতি দৃষ্টিপাতপূর্ব্বক ব্যগ্রতা সহকারে দুৰ্য্যোধনকে কহিতে লাগিলেন, “হে রাজন! বিরাটরাজ বলবান্ কীচকের সাহায্যে ভূয়োভূয়ঃ আমার রাজ্য পরাজয় করিয়াছিল; ক্রূরাত্মা কীচক গন্ধৰ্ব্বগণের হস্তে প্ৰাণ পরিত্যাগ করিয়াছে, বিরাটরাজও তাহার মৃত্যুতে হতদৰ্প, নিরাশ্রয় ও নিরুৎসাহ হইয়া থাকিবে, সন্দেহ নাই; অতএব যদ্যপি আপনার, মহাত্মা কর্ণের ও সমস্ত কৌরবগণের অভিরুচি হয়, তাহা হইলে মৎস্যদেশে গমন করাই কর্ত্তব্য।

আমরা কৌরব ও ত্রিগর্ত্তগণ সমভিব্যাহারে সুসমৃদ্ধ বিরাটরাজ্যে গমন ও বিরাট-নগর নিপীড়নপূর্ব্বক বহুসংখ্যক সৈন্যক্ষয় করিয়া বিভাগক্রমে বিবিধ রত্ন, ধন, গ্রাম, রাজ্য ও গো-সমূহ হরণ করিয়া ন্যায়ানুসারে বিরাটরাজকে বশীভূত করিব, তাহা হইলে আপনারও বলবৃদ্ধি হইবে, সন্দেহ নাই।”

কৰ্ণ সুশৰ্মার বাক্য শ্রবণ করিয়া দুৰ্য্যোধনকে কহিলেন, “মহারাজ, সুশৰ্মা আমাদিগের সময়োচিত হিতবাক্যই কহিয়াছেন; অতএব বিভাগক্ৰমে সৈন্য লইয়া অবিলম্বে প্ৰস্থান করা কর্ত্তব্য। আপনি, প্রাজ্ঞতম, পিতামহ, দ্রোণাচাৰ্য্য ও কৃপাচাৰ্য্য, আপনারা যে প্রকার মন্ত্রণা প্ৰদান করিবেন, তদনুসারেই যাত্রা করা যাইবে। হে মহারাজ! সত্বর বিরাটরাজ্য আক্রমণ করিতে গমন করা কর্ত্তব্য। অর্থহীন, বলহীন, পৌরুষবিহীন পাণ্ডবগণের অনুসন্ধানে প্রয়োজন কি, তাহারা চিরকালের মত পলায়িত বা কালকবলে কবলিত হইয়াছে; অতএব নিরুদ্বেগ চিত্তে বিরাট-নগরে গমনপূর্ব্বক গো-সমুদয় ও বিবিধ বসুজাত [দানসমূহ] গ্রহণ করা আমাদের নিতান্ত কর্ত্তব্য।”

তখন রাজা দুৰ্য্যোধন কর্ণের বাক্যে অভিনন্দনপূর্ব্বক নিয়ত আজ্ঞাবহ স্বীয় অনুজ দুঃশাসনকে আজ্ঞা করিলেন, “তোমরা বৃদ্ধগণের সহিত মন্ত্রণা করিয়া শীঘ্ৰ বাহিনী যোজনা কর। মহাত্মা সুশৰ্মা স্ববলবাহনসমভিব্যাহারে অগ্ৰেই বিরাট-রাজ্যে গমনপূর্ব্বক গোপগণকে দূরীকৃত করিয়া বিপুল ধনজাত ও গো-সমূহ হস্তগত করুন। পরদিবসে আমরা সমস্ত বরূথিনী [সৈন্যদল] দ্বিধা বিভক্ত করিয়া গমন করিব।”

অনন্তর সুশর্র্মা বদ্ধপরিকর হইয়া মহতী সেনা সমভিব্যাহারে গোধন অপহরণ ও বৈরানিৰ্য্যাতনামানসে কৃষ্ণপক্ষীয় সপ্তমীতে অগ্নিকোণাভিমুখে যাত্ৰা করিলেন।

কৌরবগণও পরদিনে অষ্টমান্তে বিরাট-রাজ্যে গমনপূর্ব্বক গোসমূহ আক্রমণ করিলেন।