২৬. পাণ্ডবগণের পুনঃ অন্বেষণে দূতপ্রেরণ মন্ত্রণা

২৬তম অধ্যায়

পাণ্ডবগণের পুনঃ অন্বেষণে দূতপ্রেরণ মন্ত্রণা

“মহারাজা! আর একটি প্ৰিয়সংবাদ প্ৰদান করি, শ্রবণ করুন। যে মহাবীর ত্ৰিগর্ত্তগণকে ভূয়োভুয়ঃ পরাভূত ও নিহত করিয়াছিল, সেই বিরাটসারথি কীচক ও তাহার ভ্রাতৃবর্গ রজনীযোগে অপরিদৃশ্যমান গন্ধর্ব্বগণ কর্ত্তৃক নিহত হইয়া নিপাতিত রহিয়াছে। এক্ষণে এই প্রিয়সংবাদ, শক্রগণের পরাভব ও আমাদিগের অনুষ্ঠিত কাৰ্য্যজাত পৰ্য্যালোচনা করিয়া অনন্তর কর্ত্তব্যকাৰ্য্যে অভিনিবেশ করুন।”

বৈশম্পায়ন কহিলেন, মহারাজ! রাজা দুৰ্য্যোধন দূতগণের বাক্য-শ্রবণানন্তর বহুক্ষণ নিস্তব্ধভাবে অবস্থান করিলেন। বোধগম্য হয় না; অতএব পাণ্ডবগণ কোন স্থানে প্রস্থান করিয়াছে, সকলে অনুধাবন করিয়া দেখ। এই তাহাদের অজ্ঞাতবাসের বৎসর; এই বৎসরের অধিকাংশই অতিক্রান্ত হইয়াছে, অল্প ভাগ মাত্র অবশিষ্ট আছে। সত্যব্রত পাণ্ডবগণ এই অবশিষ্ট সময় অতিবাহিত করিলেই প্রতিজ্ঞাভার হইতে বিমুক্ত হইয়া প্রমত্ত মাতঙ্গের ন্যায়, আশীবিষসদৃশ রোষাবেগে কৌরবগণের প্রতিকূলে দণ্ডায়মান হইবে সন্দেহ নাই। অতএব সত্বর এমন কোন অপ্ৰতিহত প্ৰতিবিধানের চেষ্টা কর, যাহাতে সেই কালজ্ঞ পাণ্ডবগণ পুনরায় দীনবেশে অরণ্যানী প্রবেশ করে এবং আমার রাজ্যও চিরকালের নিমিত্ত নিৰ্দ্ধন্দ্ব, অনাকুল ও নিঃসপত্ন [শত্রুহীন] হয়।”

তখন কৰ্ণ কহিলেন, “মহারাজা! আর কতকগুলি ধূর্ত্ত প্রিয়কারী কর্ম্মকুশল বিনীত লোক ছদ্মবেশ ধারণ করিয়া সুসমৃদ্ধ জনপদ, গোষ্ঠী [জনতাপূর্ণ সভা] এবং সিদ্ধগণসেবিত জনসংকীর্ণ প্রত্যেক তীর্থ ও প্রত্যেক আকারে পাণ্ডবগণকে অন্বেষণ করুক, আর যে সকল ব্যক্তি পাণ্ডবগণকে বিশেষরূপে অবগত আছে, তাহারাও সুসংস্কৃত বেশে নদী, কুঞ্জ, তীর্থ গ্রাম, নগর, রমণীয় আশ্রম ও পর্ব্বতাদিতে ছদ্মচারী পাণ্ডবগণের অনুসন্ধান করুক।”

অনন্তর পাপানুরক্ত দুরাত্মা দুঃশাসন জ্যেষ্ঠ ভ্রাতাকে সম্বোধন করিয়া কহিল, “মহারাজ! যে সমুদয় চরগণ আমাদিগের বিশ্বাসভাজন, তাহারা স্ব স্ব প্রাপ্য পুরস্কার গ্রহণপূর্ব্বক পুনরায় পাণ্ডবগণকে অন্বেষণ করিতে প্ৰস্থান করুক; আর মহামতি কর্ণ যাহা কহিলেন, উহা আমাদেরও অভিপ্ৰেত, অন্যান্য চরগণও তদনুসারে তত্তৎপ্রদেশে গমন করিয়া তাহাদিগের বাস ও কর্ম্ম প্রভৃতি সমুদয় বৃত্তান্ত অবগত হউক। হয়, তাহারা অত্যন্ত গুপ্তভাবে গতি, বাস ও অবস্থান করিতেছে, না হয়, সমুদ্রপারে গমন করিয়াছে অথবা মহারণ্যে হিংস্ৰ জন্তুগণ কর্ত্তৃক নিহত হইয়াছে কিংবা অন্য কোন দুরবস্থায় পতিত হইয়া প্ৰাণপরিত্যাগ করিয়াছে। অতএব হে মহারাজ! আপনি অনাকুলিত-চিত্তে উৎসাহ সহকারে কর্ত্তব্য কর্ম্ম সম্পাদন করুন।”