৪২. উত্তরের অন্ত্রপরিচয় জিজ্ঞাসা

৪২তম অধ্যায়

উত্তরের অন্ত্রপরিচয় জিজ্ঞাসা

উত্তর কহিলেন, “এই শতসহস্রকোটি সুবৰ্ণবিন্দু পরিশোভিত শরাসন কোন মহাত্মা ধারণ করিতেন? যাহার পৃষ্ঠভাগ সুবর্ণ আবরণে আবৃত, পার্শ্বদেশ অতি মনোহর এবং গ্ৰহণস্থান [যে স্থান মুষ্টিবদ্ধ হইতে গৃহীত হয়] অতি সুখকর, এই ধনুই বা কাহার হস্তে পরিশোভিত হইত? যাহার পৃষ্ঠে বিশুদ্ধ-কাঞ্চন-বিনির্ম্মিত ইন্দ্ৰগোপকীটের প্রতিমূর্ত্তি-সকল লাঞ্ছিত রহিয়াছে, উহা কাহার করপল্লবের শোভা সম্পাদন করিত? ঐ সুবৰ্ণময় সূৰ্য্যত্রয়ে উদ্ভাসিত শরাসন কাহার হস্তে শোভা পাইত? যাহাতে কাঞ্চনময় শলভ-সকল মণিময়ভূষণে বিভূষিত হইয়া শোভা পাইতেছে, ইহাই বা কাহার হস্তে বিন্যস্ত হইত?

এই কাঞ্চনময় নিষঙ্গে [কোষে—খাপে] কোন মহাত্মার কাঞ্চনফলক, লোমবাহী সহস্ৰ নারাচ নিহিত রহিয়াছে? যে সকল বাণের সর্ব্বাঙ্গ স্থূল, লৌহনির্ম্মিত, পীতবর্ণেরঞ্জিত, গৃধ্র [শকুনি]পক্ষে শোভিত ও মসৃণ, ঐ সকল শর কাহার শরাসনে সংযোজিত হইত? এই যে বরাহকৰ্ণলাঞ্ছিত, পঞ্চ শার্দূলচিহ্নে চিহ্নিত দশটি সায়ক রহিয়াছে, ঐ শরগুলি কাহার? এই স্থূল, দীর্ঘ অৰ্দ্ধচন্দ্রাকার একশত সপ্ত নারাচ কাহার? যাহার পূর্ব্বার্দ্ধ শুকপক্ষের ন্যায়, পরার্দ্ধ লৌহময়, পুঙ্খ[পাখা]সকল কাঞ্চনময়, ফলভাগ নিশিত, ঐ সকল শরই বা কাহার এবং এই গুরুভারসহ, শক্রগণের ভয়ঙ্কর, সুদীর্ঘ শিলীমুখই বা কাহার?

যাহার মুষ্টি কাঞ্চনময়, যাহা ব্যাঘ্রচর্ম্মবিনির্ম্মিত কোষমধ্যে নিহিত, পৃথুল [স্থূল] কিঙ্কিণীশালী খড়্গখানি কাহার? এই গোচর্ম্মনির্ম্মিত কোষে বিনিহিত, নির্ম্মল খড়গই বা কাহার? এই ব্যাঘ্রচর্ম্মনির্ম্মিত কোষে নিহত হেমবিগ্রহ, নিষধদেশীয় অসিই বা কাহার? এই প্রজ্বলিত পাবকসদৃশ হেমময় কোষে কোন বীরের নীলবৰ্ণ খড়গ নিহিত রহিয়াছে এবং এই হেমবিন্দুপরিবৃত আশীবিষ[সর্প]সমস্পর্শ ভয়ঙ্কর খড়গই বা কাহার? হে বৃহন্নালে! তুমি যথার্থক্রমে আমার নিকট এই সমুদয় অস্ত্রগুলির পরিচয় প্রদান কর। আমি এই সমস্ত অস্ত্রশস্ত্ৰ সন্দর্শন করিয়া অত্যন্ত চমৎকৃত হইয়াছি।”