১৮২. সৃষ্টিপ্রকরণ—ভৃগু-ভরদ্বাজসংবাদ

১৮২তম অধ্যায়

সৃষ্টিপ্রকরণ—ভৃগু-ভরদ্বাজসংবাদ

যুধিষ্ঠির কহিলেন, “পিতামহ! সাগর, গগন, শৈল, মেঘ, ভূমি, অগ্নি ও বায়ুযুক্ত স্থাবরজঙ্গমাত্মক বিশ্ব কোন্ মহাত্মা হইতে সৃষ্ট হইয়াছে, আর কোন্ মহাত্মাতেই বা ইহা প্রলয়কালে লয়প্রাপ্ত হইবে? ভূতসমুদয় কিরূপে সৃষ্ট হইল, কি প্রকারেই ইহাদিগের বর্ণবিভাগ, শৌচাশৌচনির্ণয় ও ধৰ্ম্মাধর্ম্মবিধি নির্দেশ করা হইল? প্রাণীগণের প্রাণ কিরূপ এবং দেহান্তে উহারা কোথায় গমন করে, আর ইহলোক ও পরলোকই বা কি প্রকার, আপনি এই সমুদয় সবিস্তর কীৰ্ত্তন করুন।”

ভীষ্ম কহিলেন, “ধৰ্ম্মরাজ! মহর্ষি ভরদ্বাজ প্রশ্ন করিলে তপোধন ভৃগু যাহা কীৰ্ত্তন করিয়াছিলেন, আমি সেই প্রাচীন কথা কহিতেছি, শ্রবণ কর। একদা ভরদ্বাজ কৈলাসশিখরে প্রভাজালজড়িত মহর্ষি ভৃগুকে উপবিষ্ট দেখিয়া জিজ্ঞাসা করিলেন, ‘তপোধন! সাগর, গগন, শৈল, মেঘ, অগ্নি, ভূমি ও বায়ুসমাবৃত স্থাবরজঙ্গমাত্মক বিশ্ব কোন্ মহাত্মা হইতে সৃষ্ট হইয়াছে? কোন্ মহাত্মাতেই বা উহা প্রলয়কালে লয়প্রাপ্ত হইবে? প্রাণীসকল কিরূপে সৃষ্ট হইল? কিরূপেই বা উহাদিগের বর্ণবিভাগ, শৌচাশৌচনির্ণয় ও ধর্ম্মাধর্ম্মবিধি নির্দেশ করা হইল? জীবগণের জীবন কিরূপ এবং দেহান্তে উহারা কোথায় গমন করে? ইহলোক ও পরলোকই বা কি প্রকার? আপনি এই সমস্ত সবিস্তর কীৰ্ত্তন করুন।

“ব্রহ্মসঙ্কাশ [ব্রহ্মতুল্য] ভৃগু মহাত্মা ভরদ্বাজকর্ত্তৃক এইরূপ অভিহিত হইয়া কহিলেন, ‘তপোধন! মহর্ষিগণ কহিয়া থাকেন যে, মানসনামে এক সৃষ্টিস্থিতিপ্রলয়কৰ্ত্তা নিত্য, অনাদি, অনন্ত; অভেদ্য, অজর, অমর, অব্যয়, পরমদেবতা আছেন। সেই দেবতা সর্ব্বাগ্রে মহৎকে সৃষ্টি করিলেন। মহৎ হইতে অহঙ্কার, অহঙ্কার হইতে আকাশ, আকাশ হইতে সলিল, সলিল হইতে অগ্নি ও বায়ু এবং অগ্নি ও বায়ু হইতে পৃথিবী উৎপন্ন হইল। অনন্তর সেই ভগবান স্বয়ম্ভ একটি তেজোময় দিব্যপদ্ম সৃষ্টি করিলেন। সেই পদ্ম হইতে বেদের নিধান ব্রহ্মার উৎপত্তি হইল। ভগবান্ ব্রহ্মা উৎপন্ন হইবামাত্র ‘সোহহং’ এই শব্দ উচ্চারণ করিয়াছিলেন বলিয়া তাঁহাকে অহঙ্কার নামে নির্দ্দিষ্ট করা যায়। তৎকালে আকাশ প্রভৃতি এই পঞ্চভূতদ্বারাই ব্রহ্মার মূৰ্ত্তি নিৰ্ম্মিত হইয়াছিল। পৰ্ব্বতসকল তাঁহার অস্থি, মেদিনী, মেদ ও মাংস, সমুদ্রচতুষ্টয় রুধির, আকাশ, উদর, সমীরণ, নিশ্বাস, তেজ, অগ্নি, স্রোতস্বতী সকল শিরা এবং চন্দ্র ও সূৰ্য্য তাঁহার নেত্রদ্বয়রূপে পরিণত হইল এবং তাঁহার মস্তক আকাশমণ্ডলে, পদদ্বয় ভূমণ্ডলে ও হস্তসমুদয় দিঙ্মণ্ডলে অবস্থান করিতে লাগিল। সিদ্ধগণও ঐ মহাত্মাকে জ্ঞাত হইতে সমর্থ নহেন। হে ব্রহ্ম! এই আমি তোমার নিকট সৃষ্টিনির্ম্মাতার বিষয় কীৰ্ত্তন করিলাম। যে মহাত্মা ভূতসকলকে উৎপাদন করিবার নিমিত্ত অহঙ্কার সৃষ্টি করিয়াছেন, সেই ভগবান্ অনন্তনামে প্রসিদ্ধ। অপ্রশস্তমনা দুরাচারেরা তাঁহাকে বিদিত হইতে পারে না। তাহা হইতেই এই বিশ্ব উৎপন্ন হইয়াছে।

ভুবনের সংস্থান-পরিমাণ—আকাশের অসীমতা

“ভরদ্বাজ কহিলেন, ‘ভগবন্! আপনি নভোমণ্ডল, দিক্‌সমুদয়, ভূতল ও বায়ু এই সমুদয় পদার্থের পরিমাণ কীৰ্ত্তন করিয়া আমার সংশয়চ্ছেদন করুন।’

“ভৃগু কহিলেন,‘ তপোধন! আকাশমণ্ডল অনন্ত, রমণীয় ও চতুর্দ্দশ ভুবনে সমাকীর্ণ। চন্দ্র ও সূৰ্য্য স্ব স্ব রশ্মির উর্দ্ধতন ও অধস্তন গতির পর আর আকাশ নিরীক্ষণ করিতে পারেন না। উহাদিগের যে স্থান অপ্রত্যক্ষ, তথায় অগ্নি ও সূর্য্যের ন্যায় তেজস্বী দেবগণ বাস করিতেছেন। তাঁহারাও অতি দুর্গম অনন্ত নভোমণ্ডলের অন্তসীমা নিরীক্ষণ করিতে সমর্থ নহেন। এই অসীম আকাশে উপর্য্যুপরি যে কত শত স্বয়ংপ্রভ তেজঃপুঞ্জকলেবর দেবতা বাস করিতেছেন, তাহার সংখ্যা নাই। পৃথিবীর পর সমুদ্র, সমুদ্রের পর অন্ধকার, অন্ধকারের পর সলিল, সলিলের পর অগ্নি; ওদিকে আবার রসাতলের পর সলিল, সলিলের পর ভুজঙ্গলোক, ভুজঙ্গলোকের পর পুনরায় আকাশ, আকাশের পর পুনরায় জল আছে। অতএব দেবতারাও আকাশ, অগ্নি, বায়ু ও সলিলের অন্ত অবধারণ করিতে পারেন না। বস্তুতঃ অগ্নি, বায়ু, সলিল ও পৃথিবী আকাশ হইতে ভিন্ন নহে। লোকে কেবল তত্ত্বজ্ঞানের অভাবে ঐ সমুদয় পদার্থকে আকাশ হইতে পৃথক বলিয়া গণ্য করিয়া থাকে। মহর্ষিগণ যে বিবিধ শাস্ত্রমধ্যে ত্রৈলোক্য ও মহাসাগরের পঞ্চাশৎ কোটি যোজন বিস্তারাদিরূপ প্রমাণ পাঠ করিয়া থাকেন, তাহা ভ্রান্তিবিজৃম্ভিতমাত্র [ভ্রান্তি-কল্পিত] সন্দেহ নাই। যে বস্তুর চরম-সীমা অদৃশ্য ও অগম্য, কোন্ ব্যক্তি তাহার ইয়ত্তা করিতে পারে? যদিও সিদ্ধ ও দেবগণের আশ্রয়ভূত আকাশের সীমা নির্দেশ করা যাইতে পারে, কিন্তু অনন্ত নামের অনুরূপ রূপসম্পন্ন মহাত্মা মানসের সীমা নাই। যখন তাঁহার দিব্যরূপ কখন হ্রাস ও কখন বৃদ্ধি প্রাপ্ত হইতেছে, তখন তাঁহার সদৃশ ভিন্ন আর কে তাহা বিদিত হইতে সমর্থ হইবে? এইরূপে সেই মহাত্মা পদ্ম হইতে সর্ব্বাগ্রে ধর্ম্ময়য় প্রজাপতি ব্রহ্মাকে সৃষ্টি করিয়াছিলেন।’

“ভরদ্বাজ কহিলেন, “ভগবন্! যদি ব্রহ্মা পদ্ম হইতে সমুদ্ভূত হইয়া থাকেন, তাহা হইলে পদ্ম তাহার অগ্রে উৎপন্ন হইয়াছিল, সন্দেহ নাই; তবে আপনি কি নিমিত্ত ব্রহ্মাকে পূৰ্ব্বজ বলিয়া নির্দেশ করিলেন? এক্ষণে আমার এই সংশয় উপস্থিত হইয়াছে, আপনি অপনোদন করুন।

“ভৃগু কহিলেন, “হে ভরদ্বাজ! মহাত্মা মানসের যে মূৰ্ত্তি ব্রহ্মার দেহরূপে আবির্ভূত হইয়াছে, উহার আসনবিধানার্থ পৃথিবী পদ্মরূপে পরিকল্পিত হয়। ভগবান্ ব্রহ্মা সেই পদ্মের কণিকামধ্যে বাস করিয়া লোকসৃষ্টি করিয়া থাকেন।’ ”