১৭৭. গন্ধমাদন-পত্যাবৃত্ত পাণ্ডবগণের বদরিকাগমন

১৭৭তম অধ্যায়

গন্ধমাদন-পত্যাবৃত্ত পাণ্ডবগণের বদরিকাগমন

বৈশম্পায়ন কহিলেন, হে নরনাথ! ভারতীকুলাগ্রগণ্য পাণ্ডুতনয়েরা বহুবিধ প্রস্রবণ, দিগ্‌গজ, কিন্নর ও পক্ষিগণে আকীর্ণ সেই পরমরমণীয় আবাসস্থান গন্ধমাদন পরিত্যাগপূর্ব্বক মনে মনে নিতান্ত অসুখী হইয়া গমন করিতে লাগিলেন। কিয়ৎকাল পরে তাঁহারা কুবেরের অভিলষণীয় অতিরমণীয় জলধর সমকান্তি কৈলাসভূধরে সমুপস্থিত হইয়া উহার সৌন্দৰ্য্য-সন্দর্শনে গন্ধমাদন-পরিত্যাগজনিত শোক সংবরণপূর্ব্বক পুনরায় মনে মনে সাতিশয় প্রীত হইলেন।

শরাসন ও খড়গধারী নরেন্দ্ৰগণ অত্যুন্নত ভূধর, সংকীর্ণ ভূভাগ, সিংহসমুদয়ের বাসস্থান, গিরিসেতু, প্রপাত, নিম্নস্থল ও অনেকানেক উরগপক্ষিসেবিত মহাবিন-সমুদয় নিরীক্ষণ করিতে করিতে প্রীতমনে গমন করিতে লাগিলেন। তাহাঁরা পথিমধ্যে যামিনীযোগে রম্য কানন, নদী, সরোবর, গিরিগুহা বা গিরিগহ্বরে বাস করিতেন। এইরূপে পাণ্ডবগণ নানাবিধ দুৰ্গম-স্থানে বাস করিয়া ক্রমে ক্ৰমে কমনীয়াকৃতি কৈলাস পর্ব্বত অতিক্রম করিয়া রাজর্ষি বৃষপর্ব্বার মনোহর আশ্রমে সমুপস্থিত হইলেন। তথায় তাঁহারা ঐ রাজর্ষির সহিত মিলিত ও তৎকর্ত্তৃক অর্চিত হইয়া আপনাদিগের গন্ধমাদন বাসবৃত্তান্ত সবিস্তারে কহিলেন।

মহানুভব পাণ্ডবগণ দেবমহর্ষিনিষেবিত পুণ্যশ্রমে একরাত্রি বাস করিয়া বিশাল বদিরকাশ্রমে পুনরায় গমন করিলেন। তাঁহারা সেই নারায়ণস্থানে অবস্থানপূর্ব্বক সুর ও সিদ্ধগণসেবিত কুবেরের প্রিয়তম সরসী অবলোকন করিয়া বিগত শোক হইয়াছিলেন। যেমন ব্রহ্মর্ষিগণ বীতমল হইয়া নন্দনবনে। ক্রীড়া করেন, তদুপ তাঁহারা তথায় পরমসুখে বিহার করিতে লাগিলেন।

এইরূপে তাহারা সেই বদরিকাশ্রমে এক মাস বাস করিয়া পরিশেষে কিরাতরাজ সুবাহুর রাজ্যে যাত্ৰা করিলেন। ক্রমে ক্ৰমে চীন, তুষার, দরদ প্রভৃতি দেশ ও বহুরত্নশালী কুলিন্দের দেশসমুদয় এবং হিমাচলের দুৰ্গমপ্রদেশ অতিক্রম করিয়া সুবাহু নগর নয়নগোচর করিলেন। কিরাতরাজ, পাণ্ডুনন্দনগণ আপনার রাজ্যে আসিয়াছেন, শ্রবণ করিয়া পরম পরিতুষ্টচিত্তে স্বয়ং প্রত্যুদগমন করিলেন; তাঁহারাও তাঁহাকে যথোচিত অভিনন্দন করিলেন।

অনন্তর কুরুবংশাবতংস পাণ্ডুতনীয়গণ মহারাজ সুবাহু, বিশোক প্রভৃতি সূতগণ, মহেন্দ্ৰসেন প্রভৃতি পরিচারিকবর্গ ও মহানসে নিযুক্ত পৌরোবদিগের সহিত মিলিত হইয়া পরম পরিতুষ্ট হইলেন। তাঁহারা তথায় একরাত্রি বাস করিয়া সানুচর। ঘটোৎকচকে বিদায়পূর্ব্বক সমস্ত রথ ও সূতসমূহ-সমভিব্যাহারে যামুন-পর্ব্বতে গমন করিলেন। উহার সানুসমূহ অরুণ ও পাণ্ডুবৰ্ণ, শিখরদেশসংসত্তা শিশিররাশি শ্বেতবর্ণ উত্তরায়ের ন্যায় প্রতিভাত হইতেছে; স্থানে স্থানে প্রস্রবণ-সমুদয় শোভা পাইতেছে। পাণ্ডুতনয়গণ ঐ গিরিমধ্যে বিশাখাযূপ-নামক স্থানে গমন করিয়া তথায় বাস করিতে লাগিলেন। তাঁহারা তথায় মৃগয়ানুরক্ত হইয়া নানাবিধ বরাহ, মৃগ ও পক্ষিকুলে সমাকীর্ণ চৈত্ররথতুল্য সেই মহাবনে সংবৎসর বিহার করেন।

একদা বৃকোদর ঐ পর্ব্বতকন্দরে মহাবলপরাক্রান্ত কালান্তক যমের ন্যায় এক ক্ষুধাতুর ভুজঙ্গকর্ত্তৃক আক্রান্ত হইয়া বিষাদ ও মোহে যুগপৎ নিমগ্ন হইলেন। তখন অপ্ৰতিমতজাঃ ধর্ম্মরাজ যুধিষ্ঠির বহু প্রযত্নে ভুজঙ্গবেষ্টিত ভীমসেনকে মুক্ত করিলেন। তাহারা দ্বাদশ বৎসর অতিবাহিত করিবার নিমিত্ত সেই চৈত্ররথসদৃশ বন হইতে মরুধন্ব দেশের প্রান্তভাগ অতিক্রমপূর্ব্বক সরস্বতীতীরস্থ দ্বৈতবনে সমুপস্থিত হইলেন। তত্ৰস্থ অধিবাসিগণের আচরণ অবলোকন করিয়া তৃণ ও জলপাত্রে আহরণপূর্ব্বক তপ, দম, আচার ও সমাধি অবলম্বন করিয়া তাহাদিগের সহিত বাস করিতে লাগিলেন। তাহার মধ্যে তীব্রপ্ররূঢ় [সুদৃঢ় শিকড়ে বদ্ধমূল—বহুকালের পুরাতন] ১ প্লক্ষ, অক্ষ, ও করার প্রভৃতি বৃক্ষনিবহে রমণীয়, যক্ষ, গন্ধর্ব্ব ও মহর্ষিগণের পরামপ্রীত হইলেন।