১৪৩. যুধিষ্ঠিরাদির গন্ধমাদনে গমন

১৪৩তম অধ্যায়

যুধিষ্ঠিরাদির গন্ধমাদনে গমন

বৈশম্পায়ন কহিলেন, হে রাজন! অনন্তর মহাবীর পাণ্ডবেরা অসিচর্ম্ম, কামুক ও সবাণ-তৃণ ধারণপূর্ব্বক বদ্ধাঙ্গুলিত্র হইয়া পাঞ্চালী এবং ব্রাহ্মণগণ-সমভিব্যাহারে গন্ধমাদনপর্ব্বতে উপস্থিত হইলেন। তাঁহারা গন্ধমাদনের উত্তুঙ্গ-শৃঙ্গে আরোহণপূর্ব্বক সরিৎ, সরোবর ও ছায়াবহুল মহীরুহ-সকল সন্দর্শন করিতে লাগিলেন। পরে আত্মসংযম ও ফলমূলাহার করিয়া বহুবিধ মৃগযূথ অবলোকনপূর্ব্বক দেবর্ষিগণসেবিত নিত্য ফলপুষ্পোশোভিত৷ নানাবিধ বিষম সঙ্কট স্থানে সঞ্চরণ করিলেন। অনন্তর তাঁহারা ঋষিগণ, সিদ্ধগণ ও দেবাসার্থ-পরিবৃত গন্ধর্ব্ব ও অন্সরাগণের প্রিয়তর কিন্নর-বিচরিত গন্ধমাদনগিরিমধ্যে প্রবেশ করিলে সহসা এক প্রচণ্ড বাত্যা সমুত্থিত হইয়া বহুল-পত্র-সঙ্কুল ধূলিজাল উড্ডীন করিয়া ধরাতল ও নভোমণ্ডল একবারে আচ্ছন্ন করিল। তখন আর কোন বস্তুই পরিজ্ঞাত হইল না। তখন পাণ্ডবেরা প্রস্তর চূর্ণ মিশ্রিত সমীরণদ্বারা বারংবার আহত হইতে লাগিলেন; গাঢ়তর অন্ধকার-প্রভাবে পরস্পর সন্দর্শন বা সম্ভাষণ করিতে পরিলেন না; বাতভগ্ন ও ভূপৃষ্ঠানিপতিত বৃক্ষের ভীষণ শব্দ-সকল অনবরত শ্রবণগোচর হইতে লাগিল। তাঁহারা এই ব্যাপার প্রত্যক্ষ কবিয়া অতিমাত্র মুগ্ধ হইয়া মনে মনে কল্পনা করিতে লাগিলেন, নভোমণ্ডল কি নিপতিত হইতেছে, অথবা ভূতল বা ভূধর বিদীর্ণ হইতেছে?

অনন্তর পাণ্ডবেরা প্রচণ্ড বায়ুবেগে ভীত হইয়া সন্নিহিত বৃক্ষ ও উন্নতানত বাল্মীকি-সকল হস্তদ্বারা অন্বেষণপূর্ব্বক তাঁহাই আশ্রয় করিলেন; মহাবল ভীম কামুক গ্রহণপূর্ব্বক দ্ৰৌপদীকে লইয়া এক পাদপ অবলম্বন করিয়া রহিলেন। ধর্ম্মরাজ ও ধৌম্য মহোদয় এক মহাবনে প্রবিষ্ট হইয়া রহিলেন; সহদেব অগ্নিহোত্র গ্রহণপূর্ব্বক পর্ব্বতের একদেশে বিলীন হইয়া রহিলেন এবং নকুল, লোমশ ও অন্যান্য ব্রাহ্মণগণ সশঙ্কিত মনে এক এক বৃক্ষ আলিঙ্গন করিয়া রহিলেন।

পবনবেগ মন্দীভূত ও ধূলিজাল অপসারিত হইলে মুষলধারে বারিবর্ষণ হইতে আরম্ভ হইল, চটচটা শব্দসহকারে অলক্ষ্য-বেগে অশনিসকল নিপতিত ও জলধর পটলমধ্যে ক্ষণে ক্ষণে আশুবিনশ্বর ক্ষণপ্ৰভা [বিদ্যুৎ] সঞ্চারিত হইতে লাগিল। করকা-সনাথ [শিলাসহ] বারিধারা প্রবল বায়ুপ্রেরিত হইয়া চতুর্দ্দিকে আচ্ছন্ন করিয়া নিরবচ্ছিন্নরূপে নিপতিত হইতে লাগিল। নদীসকল আবিল ফেনপরিপ্লুত ও সর্ব্বত্র সমাকীর্ণ হইয়া মহীরুহগণ আকর্ষণপূর্ব্বক কল কল শব্দে প্রবলবেগে প্রবাহিত হইতে লাগিল। অনন্তর সেই জলনিৰ্গমশব্দ উপরত, বায়ু প্রশান্ত ও জল নিম্নস্থলে নিপতিত হইলে দিবাকর প্রাদুর্ভূত হইলেন। তখন পাণ্ডবেরা নিৰ্গত ও পরস্পর সমবেত হইয়া পুনরায় প্রস্থান করিলেন।