২৪৭. দুর্য্যোধনের নিজ পরাজয় প্রকাশ

২৪৭তম অধ্যায়

দুর্য্যোধনের নিজ পরাজয় প্রকাশ

দুৰ্য্যোধন কহিলেন, “হে রাধেয়! তুমি আমাদের যুদ্ধের বিষয় কিছুই জান না, এই নিমিত্ত আমি তোমার বাক্যে ক্রুদ্ধ হইলাম না। তুমি বোধ করিয়াছ যে, আমি স্বীয় তেজঃপ্রভাবে গন্ধর্ব্বগণকে পরাজয় করিয়াছি, কিন্তু তাহা নহে। আমি সোদরগণসমভিব্যাহারে অনেকক্ষণ গন্ধর্ব্বদিগের সহিত যুদ্ধ করিয়াছিলাম, তাহাতে আমাদের উভয় পক্ষেরই সৈন্য-ক্ষয় হইল। তৎপরে যখন মায়াবী গন্ধর্ব্বগণ গগনতলে থাকিয়া যুদ্ধ করিতে লাগিল, তখন আমরা তাহাদের সহিত সংগ্রাম করিতে অসমর্থ হওয়াতে তাহারা আমাদিগকে পরাজিত করিল এবং পুত্র, কলাত্ৰ, অমাত্য, ভৃত্য, বল, বাহন-সমভিব্যাহারে বন্ধন করিয়া আকাশমাৰ্গে লইয়া চলিল।

“ঐ অবসরে আমাদের কতকগুলি সৈনিক-পুরুষ ও অমাত্য একত্ৰ হইয়া শরণাগতরক্ষক পাণ্ডবদিগের নিকট গমনপূর্ব্বক দীনবচনে কহিল, “হে মহাবীরগণ! স্বৰ্গবাসী গন্ধর্ব্বেরা পত্নীসমূহসমবেত রাজা দুৰ্য্যোধন ও তাঁহার ভ্রাতৃগণকে বলপূর্ব্বক বন্ধন করিয়া লইয়া যাইতেছে, আপনারা ত্বরায় গিয়া তাঁহাদিগকে মুক্ত করুন। কুরুকুলকামিনীগণের অবমাননা আপনাদের পক্ষে নিতান্ত নিন্দার বিষয়।”

“ধর্ম্মাত্মা যুধিষ্ঠির তাহাদের মুখে এইরূপ সংবাদ শ্রবণমাত্র অন্যান্য পাণ্ডবগণকে সম্মত করিয়া আমাদিগকে মুক্ত করিতে আদেশ করিলেন। তৎপরে পুরুষশ্রেষ্ঠ পাণ্ডবগণ গন্ধর্ব্বদিগের সমীপে সমুপস্থিত হইলেন এবং পরাজয়ে সমর্থ হইলেও সাত্ত্বনাবাদপূর্ব্বক আমাদিগকে পরিত্যাগ করিতে কহিলেন; কিন্তু গন্ধর্ব্বগণ তাহাতে সম্মত হইল না দেখিয়া মহাবীর অর্জ্জুন, ভীমসেন, নকুল ও সহদেব তাহাদিগের উপর শরবর্ষণ করিতে লাগিলেন। গন্ধর্ব্বগণ শরাঘাতে জর্জ্জরিত হইয়া যুদ্ধ পরিত্যাগপূর্ব্বক আমাদিগকে লইয়া পলায়ন করিতে লাগিল। ঐ সময় আমরা দেখিলাম, মহাবীর ধনঞ্জয় শরজালে বেষ্টিত হইয়া দিব্যান্ত্র বর্ষণ করিতেছেন। কিয়ৎক্ষণ পরে অর্জ্জুনের সখা গন্ধর্ব্বরাজ চিত্ৰসেন ও ধনঞ্জয় পরস্পর আলিঙ্গনপূর্ব্বক কুশল-প্রশ্ন করিলেন এবং অন্যান্য পাণ্ডবগণও চিত্ৰসেনকে অবলোকন করিয়া অনাময় জিজ্ঞাসা করিলেন। এইরূপে তাঁহারা যুদ্ধ পরিত্যাগপূর্ব্বক একত্র মিলিত হইয়া পরস্পরকে পূজা করিলেন।”