২৯৮. দ্যুমৎসেনের পুনরায় রাজ্যপ্ৰাপ্তি

২৯৮তম অধ্যায়

দ্যুমৎসেনের পুনরায় রাজ্যপ্ৰাপ্তি

মার্কণ্ডেয় কহিলেন, “মহারাজ! অনন্তর সেই রাজনীপ্ৰভাতে দিবাকর সমুদিত হইলে তপস্বিগণ প্ৰাতঃকৃত্য সমাধানপূর্ব্বক রাজর্ষি দ্যুমৎসেনের আশ্রমে সমাগত হইয়া তাঁহার নিকট বারংবার সাবিত্রীর অদ্ভুত সৌভাগ্যবৃত্তান্ত কীর্ত্তন করিতে লাগিলেন। ইত্যবসরে দুমৎসেনের প্রজাবৰ্গ শাল্বদেশ হইতে তথায় সমুপস্থিত হইয়া তাঁহাকে কহিল, “মহারাজ! রাজমন্ত্রি আপনার শক্রকে সবান্ধবে সংহার করিয়াছেন; তাহার সৈন্যগণ তৎশ্রবণে ভীত হইয়া ইতস্ততঃ পলায়ন করিয়াছে, এক্ষণে সকলে একমত অবলম্বনপূর্ব্বক স্থির করিয়াছেন যে, রাজা দুমৎসেন চক্ষুষ্মান হউন বা না হউন, তিনিই পুনরায় রাজপদে প্রতিষ্ঠিত হইবেন। হে রাজন! তাঁহারা এই নিশ্চয় করিয়া আমাদিগকে আপনার নিকট প্রেরণ করিয়াছেন; এক্ষণে এই চতুরঙ্গিণী সেনা ও যান-সমস্ত সমুপস্থিত আছে; আপনি ইহার অন্যতর যানে আরোহণপূর্ব্বক নিজ রাজধানীতে প্ৰতিগমন করুন। নগরমধ্যে আপনার জয়ঘোষণা হইয়াছে; অতএব আপনি নির্ব্বিঘ্নে চিরকালের নিমিত্ত পিতৃপরম্পরাগত পদে পুনর্ব্বার আরোহণ করুন।” এই বলিয়া তাঁহারা রাজার প্রতি দৃষ্টিপাত করিবামাত্র তাহাকে চক্ষুষ্মান ও রমণীয় রূপসম্পন্ন দেখিয়া বিস্ময়োৎফুল্ললোচনে তাঁহার চরণে প্ৰণিপাত করিল।

“রাজা দ্যুমৎসেন প্রজামুখে শত্রুবিনাশবার্ত্তা শ্রবণ করিয়া নিতান্ত সন্তুষ্ট হইলেন। তখন তিনি আশ্রমবাসী বৃদ্ধ ব্ৰাহ্মণগণকে অভিবাদন ও তাঁহাদিগের পূজা গ্ৰহণ করিয়া স্বীয় সহধর্ম্মিণী, পুত্ৰ ও পুত্রবধূ সমভিব্যাহারে মনুষ্যবাহ্য যানে আরোহণপূর্ব্বক চতুরঙ্গিণী সেনা লইয়া পরমসুখে স্বনগরে সমুপস্থিত হইলেন। তখন পুরোহিত প্রীতমনে মহারাজ দুমৎসেনকে রাজ্যে ও তাঁহার আত্মজ সত্যবানকে যৌবরাজ্যে অভিষিক্ত করিলেন।

“বহুকাল অতীত হইলে সাবিত্রীর গর্ভে সত্যবানের একশত পুত্র উৎপন্ন হইল এবং মদ্রাধিপতি অশ্বপতির ঔরসে মালবীর গর্ভে সাবিত্রীর একশত মহাবলপরাক্রান্ত সহোদর জন্মগ্রহণ করিল। হে মহারাজ! এইরূপে পতিপরায়ণা সাবিত্ৰী পিতা, মাতা, শ্বশ্রূ, শ্বশুর, সমগ্র ভর্ত্তৃকুল ও আপনাকে কৃচ্ছ্র হইতে উদ্ধার করিয়াছিলেন। এক্ষণে এই কল্যাণী দ্রৌপদীও তাঁহার ন্যায় তোমাদিগকে পরিত্ৰাণ করিবেন, সন্দেহ নাই।”

বৈশম্পায়ন কহিলেন, এইরূপে পাণ্ডুনন্দন যুধিষ্ঠির মার্কণ্ডেয়কর্ত্তৃক অনুনীত ও শোকজ্বরবিবর্জ্জিত হইয়া পরমসুখে কাম্যাকবনে বাস করিতে লাগিলেন। যে নর ভক্তি-শ্রদ্ধাসহকারে পতিব্ৰতা সাবিত্রীর উপাখ্যান শ্রবণ করে, তাহার পরমসুখ ও সর্ব্বসিদ্ধিলাভ হয়।

পতিব্ৰতামাহাত্ম্যপর্ব্বাধ্যায় সমাপ্ত।