০৬. পাণ্ডবপক্ষীয় বীরগণের বধবৃত্তান্ত

৬ষ্ঠ অধ্যায়

পাণ্ডবপক্ষীয় বীরগণের বধবৃত্তান্ত

ধৃতরাষ্ট্র কহিলেন, “হে সঞ্জয়! পাণ্ডবেরা আমাদিগের যে সমস্ত যোধগণকে সংহার করিয়াছে, তাহা কহিলে, এক্ষণে কৌরবগণকর্ত্তৃক পাণ্ডবপক্ষের যে সমস্ত বীর নিহত হইয়াছে, তাহা আমার নিকট কীৰ্ত্তন কর।”

সঞ্জয় কহিলেন, “হে মহারাজ! মহাবীর ভীষ্মদেব অমাত্য ও বন্ধুবান্ধবগণপরিবৃত মহাবলপরাক্রান্ত কুন্তিগণ এবং নারায়ণ, বলভদ্রপ্রমুখ শত শত শূরগণকে নিপাতিত করিয়াছেন। অর্জ্জুনতুল্য বলবীৰ্য্যসম্পন্ন সত্যজিৎ, পুত্রসমবেত বৃদ্ধ বিরাট ও দ্রুপদ এবং যুদ্ধবিশারদ মহাধনুর্দ্ধর পাঞ্চালগণ সত্যসন্ধ দ্রোণের হস্তে নিহত হইয়াছেন। যে মহাবীর বালক হইয়াও সমরে অর্জ্জুন, বাসুদেব ও বলভদ্রের তুল্য পরাক্রমশালী ছিলেন, সেই মহাবলপরাক্রান্ত অভিমন্যু অসংখ্য শত্ৰুসংহারপূর্ব্বক পরিশেষে ছয়জন মহারথকর্ত্তৃক পরিবৃত ও বিরথীকৃত হইয়া দুঃশাসনতনয়ের হস্তে প্রাণপরিত্যাগ করিয়াছেন। অরাতিমর্দ্দন শ্রীমান অম্বষ্ঠতনয় মিত্রহিতার্থ অসংখ্য সেনাসমভিব্যাহারে সংগ্রামে প্রবৃত্ত হইয়া বহুসংখ্যক বিপক্ষসৈন্য সংহারপূর্ব্বক দুৰ্য্যোধনপুত্র লক্ষ্মণকর্ত্তৃক নিপাতিত হইয়াছেন। মহাবীর দুঃশাসন রণবিশারদ কৃতাস্ত্র মহাধনুর্দ্ধর বৃহন্তকে, দ্রোণাচাৰ্য্য রণপণ্ডিত রাজা দণ্ডধার, মণিমান, ও মহাবলপরাক্রান্ত সসৈন্য, ভোজরাজ অংশুমানকে, সমুদ্রসেন সমুদ্রতীরবাসী চিত্রসেন ও তাঁহার পুত্রকে, অশ্বত্থামা ও বিকর্ণ অনূপবাসী নীল ও বীৰ্য্যবান ব্যাঘ্রদত্তকে, বিকর্ণ বিচিত্রযোধী চিত্ৰায়ুধকে, কেকয়রাজ কেকয়দেশীয় যোধগণে পরিবেষ্টিত, বৃকোদরসম পরাক্রান্ত স্বীয় ভ্রাতাকে এবং আপনার পুত্র দুর্ম্মুখ পৰ্বতনিবাসী প্রতাপবান্ গদাযোধী জনমেজয়কে শমনভবনে প্রেরণ করিয়াছেন। প্রদীপ্ত গ্রহদ্বয়ের ন্যায় মহাবলপরাক্রান্ত রোচমাননামক ভ্রাতৃদ্বয় দ্রোণসায়কপ্রভাবে সমরে নিপতিত হইয়াছেন।

“হে মহারাজ! এতদ্ভিন্ন অন্যান্য বহুসংখ্যক ভূপতি সংগ্রামে প্রবৃত্ত হইয়া কলেবর পরিত্যাগ করিয়াছেন। অর্জ্জুনের মাতুল পুরুজিৎ ও কুন্তিভোজ এবং পাঞ্চালদেশীয় মিত্রধর্ম্মা ও ক্ষত্ৰধৰ্মা দ্রোণের হস্তে নিহত হইয়াছেন। বসুদানপুত্র কাশিক যোধগণে পরিবৃত কাশিরাজ অভিভূকে নিপাতিত করিয়াছেন। বীৰ্য্যবান্ অমিতৌজা, যুধামন্যু ও উত্তমৌজা শত শত অরাতি সংহারপূর্ব্বক পরিশেষে কৌরবগণের হস্তে নিহত হইয়াছেন। আপনার পৌত্র লক্ষ্মণ শিখণ্ডিতনয় ক্ষত্ৰদেবকে, কৌরবেন্দ্র বাহ্লীক শস্ত্রধারী সেনাবিন্দুতনয়কে এবং মহাবীর দ্রোণ মহারথ সুচিত্র ও তাঁহার পুত্র চিত্ৰবর্ম্মা এবং শিশুপালপুত্র সুকেতু, মহাবীর সত্যধৃতি, বীৰ্য্যবান মদিরা, পরাক্রান্ত সূৰ্য্যদত্ত, অরাতিমদ্দন বসুদান ও অন্যান্য পাণ্ডবপক্ষীয় মহারথগণকে আক্রমণপূর্ব্বক নিপাতিত করিয়াছেন। পরমাস্ত্রবিশারদ মহাবল মগধরাজ ভীষ্মের হাতে নিহত হইয়া সংগ্রামস্থলে শয়ান রহিয়াছে। পর্ব্বসময়ের সমুদ্রের ন্যায় উদ্ধত মহাবীর বার্দ্ধক্ষেমি বিগতায়ুধ হইয়া নিহত হইয়াছেন। চেদিশ্রেষ্ঠ ধৃষ্টকেতু, মহাবীর সত্যধৃতি, কুরুশ্রেষ্ঠ বিপক্ষদলন সেনাবিন্দু, পরাক্রান্ত শ্রেণিমান্‌ এবং বিরাটপুত্র মহারথ শঙ্খ ও উত্তর পাণ্ডবহিতার্থে সমরে দুরূহ কাৰ্য্য সম্পাদনপূর্ব্বক প্রাণত্যাগ করিয়াছেন। হে মহারাজ! এতদ্ভিন্ন অন্যান্য অনেক বীর দ্রোণের হস্তে নিহত হইয়াছেন। আপনি আমাকে যাহা জিজ্ঞাসা করিয়াছিলেন, এই তাহা কীৰ্ত্তন করিলাম।”