ঋগ্বেদ ০৭।০৬৯

ঋগ্বেদ ০৭।০৬৯
ঋগ্বেদ সংহিতা ।। ৭ম মণ্ডল সূক্ত ০৬৯

অশ্বিদ্বয় দেবতা। বসিষ্ঠ ঋষি।

১। তোমাদের রথ তরুণ অশ্বযুক্ত হইয়া আগমন করুক। উহা দ্যাবাপৃথিবীকে বাধা দান করে এবং হিরন্ময়। উহার চক্ৰে জল আছে। উহা রথনেমিদ্বারা দীপ্তিমান, অন্নবাহক, নৃপতি এবং অন্নবান।

২। উহা পঞ্চভূতে প্রথিত, বন্ধুরত্রয়বিশিষ্ট ও স্তুতিবিশিষ্ট। উহা আগমন করুক। হে অশ্বিদ্বয়! তোমরা যে কোন স্থানে গমনাৰ্থ উদ্যোগ করিয়া, ঐ রথে দেবাভিলাষী প্রজার প্রতি গমন কর।

৩। তোমরা সুন্দর অশ্ব ও অন্নের সহিত অস্মদভিমুখে আগমন কর। হে দস্রদ্বয়! তোমরা মধুমান নিধি সোম পান কর। তোমাদের রথ বধূর সহিত গমন করতঃ চক্রের দ্বারা দ্যুলোকের পর্য্যন্ত প্রদেশসমূহকে বাধা দান করে।

৪। রাত্ৰিতে যোষিৎ সূৰ্য্যদুহিতা তোমাদের রথ পরিবৃত করে। যখন তোমরা দেবাভিলাষীকে কৰ্ম্মদ্বাৱা রক্ষা কর, তখন দীপ্ত অন্ন রক্ষার জন্য তোমাদিগকে পরিগমন করে।

৫। হে রথিদ্বয়! সেই রথ তেজঃসমূহ আচ্ছাদিত করে ও অশ্বের সহিত যুক্ত হইয়া মার্গে গমন করে, হে অশ্বিদ্বয়! ঊষা প্রকাশিত হইলে আমাদিগের এই যজ্ঞে সেই রথদ্বারা পাপের শাস্তি ও সুখের মিশ্রণের জন্য উপস্থিত হও।

৬। হে নেতৃদ্বয়! মৃগীর ন্যায় বিশেষরূপে দীপ্যমান সোমপানেচ্ছু হইয়া অদ্য আমাদের সবনসমূহে আগমন কর। যেহেতু বহু যজ্ঞে তোমাদিগকে স্তুতি দ্বারা আহ্বান করে অতএব অন্য দেবাভিলাষীগণ তোমাদিগকে যেন দান না করে।

৭। হে অশ্বিদ্বয়! তোমরা, বিক্ষিপ্ত সমুদ্রমধ্যে নিমগ্ন ভূজ্যুকে অক্ষত শ্রমরহিত ও শীঘ্রগামী অশ্বদ্বারা এবং কৰ্ম্মদ্বারা পার করতঃ জল হইতে উত্তোলন করিয়াছিলে।

৮। তোমরা অদ্য আমাদের আহ্বান শ্রবণ কর। হে নিত্যযৌবন অশ্বিদ্বয়! হব্যবিশিষ্ট গৃহে আগমন কর। তোমরা সৰ্ব্বদা আমাদিগকে স্বস্তিদ্বারা পালন কর।