ঋগ্বেদ ০৭।০৬০

ঋগ্বেদ ০৭।০৬০
ঋগ্বেদ সংহিতা ।। ৭ম মণ্ডল সূক্ত ০৬০

প্রথম ঋকের সূর্য্য দেবতা; অবশিষ্টের মিত্র ও বরুণ দেবতা। বসিষ্ঠ ঋষি।

১। হে সূৰ্য্য! তুমি উদিত হইয়া অদ্য আমাদিগকে পাপশূন্য বল। হে অদিতি! দেবগণের মধ্যে মিত্র ও বরুণের নিকট সত্য হইব। হে অৰ্য্যমা! তোমাকে স্তব করিয়া তোমার প্রিয় হইব।

২। হে মিত্র ও বরুণ! এই সেই মনুষ্যদিগের সাক্ষী সূর্য্য অন্তরিক্ষে গমন করতঃ দ্যাৰাপৃথিবী অভিমুখে উদিত হইতেছেন। তিনি সমস্ত স্থাবর ও জঙ্গমের পালক মনুষ্যমধ্যে স্থিত সুকৃত ও দুষ্কৃত দর্শন করেন।

৩। হে মিত্র ও বরুণ! তিনি অন্তরিক্ষে সপ্তহরিৎ যোজিত করিতেছেন। উহারা জলে আর্দ্র হইয়া এই সূৰ্য্যকে বহন করিতেছে। গোপাল যেরূপ গোয়ুথ দর্শন করেন, সেইরূপ ইনি স্থান ও প্ৰাণিসকলকে দর্শন করেন ও তোমাদিগকে অভিলাষ করেন।

৪। তোমাদিগের দুই জনের জন্য অন্ন ও মধুর পদাৰ্থ বৰ্ত্তমান ছিল। সুৰ্য্য দীপ্ত অন্তরিক্ষে আরোহণ করিয়াছিলেন। সমান প্ৰীতিযুক্ত মিত্র, অৰ্য্যমা ও বরুণ প্রভৃতি আদিত্যগণ, এই সূৰ্য্যের জন্য পথ প্রস্তুত করেন।

৫। মিত্র, অৰ্য্যমা ও বরুণ প্রভূত পাপের হন্তা, ইহাঁরা সুখকর ও হিংসারহিত এবং অদিতির পুত্র; ইহাঁরা যজ্ঞের গৃহে বৰ্দ্ধিত হন।

৬। মিত্র ও বরুণ অনভিভবনীয় এবং সামর্থ্যদ্বারা চৈতন্যশূন্যের চৈতন্য করিয়াছেন। ইহাঁরা সুচেতা, অনুষ্ঠানপরায়ণ ব্যক্তির অভিমুখে গমন করত: পাপ নাশ করিয়া, সুপথে লইয়া যান।

৭। ইহাঁরা নিমেষরহিত হইয়া স্বৰ্গ ও পৃথিবীর চৈতন্যরহিত ব্যক্তিকে অবগত হইয়া সুপথে লইয়া যান। ইহাঁদের প্রভাবে অত্যন্ত নিম্নপ্রদেশেও নদীর তল থাকে। ইহাঁরা আমাদিগের এই কৰ্ম্মকে পারে লইয়া যাউন।

৮। অদিতি, মিত্র ও বরুণ হব্যদায়ীকে যে রক্ষাবিশিষ্ট এবং প্রশংসাযোগ্য সুখ প্রদান করেন, পুত্র ও পৌত্রগণকে সেই সুখ দান করত আমরা ত্বরাপ্রযুক্ত দেবগণের কোপকর কার্য্য যেন না করি।

৯। আমাদিগের দ্বেষকারী ব্যক্তি যদি স্তুতির সহিত বেদী ত্যাগ করে, তাহা হইলে বরুণকর্তৃক হিংসিত হইয়া যেন কোন প্রকার নাশ প্ৰাপ্ত হয়। অর্য্যমা দ্বেষকারিগণ হইতে আমাদিগকে বর্জিত করুন। হে কামবর্ষী মিত্র ও বরুণ! দানবিশিষ্ট ব্যক্তিকে বিস্তীর্ণ স্থান প্রদান কর।

১০। ইহাঁদিগের সংহতি নিগূঢ় ও দীপ্ত। নিগূঢ় বলদ্বারা ইহাঁরা অভিভব করেন। হে কামবর্ষিগণ! তোমাদিগের ভয়ে লোকে কম্পান্বিত হয়। তোমাদের বলের মহিমা দ্বারা আমাদিগকে সুখী কর।

১১। অন্ন এবং উৎকৃষ্ট ধনদানের জন্য তোমাদের স্তোত্রে যে ব্যক্তি মতি স্থির করে, সেই স্তোতার স্তোত্র মঘবাগণ সেবা করেন ও তাহার বিস্তীর্ণ নিবাসের জন্য উত্তম স্থান করেন।

১২। হে দেব মিত্র ও বরুণ! তোমাদের যজ্ঞে এই স্তুতি করা হইয়াছে। তোমরা সমস্ত দুর্গম আপদ দূর করিয়া আমাদিগকে পার কর, তোমরা সর্বদা আমাদিগকে স্বস্তিদ্বারা পালন কর।