ঋগ্বেদ ০৭।০৫৭

ঋগ্বেদ ০৭।০৫৭
ঋগ্বেদ সংহিতা ।। ৭ম মণ্ডল সূক্ত ০৫৭

মরুৎগণ দেবতা। বসিষ্ঠ ঋষি।

১। হে যজনীয় মরুৎগণ! মাদয়িতা স্তোতাগণ যজ্ঞকালে বলের সহিত তোমাদের নাম স্তব করে। মরুৎগণ বিস্তীর্ণ দ্যাবাপৃথিবী কম্পিত করেন। মেঘকে বর্ষণ করান ও উগ্র হইয়া সৰ্ব্বত্র গমন করেন।

২। মরুৎগণ স্ততিকারীকে অন্বেষণ করেন। যজমানের অভীষ্টপূরণ করেন। তোমরা প্ৰীত হইয়া আমাদের যজ্ঞে সোমপানাৰ্থ বহিঁতে উপবেশন কর।

৩। এই মরুৎগণ যত দান করেন, এত আর কেহই দেন না। ইহাঁরা রুক্ম, আয়ুধ ও শরীর শোভায় শোভিত হন। দ্যাবাপৃথিবী প্রকাশকারী ব্যপ্তিদীপ্তি, মরুৎগণ শোভার্থ সমানরূপ আভরণ ব্যক্ত করে।

৪। তোমাদের প্রসিদ্ধ আয়ুধ আমাদের হইতে পৃথক হউক। যদিও মনুষ্য বলিয়া আমরা তোমার নিকট অপরাধ করি; হে যজনীয়গণ! যেন তোমাদের সেই আয়ুধে না পড়ি। তোমাদের যে বুদ্ধি সর্বাপেক্ষা অন্নপ্রদ তাহাই আমাদের হউক।

৫। আমাদের যজ্ঞকর্মেই মরুৎগণ তৃপ্ত হউন। তাঁহারা অনিন্দিত, দীপ্তিযুক্ত ও শোধক। হে যজনীয় মরুৎগণ! অনুগ্রহ করিয়া অথবা উত্তম স্তুতিপ্রযুক্ত আমাদিগকে বিশেষরূপে পালন কর। অন্নের দ্বারা পোষণার্থ আমাদিগকে প্রবর্দ্ধিত কর।

৬। মরুৎগণ স্তুত হইয়া হবি ভক্ষণ করুন, তাঁহারা নেতা ও সমস্ত জলের সহিত বৰ্ত্তমান। হে মরুৎগণ! আমাদের সন্ততির জন্য উদকপ্রদান কর। হব্যদায়ীকে সত্য ও প্রিয় ধন দান কর।

৭। মরুৎগণ স্তুত হইয়া সকল রক্ষার সহিত যজ্ঞে স্তোতার অভিমুখে আগমন কর। ইহাঁরা আপনিই স্তোতাগণকে শতসংখ্যাবিশিষ্ট করিয়া বর্দ্ধিত করেন, তোমরা সৰ্ব্বদা আমাদিগকে স্বস্তিদ্বারা পালন কর।