প্রথম অংশ : ছন্দপতন
দ্বিতীয় অংশ : মৃত্যুহরণ

সপ্তরিপু – অধ্যায় ৩৬

অধ্যায় ছত্রিশ – বর্তমান সময়

শশীলজ, কাচারি রোড, ময়মনসিংহ

বাশার আর রিফাতের দিকে হাতের কাটা শটগানটা তাক করেই কথা বলে উঠল লোকটা।

‘মন দিয়ে শুনুন, আপনাদের সঙ্গে আমার কোনো শত্রুতা নেই, কাজেই আপনাদের কোনো ক্ষতি করারও ইচ্ছে নেই,’ বলে সে কাটা শটগানের নল তুলে ইশারা করল বাশারের পাশে মাটিতে পড়ে থাকা কালো ব্যাগটার দিকে।

‘ভালোভাবে ওটা দিয়ে দিন, কারো কোনো ক্ষতি হবে না। হাত থেকে পিস্তলটা নামান,’ বলে সে এগিয়ে আসতে লাগল ব্যাগটার দিকে। বাশারের মাথায় ঝড়ের বেগে চিন্তা চলছে। এতকষ্ট করে পাওয়া জিনিসটা এভাবে হারাতে হবে। কিন্তু পরিস্থিতি দেখে মনে হচ্ছে এছাড়া আর কোনো উপায় নেই। তবে ও কিছু করার আগেই ঝট করে ওর পেছন থেকে সামনে চলে এলো রিফাত। সে বাশারের হাত ছাড়িয়ে পেছন থেকে একেবারে ব্যাগটার সামনে এসে দাঁড়াল ওটাকে আগলে রেখে ঘোষণার সুরে বলে উঠল, ‘এটা আমি কিছুতেই নিতে দেবো না। একবার এটার জন্যে আমি সমস্ত কিছু হারিয়েছি। এবার…

‘এই যে ভদ্রমহিলা, এটা দেখেছেন?’ বলে লোকটা নিজের হাতের কাটা শটগানটা নাড়ল। ‘দিয়ে দিন, আপনার পায়েও গুলি করি তবে যেখানে গুলি করব সেই জায়গা শরীর থেকে আলাদা হয়ে যাবে। আর বুকে কিংবা মাথায় করলে কী হবে বোঝেন। বাহাদুরি না দেখায়া সরেন।’

‘আমি কিছুতেই…’ রিফাত কথা শেষ করার আগে বাশার হাত তুলে ওকে মানা করতে যাচ্ছিল কিন্তু তার আগেই ধপ করে একটা গাড়ির হেডলাইট জ্বলে উঠল। হঠাৎ অন্ধকারে আলো জ্বলে ওটাতে প্রায় সবারই চোখ ঝলসে উঠল। কিন্তু আলো জ্বলে ওঠার প্রায় সঙ্গে সঙ্গেই দুটো গুলির শব্দ শোনা গেল। বাশার আলো আড়াল করে আবছাভাবে দেখতে পেল রমিজ দারোগা আর আবদুল্লাহকে ধরে থাকা দুইজনের একজন মাটিতে পড়ে গেল গুলি খেয়ে, সঙ্গে সঙ্গে অন্যজন লাফিয়ে সরে গেল। বাশার পরিষ্কার দেখতে পেল না, তবে একটু বুঝতে পারল ওদের দিকে শটগান ধরে রাখা লোকটা রাগে চিৎকার করে কাউকে কিছু একটা নির্দেশ দিল, কিন্তু সে নির্দেশ পালন করার আগেই তীব্র বেগে একটা গাড়ি এগিয়ে এসে বাড়ি মারলো লোকটাকে। কাপড়ের দোকানের ম্যানিকিনের মতো বাড়ি খেয়ে লোকটা একদিকে ছিটকে পড়ল। চিৎকার করে কেউ একজন ওদেরকে গাড়িতে ওঠার নির্দেশ দিল। বাশার একহাতে রিফাতকে ধরে গাড়িতে উঠিয়ে দিয়ে অন্যহাতে ব্যাগটাকে ছুড়ে দিল গাড়ির ভেতরে, সেই সঙ্গে নিজেও ঢুকে পড়ল গাড়িতে।

‘আবদুল্লাহ আর রমিজ দারোগা, ওদের কী হবে?’ ও উঠে বসতেও পারেনি তার আগেই বনবন করে ঘুরতে শুরু করেছে গাড়ি। ‘তোমরা এখান থেকে বেরিয়ে যাও, বেরিয়ে টাউন হলের কাছে গিয়ে দাঁড়াও। আমি ওদের নিয়ে আসছি,’ ও ঘুরতে থাকা গাড়ির ভেতর থেকে লাফিয়ে নেমে এলো। মাটিতে নেমে একটা গড়ান দিয়ে হাতে বের করে আনলো পিস্তলটা। হাঁটুতে ভর দিয়ে আধো অন্ধকারের ভেতরেই বুঝে নেওয়ার চেষ্টা করল পরিস্থিতি। আবদুল্লাহ সমানে দৌড়াচ্ছে তার পেছনে মোটা রমিজ দারোগা। যে জিপের উদ্দেশ্যে তারা দৌড়াচ্ছে সেটা এখনো ওদের থেকে শ-দুয়েক গজ দূরে। ওদের পেছনে দুজন দৌড়াচ্ছে, দুজনের হাতেই অস্ত্র কিন্তু মনে হচ্ছে জরুরি না হলে পুলিশের গায়ে গুলি করবে না এরা।

বাশার সোজা হয়ে দাঁড়িয়ে দৌড়াতে শুরু করল। সেই সঙ্গে লোক দুজনার মাঝ বরাবর দুটো গুলি করল স্রেফ ভয় দেখানোর জন্যে। প্রায় সঙ্গে সঙ্গেই দুজন লাফিয়ে পড়ল দুদিকে। কিন্তু ও গুলি করার সঙ্গে সঙ্গেই আরেকটা গুলির বিকট শব্দে কেঁপে উঠল ও। মাটিতে গড়িয়ে পড়ে গেল সঙ্গে সঙ্গেই। বাশার নিশ্চিত এটা সেই শটগানের গুলি। ও মাটিতে আরেক গড়ান দিয়ে উঠে প্রাণপণে দৌড়াতে লাগল। আবদুল্লাহ আর রমিজ দারোগা জিপে উঠে বসেছে ও নিজেও দৌড়ে গিয়ে উঠে পড়ল। আবদুল্লাহ জিপ স্টার্ট করছে ও দুইপাশে দেখে নিলো। সেই দুজন আবারো দৌড়ে আসছে, কিন্তু শটগান ওয়ালাকে দেখা গেল না। প্রায় সঙ্গে সঙ্গেই আরেকটা গাড়ির আলোতে অন্ধ হয়ে গেল ওরা।

অন্যদিকে থেকে একটা গাড়ি থেকে আলো আসছে। বাশার নিশ্চিত ওটা শটগান ওয়ালার গাড়ি। একপাশ থেকে দুজন অস্ত্রধারী দৌড়ে আসছে, অন্যদিক থেকে একটা গাড়ি। খরখর করে স্টার্ট নিলো ওদের জিপ। প্রায় সঙ্গে সঙ্গে আবদুল্লাহ জিপ ফুল গিয়ারে দিয়ে আগে বাড়তে যাচ্ছিল বাশার থামিয়ে দিল তাকে। ‘আস্তে, আমি বললে।’ একদিক থেকে সেই দুজন দৌড়ে আসছে অন্যদিকে থেকে গাড়িটা। দুই গ্রুপই প্রায় পৌঁছে গেছে ওদের জিপের কাছে এমন সময় বাশার চিৎকার করে উঠল। ‘এইবার,’ সঙ্গে সঙ্গে আবদুল্লাহ অ্যাক্সেলেটরে পুরো চাপ বসিয়ে দিল। সঙ্গে সঙ্গে শিকারি কুকুর যেভাবে লাফ দেয় সেভাবে লাফ দিল গাড়ি। অন্যপাশ থেকে ছুটে আসা গাড়িটার উদ্দেশ্য ছিল ওদের জিপে বাড়ি মারবে, ওটা সরে যেতেই নিয়ন্ত্রণ হারিয়ে ওটা গিয়ে পড়ল উলটোদিক থেকে ছুটে আসা ওদেরই নিজের লোকের ওপরে। একজন লাফিয়ে সরে গেল, অন্যজন বাম্পারে বাড়ি খেয়ে পড়ে গেল।

অন্যদিক বাশারদের জিপ লাফ দিয়ে আগে বেড়ে গতি জড়তার কারণে ফিট শয়েক সামনে এগিয়ে গেল। অতিরিক্ত চাপ পড়াতেই কি না, ইঞ্জিন বন্ধ হয়ে গেল ওটার। ওদের জিপ থেমে যেতেই আবদুল্লাহ প্রাণপণে চেষ্টা করতে লাগল স্টার্ট দেওয়ার কিন্তু কাজ হচ্ছে না। বাশার পেছনে তাকিয়ে দেখল অন্য গাড়িটা নিজেদের একজনকে চাপা দিয়ে এখন ঘুরে এদিকে এগিয়ে আসছে। অক্ষত লোকটাও উঠে দাড়িয়ে বন্দুক তাক করল। সেই সঙ্গে গাড়ির জানালা দিয়ে বেরিয়ে এলো সেই কাটা শটগানের নল। ‘সবাই সাবধান,’ এটুকু বলার সঙ্গে সঙ্গেই ধাম ধাম করে এক পশলা গুলি এসে লাগল জিপে। আবদুল্লাহ আর রমিজ দারোগা আগেই নিচু হয়ে গেছে। বাশার সিটের আড়ালে নিজেকে আড়াল করার চেষ্টা করল যতটা সম্ভব। ধাম ধাম গুলি আসছেই। ডান কাঁধের কাছে তীব্র এক ঝটকা খেয়ে সোজা সিট থেকে নিচে পড়ে গেল ও। ‘আবদুল্লাহ, জিপ স্টার্ট করো, না হলে মরতে হবে।’

ও সিটের ফাঁক দিয়ে একটা হাত বের করে কয়েক রাউন্ড গুলি করল অন্ধের মতো। আবদুল্লাহ পাগলের মতো চেষ্টা করছে পেছন থেকে অন্য গাড়িটা এসে বাড়ি মারলো। বাড়ি খেয়ে জিপের একটা অংশ শূন্যে উঠে ওটা সামনে এগোতে লাগল। আবারো পেছনের গাড়িটা এসে বাড়ি মারলো। রমিজ দারোগা সমানে চেঁচাচ্ছে। বাশার দেখল এরকম বাড়ি আরেকটা লাগলে ওদের গাড়ি ছিটকে গিয়ে মাঠের কিনারায় একটা গাছে বাড়ি খাবে। পেছন থেকে গাড়িটা দানবের মতো এগিয়ে আসছে। আবদুল্লাহ প্রাণপণে চাবি ঘোরালো তাও স্টার্ট হতো না, কিন্তু পেছনের গাড়িটা এসে বাড়ি মারতেই অটোমেটিক স্টার্ট হয়ে গেল জিপ। আগে বাড়তে গিয়ে কোনো মতো মাঠের কিনারায় গাছটা এড়িয়ে একপাশে ঘুরে গেল ওদের জিপ। অন্যদিকে জিপটা সরে যেতেই পেছনের গাড়িটা নিয়ন্ত্রণ হারিয়ে গাছের দিকে ধেয়ে চলল। অভিজ্ঞ ড্রাইভার ঘুরিয়ে ফেলে কোনো মতে এড়িয়ে গেল সংঘর্ষ, তবে একটু আগে বাশারদের জিপের ভাগ্যে যা ঘটেছিল সেই একই ঘটনা ঘটলো এর ভাগ্যে। সরাসরি সংঘর্ষ এড়াতে পারলেও গাড়ির একটা পাশ গাছের গায়ে বাড়ি খেয়ে বন্ধ হয়ে গেল ওটার ইঞ্জিন।

শশীলজের গেট দিয়ে তীব্র বেগে বেরিয়ে এলো ওদের গাড়ি। আধ মাইলের মতো এগিয়ে টাউন হলের কাছে এসে জয়ার গাড়িটা দেখে জিপ থামালো আবদুল্লাহ। ‘বাপরে বাপ, কোনো মতে বাইচ্চা গেছি।’

‘এরকম কাহিনি আমার পুরা পুলিশ বয়সে হয় নাই, আরেট্রু অইলে হার্ট ফেইলেই মইরা যাইতাম,’ রমিজ দারোগা এখনো হাঁপাচ্ছে।

‘আবদুল্লাহ, রমিজসাহেব, আপনারা থানায় রিপোর্ট করে শশীলজে ফোর্স পাঠান। আমি পরে যোগাযোগ করছি আপনাদের সঙ্গে,’ ওর মনের ভেতরে ঝড় চলছে সেই ঝড় থামাতে হলে কিছু প্রশ্নের উত্তর জানতে হবে ওকে।

ও জিপ থেকে বেরিয়ে জয়ার গাড়ির কাছে এসে পেছনের দরজা খুলে উঠে পড়ল। দুজনেই ঝিম মেরে বসে ছিল। ওকে দেখে নড়ে চড়ে উঠল। ‘তোমরা ঠিক আছো?’ দুজনেই মাথা নেড়ে জানাল তারা ঠিক আছে।

‘কী হলো ওখানে? সর্বনাশ তোমার কাঁধ থেকে তো রক্ত পড়ছে,’ বাশারের কাঁধের ক্ষতটা দেখে চমকে উঠল। জয়াও সামনে থেকে মাথা ঘুরিয়ে দেখল। ‘তেমন কিছু না, মনে হয় শটগানের ছররা লেগে স্রেফ চামড়া ছিলে গেছে। গুলি আমি আগেও খেয়েছি সে অভিজ্ঞতা থেকে বুঝতে পারছি ক্ষত গভীর না, চামড়া ছিলেছে শুধু। এটা পরে দেখলেও চলবে, আগে গাড়ি চালাও।’

‘কোথায় যাবো? থানায়?’ গাড়ি স্টার্ট দিতে দিতে জয়া জানতে চাইল।

‘না না, প্রশ্নই আসে না, সোজা রিফাতের বাসায় চলো। থানায় গেলে সমস্যা আছে, বারবার এরকম হচ্ছে আমাকে বুঝতে হবে। কাজেই থানায় যাওয়া চলবে না। রিফাতের বাসাই এখন নিরাপদ।’

জয়া কিছু না বলে গাড়ি ছেড়ে দিল। দশ মিনিটের মধ্যে রিফাতের বাসার গেট দিয়ে প্রবেশ করল গাড়ি। গাড়ি থেকে নেমে আগে গেট বন্ধ করল বাশার। ও গেট বন্ধ করে আসতে আসতে দেখতে পেল গাড়ির ভেতর থেকে রিফাত কালো ব্যাগটা বের করে দাঁড়িয়ে আছে। ‘জলদি ভেতরে ঢোক সবাই।’ বাসার ভেতরে ঢুকে আগে দরজা বন্ধ করল ও।

‘আমি ফার্স্টএইড কিট নিয়ে আসছি,’ বলে রিফাত ব্যাগটাকে ড্রইং রুমের মেঝেতে রেখে ভেতরের রুমের দিকে রওনা হতে যাচ্ছিল তার আগেই বাশার বলে উঠল, ‘বললাম তো এটা তেমন সিরিয়াস কিছু না। আগে এখানে এসে বসো কথা আছে আমার সবার সঙ্গে,’ বলে দুজনকেই ওর সামনে বসার নির্দেশ দিল বাশার। জয়া আর রিফাত দুজনকেই বিধ্বস্ত লাগছে।

আমি একটা ব্যাপার ৱুঝতে পারছি না এই লোকগুলো মানে যারা আমাদের পিছে লেগেছে এরা বারবার আমাদের প্রতিটা পদক্ষেপ কীভাবে বুঝতে পারছে। হয় আমাদের ভেতরে ওদের লোক আছে আর না হয় অন্যকিছু,’ বলে ও একটু থামলো। জয়ার দিকে তাকিয়ে বলে উঠল, ‘জয়া তোমাকে ধন্যবাদ। শশীলজে তুমি সময়মতো না এলে উদ্ধার করা জিনিসটা আমাদের হারাতে হতো। তবে আমার একটা কথা আছে, তোমার কাছে একটা পিস্তল আছে এটা তো তুমি আমাকে বলোনি। তোমার কি মনে হয় না, কথাটা আমাকে জানানোর প্রয়োজন ছিল?’

বাশারের শক্ত দৃষ্টি ওর ওপরে অনুভব করার পরও জয়ার ভেতরে কোনো ভ্রুক্ষেপ দেখা গেল না। সে নিজের জিন্সের পকেট থেকে ছোট্ট, সুন্দর দেখতে একটা গ্লক পিস্তল বের করে আনলো। এই বিশেষ ডিজাইনের পিস্তল সাধারণত মেয়েরাই বেশি ব্যবহার করে থাকে। ‘এটা লাইসেন্স করা পিস্তল,’ বাশারের চোখের দিকে তাকিয়েই জয়া জবাব দিল।

‘আমি তো সেটা বলিনি, আমি বলছি তোমার উচিত ছিল ব্যাপারটা আমাকে আগে জানানো।’

জয়া বাশারের কথার জবাব দিল না বরং হাতে ধরা পিস্তলটা দেখছে। ‘এটা আমি রাখি যথাযথ সময় ব্যবহার করার জন্যে। শশীলজে এটা কাজে এলেও এর যথাযথ ব্যবহার হয়নি। এখন হবে।

জয়ার শেষ কথাটা শোনার সঙ্গে সঙ্গে বাশারের হাত চলে গেল নিজের কোমরের দিকে কিন্তু তার আগেই ভীষণ অবাক হয়ে ও অনুভব করল জয়া পিস্তলটা তাক করে আছে রিফাতের দিকে। ‘একটু আগে তুমি বলছিলে না বারবার এরকম কেন হচ্ছে, আমাদের পিছু নেওয়া লোকেরা কীভাবে আমাদের সবকিছু জানতে পারছে আমার মনে হয় এই বিষয়ে তোমার বান্ধবীর কিছু বলবার আছে। সে শুরু থেকেই মিথ্যে কথা বলে যাচ্ছে। কি, ঠিক কি না?’ শেষ প্রশ্নটা সে করেছে রিফাতের উদ্দেশ্যে।

বাশার তাকিয়ে দেখল রিফাতের বড়ো বড়ো দুই চোখ আরো বড়ো হয়ে গেছে গুক পিস্তলটার দিকে তাকিয়ে।

***

গাছের সঙ্গে বাড়ি খেয়ে দুমড়ে থাকা গাড়িটার দিকে তাকিয়ে তার বিরক্ত হওয়া উচিত। আরো বিরক্ত হওয়া উচিত একটু আগের ব্যর্থতার জন্য, কিন্তু তার বিরক্তি লাগছে না। বরং কেন জানি এরকম অদ্ভুত এক মুহূর্তে তার কোল্ড কফি খেতে ইচ্ছে হচ্ছে। মারা মারি, যন্ত্রণা আর কষ্ট যেমন তার জন্যে নতুন নয়, তেমনি এরকম উদ্ভট সময়ে উদ্ভট ইচ্ছের ব্যাপারটাও তার জন্যে নতুন নয়। এসবের মাঝেই তার বসবাস। এসব কাজেই সে এক্সপার্ট। এসব কাজের জন্যেই লোকে তাকে ভাড়া করে। অন্য লোকের নোংরা পরিষ্কার করতে সে যেমন অভিজ্ঞ ঠিক তেমনি তার ব্যর্থতা ঢাকার লোকের কোনো অভাব হবে না।

গাড়ির সঙ্গে বাড়ি লাগা কাঁধটা দুবার ডলে নিয়ে ডান হাতের স্পোর্টস ঘড়িটাতে সময় দেখে নিয়ে কিছুক্ষণ হিসেব করল সে। সময় হলো সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপার, সময়ের ওপরেই চলছে এই দুনিয়া। মনে মনে সে হিসেব করে ফেলল ওরা কতক্ষণ আগে বেরিয়ে গেছে, কতক্ষণের ভেতরে পুলিশ চলে আসতে পারে। হিসেব শেষ করে সে আবারো গাড়িটার দিকে ফিরে তাকাল।

‘এই,’ নিজের অক্ষত লোক দুজনকে সে ডাক দিল। ‘বাদ দে, এই গাড়ি ঠিক হবে না। অন্য গাড়ি আসতাছে। গাড়ির নম্বর প্লেটটা খুলে ফেল, যাতে আপাতত বাইর করতে না পারে এইটা কার গাড়ি। আর মরা দুইটার ব্যবস্থা কর,’ নিজের লোকদের নির্দেশ দেওয়া শেষ করে সে মোবাইল বের করল। কয়েকটা কল করতে হবে। এইবার নিয়োগ কর্তার ঝাড়ি খেতে হবে। তবে তার আগেই ব্যবস্থা করতে হবে ওই পুলিশ অফিসার আর জিনিসটার। এবার সে নিজে কাজ করবে না বরং ওদের ওষুধ ওদেরকেই দেবার সময় এসে গেছে। নিজের লোকবল কমে গেছে কাজেই নিজের লোকবল ক্ষয় করতে চাচ্ছে না সে। তারচেয়ে কাঁটা দিয়েই যদি কাঁটা তোলা যায় তবে সমস্যা কোথায়।

শেষ কথাটা মাথায় আসতেই মৃদু একটা হাসি খেলে গেল তার মুখে, লেখকদের বর্ণনায় যে হাসিকে বলে শয়তানি হাসি

***

‘এর মানে কী?’ রিফাতের বড়ো বড়ো চোখ আরো বড়ো হয়ে গেছে। ‘তুমি কী বলতে চাচ্ছ?’

‘আমি বলতে চাই, তুমি একটা মিথ্যুক। শুরু থেকেই মিথ্যে বলছ। একের পর এক মিথ্যে বলেই চলেছ,’ বলে সে বাশারের দিকে তাকিয়ে বলল, ‘তোমার বান্ধবীকে জিজ্ঞেস করো, ডেভিডের সঙ্গে তার কী সম্পর্ক ছিল? করো? নাকি সেটা জিজ্ঞেস করার ইচ্ছে কিংবা সাহস তোমার নেই?’

বাশার কিছু বলার আগেই রিফাত বলে উঠল। ‘কী বলছ তুমি? ডেভিডের সঙ্গে আমার সম্পর্ক মানে?’

‘এই ডাকাতির ঘটনার বহু আগে,’ বলে জয়া বাশারের দিকে তাকিয়ে একটা ভ্রু নাচিয়ে সোফায় বসে পড়ল। পিস্তলটা এখনো রিফাতের দিকেই তাক করা। ‘তোমার সুন্দরী বান্ধবী আর্কিওলজিতে যখন মাস্টার্স করে তখন সে তার ডিজার্টেশন করেছিল একটা আন্তর্জাতিক সংস্থার প্রজেক্টের অধীনে,’ বলে সে আবারো বাশারের দিকে তাকিয়ে ভ্রু নাচিয়ে জানতে চাইল। ‘তাকে জিজ্ঞেস করো সেই প্রজেক্টের সুপারভাইজার কে ছিল?’

এতক্ষণ রাগ আর হতবিহ্বল একটা ভাব ছিল তার চোখে-মুখে কিন্তু জয়ার কথা শোনার সঙ্গে সঙ্গে তার মুখ অন্ধকার হয়ে গেল। জিজ্ঞেস করো, বাশার।’

বাশার কিছু জানতে না চেয়ে অবিশ্বাসের সঙ্গে তাকিয়ে রইল রিফাতের দিকে। ‘রিফাত, জয়া যেটা জানতে চাইছে সেটার উত্তর দাও।’

‘সে জবাব দিবে না,’ বলে জয়া পিস্তল নাচাল। ‘তার হয়ে জবাবটা আমিই দিয়ে দিচ্ছি। সেই প্রজেক্টে তার সুপারভাইজার ছিল ডেভিড। যে ডেভিডের মৃতদেহ তুমি ওই পুকরের নিচ থেকে উদ্ধার করে এনেছো। সত্যি কথা হলো ডেভিড শুধু তার সুপারভাইজারই ছিল না। ডেভিড ছিল ওর বয়ফ্রেন্ড। ও শুরু থেকেই আমাদের সঙ্গে মিথ্যে কথা বলে এসেছে। ও বলেছে, বিজয় ওর সঙ্গে যোগাযোগের পর ওরা আন্তর্জাতিকভাবে খোঁজ খবর করতে গেলে তখন ডেভিডের সঙ্গে ওদের পরিচয় হয়। সত্যি কথা হলো, ডেভিডের সঙ্গে ওর পরিচয় অনেক আগে থেকেই। বিজয়ের সঙ্গে আসলে ডেভিডের পরিচয় করিয়ে দিয়েছিল রিফাতই। বিজয় যখন পাগলের মতো তার পারিবারিক ইতিহাস উদ্ধারের জন্যে কোনো একটা লিঙ্ক খুঁজছে ঠিক তখন রিফাতের সঙ্গে তার পরিচয় হয়। আর রিফাতই ডেভিডের সঙ্গে বিজয়কে পরিচয় করিয়ে দেয়। ঠিক কি না?’ বলে সে রিফাতের দিকে তাকাল। রিফাত দুইহাতে মুখ ঢেকে বসে আছে। ‘তোমার বান্ধবীকে জিজ্ঞেস করো আমি একটাও মিথ্যে কথা বলেছি কি না। তোমার বান্ধবী ভুলে গেছিল আমিও সাংবাদিকতার সূত্রে এই ঘটনার সঙ্গে সংশ্লিষ্ট ছিলাম। তাই কিছু ব্যাপার আমিও জানতাম। সে একের পর মিথ্যে বলে ভেবেছিল পার পেয়ে যাবে। আমি থাকতে সেটা হবে না। ওকে জিজ্ঞেস করো আর কী কী মিথ্যে বলেছে ও?’

‘আমি আর কিছুই মিথ্যে বলিনি, হঠাৎই প্রায় চিৎকার করে উঠল রিফাত। বাশার তাকিয়ে দেখল তার বড়ো বড়ো দুই চোখে পানি। নীরবে কাঁদছে মেয়েটা। ‘হ্যাঁ, ডেভিড আমার বয়ফ্রেন্ড ছিল, আমি তোমাদেরকে বিজয়ের সঙ্গে ওর পরিচয়ের ব্যাপারে মিথ্যে বলেছি কিন্তু, কিন্তু আর কিছুই মিথ্যে বলিনি। আর ওই অংশটুকু মিথ্যে বলেছিলাম কারণ আমার নিজের জীবনের ওই অংশটুকু আমি চিরতরে ভুলে যেতে চেয়েছিলাম। ডেভিডের মৃতদেহ যেমন পুকুরের তলায় দাফন হয়ে ছিল, ঠিক তেমনি এই সম্পর্ক আর ওই সময়টুকু আমি মনের গহিন কোণে দাফন করে দিয়েছিলাম। আমি মিথ্যে বলেছি কারণ আমি ওই পুরনো ক্ষত আরেকবার নতুন করে তাজা করতে চাইনি,’ বলে সে হু-হু করে কেঁদে উঠল।

রিফাত কান্নায় ভেঙে পড়তেই জয়া বাশারের দিকে ফিরে তাকাল। তাকে খানিকটা বিহ্বল দেখাচ্ছে এখন। হাতের পিস্তল নামিয়ে নিয়েছে আগেই। বাশারও বেকুবের মতো তাকিয়ে রইল তার দিকে। দুজনের কেউই বুঝতে পারছে না মেয়েটাকে অবিশ্বাস করবে, নাকি তার প্রতি সহানুভূতি অনুভব করবে।

আমি যখন আমার মাস্টার্সের ডিজার্টেশনের সময়ে প্রজেক্ট খুঁজছিলাম তখন আমাদের এক ম্যাডামের মাধ্যমে তার সঙ্গে আমার পরিচয়। ইউরোপ ভিত্তিক একটা আন্তর্জাতিক সংগঠনের দক্ষিণ এশিয়ার প্রজেক্ট ডিরেক্টর ছিল সে। আমি তখন স্রেফ ছাত্রী, ওরকম একটা প্রজেক্টে কাজ করতে পারা আমার জন্যে বিরাট ব্যাপার। প্রথমদিকে ডেভিডের সঙ্গে আমার সম্পর্ক ছিল গুরু-শিষ্যের। আমি প্রজেক্টে বেশিদিন কাজ করিওনি। আমার থিসিসের কাজ শেষ হয়ে যায় ছয় মাসের ভেতরেই। এরপরে আমি যখন মিউজিয়ামের কিউরেটর হিসেবে যোগ দিয়ে বোর হচ্ছিলাম সেইসময়েই ডেভিড নতুন প্রজেক্টের কাজ নিয়ে আসে। ওই সময়টাতেই তার সঙ্গে ক্লোজ হয়ে পড়ি আমি। বয়স কম, দুচোখে স্বপ্নের শেষ নেই এরকম একটা সময়ে অগাদ জ্ঞান, অপরিসীম প্রজ্ঞা আর মাধুর্য নিয়ে সে ধরা দেয় আমার চোখে,’ রিফাতের চোখে ভেজা বিষণ্ণতা। ‘বলতে দ্বিধা নেই আমার চেয়ে বয়সে প্রায় দেড় গুণ বড়ো ডেভিডের প্রতি আমিই প্রথম দুর্বল হয়ে পড়ি। তখন তো আর বুঝতে পারিনি আসলে সে আমাকে নিয়ে খেলছিল, আমাকে ব্যবহার করছিল তার উদ্দেশ্য হাসিলের হাতিয়ার হিসেবে।’

‘আমার মাধ্যমেই সে ময়মনসিংহের শশীলজ, পুরনো জমিদার বাড়ি আর এই এলাকার ইতিহাস নিয়ে সরকারিভাবে গবেষণা করার সুযোগ পায়। এই গবেষণাতেই সে জানতে পারে এই এলাকার বিশেষ করে এই জমিদার পরিবারের ইতিহাসের একটা অন্ধকার অধ্যায় আছে। সে যখন এই বিষয়ে ব্লু খুঁজে বেড়াচ্ছে এমন সময় বিজয় এসে ধরা দেয়। ডেভিড এক উদ্দেশ্যে কাজ করছিল আর বিজয় ভিন্ন উদ্দেশ্যে। দুজনেই আমাকে ব্যবহার করেছে। আমার জীবনে এরকম কলঙ্কময় সময় আর আসেনি। ওই ঘটনার পর আমি স্রেফ ভেঙে-চুড়ে বিবর্ণ হয়ে গেছি,’ বলে সে দুজনকেই দেখল। ‘আমার বাইরের খোলসের ভেতরে কতটা বিদীর্ণ একটা মন রয়েছে সেটা কখনোই কাউকে বুঝতে দেইনি। সময় নিয়ে পরিশ্রম করে আবারো নতুন করে শুরু করার চেষ্টা করেছি কিন্তু অতীত কেউই মুছে ফেলতে পারে না। কেউই না।’

‘আবারো পুরনো সেই ঘটনা যখন আমার সামনে এসে হাজির হলো আমি সাহস পাইনি, সত্যি কথা হলো আমি মনের গহিন কোণে দমিয়ে দেওয়া ভয়ংকর কথাগুলো বলার সাহস পাইনি। পেলে হয়তো সত্যি বলে দিতাম। ডেভিডের বেইমানি আমাকে এতটাই কষ্ট দিয়েছে সেই ছাইচাপা কষ্ট আমি তুলে আনতে চাইনি বলেই ওই কথাগুলো মিথ্যে বলতে বাধ্য হয়েছি। এইটুকই বলার ছিল আমার। বিশ্বাস-অবিশ্বাস তোমাদের ব্যাপার। আর গতকাল কিংবা আজ যাই ঘটেছে, আমাদের ওপরে আক্রমণ এসবে আমার কোনো হাত নেই। বাকিটা তোমরা বুঝবে,’ কথা শেষ করে রিফাত চোখ তুলে তাকাল ওদের দুজনার দিকে।

আমি বিশ্বাস করেছি তোমার কথা, বাশার কিছু বলার আগেই জয়া বলে উঠল। ‘মানুষ মরে গেলে পচে যায়, বেঁচে থাকলে বদলায়, না বদলালে মারা খায়। বাশার তোমার কাঁধ থেকে অনেকক্ষণ ধরে রক্ত পড়ছে। আমার মনে হয় এটার কিছু একটা করা উচিত।’

‘আমি ফার্স্ট এইড কিট নিয়ে আসছি,’ বলে রিফাত উঠে গেল।

‘আমরা ওকে বিশ্বাস করে ভুল করছি না তো?’ বাশার প্রশ্ন করল জয়াকে। ও হাতে টেনে কাঁধের ক্ষতটা দেখার চেষ্টা করছে।

‘আমার মনে হয় ও সত্যি বলছে। কারণ ও যা বলেছে সেটা বিশ্বাসযোগ্য। তবে ওর ব্যাকগ্রাউন্ড থরোলি চেক করা উচিত। সেটা তুমি করলেই বেশি ভালো হয়।’

জয়ার কথা শুনে বাশার মোবাইল বের করে কল দিল তৌফিককে। কথা বলার জন্যে চলে এলো বারান্দায়।

‘হ্যালো, তৌফিক। তোমাকে একটা কাজ দিচ্ছি, একজন মানুষের ব্যাকগ্রাউন্ড চেক করে দেখতে হবে,’ বলে বিস্তারিত সব জানিয়ে ভেতরে এসে দেখল রিফাত ফার্স্ট এইড কিট নিয়ে বসে আছে। ওর কাঁধের ক্ষতটা পরীক্ষা করার জন্যে পুলিশের পোশাকটা সরিয়ে নিলো রিফাত। ‘এটা কী?’ বলে ও চ্যাপ্টা মতো দেখতে অনেকটা ঘড়ির ব্যাটারির মতো একটা জিনিস বাশারের ইউনিফর্মের কলারের ফোকর থেকে বের করে চোখের সামনে তুলে ধরল।

‘দেখি,’ বলে জিনিসটা দুআঙুলে তুলে নিলো বাশার। জয়াও তাকিয়েছিল জিসিনটার দিকে।

জিনিসটা চিনতে পেরে শিউরে উঠল বাশার। তবে ও কিছু বলার আগে কিংবা কাউকে সাবধান করার আগেই জয়া রীতিমতো চিৎকার করে উঠল। ‘এটা তো একটা…’ বাশার জিনিসটাকে মাটিতে ফেলে পায়ের জুতো দিয়ে চ্যাপ্টা করে দিল।

ওদের দুজনারই এই অদ্ভুত আচরণে চমকে উঠল রিফাত, ‘ব্যাপার কী, হচ্ছেটা কী…তোমরা…’ রিফাতের দিকে তাকিয়ে বাশার বলে উঠল, ‘ওটা একটা লিসেনিং ডিভাইস ছিল। তারমানে…তারমানে কেউ একজন প্রতিনিয়ত আমাদের কথা শুনেছে। এভাবেই তাহলে ওরা বারবার আমাদের সবকিছু আগে থেকেই জানতে পারছিল। আমাদের এখুনি এখান থেকে সরে পড়া উচিত।’

বলে ও মাটি থেকে মূর্তির ব্যাগটা তুলে নিয়ে দৌড়ে চলে এলো বাইরে। সঙ্গে সঙ্গে ফ্ল্যাশ লাইটের আলোয় চোখ অন্ধ হয়ে গেল ওর। চোখ বন্ধ করতেই শুনতে পেল ওকে দুই হাত ওপরে তুলে দাঁড়ানোর নির্দেশ দেওয়া হচ্ছে। কিছু বুঝে ওঠার আগেই কেউ এসে চেপে ধরে মাটিতে শুইয়ে দিল। ও দেখতে পেল ঘরের ভেতর থেকে রিফাত আর জয়াকে বাইরে এনে বন্দি করা হচ্ছে। ‘কী হচ্ছে এখানে?’

‘আমি বলছি, এই লাইট অফ কর,’ গলাটা বাশারের খুবই পরিচিত মানুষ ওসি মল্লিকের। ‘ইন্সপেক্টর বাশার, তোমার বিরুদ্ধে অভিযোগ আছে, তুমি একটি মামলার এভিডেন্স গায়েব করেছ, সেই সঙ্গে পুরনো এক ডাকাতি মামলার লুট হওয়া মাল উদ্ধার করে সেটাকে নিজের লাভের জন্যে গায়েব করার চেষ্টা করেছ। বিশেষ ক্ষমতাবলে আমি তোমাকে গ্রেপ্তার করছি,’ বলে সে বাশারের কানের কাছে একটা মুখ এনে ফিসফিস করে বলে উঠল।

‘বন্ধু, এইবার তুমি শ্যাষ,’ বলে বিশ্রীভাবে হেসে উঠল ওসি মল্লিক।

Post a comment

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *