1 of 2

১৯২২। বয়স ২৩ বছর

১৯২২। বয়স ২৩ বছর 

কলকাতার সিটি কলেজের ইংরেজি বিভাগের ‘টিউটর’ পদে যোগদান করেন জীবনানন্দ। তাঁর কর্মজীবনের সূচনা এখানেই। থাকতেন হ্যারিসন রোডের প্রেসিডেন্সি বোর্ডিং-এ। বরিশাল থেকে অশোকানন্দ গণিতে এমএসসি পড়বার জন্যে কলকাতা এলে ১৮/২-এ, বেচু চ্যাটার্জী স্ট্রিটে ঘরভাড়া নেন জীবনানন্দ। সেখানে দু’ভাই একত্রে থাকতেন। একটি থাকবার ঘর, একটি রান্নাঘর। দু’জনে মিলে রান্না করতেন। মাঝখানে অশোকানন্দের পরীক্ষার বছরে বরিশাল থেকে একজন কাজের লোক এসেছিল। এই সময় খুব ঘনঘন বাসা বদল করতেন জীবনানন্দ। সহোদর অশোকানন্দ দাশের ‘জীবনানন্দ দাশ’ (পূর্ববাশা, নব পর্যায় ২:২, ফাল্গুন ১৩৭১, পৃ. ৯৮) নামের লেখাতে ঘনঘন বাসা পরিবর্তনের ইতিহাস পাওয়া যায়। তিনি লিখেছেন— 

‘হ্যারিসন রোডের একটি বোডিং, রাজা দীনেন্দ্র স্ট্রিটের একটি মেসে, কর্নওয়ালিশ স্ট্রিটের সংলগ্ন একটি গলির মধ্যে একখানি ঘর, বেচু চ্যাটার্জি স্ট্রিটের একখানা ঘর এবং প্রেসিডেন্সি বোর্ডিং—এক বৎসরের মধ্যে বাসস্থানের এত পরিবর্তন হয়।’ 

কখনো বাসাবাড়িতে মা এসে উপস্থিত হলে ‘ভাঙা হাটে চাঁদের আলো’ ঝলমল করতো। 

রবীন্দ্রনাথের বয়স ৬১। ১৪ জানুয়ারি মুক্তধারা’ নাটক রচনা শেষ করলেন তিনি। এল. কে. এলমহার্স্টকে প্রথম পরিচালক করে শ্রীনিকেতনে ‘Rural Reconstruction’-এর উদ্বোধন হল। আমেরিকা থেকে প্রেরিত টাকায় এর ব্যয়ভার নির্বাহ হতে লাগল। বিশ্বভারতী সোসাইটি রেজিস্টার্ড হলে পর রবীন্দ্রনাথ তাঁর সমস্ত সৃষ্টিকর্মের কপিরাইট বিশ্বভারতীকে দান করলেন। লেভী সাহেব আশ্রম ত্যাগ করে চলে গেলেন। ৬০ বছর বয়সে দ্বিপেন্দ্রনাথ ঠাকুরের মৃত্যু হল শান্তিনিকেতনে। এন্ড্রুজকে সঙ্গে নিয়ে দক্ষিণ ভারত সফরে গেলেন রবীন্দ্রনাথ; মহীশূর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ব্রজেন্দ্রনাথ শীলের অতিথি হলেন দু’দিনের জন্যে। অক্টোবরের ১১ তারিখে এন্ড্রুজকে সঙ্গে নিয়ে প্রথম বারের মতো সিংহলে গেলেন কবি। 

সাপ্তাহিক ‘বিজলী’তে (৬ জানুয়ারি) নজরুলের ‘বিদ্রোহী’ কবিতা প্রকাশিত হয়। একই বছর ‘প্রবাসী’ ও ‘সাধনা’তে কবিতাটি পুনর্মুদ্রিত হয়। এই কবিতাটির জন্যে তাঁর সাহিত্যিক খ্যাতি দ্রুত বহুব্যাপ্ত হয়ে ওঠে। বাংলাসাহিত্যে ‘বিদ্রোহী কবি’ রূপে আখ্যায়িত হন তিনি আশালতা তথা প্রমীলার সঙ্গে গভীর প্রণয়। মুসলিম পাবলিশিং হাউস থেকে নজরুলের প্রথম গ্রন্থ ‘ব্যথার দান’ গল্প-গ্রন্থটি প্রকাশিত হয়। প্রকাশক : এম. আফজালুল হক। এই সময় আকরাম খাঁর ‘দৈনিক সেবক’ পত্রিকায় মাসিক একশত টাকা বেতনে নজরুল চাকরি শুরু করেন। ‘ধূমকেতু’ পত্রিকা প্রকাশিত হয়। ‘অগ্নিবীণা’ গ্রন্থের প্রকাশ এ সময়ে। প্রকাশক : শরৎচন্দ্র গুহ, আর্য পাবলিশিং হাউস। প্রথম প্রবন্ধ-গ্রন্থ ‘যুগবাণী’ প্রকাশিত হল। প্রকাশক : কাজী নজরুল ইসলাম, আর্য পাবলিশিং হাউস। নজরুল জোড়াসাঁকোর ঠাকুরবাড়িতে গিয়ে রবীন্দ্রনাথকে ‘বিদ্রোহী’ কবিতাটি শুনিয়ে আসেন। ‘ধূমকেতু’তে ‘আনন্দময়ীর আগমনে’ কবিতাটি প্রকাশিত হয় (২২ সেপ্টেম্বর)। কবিতাটি রচনার জন্যে তাঁর বিরুদ্ধে রাজদ্রোহের অভিযোগ ওঠে। নজরুলের নামে গ্রেপ্তারি পরোয়ানা জারি হয়। কুমিল্লায় নজরুলকে গ্রেপ্তার করা হয়। 

জার্মান থেকে ভারতের কমিউনিস্ট পার্টির পত্রিকা ‘দিন ভ্যানগার্ড’ বের হল। ভারতের ফ্যাক্টরিতে সাপ্তাহিক ছুটি ও ওভারটাইম প্রথার প্রচলন হয়। ডা. উপেন্দ্ৰনাথ ব্রহ্মচারী কালাজ্বরের ওষুধ ইউরিয়া স্টিমোইন’ আবিষ্কার করলেন। গোবর গুহ লাইট হেভিওয়েট বিভাগে বিশ্বচ্যাম্পিয়ন হলেন। স্টালিন সোভিয়েত কমিউনিস্ট পার্টির সেক্রেটারি হলেন। ইতালিতে ক্ষমতায় এলেন মুসোলিনী। স্বরাজ আন্দোলনের নেতা মোহনচাঁদ করমচাঁদ গান্ধী ৬ বছর কারাদণ্ডে দণ্ডিত হলেন। রাখালদাস বন্দ্যোপাধ্যায় মহেঞ্জেদারোর ধ্বংসাবশেষ আবিষ্কার করলেন। মিশরের পিরামিডের অভ্যন্তরে ইংরেজ প্রত্নতত্ত্ববিদ লর্ড কর্নারভন এবং হাওয়ার্ড কার্টার ফেরাউন তুতেন খামিনের মমি আবিষ্কার করেন। খ্রিস্টীয় ধর্মগুরু দশম পোপ পায়াসের মৃত্যু হয়। মোস্তফা কামাল পাশা তুরস্ক সাধারণতন্ত্রের প্রেসিডেন্ট নির্বাচিত হন। 

এ বছর জন্মেছেন অরুণকুমার সরকার, আবুল হোসেন, সৈয়দ আলী আহসান, সৈয়দ ওয়ালীউল্লাহ, আবদুল হক চৌধুরী। 

মৃত্যুবরণ করেন সত্যেন্দ্রনাথ দত্ত, ইন্দিরা দেবী। 

এ বছর সাহিত্যে নোবেল প্রাইজ পান জে. বেজাভেন্তে (১৮৬৬–১৯৫৪)। কবি ও নাট্যকার। স্পেনের অধিবাসী 

বেজাভেস্তেকে নোবেল প্রাইজ দেওয়ার কারণ হিসেবে নোবেল কমিটি লেখেন— 

‘For the happy manner in which he has continued the illustrious traditions of the Spanish drama.’ 

তাঁর রচিত গ্রন্থগুলোর মধ্যে উল্লেখ্য ‘Women’s Letter’, ‘The Fantastic Theatre’, ‘Loves’, ‘Labour’s Last’. 

প্রকাশিত গ্রন্থ ও পত্রিকা : প্রকাশিত হল রবীন্দ্রনাথের ‘লিপিকা’, ‘শিশু ভোলানাথ’। ইংরেজিতে বের হল ‘ক্রিয়েটিভ ইউনিটি’। প্রকাশ পেল দীনেশচন্দ্র সেনের ‘ঘরের কথা ও যুগসাহিত্য’, শৈলজানন্দ মুখোপাধ্যায়ের ‘কয়লাকুঠি’, মোহিতলাল মজুমদারের ‘স্বপন পসারী’, নরেশচন্দ্র সেনগুপ্তের ‘পাপের ছাপ’। প্রকাশিত হয় হেরমান হেসের ‘সিদ্ধার্থ’, মার্সেল প্রস্তের ‘রিমেমব্রাস্ অব থিংস পাস্ট’, জেমস্ জয়েসের ‘ইউলিসিস’, এলিয়টের ‘দি ওয়েস্ট ল্যান্ড। 

পত্রিকা বের হল ‘আত্মশক্তি’ এবং ‘আনন্দবাজার পত্রিকা’। প্রকাশ পায় নজরুল ইসলামের ‘ধূমকেতু’, রজনীপাম দত্তের ‘লেবার মান্থলি’। 

এ বছর ইংরেজ সরকার নিষিদ্ধ করে গানের সংকলন ‘বন্দে মাতরম্’, মৌলভী হাফিজুর রহমানের ‘গানের তুফান’ ও নজরুলের ‘যুগবাণী’ গ্রন্থকে। 

Post a comment

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *