1 of 2

১৯০০। বয়স ১ বছর

১৯০০। বয়স ১ বছর 

কাকডাকা ভোরে সংসারের কাজে লেগে যেতেন কুসুমকুমারী। অক্লান্ত পরিশ্রম করতেন তিনি সংসারের জন্যে; সংসারের শেষ মানুষটির খাওয়া-দাওয়া সাঙ্গ না হওয়া পর্যন্ত রান্নাঘরে নিজেকে নিয়োজিত রাখতেন। সত্যানন্দ অনেক রাত পর্যন্ত বাতি জ্বালিয়ে পড়তেন এবং লিখতেন Į শিশু জীবনানন্দের দু’চোখ ঘুমে জড়িয়ে এলেও মা ঘরে না-ফেরা পর্যন্ত ঘুমোতেন না। শীতের রাত তখন হয়তো নিথর, নিস্তব্ধ। ঘরে ঢুকে গভীর রাতে মা শিশু জীবনানন্দকে নিবিড় মমতায় কাছে টেনে নিতেন। 

রবীন্দ্রনাথের বয়স ৩৯। তারকনাথ পালিতের কাছ থেকে টাকা ধার নিয়ে কুষ্টিয়ার ব্যবসার ঋণ পরিশোধ করলেন রবীন্দ্রনাথ। ১৭ বছর পর আমেরিকায় বক্তৃতা দিয়ে প্রাপ্ত অর্থ থেকে এই ঋণ শোধ করেন। ‘বিসর্জন’ নাটকে রবীন্দ্রনাথ রঘুপতির ভূমিকায় অভিনয় করলেন। 

ভাটপাড়ায় সংস্কৃত কলেজ স্থাপিত হল। হরপ্রসাদ শাস্ত্রী ৮ ডিসেম্বর সংস্কৃত কলেজের অধ্যক্ষ ও বঙ্গদেশে সংস্কৃত পরীক্ষার রেজিস্ট্রার নিযুক্ত হন। প্যারিসে জগদীশচন্দ্র ও বিবেকানন্দ পরস্পরের ঘনিষ্ঠ সান্নিধ্যে এলেন। 

মুণ্ডা বিদ্রোহ শুরু হল। বীরসা মুণ্ডার নেতৃত্বে ঘুন্তি থানা আক্রমণ। বীরসার আহ্বানে মুণ্ডারা কয়েক বছর আগে থেকে সংগঠিত হচ্ছিল। ১৩ জানুয়ারি ইংরেজদের হাতে বীরসা ধরা পড়েন, ২৬-এ রাঁচির জেলে তাঁর ফাঁসি হয়। 

সমগ্র ভারতে দুর্ভিক্ষ ভীষণাকার ধারণ করে। ১২ লক্ষ ৩৫ হাজার লোক অনাহারে ও তজ্জনিত পীড়ায় মারা যায়। ব্রিটিশসৈন্য বুয়রদের রাজধানী প্রিটোরিয়া অধিকার করে। ইতালির রাজা হামবার্ট গুপ্তঘাতকের হস্তে নিহত হন। চীনের ইউরোপীয় নীতি-বিরোধী আন্দোলন প্রবল আকার ধারণ করে। ইংল্যান্ড, ফ্রান্স, জার্মানি, অস্ট্রিয়া, ইতালি, হল্যান্ড, বেলজিয়াম, স্পেন, রাশিয়া, আমেরিকা ও জাপানের মিলিত বাহিনী এ আন্দোলন কঠোর হস্তে দমন করে। 

এ বছর জন্মগ্রহণ করেন সজনীকান্ত দাস, শৈলজানন্দ মুখোপাধ্যায়, প্রখ্যাত সঙ্গীতশিল্পী আঙ্গুরবালা, উদয়শঙ্কর, আরজ আলী মাতুব্বর, ছবি বিশ্বাস, মুহম্মদ কুদরাত-এ-খুদা। ‘নোটস অন দ্য বেঙ্গল রেনেসাঁস’, ‘বাংলার ইতিহাসের ধারা’ ও ‘রবীন্দ্রস্মৃতি’ গ্রন্থের লেখক ‘রবীন্দ্র পুরস্কারে’ (১৯৮১) ধন্য সুশোভন সরকারের জন্ম। আমেরিকান সাহিত্যিক স্টিফেন ক্রেন- এর জন্ম হয় এ বছর। নারী জাগরণের নেত্রী ও ‘দীপালি সংঘে’র প্রতিষ্ঠাতা লীলা নাগের (রায়) জন্ম। 

এ বছর মৃত্যুবরণ করেন রাজনারায়ণ বসু, অস্কার ওয়াইল্ড ও প্রাচ্য ভাষাবিদ জগদ্বিখ্যাত জার্মান পণ্ডিত ম্যাক্সমুলার। 

প্রকাশিত গ্রন্থ : প্রকাশিত হয় রবীন্দ্রনাথের ‘কথা’, ‘কাহিনী’, ‘ক্ষণিকা’, ‘গল্পগুচ্ছ ১ম ভাগ; রবীন্দ্রনাথের রচনার প্রথম ইংরেজি অনুবাদ ‘The God of the Upanishads’ (অনুমান- নির্ভর অনুবাদক সত্যেন্দ্রনাথ ঠাকুর), সত্যেন্দ্রনাথ দত্তের ‘সবিতা’, দ্বিজেন্দ্রলাল রায়ের ‘হাসির গান’, জলধর সেনের ‘হিমালয় ভ্রমণ’, সরলা দেবী সম্পাদিত ‘শতদল’, ক্ষীরোদপ্রসাদ বিদ্যাবিনোদ অনূদিত ‘শ্রীমদ্ভগবদ্গীতা’, ইসমাইল হোসেন সিরাজীর ‘অনল প্রবাহ’ প্রকাশ পায়। 

Post a comment

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *