3 of 3

১৩৬. রাসূলুল্লাহর (সা) নিকট মুসাইলিমার চিঠি এবং রাসূলুল্লাহর পক্ষ থেকে তার জবাব

“আল্লাহর রাসূল মুসাইলিমার পক্ষ থেকে আল্লাহর রাসূল মুহাম্মাদের নিকট। আপনার ওপর শান্তি বর্ষিত হোক। আমাকে আপনার নবুওয়াতের অংশীদার করা হয়েছে। পৃথিবীর অর্ধেকটা আমাদের ভাগে এবং অপর অর্ধেক সুরাইশদের ভাগে। তবে কুরাইশরা সবসময় বাড়াবাড়ি করে থাকে।”

এই চিঠি নিয়ে দু’জন দূত রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের কাছে এলো। ইবনে ইসহাক বলেন: ‘বনু আশজা’ গোত্রের জনৈক প্রবীণ ব্যক্তি আমাকে সালমা ইবনে নাঈমের উদ্ধৃতি দিয়ে জানিয়েছেন যে, নাঈম বলেছেন, দূতদ্বয়ের কাছ থেকে চিঠি নিয়ে পড়ে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাদেরকে বললেন, “তোমাদের দু’জনের বক্তব্য কি?” তার বললো, “মুসাইলিমা যা বলে আমরাও তাই বলি।” রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, “আল্লাহর কসম দূতদের হত্যা করা যদি নীতিবিরুদ্ধ না হতো তাহলে আমি তোমাদের শিরচ্ছেদ করতাম।”

অতঃপর তিনি মুসাইলিমাকে লিখলেন, “বিসমিল্লাহির রাহমানির রাহীম। আল্লাহর রাসূল মুহাম্মাদের পক্ষ থেকে মিথ্যা দাবীদার মুসাইলিমার প্রতি। যে ব্যক্তি আল্লাহর তরফ থেকে আগত হিদায়াতের অনুসারী তার ওপর সালাম। জেনে রাখ, পৃথিবী সম্পূর্ন আল্লাহর। তিনি তাঁর বান্দাদের মধ্যে যাকে ইচ্ছা করেন পৃথিবীর কর্তৃত্ব দান করেন আর আখিরাতের সাফল্য খোদাভীরুদের জন্য।” এই পত্রবিনিময় অনুষ্ঠিত হয় দশদ হিজরীতে।

Post a comment

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *