ঋগ্বেদ ০৭।০১৬

ঋগ্বেদ ০৭।০১৬
ঋগ্বেদ সংহিতা ।। ৭ম মণ্ডল  সূক্ত ০১৬

অগ্নি দেবতা। বসিষ্ঠ ঋষি।

১। আমি, তোমাদের জন্য বলের পুত্র, প্রিয়, প্ৰজ্ঞাপকশ্ৰেষ্ঠ, গমনশীল, সুন্দর যজ্ঞবিশিষ্ট, সকলের দূত, নিত্য অগ্নিকে এই স্তোত্ৰদ্বারা আহ্বান করি।

২। তিনি আরোচমান ও সকলের পালক এবং অশ্বদ্বয়কে রথে যোজিত করেন, তিনি দেবগণের প্রতি অত্যন্ত দ্রুতগমন করেন। তিনি সুন্দররূপে আহুত, সুন্দর স্তুতিবিশিষ্ট, যজনীয় ও সুকর্মা । বসুগণের(১) ধন অগ্নিদেবের নিকট গমন করুক।

৩। অভীষ্টবৰ্ষী, অভিহূয়মান এই অগ্নির তেজ উত্থিত হইতেছে, আরোচমান, অন্তরিক্ষম্পৰ্শী ধূমসমূহ উত্থিত হইতেছে, নরগণ অগ্নিকে সমিদ্ধ করিতেছেন।

৪। হে বলের পুত্র! তুমি অত্যন্ত যশস্বী, আমরা তোমাকে দূত করি, তুমি হব্য ভোজনের নিমিত্ত দেবগণকে আহ্বান কর । যখন তোমার নিকট যাঞ্চা করি তখন তুমি মনুষ্যগণকে ভাগ অর্থাৎ ধন দান কর।

৫। হে সকলের বরণীয় অগ্নি! তুমি আমাদিগের যজ্ঞে গৃহপতি, তুমি হোতা, তুমি পোতা, তুমি প্রকৃষ্টমতি, তুমি বরণীয় হব্য যাগ কর ও কামনা কর।

৬। হে সুকৰ্ম্মা! যজমানকে রত্ন দান কর, যেহেতু তুমি রত্নদাতা, তুমি আমাদের যজ্ঞে সমস্ত ঋত্বিকগণকে তীক্ষ্ণ কর; হোতা বর্দ্ধিত হইতেছে, তাহাকে বর্দ্ধিত কর।

৭। হে সুন্দররূপে আহুত অগ্নি! তোমার স্তোতাগণ প্রিয় হউক এবং যে ধনবান দাতাগণ জনসমূহ ও গোসমূহ দান করে, তাহারাও প্রিয় হউক ।

৮। যাহাদের গৃহে ঘৃতহস্তা ইলা (২) পূর্ণ হইয়া নিষণ্ণা আছেন, হে বলবান অগ্নি! তাহাদিগকে দ্রোহকারী ও নিন্দক হইতে ত্ৰাণ কর, আমাদিগকে দীর্ঘকাল স্তুতিযোগ্য সুখ দান কর ।

৯। হে অগ্নি! তুমি হব্যবাহক ও বিদ্বান, মোদয়িত্রী ও আস্যস্থানীয়া জিহ্বাদ্বারা আমাদিগকে ধন দান কর। আমরা হবিষ্মান। তুমি হব্যদাতাকে কর্মে প্রেরণ কর।

১০। হে যুবতম! যাহারা মহৎ যশ ইচ্ছা করিয়া সাধক অশ্বরূপ হব্য দান করে, তুমি তাহাদিগকে পাপ হইতে রক্ষা কর ও শতনগরীদ্বারা পালন কর।

১১। ধনদাতা অগ্নিদেব আমাদের পূর্ণ ম্রুক কামনা করেন, তোমরা সোমদ্বারা পাত্র সিক্ত কর, সোম দান কর। অনন্তক অগ্নিদেব তোমাদিগকে বহন করেন ।

১২ । দেবগণ, প্ৰকৃষ্টমতি অগ্নিকে যজ্ঞবাহক ও হোতা করিয়াছেন, অগ্নি পরিচর্য্যাকারী হব্যদাতাজনকে সুবীৰ্য্যযুক্ত রত্ন দান করুন।

—————-

(১) অর্থাৎ বাসক জন, বসিষ্ঠগণ। সায়ণ।

(২) অন্নরূপা হবির্লক্ষণা দেবী। সায়ন।