ঋগ্বেদ ০৬।৭১

ঋগ্বেদ ০৬।৭১
ঋগ্বেদ সংহিতা ।। ৬ষ্ঠ মণ্ডল সূক্ত ৭১
সবিতা দেবতা। ভরদ্বাজ ঋষি।

১। সেই সুকর্ম্মা সবিতাদেব দানার্থে হিরণ্ময় বাহুদ্বয় উদ্যত করেন। মহান, যুবা, সুদক্ষ সবিতাদেব, লোকের ধারণার্থ জহপূর্ণ বাহুদ্বয় প্রেরণ করেন।

২। আমরা যেন সেই সবিতাদেবের প্রসবকাৰ্য্যে ও শ্রেষ্ঠধন দান বিষয়ে সমর্থ হই। হে সবিতাদেব! তুমি, সমস্ত দ্বিপদের স্থিতি ও প্রসব কাৰ্য্যে সক্ষম এৰং চতুস্পদের স্থিতি ও প্রসব কাৰ্য্যে সক্ষম।

৩। হে সবিতাদেব! তুমি অদ্য অহিংসিত এবং সুখকর তেজোদ্বারা আমাদিগের গৃহ রক্ষা কর। তুমি হিরণ্য জিহ্বাবিশিষ্ট, তুমি নবতর সুখ দান কর এবং আমাদিগকে রক্ষা কর। আমাদিগের অনিষ্টাশংসী ব্যক্তি যেন প্রভুত্ব করিতে পারে না।

৪। প্রাশান্তান্তঃকরণ, হিরণ্যপাণি, হিরণ্ময় হনুবিশিষ্ট, যাগযোগ্য, মনোরম বাক্যবিশিষ্ট, সেই সবিতাদেব রাত্রির অবসানে উত্থিত হউন। তিনি হব্যদাতাকে প্ৰভূত অন্ন প্রেরণ করুন।

৫। সবিতাদেব উপবক্তার ন্যায় হিরন্ময় এবং শোভনাবয়ব বাহুদ্বয় উদ্যত করুন। তিনি পৃথিবী হইতে দ্যুলোকের উন্নত প্রদেশসমূহে আরোহণ করেন এবং গমনশীল যে কিছু মহৎ বস্তু তিরোহিত থাকে তাহাদিগকে প্রীত করেন

৬। হে সবিতা! অদ্য আমাদিগকে ধন দান কর, কল্য আমাদিগকে ধন দান কর, প্রতিদিন আমাদিগকে ধন দান কর। হে দেব! যেহেতু তুমি, নিবাসভূত প্রভূত ধনের দাতা, অতএব আমরা এই স্তুতিদ্বারা ধন লাভ করিব।