প্রথম খণ্ড
দ্বিতীয় খণ্ড
তৃতীয় খণ্ড

২৮. প্রজনন ও ধনউৎপাদন : নারীর ফলপ্রসূতা ও প্রকৃতির ফলপ্রসূতা

প্রজনন ও ধনউৎপাদন : নারীর ফলপ্রসূতা ও প্রকৃতির ফলপ্রসূতা

কৃষিবিদ্যা মেয়েদের আবিষ্কার। কৃষি উপলক্ষে জাদুবিশ্বাসও স্বভাবতই নারী-কেন্দ্রিক। তার মানে শুধু এই নয় যে, ওই জাদুবিশ্বাস-মূলক আচার-অনুষ্ঠানগুলি প্রধানতই মেয়েলি ব্যাপার; তাছাড়াও, মেয়েদের জীবনের মূল লক্ষণের উপর এই জাদুবিশ্বাস নির্ভরশীল। তাই এ-পর্যায়ের চিন্তা-চেতনায় শুধুই যে নারীপ্রাধান্য,—শক্তিপ্রাধান্য বা প্রকৃতি-প্রাধান্য— তাই নয়; সন্তান-উৎপাদনের ব্যাপারে নারীর ভূমিকা এবং ফসল-ফলার ব্যাপারে প্রকৃতির ভূমিকা—এ-দু’-এর মধ্যে একটা গভীর যোগাযোগ কল্পিত হওয়াই স্বাভাবিক। সে-কল্পনা কতোখানি বস্তুনিষ্ঠ ও বৈজ্ঞানিক তার আলোচনা তোলা নিশ্চয়ই আমাদের বর্তমান উদ্দেশ্য নয়; তার বদলে আমাদের যুক্তি হলো, একমাত্র এই বিশ্বাসের দিক থেকেই তান্ত্রিকাদি ধ্যানধারণার উৎস সংক্রান্ত বৈজ্ঞানিক ব্যাখ্যা পাবার সম্ভাবনা আছে।

প্রথমে এই জাদুবিশ্বাসের মূলকথাটা দেখা যাক। রবার্ট ব্রিফট(৩৯৮)বলছেন,

The magical or religious rites intended to secure the fertility of the fields, were naturally within the special competence of the women who cultivated them, and whose fertility was linked to the earth’s. Many of the women’s religious associations were doubtless concerned originally with discharging that important function.

অর্থাৎ, (সারমর্ম) মেয়েরাই জমি চাষ করতো; ফলে স্বভাবতই জমির উর্বরতা বৃদ্ধির কামনায় জাদু-অনুষ্ঠান ও ধর্মানুষ্ঠানগুলি মেয়েদেরই এক্তিয়ারে ছিলো; মেয়েদের উর্বরতা-শক্তির সঙ্গে পৃথিবীর উর্বরাশক্তির যোগাযোগ কল্পনা করা হতো। আদিতে মেয়েদের অনেক ধর্ম-সম্প্রদায় যে এই গুরুত্বপূর্ণ দায়িত্বই সম্পাদন করতে সে-বিষয়ে সন্দেহ নেই।

জাদুবিশ্বাসের মূল কথাটা কী? কামনা-সফল করবার একটা কাল্পনিক কৌশল হিসেবে কামনা-সফল হওয়ার একটা কোনো নকল তোলবার আয়োজন : শত্রুর কুশপুত্তলী দগ্ধ করেই আসল শক্রকে দগ্ধ করায় বিশ্বাস, কিম্বা, আকাশে জলের ছিটে ছুঁড়ে বৃষ্টির নকল তুলে আসল বৃষ্টিকে আয়ত্বে আনায় বিশ্বাস। তেমনি, কামনাটা যদি প্রকৃতিকে ফলপ্রসূ করাই হয় তাহলে ফলপ্রসূতার বা ফলপ্ৰসূতা সংক্রান্ত কোনো বিষয়ের নকল তুলেই ওই কামনাটিকে সফল করবার কল্পনা করা হবে।

আমরা আগেই উল্লেখ করেছি, ভিল-রা ফসল বোনবার আগে ক্ষেতের একটি পাথরের গায়ে সিঁদুর মাখায়। কেন মাখায়? এ-হলো ক্ষেতকে রজঃসল করবার একটা নকল তোলা। পিছিয়ে-পড়া পর্যায়ের মামুষদের ধারণায় ওই ঋতুরজই প্রজননের প্রধানতম উপকরণ।

আবার এই জাদুবিশ্বাসের বিকাশ উল্টো দিক থেকেও হতে পারে। সন্তানবতী হবার কামনায় মেয়ের প্রকৃতিতে ফল-ফলবার নকল তুলতে পারে। আমাদের দেশে আজো পিছিয়ে-পড়া পর্যায়ের নানা বিশ্বাস ও অনুষ্ঠান টিকে আছে; তাই ওই জাদুবিশ্বাসের নমুনাও খুব বিরল নয়। দেখা যায়, সন্তান-লাভের কামনায় বন্ধ্যা মেয়েরা গাছের শাখায় ঢিল বেঁধে দেয়(৩৯৯)। গাছের ঢিল হলো ফলের নকল; এইভাবে ফল ফলবার নকল তুলেই মেয়ের ফলপ্রসূ হবার কামনাকে সফল করবার কল্পনা করে।

প্রকৃতির ফলপ্রসূতার সঙ্গে মেয়েদের ফলপ্রসূতার একটা অন্তরঙ্গ সম্পর্কের ভিত্তির উপরই জাদুবিশ্বাসটি প্রতিষ্ঠিত। এবং এই জাদুবিশ্বাস

মূলক অনুষ্ঠানের মূল কথা হলো, একটির সাহায্যে আর একটির কামনাকে সফল করবার চেষ্টা। এবং যে-ধরনের উৎপাদন-কাজের সঙ্গে মানুষের সবচেয়ে

প্রত্যক্ষ সম্পর্ক তা হলো সন্তান-উৎপাদন; ফলে তারই উপমার উপর নির্ভর করে ওই স্তরের মানুষ প্রকৃতির উৎপাদন-রহস্যকেও বোঝবার চেষ্টা করছে। অর্ধ-অসহায় ওই মানুষগুলি প্রকৃতির রহস্য উদঘাটন করবার আশায় আর কোন পথেই বা এগোতে পারতো?

তাহলে, এই জাদুবিশ্বাসকে বোঝবার মূলসূত্র হলো, প্রজনন ও ধনউৎপাদনের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্কের কল্পনা।

অধ্যাপক জর্জ টম্‌সন(৪০০) বলেছেন :

In the earliest phases of human society collective labour was a condition of survival. Food-gathering and hunting, at a low technical level, requird many hands. There was no danger in too many, because the surplus could always move away, but too few meant death. Production of the means of subsistence was inseparable from the reproduction of the group itself. And if the technique of production was precarious, so was that of reproduction. The infant mortality of the primitive peoples is enormous. The magical rites that cluster everywhere round the event of childbirth sprang from material necessity.
Similar conditions recur at a higher level with the discovery of agriculture…The crops, tended labouriously by the women, were blessed or blighted by the goddess of childbirth.
মানবসমাজের সবচেয়ে প্রাকৃত পর্যায়ে জীবন-মরণ নির্ভর করেছে যৌথ-শ্রমের উপর। উৎপাদন-কৌশলের অনুন্নত পর্যায়ে খাদ্য-আহরণ ও শিকারের জন্যে অনেক হাতের প্রয়োজন পড়তো। সংখ্যাধিক্য ভয়ের কারণ ছিলো না, কেননা বাড়তি মানুষেরা অন্তত্র চলে যেতে পারতো। কিন্তু সংখ্যালঘু মানে ছিলো মৃত্যু। জীবনধারণের উপকরণগুলির উৎপাদন এবং দলের প্রজনন—দু’-এর মধ্যে অবিচ্ছেদ্য সম্পর্ক ছিলো। এবং উৎপাদন-কৌশলের মতোই প্রজনন-কৌশলও ছিলো অনিশ্চিত। আদিম মানুষদের মধ্যে শিশু-মৃত্যুর হার ভয়াবহ। সন্তানজন্ম ঘিরে সর্বত্রই যে-জাদুবিশ্বাসগত অনুষ্ঠান দেখতে পাওয়া যায় তার উৎসে আছে বাস্তব প্রয়োজনবোধ।
কৃষি আবিষ্কারের পর্যায়ে একই পরিস্থিতির উন্নতর পুনরাবৃত্তি দেখা যায়।…মেয়ের যে-শস্য সযত্নে লালন করে তার উপর সন্তান-জন্মের দেবীর আশীৰ্বাদ বা অভিশাপ।

আমাদের দেশে সন্তান-জন্মের দেবী হলেন ষষ্ঠী। আর ষষ্ঠীক বা ষষ্ঠীকা হলো ব্রীহিধান্য, “চলতি ষেটে ধান। এই ধান ৬০ দিনে পক্ক হয়, সেইজন্য ইহাকে ষষ্ঠীক কহে”(৪০১)। সন্তানদায়িনী দেবীর নামের সঙ্গে শস্যের এই সম্পর্ক কেন?

সন্তানের জন্মদান ও ফসল-ফলানো—আদিম মানুষের ধারণায় দু’-এর মধ্যে সম্পর্ক খুব নিবিড়। প্রত্নতত্ত্ববিদ্‌(৪০২) অনুমান করেন আদিম নিড়ানি (hoe) পুরুষ-জননঅঙ্গের অনুকরণেই গঠিত হয়েছিলো, ভাষাতত্ত্ববিদ((৪০৩) ও অনুমান করেন লিঙ্গ শব্দ থেকেই লাঙল শব্দের উৎপত্তি। যদি তাই হয় তাহলে স্বীকার করতে হবে, প্রজননের উপমার সাহায্যেই মানুষ ফসল ফলার ঘটনাটিকে বুঝতে শুরু করেছে।

—————

৩৯৮. R. Briffault 3:3.
৩৯৯. গয়া, পুরী প্রভৃতি তীর্থস্থানে এ জাতীয় গাছের দৃষ্টান্ত প্রচুর।
৪০০. G. Thomson SAGS 204.
৪০১. বিশ্বকোষ ২০:৭৫৪।
৪০২. P. C. Bagchi PAPDI 10.
৪০৩. Ibid. 14.