০৭. সাফা পাহাড়ের ওপর তাবলীগ

নবী আকরাম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যখন নিশ্চিতভাবে বুঝলেন যে, আল্লাহর দ্বীনের তাবলীগের ক্ষেত্রে আবু তালেব সহায়তা করবেন, তখন তিনি একদিন সাফা পাহাড়ে উঠে আওয়ায দিলেন, ইয়া সাবাহাহ, অর্থাৎ হায় সকাল। এই আওয়ায শুনে কোরায়শ গোত্র সমূহ তাঁর কাছে সমবেত হলো। তিনি তাদেরকে আল্লাহর তাওহীদ, তাঁর রেসালাত এবং রোয কেয়ামতের ওপর বিশ্বাস স্থাপনের দাওয়াত দিলেন। এ ঘটনার একটি অংশ সহীহ বোখারীতে হযরত আবদুল্লাহ ইবনে আব্বাস (আ) থেকে এভাবে বর্ণিত হয়েছে:
“হে নবী, তোমার নিকটাত্মীয়দেরকে আল্লাহর আযাম সম্পর্কে ভয় প্রদর্শন করো। এই আয়াত নাযিল হওয়ার পর সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সাফা পাহাড়ের ওপর আরোহন করে আওয়ায দিলেন, হে বনি ফেহর, হে বনী আদী। এই আওয়ায শুনে কোরায়শদের নেতৃস্থানীয় সকল লোক একত্রিত হলো। যিনি যেতে পারেননি, তিনি একজন প্রতিনিধি পাঠিয়েছেন সেটা কি ব্যাপারে জানার জন্যে। কোরায়শরা এসে হাজির হলো, আবু লাহাবও তাদের সঙ্গে ছিলো। এরপর তিনি বললেন, তোমরা বলো, যদি আমি বলি যে, পাহাড়ের ওদিকের প্রান্তরে একদল ষোড় সওয়ার আত্মগোপন করে আছে, ওরা তোমাদের ওপর হামলা করতে চায়, তোমরা কি সে কথা বিশ্বাস করবে? সবাই বললো? হাঁ বিশ্বাস করবো, কারণ আপনাকে আমরা কখনো মিথ্যা বলতে শুনেনি। প্রিয় নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, তবে শোনো, আমি তোমাদেরকে এক ভয়াবহ আযাবের ব্যপারে সাবধান করতে প্রেরিত হয়েছি। আবু লাহাব বললো, তুমি ধ্বংস হও। তুমি আমাদেরকে একথা বলার জন্যে এখানে ডেকেছ?
আবু লাহাব একথা বলার পর আল্লাহ তায়ালা সূরা লাহাব নাযিল করেন। এতে বলা হয় আবু লাহাবের দু’টি হাত ধ্বংস হোক এবং সে নিজেও ধ্বংস হোক।
এই ঘটনার আরেক অংশ ইমাম মুসলিম তাঁর সহীহ গ্রন্থে উল্লেখ্য করেছেন। হযরত আবু হোরায়রা (রা) এ হাদীস বর্ণনা করেছেন। তিনি বললেন, নিকটত্মীয়দের আল্লাহর আযাব সম্পর্কে ভয় প্রদর্শন করো। হে বনি কা’ব, নিজেদের জাহান্নাম রক্ষা করো। আমি তোমাদেরকে আল্লাহর পাকড়াও থেকে রক্ষার ব্যপারে আদিষ্ট হয়েছি। যেহেতু তোমাদের সাথে আমার আত্নীয়তা রয়েছে, কাজেই এই সম্পর্কে আমি তোমাদেরকে যথাসম্ভব সজাগ করবো।