2 of 3

ভারতের হিন্দুত্ববাদী সন্ত্রাসীরা মুক্তমনাদের খুন করছে

ভারতের হিন্দুত্ববাদী সন্ত্রাসীরা মুক্তমনাদের খুন করছে

বাংলাদেশে যা ঘটছে, তা ভারতেও ঘটছে। বাংলাদেশে যুক্তিবাদী আর মুক্তচিন্তকদের ঠাণ্ডা মাথায় খুন করা হচ্ছে। ভারতেও তাই হচ্ছে। নরেন্দ্র দাভোলকার, গোবিন্দ পানেসার, আর দুদিন আগে খুন হলেন এম এম কালবুরগি। দাভোলকার, পানেসর, আর কালবুরগি ছিলেন যুক্তিবাদী, মুক্তমনা বুদ্ধিজীবি। অনেককাল লক্ষ করছি হিন্দুদের মধ্যে একটি দল অসহিষ্ণু হয়ে উঠছে দিন দিন। হাতে ত্রিশূল, কপালে চন্দন বা গায়ে গেরুয়া পোশাক না থাকলে চেনার উপায় নেই তারা হিন্দু সন্ত্রাসী নাকি মুসলিম সন্ত্রাসী। সন্ত্রাসী, সে যে ধর্মেরই হোক, যে বিশ্বাসেরই হোক, তারা নিজের ছাড়া অন্যের মত প্রকাশের অধিকারে বিশ্বাস করে না, মুলত তারা কোনও গণতন্ত্রেই বিশ্বাস করে না।

গত রোববার সকালে কর্ণাটকের ধারবাদে কালবুরগির বাড়ির দরজায় একটি ছেলে বেল বাজিয়েছে। ছেলেটি একা আসেনি, সঙ্গে একজন ছিল। সে ছিল বাড়ির সামনে মোটরসাইকেলে বসা। বেল শুনে কালবুরগির স্ত্রী বেরিয়ে এলেন। ছেলেটি বললো সে কালবুরগি স্যারের ছাত্র, স্যারের সঙ্গে দেখা করতে চায়। তাকে ভেতরে ঢুকিয়ে কালবুরগিকে ডেকে দিলেন স্ত্রী। নিজে চলে গেলেন কিচেনে। কিচেনে দাঁড়িয়েই শুনতে পেলেন গুলির শব্দ। দৌড়ে এসে দেখতে পান মরে পড়ে আছেন কালবুরগি। কালবুরগি স্যারের কপালে আর বুকে গুলি করেই অপেক্ষারত মোটরসাইকেলে চড়ে পালিয়ে যায় খুনী।

কে বা কারা মেরেছে কালবুরগিকে, তা আমরা অনুমান করতে পারি। ধর্মীয় সন্ত্রাসীরা তাঁকে মেরে ফেলার হুমকি দিয়েছিল আগেই। দিয়েছিল কারণ গত বছর কোনও এক সেমিনারে ভাষণ দিতে গিয়ে তিনি বলেছিলেন মূর্তিপূজা টুজা নেহাতই অর্থহীন। এমনকী তিনি নাকি বলেছিলেন, দেব দেবীর মূর্তিতে চাইলে পেচ্ছাব করা যায়। কট্টরপন্থী হিন্দুরা রেগে আগুন হয়েছে তাঁর ওপর। কালবুরগি, সাহিত্য একাডেমির পুরস্কার পাওয়া লেখক, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, হিন্দু ধর্ম নিয়ে কটাক্ষই শুধু করেননি, এর দুঃসহ জাতপাতের বিরুদ্ধেও অবিরাম প্রতিবাদ করেছেন।

নরেন্দ্র দাভোলকারকে প্রায় একইভাবে খুন করা হয়েছে, ২০১৩ সালে। থাকতেন মহারাষ্ট্রের পুনে শহরে। প্রতিদিনকার মতো সকালে হাঁটাতে বেরিয়েছিলেন, তখনই মোটরসাইকেল থেকে নেমে এসে একজন তাঁকে গুলি করে চলে যায়। এ বছরের ফেব্রুয়ারিতে গোবিন্দ পানসারেকেও একই পদ্ধতিতে খুন করা হয়। কর্ণাটকের মুখ্যমন্ত্রী বলেছেন, সব রকম ব্যবস্থা নেওয়া হবে খুনীদের গ্রেফতার করার জন্য। বাংলাদেশের সঙ্গে ভারতের এখানেই তফাৎ। বাংলাদেশের সরকার কিন্তু এটা বলছে না যে তারা যে করেই হোক খুনীদের খুঁজে বের করবে। ভারত কিন্তু বলছে।

কালবুরগি ছিলেন সৎ ও সাহসী, যুক্তিবাদী গবেষক এবং প্রাচীন কন্নড় সাহিত্যের শিক্ষক। হামপি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলরও তিনি ছিলেন। পেরুমাল মুরুগান নামের এক তামিল লেখক হিন্দুত্ববাদীদের হুমকি পেয়ে তাঁর ফেসবুক পেইজে লিখেছিলেন, পেরুমাল মুরুগান মরে গেছে। পেরুমাল প্রতিজ্ঞা করেছেন লেখালেখি ছেড়ে দেবেন। হুমকি এসেছে, কিন্তু শেষ অবধি পেরুমাল মরেননি। মরেছেন কালবুরগি। কালবুরগির বয়স ছিল ৭৭। মৃত্যুর কোনও হুমকিকে সিরিয়াসলি নেননি। সরকার তাঁর নিরাপত্তার জন্য পুলিশ মোতায়েন করেছিলেন, কিন্তু দেড় বছর পর কী মনে করে পুলিশ উঠিয়ে নিয়েছেন।

কালবুরগি অনন্তমূর্তিকে সমর্থন করতেন, যে অনন্তমূর্তি লিখেছিলেন ছোটবেলায় তিনি দেব-দেবীর মূর্তির ওপর পেচ্ছাব করতেন। এই ঘটনা ডানপন্থীদের প্রচণ্ড ক্ষেপিয়েছিল। কালবুরগি কর্ণাটকের লিঙ্গায়ত গোষ্ঠীর সদস্য ছিলেন। লিঙ্গায়ত গোষ্ঠীতে তাঁরাই ছিলেন, যাঁরা বহুঈশ্বরবাদে নন, বরং একেশ্বরবাদে বিশ্বাসী। শিবকে মানেন। কিন্তু বেদ মানেন না, জাত পাত মানেন না। কুসংস্কার মানেন না। লিঙ্গায়ত গোষ্ঠী সম্ভবত অনেকটা বাংলার ব্রাহ্মসমাজের মতো। এই গোষ্ঠীকে কালবুরগি হিন্দু বলে স্বীকার করেন না। এটিও একটি কারণ হিন্দুদের রাগ করার।

কী হচ্ছে এই উপমহাদেশে? মুসলিম মৌলবাদ যেমন বাড়ছে, হিন্দু মৌলবাদও বাড়ছে। অসহিষ্ণুতা বাড়ছে। ঘৃণা বাড়ছে। ধর্মীয় সন্ত্রাস বাড়ছে। বাংলাদেশের মুক্তচিন্তকদের মাথায় কোপ পড়ে, ভারতের মুক্তচিন্তকদের মাথা লক্ষ করে গুলি ছোঁড়া হয়। এ দেশের মুক্তচিন্তকদের সমর্থন করবে, কিন্তু ও দেশের মুক্তচিন্তকদের সমর্থন করবে না–আর যে-ই হোক, এটি আমি নই আমি সব দেশের সব মুক্তচিন্তকের পাশে দাঁড়াই, এবং সব দেশের সব সন্ত্রাসীর বিপক্ষে লড়ি, তারা যে ধর্মেরই হোক না কেন।

বুদ্ধিজীবী হত্যা করে সমাজের কোনও উপকার হয় না। বরং এভাবে চলতে থাকলে সমাজ একসময় বুদ্ধিহীন হয়ে উঠবে। মানুষ অন্ধকারে পড়ে থাকবে, সেখান থেকে তাদের বাঁচাবার, অন্ধকারে বাতি জ্বালাবার, কেউ আর থাকবে না।

এ দেশে অভিজিৎ, অনন্ত, ওয়াশিকুর, নীলকে ইসলামি সন্ত্রাসীরা কুপিয়ে মেরেছে। ও দেশে দাভোলকার, পানেসার, কালবুরগিকে হিন্দু সন্ত্রাসীরা গুলি করে মেরেছে। কুসংস্কারের বিরুদ্ধে অভিজিত্রা, দাভোলকাররা সরব ছিলেন। যুক্তিবাদীরা তো কুসংস্কারের বিরুদ্ধে লড়েন। কুসংস্কারে, অন্ধত্বে, অজ্ঞতায় যাদের বিশ্বাস তারা আলোকিত মানুষের বড় ভয় পায়। তাই তাঁদের যে করে তোক সরিয়ে দিয়ে পৃথিবীটার দখল নিতে চায় নিজেরা।

মত প্রকাশের স্বাধীনতা বলতে ঠিক কী বোঝায় তা এই উপমহাদেশের বেশির ভাগ মানুষ জানে না। জানে না যে এ আমি নিশ্চিত। হিন্দু মুসলিম দু গোষ্ঠীর অধিকাংশ মানুষের মুখেই একটা কথা শুনি, যে, বাক স্বাধীনতার মানে এই নয় যে তুমি ধর্ম নিয়ে কথা বলবে, বা অন্যের ধর্মীয় অনুভূতিতে আঘাত দেবে। অধিকাংশ লোক মানুক বা না মানুক, আসলে বাক স্বাধীনতা মানে কিন্তু ওটিই। আঘাত দেওয়ার অধিকারটিই। আঘাত না দিলে বাক স্বাধীনতা বলতে কোনও কিছুর কোনও প্রয়োজনও পড়তো না।

সমাজ যাঁরা বদলাতে চান, তাঁরা চিরকালই নিন্দিত হয়েছেন রক্ষণশীল সমাজের উগ্রপন্থী রক্ষণশীল দ্বারা। যুগে যুগে স্বপ্নবান সেইসব মানুষ স্বপ্ন রচনা করে গেছেন নিজের জীবনকে বিপন্ন করে। তাঁরা কারাভোগ করেছেন, নির্বাসিত হয়েছেন, ফাঁসিতে ঝুলেছেন, তাঁদের আগুনে পুড়িয়ে দেওয়া হয়েছে, নৃশংসভাবে হত্যা করা হয়েছে। সেই পুরোনো অজ্ঞতা আর অন্ধকারের যুগের এখনও অবসান হয়নি। আমরা হয়তো মঙ্গলগ্রহে যাওয়ার জন্য বাক্স-প্যাঁটরা গোছাচ্ছি, আমরা হয়তো আমাদেরই তৈরি দুরবীনে আমাদের গ্যালাক্সির বাইরে অন্য গ্যালাক্সির ভেতরে অন্য গ্রহ দেখতে পাওয়ার মতো জ্ঞানী হয়ে উঠেছি, এখনও আমরা ধর্মের নামে মানুষ খুন করি।

ভারত বাংলাদেশ বা পাকিস্তান নয়। ভারতের গণতন্ত্র এখনও বাংলাদেশ বা পাকিস্তান থেকে মজবুত। ভারত এখনও প্রতিবেশী দেশগুলোর চেয়ে বেশি ধর্মনিরপেক্ষ। তারপরও ভারতে কিন্তু এখন দাভোলকার আর পানেসরের খুনীদের গ্রেফতার করা হয়নি। এখনও কোনও বিচার হয়নি। এই একটি জায়গায় হয়তো বাংলাদেশের সঙ্গে ভারতের কোনও পার্থক্য নেই। ধর্মীয় সন্ত্রাসীরা ভারতের মতো গণতান্ত্রিক দেশেও গোপনে গোপনে বেড়ে উঠছে। এবং এই সন্ত্রাসীরা যখন বুদ্ধিজীবী খুন করে পালিয়ে যায়, এত বড় দেশটির এত বড় গোয়েন্দা বাহিনী তাদের খুঁজে পায় না। এই ব্যাপারেও ভারতের সঙ্গে বাংলাদেশের অদ্ভুত মিল দেখতে পাচ্ছি। চোখ বুজে খুনী খুঁজলে কি খুনীর খোঁজ পাওয়া যায়? তবে কাল ভূবিথ শেঠি বলে বজরং দলের এক হিন্দু কট্টরপন্থীকে গ্রেফতার করা হয়েছে, যে কালবুরগির মৃত্যুতে খুশি হয়ে টুইট করেছিলো, হিন্দু ধর্ম নিয়ে বিদ্রূপ করো তো কুকুরের মতো মরতে হবে এবং কে.এস. ভাগওয়ান নামের কাউকে হুমকি দিয়েছিল এই বলে যে, এরপর তোমাকেও মরতে হবে। জানিনা ভুবিথ শেঠিকে কতদিন জেলে রাখা হবে। তবে ভুবিথ শেঠি খুব সম্ভবত খুন করেনি। খুনীদের না গ্রেফতার করে এদিক ওদিক থেকে লোক ধরে এনে দেশের মানুষকে বোকা বানাবার চেষ্টা করতে দুদেশই পারদর্শী। যতদূর জানি অপকর্ম করে পালিয়ে যাওয়া প্রচুর হিন্দু সন্ত্রাসীদের এখনও ধরি ধরি করেও ধরা হচ্ছে না। ২০০৬ আর ২০০৮ এর মালেগাঁও বিস্ফোরণ যারা করেছিল, তারা আজও ধরা পড়েনি। ২০০৭ সালে ভারত-পাকিস্তানের সমঝোতা এক্সপ্রেসে বোমা বিস্ফোরণ ঘটিয়েছিল। যারা, তাদের আজও ধরা হয়নি। একই বছর মক্কা মসজিদে যারা বোমা ছুঁড়েছিল, তাদেরও ধরা হয়নি। এসব বোমা বিস্কোরণের পেছনে, গোয়েন্দাদের রিপোর্টে জানা যায়, রাষ্ট্রীয় সেবক সংঘ আর বজরং দলের ভূমিকা আছে।

অনেক হয়েছে, আশা করছি ভারত আর চুপচাপ বসে থাকবে না, সন্ত্রাসীরা যে গর্তেই লুকিয়ে থাকুক না কেন, সেই গর্ত থেকে তাদের তুলে এনে শাস্তির ব্যবস্থা করবে। মুক্তমনা বুদ্ধিজীবীদের খুনের বিচার ভারত করবে। এই আশা আমাদের করতেই হবে। এ ছাড়া উপায় নেই। আজ ভারতে ধর্মীয় সন্ত্রাসীরা পার পেয়ে গেলে প্রতিবেশী দেশগুলোতেও এই ট্রেণ্ড চলে আসবে। তখন হয়তো নবারুণ ভট্টাচার্যের মতো করে আমরা বলতে বাধ্য হব, এই মৃত্যু উপত্যকা আমার উপমহাদেশ নয়।

Post a comment

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *