৯. তিন বিলিয়ন মানুষের ক্ষমতায়ন

৯. তিন বিলিয়ন মানুষের ক্ষমতায়ন

যখনই আপনারা কিছু মহৎ উদ্দেশ্য ও কোনো অসাধারণ
এ কল্পনা দ্বারা অনুপ্রাণিত হবেন, তখনই আপনাদের
সীমাবদ্ধ চিন্তার প্রাচীর ভেঙে পড়বে।

.

বন্ধুরা, উৎকর্ষতা দুর্ঘটনাক্রমে সৃষ্ট হয় না। এটা একটা প্রক্রিয়া, যেখানে একজন ব্যক্তি বা সংস্থা বা দেশ ভালো থেকে ভালো হওয়ার জন্য অবিরতভাবে কাজ করে যায়। তারা তাদের স্বপ্নের উপর আলোকপাত করে প্রস্তুত হয় ঝুঁকি মোকাবিলা করতে। ব্যর্থতার দ্বারা পিছিয়ে না থেকে তারা স্বপ্নের দিকে এগিয়ে যায়। তারপর তারা তাদের স্বপ্নকে লালন করে আসল গন্তব্যে পৌঁছায়। তারা কাজ করে চলে তাদের প্রক্রিয়ায়। এটি একটি অসীম চক্র যা অনর্গল চলতেই থাকে।

আমার ব্যক্তিগত অভিজ্ঞতার আলোকে আমি বলতে পারি, পরীক্ষা পাসের জন্য শিক্ষকরা শুধুমাত্র পাঠ্যক্রমভিত্তিক জ্ঞান দান করেন না। তাঁরা জীবনের একটা মিশন সফল করার জন্য একটি মূল্যবোধ শিক্ষার্থীদেরকে শিক্ষা দেন। আপনারা অনেকেই ফোর্থ ইন্ডিয়ান রিজিওনাল নেভিগেশন স্যাটেলাইট আইআরএনএসএস- আইডি এর কথা শুনেছেন। পোলার স্যাটেলাইট লঞ্চ ভিইয়েকল পিএসএল ভি-সি ২৭ এর আটাশটি সফল মিশনের সাহায্যে ২০১৫ সালের ২৮ মার্চ মহাকাশে উড্ডয়ন করা হয়। কয়েক সপ্তাহের মধ্যে এই স্যাটেলাইটের তিনটি প্রিডেসেসর ভারতের একটা স্বাধীন রিজিওনাল স্যাটেলাইট সিস্টেমের মেরুদণ্ড হিসাবে কাজ শুরু করে। এটা ভারত এবং ভারতের সীমানা থেকে ১৫০০ কিমি দূরত্বের চারদিকে তথ্যসেবা প্রদান করতে থাকে।

আমি ২০১৪ এর ১৮ ডিসেম্বর ঘটা একটি গুরুত্বপূর্ণ বিষয়ের কথা বলব। এটা ছিল ISRO নতুন জেনারেশন লঞ্চ ভিইয়েকল DSLV মার্ক ৩ এর সাবঅরবিকাল এক্সপেরিমেন্টাল মিশন। পরীক্ষা মূলত মিশন নিউ ভিইয়েকলের ভাইটাল অ্যাটমোসফেরিক এসসেন্ট পরীক্ষিত হলো। এটাকেও ১২৬ কিমি উচ্চতায় ক্রু মোডিউল কেয়ারে (ক্রু অ্যাটমোসফেরিক রি এন্ট্রি এক্সপেরিমেন্ট) ঠেলে দেওয়া হলো। পরবর্তীতে ক্র মোডিউলকে বঙ্গোপসাগর থেকে সাফল্যের সঙ্গে উদ্ধার করা হয়। এই মিশন একটি নতুন প্রজন্মকে কয়েক বছরের মধ্যে ভিইয়েকল উড্ডনের

পথ দেখায়। আপনাদের অনেকের ওড়ার স্বপ্ন থাকতেও পারে। তাহলে আপনাদের এই দেশে এবং দেশের বাইরের কোথাও ঘটে যাওয়া এমন ঘটনাকে অনুসরণ করতেই হবে। আপনাদের আগ্রহের উপর নির্ভর করে এনার্জি, পানি, কৃষি, অবকাঠামো উন্নয়ন, সামাজিক উদ্যোগের ক্ষেত্রে আপনারা অবদান রাখতে পারেন। আমাদের কলেজগুলো ভবিষ্যৎ প্রযুক্তি সম্বন্ধে অনুসন্ধিৎসার মাধ্যমে বাস্তবে রূপদান করে।

এই সব শিক্ষা প্রতিষ্ঠানের আটটা বৈশিষ্ট্য আছে। সেগুলো হলো—

১. শিক্ষকদের শিক্ষাদানের যোগ্যতা এবং ছাত্রছাত্রীরা কতটা শিক্ষকদের দ্বারা উৎসাহিত হয় তার উপরই একটা কলেজের মহত্ত্ব প্রকাশ পায়।

২. লাইব্রেরি, ইন্টারনেট, ই-লার্নি ও সৃজনশীল ল্যাবোরেটরি সমৃদ্ধ শিক্ষাদানের উন্নত পরিবেশ বিশিষ্ট কলেজই উত্তম।

৩. সেই কলেজই উত্তম যে কলেজ ছাত্রছাত্রীদেরকে বিশ্বাসী করে গড়ে তোলে। যে ছাত্রছাত্রীরা অনুভব করে ‘আমি এটা করতে পারি।’ ছাত্রছাত্রীরা দলগত উদ্দীপনায় বলে, ‘আমরা এটা করবই’ আরও বলে, ‘ইন্ডিয়া এটা করবেই।’

৪. একটি ভালো কলেজ ছাত্রছাত্রীদের মধ্যে সর্বমুখী শিক্ষাদান করে থাকে। ছাত্রছাত্রীরা মহান শিক্ষকদের শিক্ষায় শিক্ষিত হয়ে ওঠে।

৫. একটি কলেজ শ্রেষ্ঠ হয় যখন তখনই, সেই কলেজের শিক্ষকরা চমৎকার জীবনযাপন করেন। ছাত্রছাত্রীদের কাছে তাঁরা অনুকরণীয় চরিত্রের অধিকারী হন। শিক্ষকরা তাদেরকে আলোকিত নাগরিকে উন্নীত করেন।

৬. একটি কলেজ শ্রেষ্ঠ হয় তখনই, যখন কলেজের সমস্ত ছাত্রছাত্রী সাফল্য লাভের যোগ্যতা রাখে।

৭. একটি কলেজ তখনই শ্রেষ্ঠ হয় যখন তা ছাত্রছাত্রীদের মধ্যে সৃজনশীলতা গড়ে তুলতে সহায়তা করে।

৮. একটি কলেজ শ্রেষ্ঠ হয়, যখন তা প্রাক্তন ছাত্রদের মিলন মেলার আয়োজন করে, আর ছাত্ররা ভাবে তাঁরাই এই কলেজের মালিক।

পৃথিবীর ৩ বিলিয়ন মানুষ বহুমুখী দিকনির্দেশ থেকে ক্ষমতা লাভের চ্যালেঞ্জ গ্রহণ করে। আসুন আমরা অনুরূপ চারটি প্রধান প্রবণতার বিষয়ে আলোচনা করি।

(i) নতুন উপভোগ: যদি প্রবৃদ্ধি ও উন্নয়ন পৃথিবীর মানুষের নাগালের কাছাকাছি হয়, তবে বিপুল পণ্যের চাহিদা বেড়ে যায়। উদাহরণস্বরূপ, বর্তমানে কনজুমার এক্সপেন্ডিচার পার ক্যাপিটা ভারতে প্রায় ৮০০ ডলার, চীনে ১৫০০ ডলার, ব্রাজিলে ৬,০০০ ডলার। অন্যদিকে এদের সঙ্গে তুলনীয় USA এর পার ক্যাপিটা খরচ ৩৫,০০০ ডলার, UK এর ২২,০০০ ডলার। ২০০৯ সনে যে জন্ম গ্রহণ করেছে তার পণ্য ভোগের পরিমাণ ১৯৭৯ সনে যে জন্ম গ্রহণ করেছে তার চেয়ে ৩৫ শতাংশ বেশি।

তিনশ কোটি মানুষের ক্ষমতায়নের জন্য প্রয়োজন আঞ্চলিক ক্ষেত্র ও সমাজের জন্য উদ্ভাবনী চেতনা।

(ii) এনার্জি: এনার্জির প্রত্যক্ষ কাজ উন্নয়ন সাধন করা। এনার্জির জন্য সমাজ সামাজিকতার ক্ষমতা লাভ করে। প্রত্যাশা করা যায়, গ্লোবাল এনার্জির চাহিদা ২০৩০ এ ৪৪ শতাংশ বৃদ্ধি পাবে। মনে করা হচ্ছে, ভারতের নিজেদের বিদ্যুতের চাহিদা তিনগুণ বেড়ে ৬০০ GW এর বেশি হবে। অন্যদিকে, ২০৩০ এ চীনে বিদ্যুতের ব্যবহার বেড়ে হবে ১৬০০ GW | কয়লা ও পেট্রোলিয়াম সহ ফসিল ফুয়েল প্রাকৃতিক সম্পদ। আমাদেরকে নবায়নযোগ্য এনার্জি যেমন নিউক্লিয়ার, থোরিয়াম, বাতাস, সৌরশক্তি, জিওথার্মাল, হাইড্রোজেন ফুয়েল, বায়োফুয়েল, টাইডাল পাওয়ারের উপর নির্ভর করা প্রয়োজন। গ্লোবাল সোসাইটিতে অতীতে এনার্জির উৎস যা ছিল ভবিষ্যতে তা অর্জন করা সহজ হবে না।

তিনশ কোটি মানুষের ক্ষমতায়নের প্রয়োজনে গ্লোবাল এনার্জির চাহিদা মেটাতে নতুন নতুন পথ তৈরি করা।

(iii) পরিবেশঃ এটা ভালোভাবেই প্রতিষ্ঠিত যে বর্তমানের উন্নত সমাজের পরিবেশ পৃথিবী গ্রহের জন্য টেকসই নয়। আমাদের হিসাবে দেখা যায়, তিনশ কোটি সুবিধা বঞ্চিত মানুষকে যদি উন্নত সমাজের লোকদের পর্যায়ের সুবিধা দিতে হয়, তবে পৃথিবীর মতো ছয়টি নতুন গ্রহের দরকার। আজকের দিনে বায়ুমণ্ডলে কার্বনডাইঅক্সাইডের পরিমাণ ৩০ বিলিয়ন টন। যদি এ প্রবণতা বর্তমান থাকে তবে ২০৩০-এর মধ্যে তা পৃথিবীর জন্য খুবই খারাপ হবে।

তিনশ কোটি মানুষের ক্ষমতায়নে প্রয়োজন পরিবেশের উপর প্রভাব সম্বন্ধে সচেতন হওয়া।

(iv) সামাজিক বিরোধ: অর্থনৈতিক বৈষম্য, মৌলবাদ, সম্পদের অনুসন্ধান বা ঐতিহাসিক ভিন্নতা বৃদ্ধি পাওয়ায় দ্বিতীয় মহাযুদ্ধের পর থেকে গ্লোবাল বিরোধ চলছে। ১৯৪৬ থেকে ইন্টার স্টেট বিরোধ চলে আসছে। সামাজিক বিরোধ তিনগুণ বৃদ্ধি পেয়েছে। প্রচুর পরিমাণে সম্পদের ব্যবহারও বৃদ্ধি পেয়েছে। পৃথিবীতে ৩০০ অতি ধনী মানুষ অধিকতর সম্পদ থাকার ফলে তারা নিচুতলার তিনশ কোটি লোককে আদেশ করে। সুযোগের, সাম্য সব মানুষের ও মানবিক উন্নয়ন এবং সামাজিক বিরোধের সমাপ্তি ঘটানো এখন সময়ের দাবি।

তিনশ কোটি মানুষের ক্ষমতায়নে প্রয়োজন ন্যায়সঙ্গত, সঠিক এবং প্রত্যেকের জন্য সামন সুযোগ সৃষ্টি করা।

আমাকে স্মরণ করতে দিন মহর্ষি পাতঞ্জলির কথা। তিনি ২৫০০ বছর আগে বলেছিলেন: আপনি কয়েকটা মহান উদ্দেশে, কয়েকটা অসাধারণ প্রকল্প দ্বারা অনুপ্রাণিত হবেন। আপনার সমস্ত চিন্তাভাবনা সীমানা ছাড়িয়ে যাবে। আপনার মন সীমাবদ্ধতাকে অতিক্রম করতে পারে। আপনার চেতনা দিকে দিকে ছড়িয়ে পড়বে। আপনি নিজেকে দেখতে পাবেন নতুনভাবে মহান ও অবাক করা পৃথিবীতে। সুপ্ত শক্তি, কর্মদক্ষতা ও ধীশক্তি জীবন্ত হবে, আপনি নিজেই আপনাকে আবিষ্কার করবেন একজন শ্রেষ্ঠতর মানুষ হিসাবে, আপনি যে স্বপ্ন দেখেন তার চেয়েও বেশি।

(৩০ মার্চ ২০১৫ এ বিজয় কলেজ, ব্যাঙ্গালোর এ দেওয়া ভাষণ থেকে। )

Post a comment

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *