৮. বিজ্ঞান আপনাদেরকে কী দিতে পারে?

৮. বিজ্ঞান আপনাদেরকে কী দিতে পারে?

বিজ্ঞান আপনাদেরকে সুন্দরতর চক্ষু দান করে, কারণ বিজ্ঞান মানসিক
সীমাবদ্ধতাকে দূর করতে পারে। বিজ্ঞান আপনাদের মস্তিষ্ককে বহু
সমস্যার সমাধানে উদ্দীপ্ত করতে পারে যে সমস্যাগুলো বছরের
পর বছর পৃথিবীকে হতবুদ্ধি করে রেখেছে।

.

নতুন আবিষ্কার ও উন্মোচনের ঘটনাগুলো ঘটেছে সৃজনশীল মন থেকে। অবিরত কাজ ও সৃষ্ট অবয়ব সৃজনশীলতার ফলেই ঘটে। অবিরত চেষ্টা বিশ্বব্রহ্মাণ্ডের সমস্ত শক্তি কাজ করে। অবিরত চেষ্টা মনে অনুপ্রেরণা জোগায়, আর তা থেকেই নতুন আবিষ্কার ও উন্মোচনের ঘটনাগুলো ঘটে। একটা দেশে সৃজনশীল মনের সংখ্যা যত বেশি হবে দেশটি তত উন্নত দেশে পরিণত হবে।

কেন বিজ্ঞান গুরুত্বপূর্ণ? বিজ্ঞান আপনাদেরকে কী দিতে পারে? একজন বিজ্ঞানী কীভাবে অনন্য হয়ে ওঠে?

বন্ধুগণ, বিজ্ঞান আপনাদেরকে সুন্দরতর চক্ষু দান করে, কারণ বিজ্ঞান মানসিক সীমাবদ্ধতাকে দূর করতে পারে। বিজ্ঞান আপনাদের মস্তিষ্ককে বহু সমস্যার সমাধানের চ্যালেঞ্জ করতে উৎসাহিত করে যে, সমস্যাগুলো বছরের পর বছর পৃথিবীকে হতবুদ্ধি করে রাখে।

আমাদের অধিকাংশ বন্ধুরা, যারা বিজ্ঞানের পরিমণ্ডলে নেই তারা সময়কে সম্ভবত বড়জোর এক সেকেন্ডের একশত ভাগের একভাগ করতে পারবে। বিজ্ঞানীরা সময়কে ফেমটোসেকেন্ডে (দশ-পনেরো সেকেন্ড) ভাগ করতে পারেন, যা থেকে দ্রুত ফটোকেমিক্যাল প্রতিক্রিয়া হতে পারে। কয়েক বছর আগে আমি হায়দ্রাবাদের ম্যাক্সিভিশন হসপিটালে একটি ফেমটোসেকেন্ড লেজার দেখেছিলাম। ওখানে চশমা পরিধানের পরিবর্তে প্রেসিজন আই সার্জারি করা হয়। আপনি সময়ের দিকে চোখ রাখলে দেখবেন বিগ ব্যাংঙ এ কী ঘটেছিল। ১৫,০০০ মিলিয়ন বছর আগে পৃথিবীর সৃষ্টি হয়। প্রায় ৩৮০০ মিলিয়ন বছর আগে পৃথিবীতে জীবনের যাত্রা শুরু হয়েছিল। বিজ্ঞান আপনাকে বহু সংখ্যক জ্ঞানী মানুষদের মস্তিষ্কের সঙ্গে সংযুক্ত করে। আইজাক নিউটনের মতো প্রখ্যাত মানুষের সঙ্গে কাঁধ মেলাতে আপনাকে সাহায্য করে থাকে বিজ্ঞান। আইজাক নিউটন আবিষ্কার করেছিলেন মাধ্যাকর্ষণ তত্ত্ব; আলবার্ট আইনস্টাইন আবিষ্কার করেন আপেক্ষিক তত্ত্ব; স্টিফেন হকিন্স হলেন স্ট্রিং থিওরির উদ্গাতা; স্যার সি.ভি, রমন আবিষ্কার করেন রমন এফেক্ট; চন্দ্রশেখর সুব্রাহ্মনিয়াম আবিষ্কার করেন চন্দ্র লিমিট; শ্রীনিবাস রামানুজম ভেবেছিলেন সংখ্যাতত্ত্ব এবং জেমস ডি. ওয়াটসন, ফ্রান্সিস ক্রিক ও মউরিস উলিকিনস নিউপ্লেইক এসিডের মোলিকুলার স্ট্রাকচার আবিষ্কার করেন। তাদের আবিষ্কারের ফলে জীবন্ত জিনিসের মাঝে তথ্য প্রেরণ গুরুত্ব লাভ করে।

বিজ্ঞান চ্যালেঞ্জিং সমস্যাবলির উত্তর যোগায়। দক্ষিণ দিকে আকাশের দিকে তাকিয়ে দেখুন, উজ্জ্বল মেঘের সঙ্গে আলো জ্বলছে। ওইটাই আমাদের গ্যালাক্সি; আমরা মিল্কিওয়ের মালিক। মিলিয়ন মিলিয়ন তারকা সেখানে আছে। আমরা একটা ছোটো তারকার মালিক; ওই তারকার পরিচয় কী? ওটাই হচ্ছে আমাদের সূর্য।

সৌরজগতে আটটি গ্রহ আছে। আমাদের গ্রহ পৃথিবীতে ছয় বিলিয়ন মানুষ বসবাস করে, আর বাস করে মিলিয়ন মিলিয়ন প্রজাতির প্রাণী। আপনারা কি কল্পনা করতে পারেন, কেমনভাবে বিজ্ঞান আমাদের সবার সামনে এই সব প্রকাশ করেছে? আমাদের গ্যালাক্সি ও আমাদের সূর্য এবং এদের বৈশিষ্ট্য সনাক্ত করা হয়েছে। সূর্য ও গ্যালাক্সিতে আমাদের সঠিক অবস্থানও আবিষ্কৃত হয়েছে।

বৈজ্ঞানিক আবিষ্কারে কী উদ্ঘাটিত হয়েছে? আমরা জানি যে পৃথিবী আপন অক্ষপথে ২৪ ঘণ্টায় একবার ঘুরছে। ফলে, দিন ও রাত হচ্ছে। আপনারা কীভাবে পূর্ণিমার রাত পেয়ে থাকেন? পৃথিবীর একটা নিজস্ব উপগ্রহ আছে। সেই উপগ্রহটির নামই চাঁদ। চাঁদ তার কক্ষপথে ২৯ দিনে একবার পৃথিবীর চারদিকে পরিক্রমণ করে। কীভাবে চাঁদ কিরণ দেয়? আপনারা কি ভেবে দেখেছেন কীভাবে আমরা এত সুন্দর আলো পাচ্ছি? কীভাবে নতুন চাঁদ ওঠে? আপনারা সবাই জানেন এ সব উন্মোচিত হয়েছে। মহাশূন্যে পৃথিবী, সূর্য, ও চাঁদের গতিময় পরিক্রমণ চলছে অবিরত। ফলশ্রুতিতে, পূর্ণিমার আলো আর অমাবস্যার আঁধার রাতের উদ্ভব ঘটছে।

পৃথিবীর আপন কক্ষপথে সূর্যের চারদিকে একবার পরিক্রমণ করতে ৩৬৫ দিন লাগে। সূর্য তার আপন কক্ষপথে গ্যালাক্সি-মিল্কিওয়ের চারদিকে পরিক্রমণ করে থাকে। হিসাব করে জানা গেছে, সূর্য আপন কক্ষপথে গ্যালাক্সির চারদিকে একবার পরিক্রমণ করতে ২৫০ মিলিয়ন বছরে লাগে। সমস্ত প্রকারের জ্যোতির্বিজ্ঞানের আবিষ্কার হয়েছে এই বিজ্ঞান চর্চা থেকে।

এখন এই পৃথিবীর যত্নআত্তি নেওয়ার উপর আমাদের গুরুত্ব দেওয়া উচিত। শিক্ষকের নিকট থেকে তোমরা গাছের ফটোসিন্থেসিস প্রক্রিয়া সম্বন্ধে জেনে থাকবে। তোমাদের বই পড়া উচিত। সূর্য কিরণ দেয়। সবুজ গাছপালা পানি থেকে ইলেক্ট্রোন ও প্রোটন পায়। গাছপালা এই সমস্ত উপাদান থেকে কার্বনডাইঅক্সাইড উৎপাদন করে। তারপর তা থেকে গ্লুকোজ তৈরি হয়। অন্যদিকে, গাছ বর্জ্য হিসাবে অক্সিজেন নির্গমন করে। একটা পূর্ণবয়স্ক গাছ এক বছরে ২০ কেজি কার্বনডাইঅক্সাইড শোষণ করে গাছের পত্রপুষ্প ও শাখাপ্রশাখাকে সতেজ করে। একই সময়ে বায়ুমণ্ডলে ১৪ কেজি অক্সিজেন নির্গত করে থাকে।

বনজঙ্গলের গাছপালা কার্বনডাইঅক্সাইড শোষণের প্রধান কাজ করে থাকে। আমাদের হিসাব মতে ভারতীয় বনজঙ্গলগুলোর গাছপালা ভারতের মোট গ্রীনহাউস গ্যাস নির্গমনের ১১.২৫ শতাংশ পরিশুদ্ধ করে থাকে। এটা হচ্ছে সমতুল্য আবাসিক ও যানবাহন সেক্টরে ব্যবহৃত মোট এনার্জির ১০০ শতাংশ নির্গমনের সমতাবিধান করে বা কৃষি সেক্টরের মোট নির্গমনের ৪০ শতাংশ। (সূত্র: ইন্ডিয়া ফরেস্ট অ্যান্ড ট্রি কভার কনট্রিবিউশন অ্যাজ কার্বন সিংক বাই মিনিস্ট্রি অর এনভাইরনমেন্ট অ্যান্ড ফরেস্ট) এই প্রেক্ষাপটে আমাদেরকে প্রতিবছর বৃক্ষরোপণ করা একান্ত প্রয়োজন। এজন্য বনবিভাগকে পদক্ষেপ গ্রহণ জরুরি। আমি তরুণ বন্ধুদের এই শপথ গ্রহণের জন্য জোর দিচ্ছি: ‘গাছের সংখ্যা বাড়ানোর জন্য আমি দশটি গাছের চারা অবশ্যই লাগাব।’ এই চমৎকার অবদানের জন্য পৃথিবী হবে তোমাদের কাছে চিরকালের জন্য কৃতজ্ঞ।

(২৪ এপ্রিল ২০১৫ এ গুজরাটের অংকলেশ্বরের বিজ্ঞান মেলা উদ্বোধনের ভাষণ থেকে।)

Post a comment

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *