দ্বিতীয় খণ্ড (অসম্পূর্ণ)

দ্বিতীয় খণ্ড (অসম্পূর্ণ) – নিবেদন

দ্বিতীয় খণ্ড (অসম্পূর্ণ) – নিবেদন

কমরেড মুজফফর আমদের অত্যন্ত মূল্যবান রচনা “আমার জীবন ও ভারতের কমিউনিস্ট পার্টি” বইখানির প্রথম খণ্ডের দ্বিতীয় মুদ্রণ প্রকাশিত হয়েছিল ১৯৭১ সনে। তাঁর রচনা ও প্রকাশনা সম্বন্ধে তিনি নিজেই সমস্ত ব্যবস্থা করেছিলেন।

পরে বইখানির দ্বিতীয় খণ্ডের রচনা তিনি শুরু করেছিলেন। তার প্রথম তিনটি ফর্মা তিনি জীবিত থাকতেই ছাপা হয়েছিল, তিনি তা দেখেও গেছেন। পরবর্তী অংশ ১৯৭৩ সনের মার্চ-এপ্রিল মাসে যেভাবে বলে গিয়েছিলেন তা লিখে নিয়েছিলেন সুমন্ত হীরা। সে লেখা তাঁকে পড়ে শোনানো হয়েছিল এবং তিনি তা অনুমোদন করেছিলেন। ঐ এপ্রিল মাসের ৩০ শে তাঁকে অসুস্থ অবস্থায় নাসিংহোমে নেবার পর সে রচনা আর অগ্রসর হয়নি, অসমাপ্তই থেকে গেছে। এখন সেই অংশও ছাপা হলো।

সুতরাং মুজফফর আমদের “আমার জীবন ও ভারতের কমিউনিস্ট পার্টি”র দ্বিতীয় খণ্ড এই অসামপ্ত ও অসম্পূর্ণ অবস্থাতেই প্রকাশ করা হচ্ছে।

মুজফফর আহমদ স্মারক কমিটি
কলকাতা
৩০শে সেপ্টেম্বর, ১৯৭৪

.

এই পুস্তকের প্রথম খণ্ডে আমি উনিশ শ’ বিশ হতে উনিশ শ’ উনত্রিশের ঘটনার কথা বলেছি। কিন্তু উনিশ শ’ বিশের দশকে দেশে যে ব্যাপক মজুর আন্দোলন ও সংগ্রাম চলেছিল সে সবের কথা কিছুই বলা হয়নি। যে সব আন্দোলন ও সংগ্রামের সহিত আমাদের পার্টির (ওয়ার্কার্স এন্ড পেজান্ট্স পার্টির আর কমিউনিস্ট পার্টির) যোগাােগ ছিল, সেগুলির কথা বলা একান্ত প্রয়োজন। না বলায় অনেকে আশ্চর্যও হয়েছেন। বিশের দশ ভারতবর্ষে মজুর আন্দোলনের মোড় ঘুরিয়ে দিয়েছে। দরখাস্ত লেখার আন্দোলন পরিণত হয়েছে সংগ্রামশীল আন্দোলনে। পুস্তুকের এই খণ্ডে আমি সেই সব কথা কিছু কিছু বলব। বিশের দশকের আন্দোলন ও সংগ্রামের ভিতর হতেই মীরাট কমিউনিস্ট ষড়যন্ত্র মোকদ্দমার কারণ উদ্ভূত হয়েছিল। তার পরে ১৯২৮ সালের ২৭ শে, ২৮ শে ও ২৯শে ডিসেম্বর তারিখে কলকাতায় ভারতের কমিউনিস্ট পার্টির মিটিং হয়েছিল। সমস্ত ভারতের পার্টি প্রতিনিধিরা তাতে যোগ দিয়েছিলেন। এই সভার গুরুত্ব একটা পার্টি কংগ্রেসের সমান। এই সভাতেই ভারতের কমিউনিস্ট পার্টির নূতন সেন্‌ট্রাল একজেকিউটিব কমিটি (পরবর্তী সময়ের সেন্ট্রাল কমিটি) নির্বঅচিত হয়েছিল। আরও অনেক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত তিন দিনের এই সভায় গৃহীত হয়েছিল। গুরুত্বপূর্ণ এই পার্টি সভার কোনো উল্লেখ পুস্তকের প্রথম খণ্ডে ১৯২৯ সালের ঘটনাগুলির মধ্যে শুধু এম. এন. রায়ের বহিষ্কারের কথাই বর্ণিত হয়েছে। মীরাট কমিউনিস্ট ষড়যন্ত্র মোকদ্দমার গিরেফ্ফার ও আরম্ভ এই ১৯২৯ সালেই হয়েছিল। আরও বহু ঘটনা ঘটেছে ১৯২৯ সালে। তাই, আমার পুস্তকের দ্বিতীয় খণ্ডের নামের সহিত “১৯২৯-১৯৩৪” জুড়ে দেওয়া হয়েছে।

Post a comment

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *