ব্রাহ্ম পর্ব
মধ্য পর্ব
প্রতিসর্গ পর্ব
1 of 3

ষষ্ঠীকল্পে কাৰ্ত্তিক ষষ্ঠীতে স্কন্দ পূজা

।। ষষ্ঠীকল্পে কাৰ্ত্তিকষষ্ঠয়াং স্কন্দপূজা বৰ্ণনম্।।

ষষ্ঠয়াং ফলাশনো রাজন্বিশেষাৎকার্ত্তিকে নৃপঃ। রাজচ্যুতো বিশেষেণ ঘং রাজ্যং লভতেহচিরাৎ।।১।। যষ্ঠী তিথিমহারাজ স্বদা স্বকামদা। উপোষ্যা তু প্রযত্নেণ সর্বকালং জয়ার্থিনা।।২।। কার্তিকেয়স্য দয়িতা এষা যষ্ঠী মহাতিথিঃ। দেবসেনাধিপত্যং হি প্রাপ্তং তস্যাং মহাত্মনা। ৩। অস্যাংহি শ্রেয়সা মুক্তো যস্মাৎস্কন্দো ভবাগ্রণীঃ। তস্মাৎষষ্ঠয়াং নক্তভোজী প্রাপুয়াদীপিসতং সদা।।৪।। দত্ত্বাধ্যং কার্ত্তিকেয়ায় স্থিত্বা বৈ দক্ষিণামুখঃ। দধ্না ঘৃতোদকেঃ পুষৈপমত্রেণানেন সুব্রত।।৫।।

।। ষষ্ঠীকল্পে কার্তিকষষ্ঠীতে স্কন্দপূজা বর্ণন।।

সুমন্ত ঋষি বললেন–হে নৃপ! ষষ্ঠী তিথিতে ফলাহারী পুরুষ এবং বিশেষতঃ কার্তিক মাসে ফলাহারী ব্যক্তি যদি নিজ্য রাজ্যচ্যুত হয় তবে যিনি শীঘ্রই রাজ্য ফিরে পাবেন।।১।।

হে মহারাজ! এই ষষ্ঠী তিথি সর্বদা সমস্ত কামনাকে দান করে। যে নিজে জয়ের ইচ্ছা করে তাকে এই সম্পূর্ণ ষষ্ঠী তিথি যত্ন সহকারে উপবাস করা চাই।।২।।

এই ষষ্ঠী মহাতিথি স্বামী কার্তিকেয়ের প্রিয়। এই মহাত্মা দেব এই তিথিতে দেবতাদের সেনার আধিপত্য পান।।৩।।

এই তিথিতে শিবের জ্যেষ্ঠ পুত্র ভগবান স্কন্দ পরমশ্রেয় দ্বারা সমন্বিত হয়। তাই ষষ্ঠী তিথির দিনে একবার রাত্রিতে ভোজনকারী মানুষ সর্বদা নিজ অভীষ্ট প্রাপ্ত হয়।।৪।।

স্বামী কার্তিকেয়কে অর্ঘ্য দিয়ে দক্ষিণ দিকে মুখ করে স্থিত হবে এবং দধি, ঘি, জল এবং ফুল দিয়ে নিম্নলিখিত মন্ত্র দ্বারা স্কন্দের সমচন করতে হবে।।৫।।

সপ্তর্ষিদারজ স্কন্দ স্বাহৃপসিসমুদ্ভব। রুদ্রার্যমাগ্নিজ বিভো গংগাগর্ভ নমোহস্তু তে। প্রীয়তাং দেবসেনানীঃ সম্পাদয়তু হৃদগতম্।।৬।। দত্ত্বা বিপ্ৰায় চাত্মাত্রং যচ্চান্যদপি বিদ্যতে। পশ্চাদভুক্তেবসৌ রাত্রৌ ভূমিং কৃত্বা তু ভাজনম্।।৭।। এবং ষষ্ঠায়াং ব্রতং স্নেহাৎ প্রোক্তাং স্কন্দেন যত্নতঃ। তন্নিবোধ মহারাজ প্রোচ্যমানং ময়াখিলম্।।৮।। যষ্ঠায়াং যস্তু ফলাহারো নক্তাহারো ভবিষ্যতি। শুক্লাকৃষ্ণাস্তু নিয়তো ব্রহ্মচারী সমাহিতঃ।।৯।। তস্য সিদ্ধিং ধৃতিং তুষ্টিং রাজ্যমায়ু নিরাময়ম্। পারত্রিক্ চৌত্রিকং চ দধ্যাৎ স্কন্দেন সংশয়ঃ।।১০।।

মন্ত্রের স্বরূপ হল হে সপ্তর্ষিদারজাত! স্কন্দ! হে অগ্নিসমুদ্ভব! হে রুদ্রার্যমাগ্নিজ! হে বিভো! হে গঙ্গাগৰ্ভ! আপনার জন্য আমার প্রণাম। দেব সেনাধিপতি আপনি আমার প্রতি প্রসন্ন হউন এবং আমার মনোবাসনা পূর্ণ করুন।।৬।।

নিজের অন্ন ব্রাহ্মণকে দান করে অন্য যা কিছু আছে তাও দান করে আবার রাত্রিতে ভূমিতে পাত্র রেখে নিজে ভোজন করবে।।৭।।

এই প্রকারে এই ষষ্ঠী তিথিতে যত্নপূর্ব্বক ব্রত স্কন্দ স্নেহের কারণ বলেছেন হে মহারাজ! আমার দ্বারা সম্পূর্ণ এটি বলা হচ্ছে সেটি আপনি ভালভাবে বুঝে নিন।।৮।।

শুক্ল ও কৃষ্ণপক্ষীয় ষষ্ঠী তিথিতে যে এবং রাত্রিতে আহারকারী নিয়ত, সমাহিত এবং ব্রহ্মচর্য ব্রতকারী হয়ে থাকবে।।৯।।

তার সিদ্ধি তুষ্টি, ধৃতি, রাজ্য, আয়ু এবং নিরাময় এই সবগুলি স্কন্দ দেবেন। স্কন্দ তাকে ইহলোক এবং পরলোক দুই— এই সুখ দেবেন এতে কোনও সংশয় নেই।।১০।।

যো হি নক্তোপবাসঃ স্যাস্য নক্তেন ব্রতী ভবেৎ। হইবামুত্ৰ সোত্যন্ডং লভতে খ্যাতিমুত্তমাম্। স্বর্গে চ নিয়তং বাসং লভতে নাত্র সংশয়।।১১।। ইহ চাগত্য কালান্তে যথোক্ত ফলভাগ্য ভবেৎ। দেবানাসপি বন্দোহসৌ রাজ্ঞা রাজা ভবিষ্যতি।।১২।। যশ্চাপি শৃণুয়াৎ কল্পাং যষ্ঠায়াং কুরু কুলোদ্ববহ। তস্য সিদ্ধিস্তথা তুষ্টি ধৃতিঃ স্যাৎ খ্যাতিসম্ভবা।।১৩।।

যে রাত্রির উপবাস করেন তিনি রাত্রির ব্রতকারী হন, সেই পুরুষ এখানে এবং পরলোকে দুই জায়গায় অত্যন্ত উত্তম খ্যাতি লাভ করেন এবং তার শেষে স্বর্গে নিয়ত নিবাস হয়–এতে কোনও সংশয় নেই।।১১-১২।।

এই সংসারে এসে তিনি কালান্তে যথোক্ত ফলভোগী হন। এই পুরুষ দেবতাদেরও বন্দনীয় হন এবং রাজাদেরও রাজা হন।হে কুরু কুলোদ্বহ! যে তেও এই ষষ্ঠী কল্প শুনবেন তার খ্যাতিসম্ভূত সিদ্ধি, তুষ্টি, ধৃতি লাভ হবে।।১৩।।

Post a comment

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *