ঈশান নাগর : অদ্বৈতপ্রকাশ (মূলগ্রন্থ)

ঈশান নাগর – অদ্বৈতপ্রকাশ (মূল গ্রন্থ)

সতীশচন্দ্র মিত্র সম্পাদিত

সুচিপত্র

প্রথম অধ্যায় – শ্রীমহাবিষ্ণুর সহিত শিবের সম্মিলন–লাভাদেবীর গর্ভধারণ—কুরের মিশ্রের লাউড় দেশে গমন ও রাজা দিব্যসিংহ সহ কথোপকথন—গণকের ভবিষ্যদ্বাণী—লাভাদেবীর স্বপ্নদর্শন—অদ্বৈত প্রভুর জন্ম।

দ্বিতীয় অধ্যায় – লাভাদেবীর অদ্ভূত স্বপ্নদর্শন—পণাতীর্থের উৎপত্তি—অদ্বৈতের উপনয়ন ও অলৌকিক ভাব—পিতাপুত্রে তর্কবিচার—অদ্বৈতের প্রথম প্রকাশ ও শান্তিপুর গমন।

তৃতীয় অধ্যায় – পিতামাতার খেদ—পুত্রের পত্র পাইয়া উভয়ের শান্তিপুরে গমন—অদ্বৈতের বেদপাঠ-অদ্বৈত শ্রুতিধর-অদ্বৈত প্রভুর উপাধি লাভ।

চতুর্থ অধ্যায় – অদ্বৈত প্রভুর পিতামাতার মহাপ্রয়াণ—গয়াশ্রাদ্ধ—তীর্থভ্রমণ—মাধবেন্দ্রপুরী সহ মিলন—জীবদুঃখে কাতরতা প্রকাশ—মাধবেন্দ্রের অদ্বৈতকে উপদেশ ও আশ্বাস দান–অনন্ত সংহিতা—বৃন্দাবনধামে অদ্বৈতের প্রতি স্বপ্নাদেশ—কুন্তক মূৰ্ত্তি—মদনগোপালের কথা—বিশাখার চিত্রপট।

পঞ্চম অধ্যায় – মাধবেন্দ্রপুরীর শান্তিপুর গমন—অদ্বৈতপ্রভুর মন্ত্রগ্রহণ–রেমুণায় গোপীনাথ—পুরীর চন্দন চয়ন ও দেহত্যাগ।

ষষ্ঠ অধ্যায় – শান্তিপুরে দিগ্বিজয়ীর আগমন– তুলসী ও গঙ্গার মাহাত্ম্য—শ্যামদাসের পূর্ব্ববিরণ—অদ্বৈততত্ব—শ্যামদাসের দীক্ষাগ্রহণ—দিব্যসিংহ রাজার আগমন—বৈষ্ণবধর্ম গ্রহণ।

সপ্তম অধ্যায় – ব্রহ্ম হরিদাসের পূর্ব্ববিবরণ— হরিদাসের জন্ম—হরিদাস শান্তিপুরে—নামে সিদ্ধি—হরিদাসের বৈষ্ণববেশ—চূড়ামণি যদুনন্দনাচার্য।

অষ্টম অধ্যায় – শ্রী ও সীতাদেবীর কথা—অদ্বৈতের চতুর্ভুজ রূপ-শ্রী ও সীতার অলৌকিকত্ব—অদ্বৈত প্রভু সহ শ্রী ও সীতার বিবাহ—স্বপ্নে মন্ত্রলাভ।

নবম অধ্যায় – শ্রীহরিদাস ঠাকুরের ফুলিয়া গমন—রামদাস বিপ্র—বেনাপোলে বেশ্যা উদ্ধার— যবন উদ্ধার—সর্প উদ্ধার ও হরিদাসের মহিমা—অদ্বৈতের প্রতিজ্ঞা।

দশম অধ্যায় – শ্রীঅদ্বৈতের পুষ্পাঞ্জলি — নবদ্বীপে টোল স্থাপন—শচী ও জগন্নাথকে মন্ত্রদান—ভগবানের জন্মতত্ব—গৌরাঙ্গের জন্ম—অদ্বৈতের শিশু দর্শন—কথোপকথন ও আশীর্বাদ—প্রভুর হাতে খড়ি ও ব্যাকরণ শিক্ষা।

একাদশ অধ্যায় – অচ্যুতানন্দের জন্ম—ঈশানের আগমন—শ্রীর সন্তান নাশ—কৃষ্ণমিশ্র ও গোপাল দাসের জন্ম।

দ্বাদশ অধ্যায় – গৌরাঙ্গের শাস্ত্রপাঠ—চাঁপাকলার আখ্যান—গৌরমন্ত্র—কৃষ্ণমন্ত্র হইতে গৌরমন্ত্রে স্বতন্ত্রতা কেন-লোকনাথের ভাগবত পাঠ—মন্ত্রগ্রহণ—গৌরাঙ্গের উপাধি লাভ—বিদায়—বিবাহ

ত্রয়োদশ অধ্যায় – ঈশ্বর পুরীর নবদ্বীপ গমন— গৌরাঙ্গ পদ্মনাভ গৃহে—পন্ডিত সভা—তপন মিশ্র—হ্লাদিনী রূপিনী বিষ্ণুপ্রিয়া—প্রভুর দ্বিতীয় বিবাহ।

চতুর্দশ অধ্যায় – গয়াধামে পুরীসহ সাক্ষাৎ—দীক্ষাগ্রহণ—নিমাইয়ের কৃষ্ণপ্রেম—নিত্যানন্দ-অদ্বৈতের জ্ঞানব্যাখ্যা—প্রভুর ক্রোধ—অদ্বৈতের অদ্ভুত ভাব—তিন প্রভুর ভোজন।

পঞ্চদশ অধ্যায় – বলরাম ও জগদীশের জন্ম— সন্ন্যাস-সংবাদে শচী, বিষ্ণুপ্রিয়া ও অদ্বৈতের অবস্থা–আচার্য্যরত্ন ও শচীর আগমন—মহাপ্রভুর শচীদেবীকে প্রবোধ দান—শ্রীক্ষেত্রে যাত্রা-সাৰ্ব্বভৌম।

ষষ্ঠদশ অধ্যায় – মহাপ্রভুর শান্তিপুর আগমন–রূপসনাতন—রঘুনাথ দাসপশুগণকে প্রেমদান—মথুরা—অচ্যূতের ব্রজগমন—রাধাকুন্ড মাহাত্ম্য—গোবর্দ্ধন।

সপ্তদশ অধ্যায় – শ্রীরূপ সম্মিলন—কাশীতে শ্রীগৌরাঙ্গ —টলঙ্গ সন্ন্যাসী সহ বিচার – সন্ন্যাসীর প্রেম লাভ-প্রবোধানন্দ উদ্ধার।

অষ্টাদশ অধ্যায় – অচ্যূতের অদ্বৈতের শ্রীক্ষেত্র যাত্রা—রথযাত্রা – গোপাল দাস — মহাপ্রভুকে নিমন্ত্রণ—ঈশান দাস—প্রভুর উপদেশ—কবিকর্ণপুর—ভক্ত কুক্কুর—হরিদাসবর্জ্জন।

ঊনবিংশ অধ্যায় – শ্রীরূপের নাটক—মহাপ্রভুর ভাগবতের টীকা ও ন্যায়ের টীকা—সনাতনের কক্ষুণ্ডক্ষয়—রথোৎসব—হরিদাস নির্য্যাণ।

বিংশ অধ্যায় – সূর্য্যদাস—নিতাইয়ের বিবাহ প্রস্তাব—গৌরীদাস—গৌরনিতাই মুৰ্ত্তি স্থাপন—অম্বিকাতে কৃষ্ণমন্ত্রে ও শ্রীখন্ডে গৌরমন্ত্রে গৌরাঙ্গ পূজা–বসুধার প্রাণদান—নিতাইয়ের বিবাহ—অদ্বৈতের পুন: জ্ঞান ব্যাখ্যা—প্রভু শান্তিপুরে—ভক্তি ব্যাখ্যা—কামদেব ও আগল পাগল।

একবিংশ অধ্যায় – জগদানন্দ—শচীর সংবাদ—অদ্বৈতের প্রহেলী — বিষ্ণুপ্রিয়া—শ্রীমহাপ্রভুর অন্তর্দ্ধান—অদ্বৈতের শোক—অদ্বৈত প্রভুকে স্বপ্নে প্রবোধ—অদ্বৈত প্রভুর পৌত্রদ্বয়—স্বপ্নদর্শন—কৃষ্ণমিশ্রে সেবা সমর্পণ—বলরাম ও জগদীশের কৃষ্ণমূর্তি স্থাপন।

দ্বাবিংশ অধ্যায় – অদ্বৈত ও নিত্যানন্দের বিরহ দশা—অদ্বৈতের খড়দহ গমন–নিত্যানন্দের অন্তৰ্দ্ধান—মহোৎসব—বিষ্ণুপ্রিয়া দেবীর কঠোর ব্রত—দাস গদাধর— বিষ্ণুপ্রিয়া— বীরভদ্রের দূত—অদ্বৈতের সঙ্কল্প—অদ্বৈতের শেষ উপদেশ—অদ্বৈতের অন্তৰ্দ্ধান—অদ্বৈত-প্রকাশ—গ্রন্থকারের লাউর আগমন-গ্রন্থ রচনা ও সমাপ্তি।

Post a comment

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *