ভালবাসার অন্ধকারে – ৮

০৮.

বাইরে গেলে কর্নেল নীলাদ্রি সরকারের চিরাচরিত অভ্যাস ঘণ্টা দুই প্রাতঃভ্রমণ। ভোর ছটায় বেরিয়ে পড়েছিলেন। মনে সেই উড্ডাক পাখিটার ছবি আঁকা হয়ে গেছে। জলার ধারে ঘাসে ঝোপেঝাড়ে চকচকে শিশির। পায়ে হাঁটু অব্দি হান্টিং বুট জুতো। গঙ্গার ধারে বাঁধ ধরে চলতে চলতে সুইস গেটে পৌঁছুলেন। তখনও দক্ষিণের জঙ্গলে কুয়াশা জড়ানো। আসন্ন হেমন্তের পূর্বাভাস। একটু পরে রোদ সেই কুয়াশাকে ক্রমশ ছিঁড়ে ফেলছিল। বাইনোকুলারে উড্ডাকটাকে খুঁজছিলেন কর্নেল। এই পাখিগুলোর স্বভাব, ঘন জঙ্গলে আত্মগোপন। এরা কিছুতেই বসতি এলাকার কাছাকাছি যেতে চায় না।

জঙ্গলে ঢুকে সাবধানে পা ফেলছিলেন কর্নেল। কিছুক্ষণ অন্তর থমকে দাঁড়াচ্ছিলেন উড্ডাকের ডাক শোনার জন্য। অদ্ভুত চাপা শব্দে এরা ডাকে।

কিছুদূর ঘন গাছপালার তলা পরিষ্কার হয়ে আছে। সাল, শিশু, আকাশিয়া। কোনও ঝোঁপঝাড় নেই। তারপর জঙ্গল আরও জটিল হল। বৃক্ষলতাগুল্ম। জমাট বেঁধে আছে। সেখানে সবই স্থানীয় উদ্ভিদ। বনদফতরের লাগানো। আউটসাইডারদের ভিড় নেই। সবে টুই টুই করে কী পাখি ডেকে উঠল পেছনের কোনও গাছের ডগায়। কর্নেল তাকে খুঁজে বের করার জন্য ঘুরে দাঁড়াতে গিয়ে দেখলেন একটা খালি চারমিনার সিগারেটের প্যাকেট পড়ে আছে। ঘাসে ও শুকনো পাতায় কয়েকটা পোড়া সিগারেটের টুকরোও।

এখানে কে সিগারেট খেতে এসেছিল? খালি প্যাকেটটা কুড়িয়ে নিলেন কর্নেল–নেহাত খেয়ালবশে। তারপর দৃষ্টি গেল সামনে প্রকাণ্ড এবং বেঁটে হিজল গাছের গুঁড়ির দিকে। ফুট পাঁচ-ছয় উঁচুতে কয়েক টুকরো কাদা সাঁটা আছে। গোলাকার কাদার খুদে ঢিবি। কোনও-কোনওটার কিছু অংশ খসে গেছে। কাদাগুলো শুকনো এবং ফাটলধরা। অনেকদিন আগে কেউ সেঁটেছিল বোঝা যায়।

নাকি উই ধরেছে গাছটায়? অসম্ভব। হিজল গাছে উই ধরে না–অন্তত অতটা উঁচুতে। পিছিয়ে এসে বাইনোকুলারে সেগুলো লক্ষ্য করেই চমকে উঠলেন কর্নেল। তখনই গাছটার কাছে গিয়ে জ্যাকেটের পকেট থেকে ছুরি বের করে একটা শুকনো কাদার টুকরো সরালেন। গাছের গায়ে ফুটো। পোড়া দাগ আবছা হয়ে আছে। ছুরির ডগা দিয়ে গুঁড়ি খোদাই করার পর ইঞ্চিটাক ভেতরে খুদে একটা কালো শক্ত জিনিস দেখতে পেলেন।

রিভলভারের গুলি!

কেউ এখানে এসে গোপনে টার্গেট প্র্যাকটিস করেছে। অনেকটা সময় ধরে অনেক পরিশ্রমে মোট ছটা গুলি বের করলেন কর্নেল।

আটটা বেজে গেছে। পশ্চিমে রেললাইনের দিকে এগিয়ে দেখলেন, গভীর খাল জলে ভর্তি। অগত্যা যে পথে এসেছিলেন, সেইপথে ফিরে চললেন। পাখিটার পুনরাবিষ্কার করার মতো সময় পরে পাওয়া যাবে। আপাতত এই আবিষ্কারটা চমকপ্রদ।

গত রাতে আতস কাঁচ দিয়ে ছেঁড়া পোস্টারের হরফ আর বেনামী চিঠির হরফ পরীক্ষার পর সিদ্ধান্তে এসেছেন, হাতের লেখা একই লোকের–যদিও চিঠিতে হাতের লেখায় ইচ্ছে করেই বিকৃতি ঘটানোর চেষ্টা আছে। অন্তত দুটো হরফ না এবং ‘খ’-এর মধ্যে একটা মিল স্পষ্ট। না’-এর পর আকারের মাথাটা ডাইনে একটু বাঁকানো এবং বেড়ে আছে। ‘খ’ হরফেও তা-ই। মোট কথা, যে। এর লেখক, তার অভ্যাস প্রতি শব্দের শেষে মাত্রা দেওয়ার মতো একটা বাঁকা টান দেওয়া।

বাংলোয় ফিরে দেখলেন জিপ নিয়ে ডিটেকটিভ ইন্সপেক্টর তাপস রুদ্র হাজির। কর্নেল সহাস্যে সম্ভাষণ করলেন, “গুড মর্নিং মিঃ রুদ্র!”

তাপসবাবু বিষণ্ণ হাসলেন। “ব্যাড মর্নিং, কর্নেলসাহেব সরি! মাথার ঠিক নেই।”

“আশা করি, নাও দা ভিকটিম ইস সাম ঘ?”

“হ্যাঁ! কিলারের সাহস আর স্পর্ধা আমাকে খেপিয়ে দিয়েছে। স্টেশন রোডের ধারে খালে কিছুক্ষণ আগে একটা বডি পাওয়া গেছে। দা সেইম কেস। মাথায় গুলি। কিন্তু অদ্ভুত লাগছে, ভটচার্য মশাই নিরীহ মানুষ। শুনলুম, হাঁপানির অসুখ ছিল। বহরমপুরে ডাক্তার দেখাতে গিয়েছিলেন। স্টেশনবাজারের চায়ের দোকানের হরেন বলল, গতরাত্রে সাড়ে সাতটার ডাউন লোকালে নেমে তার দোকানে চা খান। তারপর এক পায়ে হেঁটে বাড়ি ফিরছিলেন। প্রায় দেড়শো গজ দূরে বডি পড়ে ছিল রাস্তার ধারে খালের জলে। হরেন কোনও গুলির শব্দ শোনেনি। অবশ্য রেলইয়ার্ডে শান্টিং ইঞ্জিনের শব্দ সব সময়। তো মার্নিংয়ে রেলের সুইপারের বউ শুয়োর ডাকিয়ে নিয়ে যাচ্ছিল। সে দেখতে পায়।”

বারান্দায় বেতের চেয়ার-টেবিল। কর্নেল বললেন, “বসুন মিঃ রুদ্র!” তারপর হারাধনকে ব্রেকফাস্ট আনতে বললেন এবং এক পট কফিও। হারাধন অপেক্ষা করছিল ট্রে সাজিয়ে নিয়ে এল।

তাপস রুদ্র কফিতে চুমুক দিয়ে বললেন, “দেয়াল ইজ সামথিং অড।”

“হ্যাঁ। ভটচামশায়ের নামে যদি ঘ থাকে, তাহলে নিশ্চয়ই অড।”

 “আছে। ওঁর নাম ঘটহরি ভটচাষ। ওঁর দাদার নাম পটহরি। তিনি গতবছর মারা গেছেন। দু’ভায়ে দেবোত্তর সম্পত্তি নিয়ে ঝামেলা এখনও চলছে। পটহরিবাবুর তিন ছেলে। বড় দুজন বাইরে চাকরি করে। ছোট ছেলের নাম কীর্তিহরি” তাপসবাবু হাসলেন। হরিবংশ বলা চলে। এখানকার রায়রাজাদের মন্দিরের বংশানুক্রম সেবাইত। মন্দিরের বিগ্রহ রাধাবল্লভ। তো জাস্ট একটু লিংক আছে গোপেশ্বরবাবুর দলের সঙ্গে। কীর্তিহরির ডাকনাম ঘোঁতন। নাম্বার ওয়ান ক্রিমিন্যাল। প্রব্লেম হলো, উই আর হেল্পলেস। গোপেশ্বরবাবু রুলিং পার্টির লোকাল লিডার।”

বুঝেছি।” কর্নেল ব্রেকফাস্ট খেতে খেতে বললেন। “আপাতদৃষ্টে মনে হচ্ছে, ছেলে টার্গেট ছিল। এ ক্ষেত্রেও কবরেজমশাইয়ের মতো ছেলেকে না পেয়ে বাবাকে মেরেছে। বাই দা বাই, এরা তো এফ আই আর-এর আসামী?”

“হ্যাঁ। তপনের মার্ডারকেসে এক ডজন আসামী। তাদের মধ্যে ক খ গ ঘ আছে। কিন্তু সবাই ফেরার।”

“ডাক্তারবাবুর ছেলের ব্যাপারটা খোঁজ নিন।”

তাপস রুদ্র একটা সিগারেট ধরিয়ে বললেন, “এস আই রঞ্জিত মিত্রের হাতে একটা ইনফরমেশন আছে। গৌতমের সঙ্গে তপনের ঘনিষ্ঠতা ছিল।”

“আর কিছু?”

তাপসবাবু আবার একটু হাসলেন। “যে ভদ্রমহিলা ওর সঙ্গে মারা পড়েছেন, তার সঙ্গে চোখে পড়ার মতো মাখামাখি ছিল। মেন্টাল হসপিটালের ওয়েলফেয়ার অফিসার ভদ্রলোকের বয়স স্ত্রীর চেয়ে অনেক বেশি। কাচ্চাবাচ্চা নেই। নাচার্যালি একটু মাখমাখি থাকতেই পারে। রঞ্জিতবাবুর মতে, ঘনশ্যামবাবুর এতে কোনও আপত্তি ছিল না। কারণ ওঁর বাড়িতে চুরির তদন্তে গিয়ে স্ত্রীকে বকাবকি করতে দেখেননি। ভদ্রমহিলা নাকি একটু তেজী প্রকৃতির ছিলেন। পাড়ার কারও সঙ্গে মিশতেন না। মোদ্দা কথা, রঞ্জিতবাবুর বক্তব্য, ঘনশ্যামবাবু স্ত্রৈণটাইপ লোক।”

“উনি কি ফিরেছেন?”

 “নাহ। ফেরার কথা ওবেলায়। আমরা ট্রাংকলে লালবাজারকে জানিয়েছি। রাইটার্স হেলথ ডিপার্টে একটা মেসেজ দিতে বলেছি। ঘনশ্যামবাবুর ওখানে যাওয়ার কথা। দেখা যাক।”

একটু পরে কর্নেল বললেন, “গৌতম এবং গার্গী দেবীর পোস্টমর্টেম রিপোর্ট পেয়েছেন?”

 “কিছুক্ষণ আগে মর্গে গিয়েছিলাম।” তপনবাবু হঠাৎ আস্তে বললেন, “ভেরি স্যাড। শি ওয়াজ পসিবলি প্রেগন্যান্ট। অবশ্য মর্গের ডাক্তার সিওর নন এখনও। তবে ওঁর সন্দেহ তা-ই।”

ব্রেকফাস্ট দ্রুত শেষ করে কর্নেল কফিতে চুমুক দিলেন। চুরুটও ধরালেন। হেলান দিয়ে বললেন, “জুতোর বাক্স ব্যাপারটা সম্পর্কে আপনার কি ধারণা?”

“আমার ধারণা, ওটা চোরা ড্রাগ-ফাগের ব্যাপার। এর পেছনে যুক্তি আছে, কর্নেল সরকার। মেন্টাল হসপিটালে মাদকজাতীয় ওষুধ প্রচুর ব্যবহার করা হয়। মানসিক রোগীকে অনেক সময় ঘুম পাড়িয়ে রাখতে হয়। যেমন ধরুন, নাইট্রোজেনাস জাতীয় ওষুধ কিংবা মরফিয়া। এ ছাড়া আমাদের হাতে সলিড ইনফরমেশন আছে, জেনারেল হসপিটালে দামী ওষুধ পাচারের একটা চক্র আছে। কাজেই হসপিট্যালের একজন ডাক্তারের ছেলের পক্ষে দৈবাৎ তার সঙ্গে জড়িয়ে পড়া অসম্ভব নয়।”

কর্নেল সায় দিলেন, “দ্যাটস রাইট।”

“এইসব মার্ডার তপনের গ্যাংয়ের কাজ তো বটেই। তবে কিলার একজন। তার একটা পয়েন্ট টোয়েন্টি টু ক্যালিবারের ছোট্ট রিভলভার আছে। এ সব রিভলভার সিক্সরাউন্ডার। ছটা গুলি থাকে। অটোমেটিক উইপন। একটা ফায়ার করলে নেক্সট গুলিটা অটোমেটিক প্রসেসে হ্যাঁমারের সামনে এসে যায়।” বলে তাপসবাবু হাসলেন। “কাকে কী বোঝাচ্ছি! আপনি রিটায়ার্ড মিলিটারি অফিসার। য়ু নো মোর দ্যান মি।”

“তপন এবং–হুঁ, কেলো এদের মধ্যে ঝগড়াটা কিসের ছিল? রাজনৈতিক?”

“নাহ্। রাজনীতি-ফিতি নয়। তবে পলিটিক্যাল পার্টি ওদের সাহায্য নিয়ে থাকে। দু’জনের একসময় খুব ভাব ছিল। ঘাটবাজার এরিয়ায় ব্যবসায়ীদের কাছে। সিকিউরিটি মানির বখরা নিয়ে প্রথম ঝগড়া বাধে। সো মাচ ইনফরমেশন আই বি সোর্সে আমাদের জানা। কিন্তু এখন মনে হচ্ছে, ড্রাগস এবং দামী ওষুধপত্র চোরাচালানের সূত্রেই সম্ভবত বেধেছিল দু’জনে। জুতোর বাক্স! নাও ইটস্ অ্যান ইমপর্ট্যান্ট ফ্যাক্টর ইন দিস কেস।”

“আপনি বলতে চাইছেন তপু দামী ড্রাগস লুকিয়ে রাখতে দিয়েছিল গৌতমকে এবং কেলোকে ঠকিয়ে একা আত্মসাৎ করতে চেয়েছিল?”

“হাঃ। দ্যাটস মাই থিওরি।”

“তাহলে ক খ গ ঘ টার্গেট করল কেন? আইদার তপনের গ্যাংয়ের কেউ ধর কেলো, ওসব পোস্টারের ঝামেলায় যাবে কেন? মিঃ রুদ্র, সাধারণ ক্রিমিন্যাল এ সব ঘোরপ্যাঁচে আজকাল যায় না। য়ু নো দ্যাট ওয়েল। তপুকে তারা বোমা মেরে খতম করেছে। ওদের কাজ ওইরকম বেপরোয়া এবং মোটা দাগের।”

তাপসবাবু কর্নেলের দিকে তাকিয়েছিলেন। বললেন, “হ্যাঁ। দ্যাটস আ পয়েন্ট।”

“আপনি বলছিলেন, দেয়ার ইজ সামথিং অড। হেয়ার ইজ আ থিং–ভেরি পিকিউলার।”

“কী?”

“প্রত্যেকটি ক্ষেত্রে একই মোডাস অপারেন্ডি–একই পদ্ধতিতে খুন এবং একই মার্ডার উইপন ব্যবহার।”

“নিশ্চয় বাইরে থেকে ভাড়াটে খুনী আনিয়েছে তপনের গ্যাং–যাতে তাদের গায়ে আঁচড় না নাগে।”

কর্নেল হাসলেন। “সেটা অবশ্য সম্ভব। তবে–”

“তবে কী?”

“খুনী যে-ই হোক, সে একটু বেশি বুদ্ধিমান।”,

তাপস রুদ্র হাসতে হাসতে উঠে দাঁড়ালেন। কর্নেলও উঠে দাঁড়ালেন। তারপর বললেন “জাস্ট আ মিনিট, মিঃ রুদ্র!” তিনি ঘরে ঢুকে গেলেন। নোটবইয়ের একটা পাতা ছিঁড়ে কিছু লিখলেন। তারপর বেরিয়ে এসে বললেন, “খুব গোপনীয়। আপনি ছাড়া কেউ জানবে না। এতে কয়েকটা প্রশ্ন আছে। সেগুলো অবিলম্বে তদন্ত করে লিখিতভাবে আমাকে গোপনে দেবেন। ইটস এ জেন্টলম্যানস এগ্রিমেন্ট বিটুইন য়ু অ্যান্ড মি, মিঃ রুদ্র।”

তাপস রুদ্র একবার চোখ বুলিয়ে গম্ভীর মুখে বললেন, “ওকে!”…

.

রাইটার্স বিল্ডিংসের স্বাস্থ্যদফতরের অফিসে পৌঁছেই ঘনশ্যাম খবরটা পেয়েছিল। সে তখনই পাগলের মতো বিকট আর্তনাদ করে অজ্ঞান হয়ে পড়েছিল। জ্ঞান হওয়ার পরও সে অসম্বন্ধ প্রলাপ বকছিল। “এ হতে পারে না! মিথ্যা! এ অসম্ভব!” তার মাথায় জল ঢেলে অনেক চেষ্টায় শান্ত করার পর দুজন কর্মী ট্যাক্সি করে তাকে হাওড়া স্টেশনে পৌঁছে দিয়েছিলেন। সাড়ে বারোটায় ট্রেন। ততক্ষণে ঘনশ্যাম কিছুটা শান্ত হয়েছিল। ট্রেনে তাকে তুলে দিয়ে ওঁরা বলেছিলেন, “দেখুন, সঙ্গে আমরা যাব নাকি।”

ঘনশ্যাম আস্তে বলেছিল, “না। পারব যেতে।” তারপর আবার কেঁদে উঠেছিল। কামরাভর্তি যাত্রীরা জানতে চাইছিল, কী হয়েছে। ঘনশ্যাম কোনও জবাব দেয়নি। তারপর ট্রেন যত এগোচ্ছিল, তত সে নিঃসাড় হয়ে যাচ্ছিল। তার কেঠো চেহারা অপটু হাতে আঁকা ছবির মতো দেখাচ্ছিল।

কাঁটালিয়াঘাট পৌঁছুতে অসম্ভব সময় নিল ট্রেন। সাড়ে ছটায় প্ল্যাটফর্মে সে নেমেই দেখল হাসপাতালের কয়েকজন কর্মী তার জন্য অপেক্ষা করছে। সে ভাবতে পারেনি, তার মতো একলা স্বভাবের মানুষের বিপদে এত সব মানুষ সাহায্যের জন্য এগিয়ে আসবে। সে ঝরঝর করে কেঁদে ফেলল। “আমি আর কেমন করে বেঁচে থাকব? আমার জীবন শ্মশান হয়ে গেল!”

সবাই তাকে সান্ত্বনা দিতে দিতে সাইকেলরিকশায় চাপাল। তার পাশে একজন বসল। অন্যেরা সাইকেলে এসেছিল। প্রথমে থানায় যেতে হবে। মর্গ থেকে বডি ডেলিভারির পারমিশন নিতে হবে। তারপর শ্মশানযাত্রা।

ও সি তারক মুখার্জি ছিলেন না। ডিউটি অফিসারের কাছে বডি ডেলিভারির পারমিশন নিয়ে মর্গে গেল ঘনশ্যাম। সঙ্গে এস আই রঞ্জিত মিত্রও গেলেন। রঞ্জিতবাবুর এক আত্মীয়া মানসিক হাসপাতালে আছেন। সেই সূত্রে চেনাজানা দু’জনের। তাঁর সাহায্যে বডি ডেলিভারি নিতে দেরি হলো না। নইলে ডোমদের টাকাকড়ি দিতে হতো। নানা ছলছুতোয় দেরি করিয়ে দিত। রঞ্জিতবাবু বললেন, “আজ রাত্তিরে আর দরকার নেই। কাল সকালে অবশ্য করে থানায় আসবেন। বড়বাবুকে সব খুলে বলবেন–যদি কিছু প্রাইভেট কথাবার্তা বলার থাকে, হেজিটেট করবেন না।”

ঘনশ্যাম ভাঙা গলায় বলল, “বলব। সব বলব।”

দাহকর্ম শেষ হতে রাত দশটা বেজে গেল। শ্মশানে ডাঃ চৌধুরীও গিয়েছিলেন। ঘনশ্যাম গঙ্গাস্নান করে দেখল, তখনও তিনি দাঁড়িয়ে আছেন। বললেন, “চলল! তোমাকে পৌঁছে দিয়ে আসি। একটু কথাও আছে।”

বাড়ি ঢুকে আলো জ্বেলে ঘনশ্যাম দেখল, খাটের উপর গার্গীর সায়া, ব্লাউজ আর একটা শাড়ি পড়ে আছে। বেড়াতে যাওয়ার আগে পোশাক বদলেছিল। সে নিষ্পলক চোখে তাকিয়ে রইলো সেগুলোর দিকে। সবটাই অবাস্তব অবিশ্বাস্য লাগছে।

ডাক্তার চৌধুরী বারান্দায় চেয়ারে বসে ডাকলেন, “শোন ঘনশ্যাম! যা হবার হয়ে গেছে। তোমার আর কত কী–আমারটা দেখ, একমাত্র সন্তান! তুমি। আবার বিয়ে করবে। স্ত্রী পাবে, সন্তান পাবে। আমি-”

ঘনশ্যাম বলল, “অদৃষ্ট স্যার! কী আর বলব!”

 “তুমি যদি একটু কঠোর হতে ঘনশ্যাম!”

 “কেন স্যার?”

 “গৌতমকে তুমি বড্ড বেশি প্রশ্রয় দিয়েছিলে!”

ঘনশ্যাম চুপ করে থাকল। ডাক্তার চৌধুরী একটু কেসে বললেন, “গতকাল একটা বেনামী চিঠি এসেছিল গৌতমের নামে। কেউ লেটারবক্সে ফেলে গিয়েছিল। তাতে লেখা জুতোর বাক্স ফেরত না দিলে–”

ঘনশ্যাম শ্বাসপ্রশ্বাসের সঙ্গে বলল, “জুতোর বাক্স?”

“হ্যাঁ। তুমি কি জানো–আই মিন, গৌতম তো প্রায় সবসময় তোমার বাড়ি আসত–সে কিংবা তোমার স্ত্রী কি এমন কিছু আভাস দিয়েছিল–”।

ঘনশ্যাম তার কথার ওপর চাপা স্বরে বলল, “বুঝেছি। ব্যাপারটা আমি, গৌতম আর গার্গী তিনজনে জানতুম। এসব ব্যাপার কাকেও বলা চলে না স্যার! শুনলেই বুঝতে পারবেন।”

সে পুরো ঘটনাটা বলল। তপু গৌতমকে জুতোর বাক্সে জুতোর ভেতর লুকিয়ে রাখা রিভলভার রাখতে দিয়েছিল। গৌতম সেটা গার্গীকে রাখতে দেয়। তারপর সাইকেল আর স্যুটকেসের সঙ্গে ওটাও চুরি যায়। ওটা আর ফেরত পায়নি। পুলিশকে শুধু এই কথাটিই বলেনি ঘনশ্যাম।

ডাঃ চৌধুরী শ্বাস ছেড়ে উঠে দাঁড়ালেন। বললেন, “তুমি এবার পুলিশকে এটা জানাও ঘনশ্যাম! এখন প্রায় পৌনে এগারোটা। এখন তোমার বিশ্রাম দরকার। ট্রাংকুলাইজার খেয়ে নাও। কাল মর্নিংয়ে তুমি থানায় গিয়ে সব বলবে। তুমি যদি না বলল, আমাকে বলতেই হবে।”

ডাঃ চৌধুরী চলে গেলেন। ঘনশ্যাম দরজা বন্ধ করে উঠোনে দাঁড়িয়ে রইল। সে আকাশ দেখছিল। নক্ষত্রলোকে দুটি মানুষের আভাস–গৌতম আর গার্গী! ঘনশ্যাম দু’হাতে মুখ ঢেকে চাপা আর্তনাদ করল, “না, না, না!”..

.

“জুতোর বাক্স? সত্যিকার জুতোর বাক্স?”

“হ্যাঁ স্যার! ভেতরে নতুন দুটো বুটজুতো ছিল। একটা জুতোর ভেতর ছোট্ট একটা রিভলভার। অন্যটার ভেতর কাগজে মোড়া বারোটা গুলি। দেখতে ছোট্ট লিপস্টিকের মতো।” ঘনশ্যাম রুমালে নাক ঝেড়ে চোখ মুছে বলল।

“আপনি কী করে জানলেন ওটা রিভলভার–পিস্তল নয়?”

“আমার এক ক্লাসফ্রেন্ড ক্যালকাটা পুলিশের অফিসার। তার কাছে একবার কথায় কথায়-”

ও সি তারক মুখার্জি প্রশ্ন করছিলেন। এস আই রঞ্জিত মিত্র রেকর্ড করছিলেন। তারকবাবু বললেন, “হ্যাঁ, তো আপনি সঙ্গে সঙ্গে আমাদের জানাননি কেন?”

“গৌতম, আমার বসের ছেলে। তা ছাড়া তাকে আমি স্নেহ করতাম। বুঝতেই পারছেন স্যার, এটা এমন একটা ডেলিকেট ব্যাপার–আমি আসলে ভেবেছিলুম, গৌতম ওটা নিয়ে যাবে। কিন্তু হঠাৎ বাড়িতে চুরি হয়ে গেল। রঞ্জিতবাবু সব জানেন স্যার!”

“আপনি তখনও কথাটা জানাননি আমাদের!”

“ঝামেলার ভয়ে স্যার! আমি নিরীহ মানুষ! কোনও সাতে-পাঁচে থাকি না।”

একটু চুপ করে থেকে তারক মুখার্জি বললেন, “দেখুন ঘনশ্যামবাবু! আপনার স্ত্রী এবং গৌতমবাবু এখন বেঁচে নেই। কাজেই প্রশ্নের সত্যি জবাব দিতে অসুবিধা নেই। বলুন, আপনার স্ত্রীর সঙ্গে গৌতমবাবুর কি কোনও গোপন সম্পর্ক ছিল বলে মনে হয়েছে আপনার?”

ঘনশ্যাম জোরে মাথা নেড়ে বলল, “অ্যাবসার্ড! সন্দেহ করার মতো কিছু চোখে পড়েনি।”

“তাহলে আপনার স্ত্রীও কেন খুন হলেন বলে আপনার ধারণা?”

“কিছু বুঝতে পারছি না। তবে আমার মনে হয়–” ঘনশ্যাম একটু ইতস্তত করে বলল, “গৌতমকে মারার সুযোগ খুঁজে বেড়াচ্ছিল মার্ডারার। হয়তো পাচ্ছিল না। তারপর পেয়ে গেল–মানে, জায়গাটা নিরিবিলি।”

“কিন্তু আপনার স্ত্রীকে মারার কারণ কী মনে করেন?”

ঘনশ্যাম একটু ভেবে নিয়ে বলল, “মার্ডারার সাক্ষী রাখতে চায়নি হয়তো। কিংবা কিংবা দৈবাৎ একটা গুলি ওর মাথায় লেগেছিল।”

তারক মুখার্জি বললেন, “ঠিক আছে। দরকার হলে আবার ডাকব আপনাকে।”

রঞ্জিতবাবু বললেন, “এটা পড়ে নিয়ে তলায় সই করুন।”

ঘনশ্যাম স্টেটমেন্ট পড়ল। তলায় ইংরেজিতে নাম সই করে দিল। তারিখও লিখল।…

.