নিকট ভবিষ্যৎ (বর্তমান-২০৩০)

নিকট ভবিষ্যৎ (বর্তমান-২০৩০)

সুদক্ষ পদ্ধতি

আজ অনেকের ঘরে ঘরে সহজ রোবট রয়েছে যা তাদের কার্পেট শূন্য করতে পারে। এছাড়াও রোবট নিরাপত্তারক্ষীরা রাতের বেলা ভবনে টহল দিচ্ছে, রোবট গাইড এবং কারখানার কর্মী রোবট আছে। ২০০৬ সালে, অনুমান করা হয়েছিল যে ৯৫০০০০ শিল্প রোবট এবং ৩৫৪০০০০ পরিসেবা রোবট ঘর এবং বিল্ডিংয়ে কাজ করে। তবে আসন্ন দশকগুলোতে রোবোটিক্সের ক্ষেত্রটি বেশ কয়েকটি দিকে বেড়ে যেতে পারে। তবে এই রোবটগুলো বিজ্ঞানের কল্পকাহিনির মতো দেখাবে না।

বিশেষজ্ঞ সিস্টেম, সফ্টওয়্যার প্রোগ্রাম যার মধ্যে মানুষের জ্ঞান এবং অভিজ্ঞতা এনকোড করা আছে তা সবচেয়ে বড় প্রভাব অনুভূত হতে পারে। আমরা যেমন শেষ অধ্যায়ে দেখেছি, একদিন আমরা আমাদের প্রাচীরের পর্দায় ইন্টারনেটে কথা বলতে পারবো এবং কোনো রোবডক (ডাক্তার রোবট) বা রোবলইয়ার (আইনজীবী রোবট) বন্ধুত্বপূর্ণভাবে তাদের সাথে কথা বলতে পারবো।

এই ক্ষেত্রটিকে হিউরিস্টিক বলা হয়, এটি একটি সাধারণ, নিয়ম-ভিত্তিক পদ্ধতি অনুসরণ করে। যখন আমাদের কোনো ছুটির পরিকল্পনা করার দরকার হয়, আমরা প্রাচীরের পর্দায় মুখের সাথে কথা বলব এবং ছুটির জন্য এটি আমাদের পছন্দগুলো দিব, এটি দেখাবে: কত দিন, কোথায়, কোন হোটেলগুলো, দামের সীমা। বিশেষজ্ঞ সিস্টেমটি ইতিমধ্যে অতীতের অভিজ্ঞতা থেকে আমাদের পছন্দগুলো জানবে এবং তারপরে হোটেল, এয়ারলাইনস ইত্যাদির সাথে যোগাযোগ করবে এবং আমাদের সেরা বিকল্প দেবে। তবে এটির সাথে স্লাং, গসিপ পদ্ধতিতে কথা বলার পরিবর্তে, আমাদের বোঝার মতো একটি মোটামুটি আনুষ্ঠানিক, স্টাইলাইজড ভাষা ব্যবহার করতে হবে। এই ধরনের একটি সিস্টেম দ্রুত যে কোনো কার্যকর কাজ সম্পাদন করতে পারে। তুমি কেবল এটিকে আদেশ দিবে এবং এটি একটি রেস্তোরাঁয় তোমার জন্য জায়গা সংরক্ষণ করবে, স্টোরগুলোর অবস্থানের জন্য পরীক্ষা করবে, মুদি এবং টেকআউট অর্ডার করবে, বিমানের টিকিট করবে ইত্যাদি।

এটি হলো বিগত দশকগুলোতে হিউরিস্টিক্সের অগ্রগতির কারণে আমাদের কাছে বর্তমানে কিছু সহজ অনুসন্ধান ইঞ্জিন রয়েছে। তবে তারা এখনও অপরিশোধিত। সবার কাছে এটা সুস্পষ্ট যে তুমি কোনো মেশিনের সাথে কাজ করছ, না কোনো মানুষের সাথে। তবে ভবিষ্যতে, রোবটগুলো এতটাই পরিশীলিত হয়ে উঠবে যে তারা প্রায় মানুষের মতো হয়ে উঠবে, সূক্ষ্মতার ও পরিশীলতার সাথে নির্বিঘ্নে পরিচালিত হবে।

সম্ভবত সবচেয়ে ব্যবহারিক প্রয়োগ চিকিৎসা ক্ষেত্রে হবে। উদাহরণস্বরূপ, বর্তমানে তুমি অসুস্থবোধ করলে তোমার ডাক্তারকে দেখার আগে তোমাকে জরুরি ঘরে কয়েক ঘণ্টা অপেক্ষা করতে হতে পারে। অদূর ভবিষ্যতে, তুমি কেবল তোমার প্রাচীরের স্ক্রিনে দেখতে এবং রোবডোকের সাথে কথা বলতে পারবে। তুমি যে বোতামটির চাপ দিয়ে দেখছ সেই রোবডোকটির চেহারা এমনকি ব্যক্তিত্বও পরিবর্তন করতে পারবে। তোমার প্রাচীরের স্ক্রিনে তুমি যে বন্ধুত্বপূর্ণ মুখটি দেখবে তা একটি সহজ সেট প্রশ্ন জিজ্ঞাসা করবে: তুমি কেমন অনুভব করছ? কোথায় ব্যথা লাগে? ব্যথা শুরু কবে? এটি কতক্ষণ থাকে?

প্রতিবার, তোমাকে উত্তরগুলোর একটি সহজ সেট থেকে চয়ন করে প্রতিক্রিয়া জানাতে হবে। তুমি কোনো কীবোর্ডে টাইপ না করে কথা বলার মাধ্যমে উত্তর দেবে।

তোমার উত্তরগুলোর প্রতিটি, পরের প্রশ্নগুলোর অনুরোধ জানাবে। এই জাতীয় প্রশ্নগুলোর ধারাবাহিকতার পরে, রোবডোক তোমাকে বিশ্বের চিকিৎসকদের সেরা অভিজ্ঞতার ভিত্তিতে রোগ নির্ণয় করবে। রোবডোক তোমার বাথরুম, তোমার জামাকাপড় এবং আসবাব থেকে প্রাপ্ত ডেটা ও বিশ্লেষণ করবে যা ডিএনএ চিপসের মাধ্যমে তোমার স্বাস্থ্যকে নিয়মিত পর্যবেক্ষণ করবে। এবং এটি তোমাকে পোর্টেবল এমআরআই স্ক্যানারের সাহায্যে তোমার দেহ পরীক্ষা করতে বলবে, যা সুপার কম্পিউটারগুলো বিশ্লেষণ করে। (এই হিউরিস্টিক প্রোগ্রামগুলোর কিছু প্রাথমিক সংস্করণ ইতিমধ্যে বিদ্যমান রয়েছে যেমন ওয়েবএমডি, তবে এগুলোর মধ্যে সূক্ষ্মতা এবং হিউরিস্টিক্সের সম্পূর্ণ ক্ষমতা নেই।)

চিকিৎসকের অফিসে ডাক্তার দেখানো এভাবে মুছে ফেলা যেতে পারে, আমাদের স্বাস্থ্যসেবা সিস্টেমের ওপর চাপকে কমাতে। যদি সমস্যাটি গুরুতর হয় তবে রোবডোক তোমাকে একটি হাসপাতালে যাওয়ার পরামর্শ দেবে, যেখানে মানব চিকিৎসকগুলো নিবিড় যত্ন প্রদান করতে পারে। তবে সেখানেও তুমি এআই প্রোগ্রামগুলো রোবট নার্সের মতো, ASIMO-এর মতো দেখতে পাবেন। এই রোবট নার্সরা সত্যিকার অর্থে বুদ্ধিমান নয় তবে তারা একটি হাসপাতালের ঘর থেকে অন্য হাসপাতালে যেতে পারে, রোগীদের জন্য সঠিক ওষুধ সরবরাহ করতে এবং তাদের অন্যান্য প্রয়োজনে অংশ নিতে পারে। তারা মেঝেতে রেলগুলোতে চলাচল করতে পারে বা ASIMO এর মতো স্বাধীনভাবে কাজ করতে পারে।

ইতিমধ্যে বিদ্যমান একটি রোবট নার্স হলো আরপি-৬ মোবাইল রোবট, যা ইউসিএলএ মেডিকেল সেন্টারের হাসপাতালে মোতায়েন করা। এটি মূলত একটি মোবাইল কম্পিউটারের উপরে বসে একটি টিভি পর্দা যা রোলারগুলোতে চলে। টিভির স্ক্রিনে তুমি এমন একজন বাস্তব চিকিৎসকের ভিডিও মুখ দেখতে পাবে যিনি কয়েক মাইল দূরে থাকতে পারে। রোবটটিতে একটি ক্যামেরা রয়েছে যা ডাক্তারকে রোবটটি কী দেখছে তা দেখতে দেয়, একটি মাইক্রোফোনও রয়েছে যাতে চিকিৎসক রোগীর সাথে কথা বলতে পারেন। চিকিৎসকরা জয়স্টিকের মাধ্যমে রোবটকে দূর থেকে নিয়ন্ত্রণ করতে পারবেন, রোগীদের সাথে আলাপচারিতা করতে পারবেন, ওষুধগুলো পর্যবেক্ষণ করতে পারবেন, ইত্যাদি। যেহেতু জরুরি যত্নে এই সংকট নিরসনে সহায়তা করতে পারে, বেশ কয়েকজন রোগীর সাথে একজন চিকিৎসক কাজ করতে পারবেন। ভবিষ্যতে, এর মতো রোবটগুলো আরও স্বায়ত্তশাসিত হয়ে উঠতে পারে, নিজেরাই নেভিগেট করতে সক্ষম হবে এবং রোগীদের সাথে যোগাযোগ করতে পারবে।

জাপান এই প্রযুক্তিতে বিশ্বের অন্যতম শীর্ষস্থানে আছে। চিকিৎসা ব্যবস্থায় আসন্ন সংকট নিরসনে জাপান রোবটগুলোতে বেশ অর্থ ব্যয় করছে। পশ্চাপসরণে, অবাক করা কিছু নয় যে জাপান বেশ কয়েকটি কারণে রোবোটিকের ক্ষেত্রে অন্যতম শীর্ষস্থানীয় দেশ। প্রথমত, শিন্টো ধর্মে নির্জীব বস্তুগুলোর মধ্যে আত্মা রয়েছে বলে বিশ্বাস করা হয়। এমনকি যান্ত্রিক বস্তুতেও। পশ্চিমে, শিশুরা রোবটগুলোতে সন্ত্রাসের চেঁচামেচি দেখে, বিশেষত হত্যাযন্ত্রকে ছত্রভঙ্গ করার বিষয়ে সিনেমা দেখার পরে। তবে জাপানি বাচ্চাদের কাছে রোবটদের আত্মীয়, খেলাধুলা এবং সহায়ক হিসেবে দেখা হয়। জাপানে, তুমি যখন ডিপার্টমেন্ট স্টোরগুলোতে প্রবেশ করবে তখন রোবট সংবর্ধনাবিদরা তোমাকে বরণ করে নেওয়া অস্বাভাবিক কিছু নয়। প্রকৃতপক্ষে, বিশ্বের সমস্ত বাণিজ্যিক রোবটের ৩০ শতাংশ জাপানে রয়েছে।

দ্বিতীয়ত, জাপান একটি ডেমোগ্রাফিক দুঃস্বপ্নের মুখোমুখি। জাপানে সবচেয়ে দ্রুত বয়স্ক জনসংখ্যা রয়েছে। জন্মসূত্রে প্রতি পরিবারে অবাক করা মাত্র ১.২ শতাংশ শিশু এবং অভিবাসনও নগণ্য। কিছু চিত্রবিদ বলেছেন যে আমরা ধীরগতিতে একটি ট্রেনের ধ্বংসাবস্থা দেখছিঃ একটি জনসংখ্যার ট্রেন (বৃদ্ধ বয়স এবং জনসমাগম) শীঘ্রই আগামী বছরগুলোতে অন্য একটি (স্বল্প অভিবাসন হার) ট্রেনের সাথে সংঘর্ষে লিপ্ত হবে। (এই একই ট্রেনের ধ্বংসস্তূপটি শেষ পর্যন্ত ইউরোপেও ঘটতে পারে) চিকিৎসা ক্ষেত্রে এটি সবচেয়ে তীব্রভাবে অনুভূত হবে, যেখানে কোনো ASIMO-এর মতো নার্স বেশ কার্যকর হতে পারে। ASIMO-এর মতো রোবটগুলো হাসপাতালের কাজের জন্য যেমন ওষুধ আনয়ন, ওষুধ পরিচালনা এবং চব্বিশ ঘণ্টা রোগীদের পর্যবেক্ষণের জন্য আদর্শ হতে পারে।