নিকট ভবিষ্যৎ (বর্তমান থেকে ২০৩০)

নিকট ভবিষ্যৎ (বর্তমান থেকে ২০৩০)

সৌরজগতের বাইরের নক্ষত্রমণ্ডল

মহাকাশ কর্মসূচির অন্যতম চমকপ্রদ অর্জন হলো বাইরের মহাকাশে স্থানের রোবোটিক অনুসন্ধান, যা মানবতার জন্য এক বিশাল দিগন্ত উন্মোচন করছে।

এ রোবোটিক মিশনের মধ্যে সর্বাগ্রে হলো মহাকাশে পৃথিবী সদৃশ গ্রহগুলোর সন্ধান যা জীবনকে ক্ষতি করতে পারে, যা মহাকাশ বিজ্ঞানের পবিত্র কাজ। এখনও অবধি স্থলভিত্তিক দূরবীণগুলো দূরবর্তী নক্ষত্রের মধ্যে প্ৰায় ৫০০ গ্রহ শনাক্ত করেছে যা নতুন সৌরজগৎ কেন্দ্র করে ঘুরছে এবং নতুন গ্রহ প্রতি এক থেকে দুই সপ্তাহ পওে গড়ে এক গ্রহ আবিষ্কার করা হচ্ছে। তবে এ বড় হতাশাটি হলো আমাদের যন্ত্রগুলো কেবলমাত্র বিশাল, বৃহস্পতির আকারের গ্রহগুলো শনাক্ত করতে পারে, আমরা জানি, যা জীবনের সম্ভাবনা ধরে রাখতে পারে না।

গ্রহগুলো খুঁজে পেতে, জ্যোতির্বিজ্ঞানীরা একটি তারার পথে ক্ষুদ্র ডোবাগুলো সন্ধান করেন। এ অজানা সৌরজগৎকে যার সাথে তুলনা করা যেতে পারে তা হলো স্পিনিং ডাম্বেল, যেখানে দুটি বল একে অপরের চারদিকে ঘোরে; এক প্রান্তটি তারাটির প্রতিনিধিত্ব করে, স্পষ্টভাবে দৃশ্যমান টেলিস্কোপে, অন্যটি বৃহস্পতি আকারের গ্রহকে উপস্থাপন করে, যা প্রায় এক বিলিয়ন গুণ কম উজ্জ্বল। যেমন সূর্য এবং ডাম্বেলকে কেন্দ্র করে চারদিকে বৃহস্পতি আকারের গ্রহগুলো স্পিন করে, দুরবীনগুলো পরিষ্কারভাবে গ্রহ ঘুরে বেড়াতে দেখতে পাবে। এ পদ্ধতি মহাশূন্যে শত শত বড় গ্যাস পিন্ড সাফল্যের সাথে চিহ্নিত করেছে, তবে পৃথিবীর মতো ক্ষুদ্র গ্রহের উপস্থিতি শনাক্ত করতে খুব অপরিশোধিত মাধ্যম।

ভূমিভিত্তিক টেলিস্কোপগুলোর দ্বারা পাওয়া ক্ষুদ্রতম গ্রহটি ২০১০ সালে শনাক্ত করা হয়েছিল এবং বৃহত্তর হিসেবে পৃথিবীর ৩ থেকে ৪ গুণ বেশি লক্ষণীয়ভাবে, এই ‘সুপার আর্থ’ এটি প্রথম যা সূর্যের আবাসস্থল অঞ্চলে অর্থাৎ ডানদিকে থেকে একই দূরত্বে তরল জল আছে।

২০০৯ সালে কেপলার মিশন টেলিস্কোপ এবং ২০০৬ সালে করোট স্যাটেলাইট উৎক্ষেপণের মাধ্যমে এই সমস্ত পরিবর্তন হয়েছিল। এ স্পেস প্রোবগুলো স্টারলাইটে ছোট ছোট বস্তুর ওঠানামার সন্ধান করে, যখন একটি ছোট গ্রহ তার নক্ষত্রের সামনে চলে যায় এবং একটি আলোক বিয়োগ পরিমাণ প্রতিক্রিয়া দ্বারা তার আলোকে আটকে দেয়। এ ক্ষুদ্র ওঠানামা, স্থানটি সন্ধানের জন্য হাজার হাজার তারা সাবধানে স্ক্যান করে প্রোবগুলো কয়েকশ পৃথিবীর মতো গ্রহ সনাক্ত করতে সক্ষম হবে। একবার চিহ্নিত হয়ে গেলে, এ গ্রহগুলোতে তাদের তরল জল রয়েছে কিনা তা বিশ্লেষণ করা সহজ হবে, সম্ভবত মহাকাশের সবচেয়ে মূল্যবান পণ্য জল। তরল জল হয় সর্বজনীন দ্রাবক, মিক্সিং বাটি যেখানে সম্ভবত প্রথম ডিএনএ সৃষ্টি হয়। যদি তরল-জলের সমুদ্র পাওয়া যায় এ গ্রহগুলোতে, এটি মহাবিশ্বের জীবন সম্পর্কে আমাদের জানাশোনার পরিবর্তন করতে পারে।

একটি কেলেঙ্কারী অনুসন্ধানে সাংবাদিকরা বলে থাকেন, ‘অর্থ অনুসরণ করো’, কিন্তু মহাকাশস্থলে জীবন অনুসন্ধানকারী জ্যোতির্বিদরা বলে থাকেন, ‘পানি অনুসরণ করো।’

পরিবর্তে, কেপলার উপগ্রহটি টেরেস্ট্রিয়াল প্ল্যানেট ফাইন্ডারের মতো আরও সংবেদনশীল উপগ্রহ দ্বারা প্রতিস্থাপন করা হবে। যদিও টেরেস্ট্রিয়াল প্ল্যানেট ফাইন্ডারের জন্য শুরুর তারিখটি বেশ কয়েকবার স্থগিত করা হয়েছে, তবে কেপলারের লক্ষ্যগুলো আরও এগিয়ে রাখার সেরা বিকল্প হিসেবে রয়ে গেছে।

টেরেস্ট্রিয়াল প্ল্যানেট ফাইন্ডার মহাশূন্যে পৃথিবীর মতো যমজ খুঁজে পেতে আরও অনেক ভাল অপটিক্স ব্যবহার করবে। প্রথমত, এর আয়নাটি হাবল স্পেস টেলিস্কোপের চেয়ে চারগুণ বড় এবং একশগুণ বেশি সংবেদনশীল থাকবে। দ্বিতীয়ত, এতে ইনফ্রারেড সেন্সর থাকবে যা একটি তারা থেকে তীব্র বিকিরণকে কয়েক মিলিয়ন বার ফ্যাক্টর দ্বারা বিলোপ করতে পারে এবং এর ফলে আবছা গ্রহের উপস্থিতি প্রকাশ করবে যা এটি প্রদক্ষিণ করছে। (এটি তারা থেকে দুটি বিকিরণের তরঙ্গ গ্রহণ করে এবং তারপরে সাবধানতার সাথে সংযুক্ত করে যাতে তারা একে অপরকে বাতিল করে দেয়, যার ফলে তারাটির অযাচিত উপস্থিতি সরিয়ে দেয়।)

সুতরাং অদূর ভবিষ্যতে, আমাদের কয়েক হাজার গ্রহের একটি এনসাইক্লোপিডিয়া থাকা উচিত, যার মধ্যে সম্ভবত কয়েক শতাধিক আকার এবং সংমিশ্রণে পৃথিবীর সাথে খুব মিল থাকবে। এর ফলে একদিন এ দূরবর্তী গ্রহের তদন্ত প্রেরণে আরও আগ্রহ তৈরি হবে। এ পৃথিবীর মতো যমজদের তরল-জল মহাসাগর রয়েছে কিনা এবং বুদ্ধিমান জীবন-রূপগুলো থেকে কোনো রেডিও তরঙ্গ নির্গমন করছে কিনা তা দেখার জন্য একটি তীব্র প্রচেষ্টা থাকবে।

ইউরোপা: ‘গোল্ডিলকস জোন’র বাইরে

আমাদের সৌরজগতের মধ্যে আমাদের তদন্তের জন্য আরও একটি লোভনীয় লক্ষ্য রয়েছে: ইউরোপা। কয়েক দশক ধরে, এটি বিশ্বাস করা হয়েছিল যে সৌরজগতে জীবন কেবলমাত্র সূর্যের চারপাশে ‘গোল্ডিলকস জোন’-তে থাকতে পারে, যেখানে গ্রহ খুব বেশি গরম বা খুব বেশি শীতল জীবন বজায় রাখতে পারে না। পৃথিবী তরল জল দিয়ে আশীর্বাদযুক্ত কারণ এটি সূর্য থেকে সঠিক দূরত্বে প্রদক্ষিণ করে। তরল জল বুধের মতো গ্রহে ফুটে উঠবে, যা সূর্যের খুব কাছাকাছি এবং বৃহস্পতির মতো গ্রহে জমাট বাঁধবে, যা খুব দূরে। যেহেতু তরল জল সম্ভবত তরল যার মধ্যে ডিএনএ এবং প্রোটিনগুলো প্রথম গঠিত হয়েছিল, তাই এটি দীর্ঘদিন ধরে বিশ্বাস করা হয়েছিল যে সৌরজগতে জীবন কেবল পৃথিবীতে বা মঙ্গল গ্রহে থাকতে পারে।

তবে জ্যোতির্বিজ্ঞানীরা ভুল ছিল। ভয়েজার মহাকাশযানটি বৃহস্পতির চাঁদ পেরিয়ে যাওয়ার পরে, এটি স্পষ্ট হয়ে উঠল যে জীবনের আরও উন্নতি করার জন্য আরও একটি জায়গা ছিল: বৃহস্পতির চাঁদের বরফের নিচে। ১৬১০ সালে গ্যালিলিও কর্তৃক আবিষ্কৃত বৃহস্পতির অন্যতম চাঁদ ইউরোপা খুব শীঘ্রই জ্যোতির্বিদদের দৃষ্টি আকর্ষণ করেছিল। যদিও এর পৃষ্ঠটি স্থায়ীভাবে বরফ দিয়ে আচ্ছাদিত, তবুও বরফের নিচে তরল সমুদ্র রয়েছে। যেহেতু সমুদ্রটি পৃথিবীর চেয়ে ইউরোপায় অনেক গভীর, তাই ইউরোপীয় সমুদ্রের মোট আয়তন পৃথিবীর মহাসাগরের দ্বিগুণ বলে অনুমান করা হয়।

সূর্য ব্যতীত সৌরজগতে প্রচুর শক্তির উৎস রয়েছে তা বুঝতে পেরে এটি খানিকটা ধাক্কা খেয়েছিল। বরফের নিচে ইউরোপের উপরিভাগ সামনের জোয়ার দ্বারা উত্তপ্ত হয়। ইউরোপা যখন বৃহস্পতির চারদিকে কক্ষপথে জ্বলজ্বল করে, তখন বৃহত্তর গ্রহের মাধ্যাকর্ষণটি বিভিন্ন দিকে চাঁদকে গ্রাস করে, এর গভীরে ঘর্ষণ সৃষ্টি করে। এই ঘর্ষণ তাপ তৈরি করে, যার ফলস্বরূপ বরফ গলে যায় এবং তরল জলের স্থিতিশীল সমুদ্র তৈরি করে।

এ আবিষ্কারের অর্থ সম্ভবত গ্রহগুলোর চেয়ে দূরবর্তী গ্যাস জায়ান্টদের চাঁদগুলো আরও আকর্ষণীয়। (সম্ভবত এটিই একটি কারণ যা জেমস ক্যামেরন তার ২০০৯ সালের সিনেমা অবতারের জন্য বৃহস্পতি আকারের গ্রহের একটি চাঁদ বেছে নিয়েছিলেন।) জীবন যা একসময় বেশ বিরল বলে মনে করা হতো, বাস্তবে চাঁদের জায়গার অন্ধকারে বেড়ে উঠতে পারে দূরবর্তী গ্যাস দৈত্য। হঠাৎ করেই, জীবন থাকতে পারে এমন জায়গাগুলো বহুবার বিস্ফোরিত হয়েছিল।

এ অসাধারণ আবিষ্কারের ফলস্বরূপ, ইউরোপা বৃহস্পতি সিস্টেম মিশন প্রবর্তনের জন্য অস্থায়িভাবে ২০২০ সাল নির্ধারিত হয়েছে। ইউরোপা প্রদক্ষিণ করার জন্য এবং সম্ভবত এটিতে অবতরণের জন্য নকশা করা হয়েছে। এর বাইরে বিজ্ঞানীরা আরও বেশি পরিশীলিত যন্ত্রপাতি পাঠিয়ে ইউরোপা অনুসন্ধানের স্বপ্ন দেখেছেন। বিজ্ঞানীরা বরফের নিচে জীবন অনুসন্ধান করার জন্য বিভিন্ন পদ্ধতি বিবেচনা করেছেন। একটি সম্ভাবনা হলো ইউরোপা আইস ক্লিপার মিশন, যা বরফের তলদেশের গোলকগুলোতে নামবে। সাইট থেকে উদ্ভূত চূড়া এবং ধ্বংসাবশেষ মেঘ তখন সাবধানে এর মাধ্যমে উড়ন্ত একটি মহাকাশযান দ্বারা বিশ্লেষণ করা হবে। আরও উচ্চাকাঙ্ক্ষী কর্মসূচি হলো বরফের নিচে একটি রিমোট-কন্ট্রোল হাইড্রোবট সাবমেরিন রাখা।

পৃথিবীর সমুদ্রের অধীনে নতুন বিকাশ দ্বারা ইউরোপের প্রতি আগ্রহও জমে উঠেছে। ১৯০০-এর দশক অবধি বেশিরভাগ বিজ্ঞানী বিশ্বাস করেছিলেন যে সূর্যই একমাত্র শক্তির উৎস যা জীবনকে সম্ভব করে তুলতে পারে। কিন্তু ১৯৭৭ সালে অ্যালভিন সাবমেরিনে নতুন জীবন-সৃজনের প্রমাণ পাওয়া যায় যেখানে আগে কেউ সন্দেহ করেনি। গ্যালাপাগোস রিফ্‌ট তদন্ত করে দেখা গেল, বেঁচে থাকার জন্য আগ্নেয়গিরির ভেন্ট থেকে তাপ শক্তি ব্যবহার করে দৈত্যকার লম্বা কৃমি, কৃমি, শম্বুকজাতীয় কোমলাঙ্গ জন্তু, ঝিনুক এবং অন্যান্য জীবনরূপ পাওয়া গেছে। যেখানে শক্তি আছে, সেখানে জীবন থাকতে পারে; এবং এই নিচে আগ্নেয়গিরির ভেন্টগুলো সমুদ্রের তলের কালো রঙের শক্তির একটি নতুন উৎস সরবরাহ করেছে। প্রকৃতপক্ষে, কিছু বিজ্ঞানী পরামর্শ দিয়েছেন যে প্ৰথম ডিএনএ পৃথিবীর উপকূলে কিছু জোয়ার প্লাবিত স্থানে নয় বরং আগ্নেয়গিরির ভেন্টের নিকটে গভীর গভীরতায় ‘ গঠিত হয়েছিল। ডিএনএর কয়েকটি প্রাচীনতম রূপ (এবং সম্ভবত সবচেয়ে প্রাচীন) সমুদ্রের তলদেশে পাওয়া গেছে। যদি তা হয়, তবে সম্ভবত ইউরোপে আগ্নেয়গিরির ভেন্টগুলো থেকে ডিএনএ জাতীয় কিছু পাওয়ার জন্য শক্তি সরবরাহ করতে পারে।

ইউরোপের বরফের নিচে যে সম্ভাব্য জীবন-রূপগুলো তৈরি হতে পারে সে সম্পর্কে কেবল কেউ অনুমান করতে পারে। যদি এগুলোর অস্তিত্ব থাকে তবে তারা সম্ভবত সাঁতারের প্রাণী হবে যা চলাচলের উদ্দেশ্যে আলোর পরিবর্তে শব্দ ব্যবহার করে, তাই মহাবিশ্ব সম্পর্কে তাদের দৃষ্টিভঙ্গি বরফের ‘আকাশের নিচে বাস করার মধ্যে সীমাবদ্ধ।

লিসা-বিগ ব্যাংয়ের আগে

তবুও আরেকটি মহাকাশ স্যাটেলাইট যা বৈজ্ঞানিক জ্ঞানের একটি উত্থান সৃষ্টি করতে পারে তা হলো লেজার ইন্টারফেরোমিটার স্পেস অ্যান্টেনা (এলআইএসএ) এবং এর উত্তরসূরিরা। এই অসম্ভব অনুসন্ধানগুলো করতে সক্ষম হতে পারে: বিগ ব্যাংয়ের আগে কী ঘটেছিল তা প্রকাশ করা।

বর্তমানে, যে হারে দূরবর্তী গ্যালাক্সিগুলো আমাদের থেকে দূরে চলেছে – তা পরিমাপ করতে আমরা সক্ষম হয়েছি। (এটি ডপলার শিফটের কারণে, যেখানে নক্ষত্রটি তোমার দিকে বা দূরে সরে গেলে আলোক বিকৃত হয়) এটি আমাদের মহাবিশ্বের সম্প্রসারণ করে। তারপরে আমরা ‘ভিডিও টেপকে পিছনে চালাই’ এবং গণনা করি যখন আসল বিস্ফোরণ হয়েছিল। এটি বিস্ফোরণটি কখন ঘটেছিল তা নির্ধারণ করার জন্য যে বিস্ফোরণ থেকে উদ্ভূত আগুনের ধ্বংসাবশেষ বিশ্লেষণ করতে পারে তার সাথে এটি বেশ মিলে যায়।

এটিই আমরা স্থির করেছিলাম যে ১৩.৭ বিলিয়ন বছর আগে এই বিগ ব্যাঙ হয়েছিল। তবে হতাশার বিষয়টি হলো বর্তমান স্পেস স্যাটেলাইট, ডাব্লুএমএএপি (উইলকিনসন মাইক্রোওয়েভ অ্যানিসোট্রপি প্রোব) মূল বিস্ফোরণের মাত্র ৪,০০,০০০ বছরেরও কম সময়ের মধ্যে ফিরে যেতে পারে। অতএব, আমাদের উপগ্রহগুলো কেবলমাত্র এটি বলতে পারে যে এখানে একটি বিগ ব্যাঙ রয়েছে, তবে এটি কেন বিস্ফোরিত হয়েছে, কোনটি বিস্ফোরিত হয়েছিল এবং কী কারণে বিস্ফোরিত ঘটেছে তা আমাদের বলতে পারে না।

যে কারণে লিসা এজাতীয় উত্তেজনা তৈরি করছে। এলআইএসএ সম্পূর্ণ নতুন ধরনের রেডিয়েশন পরিমাপ করবে: মহাকর্ষ তরঙ্গ তাৎক্ষণিক বিগ ব্যাংলা থেকেই।

প্রতিবার বিকিরণের নতুন ফর্মটি ব্যবহার করা হয়েছিল, এটি আমাদের বিশ্বদর্শনকে পরিবর্তন করেছে। গ্যালিলিও যখন গ্রহ এবং নক্ষত্র মানচিত্রের জন্য প্রথম অপটিক্যাল টেলিস্কোপগুলো ব্যবহার করেছিলেন, তখন তারা জ্যোতির্বিদ্যার বিজ্ঞানটি উন্মুক্ত করেছিলেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরপরই যখন রেডিও টেলিস্কোপগুলো আবিষ্কৃত হয়েছিল, তারা বিস্ফোরিত নক্ষত্র এবং কৃষ্ণগহ্বরগুলোর একটি মহাবিশ্ব প্রকাশ করেছিল। এখন দুরবীনগুলোর তৃতীয় প্রজন্ম, যা মহাকর্ষীয় তরঙ্গগুলো শনাক্ত করতে পারে, আরও বেশি শ্বাসরুদ্ধকর বিষয় প্রকাশ পারে, এটি ব্ল্যাকহোলগুলোর সংঘর্ষের জগৎ, উচ্চ মাত্রা এবং এমনকি একটি মাল্টিভার্সও হতে পারে।

সাময়িকভাবে, শুরুর তারিখটি ২০১৮ থেকে ২০২০ সালের মধ্যে নির্ধারণ করা হচ্ছে। লিসা তিনটি উপগ্রহ নিয়ে গঠিত যা একটি বিশাল ত্রিভুজ তৈরি করবে ৩ মিলিয়ন মাইল জুড়ে, তিনটি লেজার বিম দ্বারা সংযুক্ত। এটি এখন পর্যন্ত কক্ষপথে প্রেরণ করা বৃহত্তম যন্ত্র হবে এটি। মহাবিশ্বের চারপাশে পুনরাবৃত্তি হওয়া বিগব্যাং থেকে যে কোনো মাধ্যাকর্ষণ তরঙ্গ উপগ্রহকে কিছুটা ঝাঁকুনিতে ফেলেছে। এ ব্যাঘাত লেজার বিমগুলোকে পরিবর্তন করবে এবং তারপরে সেন্সরগুলো বিরক্তির ফ্রিকোয়েন্সি এবং বৈশিষ্ট্যগুলো রেকর্ড করবে। এভাবে বিজ্ঞানীরা আসল বিস্ফোরণের পরে এক সেকেন্ডের ট্রিলিয়ন ভাগের মধ্যে যেতে সক্ষম হবে। (আইনস্টাইনের মতে, স্পেস-টাইম এমন একটি ফ্যাব্রিকের মতো যা বাঁকা এবং প্রসারিত হতে পারে। যদি ব্ল্যাকহোল বা বিগ ব্যাংকে ধাক্কা দেওয়ার মতো কোনো বৃহত্তর ব্যাঘাত ঘটে তবে এ ফ্যাব্রিকগুলোতে ঢেউ তৈরি করতে এবং তরঙ্গগুলো ভ্রমণ করতে পারে, সাধারণ সরঞ্জামগুলো ব্যবহার করে শনাক্ত করার জন্য খুব ছোট, তবে এলআইএসএ সংবেদনশীল এবং এ মাধ্যাকর্ষণ তরঙ্গের কারণে সৃষ্ট কম্পন শনাক্ত করতে যথেষ্ট বড়)।

ব্ল্যাকহোলগুলোর সংঘর্ষ থেকে কেবল এলআইএসএই বিকিরণ শনাক্ত করতে সক্ষম হবে তা নয়, এটি সম্ভবত বিগ ব্যাংয়ের যুগের মধ্যেও লক্ষ্য রাখতে সক্ষম, যা একসময় অসম্ভব বলে মনে করা হতো।

বর্তমানে, স্ট্রিং থিওরি থেকে আগত প্রাক-বিগ ব্যাং যুগের বেশ কয়েকটি তত্ত্ব রয়েছে যা আমার বিশেষত্ব। একটি দৃশ্যে, আমাদের মহাবিশ্বটি ক্রমাগত প্রসারিত হচ্ছে এমন কোনো ধরনের বিশাল বুদবুদ। আমরা এই বিশালাকার বুদবুদের ত্বকে বাস করি (আমরা ফ্লাইপেপারে উড়ে যাওয়ার মতো বুদ্বুদে আটকে আছি)। কিন্তু আমাদের বুদবুদ মহাবিশ্ব- বুদবুদ স্নানের মতো মহাবিশ্বের মাল্টিভার্স তৈরি করে অন্যান্য বুদবুদ মহাবিশ্বের সমুদ্রে সহাবস্থান করে। মাঝেমধ্যে, এ বুদবুদগুলো সংঘর্ষে পড়তে পারে (যাকে বৃহৎ স্পল্যাট তত্ত্ব বলা হয়) বা এগুলো ছোট বুদবুদগুলোতে বিভক্ত হয়ে যেতে পারে এবং প্রসারিত হতে পারে (যাকে চিরন্তন মুদ্রাস্ফীতি বলা হয়)। এ প্রাক-বিগ ব্যাং তত্ত্বগুলোর প্রতিটি পূর্বাভাস দেয় যে মহাবিশ্ব কীভাবে প্রাথমিক বিস্ফোরণের পরে মাধ্যাকর্ষণ বিকিরণ মুহূর্তগুলো প্রকাশ করবে। তারপরে লিসা বিগ ব্যাংয়ের পরে নির্গত মাধ্যাকর্ষণ বিকিরণ পরিমাপ করতে পারে এবং স্ট্রিং তত্ত্বের বিভিন্ন পূর্বাভাসের সাথে এটি তুলনা করতে পারে। এই উপায়ে, লিসা সম্ভবত এগুলোর মধ্যে কিছু তত্ত্ব বাতিল করতেও সক্ষম হতে পারে।

তবে লিসা এ সূক্ষ্ম কাজটি সম্পাদন করতে যথেষ্ট সংবেদনশীল না হলেও, সম্ভবত লিসা ছাড়িয়ে যাওয়া পরবর্তী প্রজন্মের ডিটেক্টর (যেমন বিগ ব্যাং পর্যবেক্ষক) এ কাজটি করতে পারে।

যদি সফল হয় তবে এ স্পেস প্রোবগুলো সেই প্রশ্নের উত্তর দিতে পারে যা বহু শতাব্দী ধরে ব্যাখ্যাকে অস্বীকার করে: মহাবিশ্বটি মূলত কোথা থেকে এসেছে? সুতরাং অদূর মেয়াদে, বিগ ব্যাং-এর উৎস উন্মোচন করা এটি একটি স্বতন্ত্র সম্ভাবনা হতে পারে।

মনুষ্যবাহী মহাকাশ মিশন

যদিও রোবোটিক মিশনগুলো মহাকাশ অনুসন্ধানের জন্য নতুন বিস্তৃতি খুলতে থাকবে, তবে মনুষ্যবাহী মিশনগুলো আরও বড় বাধা মোকাবিলা করবে। কারণ এটি মানবজাত মিশনের তুলনায় রোবোটিক মিশনগুলো সস্তা এবং বহুমুখী; বিপজ্জনক পরিবেশ অনুসন্ধান করতে পারে; ব্যয়বহুল জীবন প্রয়োজন হয় না এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ, ফিরে আসতে হবে না।

১৯৬৯ সালে ফিরে দেখে মনে হয়েছিল যেন আমাদের মহাকাশচারীরা সৌরজগৎটি অন্বেষণ করতে প্রস্তুত হন। নীল আর্মস্ট্রং এবং বাজ অ্যালড্রিন সবেমাত্র চাঁদে হেঁটেছিলেন এবং ইতিমধ্যে লোকেরা মঙ্গল এবং এর বাইরেও যাওয়ার স্বপ্ন দেখছিল। মনে হচ্ছিল আমরা তারার দ্বারপ্রান্তে আছি। মানবতার জন্য একটি নতুন যুগ উদয় হচ্ছিল।

তারপরে স্বপ্ন ভেঙে গেল।

বিজ্ঞান কথাসাহিত্যিক আইজাক অসিমভ যেমন লিখেছেন, আমরা স্পর্শডাউন স্কোর করেছিলাম, আমাদের ফুটবল নিয়েছিলাম এবং তারপরে ঘরে চলে যাই। আজ, পুরনো শনি বুস্টার রকেটগুলো যাদুঘরগুলোতে অলস হয়ে যাচ্ছে বা জাঙ্কিয়ার্ডে পচছে। শীর্ষ রকেট বিজ্ঞানীদের একটি সম্পূর্ণ প্রজন্মকে বিলুপ্ত হওয়ার অনুমতি দেওয়া হয়েছিল। মহাকাশ দৌড়ের গতি ধীরে ধীরে বিলীন হয়ে গেল। আজ তুমি কেবল ধূলিকণা ইতিহাসের বইগুলোতে বিখ্যাত চাঁদের পদচারণার উল্লেখ পেতে পারে।

কি হলো? ভিয়েতনাম যুদ্ধ, ওয়াটারগেট কেলেঙ্কারী ইত্যাদিসহ অনেক কিছুই কিন্তু যখন সমস্ত কিছু শেষ হয়ে যায় তখন তা কেবল একটি কথায়: ব্যয়।

আমরা মাঝে মাঝে ভুলে যাই যে মহাকাশ ভ্রমণ ব্যয়বহুল, খুব ব্যয়বহুল। এটি কেবলমাত্র পৃথিবীর কক্ষপথের মধ্যে এক পাউন্ড কোনো জিনিস রাখতে ১০,০০০ ডলার খরচ হয়। কল্পনা করো জন গ্লেন শক্ত সোনার তৈরি এবং তুমি স্থান ভ্রমণের মূল্য বুঝতে পারবে। চাঁদে পৌছতে প্রতি পাউন্ডে প্রায় ১,০০,০০০ ডলার লাগবে। এবং মঙ্গল গ্রহে পৌঁছতে প্রতি পাউন্ডে প্রায় ১,০০,০০০০ ডলার লাগবে (প্রায় তোমার সমান হীরের ওজন)।

এসব কিছুই, রাশিয়ানদের সাথে প্রতিযোগিতা করার উত্তেজনা এবং নাটক দ্বারা আবৃত ছিল। সাহসী মহাকাশচারী দ্বারা দর্শনীয় স্থান মহাকাশগুলো স্থান থেকে ভ্রমণের প্রকৃত ব্যয়কে দৃষ্টিকোণ থেকে আড়াল করে, যেহেতু জাতিগুলো যদি তাদের জাতীয় সম্মান ঝুঁকিতে থাকে তবে তারা খুব বেশি মূল্য দিতে আগ্রহী ছিল। তবে এমনকি পরাশক্তিরা কয়েক দশক ধরে এ জাতীয় ব্যয় ধরে রাখতে পারে না।

দুঃখের বিষয়, স্যার আইজাক নিউটন গতির আইনগুলো প্ৰথম লিখেছিলেন এবং এর পরেও আমরা একটি সহজ গণনা দ্বারা চিহ্নিত করতে পারি। কোনো বস্তুকে পৃথিবীর কাছাকাছি কক্ষপথে নিক্ষেপ করতে, তোমাকে এটি প্রতি ঘণ্টা ১৮,০০০ মাইল পাঠাতে হবে। এটি পৃথিবীর মাধ্যাকর্ষণ ক্ষেত্ৰ ছাড়িয়ে গভীর জায়গায় প্রেরণ করতে তোমাকে এটিকে প্রতি ঘণ্টা ২৫,০০০ মাইল বেগে চালিত করতে হবে। (এবং এই জাদুতে প্রতি ঘণ্টা ২৫,০০০ মাইল পৌছাতে আমাদের নিউটনের গতির তৃতীয় সূত্র ব্যবহার করতে হবে: প্রতিটি ক্রিয়াকলাপের জন্য, একটি সমান এবং বিপরীত প্রতিক্রিয়া রয়েছে এর অর্থ রকেটটি দ্রুত এগিয়ে যেতে পারে কারণ এটি গরম গ্যাসগুলো ছড়িয়ে দেয়। বিপরীত দিকে, যেভাবে কোনো বেলুন ঘরের চারপাশে উড়ে যায় যখন তুমি এটি স্ফীত করে এবং তারপরে তা ছেড়ে দাও) সুতরাং নিউটনের আইন থেকে স্থান ভ্রমণের ব্যয় গণনা করা এটি একটি সহজ পদক্ষেপ। ইঞ্জিনিয়ারিং বা পদার্থবিজ্ঞানের কোনো আইন নেই যা আমাদের সৌরজগতের অন্বেষণ থেকে বাধা দেয়; একটিই বিষয়-ব্যয়।

সবচেয়ে খারাপ, রকেটটি অবশ্যই নিজের জ্বালানি বহন করবে, যা এর ওজনকে বাড়িয়ে তুলবে। বিমানগুলো আংশিকভাবে এই সমস্যাটি ঘটাতে পারে কারণ তারা বাইরে বাতাস থেকে অক্সিজেন সংগ্রহ করতে পারে এবং তারপরে তাদের ইঞ্জিনগুলোতে এটি পোড়াতে পারে। তবে মহাকাশে বাতাস না থাকায় রকেটটি অবশই নিজের ট্যাঙ্কের মাঝে অক্সিজেন এবং হাইড্রোজেন বহন করতে হবে।

মহাকাশ ভ্রমণ এতটাই ব্যয়বহুল এ কারণেই নয়, আমাদের কাছে জেট প্যাক এবং উড়ন্ত গাড়ি না থাকার কারণও এটি। বিজ্ঞান কথাসাহিত্যিকরা (প্রকৃত বিজ্ঞানীরা নয়) সেই দিনটি উল্লেখ করেছিলেন যখন আমরা সবাই জেট প্যাকগুলো রেখে কাজ করতে যাইতাম, অথবা রবিবারের দিনে আমাদের পরিবারে উড়ন্ত গাড়িতে যাত্রা করতাম। অনেক লোক ভবিষ্যৎবিদদের দ্বারা মোহগ্রস্ত হয়ে পড়ে কারণ এ ভবিষ্যদ্বাণীগুলো কখনই কার্যকর হয়নি।

(এই কারণেই ‘আমার জেটপ্যাক কোথায়?’ এর মতো ছদ্মবেশী শিরোনামযুক্ত নিবন্ধ এবং বইগুলোর একটি ফুসকুড়ি আমরা দেখি) তবে একটি দ্রুত গণনা কারণটি দেখায়। জেট প্যাকগুলো ইতিমধ্যে বিদ্যমান; আসলে, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় নাৎসিরা তাদের সংক্ষেপে ব্যবহার করেছিলেন। তবে জেট প্যাকগুলোতে ব্যবহৃত সাধারণ জ্বালানি হাইড্রোজেন পারক্সাইড দ্রুত ফুরিয়ে যায়, তাই জেট প্যাকের একটি সাধারণ বিমানটি কয়েক মিনিট স্থায়ী হয়। এছাড়াও হেলিকপ্টার ব্লেড ব্যবহার করে এমন উড়ন্ত গাড়িগুলো প্রচুর পরিমাণে জ্বালানি পুড়িয়ে দেয়, যা গড়ে তুলনামূলকভাবে শহরতলির সাধারণ যাত্রীদের জন্য খুব ব্যয়বহুল।

চাঁদ প্রোগ্রামটি বাতিলকরণ

মহাকাশ ভ্রমণের ব্যয়ের কারণে বর্তমানে পরিচালিত মহাকাশ অন্বেষণের ভবিষ্যৎ সাবলীল। প্রাক্তন রাষ্ট্রপতি জর্জ ডৰু বুশ মহাকাশ কর্মসূচির জন্য একটি সুস্পষ্ট তবে উচ্চাকাঙ্ক্ষী পরিকল্পনা উপস্থাপন করেছিলেন। প্রথমত, স্পেস শাটলটি ২০১০ সালে অবসর গ্রহণ করবে এবং ২০১৫ সালে কনস্টেলিটেশন নামে একটি নতুন রকেট সিস্টেম দ্বারা প্রতিস্থাপিত হবে। দ্বিতীয়ত, নভোচারীরা ২০২০ সালের মধ্যে চাঁদে ফিরে আসবেন। অবশেষে সেখানে একটি স্থায়ী মানব ভিত্তি স্থাপন করবেন। তৃতীয়ত, অবশেষে এটি মঙ্গল গ্রহে পরিচালিত মিশনের পথ সুগম করবে।

তবে মহাকাশ ভ্রমণের অর্থনীতি তখন থেকে উল্লেখযোগ্যভাবে পরিবর্তিত হয়েছে, বিশেষত কারণ মহামন্দা, ভবিষ্যতের মহাকাশ মিশনের জন্য তহবিল সরিয়ে নিয়েছে। ২০০৯ সালে রাষ্ট্রপতি বারাক ওবামাকে দেওয়া অগাস্টিন কমিশনের প্রতিবেদনে এ সিদ্ধান্তে উপনীত হয়েছিল যে পূর্বের পরিকল্পনাটি তহবিলের বর্তমান স্তরের কারণে ছিল অস্থিতিশীল। ২০১০ সালে রাষ্ট্রপতি ওবামা অগাস্টিনের প্রতিবেদনের অনুসন্ধানগুলো সমর্থন করেছিলেন, স্পেস শাটল এবং তার প্রতিস্থাপন বাতিল করে যা চাঁদে ফিরে যাওয়ার ভিত্তি তৈরি করেছিল। নিকটবর্তী সময়ে আমাদের মহাকাশচারী মহাশূন্যে রকেট প্রেরণ ছাড়াই থেমে যান। রাশিয়ানদের ওপর নির্ভর করতে নাসা বাধ্য হবে। ইতিমধ্যে, এটি বেসরকারি সংস্থাগুলোকে মানব মহাকাশ প্রোগ্রাম চালিয়ে যাওয়ার জন্য প্রয়োজনীয় রকেট তৈরি করার একটি সুযোগ সরবরাহ করে। অতীত থেকে তীব্র প্রস্থান করার পরে, নাসা আর ব্যবস্থাগুলো পরিচালিত রকেট তৈরি করবে না। পরিকল্পনার সমর্থকরা বলছেন যে এটি যখন ব্যক্তিগত উদ্যোগ গ্রহণ করবে তখন মহাকাশ ভ্রমণের নতুন যুগে যাত্রা শুরু করবে। সমালোচকরা বলছেন যে এই পরিকল্পনা নাসাকে হ্রাস করবে ‘কোথাও কোন এজেন্সি থাকবে না’।

গ্রহাণু অবতরণ

অগাস্টিন প্রতিবেদনে একে নমনীয় পথ বলে চিহ্নিত করা হয়েছে, বেশ কয়েকটি বিনয়ী উদ্দেশ্য রয়েছে যাতে এত বেশি রকেট জ্বালানির প্রয়োজন হয় না; উদাহরণস্বরূপ, কাছাকাছি একটি গ্রহাণু ভ্রমণ করে যা ভাসমান বা মঙ্গল গ্রহের চাঁদগুলোতে ভ্রমণ হতে পারে। এ জাতীয় গ্রহাণুটি উল্লেখ করা হয়েছিল, এটি এখনও আমাদের আকাশে নাও আসতে পারে; এটি ঘুরে বেড়ানো গ্রহাণু হতে পারে যা অদূর ভবিষ্যতে আবিষ্কার করা যেতে পারে।

অগাস্টিনের প্রতিবেদনে বলা হয়েছে, সমস্যাটি হলো চাঁদ থেকে বিশেষত মঙ্গলগ্রহ থেকে অবতরণ ও প্রত্যাবর্তনের মিশনের জন্য রকেট জ্বালানি ব্যয়বহুল হবে। তবে যেহেতু গ্রহাণু এবং চাঁদের খুব কম মহাকর্ষীয় ক্ষেত্র রয়েছে, তাই এই মিশনগুলোতে এত বেশি রকেট জ্বালানির প্রয়োজন হবে না। আগস্টাইন প্রতিবেদনেও এর কথা উল্লেখ করা হয়েছে ল্যাঞ্জরেঞ্জ পয়েন্টগুলো দেখার সম্ভাবনা, যা বাইরের মহাকাশের জায়গাগুলো যেখানে পৃথিবী এবং চাঁদের মাধ্যাকর্ষণ টান একে অপরকে বাতিল করে দেয়। (এই পয়েন্টগুলো একটি মহাজাগতিক ডাম্প হিসেবে কাজ করতে পারে, যেখানে প্রাথমিক সৌরজগতের ধ্বংসাবশেষের টুকরো সংগ্রহ করা হয়েছিল, তাই তাদের কাছে গিয়ে নভোচারীরা আকর্ষণীয় শিলা পাবে যা পৃথিবী-চাঁদ সিস্টেম গঠন করে।

একটি গ্রহাণু অবতরণ অবশ্যই একটি স্বল্প ব্যয়ের মিশন হবে, যেহেতু গ্রহাণুগুলোর খুব দুর্বল মহাকর্ষীয় ক্ষেত্র রয়েছে।

(এ কারণেই গ্রহাণুগুলো অনিয়মিত আকারের হয়ে থাকে। মহাবিশ্বে বড় বড় বস্তু যেমন নক্ষত্র, গ্রহ এবং চাঁদগুলো গোলাকার কারণ চারদিকে মহাকর্ষ একইভাবে টান দেয়। গ্রহের আকারে যে কোনো অনিয়ম ক্রমশ মাধ্যাকর্ষণ শীর্ষকে সংকুচিত করার সাথে সাথে অদৃশ্য হয়ে যায়। তবে গ্রহাণুর মাধ্যাকর্ষণ ক্ষেত্রটি এতটাই দুর্বল যে এটি গ্রহাণুটিকে কোনো গোলকের মধ্যে সংকুচিত করতে পারে না)।

একটি সম্ভাবনা হলো গ্রহাণু অ্যাফোফিস, যা ২০২৯ সালে অস্বস্তিকরভাবে ভ্রমণের পথ তৈরি করে দেবে। এফোফিস প্রায় এক হাজার ফুট, একটি বিশাল ফুটবল স্টেডিয়ামের আকার এবং এটি পৃথিবীর এত কাছাকাছি চলে আসবে যে এটি আসলে আমাদের কিছু উপগ্রহের নিচে চলে যাবে। গ্রহটির কক্ষপথটি কীভাবে এই নিকটস্থ পথের মাধ্যমে বিকৃত হয় তার ওপর নির্ভর করে, এটি ২০৩৬ সালে পৃথিবীতে ফিরে যেতে পারে, যেখানে একটি ক্ষুদ্র সম্ভাবনা রয়েছে (এক লক্ষের মধ্যে ১ ভাগ) এটি পৃথিবীতে আঘাত হানতে পারে। যদি এটি ঘটে থাকে তবে এটি ১.০০.০০০ বোমা দিয়ে আঘাত করবে হিরোশিমায় নিক্ষিপ্ত বোমার তুলনায়, ফ্রান্সে আগুনের ঝড় বয়ে যাবে, শক ওয়েভ এবং আগুনের ধ্বংসাবশেষ দ্বারা বৃহত্তর একটি অঞ্চল ধ্বংস করতে যথেষ্ট। (তুলনামূলকভাবে, একটি আরও ছোট বস্তু, সম্ভবত একটি অ্যাপার্টমেন্ট বিল্ডিংয়ের আকার, ১৯০৮ সালে সাইবেরিয়ার আলাস্কায় আঘাত করা, প্রায় ১,০০০ হিরোশিমা বোমার মতো শক্তিশালী, এক হাজার বর্গ মাইল বন মুছে ফেলে এবং একটি শক ওয়েভ তৈরি করে হাজার হাজার মাইল দূরে অনুভূত হয়েছিল। এটি এশিয়া এবং ইউরোপ জুড়ে একটি অদ্ভুত ঝলক সৃষ্টি করবে, যাতে লন্ডনের লোকেরা রাতে সংবাদপত্রগুলো পড়তে পারবে)।

অ্যাফোফিসের পরিদর্শন নাসার বাজেটের ওপর চাপ সৃষ্টি করবে না, যেহেতু গ্রহাণুটিই পৃথিবীর কাছাকাছি চলে আসছে, তবে গ্রহাণুটিতে অবতরণ একটি সমস্যা হতে পারে। যেহেতু এটির দুর্বল মাধ্যাকর্ষণ ক্ষেত্র রয়েছে, তাই কোনটি গ্রহাণুটির সাথে ঐতিহ্যগত দিক থেকে অবতরণ না করে বরং ডুবে যেতে পারে। এছাড়াও গ্রহাণু সম্ভবত অনিয়মিতভাবে ঘুরছে, সুতরাং অবতরণের আগে এর অবস্থান সুনির্দিষ্ট পরিমাপ করতে হবে। গ্রহাণুটি কতটা শক্ত তা পরীক্ষা করে দেখতে হবে। কেউ কেউ বিশ্বাস করেন যে গ্রহাণু হলো দুর্বল মাধ্যাকর্ষণ ক্ষেত্রের দ্বারা একসাথে আটকানো শিলাগুলোর সংগ্রহ হতে পারে। অন্যরা বিশ্বাস করেন যে এটি শক্ত হতে পারে। যদি একটি নিউক্লিয়ার অস্ত্র ব্যবহার করতে হয় তবে গ্রহাণুটির সামঞ্জস্যতা নির্ধারণ করা গুরুত্বপূর্ণ হতে পারে। একটি গ্রহাণু, একটি সূক্ষ্ম গুঁড়ো পরিবর্তে বেশ কয়েকটি বড় টুকরা হয়ে যেতে পারে। যদি তা হয় তবে এ টুকরোগুলো থেকে বিপদটি আসল হুমকির চেয়ে বেশি হতে পারে। গ্রহাণুটিকে পৃথিবীর কাছাকাছি আসার আগে এটিকে আটকানো আরও ভালো ধারণা হতে পারে।

মঙ্গল গ্রহের কোন চাঁদের উপর অবতরণ

যদিও অগাস্টিনের প্রতিবেদনটি মঙ্গল গ্রহে কোনো মানব মিশনকে সমর্থন করে না, তবে একটি আকর্ষণীয় সম্ভাবনা রয়েছে মহাকাশচারীকে মঙ্গল এর চাঁদ ফোবস এবং ডিমোসের দেখার জন্য পাঠানো। এই চাঁদগুলো পৃথিবীর চাঁদের চেয়ে অনেক ছোট এবং মহাকর্ষীয় ক্ষেত্রটি খুব কম। ব্যয় সাশ্রয় ছাড়াও মঙ্গলগ্রহে চাঁদে অবতরণ করার বিভিন্ন সুবিধা রয়েছে। যেমন-

১. এ চাঁদগুলো স্পেস স্টেশন হিসাবে ব্যবহার করা যেতে পারে। তারা মহাকাশট ভ্রমণ না করেই মহাকাশ থেকে বিশ্লেষণের সহজ উপায় সরবরাহ করবে।

২. তারা শেষ পর্যন্ত মঙ্গল গ্রহে অ্যাক্সেসের একটি সহজ উপায় সরবরাহ করতে পারে। ফোবস মঙ্গল গ্রহের কেন্দ্র থেকে ৬,০০০ মাইলেরও কম দূরে, তাই কয়েক ঘণ্টা পরেই লাল গ্রহে দ্রুত ভ্রমণ করা যায়।

৩. এ চাঁদের সম্ভবত গুহা থাকতে পারে যা উল্কাপিন্ড এবং বিকিরণের বিরুদ্ধে সুরক্ষার জন্য স্থায়ী মানব ভিত্তির জন্য ব্যবহৃত হতে পারে। বিশেষত ফোবসের পাশে রয়েছে বিশাল স্টিকনি গর্ত, যা ইঙ্গিত করে যে চাঁদ সম্ভবত একটি বিশাল উল্কা দ্বারা আঘাত পেয়েছিল এবং টুকরোটি প্রায় দূরে উড়ে গেছে। তবে মহাকর্ষ আস্তে আস্তে টুকরোটি ফিরিয়ে এনেছিল এবং চাঁদকে পুনরায় সাজিয়েছে। এ প্রাচীন সংঘর্ষ থেকে সম্ভবত প্রচুর গুহা এবং ফাঁক রয়েছে।

ফের চাঁদে মিশন

অগাস্টিন প্রতিবেদনে একটি মুন ফার্স্ট প্রোগ্রামের কথাও উল্লেখ করা হয়েছে, যেখানে আমরা চাঁদে ফিরে যাব, তবে কেবলমাত্র যদি আরও বেশি তহবিল পাওয়া যায়-দশ বছরে কমপক্ষে ৩০ বিলিয়ন ডলার। যেহেতু এটি অসম্ভব, তাই চাঁদের প্রোগ্রামটি কার্যকরভাবে অন্তত আগত বছরগুলোতে হবে না।

বাতিল হওয়া চাঁদ মিশনটিকে কনস্টেলেশন প্রোগ্রাম বলা হতো, এতে বেশ কয়েকটি বড় উপাদান ছিল। প্রথমটি ছিল বুস্টার রকেট, আরেস, ১৯৭০- এর দশকে পুরনো শনি রকেটটি ছড়িয়ে পড়ার পর থেকে প্রথম বৃহত্তম মার্কিন যুক্তরাষ্ট্রের বুস্টার রকেট ছিল এটি। আরেসের শীর্ষে ওরিয়ন মডিউল বসেছিল, যা ছয়জন নভোচারীকে মহাকাশ স্টেশনে বা চারজন নভোচারীকে চাঁদে নিয়ে যেতে পারে। তারপরে আল্টায়ার ল্যান্ডার ছিল, যা আসলে চাঁদে অবতরণ করার কথা ছিল।

পুরাতন স্পেস শাটল যেখানে বুস্টার রকেটের পাশে শাটল রকেটটি রাখা হয়েছিল সেখানে ফোমের টুকরো টুকরো রকেট তৈরির প্রবণতা সহ বেশ কয়েকটি ডিজাইনের ত্রুটি ছিল। ২০০৩ এর স্পেস শাটল কলম্বিয়ার জন্য এটি ভয়াবহ পরিণতি অর্জন করেছিল, যা পুনরায় চালু করার পরে সাত জন সাহসী নভোচারীকে হত্যা করেছিল, কারণ বুস্টার রকেট থেকে এক টুকরো ফোম রকেট শাটলে গিয়ে আঘাত করেছিল এবং ছেড়ে যাবার সময় তার ডানাতে একটি গর্ত তৈরি করেছিল। চালু হওয়ার পরে, গরম গ্যাসগুলো কলম্বিয়ার ভিতরে প্রবেশ করেছিল, ভিতরের সবাই মারা গিয়েছিল এবং রকেটশীপটি ভেঙে গিয়েছিল। নক্ষত্রমণ্ডলে, ক্রু মডিউলটি সরাসরি বুস্টার রকেটের শীর্ষে স্থাপন করা হয়, এটি আর কোনো সমস্যা করে না।

কনস্টেলেশন প্রোগ্রামটিকে পত্রিকাওয়ালারা ‘গ্রহাণুতে অ্যাপোলো প্রোগ্রাম’ বলা হয়েছিল, যেহেতু এটি ১৯৭০-এর দশকের চাঁদ রকেট প্রোগ্রামের মতো মনে হয়। আরেস আই বুস্টারটি ৩২৫ ফুট লম্বা হতে হবে, ৩৬৩ ফুট শনি ভি রকেটের সাথে তুলনীয়। পুরনো স্পেস শাটলটি প্রতিস্থাপন করে ওরিয়ন মডিউলটি মহাকাশে নিয়ে যাওয়ার কথা ছিল। তবে খুব ভারী উত্তোলনের জন্য, নাসা আরেস ভি রকেটটি ব্যবহার করবে, যা ৩৮১ ফুট লম্বা এবং ২০৭ টন পেডলোডকে মহাকাশে নিয়ে যেতে সক্ষম ছিল। আরেস ভি রকেটটি চাঁদ বা মঙ্গল গ্রহে যেকোনো মিশনের মেরুদণ্ড হতো। (যদিও আরিস বাতিল করা হয়েছে, ভবিষ্যৎ মিশনের জন্য সম্ভবত এই উপাদানগুলোর কয়েকটি উদ্ধার করার কথা রয়েছে।)

চাঁদে স্থায়ী ঘাঁটি স্থাপন

যদিও কনস্টেলেশন প্রোগ্রামটি রাষ্ট্রপতি ওবামা বাতিল করেছিলেন, তবে তিনি বেশ কয়েকটি বিকল্প খোলা রেখেছিলেন। ওরিয়ন মডিউল, যা আমাদের নভোচারীদের চাঁদে ফিরিয়ে নিয়ে যাওয়ার ছিল, এখন ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনটির জন্য একটি পালানোর পোড হিসেবে বিবেচিত হচ্ছে। ভবিষ্যতের এক পর্যায়ে, যখন অর্থনীতি পুনরুদ্ধার হবে, অন্য একটি প্রশাসন আবার চাঁদের উপরে ঘাঁটিসহ আরও দর্শনীয় বিষয় স্থাপন করতে চাইতে পারে।

চাঁদে স্থায়ী উপস্থিতি প্রতিষ্ঠার কাজটি অনেক বাধার মুখোমুখি হতে হবে। প্রথমটি হ’ল মাইক্রোমিটারিয়াইটস। যেহেতু চাঁদ বায়ুহীন, মহাকাশ থেকে পাথরগুলো প্রায়শই এটিতে আঘাত করে। আমরা এটির পৃষ্ঠটি দেখে, উল্কার সংঘর্ষের দ্বারা বিলিয়ন বছর পূর্বে সৃষ্ট চিড় দেখতে পাচ্ছি।

আমি যখন বার্কলে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের স্নাতক শিক্ষার্থী ছিলাম তখন এই বিপদটি সম্পর্কে আমি ব্যক্তিগত ধারণা পেয়েছিলাম। ১৯৭০-এর দশকের গোড়ার দিকে মহাকাশ থেকে ফিরিয়ে আনা চাঁদের শিলা বৈজ্ঞানিক মহলে এক চাঞ্চল্য সৃষ্টি করেছিল। আমাকে একটি পরীক্ষাগারে আমন্ত্রিত করা হয়েছিল যা মাইক্রোস্কোপের নিচে চাঁদের শিলা বিশ্লেষণ করতে। আমি যে শিলাটি দেখেছি তা দেখতে সাধারণ দেখায়, যেহেতু চাঁদের শিলাটি পৃথিবীর শিলাটির সাথে খুব সাদৃশ্যপূর্ণ তবে মাইক্রোস্কোপের নীচে আমি বেশ ধাক্কা খেয়েছি। আমি শিলাটিতে ক্ষুদ্র উল্কার আঘাত দেখেছি এবং এগুলোর ভিতরে আমি আরও ক্ষুদ্র ক্ষুদ্র অনেক খাদ দেখেছি। খাদের ভিতরে খাঁচগুলো, এমন কিছু যা আমি আগে কখনো দেখিনি। আমি অবিলম্বে বুঝতে পারি যে বায়ুমণ্ডল ছাড়াই এমনকি ময়লার ক্ষুদ্রতম মাইক্রোস্কোপিক টুকরো, তোমাকে ঘণ্টাপ্রতি ৪০,০০০ মাইল বেগে আঘাত করতে পারে, সহজেই তোমাকে হত্যা করতে পারে বা কমপক্ষে তোমার স্পেস স্যুটটি ভেদ করে প্রবেশ করতে পারে (বিজ্ঞানীরা এ প্রভাবগুলো বুঝতে পেরেছে এবং এ উল্কা প্রভাবগুলো অধ্যয়নের জন্য তারা তাদের ল্যাবগুলোতে বিশাল বন্দুক ব্যারেল তৈরি করেছে যা ধাতব শিলাগুলো আঘাত করে জ্বালাতে পারে)।

একটি সম্ভাব্য সমাধান হলো ভূগর্ভস্থ চন্দ্র ঘাঁটি তৈরি করা। চাঁদের প্রাচীন আগ্নেয়গিরির ক্রিয়াকলাপের কারণে আমাদের মহাকাশচারীদের চাঁদের অভ্যন্তরে গভীরভাবে প্রসারিত একটি লাভা নল খুঁজে পাওয়ার সম্ভাবনা রয়েছে। (লাভা নলগুলো প্রাচীন লাভা প্রবাহ দ্বারা তৈরি যা মাটির নীচে কাঠামো এবং টানেলগুলো তৈরি করেছে।) ২০০৯ সালে জ্যোতির্বিজ্ঞানীরা একটি আকাশচুম্বী আকারের একটি লাভা নল পেয়েছিলেন যা চাঁদে স্থায়ী ভিত্তি হিসেবে কাজ করতে পারে।

এ প্রাকৃতিক গুহা মহাজাগতিক রশ্মি এবং সৌর শিখা থেকে বিকিরণের বিরুদ্ধে আমাদের নভোচারীদের সহজে সুরক্ষা করতে পারে। এমনকি নিউইয়র্ক থেকে লস অ্যাঞ্জেলেসে ট্রান্সকন্টিনেন্টাল ফ্লাইট নেওয়া আমাদের প্রতি ঘন্টা এক মিলিরিয়াম বিকিরণে প্রকাশ করে (ডেন্টাল এক্স-রে পাওয়ার সমতুল্য)। আমাদের চাঁদে নভোচারীদের জন্য, বিকিরণটি এত তীব্র হতে পারে যে তাদের ভূগর্ভস্থ গুহাগুলোতে বাস করার প্রয়োজন হতে পারে। বায়ুমণ্ডল ছাড়াই সৌরশিখা এবং মহাজাগতিক রশ্মির

রশ্মির একটি মারাত্মক বৃষ্টি মহাকাশচারীদের জন্য তাৎক্ষণিক ঝুঁকি তৈরি করে, অকাল বয়সের মৃত্যু এবং এমনকি ক্যান্সারের কারণ হয়ে দাঁড়ায়।

ওজনহীনতাও একটি সমস্যা, বিশেষত মহাকাশে দীর্ঘ মিশনের জন্য। ওহাইওয়ের ক্লিভল্যান্ডের নাসা প্রশিক্ষণ কেন্দ্রটিতে আমার দেখার সুযোগ হয়েছিল, যেখানে আমাদের নভোচারীদের ওপর বিস্তৃত পরীক্ষা করা হয়। একটি পরীক্ষায় আমি পর্যবেক্ষণ করেছি, বিষয়টিকে স্থগিত করা হয়েছিল যাতে তার শরীরটি মাটির সাথে সমান্তরাল হয়। তারপরে তিনি ট্র্যাডমিলের ওপর দৌড়াতে শুরু করলেন, যার ট্র্যাকগুলো উল্লম্ব ছিল। এ ট্রেডমিল চালিয়ে, বিষয়টির সহনশীলতার পরীক্ষা করার সময় নাসার বিজ্ঞানীরা ওজনহীনতা অনুকরণ করতে পারেন।

আমি যখন নাসার চিকিৎসকদের সাথে কথা বললাম, তখন আমি শিখলাম যে ওজনহীনতা আমার আগে যা ভাবা হয়েছিল তার চেয়ে বেশি ক্ষতিকারক। একজন ডাক্তার আমাকে ব্যাখ্যা করেছিলেন যে আমেরিকান এবং রাশিয়ান মহাকাশচারীদের দীর্ঘকালীন ওজনহীনতা বজায় রাখার কয়েক দশক পরে, বিজ্ঞানীরা এখন বুঝতে পেরেছেন যে দেহে উল্লেখযোগ্য পরিবর্তন এসেছে: পেশি, হাড় এবং কার্ডিওভাসকুলার সিস্টেমে অবক্ষয় ঘটে। আমাদের দেহগুলো পৃথিবীর মহাকর্ষক্ষেত্রে থাকার সময় লক্ষ লক্ষ বছর ধরে বিকশিত হয়েছিল। দীর্ঘ সময় ধরে দুর্বল মহাকর্ষীয় ক্ষেত্রটিতে রাখলে আমাদের সমস্ত জৈবিক প্রক্রিয়া বিপর্যয়ের মধ্যে পড়ে যায়।

প্রায় এক বছর মহাশূন্যে কাটিয়েছেন এমন রাশিয়ান নভোচারীরা পৃথিবীতে ফিরে এসে এতটা দুর্বল হয়ে পড়ে যে তারা সবেই হামাগুড়ি দিতে পারে। এমনকি তারা মহাশূন্যে প্রতিদিন ব্যায়াম করলেও তাদের পেশিগুলো ক্ষয় হয়, তাদের হাড় ক্যালসিয়াম হ্রাস পায় এবং তাদের কার্ডিওভাসকুলার স্লিম দুর্বল হতে শুরু করে। কিছু নভোচারী এ ক্ষতি থেকে পুনরুদ্ধার করতে কয়েক মাস সময় নেয়, যার মধ্যে কিছু স্থায়ী হতে পারে। মঙ্গল গ্রহে ভ্ৰমণ, যা দুই বছর সময় নিতে পারে, আমাদের নভোচারীদের শক্তি হ্রাস করতে পারে যাতে তারা পৌঁছে তাদের মিশনটি সম্পাদন করতে নাও পারে। (এই সমস্যার একটি সমাধান মহাকাশযানটি স্পিন করা, যা এর অভ্যন্তরে কৃত্রিম মাধ্যাকর্ষণ তৈরি করে। একই কারণেই তুমি তোমার মাথার উপরে একটি পয়েল পানির জল ছড়িয়ে দিয়ে স্পিন না করে কাটতে পারো। তবে এটি প্রতিরোধ ব্যয়বহুল কারণ স্পিন নৈপুণ্যটি অর্জন করতে প্রয়োজনীয় ভারী যন্ত্রপাতির অতিরিক্ত ওজনের প্রতিটি পাউন্ড মিশনের ব্যয়টিতে ১০০০০ ডলার যোগ করে)।

চাঁদ জল অন্বেষণ

একটি গেম চেঞ্জার হলো চাঁদে প্রাচীন বরফের সন্ধান, সম্ভবত প্রাচীন ধূমকেতু এই প্রভাব থেকে বাদ পড়ে। ২০০৯-এ নাসার চন্দ্র ক্রেটার পর্যবেক্ষণ এবং সেন্সিং উপগ্রহ (এলসিআরএসএস) তদন্ত এবং এর সেন্টার বুস্টার রকেট চাঁদের দক্ষিণ মেরু অঞ্চলে দৃষ্টি নিক্ষেপ করে। তারা প্রতি ঘন্টা ৫,৬০০ মাইল বেগে চাঁদকে আঘাত করেছিল, প্রায় এক মাইল উঁচুতে একটি ঢেউ শীর্ষ তৈরি করে এবং প্রায় ৬০ মাইল জুড়ে একটি গর্ত তৈরি করে। যদিও টিভি শ্রোতারা হতাশ হয়েছিলেন যে এলসিআরএসএস প্রভাবটি পূর্বাভাস অনুযায়ী দর্শনীয় বিস্ফোরণ তৈরি করেনি, এটি বৈজ্ঞানিক তথ্যের প্রচুর পরিমাণে ফলন করেছিল। সেই ঢেউ থেকে প্রায় ২৪ গ্যালন জল পাওয়া গেছে। তারপরে, ২০১০ সালে, বিজ্ঞানীরা এই হতবাক ঘোষণা করেছিলেন যে ধ্বংসাবশেষের ৫ শতাংশে জল রয়েছে, তাই চাঁদটি সাহারা মরুভূমির কিছু অংশের চেয়ে বেশি অঞ্চল ভিজে গিয়েছিল।

এটি তাৎপর্যপূর্ণ হতে পারে, কারণ এর অর্থ এই হতে পারে ভবিষ্যতের নভোচারীরা এই জল ব্যবহার করতে পারবে- রকেট জ্বালানির জন্য (জলের হাইড্রোজেন ব্যবহার করতে পারবে) শ্বাস নিতে (জলের অক্সিজেন ব্যবহার করতে পারবে), রক্ষা করতে পারবে (যেহেতু জল বিকিরণ শোষণ করতে পারে) এবং ভূগর্ভস্থ বরফের জমি সংগ্রহ করতে পারে এটি শুদ্ধ হয়ে গেলে পান করতে পারবে। সুতরাং এই আবিষ্কারটি চাঁদে যে কোন মিশন কয়েক মিলিয়ন ডলার কামিয়ে ফেলতে পারে।

এ আবিষ্কারের অর্থ এই হতে পারে যে আমাদের মহাকাশচারীদের পক্ষে স্থল থেকে দূরে বসবাস করা, চাঁদে বরফ এবং খনিজ সংগ্রহ করা একটি স্থায়ী ঘাঁটি তৈরি এবং সরবরাহ করা সম্ভব হবে।