দূর ভবিষ্যৎ (২০৭০ থেকে ২১০০)

দূর ভবিষ্যৎ (২০৭০ থেকে ২১০০)

হলি গ্রেইল: প্রতিলিপিকারক

২১০০ এর মধ্যে, ন্যানো টেকনোলজির সমর্থকরা আরও শক্তিশালী মেশিনের কল্পনা করেছিলেন: একটি আণবিক সমাবেশকারী বা ‘প্রতিলিপিকারক’, যা যেকোনো কিছু তৈরি করতে সক্ষম। এটিতে এমন কোনো মেশিন থাকবে যা কোনো ওয়াশিং মেশিনের আকার হতে পারে। তুমি মেশিনে মূল কাঁচামাল রাখবে এবং তারপরে একটি বোতাম টিপবে। ট্রিলিয়ন কোটি ন্যানোবোটের পরে তারা কাঁচামালগুলোতে রূপান্তরিত করবে, প্রত্যেকে তাদের অণু দ্বারা অণু পৃথক করে নিয়ে এবং তাদের সম্পূর্ণ নতুন পণ্যটিতে পুনরায় সংশ্লেষ করার জন্য প্রোগ্রাম করবে। এ মেশিনটি যেকোনো কিছু উৎপাদন করতে সক্ষম হবে। প্রতিলিপি ইঞ্জিনিয়ারিং এবং বিজ্ঞানের মুকুট কৃতিত্ব হবে, প্রাগৈতিহাসে প্রথম সরঞ্জামটি ফিরে আসার পর থেকেই আমাদের লড়াইয়ের চূড়ান্ত পরিসমাপ্তি।

প্রতিলিপিকারকটির একটি সমস্যা হলো পরমাণুর নিখুঁত সংখ্যা জানা যা কোনো বস্তু অনুলিপি করার জন্য পুনরায় সাজানো উচিত। উদাহরণস্বরূপ, মানবদেহে ৫০ ট্রিলিয়ন কোষ এবং ১৫২৬ এর বেশি পরিমাণে পরমাণু রয়েছে। এটি একটি বিস্ময়কর সংখ্যা, কেবলমাত্র এই সমস্ত পরমাণুর অবস্থানগুলো সঞ্চয় করার জন্য প্রচুর পরিমাণে মেমরির প্রয়োজন।

তবে এ সমস্যাটি কাটিয়ে ওঠার একটি উপায় হলো ন্যানোবট তৈরি করা, একটি স্থির-অনুমানের আণবিক রোবট। এই ন্যানোবোটগুলোর বেশ কয়েকটি মূল বৈশিষ্ট্য রয়েছে। প্রথমত, তারা নিজেরাই পুনরুৎপাদন করতে পারে। যদি তারা একবারে পুনরুৎপাদন করতে পারে, তবে তারা নীতিগতভাবে নিজের সীমাহীন সংখ্যক অনুলিপি তৈরি করতে পারে। সুতরাং প্রথম কৌশলটি হলো প্রথম ন্যানোবট তৈরি করা। দ্বিতীয়ত, তারা অণুগুলো শনাক্ত করতে এবং সুনির্দিষ্ট পয়েন্টগুলোতে তাদের কাটাতে সক্ষম করা। তৃতীয়ত, একটি মাস্টার কোড অনুসরণ করে তারা এ পরমাণুগুলোকে বিভিন্ন ব্যবস্থায় পুনরায় সংহত করতে সক্ষম করা। সুতরাং ১৫২৬ পরমাণু পুনঃবিন্যস্ত করার কাজটি একই পরিমাণে ন্যানোবট তৈরিতে হ্রাস পেয়েছে, প্রতিটি পৃথক পরমাণুকে পরিচালনা করার জন্য তৈরি করা হয়েছে। এভাবে, শরীরের নিখুঁত সংখ্যার পরমাণুর ক্ষেত্রে জাতীয় ভয়ঙ্কর বাধা নেই। আসল সমস্যাটি হলো এই পৌরাণিক ন্যানোবোটগুলো তৈরি করা এবং এটিকে নিজেই পুনরুৎপাদন করতে সক্ষম করা।

তবে ন্যানোফ্যাব্রিকেটরের পূর্ণ বিকাশ স্বপ্ন বাস্তবে ভৌতভাবে সম্ভব কিনা এ প্রশ্নে বৈজ্ঞানিক সম্প্রদায় বিভক্ত। ন্যানো টেকনোলজির পথিকৃৎ এবং ইঞ্জিন অফ ক্রিয়েশনের লেখক এরিক ড্রেস্লারের মতো কয়েকটি ভবিষ্যতের কল্পনা করেছিলেন যেখানে আণবিক স্তরে সমস্ত পণ্য প্রস্তুত করা হয়, এমন একটি সামগ্রীর কর্নোকোপিয়া (প্রাচুর্যে পরিপূর্ণ ভাণ্ডার) তৈরি করা হয় যা আমরা কেবল আজকের স্বপ্নে দেখতে পারি। তোমার পছন্দসই যেকোনো কিছু তৈরি করতে পারে এমন একটি মেশিন তৈরি করে সমাজের প্রতিটি দিকই উল্টে যাবে। অন্যান্য বিজ্ঞানীরা অবশ্য সন্দেহবাদী।

উদাহরণস্বরূপ, প্রয়াত নোবেলজয়ী রিচার্ড ২০০১ সালে সায়েন্টিফিক আমেরিকান-এর একটি নিবন্ধে ‘আঠালো আঙুল’ এবং ‘চর্বিযুক্ত আঙুলের সমস্যা উত্থাপন করেছিলেন। মূল প্রশ্নটি হলো : একটি আণবিক ন্যানোবট তৈরি করা যেতে পারে যা ইচ্ছানুসারে অণু পুনর্বিন্যাসের জন্য যথেষ্ট? তিনি বলেন, উত্তরটি ছিল না।

এ বিতর্কটি তখন ছড়িয়ে পড়েছিল যখন ২০০৩ থেকে ২০০৪ সালে কেমিক্যাল অ্যান্ড ইঞ্জিনিয়ারিং নিউজের পৃষ্ঠাগুলোতে স্মললি ড্রেসলার একের পর এক চিঠি লিখেছিল এবং সেই বিতর্কটির ফলস্বরূপ আজও অনুভূত হচ্ছে। স্মলির অবস্থান ছিল যে একটি আণবিক যন্ত্রের ‘আঙুগুলো’ দুটি কারণে এই সূক্ষ্ম কাজটি সম্পাদন করতে সক্ষম হবে না।

প্রথমত, ‘আঙুলগুলো’ এমন ক্ষুদ্র আকর্ষণীয় শক্তির মুখোমুখি হবে যা তাদের অন্যান্য অণুতে আটকে থাকবে। পরমাণুগুলো একে অপরের সাথে লেগে থাকে, কিছু অংশে, ভ্যান ডার ওয়েলস বলের মতো ক্ষুদ্র বৈদ্যুতিক শক্তির কারণে, যা তাদের ইলেক্ট্রনের মধ্যে বিদ্যমান। যখন তোমার চিমটাগুলো মধু থাকে তখন কোনো ঘড়ি মেরামত করার চেষ্টা করার কথা ভাবুন। ঘড়ির উপাদানগুলোর মতো সূক্ষ্ম কিছু সংগ্রহ করা অসম্ভব। এখন ঘড়ির চেয়ে আরও জটিল, অণুর মতো কিছু জড়ো করার কল্পনা করো যা নিয়মিত তোমার আঙুলগুলোতে লেগে থাকে।

দ্বিতীয়ত, এ আঙুলগুলো পরমাণুগুলো পরিচালনা করতে খুব ‘মোটা’ হতে পারে। মোটা সুতির গ্লাভস পরে সেই ঘড়িটি মেরামত করার চেষ্টা করার কথা ভাবুন। যেহেতু ‘আঙুলগুলো’ পৃথক পরমাণু দিয়ে তৈরি, যেমন পদার্থগুলো নিয়ন্ত্রণ কর, তাই আঙুলগুলো প্রয়োজনীয় ক্রিয়াকলাপগুলো সম্পাদন করতে খুব মোটা হতে পারে।

স্মলির সিদ্ধান্ত হলো, ‘তুমি কেবল ছেলে এবং মেয়েকে একে অপরের সাথে প্রেমে জড়িয়ে ফেলতে পারবে না, তুমি সাধারণ যান্ত্রিক গতিযুক্ত দুটি আণবিক বস্তুর মধ্যে যথাযথ রসায়ন ঘটাতে পারবে না। প্রেমের এর চেয়ে রসায়ন সূক্ষ্ম।’

এ বিতর্কটি একেবারে হৃদয়ে চলে যায় যে কোন প্রতিলিপি কারক একদিন সমাজে বিপ্লব ঘটাবে বা কৌতূহল হিসেবে বিবেচিত হবে নাকি প্রযুক্তির ময়লার স্তূপে ফিরে যাবে? যেমনটি আমরা দেখেছি, আমাদের পৃথিবীতে পদার্থবিজ্ঞানের আইনগুলো ন্যানোওয়ার্ল্ডের পদার্থবিজ্ঞানে সহজে অনুবাদ করে না। ভ্যান ডার ওয়েলস বল, পৃষ্ঠটান, অনিশ্চয়তা নীতি, পাওলি বর্জনীয় নীতি ইত্যাদির মতো প্রভাবগুলো ন্যানোওয়ার্ল্ডে প্রভাবশালী হয়ে উঠতে পারে।

এ সমস্যা মেনে নিতে, কল্পনা করো যে পরমাণুটি একটি মার্বেলের আকার এবং এ পরমাণুতে তোমার একটি সুইমিং পুল রয়েছে। তুমি যদি সুইমিং পুলে পড়ে যাও তবে এটি জলের একটি সুইমিং পুলে পড়ে যাওয়া থেকে আলাদা। ব্রাউনিয়ান গতির কারণে এই ‘মার্বেলগুলো’ তোমাকে সব দিক থেকে ক্রমাগত ধাক্কা মারতে থাকবে। এ পুলটিতে সাঁতার কাটতে চেষ্টা করা প্রায় অসম্ভব হবে, যেহেতু এটি ঝোলাগুড়-এর মাঝে সাঁতার কাটার চেষ্টা করার মতো হবে যতবারই তুমি মার্বেলগুলোর মধ্যে একটি ধরার চেষ্টা করবে, তখন এটি একটি বলের সংমিশ্রণের কারণে হয় তোমার কাছ থেকে দূরে সরে যায় বা তোমার আঙুলগুলোতে আটকে থাকবে।

শেষ পর্যন্ত উভয় বিজ্ঞানী একমত হতে রাজি হননি। যদিও স্মল্লি আণবিক প্রতিরক্ষকের বিরুদ্ধে নকআউট পাঞ্চ ছুড়ে ফেলতে অক্ষম ছিল, ছোটখাটো বিষয় স্থির হয়ে যাওয়ার পরে বেশ কয়েকটি বিষয় স্পষ্ট হয়ে ওঠে। প্রথমত, উভয়ই একমত হয়েছিলেন যে আণবিক চামচ এবং আটকানো অণুগুলোকে সজ্জিত একটি ন্যানোবোটের ধারণাটি সংশোধন করতে হয়েছিল। পারমাণবিক স্কেলে নতুন কোয়ান্টাম বল প্রভাবশালী হয়ে ওঠে।

দ্বিতীয়ত, যদিও এই প্রতিলিপিকারক, বা সর্বজনীন আকৃতি পরিবর্তক, আজ বিজ্ঞান কল্পসাহিত্য, এর একটি সংস্করণ ইতিমধ্যে বিদ্যমান। মাদার প্রকৃতি উদাহরণস্বরূপ, হ্যামবার্গার এবং শাকসবজি গ্রহণ করতে পারে মাত্র নয় মাসের মধ্যে এগুলো একটি শিশু করতে পারে। এ প্রক্রিয়াটি ডিএনএ অণু দ্বারা পরিচালিত হয় (যা শিশুর ব্লুপ্রিন্ট কোষকে এনকোড করে) যা রাইবোসোমগুলোর ক্রিয়াকলাপকে নির্দেশ করে (যা অণুগুলোকে সঠিক ক্রমে কাটে এবং বিভক্ত করে) খাবারে উপস্থিত প্রোটিন এবং অ্যামিনো অ্যাসিড ব্যবহার করে।

তৃতীয়ত, একটি অণু এসেমব্লারার কাজ করতে পারে তবে আরও পরিশীলিত সংস্করণে। উদাহরণস্বরূপ স্মল্লি যেমন উল্লেখ করেছেন, দুটি পরমাণু একত্রিত করা কোনো প্রতিক্রিয়ার গ্যারান্টি দেয় না। মাদার প্রকৃতি প্রায়শই কোনো রাসায়নিক প্রতিক্রিয়া বাড়ানোর জন্য একটি তৃতীয় পক্ষ, একটি জলের সমাধানে একটি এনজাইম নিয়োগ দিয়ে থাকে এই সমস্যাটি ঘিরে। স্মল্লি উল্লেখ করেছিলেন যে কম্পিউটার এবং ইলেকট্রনিক্স শিল্পে পাওয়া অনেকগুলো রাসায়নিক যা পানিতে দ্রবীভূত হতে পারে না। তবে ড্রেক্সলার বলেছিলেন যে সমস্ত রাসায়নিক বিক্রিয়ায় জল বা এনজাইম জড়িত নয়।

একটি সম্ভাবনা, উদাহরণস্বরূপ বলা হয় স্ব-সমাবেশ বা বটম- আপপদ্ধতি। প্রত্নতাত্ত্বিকতা থেকেই মানুষ নির্মাণের জন্য টপ-ডাউন পদ্ধতির ব্যবহার করেছে। হাতুড়ি এবং করাতের মতো সরঞ্জাম দিয়ে কাঠ কাটতে শুরু করে এবং তারপরে একটি পরিকল্পনা অনুসারে বাড়ির মতো আরও বড় কাঠামো তৈরি করার জন্য একসাথে বোর্ডগুলো টুকরো টুকরো করে। তোমাকে প্রতিটি ধাপে এই প্রক্রিয়াটি সাবধানে পরিচালনা করতে হবে।

বটম-আপ পদ্ধতির মধ্যে জিনিসগুলো নিজেরাই একত্রিত হয়। প্রকৃতিতে, উদাহরণস্বরূপ সুন্দর তুষারকণা বজ্রপাতে সমস্ত নিজেরাই স্ফটিক করে। ট্রিলিয়ন-এর ওপর ট্রিলিয়ন কোটি পরমাণু বিন্যাসিত হয়ে আকারটি তৈরি করতে পুনরায় সাজান। প্রত্যেককেই তুষারকণার নকশা করতে হবে না। এটি প্রায়শই জৈবিক সিস্টেমেও ঘটে। ব্যাকটিরিয়া রাইবোসোমগুলো, যা জটিল, কমপক্ষে পঁচাশি বিভিন্ন প্রোটিন অণু এবং বেশ কয়েকটি আরএনএ অণু সমন্বিত আণবিক সিস্টেমগুলো স্বতঃস্ফূর্তভাবে একটি টেস্ট টিউবে আত্মসমাবেশ করতে পারে।

স্ব-সমাবেশটি অর্ধপরিবাহী শিল্পে ব্যবহৃত হয়। ট্রানজিস্টারে ব্যবহৃত উপাদানগুলো কখনো কখনো নিজেরাই একত্র হয়। একটি সুনির্দিষ্ট ক্রম (যেমন শোধন, স্ফটিককরণ, পলিমারাইজেশন, বাষ্প স্থানান্তর, কঠিনায়ন, ইত্যাদি) বিভিন্ন জটিল কৌশল এবং প্রক্রিয়া প্রয়োগ করে যে কেউ বাণিজ্যিকভাবে মূল্যবান কম্পিউটারের বিভিন্ন উপাদান উৎপাদন করতে পারে। যেমনটি আমরা আগে দেখেছি, ক্যান্সার কোষগুলোর বিরুদ্ধে ব্যবহৃত একটি নির্দিষ্ট ধরনের ন্যানো পার্টিকাল এই পদ্ধতিটি ব্যবহার করে উৎপাদিত হতে পারে।

তবে বেশিরভাগ জিনিসই নিজেরা নিজেকে তৈরি করে না। সাধারণভাবে, ন্যানো বস্তুগুলোর কেবলমাত্র একটি ক্ষুদ্র ভগ্নাংশ সঠিকভাবে স্ব-সমাবেশে প্রদর্শিত হয়। তুমি মেনু থেকে অর্ডার করতে পারো এমন স্ব-সমাবেশের সাহায্যে ন্যানো মেশিন অর্ডার করতে পারবে না। সুতরাং এভাবে ন্যানো মেশিন তৈরিতে অগ্রগতি অবিচ্ছিন্ন তবে ধীর হবে।

মোটকথা, আণবিক সমাবেশকারীরা দৃশ্যত পদার্থবিজ্ঞানের কোনো আইন লঙ্ঘন করেন না, তবে তা নির্মাণ করা অত্যন্ত জটিল হবে। ন্যানোবটস্ এখন অস্তিত্ব নেই এবং অদূর ভবিষ্যতে হবে না, তবে একবার (এবং যদি) ন্যানোবোট সফলভাবে উৎপাদিত হলে, এটি সমাজকে পরিবর্তন করতে পারে যা আমরা জানি।

প্রতিলিপিকারক তৈরিকরণ

একটি প্রতিলিপিকারক দেখতে কেমন হতে পারে? কেউ সঠিকভাবে জানে না, যেহেতু আমরা বাস্তবে একটি তৈরি করা থেকে কয়েক দশক থেকে এক শতাব্দী দূরে রয়েছি, তবে আমি যখন আমার মাথা পরীক্ষা করেছিলাম (আক্ষরিক) তখন কীভাবে প্রতিলিপিকারক উপস্থিত হতে পারে তার একটি স্বাদ পেয়েছিলাম। একটি বিজ্ঞান চ্যানেল’র প্রোগ্রামের জন্য, তারা প্লাস্টিকের বাইরে আমার মুখের আড়াআড়িভাবে একটি লেজার রশ্মি স্ক্যান করে আমার মুখের একটি বাস্তবসম্মত থ্রি-ডি অনুলিপি তৈরি করেছে। বীমটি আমার ত্বকের উপর দিয়ে যাওয়ার সাথে সাথে প্রতিচ্ছবিটি একটি সেন্সর দ্বারা রেকর্ড করা ছবিগুলো কম্পিউটারে পাঠাতো। তারপরে বিমটি আমার মুখের পাশটি তৈরি করে তবে কিছুটা নিচে। অবশেষে, এটি আমার পুরো মুখটি স্ক্যান করে এটিকে অনেকগুলো অনুভূমিক টুকরাগুলোতে বিভক্ত করে। কম্পিউটারের স্ক্রিনটি দেখলে এ সম্ভবত মিলিমিটারের দশমাংশের অনুভূমিক টুকরোগুলোর সমন্বয়ে তুমি দেখতে পাবে আমার মুখের পৃষ্ঠের উৎপন্ন থ্রি-ডি চিত্রটি।

তারপরে এ তথ্যটি ফ্রিজের মতো একটি বড় ডিভাইসে প্রবেশ করানো হয়েছিল, যা প্রায় সবকিছুর প্লাস্টিকের থ্রি-ডি চিত্র তৈরি করতে পারে। ডিভাইসে একটি ক্ষুদ্র অগ্রভাগ রয়েছে যা অনুভূমিকভাবে চলতে থাকে এবং বেশ কয়েকটি চক্কর দেয়। প্রতিটি চক্কর, আমার মুখের মূল লেজারের চিত্রটি নকল করে গলিত প্লাস্টিকের একটি অল্প পরিমাণে স্প্রে তৈরি করে। প্রায় দশ মিনিট এবং অসংখ্য চক্করের পরে, এই মেশিনটি থেকে উৎপন্ন ছাঁচটি আমার মুখের প্রতিরূপ সদৃশ হয়ে উঠল

এ প্রযুক্তির বাণিজ্যিক ব্যবহার প্রচুর, যেহেতু তুমি কয়েক মিনিটের মধ্যে জটিল মেশিন যন্ত্রাংশের মতো কোনো থ্রি-ডি বস্তুর একটি বাস্তব কপি তৈরি করতে পারবে। তবে, আজ থেকে কয়েক দশক থেকে শতাব্দী ধরে এমন একটি ডিভাইসটি কল্পনা করা যেতে পারে যা সেলুলার এবং পারমাণবিক স্তরে কোনো বাস্তব বস্তুর থ্রি-ডি অনুলিপি তৈরি করতে সক্ষম হতে পারে।

পরবর্তী স্তরে, এ থ্রি-ডি স্ক্যানারটি মানব দেহের জীবন্ত অঙ্গগুলো তৈরি করতে ব্যবহার করা সম্ভব। ওয়েক ফরেস্ট ইউনিভার্সিটিতে, বিজ্ঞানীরা কালি- জেট প্রিন্টারসহ জীবন্ত হার্ট টিস্যু তৈরির জন্য একটি অভিনব উপায় প্রবর্তন করেছেন। প্রথমত, তাদের সাবধানতার সাথে একটি সফ্টওয়্যার প্রোগ্রাম লিখতে হবে যার অগ্রভাগ প্রতিটি চক্করে ক্রমাগত জীবন্ত হার্ট কোষগুলোকে ছড়িয়ে দেয়। এর জন্য, তারা একটি সাধারণ কালি-জেট প্রিন্টার ব্যবহার করে তবে এমন একটি যার কালি কার্তুজটি হৃদযন্ত্রের জীবন্ত কোষগুলোসহ তরল মিশ্রণে পূর্ণ। এভাবে প্রতিটি ঘরের যথাযথ থ্রি-ডি স্থান নির্ধারণের উপর তাদের নিয়ন্ত্রণ রয়েছে। একাধিক চক্কর করার পরে, তারা আসলে হার্ট টিস্যুগুলোর স্তর তৈরি করতে পারে।

আরও একটি উপকরণ রয়েছে যা একদিন আমাদের দেহের প্রতিটি পরমাণুর অবস্থান রেকর্ড করতে পারে : এমআরআই। যেমনটি আমরা আগে পর্যবেক্ষণ করেছি, এমআরআই স্ক্যানের নির্ভুলতা প্রায় মিলিমিটারের দশমাংশ। এর অর্থ হলো সংবেদনশীল এমআরআই স্ক্যানের প্রতিটি পিক্সেলটিতে কয়েক হাজার কোষ থাকতে পারে। তবে তুমি যদি এমআরআইয়ের পিছনে পদার্থবিজ্ঞান পরীক্ষা করো তবে দেখতে পাবে যে চিত্রটির যথার্থতাটি মেশিনের মধ্যে চৌম্বকীয় ক্ষেত্রের সাথে সম্পর্কিত। সুতরাং, চৌম্বকীয় ক্ষেত্রটিকে ক্রমবর্ধমানভাবে অভিন্ন করে তোলা, এমনকি কেউ এক মিলিমিটারের দশমাংশের নিচেও যেতে পারে।

ইতিমধ্যে, বিজ্ঞানীরা একটি এমআরআই-টাইপ মেশিনটি একটি ঘরের আকারের ছোট আকারের কল্পনা করছেন যা রেজোলিউশনসহ একটি পৃথক অণু এবং পরমাণুতে স্ক্যান করতে পারে।

সংক্ষেপে, একটি প্রতিলিপিকারক পদার্থবিজ্ঞানের আইন লঙ্ঘন করে না, তবে স্ব-সমাবেশ দ্বারা এটি তৈরি করা কঠিন হবে। এ শতাব্দীর শেষের দিকে, যখন স্ব-সমাবেশের কৌশলগুলো শেষ পর্যন্ত আয়ত্ত হবে, তখন আমরা প্রতিলিপিকারকগুলোর বাণিজ্যিক প্রয়োগগুলো সম্পর্কে ভাবতে পারবো।

গ্রে গু?

সান মাইক্রোসিস্টেমসের প্রতিষ্ঠাতা বিল জয়সহ কিছু লোক ন্যানো প্রযুক্তি সম্পর্কে প্রতিক্রিয়া ব্যক্ত করে, লিখেছেন যে প্রযুক্তিটি বন্যার মতো চালিত হওয়ার আগে পৃথিবীর সমস্ত খনিজ গ্রাস করে ফেলেছিল এবং তার পরিবর্তে অকার্যকর ‘গ্রে গু’ ছোড়ে। এমনকি ইংল্যান্ডের যুবরাজ চার্লস- ন্যানো প্রযুক্তি এবং গ্রে গু দৃশ্যের বিরুদ্ধে কথা বলেছেন।

বিপদটি এ ন্যানোবোটগুলোর মূল বৈশিষ্ট্যের মধ্যে রয়েছে : তারা নিজেরাই পুনরুৎপাদন করতে পারে। ভাইরাসের মতো এগুলো পরিবেশে ছড়িয়ে যাওয়ার পরে তাদের পুনরুদ্ধার করা যায় না। অবশেষে, তারা বন্যভাবে পরিবেশে বিস্তার করতে এবং পৃথিবীকে ধ্বংস করতে পারে।

আমার নিজের বিশ্বাস হলো-বহু দশক থেকে শতাব্দী পূর্বে, এই প্রযুক্তিটি-একটি প্রতিলিপিকারক তৈরি করতে যথেষ্ট পরিপক্ব হওয়ার আগে, গ্রে গু সম্পর্কে উদ্বেগ অবান্তর। আগামী দশকগুলো অতিক্রান্ত হওয়ার সাথে সাথে নানবোটগুলোর বিরুদ্ধে সুরক্ষার নকশাগুলো তৈরি জন্য প্রচুর সময় আসবে যা চলমান। উদাহরণস্বরূপ কেউ একটি ব্যর্থ-নিরাপদ সিস্টেম ডিজাইন করতে পারে যাতে প্যানিক বোতাম টিপে সমস্ত ন্যানোবোটগুলো অকেজো করে দেয়া যাবে। অথবা কেউ ‘কিলার বটস’ ডিজাইন করতে পারেন, যা বিশেষত নিয়ন্ত্রণের বাইরে চলে আসা ন্যানোবটগুলো অনুসন্ধান এবং ধ্বংস করার জন্য ডিজাইন করা হবে।

সমস্যাটি মোকাবিলার আরেকটি উপায় হলো মাদার নেচারকে পড়াশোনা করা, যিনি এ সমস্যায় কোটি কোটি বছরের অভিজ্ঞতা অর্জন করেছেন। আমাদের পৃথিবী স্ব-প্রতিরূপে আণবিক জীবন-রূপগুলো পূর্ণ, এটি ভাইরাস এবং ব্যাকটেরিয়া, যা নিয়ন্ত্রণের বাইরেও প্রসারিত করতে পারে এবং পরিবর্তন করতে পারে। তবে, আমাদের দেহটি আমাদের প্রতিরোধ ব্যবস্থাতে তার নিজস্ব, অ্যান্টিবডি এবং শ্বেত রক্তকণিকা তৈরি করেছে যা এই ভিন জীবনরূপগুলো সন্ধান করে এবং ধ্বংস করে দেয়। সিস্টেমটি অবশ্যই নিখুঁত নয়, তবে এটি নিয়ন্ত্রণ-ন্যানোবট সমস্যাটি মোকাবেলার জন্য একটি মডেল সরবরাহ করে।

প্রতিলিপিকারকের সামাজিক প্রভাব

বিবিসি বা ডিসকভারি চ্যানেলে একটি অনুষ্ঠান আমি একবার সঞ্চালনা করেছিলাম, যা ডিকাল ইভ্যুলেশন লেখক জোয়েল গারারিউ বলেছিলেন, “যদি স্ব-সমাবেশ সম্ভব হয় তবে তা ইতিহাসের অন্যতম সেরা ‘পবিত্র এস!’ হয়ে উঠবে। তারপরে তুমি সত্যই বিশ্বকে এমন কিছুতে পরিবর্তনের কথা বলবে যা আমরা আগে কখনো স্বীকৃতি পায়নি।“

একটি পুরনো প্রবাদ আছে, তুমি যা চাও সে বিষয়ে সাবধান থাক, কারণ এটি সত্য হতে পারে। ন্যানো টেকনোলজির পবিত্র গ্রেইল হলো আণবিক সমাবেশকারী বা প্রতিরূপকারক তৈরি করা, তবে এটি একবার আবিষ্কার করা গেলে এটি সমাজের নিজেই ভিত্তি পরিবর্তিত করতে পারে। সমস্ত দর্শন এবং সামাজিক ব্যবস্থা-শেষ পর্যন্ত অভাব এবং দারিদ্র্যের ওপর ভিত্তি করে। সমগ্র মানব ইতিহাসে, এটি আমাদের সংস্কৃতি, দর্শন এবং ধর্মকে রূপদান করে সমাজের মধ্য দিয়ে চলমান প্রভাবশালী বিষয়। কিছু ধর্মে সমৃদ্ধিকে শাস্তিমূলক পুরষ্কার এবং দারিদ্র্যকে কেবল শাস্তি হিসেবে দেখা হয়। বিপরীতে, বৌদ্ধধর্ম—দুর্ভোগের সর্বজনীন প্রকৃতি এবং আমরা কীভাবে এটি মোকাবিলা করতে পারি তার ওপর ভিত্তি করে। খ্রিষ্টধর্মে, নিউ টেস্টামেন্টে লেখা আছে—’ধনী লোকের দ্বারা ঈশ্বরের রাজ্যে প্রবেশ করা তার চেয়ে উটের পক্ষে সূচের চোখের মধ্য দিয়ে যাওয়া সহজ!’

সম্পদের বণ্টনও সমাজকেই সংজ্ঞায়িত করে। সামন্ততন্ত্র কৃষকদের দারিদ্র্যের বিরুদ্ধে মুষ্টিমেয় অভিজাতদের সম্পদ সংরক্ষণের ওপর ভিত্তি করে গড়ে উঠেছে। পুঁজিবাদ এ ধারণার ভিত্তিতে তৈরি হয় যে উদ্যমশীল, উৎপাদনশীল লোকেরা সংস্থা শুরু করে এবং ধনী হয়ে তাদের শ্রমের জন্য পুরস্কৃত হয়। তবে যদি অলস, অ-উৎপাদক ব্যক্তিরা একটি বোতাম টিপে ফ্রিতে যতটা চায় ততটা খুশি পেতে পারেন, তবে পুঁজিবাদ আর কাজ করে না। একটি প্রতিলিপিকারক পুরো আপেল কার্টকে উপড়ে ফেলে মানবিক সম্পর্ককে উল্টোদিকে পরিণত করে। আছে এবং নেই নোটগুলোর মধ্যে পার্থক্যগুলো অদৃশ্য হয়ে যেতে পারে এবং এর সাথে স্থিতিশীলতা এবং রাজনৈতিক শক্তির ধারণাও জড়িত।

এই ধাঁধাটি স্টার ট্রেক: দ্য নেক্সট জেনারেশনের একটি পর্বে অনুসন্ধান করা হয়েছিল, যেখানে বিংশ শতাব্দীর একটি ক্যাপসুল বাইরের মহাকাশে ভাসমান পাওয়া যায়। ক্যাপসুলের অভ্যন্তরে এমন লোকদের হিমশীতল দেহ রয়েছে যারা ভবিষ্যতে পুনরুত্থিত হওয়ার প্রত্যাশায় সেই আদি সময়কালের অসীম রোগে ভোগেন। স্টারশিপ এন্টারপ্রাইজের চিকিৎসকরা- রোগাক্রান্ত এ ব্যক্তিদের দ্রুত নিরাময় করে এবং তাদের পুনরুজ্জীবিত করে। এ ভাগ্যবান ব্যক্তিরা তাদের জুয়ার প্রতিদানের জন্য অবাক হন, তবে তাদের মধ্যে একজন চাতুর্য পুঁজিবাদী। তিনি প্রথমে জিজ্ঞাসা করেছেন: এটি কোনো সময়কাল? যখন তিনি জানতে পারেন যে তিনি এখন চব্বিশতম শতাব্দীতে বেঁচে আছেন, তিনি দ্রুত বুঝতে পেরেছিলেন যে তার বিনিয়োগগুলো আজ অবশ্যই ভাগ্যের জন্য মূল্যবান হওয়া উচিত। তিনি তৎক্ষণাৎ পৃথিবীতে তার ব্যাঙ্কারের সাথে যোগাযোগ করার দাবি জানান। তবে এন্টারপ্রাইজের ক্রুরা হতবাক। মানি? ইনভেস্টমেন্টস? ভবিষ্যতে এগুলোর অস্তিত্ব নেই। চব্বিশতম শতাব্দীতে, তুমি যা কিছু চাবে এবং তাই তোমাকে দেওয়া হবে।

এটি ১৫১৬ সালে ইউটোপিয়া শিরোনামে স্যার টমাস মোরে রচিত উপন্যাসে তৈরি শব্দ, যা নিখুঁত সমাজ বা ইউটোপিয়াকে সন্ধানের জন্যও প্রশ্ন তোলে। চারপাশে যে দুর্দশা ও অবিচক্ষণতা দেখে তিনি অবাক হয়েছিলেন, আটলান্টিক মহাসাগরের একটি কাল্পনিক দ্বীপে একটি স্বর্গের কল্পনা করেছিলেন। ঊনবিংশ শতাব্দীতে, ইউরোপে অনেকগুলো সামাজিক আন্দোলন ছিল যা ইউটোপিয়াতে বিভিন্ন ধরনের সন্ধান করেছিল এবং তাদের মধ্যে অনেকে শেষ পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রে পালিয়ে অভয়ারণ্য খুঁজে পেয়েছিল, যেখানে আমরা আজও তাদের বসতিগুলোর প্রমাণ দেখতে পাই।

একদিকে, প্রতিলিপিকারক আমাদেরকে সেই ইউটোপিয়া দিতে পারে যা একবার ঊনবিংশ শতাব্দীর দূরদর্শী দ্বারা কল্পনা করা হয়েছিল। ইউটোপিয়ায় পূর্ববর্তী পরীক্ষা-নিরীক্ষা অভাবের কারণে ব্যর্থ হয়েছিল, যার ফলে বৈষম্য, তারপরে ঝগড়া এবং শেষ পর্যন্ত ভেঙে পড়েছিল। তবে যদি প্রতিলিপিকারকগুলো সংকটজনিত সমস্যাটি সমাধান করে তবে সম্ভবত ইউটোপিয়া নাগালের মধ্যে রয়েছে। শিল্প, সংগীত এবং কবিতা বিকাশ লাভ করবে এবং লোকেরা তাদের প্রিয় স্বপ্ন এবং শুভেচ্ছাকে অন্বেষণ করতে পারবে।

অন্যদিকে, দারিদ্র্য এবং অর্থের প্রেরণামূলক কারণ ছাড়া এটি স্বাবলম্বী, অধঃপতিত সমাজ নিম্নস্তরে ডুবে যায়। কেবলমাত্র একটি ক্ষুদ্ৰ মুষ্টিমেয়, সবচেয়ে শিল্পোদ্যোক্তভাবে প্রণীত, তিনি কবিতা লেখার চেষ্টা করবেন। সমালোচকরা বলেন, আমাদের বাকিরা কোনো কাজের না এবং কুঁড়ে লোক হয়ে উঠব

এমনকি ইউটোপিয়ানদের দ্বারা ব্যবহৃত সংজ্ঞাগুলো প্রশ্নে ডেকে আনে। উদাহরণস্বরূপ, সমাজতন্ত্রের মন্ত্রটি হলো: ‘প্রত্যেক ব্যক্তি তার নিজের সামর্থ্য অনুসারে কাজ করবে, প্রত্যেককে তার অবদান অনুসারে ভোগ করবে।’ সমাজতন্ত্রের সর্বোচ্চ পর্যায়টি, কমিউনিজমের মন্ত্রটি হলো: “প্রত্যেক ব্যক্তি তার নিজের সামর্থ্য অনুসারে কাজ করবে, প্রত্যেককে সম্পদ তার প্রয়োজন অনুযায়ী বন্টন করা হবে।

তবে যদি প্রতিলিপিগুলো সম্ভব হয় তবে মন্ত্রটি সহজভাবে হয়ে যায়: “প্রত্যেকে তার ইচ্ছা অনুযায়ী সব কিছু পাবে।”

এ প্রশ্নটি দেখার তৃতীয় উপায় আছে। কেভ ম্যান প্রিন্সিপাল অনুসারে, গত ১,০০,০০০ বছরে মানুষের মৌলিক ব্যক্তিত্ব খুব বেশি পরিবর্তন হয়নি। তখন, চাকরির মতো কোনো জিনিস ছিল না। নৃতাত্ত্বিক বিশেষজ্ঞরা বলছেন যে আদিম সমাজগুলো বেশিরভাগ ক্ষেত্রে সাম্প্রদায়িক ছিল, পণ্য ও কষ্টকে সমানভাবে ভাগ করে নিয়েছিল। দৈনিক ছন্দগুলো কোনো চাকরি এবং বেতন দ্বারা পরিচালিত হয় না, কারণ তাদের উভয়ই বিদ্যমান ছিল না।

তবুও তৎকালীন লোকেরা বেশ কয়েকটি কারণে অলস আড্ডাবাজে পরিণত হয়নি। প্রথমে তারা অনাহারে মারা যেত। মানুষ যারা কাজের অংশটি করত না তাদের কেবল উপজাতির বাইরে ফেলে দেওয়া হতো তাই নয় এবং শীঘ্রই তারা ধ্বংস হয়ে যায়। দ্বিতীয়ত, মানুষ তাদের কাজের জন্য গর্বিত হতো এবং এমনকি তাদের কাজের অর্থ খুঁজে পেয়েছে। তৃতীয়ত, এ থেকে যাওয়ার জন্য প্রচুর সামাজিক চাপ ছিল সমাজের উৎপাদনশীল সদস্য তৈরি করতে। উৎপাদনশীল ব্যক্তিরা তাদের জিনগুলো পরবর্তী প্রজন্মের কাছে পৌঁছে দিতে বিবাহ করতে পারে, যদিও অলস আড্ডাবাজদের জিনগুলো সাধারণত তাদের সাথে মারা যায়।

সুতরাং যখন প্রতিলিপিকারকগুলো আবিষ্কার করা হবে এবং প্রত্যেকের নিজের পছন্দসই যা কিছু চায় তা সবকিছুই থাকে তবে কেন লোকেরা উৎপাদনশীল জীবনযাপন করবে? প্রথমত, প্রতিলিপিকারকগুলো গ্যারান্টি দিয়েছিল যে কেউ না খেয়েছে। তবে দ্বিতীয়ত, বেশিরভাগ লোকেরা সম্ভবত এখনও কাজ চালিয়ে যাবেন কারণ তারা তাদের দক্ষতার জন্য গর্ব এবং তাদের শ্রমের জন্য অর্থ খুঁজে পাবেন। তবে তৃতীয় কারণ, সামাজিক চাপ ব্যক্তিগত স্বাধীনতার লঙ্ঘন না করেই বজায় রাখা শক্ত। কাজের চাপ এবং পুরস্কারের প্রতি মানুষের দৃষ্টিভঙ্গি পরিবর্তনের জন্য সামাজিক চাপের পরিবর্তে সম্ভবত শিক্ষার একটি বড় পরিবর্তন হতে হবে, যাতে প্রতিলিপিকারকটি অপব্যবহার না হয়।

সৌভাগ্যক্রমে, যেহেতু অগ্রগতি ধীর হবে এবং প্রতিলিপিকারকটি এক শতাব্দী বা তারও বেশি সময় পাবে, সমাজের এ প্রযুক্তির গুণাবলি এবং প্রভাবগুলো নিয়ে বিতর্ক করতে এবং এই নতুন বাস্তবতার সাথে সামঞ্জস্য করার জন্য সমাজকে প্রচুর সময় দেবে যাতে সমাজ বিভক্ত না হয়।

এছাড়া আরও সম্ভবত প্রথম প্রতিলিপিকারক ব্যয়বহুল হবে। যেমন-এমআইটি রোবটিক্স বিশেষজ্ঞ রডনি ব্রুকস বলেছেন, ‘ন্যানোটেকনোলজি যেমন সাফল্য অর্জন করবে, তেমনি ফটোলিথোগ্রাফি যেমন সাফল্য অর্জন করবে-ততটাই ব্যয়বহুল, নিয়ন্ত্রিত পরিস্থিতিতে যেমন একটি ফ্রিস্ট্যান্ডিং গণ-বাজার প্রযুক্তি হিসাবে।’ সীমাহীন ফ্রি পণ্যগুলোর সমস্যা এত বেশি হবে না। এই মেশিনগুলোর পরিশীলিত করা, ব্যয়টি হাস করতে প্রথম তৈরি হওয়ার পরে অনেক দশক সময় লাগতে পারে।

কাল-রূপরেখা বিবেচনা করে চিন্তাভাবনা করার দীর্ঘ ক্যারিয়ারের শীর্ষস্থানীয় ভবিষ্যবিদ জামাইস ক্যাসিওর সাথে আমার একবার আকর্ষণীয় কথাবার্তা হয়েছিল। প্রথমত, তিনি আমাকে বলেছিলেন যে তিনি দ্বিতীয় অধ্যায়ে উল্লিখিত এককত্ব তত্ত্ব সম্পর্কে সন্দেহ প্রকাশ করেছিলেন এবং দেখেছিলেন যে মানব প্রকৃতি এবং সামাজিক গতিবিদ্যা একটি খুব সহজ তত্ত্বের সাথে মানানসই, খুব অগোছালো, জটিল এবং অপ্রত্যাশিত। কিন্তু তিনি আরও স্বীকার করেছেন যে ন্যানো প্রযুক্তির ক্ষেত্রে উল্লেখযোগ্য অগ্রযাত্রা অবশেষে একটি সমাজ তৈরি করতে পারে যার মধ্যে পণ্যগুলোর অত্যধিক পরিমাণ থাকবে, বিশেষত প্রতিলিপিকারক এবং রোবটগুলোর সাথে। সুতরাং আমি তাকে জিজ্ঞাসা করলাম: সমাজ যখন প্রায় বিনামূল্যে নিখরচায় থাকবে তখন সমাজ কীভাবে আচরণ করবে, যখন সমাজ শেষ পর্যন্ত এত ধনী হয়ে উঠবে যে কাজের প্রয়োজন থাকবে না?

দুটি জিনিস ঘটবে, তিনি বলেন। প্রথমত, তিনি ভেবেছিলেন যে কাজ না করা সত্ত্বেও প্রত্যেকের জন্য উপযুক্ত, ন্যূনতম আয়ের গ্যারান্টি দেওয়ার জন্য পর্যাপ্ত পরিমাণ সম্পদ থাকবে। সুতরাং সম্ভবত জনসংখ্যার একটি অংশ থাকবে যারা স্থায়িভাবে অকেজো হয়ে যাবে। তিনি সমাজের জন্য একটি স্থায়ী নিরাপত্তা জাল পূর্বেই দেখেছিলেন। এটি অনাকাঙ্ক্ষিত হতে পারে তবে এটি অনিবার্য নয়, বিশেষত যদি প্রতিলিপিকারক এবং রোবটগুলো আমাদের সমস্ত উপাদানের চাহিদা পূরণ করে। দ্বিতীয়ত, উদ্যোক্তা চেতনায় বিপ্লব চালিয়ে এটিকে এর ক্ষতিপূরণ দেওয়া হবে বলে তিনি মনে করেন। দারিদ্র্য ও ধ্বংসাত্মকতায় ডুবে যাওয়ার আশঙ্কা থেকে মুক্ত হয়ে গেলে পরিশ্রমী ব্যক্তিরা আরও উদ্যোগী হন এবং অন্যদের জন্য নতুন শিল্প ও নতুন সুযোগ তৈরি করতে অতিরিক্ত ঝুঁকি গ্রহণ করেন। দেউলিয়া হওয়ার ভয় থেকে সৃজনশীল চেতনা প্রকাশিত হওয়ায় তিনি সমাজের একটি নতুন নবজাগরণের বিষয় আগে থেকেই দেখেছিলেন।

আমার নিজের ক্ষেত্র, পদার্থবিজ্ঞানে, আমি দেখতে পাই যে আমাদের বেশির ভাগ-পদার্থের জন্য, অর্থের জন্য নয় বরং আবিষ্কার এবং উদ্ভাবনের নিখুঁত আনন্দের জন্য ব্যস্ত থাকেন। প্রায়শই, আমরা অন্যান্য ক্ষেত্রে লোভনীয় কাজগুলো অতিক্রম করেছিলাম কারণ আমরা ডলারের পরিবর্তে একটি স্বপ্ন অনুসরণ করতে চেয়েছিলাম। আমি জানি, শিল্পী এবং বুদ্ধিজীবীরাও একইভাবে অনুভব করেন যে-তাদের লক্ষ্য যতটা সম্ভব বড় ব্যাংক অ্যাকাউন্ট সংগ্রহ করা নয়, তবে সৃজনশীল এবং মানবিক চেতনাকে উপলব্ধি করার চাওয়াটি বেশি।

ব্যক্তিগতভাবে আমি মনে করি, যদি ২১০০ এর মধ্যে সমাজ এত ধনী হয়ে যায়, যে আমরা বৈষয়িক সম্পদ দ্বারা পরিবেষ্টিত হয়ে উঠি তবে আমি অনুভব করি- সমাজ একইরকম প্রতিক্রিয়া দেখাতে পারে। জনসংখ্যার একটি অংশ একটি স্থায়ী শ্রেণি গঠন করবে যারা কেবল কাজ করতে অস্বীকার করে। তবে অন্যরা দারিদ্র্যের সীমাবদ্ধতা থেকে মুক্তি পাওয়ার পরও এবং সৃজনশীল বৈজ্ঞানিক ও শৈল্পিক কৃতিত্ব অর্জন করতে পারে। তাদের সৃজনশীল, উদ্ভাবনী এবং শৈল্পিক হওয়ার নিখুঁত আনন্দ বস্তুবাদী বিশ্বের লোভকে ছাড়িয়ে যাবে। তবে সংখ্যাগরিষ্ঠরা কাজ চালিয়ে যাবে এবং কেবল কার্যকর হবে কারণ এটি আমাদের জিনগত ঐতিহ্যের অংশ, আমাদের মধ্যে থাকা গুহামানব নীতি।

তবে একটি সমস্যা রয়েছে যা এমনকি প্রতিলিপিকারকগুলোও সমাধান করতে পারে না। এটি শক্তির সমস্যা। এ সমস্ত অলৌকিক প্রযুক্তিকে এগুলো চালিত করতে প্রচুর পরিমাণে শক্তি প্রয়োজন। এ শক্তি কোথা থেকে আসবে?

.

পাথরের অভাবে পাথরের যুগ শেষ হয়নি। তবে বিশ্বে তেল শেষ হওয়ার অনেক আগেই তেলযুগ শেষ হবে।

—জেমস ক্যান্টন

আমার মতে, (ফিউশন) আগুন মূল উপহারের হিসেবে ফিরে আসবে, যেমন প্রাগৈতিহাসিক যুগের কুহেলিকারূপে।

-ভেন বোভা