নিকট ভবিষ্যৎ (বর্তমান থেকে ২০৩০)

নিকট ভবিষ্যৎ (বর্তমান থেকে ২০৩০)

সৌর বা হাইড্রোজেন অর্থনীতি

এক্ষেত্রে ইতিহাস নিজেকে পুনরাবৃত্তি করছে বলে মনে হয়। ১৯০০-এর দশকে, দীর্ঘকালীন দুই বন্ধু হেনরি ফোর্ড এবং টমাস এডিসন ভবিষ্যতের ভবিষ্যৎকে আরও শক্তিশালী করতে তার জন্য একটি বাজি ধরেছিলেন। অভ্যন্তরীণ জ্বলন ইঞ্জিন বাষ্প ইঞ্জিনের দ্বারা পরিবর্তনের মতো তেল প্রতিস্থাপনের জন্যদ কয়লার ব্যবহার নিয়ে হেনরি ফোর্ড বাজি রাখে। টমাস এডিসন বৈদ্যুতিক গাড়ি তৈরির ব্যাপারে বাজি ধরেন। এটি একটি পরিণতিজনক বাজি ছিল, যার ফলাফল বিশ্ব ইতিহাসে গভীর প্রভাব ফেলে। কিছুক্ষণের জন্য, এটি মনে হয়েছিল যে এডিসন বাজিটি জিতবে, যেহেতু তিমির তেল পাওয়া খুব কঠিন ছিল। তবে মধ্যপ্রাচ্য এবং অন্যান্য স্থানে সস্তা তেলের জমার দ্রুত আবিষ্কারের ফলে খুব শীঘ্রই ফোর্ড উদীয়মান হয়ে উঠল। পৃথিবী আর আগের মতো হয়নি। ব্যাটারিগুলো পেট্রোলের মতো অভূতপূর্ব সাফল্য ধরে রাখতে পারেনি। (আজও পাউন্ডের জন্য পাউন্ড, পেট্রোলে ব্যাটারির চেয়ে প্রায় চল্লিশগুণ বেশি শক্তি থাকে)।

তবে এখন জোয়ার ধীরে ধীরে ঘুরছে। সম্ভবত এডিসন এখনও জিতবে, বাজি ধরার এক শতাব্দী সময় পরে।

সরকার ও শিল্প প্রতিষ্ঠানের হলগুলোতে প্রশ্ন করা হচ্ছে: তেলকে কী প্রতিস্থাপন করবে? এর স্পষ্ট উত্তর নেই অদূরতম মেয়াদে, জীবাশ্ম জ্বালানির জন্য তাৎক্ষণিক প্রতিস্থাপন নেই, এবং সম্ভবত একটি শক্তির মিশ্রণ হবে, কোনরকম শক্তি অপরকে প্রভাবিত করবে না।

তবে সর্বাধিক প্রতিশ্রুতিবদ্ধ উত্তরসূরি হলো সৌর বা হাইড্রোজেন শক্তি (সৌরশক্তি, বায়ুশক্তি, জলবিদ্যুৎ এবং হাইড্রোজেনের মতো নবায়নযোগ্য প্রযুক্তির ওপর ভিত্তি করে)।

বর্তমানে সৌরকোষ থেকে উৎপাদিত বিদ্যুতের ব্যয় কয়লা থেকে উৎপাদিত বিদ্যুতের দামের কয়েকগুণ বেশি। অবিচ্ছিন্ন প্রযুক্তিগত অগ্রগতির কারণে সৌর বা হাইড্রোজেনের ব্যয় কমে যাবে এবং জীবাশ্ম জ্বালানির দাম ধীরে ধীরে বৃদ্ধি পায়। এটি অনুমান করা হয় যে দশ থেকে পনেরো বছর বা তার মধ্যে, দুটি বক্ররেখা অতিক্রম করবে। তারপরে বাজার বাকি কাজ নিয়ন্ত্রণ করবে।

বায়ু শক্তি

স্বল্প মেয়াদে, নবায়নযোগ্য শক্তিগুলোর মধ্যে বায়ু শক্তির একটি বড় বিজয়। বিশ্বব্যাপী, বাতাস থেকে উৎপাদনের ক্ষমতা ২০০০ সালে ১ বিলিয়ন ওয়াট থেকে বেড়ে ২০০৮ সালে ১২১ বিলিয়ন ওয়াট হয়েছে। একসময় অপ্রাপ্তবয়স্ক খেলোয়াড় হিসেবে বিবেচিত বায়ু শক্তি ক্রমবর্ধমান হয়ে উঠছে। বায়ু টারবাইন প্রযুক্তির সাম্প্রতিক অগ্রগতি উইন্ডমিলের দক্ষতা এবং উৎপাদনশীলতা বৃদ্ধি করেছে, যা জ্বালানি বাজারের দ্রুত বর্ধনশীল খাতগুলোর মধ্যে একটি।

আজকের উইন্ডমিলগুলো পুরনো উইন্ডমিলগুলো থেকে আলাদা- যা ১৮০০ এর দশকের শেষের দিকে উইন্ডমিলগুলো এবং কলগুলোতে বিদ্যুৎ ব্যবহার করত। দূষণমুক্ত এবং নিরাপদ, একটি একক বায়ু শক্তি জেনারেটর একটি ছোট গ্রামের পক্ষে যথেষ্ট পরিমাণে ৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করতে পারে। একটি বায়ু টারবাইন বিশাল, মসৃণ ব্লেডস রয়েছে, প্ৰায় ১০০ ফুট দীর্ঘ, এটি প্রায় কোনো ঘর্ষণ ছাড়াই পরিণত হয়। বায়ু টারবাইনগুলো জলবিদ্যুৎ বাঁধ এবং সাইকেল জেনারেটরের মতো একইভাবে বিদ্যুৎ তৈরি করে। ঘূর্ণন গতি একটি কুণ্ডলী ভিতরে চুম্বক স্পিনিং করে। ঘূর্ণায়মান চৌম্বকীয় ক্ষেত্রটি কয়েলটির অভ্যন্তরে ইলেকট্রনকে ঠেলে দেয়, বিদ্যুতের একটি প্রবাহ তৈরি করে। একশো কয়লা জ্বলন্ত বা পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের উৎপাদিত এক হাজার মেগাওয়াটের সাথে তুলনামূলকভাবে ১০০ উইন্ডমিলের সমন্বয়ে গঠিত একটি বৃহৎ বায়ু খামারটি ৫০০ মেগাওয়াট উৎপাদন করতে পারে।

গত কয়েক দশক ধরে ইউরোপ বায়ু প্রযুক্তিতে বিশ্বের শীর্ষস্থানীয় ছিল। তবে সম্প্রতি বাতাস থেকে বিদ্যুৎ উৎপাদনে মার্কিন যুক্তরাষ্ট্র ইউরোপকে ছাড়িয়ে গেছে। ২০০৯ সালে মার্কিন যুক্তরাষ্ট্র বায়ু শক্তি থেকে মাত্র ২৮ বিলিয়ন ওয়াট উৎপাদন করেছিল। তবে টেক্সাস কেবল বায়ু শক্তি থেকে ৮ বিলিয়ন ওয়াট উৎপাদন করে এবং এটিতে ১ বিলিয়ন ওয়াট নির্মাণাধীন রয়েছে এবং আরও বেশি বিকাশ রয়েছে। যদি সব পরিকল্পনা অনুসারে চলে যায় তবে টেক্সাস বায়ু থেকে ৫০ বিলিয়ন ওয়াট বৈদ্যুতিক শক্তি উৎপাদন করবে, যা রাষ্ট্রের ২৪ মিলিয়ন লোককে সন্তুষ্ট করার জন্য যথেষ্ট।

চীন শীঘ্রই বায়ু শক্তিতে মার্কিন যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে যাবে। এর বায়ু ভিত্তিক প্রোগ্রামটি ১২৭ বিলিয়ন ওয়াটের উৎপাদন ক্ষমতাসহ ছয়টি বায়ু খামার তৈরি করবে।

যদিও বায়ু শক্তি ক্রমবর্ধমান আকর্ষণীয় বিষয় এবং নিঃসন্দেহে ভবিষ্যতে বৃদ্ধি পাবে, এটি বিশ্বের জন্য প্রচুর পরিমাণে শক্তি সরবরাহ করতে পারে না। সর্বোপরি, এটি বৃহত্তর শক্তি মিশ্রণের একটি অবিচ্ছেদ্য অঙ্গ হবে। বায়ু শক্তি বিভিন্ন সমস্যার মুখোমুখি হয়। বায়ু বিদ্যুৎ কেবল মাঝে মধ্যেই উৎপন্ন হয়, যখন বায়ু প্রবাহিত হয় এবং কেবল বিশ্বের কয়েকটি মূল অঞ্চলে। এছাড়াও বিদ্যুতের সঞ্চালনের সীমাবদ্ধতার কারণে বায়ু খামারগুলোকে শহরগুলোর নিকটবর্তী হতে হয়েছিল, যা তাদের কার্যকারিতা আরও সীমাবদ্ধ করে।

সৌরশক্তির আগমন

শেষ পর্যন্ত, সমস্ত শক্তি সূর্য থেকে আসে। এমনকি তেল এবং কয়লা এক অর্থে এককেন্দ্রিক সূর্যালোক, কয়েক মিলিয়ন বছর আগে উদ্ভিদ এবং প্রাণীর ওপর যে শক্তি পড়েছিল তার প্রতিনিধিত্ব করে। ফলস্বরূপ এক গ্যালন পেট্রোলের মধ্যে সঞ্চিত ঘন সূর্যালোকের শক্তির পরিমাণ আমরা যে ব্যাটারিতে সঞ্চয় করতে পারি তার চেয়ে অনেক বেশি। গত শতাব্দীতে এডিসনের সামনে এটিই ছিল মূল সমস্যা এবং আজও একই সমস্যা।

সৌর কোষগুলো সূর্যের আলো সরাসরি বিদ্যুতে রূপান্তরিত করে পরিচালনা করে। (এই প্রক্রিয়াটি আইনস্টাইন ১৯০৫ সালে ব্যাখ্যা করেছিলেন। আলোর কণা বা ফোটন যখন ধাতুতে আঘাত করে তখন এটি ইলেকট্রন নিঃসরণ করে, যার ফলে বিদ্যুতের প্রবাহ তৈরি হয়।)

সৌর কোষগুলো অবশ্য দক্ষ নয়। ইঞ্জিনিয়ার এবং বিজ্ঞানীদের দ্বারা বহু দশকের কঠোর পরিশ্রমের পরেও, সৌর কোষের কার্যকারিতা প্রায় ১৫ শতাংশ মাত্র। সুতরাং গবেষণা দুটি দিকে গেছে। প্রথমটি হলো সৌর কোষের দক্ষতা বৃদ্ধি করা, যা একটি খুব জটিল প্রযুক্তিগত সমস্যা। অন্যটি হলো সোলার পার্কগুলোর উৎপাদন, ইনস্টলেশন ও নির্মাণের ব্যয় হ্রাস করা।

উদাহরণস্বরূপ কেউ সৌরকোষ দ্বারা সমগ্র অ্যারিজোনা রাজ্যের আচ্ছাদন করে যুক্তরাষ্ট্রে বৈদ্যুতিক চাহিদা সরবরাহ করতে সক্ষম হতে পারে, যা অবিবেচক। তবে সাহারান রিয়েল এস্টেটের পাশের বিশাল জমি হঠাৎ করেই একটি উত্তপ্ত বিষয় হয়ে দাঁড়িয়েছে এবং বিনিয়োগকারীরা ইতোমধ্যে ইউরোপীয় গ্রাহকদের চাহিদা মেটাতে এ মরুভূমিতে বিশাল সোলার পার্ক তৈরি করছে। বা শহরগুলোতে, ঘরে বিল্ডিংয়ে সৌরকোষ ব্যবহার করে বিদ্যুতের ব্যয় কমাতে সক্ষম হতে পারে। কেন্দ্রীয় বিদ্যুৎ কেন্দ্র থেকে বিদ্যুৎ সঞ্চালনের সময় যে ক্ষয়ক্ষতি ঘটে তা দূর করাসহ এর বেশ কয়েকটি সুবিধা রয়েছে। সমস্যা হলো একটি-ব্যয় হ্রাস করা। একটি দ্রুত গণনা দেখায় যে এই উদ্যোগগুলো লাভজনক করার জন্য তোমাকে প্রতিটি সম্ভাব্য ডলার ব্যয় করতে হবে।

যদিও সৌরবিদ্যুৎ এখনও তার প্রতিশ্রুতি পূরণ করে না, তেলের দামগুলোতে সাম্প্রতিক অস্থিতিশীলতা অবশেষে বাজারে সৌরবিদ্যুৎ আনার প্রচেষ্টা জোর করেছে। জোয়ার বাঁকানো যেতে পারে। প্রতি কয়েক মাস পর পর বিগত রেকর্ডগুলো ভঙ্গ হচ্ছে। সৌর ভোল্টাইক উৎপাদন প্রতি বছর ৪৫ শতাংশ বৃদ্ধি পাচ্ছে, প্রতি দুই বছরে প্রায় দ্বিগুণ হয়েছে। বিশ্বব্যাপী, ফোটোভোলটাইক ইনস্টলেশন এখন ১৫ বিলিয়ন ওয়াট, ২০০৮ সালে কেবল ৫.৬ বিলিয়ন ওয়াট ছিল।

২০০৮ সালে ফ্লোরিডা পাওয়ার অ্যান্ড লাইট যুক্তরাষ্ট্রে বৃহত্তম সোলার প্লান্ট প্রকল্পের ঘোষণা দেয়। চুক্তিটি সান পাওয়ার দ্বারা সম্পাদিত হয়েছিল, যা ২৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করার পরিকল্পনা করে। (যুক্তরাষ্ট্রে বর্তমান রেকর্ডধারক হল নেভাডায় নেলিস এয়ার ফোর্সভিত্তিক একটি সৌরবিদ্যুৎ প্লান্ট যা ১৫ মেগাওয়াট সৌরশক্তি উৎপাদন করে।)

২০০৯ সালে ক্যালিফোর্নিয়ার ওকল্যান্ডে অবস্থিত ব্রাইটসোর্স এনার্জি ক্যালিফোর্নিয়া, নেভাডা এবং অ্যারিজোনা জুড়ে চৌদ্দটি সৌর প্ল্যান্ট তৈরি করে ২.৬ বিলিয়ন ওয়াট উৎপাদন করে সেই রেকর্ডটি পরাস্ত করার পরিকল্পনা ঘোষণা করেছিল।

ব্রাইটসোর্সের একটি প্রকল্প হলো ইভানপাহ সোলার প্ল্যান্ট, দক্ষিণ ক্যালিফোর্নিয়ায় অবস্থিত তিনটি সৌর তাপবিদ্যুৎ কেন্দ্র নিয়ে গঠিত যা ৪৪০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করবে। প্যাসিফিক গ্যাস এবং বৈদ্যুতিক সাথে একটি যৌথ প্রকল্পে, ব্রাইটসোর্স মোজভে মরুভূমিতে একটি ১.৩ বিলিয়ন ওয়াট প্ল্যান্ট তৈরির পরিকল্পনা করেছে।

২০০৯ সালে সৌরকোষের বিশ্বের বৃহত্তম নির্মাতা ফার্স্ট সোলার ঘোষণা দিয়েছিল যে এটি চীনের গ্রেট ওয়াল-এর ঠিক উত্তরে বিশ্বের বৃহত্তম সোলার প্লান্ট তৈরি করবে। দশ বছরের চুক্তি, যার বিশদ এখনও অবধি রয়েছে, ২২ মিলিয়ন পাতলা-ফিল্ম সোলার প্যানেল সমেত একটি বিশাল সৌর কমপ্লেক্সের কল্পনা করে যা ২ বিলিয়ন ওয়াট বিদ্যুৎ, বা দুটি কয়লা চালিত প্ল্যান্টের সমপরিমাণ বিদ্যুৎ তৈরি করবে, যা ৩ মিলিয়ন বাড়ি ঘরে বিদ্যুৎ সরবরাহ করবে। পঁচিশ বর্গমাইল আয়তনের এই প্লান্টটি ইনার মঙ্গোলিয়ায় নির্মিত হবে এবং এটি আসলে আরও বৃহত্তর শক্তি পার্কের অংশ। চীনা কর্মকর্তারা বলেছেন যে সৌরবিদ্যুৎ এই সুবিধার একটি মাত্র উপাদান যা শেষ পর্যন্ত বায়ু, সৌর, বায়োমাস এবং জলবিদ্যুৎ থেকে ১২ বিলিয়ন ওয়াট বিদ্যুৎ সরবরাহ করবে।

দেখতে পাওয়া যায় যে এই উচ্চাভিলাষী প্রকল্পগুলো পরিশেষে পরিবেশ পরিদর্শন এবং ব্যয়কে ছাড়িয়ে যাওয়ার বিষয়ে আলোচনা করবে, তবে মূল বক্তব্যটি হলো সৌর অর্থনীতি ধীরে ধীরে একটি সমুদ্রের মতো পরিবর্তনের মধ্য দিয়ে চলেছে, বড় সৌর সংস্থাগুলো সৌরশক্তিটিকে জীবাশ্ম জ্বালানির সাথে প্রতিযোগিতামূলক হিসেবে গুরুত্ব সহকারে দেখছেন।

বৈদ্যুতিক গাড়ি

যেহেতু প্রায় অর্ধেক বিশ্বের তেল- গাড়ি, ট্রাক, ট্রেন এবং বিমানগুলোতে ব্যবহৃত হয়, তাই অর্থনীতির সেই ক্ষেত্রটি সংস্কার করার জন্য প্রচুর আগ্রহ রয়েছে। দেশগুলো যখন জীবাশ্ম জ্বালানি থেকে বিদ্যুতের দিকে রূপান্তর করবে তখন অটোমোবাইল ভবিষ্যতে কে প্রভাব ফেলবে তা দেখার বিষয়। এ রূপান্তরের বেশ কয়েকটি স্তর রয়েছে। প্রথমটি বাজারে ইতিমধ্যে হাইব্রিড গাড়ি, যা ব্যাটারি এবং পেট্রল থেকে বিদ্যুতের সংমিশ্রণ ব্যবহার করে। এ নকশাটি ব্যবহার করে একটি ছোট অভ্যন্তরীণ জ্বলন ইঞ্জিন ব্যাটারিগুলোর সাথে যুক্ত করে দীর্ঘস্থায়ী সমাধান করতে সক্ষম: এমন ব্যাটারি তৈরি করা কঠিন যা দীর্ঘ দূরত্বের জন্য কাজ করতে পারে এবং তাৎক্ষণিক ত্বরণ দিতে পারে।

তবে সংকরটি প্রথম পদক্ষেপ। উদাহরণস্বরূপ প্লাগ-ইন হাইব্রিড গাড়িতে প্রথম পঞ্চাশ মাইল বা তার বেশি চালানোর আগে, গাড়িটিকে তার পেট্রোল ইঞ্জিনে স্যুইচ করার আগে গাড়িটি বৈদ্যুতিক শক্তির মাধ্যমে চালানোর জন্য যথেষ্ট পরিমাণে ব্যাটারি রয়েছে। যেহেতু বেশিরভাগ লোক পঞ্চাশ মাইলের মধ্যে তাদের যাতায়াত এবং শপিং করেন, তার অর্থ হচ্ছে এ সময়গুলোতে কেবল এই বিদ্যুৎচালিত গাড়ি ব্যবহৃত হয়।

প্লাগ-ইন হাইব্রিড রেসের একটি প্রধান প্রবেশপথ হ’ল জেনারেল মোটরস-এর তৈরি শেভি ভোল্ট। এটিতে ৪০ মাইল ব্যাপ্তি রয়েছে (কেবলমাত্র লিথিয়াম-আয়ন ব্যাটারি ব্যবহার করে) এবং ছোট পেট্রোল ইঞ্জিন ব্যবহার করে ৩০০ মাইল যাতায়াতের পরিসর রয়েছে।

এবং তারপরে টেসলা রোডস্টার রয়েছে, যার কোনো পেট্রোল ইঞ্জিন নেই। এটি সিলিকন ভ্যালি সংস্থা টেসলা মোটরস তৈরি করেছে, উত্তর আমেরিকার একমাত্র এটি সম্পূর্ণ বৈদ্যুতিক গাড়ি বিক্রয় করছে। রোডস্টার একটি চাতুরিক স্পোর্টস গাড়ি যা কোন পেট্রোল চালিত গাড়ি সাথে সমান তালে যেতে পারে, তবে বৈদ্যুতিক লিথিয়াম-আয়ন ব্যাটারি, পেট্রোল ইঞ্জিনের বিরুদ্ধে প্রতিযোগিতা করতে পারে না।

আমার দুটি আসনের টেসলা চালানোর সুযোগ হয়েছিল, এটি ডিসকভারি চ্যানেলের পিতৃসংস্থা ডিসকভারি কমিউনিকেশনসের প্রতিষ্ঠাতা জন হেন্ড্রিক্সের মালিকানাধীন। যখন আমি ড্রাইভারের আসনে বসলাম, মি. হেন্ড্রিক্স আমাকে তার গাড়িটি পরীক্ষা করার জন্য আমার সমস্ত শক্তি দিয়ে এক্সিলিটরটি আঘাত করার জন্য অনুরোধ করেছিলেন। তার পরামর্শ নিয়ে, আমি এক্সিলিটরটি মেঝে করে ফেললাম। তাৎক্ষণিকভাবে, আমি বিদ্যুতের হঠাৎ উৎসাহ অনুভব করতে পারি। মাত্র ৩.৯ সেকেন্ডের মধ্যে আমার দেহটি সিটে ডুবে যায়, প্রতি ঘণ্টায় ৬০ মাইল বেগে ছুটে যাওয়ার সাথে সাথে। সম্পূর্ণরূপে বৈদ্যুতিক গাড়ির পারফরম্যান্স সম্পর্কে একজন ইঞ্জিনিয়ারের গর্বের কথা শুনতে পাওয়া এক জিনিস আর এক্সিলারেটরটিকে আঘাত করা এবং নিজের জন্য এটি অনুভব করা অন্য জিনিস।

টেসলার সফল বিপণন কয়েক দশক পরে বৈদ্যুতিক গাড়ি নামানোর জন্য মূলধারার অটোমেকারদেরকে বাধ্য করেছে। রবার্ট লুজ, যখন তিনি জেনারেল মোটরসটির ভাইস চেয়ারম্যান ছিলেন, বলেছিলেন, “জেনারেল মোটরস-এ এখানে সমস্ত প্রতিভাবান ব্যক্তিরা এসে লিথিয়াম-আয়ন প্রযুক্তি নিয়ে বলেছেন এই প্রযুক্তি এখনও দশ বছর দূরে এবং টয়োটা আমাদের সাথে একমত হয়েছিল-এবং বুম, টেসলা এরাও।” তাই আমি বলেছিলাম, “কীভাবে ক্যালিফোর্নিয়ার কিছু ছোট্ট স্টার্টআপ আসবে, যারা গাড়ি ব্যবসায় সম্পর্কে কিছুই জানে না, তারা এটি করতে পারে এবং আমরা পারব না?”

নিসান মোটরস সাধারণ গ্রাহকদের কাছে সম্পূর্ণ বৈদ্যুতিক গাড়ি প্রবর্তনের জন্য নেতৃত্ব দিচ্ছে। এটিকে লিফ বলা হয়, এটি ১০০ মাইল পরিসীমা, প্রতি ঘণ্টা নব্বই মাইল অবধি শীর্ষ গতিবেগ এবং সম্পূর্ণ বৈদ্যুতিক।

পুরাপুরি বৈদ্যুতিক গাড়ির পরে, অন্য একটি গাড়ি যা শেষ পর্যন্ত শোরুমগুলোতে আঘাত করবে তা হলো ‘ফুয়েল সেল কার’, কখনো কখনো তাকে ভবিষ্যতের গাড়ি বলা হয়। ২০০৮ সালের জুনে, হোন্ডা মোটর সংস্থা বিশ্বের প্রথম বাণিজ্যিকভাবে উপলব্ধ ফুয়েল সেল কার, এফসিএক্স ক্লেরিটি আত্মপ্রকাশের ঘোষণা করেছিল। এটির ২৪০ মাইল ব্যাপ্তি রয়েছে, প্রতি ঘন্টা ১০০ মাইল বেগে শীর্ষ গতি রয়েছে এবং স্ট্যান্ডার্ড চার-দরজার সেডানের সমস্ত সুবিধা রয়েছে। জ্বালানি হিসেবে কেবল হাইড্রোজেন ব্যবহার করে এর জন্য কোনো পেট্রোল এবং বৈদ্যুতিক চার্জের প্রয়োজন নেই। তবে হাইড্রোজেনের পরিকাঠামো এখনও বিদ্যমান না থাকায় এটি শুধুমাত্র দক্ষিণ ক্যালিফোর্নিয়ায় যুক্তরাষ্ট্রে ইজারা দেওয়ার জন্য উপলব্ধ। হোন্ডা তার ফুয়েল সেল কার এর একটি স্পোর্টস কার সংস্করণও বিজ্ঞাপন দিচ্ছে, এফসি স্পোর্ট।

তারপরে ২০০৯ সালে জেনারেল মোটরস-এর পুরনো পরিচালনাপর্ষদ বাতিল করার পরে, দেউলিয়া হয়ে যাবার ধাক্কা কাটিয়ে উঠেছিল এবং ঘোষণা করেছিল যে তার জ্বালানি সেল গাড়ি, শেভি ইকুইনক্স, পরীক্ষার দিক দিয়ে মিলিয়ন মাইল স্থান পেরিয়েছে। গত পঁচিশ মাস ধরে ৫০০০ মানুষ এই জ্বালানি সেল গাড়িগুলোর ১০০টি পরীক্ষা করে দেখছেন। ছোট গাড়ি প্রযুক্তি এবং হাইব্রিড প্রবর্তনে ক্রমান্বয়ে জাপানের চেয়ে পিছিয়ে থাকা ডেট্রয়েট ভবিষ্যতে একটি পা রাখার চেষ্টা করছে।

আপাতত জ্বালানি সেল গাড়িটি নিখুঁত গাড়ি। এটি হাইড্রোজেন এবং অক্সিজেনের সংমিশ্রণে চালিত হয় যা বৈদ্যুতিক শক্তিতে পরিণত হয়, কেবল জলকে বর্জ্য পণ্য হিসেবে ফেলে। এটি ধোঁয়ার আউন্স নয় জ্বালানি সেল গাড়ির পিছনের পাইপের দিকে তাকানো প্রায় অদ্ভুত। পেছন থেকে নির্গত বিষাক্ত ধোঁয়ায় হাঁপিয়ে ওঠার পরিবর্তে, তুমি যা দেখছো তা বর্ণহীন, গন্ধহীন জলের ফোঁটা।

‘তুমি এক্সস্টাস্ট পাইপের উপর তোমার হাত রেখে দেখবে একমাত্র জিনিসটি জল।’ বেশ শীতল অনুভূতি ছিল মাইক শোয়াবল পর্যবেক্ষণ করেছিলেন, যিনি দশ দিনের জন্য ইকুইনক্সকে পরীক্ষা করেছিলেন।

ফুয়েল সেল প্রযুক্তি নতুন কিছু নয়। মূল নীতিটি ১৮৩৯ সাল পর্যন্ত প্রদর্শিত হয়েছিল। নাসা কয়েক দশক ধরে মহাকাশে তার যন্ত্রাদিচালিত করতে জ্বালানি কোষ ব্যবহার করে আসছে। নতুন যেটি হলো গাড়ি উৎপাদনকারীদের উৎপাদন বৃদ্ধি এবং ব্যয় কমিয়ে আনার সংকল্প।

জ্বালানি সেল গাড়ির আরেকটি সমস্যা হলো হেনরি ফোর্ড মডেলটি বাজারজাত করার সময় একই সমস্যা হয়েছিল। সমালোচকরা দাবি করেছিলেন যে পেট্রল বিপজ্জনক, মানুষ দুর্ঘটনায় জীবিত পুড়ে মারা যাচ্ছিল, ভয়াবহ গাড়ি দুর্ঘটনায় মারা যাবে। এছাড়াও তোমার প্রায় প্রতিটি ব্লকে একটি পেট্রোল পাম্প রাখতে হবে। এই সমস্ত পয়েন্টে, সমালোচকরা ঠিক বলেছেন। ভয়াবহ গাড়ি দুর্ঘটনায় প্রতি বছর হাজার হাজার লোক মারা যায় এবং আমরা যেকোনো জায়গায় পেট্রোল স্টেশন দেখতে পাই। তবে গাড়ির সুবিধার্থে এবং ইউটিলিটি এত দুর্দান্ত যে লোকেরা এ সত্যগুলোকে উপেক্ষা করে।

জ্বালানি সেল গাড়ির বিরুদ্ধে এখন একই আপত্তি উত্থাপন করা হচ্ছে। হাইড্রোজেন জ্বালানি অস্থিতিশীল এবং বিস্ফোরক এবং হাইড্রোজেন পাম্প প্রতি কয়েকটি ব্লক তৈরি করতে হবে। সম্ভবত সমালোচকদের কথা এবারও ঠিক আছে। তবে একবার হাইড্রোজেন পরিকাঠামো স্থাপন করা হলে, লোকেরা দূষণমুক্ত জ্বালানি সেল গাড়িগুলো এত সুবিধাজনক হিসেবে দেখতে পাবে যে তারা এই সত্যগুলোকে উপেক্ষা করবে। আজ পুরো মার্কিন যুক্তরাষ্ট্রে জ্বালানি সেল গাড়ির জন্য কেবল সত্তরটি রিফুয়েলিং স্টেশন রয়েছে। যেহেতু জ্বালানি সেল গাড়িগুলো একবার জ্বালানি পূর্ণ করলে প্রায় ১৭০ মাইল পরিসীমা থাকে, এর অর্থ তুমি গাড়ি চালানোর সময় সাবধানতার সাথে জ্বালানি মিটারটি দেখতে হবে। তবে এটি ধীরে ধীরে পরিবর্তিত হবে, বিশেষত যদি জ্বালানির গাড়ির ব্যাপক উৎপাদন এবং প্রযুক্তিতে অগ্রগতির সাথে দাম হ্রাস শুরু করে।

তবে বৈদ্যুতিক গাড়ির মূল সমস্যাটি হলো বৈদ্যুতিক ব্যাটারি কোনো কিছুই থেকে শক্তি তৈরি করে না। তোমাকে প্রথমে ব্যাটারি চার্জ করতে হবে এবং বিদ্যুৎটি সাধারণত কয়লা বিদ্যুৎ থেকে আসে। সুতরাং বৈদ্যুতিক গাড়ি দূষণমুক্ত হলেও শেষ পর্যন্ত এর জন্য শক্তি উৎস জীবাশ্ম জ্বালানি।

হাইড্রোজেন- শক্তির নেট উৎপাদনকারী নয় বরং এটি শক্তির বাহক। তোমাকে প্রথমে হাইড্রোজেন গ্যাস তৈরি করতে হবে। উদাহরণস্বরূপ জলকে হাইড্রোজেন এবং অক্সিজেনে আলাদা করতে তোমাকে বিদ্যুৎ ব্যবহার করতে হবে। সুতরাং বৈদ্যুতিক এবং জ্বালানি সেল গাড়িগুলো ধোঁয়া মুক্ত ভবিষ্যতের প্রতিশ্রুতি দিলেও, এখনও তারা যে সমস্যাটি ব্যবহার করেন তা মূলত কয়লা থেকে আসে- এমন সমস্যা এখনও রয়েছে। শেষ পর্যন্ত, আমরা থার্মোডিনামিক্সের প্রথম আইনের বিরুদ্ধে ঝাঁপিয়ে পড়েছি-পদার্থ এবং শক্তির মোট পরিমাণ ধ্বংস বা কিছুই তৈরি করে তৈরি করা যায় না। তুমি কিছু ধ্বংস করে কিছু পেতে পারেন না।

এর অর্থ হলো, আমরা যখন পেট্রোল থেকে বিদ্যুতে রূপান্তরিত করি তখন কয়লা শক্তি কেন্দ্রকে পুরাপুরি নতুন রূপের শক্তির দ্বারা প্রতিস্থাপন করতে হবে।

নিউক্লীয় ফিশান

কেবলমাত্র শক্তি রূপান্তরের চেয়ে শক্তি তৈরির একটি সম্ভাবনা হ’ল ইউরেনিয়াম পরমাণুর বিভাজন। সুবিধাটি হলো পারমাণবিক শক্তি কয়লা- তেলচালিত প্লান্টের মতো প্রচুর পরিমাণে গ্রিন হাউস গ্যাস উৎপাদন করে না, তবে প্রযুক্তিগত এবং রাজনৈতিক সমস্যাগুলো কয়েক দশক ধরে পারমাণবিক শক্তি উৎপাদন বেঁধে রেখেছে। যুক্তরাষ্ট্রে সর্বশেষ পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটি ১৯৭৯ সালে থ্রি মাইল দ্বীপে দুর্ঘটনার আগে ১৯৭৭ সালে নির্মাণ শুরু হয়েছিল, যা বাণিজ্যিক পারমাণবিক শক্তির ভবিষ্যৎকে পঙ্গু করেছিল। চেরনোবিলের ১৯৮৬ সালের ধ্বংসাত্মক দুর্ঘটনা একটি প্রজন্মের জন্য পারমাণবিক শক্তির ভাগ্যকে বন্ধ করেছিল। পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পগুলো মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপে থেমে গেছে এবং কেবলমাত্র সরকারের পক্ষ থেকে উদার অনুদানের মাধ্যমে ফ্রান্স, জাপান এবং রাশিয়ায় লাইফ সাপোর্টে কিছু রাখা হয়েছিল।

পারমাণবিক শক্তির সমস্যা হলো তুমি যখন ইউরেনিয়াম পরমাণুকে বিভক্ত করবে তখন প্রচুর পরিমাণে পারমাণবিক বর্জ্য উৎপাদন করে যা হাজার থেকে দশ লক্ষ লক্ষ বছর ধরে তেজস্ক্রিয় থাকে। একটি সাধারণ ১০০০ মেগাওয়াট চুল্লি এক বছর পরে প্রায় ত্রিশ টন তীব্র মাত্রার পারমাণবিক বর্জ্য উৎপাদন করে। এটি এতটাই তেজস্ক্রিয় যে এটি আক্ষরিক অন্ধকারে জ্বলজ্বল করে এবং বিশেষ কুলিং পুকুরে সংরক্ষণ করতে হয়। মার্কিন যুক্তরাষ্ট্রে প্রায় ১০০টি বাণিজ্যিক রিঅ্যাক্টর রয়েছে যেখানে প্রতি বছর হাজার হাজার টন তীব্র মাত্রার তেজস্ক্রিয় বর্জ্য উৎপাদিত হচ্ছে।

এ পারমাণবিক বর্জ্য দুটি কারণে সমস্যা সৃষ্টি করে। প্রথমত, চুল্লিটি বন্ধ করার পরেও এটি গরম থাকে। থ্রি মাইল দ্বীপের মতো যদি শীতল জলটি দুর্ঘটনাক্রমে বন্ধ হয়ে যায় তবে মূলটি গলে যেতে শুরু করে। যদি এ গলিত ধাতু পানির সংস্পর্শে আসে তবে এটি বাষ্প বিস্ফোরণ ঘটাতে পারে যা চুল্লিটিকে আলাদা করে দিতে পারে এবং টনকে টন উচ্চ মাত্রার তেজস্ক্রিয় ধ্বংসাবশেষকে বাতাসে ফেলে দেয়। সবচেয়ে খারাপ-ক্লাস-৯ পারমাণবিক দুর্ঘটনায়, অবিলম্বে লক্ষ লক্ষ লোক সরিয়ে নিতে হবে চুল্লি থেকে ১০ থেকে ১০ মাইল দূরে। নিউইয়র্ক সিটি থেকে ২৪ মাইল উত্তরে ইন্ডিয়ান পয়েন্টের চুল্লি। একটি সরকারি গবেষণায় অনুমান করা হয়েছে যে ইন্ডিয়ান পয়েন্টে দুর্ঘটনার জন্য কয়েকশ ‘বিলিয়ন ডলারের সম্পত্তির ক্ষতি হতে পারে। থ্রি মাইল দ্বীপে, চুল্লিটি উত্তর-পূর্বকে কয়েক মিনিটের মধ্যেই পঙ্গু করে দিতো এমন এক বড় বিপর্যয়- শ্রমিকরা সাফল্যের সাথে শীতল জলটি পুনরায় কোরে প্রবেশ করিয়ে দুর্যোগটি সংক্ষেপে এড়ানো হয় কোরটি ত্রিশ মিনিট আগে কোরটি ইউরেনিয়াম ডাই-অক্সাইডের গলনাঙ্কে পৌঁছে যায়।

কিয়েবের বাইরে, চেরনোবিল, পরিস্থিতি ছিল আরও ভয়াবহ। নিরাপত্তা ব্যবস্থা (নিয়ন্ত্রণ রডগুলো) ম্যানুয়ালি শ্রমিকদের দ্বারা অক্ষম করা হয়েছিল। একটি ক্ষুদ্র শক্তি বৃদ্ধি ঘটে যা চুল্লিটিকে নিয়ন্ত্রণের বাইরে পাঠিয়ে দেয়। শীতল জল হঠাৎ গলিত ধাতুতে আঘাত করলে, এটি একটি বাষ্প বিস্ফোরণ তৈরি করে যা চুল্লিটির পুরো শীর্ষটি বিস্ফোরিত করে বায়ু মধ্যে একটি বৃহৎ কোর-এর ভগ্নাংশ। দুর্ঘটণা নিয়ন্ত্রণ করতে প্রেরিত অনেক শ্রমিক অবশেষে রেডিয়েশনের যন্ত্রনায় মারাত্মকভাবে মারা যান। চুল্লির আগুন নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ার পরে, শেষ পর্যন্ত রেড এয়ার ফোর্সকে ডেকে আনতে হয়েছিল। বিশেষ ঝালাইসহ হেলিকপ্টারগুলোকে জ্বলন্ত চুল্লিটির উপরে উত্তেজিত জল স্প্রে করার জন্য প্রেরণ করা হয়েছিল। অবশেষে, কোরটি শক্ত কংক্রিটের মধ্যে আবদ্ধ করতে হয়েছিল। আজও মূল কোরটি এখনও অস্থিতিশীল এবং তাপ এবং বিকিরণ উৎপন্ন করে চলেছে।

গলিত হয়ে যাওয়া ও বিস্ফোরণের সমস্যা ছাড়াও বর্জ্য নিষ্কাশনের সমস্যাও রয়েছে। আমরা এটা কোথায় রাখি? বিব্রতকরভাবে, পারমাণবিক যুগ পঞ্চাশ বছর অতিবাহিত হয়েছে, এখনও কোনো উত্তর নেই। অতীতে, বর্জ্য স্থায়িভাবে নিষ্পত্তি করা অনেক ব্যয়বহুল ও ত্রুটিপূর্ণ ছিল। মূলত কিছু বর্জ্য মার্কিন যুক্তরাষ্ট্র এবং রাশিয়া দ্বারা সাগরে ফেলে দেওয়া বা অগভীর গর্তে পুঁতে দেওয়া হয়েছিল। উরাল পর্বতমালায় একটি প্লুটোনিয়াম বর্জ্য ডাম্প এমনকি ১৯৫৭ সালে বিপর্যয়করভাবে বিস্ফোরিত হয়েছিল, যার ফলে লোকজন ব্যাপক সরিয়ে নেওয়ার প্রয়োজন হয়েছিল। সেভের্লোভস্ক এবং চেলিয়াবিনস্কের মধ্যে ৪০০ বর্গমাইলের মাইল অঞ্চলে তেজস্ক্রিয় ক্ষতি হয়েছিল।

মূলত ১৯৭০-এর দশকে যুক্তরাষ্ট্র ক্যানসাসের লিয়নসে উচ্চমাত্রার বর্জ্যকে নুনের খনিতে কবর দেওয়ার চেষ্টা করেছিল। কিন্তু পরে এটি সন্ধান করা হয়েছিল যে লবণের খনিগুলো ব্যবহারযোগ্য নয়, কারণ তারা ইতিমধ্যে তেল এবং গ্যাস অনুসন্ধানকারীদের দ্বারা ছিটিয়ে থাকা অসংখ্য গর্ত তৈরি করেছিল। মার্কিন যুক্তরাষ্ট্র বাধ্য হয়ে লিয়নস সাইটটি বন্ধ করতে বাধ্য হয়েছিল, এটি একটি বিব্রতকর ধাক্কা।

পরের পঁচিশ বছরে আমেরিকা যুক্তরাষ্ট্র নেভাডায় ইউক্কা মাউন্টেন বর্জ্য নিষ্কাশন কেন্দ্রের অধ্যয়ন ও নির্মাণের জন্য ৯ বিলিয়ন ডলার ব্যয় করেছিল, কেবল এটি ২০০৯ সালে রাষ্ট্রপতি বারাক ওবামার দ্বারা বাতিল করা হয়েছিল। ভূতাত্ত্বিকরা সাক্ষ্য দিয়েছেন- ইউক্কা পর্বতমালা ১০,০০০ বছর ধরে পারমাণবিক বর্জ্য ধারণ করতে অক্ষম। স্থায়ী বর্জ্য ব্যবস্থাপনা নিশ্চিত করা ছাড়া ইউক্কা পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র বাণিজ্যিক অপারেটরদের জন্য মাউন্টেন সাইটটি কখনই খোলা যাবে না।

বর্তমানে পারমাণবিক শক্তির ভবিষ্যৎ অস্পষ্ট। ওয়াল স্ট্রিট প্রতিটি নতুন পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে কয়েক বিলিয়ন ডলার বিনিয়োগ সম্পর্কে দ্বিধাগ্রস্থ তবে শিল্পটি দাবি করেছে পারমাণবিক প্লান্টগুলোর সর্বশেষ প্রজন্ম আগের চেয়ে নিরাপদ। এদিকে, জ্বালানি বিভাগ পরমাণু শক্তির বিষয়ে তার বিকল্পগুলো উন্মুক্ত রাখছে।

পারমাণবিক বিস্তৃতি

তবুও মহান শক্তি নিয়ে আসে মহান বিপদ। উদাহরণস্বরূপ, নর্স পুরাণে, ভাইকিংস ওডিনের উপাসনা করেছিলেন, যিনি আসগার্ডকে প্রজ্ঞা এবং ন্যায়বিচার দিয়ে শাসন করেছিলেন। ওডিন দেবতাদের, একটি সৈন্যদল এবং বীরত্বপূর্ণ থোর, যার সম্মান এবং বীরত্ব ছিল যোদ্ধার সবচেয়ে লালিত গুণ-এদের সভাপতিত্ব করেন। তবে দুষ্টু দেবতা লোকীও ছিলেন হিংসা এবং ঘৃণা তাকে গ্রাস করেছিল। তিনি সর্বদা প্রতারণা ও চক্রান্ত এবং ষড়যন্ত্রে দক্ষ ছিল। অবশেষে, লোকীরা দৈত্যদের সাথে অন্ধকার এবং আলোর মধ্যে লড়াইয়ের জন্য ষড়যন্ত্র করেছিল, মহাকাব্য যুদ্ধের, মহাকাব্য যুদ্ধ রাগনারোক, দেবতাদের গোধূলি এর উদাহরণ।

আজকের সমস্যাটি হলো দেশগুলোর মধ্যে ঈর্ষা এবং বিদ্বেষগুলো যা পারমাণবিক রাগনারোক করতে পারে। ইতিহাস দেখিয়েছে যে কোনো জাতি যখন বাণিজ্যিক প্রযুক্তিতে দক্ষতা অর্জন করে, তখন তার ইচ্ছা এবং রাজনৈতিক ইচ্ছা থাকলে পারমাণবিক অস্ত্রগুলোতে রূপান্তর করতে পারে। আশঙ্কা হলো পারমাণবিক অস্ত্র প্রযুক্তি বিশ্বের বেশ কয়েকটি অস্থিতিশীল অঞ্চলে প্রসারিত হবে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়, পৃথিবীতে কেবলমাত্র সর্বশ্রেষ্ঠ দেশগুলোরই পারমাণবিক বোমা তৈরির সংস্থান, জানার উপায় এবং ক্ষমতা ছিল। তবে, ভবিষ্যতে, নতুন প্রযুক্তি প্রবর্তনের কারণে ইউরেনিয়াম সমৃদ্ধকরণের দাম হ্রাসের ফলে এই বাধা নাটকীয়ভাবে হ্রাস পেতে পারে। এটিই আমাদের বিপদের মুখোমুখি করতে পারে: নতুন এবং সস্তার প্রযুক্তিগুলো পারমাণবিক বোমাটিকে অস্থির মানুষের হাতে পৌঁছে দিতে পারে।

পারমাণবিক বোমা তৈরির মূল চাবিকাঠি হলো বিপুল পরিমাণে ইউরেনিয়াম আকরিক সুরক্ষিত করা এবং তারপরে এটি বিশুদ্ধ করা। এর অর্থ ইউরেনিয়াম-২৩৮ (যা প্রাকৃতিকভাবে ঘটে যাওয়া ইউরেনিয়ামের ৯৯.৩ শতাংশ তৈরি করে) ইউরেনিয়াম-২৩৫ থেকে পৃথক করে, যা পারমাণবিক বোমার পক্ষে উপযুক্ত তবে এটি কেবল মাত্র ০.৭ শতাংশ। এ দুটি আইসোটোপ রাসায়নিকভাবে অভিন্ন, সুতরাং উভয়কে নির্ভরযোগ্যভাবে পৃথক করার একমাত্র উপায় হলো ইউরেনিয়াম-২৩৫ যা এর আইসোটোপ কাজিনের চেয়ে প্রায় ১ শতাংশ কম।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়, ইউরেনিয়ামের দুটি আইসোটোপকে পৃথক করার একমাত্র উপায় ছিল বায়বীয় বিচ্ছুরণের শ্রমসাধ্য প্রক্রিয়া: ইউরেনিয়াম গ্যাসকে (ইউরেনিয়াম হেক্সাফ্লোরাইড) তৈরি করা হয়েছিল এবং তারপরে কয়েকশ মাইল নল এবং ঝিল্লি ভ্রমণ করতে বাধ্য করা হয়েছিল। এই দীর্ঘ যাত্রা শেষে, দ্রুত (যেটি হালকা) ইউরেনিয়াম- ২৩৫ ভারী ইউরেনিয়ামটি- ২৩৮ পিছনে রেখে দৌড়ে জিতেছে। ইউরেনিয়াম- ২৩৫ যুক্ত গ্যাস উত্তোলনের পরে, প্রক্রিয়াটি পুনরাবৃত্তি হয়েছিল, যতক্ষণ না ইউরেনিয়াম- ২৩৫ সমৃদ্ধকরণ স্তরটি ০.৭ শতাংশ থেকে ৯০ শতাংশে উন্নীত হয়, যা বোম্ব-গ্রেড ইউরেনিয়াম। কিন্তু গ্যাসকে ধাক্কা দেওয়ার জন্য বিপুল পরিমাণ বিদ্যুতের প্রয়োজন হয়। যুদ্ধের সময় মোট মার্কিন যুক্তরাষ্ট্রে বৈদ্যুতিক সরবরাহের একটি উল্লেখযোগ্য অংশকে এই উদ্দেশ্যে ওকরিজ জাতীয় পরীক্ষাগারে সংরক্ষিত করা হয়েছিল। সমৃদ্ধকরণ সুবিধাটি ছিল বিশাল, ২ মিলিয়ন বর্গফুট জুড়ে এবং ১২০০০ শ্রমিক নিযুক্ত ছিল।

যুদ্ধের পরে কেবল পরাশক্তি, যুক্তরাষ্ট্র এবং সোভিয়েত ইউনিয়ন প্রায় ৩০,০০০ অবধি পারমাণবিক অস্ত্রের বিশাল মজুদ সংগ্রহ করেছে, কারণ তারা বায়বীয় সংশ্লেষণ দক্ষতা অর্জন করেছিল। তবে আজ বিশ্বের সমৃদ্ধ ইউরেনিয়ামের মাত্র ৩৩ শতাংশই বায়বীয় সংশ্লেষণ থেকে আসে।

দ্বিতীয় প্রজন্মের সমৃদ্ধ প্লান্টগুলো আরও পরিশীলিত, সস্তা প্রযুক্তি ব্যবহার করে: আল্ট্রাসেন্ট্রিফিউজ, যা ফলস্বরূপ বিশ্ব রাজনীতিতে নাটকীয় পরিবর্তনের সৃষ্টি করেছে। আল্ট্রাসেন্ট্রিফিউজগুলো প্রতি মিনিটে ১০,০০,০০ পর্যন্ত ঘূর্ণন গতিতে ইউরেনিয়ামযুক্ত ক্যাপসুল স্পিন করতে পারে। এটি ইউরেনিয়াম-২৩৫ এবং ইউরেনিয়াম-২৩৮ এর মধ্যে ১ শতাংশ ভর পার্থক্য করে, শেষ পর্যন্ত, ইউরেনিয়াম-২৩৮ নিচ ডুবে যায়। অনেকগুলো ঘূর্ণনের পরে, কেউ টিউব উপর থেকে ইউরেনিয়াম-২৩৫ পৃথক করতে পারে।

আল্ট্রাসেন্ট্রিফিউজগুলো গ্যাসীয় সংশ্লেষণের চেয়ে শক্তিতে পঞ্চাশ গুণ বেশি কর্মদক্ষ। বিশ্বের প্রায় ৫৫ শতাংশ ইউরেনিয়াম এভাবে বিশুদ্ধ করা হয়।

আল্ট্রাসেন্ট্রিফিউজ প্রযুক্তির সাহায্যে, এক বছরের জন্য অবিচ্ছিন্নভাবে এক হাজার আল্ট্রাসেন্টারফিউজ লাগতে পারে একটি পরমাণু বোমার জন্য প্রয়োজনীয় মূল্যবান সমৃদ্ধ ইউরেনিয়াম তৈরি করতে। আল্ট্রাসেন্ট্রিফিউজ প্রযুক্তি সহজেই চুরি করা যায়। ইতিহাসের পারমাণবিক সুরক্ষার সবচেয়ে খারাপ লঙ্ঘনের মধ্যে একটি অস্পষ্ট উদাহরণ পরমাণু প্রকৌশলী এ কিউ খান পারমাণবিক বোমার আলট্রাসেন্ট্রিফ এবং উপাদানগুলোর ব্লুপ্রিন্টগুলো চুরি করতে এবং সেগুলো লাভের জন্য বিক্রি করতে সক্ষম হন। ১৯৭৫ সালে, ইউরেনকো, যা ব্রিটিশ, পশ্চিম জার্মানি এবং নেদারল্যান্ডসের মাধ্যমে ইউরেনিয়াম সরবরাহকারীদের সরবরাহের জন্য প্রতিষ্ঠিত হয়েছিল, আমস্টারডামে কাজ করার সময়, তিনি পাকিস্তান সরকারকে এই গোপন নীলনকাশা দিয়েছিলেন, যা তাকে জাতীয় বীর হিসেবে প্রশংসিত করেছিল এবং তিনি এই তথ্য সাদ্দাম হোসেন এবং ইরান, উত্তর কোরিয়া এবং লিবিয়ার সরকারগুলোর কাছেও বিক্রি করার সন্দেহের তালিকায় রয়েছে।

এ চুরি হওয়া প্রযুক্তিটি ব্যবহার করে পাকিস্তান পারমাণবিক অস্ত্রের একটি ছোট মজুদ তৈরি করতে সক্ষম হয়েছিল, যা ১৯৯৯ সালে এটি পরীক্ষা শুরু করে। পাকিস্তান ও ভারতের মধ্যে পারমাণবিক প্রতিদ্বন্দ্বিতা করে এবং পরমাণু বোমা বিস্ফোরিত করার ঘটনা প্রায় এই দুটি প্রতিদ্বন্দ্বী দেশের মধ্যে পারমাণবিক দ্বন্দ্ব সৃষ্টি করেছিল।

সম্ভবত এটি এ কিউ খানের কাছ থেকে কেনা প্রযুক্তির কারণে, ইরান তার পারমাণবিক কর্মসূচিটি ত্বরান্বিত করেছে, আরও ৩০,০০০ নির্মাণের অভিপ্ৰায় নিয়ে ২০১০ সালের মধ্যে ৮,০০০ আলট্রাসেন্ট্রিউজ তৈরি করেছে। এটি মধ্যপ্রাচ্যের অন্যান্য রাজ্যের ওপর চাপ সৃষ্টি করেছিল যাতে তারা অ্যাটম বোমা তৈরি করে এবং অস্থিতিশীলতা আরও বাড়িয়ে তোলে।

একবিংশ শতাব্দীর ভূরাজনীতি পরিবর্তন এর দ্বিতীয় কারণ হলো সমৃদ্ধ প্রযুক্তির আরেকটি প্রজন্ম- লেজার সমৃদ্ধকরণ- অনলাইনে আসছে, এটি অতিমাত্রায় সাধ্যের তুলনায় সস্তা।

তুমি যদি ইউরেনিয়ামের এই দুটি আইসোটোপের ইলেক্ট্রন শেল পরীক্ষা করো তবে এগুলো দৃশ্যত একই, কেননা নিউক্লিয়াসের একই চার্জ রয়েছে। তবে তুমি যদি খুব সাবধানে ইলেকট্রন শেলগুলোর সমীকরণগুলো বিশ্লেষণ করো তবে তুমি দেখতে পাবে ইউরেনিয়াম ২৩৫ এবং ইউরেনিয়াম ২৩৮-এর ইলেক্ট্রন শেলগুলোর মধ্যে শক্তির মধ্যে একটি ক্ষুদ্রতর বিভাজন রয়েছে। অত্যন্ত সূক্ষ্মভাবে সুরক্ষিত একটি লেজার রশ্মিটি ঝলকিয়ে দিয়ে তুমি ইলেকট্রন আলাদা করতে পারো ইউরেনিয়াম -২৩৫ এর শেল থেকে তবে ইউরেনিয়াম- ২৩৮ থেকে নয়। একবার ইউরেনিয়াম- ২৩৫ পরমাণু আয়নিত হয়ে গেলে তারা বৈদ্যুতিক ক্ষেত্র দ্বারা ইউরেনিয়াম-২৩৮ থেকে সহজেই পৃথক হতে পারে।

তবে দুটি আইসোটোপের মধ্যে শক্তির পার্থক্য এত কম যে অনেক দেশ এ সত্যটি কাজে লাগানোর চেষ্টা করেছে এবং ব্যর্থ হয়েছে। ১৯৮০ এবং ১৯৯০ এর দশকে, মার্কিন যুক্তরাষ্ট্র, ফ্রান্স, ব্রিটেন, জার্মানি, দক্ষিণ আফ্রিকা এবং জাপান এই কঠিন প্রযুক্তি আয়ত্ত করার চেষ্টা করেছিল এবং ব্যর্থ হয়েছিল। যুক্তরাষ্ট্রে, একটি প্রচেষ্টা আসলে ৫০০ বিজ্ঞানী এবং ২ বিলিয়ন ডলার জড়িত।

তবে ২০০৬ সালে অস্ট্রেলিয়ান বিজ্ঞানীরা ঘোষণা দিয়েছিলেন যে তারা কেবল সমস্যার সমাধানই করেনি, তারা এটি বাণিজ্যিকীকরণেরও পরিকল্পনা করছেন। যেহেতু জ্বালানি ব্যয়ের ৩০ শতাংশই ইউরেনিয়াম সমৃদ্ধকরণ প্ৰক্ৰিয়া থেকে আসে, তাই অস্ট্রেলিয়ান সংস্থা সাইলেক্স মনে করে যে এই প্রযুক্তির বাজার হতে পারে। সাইলেক্স এমনকি জেনারেল ইলেকট্রিকের সাথে একটি চুক্তি স্বাক্ষর করেছে বাণিজ্যিকীকরণ শুরু করতে। অবশেষে, তারা এই পদ্ধতিটি ব্যবহার করে বিশ্বের এক-তৃতীয়াংশ ইউরেনিয়াম উৎপাদন করবে বলে আশাবাদী। ২০০৮ সালে জিই হিটাচি পারমাণবিক শক্তি, ২০১২ সালের মধ্যে উত্তর ক্যারোলিনার উইলমিংটনে প্রথম বাণিজ্যিক লেজার সমৃদ্ধকরণ কেন্দ্র তৈরির পরিকল্পনা ঘোষণা করেছে। এ প্লান্টটি ১৬০০ একর জায়গার ২০০ একর জায়গা দখল করবে।

পারমাণবিক শক্তি শিল্পের জন্য, এটি একটি সুসংবাদ, যেহেতু এটি পরের কয়েক বছরে সমৃদ্ধ ইউরেনিয়ামের ব্যয় হ্রাস পাবে। তবে অন্যরা চিন্তিত কারণ এ প্রযুক্তিটি বিশ্বের অস্থিতিশীল অঞ্চলে প্রসারিত হওয়া সময়ের বিষয় মাত্র। অন্য কথায়, আমাদের সমৃদ্ধ ইউরেনিয়াম প্রবাহকে সীমাবদ্ধ এবং নিয়ন্ত্রণ করতে চুক্তি স্বাক্ষর করার সুযোগের একটি জানালা খোলা রয়েছে। আমরা যদি এই প্রযুক্তিটি নিয়ন্ত্রণ না করি তবে বোমাটি দীর্ঘতর হতে থাকবে, সম্ভবত এমনকি সন্ত্রাসবাদী দলগুলোতেও।

আমার পরিচিতজনের একজন ছিলেন প্রয়াত থিওডোর টেলর, যিনি পেন্টাগনের জন্য সবচেয়ে বড় এবং ক্ষুদ্রতম পারমাণবিক ওয়ারহেডগুলোর নকশা তৈরির বিরল সাফল্য অর্জন করেছিলেন। তার অন্যতম নকশা ছিল ডেভি ক্রকেট, যার ওজন ছিল মাত্র পঞ্চাশ পাউন্ড, তবে শত্রুতে একটি ছোট পরমাণু বোমা ছুড়তে সক্ষম। টেলর- পারমাণবিক বোমার এমন গুঙ্গ হো অ্যাডভোকেট ছিলেন যে তিনি ওরিয়ন প্রকল্পে কাজ করেছিলেন, যা পার্শ্ববর্তী তারকাদের কাছে মহাকাশযান চালাতে পারমাণবিক বোমা ব্যবহার করা হয়েছিল। তিনি গণনা করেছিলেন যে পর পর পরমাণু বোমা ফেলে দিয়ে, ফলস্বরূপ শক ওয়েভ তৈরি হবে তা এমন মহাকাশযানকে আলোর গতির কাছাকাছি পৌঁছে দেবে।

একবার তাকে জিজ্ঞাসা করেছিলাম, কেন তিনি পারমাণবিক বোমা ডিজাইনের বিষয়ে বিমোহিত হন এবং সৌরশক্তি নিয়ে কাজ শুরু করেন। তিনি আমাকে জানিয়েছিলেন যে তার পুনরাবৃত্ত দুঃস্বপ্ন ছিল। পারমাণবিক অস্ত্র নিয়ে তার কাজ, তিনি মনে করেছিলেন, একটি জিনিসকে নিয়ে গেছে: তৃতীয় প্রজন্মের পারমাণবিক ওয়ারহেড তৈরি করা। (১৯৫০-এর দশকের প্রথম প্রজন্মের ওয়ারহেডগুলো বিশাল লক্ষ্যে পৌঁছে দেওয়া কঠিন ছিল এবং ১৯৭০ -এর দশকের দ্বিতীয়-প্রজন্মের ওয়ারহেডগুলো ছোট, কমপ্যাক্ট ছিল এবং তাদের দশটি একসাথে মিসাইলে সাথে স্থাপনকৃত একটি ক্ষেপণাস্ত্র শঙ্কু, তবে তৃতীয় প্রজন্মের বোমা হলো ‘ডিজাইনার বোমা, বিশেষত বন, মরুভূমি এমনকি বাইরের স্থানের মতো বিভিন্ন পরিবেশে কাজ করার জন্য তৈরি করা হয়েছে) এই তৃতীয় প্রজন্মের বোমাগুলোর মধ্যে একটি ক্ষুদ্রতর পারমাণবিক বোমা, এতটা ছোট যে সন্ত্রাসীরা এটি একটি স্যুটকেসে বহন করতে পারে এবং এটি একটি পুরো শহর ধ্বংস করতে ব্যবহার করতে পারে। একজন সন্ত্রাসী দ্বারা তার জীবনের কাজ একদিন ব্যবহার করা যেতে পারে এই ধারণাটি তাকে সারাজীবন হতাশ করেছিল।