দূর ভবিষ্যৎ (২০৭০ – ২১০০ )

দূর ভবিষ্যৎ (২০৭০ – ২১০০)

বুড়িয়ে যাওয়া ঘুরিয়ে দেওয়া

পুরো ইতিহাস জুড়ে, রাজা এবং যুদ্ধবাজদের পুরো সাম্রাজ্যের আদেশ দেওয়ার ক্ষমতা ছিল, তবে একটি বিষয় ছিল যা চিরকাল তাদের নিয়ন্ত্রণের বাইরে ছিল: জীবনকাল বাড়ানো। অতএব, অমরত্বের অনুসন্ধান মানব ইতিহাসের অন্যতম প্রাচীনতম অনুসন্ধান।

বাইবেলে, ঈশ্বর আদমকে এমনকি ইডেনের বাগান থেকে জ্ঞানের আপেল সম্পর্কিত তার আদেশ অমান্য করার জন্য নিষিদ্ধ করেছিলেন। ঈশ্বরের ভয় ছিল যে আদম এবং ইভ এই জ্ঞান দ্বারা অমরত্বের গোপন উপায় উন্মোচন করতে পারে এবং নিজেরাই ঈশ্বর হয়ে উঠতে পারে। জেনেসিস ৩:২২-এ বাইবেলে আছে, ‘দেখ, লোকটি আমাদের মধ্যে ভাল এবং মন্দ জানার জন্য পরিণত হয়েছে: এখন সে পাবে না, তবে সে হাত বাড়িয়ে জীবনবৃক্ষের একটি গাছও নেবে এবং খাবে, এবং চিরকাল বেঁচে থাকবে।’

বাইবেল ছাড়াও মানব সভ্যতার প্রাচীনতম এবং সর্বকালের সেরা গল্পগুলোর একটি, খ্রিষ্টপূর্ব সবিবিংশ শতাব্দী থেকে, মেসোপটেমিয়ার মহান যোদ্ধা গিলগামেশের সম্পর্কে মহাকাব্য- দ্য ইপিক অব গিলগামেশ। তাঁর আজীবন, অনুগত সহচর হঠাৎ মারা গেলে, গিলগামেশ অমরত্বের গোপন সন্ধানের জন্য যাত্রা শুরু করার সিদ্ধান্ত নিয়েছিলেন। তিনি গুজব শুনেছিলেন যে একজন জ্ঞানী ব্যক্তি এবং তাঁর স্ত্রীকে দেবতারা অমরত্বের উপহার দিয়েছিলেন এবং প্রকৃতপক্ষে তাদের দেশে কেবলমাত্র মহাপ্লাবনে বেঁচে থাকতে পেরেছিলেন। অনুসন্ধানের পরে অবশেষে গিলগামেশ চূড়ান্তভাবে অমরত্বের গোপনীয়তা খুঁজে পেলেন, কিন্তু শেষ মুহূর্তে একটি সর্প তা ছিনিয়ে নেয়।

দ্য ইপিক অব গিলগামেশ যেহেতু সাহিত্যের অন্যতম প্রাচীনতম অংশ, ঐতিহাসিকরা বিশ্বাস করেন যে অমরত্বের জন্য অনুসন্ধানটি-গ্রিক লেখক হোমার এর ওডিসি লেখার অনুপ্রেরণা এবং বাইবেলে নুহের বন্যার ঘটনা।

অনেক পুরনো রাজা-সম্রাট কিন, যিনি ২০০ খ্রিষ্টপূর্বের দিকে চীনকে একীভূত করেছিলেন। যুবক হওয়ার ঝর্ণা সন্ধানের জন্য বিশাল জাহাজের বহর পাঠিয়েছিলেন, কিন্তু সমস্ত ব্যর্থ হয়েছিল। (পৌরাণিক কাহিনি অনুসারে সম্রাট কিন তার যুবত্ব ধরে রাখার ঝর্ণা খুঁজে পেতে ব্যর্থ হলে তার বহরে ফিরে না আসতে নির্দেশনা দিয়েছিলেন। ঝর্ণাটি খুঁজে পেতে অক্ষম, তবে ফিরে আসতে ভয় পাওয়ায় তারা পরবর্তীতে জাপান প্রতিষ্ঠা করেছিলেন।)

কয়েক দশক ধরে, বেশিরভাগ বিজ্ঞানী বিশ্বাস করেছিলেন যে জীবনকাল বিজ্ঞানের নাগালের বাইরে স্থির এবং অপরিবর্তনীয়। গত কয়েক বছরের মধ্যে, এই দৃষ্টিভঙ্গি পরীক্ষামূলক ফলাফলের এক অত্যাশ্চর্য সিরিজ হামলার কবলে পড়েছে যা এ ক্ষেত্রে বিপ্লব ঘটিয়েছে। এক সময়ের ঘুমন্ত, বিজ্ঞানের ফেলনা ক্ষেত্র গেরন্টোলজিবা বার্ধক্যবিদ্যা এখন এক অন্যতম উষ্ণ ক্ষেত্র হয়ে উঠেছে, কয়েকশো মিলিয়ন ডলার গবেষণা তহবিলকে আকর্ষণ করে এমনকি বাণিজ্যিক উন্নয়নের সম্ভাবনা বাড়িয়ে তুলছে।

বার্ধক্য প্রক্রিয়া গোপনীয়তা এখন উন্মোচিত করা হচ্ছে এবং জেনেটিক্স এ প্রক্রিয়া একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। প্রাণিজগতের দিকে তাকালে আমরা দেখতে পাই বিভিন্ন ধরনের জীবনকাল। উদাহরণস্বরূপ, আমাদের ডিএনএ আমাদের নিকটতম জিনগত আত্মীয় শিম্পাঞ্জির চেয়ে পৃথক মাত্র ১.৫ শতাংশ, তবুও আমরা ৫০ শতাংশ বেশি বাঁচি। শিম্পাঞ্জি থেকে আমাদের আলাদা করার জন্য কয়েক মুঠো জিন বিশ্লেষণ করে আমরা নির্ধারণ করতে সক্ষম হতে পারি যে আমরা কেন আমাদের জিনগত আত্মীয়ের চেয়ে এত বেশি সময় বেঁচে আছি।

এর ফলে আমাদের ‘বার্ধক্য সম্পর্কিত একীভূত তত্ত্ব’ দিয়েছে যা গবেষণার বিভিন্ন প্রান্তকে একক, সুসংহত সংযোজক পর্দার মতো ঢাকনা হিসেবে নিয়ে আসে। বিজ্ঞানীরা এখন জানেন বয়স বেড়ে যাওয়া কী। এটি জিনগত এবং কোষের স্তরে ত্রুটিগুলোর সঞ্চার। এই ত্রুটিগুলো বিভিন্ন উপায়ে তৈরি হতে পারে। উদাহরণস্বরূপ, বিপাক প্রক্রিয়া ফ্রি তেজস্ক্রিয় মৌল এবং জারক তৈরি করে, যা আমাদের কোষগুলোর সূক্ষ্ম আণবিক যন্ত্রগুলোকে ক্ষতি করে এবং তাদের বয়স বৃদ্ধির কারণ করে; ত্রুটিগুলো কোষের অভ্যন্তরে এবং বাইরে ‘বিশাল’ আণবিক ধ্বংসাবশেষ আকারে তৈরি করতে পারে।

এ জিনগত ত্রুটিগুলোর গঠনটি তাপ গতি বিদ্যার দ্বিতীয় সূত্রের একটি উপ-উৎপাদন: মোট এনট্রপি (যা বিশৃঙ্খলা) সর্বদা বৃদ্ধি পায়। এ কারণেই মরিচা, পচা, ক্ষয় করা ইত্যাদি জীবনের সর্বজনীন বৈশিষ্ট্য। দ্বিতীয় সূত্রটি অনিবার্য। মাঠের ফুল থেকে শুরু করে আমাদের দেহ এমনকি সমস্ত মহাবিশ্ব পর্যন্ত সব কিছুই বিমর্ষ হয়ে যায় এবং মারা যায়।

তবে দ্বিতীয় আইনে একটি ছোট কিন্তু গুরুত্বপূর্ণ লুফোল রয়েছে যা জানিয়েছে যে মোট এনট্রপি সর্বদা বৃদ্ধি পায়। এর অর্থ হলো তুমি কোনো স্থানে এনট্রপিকে হ্রাস করতে পারেন এবং বার্ধক্যকে বিপরীত করতে পারো তবে অন্য জায়গায় এন্ট্রপি বাড়িয়ে দিতে হবে। সুতরাং অন্য কোথাও সর্বনাশ করে, আরও কম বয়সী হওয়া সম্ভব। (এটি অস্কার উইন্ডের বিখ্যাত উপন্যাস দ্য পিকচার অব ডোরিয়ান গ্রে-তে প্রকাশিত হয়েছিল মিঃ গ্রে রহস্যজনকভাবে চিরকালীন যুবক ছিলেন তবে তার গোপন বিষয়টি ছিল সেই চিত্রকর্ম যা বয়সের ভারে ভয়াবহরূপে ফুটে উঠেছিল। সুতরাং বার্ধক্যের মোট পরিমাণ বেড়েছে)। একটি রেফ্রিজারেটরের পিছনে তাকিয়ে এন্ট্রপির নীতিটিও দেখা যায়। রেফ্রিজারেটরের অভ্যন্তরে, তাপমাত্রা হ্রাসের সাথে সাথে এন্ট্রপি হ্রাস পায়। তবে এন্ট্রপি কমিয়ে আনতে, তোমার একটি মোটর থাকতে হবে, যা ফ্রিজের পিছনে উৎপন্ন তাপ বৃদ্ধি করে, মেশিনের বাইরে এন্ট্রপি বাড়িয়ে তোলে। যে কারণে রেফ্রিজারেটর সবসময় পিছনে গরম থাকে।

যেমন নোবেল বিজয়ী রিচার্ড ফেনম্যান একবার বলেছিলেন, “জীববিজ্ঞানে এখনও এমন কিছু পাওয়া যায়নি যা মৃত্যুর অনিবার্যতা নির্দেশ করে। এটি আমার কাছে পরামর্শ দেয় যে এটি মোটেও অনিবার্য নয় এবং জীববিজ্ঞানীরা এটি আবিষ্কার করেছেন যে এটি আমাদের জন্য কী সমস্যা সৃষ্টি করছে এবং মানবদেহের এই ভয়াবহ সার্বজনীন রোগ বা অস্থায়িত্ব নিরাময় হবে তা আবিষ্কার করা কেবল সময়ের বিষয়।”

দ্বিতীয় আইনটি মহিলা যৌন হরমোন ইস্ট্রোজেনের ক্রিয়া দ্বারাও দেখা যায়, যা মহিলাদের অল্প বয়স্ক ও প্রাণবন্ত করে তোলে মেনোপজ না হওয়া পর্যন্ত, যখন বৃদ্ধ বয়স বাড়ায় এবং মৃত্যুর হার বাড়ায়। ইস্ট্রোজেন স্পোর্টস গাড়িতে হাই অকটেন জ্বালানির মতো। গাড়িটি সুন্দরভাবে কাজ করে যদি ইঞ্জিনে পরিধান এবং টিয়ারকরণ ভালো হয়। মহিলাদের ক্ষেত্রে, এই সেলুলার পরিধান এবং টিয়ার স্তন ক্যান্সারে উদ্ভাসিত হতে পারে। আসলে, ইস্ট্রোজেনের ইনজেকশনগুলো স্তন ক্যান্সারের বৃদ্ধিকে ত্বরান্বিত করার জন্য পরিচিত। সুতরাং মেনোপজের আগে মহিলারা যৌবনের জন্য এবং প্রগতির জন্য যে মূল্য দেয় তা সম্ভবত মোট এনট্রপিতে বৃদ্ধি ভূমিকা রাখে, এক্ষেত্রে স্তন ক্যান্সার। (স্তন ক্যান্সারের হারের সাম্প্রতিক বৃদ্ধি সম্পর্কে ব্যাখ্যা করার জন্য বেশ কয়েকটি তত্ত্ব প্রস্তাবিত হয়েছে, যা এখনও বেশ বিতর্কিত। একটি তত্ত্ব বলেছে যে এটি কোনো মহিলার ঋতুচক্রের মোট সংখ্যার সাথে সম্পর্কিত। প্রাচীন ইতিহাস জুড়ে, যৌবনের পরে মহিলারা কমবেশি গর্ভবতী থাকত তারা মেনোপজ পর্যন্ত আঘাত না করা পর্যন্ত অবিচ্ছিন্নভাবে এবং তারপরেই তারা মারা যেত। এর অর্থ হ’ল তাদের কয়েকটি মাসিক চক্র ছিল, ইস্ট্রোজেনের নিম্ন মাত্রা ছিল এবং তাই সম্ভবত স্তনের ক্যান্সারের তুলনামূলকভাবে কম স্তর রয়েছে। আজ অল্প বয়সী মেয়েরা বয়ঃসন্ধিতে পৌঁছাতে অনেকগুলো ঋতুস্রাবের চক্র রয়েছে, গড়ে ১.৫টি শিশু জন্ম নেয়, মেনোপজের পূর্বে এমন জীবনযাপন করে এবং তাই ইস্ট্রোজেনের যথেষ্ট পরিমাণে নিঃসরণ হয়ে থাকে, যার ফলে স্তন ক্যান্সার হওয়ার সম্ভাবনা বেড়ে যায়)

সম্প্রতি, জিন এবং বার্ধক্য সম্পর্কে ধারাবাহিকভাবে সূত্র আবিষ্কার করা হয়েছে। প্রথমত, গবেষকরা দেখিয়েছেন যে প্রজন্মের প্রজনন করা সম্ভব যেগুলো স্বাভাবিকের চেয়ে দীর্ঘকাল বেঁচে থাকে। বিশেষত, ইস্টের কোষ, নিমোটোড কৃমি এবং ফলের মাছিগুলো স্বাভাবিকের চেয়ে বেশি সময় বেঁচে থাকার জন্য পরীক্ষাগারে প্রজনন করা যায়। বৈজ্ঞানিক জগতে হতবাক হয়ে যায় যখন ইরভিনের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের মাইকেল রোজ ঘোষণা করেছিলেন যে তিনি বাছাইজনিত প্রজননের মাধ্যমে ফলের মাছিদের আয়ু ৭০ শতাংশ বাড়িয়ে তুলতে সক্ষম হয়েছেন। তার ‘সুপারফ্লাইস’ বা মেথুসেলাহ মাছিগুলোতে অ্যান্টিঅক্সিডেন্ট সুপার অক্সাইড (এসওডি) বেশি পরিমাণে পাওয়া গেছে যা ফ্রি র‍্যাডিক্যালগুলোর কারণে ক্ষতি কমিয়ে দিতে পারে। ১৯৯১ সালে বোল্ডারের কলোরাডো বিশ্ববিদ্যালয়ের টমাস জনসন একটি জিনকে বিচ্ছিন্ন করেছিলেন, যা তিনি বয়স-১ বলে অভিহিত করেছিলেন, যা মনেহয় নিমাটোডগুলোতে বয়স বাড়ার জন্য দায়ী এবং তাদের আয়ু ১১০ শতাংশ বাড়িয়েছে। ‘যদি বয়স -১-এর মতো কোন কিছু যদি মানুষের মধ্যে থাকে তবে আমরা সত্যিই দর্শনীয় কিছু করতে সক্ষম হতে পারি’ তিনি উল্লেখ করেছিলেন।

বিজ্ঞানীরা এখন বেশ কয়েকটি জিনকে বিচ্ছিন্ন করেছেন (বয়স-১, বয়স- ২, ড্যাফ-২) যা নিম্নজীবগুলোতে বয়স বাড়ানোর প্রক্রিয়া নিয়ন্ত্রণ করে তবে এই জিনগুলোতে মানুষের মধ্যে প্রতিরূপ রয়েছে। প্রকৃতপক্ষে, এক বিজ্ঞানী মন্তব্য করেছিলেন যে ইস্টের কোষগুলোর আয়ু পরিবর্তন করা প্রায় হালকা স্যুইচটিতে ক্লিক করার মতো ছিল। যখন কেউ একটি নির্দিষ্ট জিনকে সক্রিয় করে, তখন কোষগুলো দীর্ঘস্থায়ী হয়। তুমি যখন এটি নিষ্ক্রিয় করবে, তখন তারা স্বল্প জীবনযাপন করত।

দীর্ঘকাল বেঁচে থাকার জন্য ইস্টের কোষগুলোর বংশবৃদ্ধি করা মানবের প্রজনন কাজের সাথে তুলনা করা সহজ, তবে মানুষের-যারা এত দিন বেঁচে থাকেন যে এ বিষয়ে পরীক্ষা করা প্রায় অসম্ভব। তবে বার্ধক্যের জন্য দায়ী জিনগুলো আলাদা করা ভবিষ্যতে ত্বরান্বিত হতে পারে, বিশেষত যখন আমাদের সকলের একটি সিডি-রোমে জিনোম থাকবে। ততক্ষণে বিজ্ঞানীদের কাছে কোটি কোটি জিনের একটি দুর্দান্ত ডাটাবেস থাকবে যা কম্পিউটার দ্বারা বিশ্লেষণ করা যেতে পারে। বিজ্ঞানীরা যুব এবং বৃদ্ধ উভয় দলের লক্ষ লক্ষ জিনোম স্ক্যান করতে সক্ষম হবেন। দুটি সেট তুলনা করে, কেউ তখন শনাক্ত করতে পারে যে জেনেটিক স্তরে কোথায় বয়স হয়-এই জিনগুলোর একটি প্রাথমিক স্ক্যান ইতিমধ্যে প্রায় ষাটটি জিনকে বিচ্ছিন্ন করেছে যার ওপরে বার্ধক্য নির্ভর করে বলে মনে করা হচ্ছে।

উদাহরণস্বরূপ, বিজ্ঞানীরা জানেন যে দীর্ঘায়ু কিছুটা পরিবার চালিয়ে নেয়। দীর্ঘজীবী লোকেরা এমন বাবা-মা রাখার ইচ্ছে রাখে যারা দীর্ঘকাল বেঁচে ছিল। প্রভাবটি নাটকীয় নয়, তবে এটি পরিমাপ করা যেতে পারে। বিজ্ঞানীরা যারা জন্মসূত্রে পৃথক হওয়া অভিন্ন যমজ বিশ্লেষণ করেছেন তারা জেনেটিক স্তরেও এটি দেখতে পারেন। তবে আমাদের আয়ু ১০০ শতাংশ জিন দ্বারা নির্ধারিত হয় না। বিজ্ঞানীরা যারা এটি অধ্যয়ন করেছেন তারা বিশ্বাস করেন যে আমাদের আয়ু আমাদের জিন দ্বারা নির্ধারিত হয় মাত্র ৩৫ শতাংশ। সুতরাং ভবিষ্যতে, যখন প্রত্যেকের নিজস্ব নিজস্ব ১০০ ডলার ব্যক্তিগত জিনোম রয়েছে, তখন কেউ আংশিকভাবে আমাদের আয়ু নিয়ন্ত্রণ করতে সক্ষম এমন জিনগুলো কম্পিউটারের মাধ্যমে কয়েক মিলিয়ন জিনোম স্ক্যান করতে সক্ষম হতে পারে।

এছাড়াও এই কম্পিউটার অধ্যয়নগুলো প্রাথমিকভাবে জিনের যেখানে বার্ধক্যটি ঘটে সেখানে সুনির্দিষ্টভাবে শনাক্ত করতে সক্ষম হতে পারে। একটি গাড়িতে, আমরা জানি যে বার্ধক্যটি মূলত ইঞ্জিনে ঘটে, যেখানে পেট্রল জারণ এবং পোড়া হয়। তেমনি, জিনগত বিশ্লেষণ দেখায় যে বার্ধক্যটি কোষের ‘ইঞ্জিন’, মাইটোকন্ড্রিয়া বা কোষের পাওয়ার প্ল্যান্টে কেন্দ্রীভূত হয়। এটি বিজ্ঞানীদের ‘বয়সের জিনগুলো’ অনুসন্ধান সংকীর্ণ করতে এবং বার্ধক্যজনিত প্রভাবগুলো বিপরীত করার জন্য মাইটোকন্ড্রিয়ায় জিন মেরামতকে ত্বরান্বিত করার উপায়গুলো সন্ধান করার অনুমতি দিয়েছে…

২০৫০ সাল এর মধ্যে, বিভিন্ন থেরাপির মাধ্যমে বার্ধক্য প্রক্রিয়াটি ধীর করা সম্ভব হতে পারে। উদাহরণস্বরূপ, স্টেম সেল, মানবদেহের দোকান এবং বার্ধক্যজনিত জিনগুলো ঠিক করার জিন থেরাপি। আমরা ১৫০ বা তার চেয়ে বেশি বয়সী বাঁচতে পারি। ২১০০ এর মধ্যে, এর থেকে ভালভাবে বেঁচে থাকার জন্য সেল মেরামত ব্যবস্থাকে ত্বরান্বিত করে বার্ধক্যের প্রভাবগুলোর বিপরীত হওয়া সম্ভব হতে পারে।

ক্যালোরিক বিধিনিষেধ

এ তত্ত্বটি আশ্চর্যজনক সত্যটিও ব্যাখ্যা করতে পারে যে ক্যালোরির সীমাবদ্ধতা (এটি হলো ক্যালরি কমিয়ে ফেলা আমরা যে ক্যালোরি গ্রহণ করি তার ৩০ শতাংশ বা তার বেশি) তার আয়ু ৩০ শতাংশ বৃদ্ধি করে। প্রতিটি জীব এখনও পর্যন্ত জানা গেছে—ঈষ্ট কোষ, মাকড়সা এবং কীটপতঙ্গ থেকে খরগোশ, কুকুর এবং এখন বানর-এই অদ্ভুত ঘটনাটি প্রদর্শন করে। এই সীমাবদ্ধ প্রাণীগুলোতে টিউমার, হৃদরোগ, ডায়াবেটিসের ঘটনা কম ঘটায় এবং বার্ধক্যজনিত রোগ কম রয়েছে। আসলে ক্যালোরির সীমাবদ্ধতা প্রায় সমগ্র প্রাণিজগতের উপরে বারবার পরীক্ষিত জীবনকাল বাড়ানোর গ্যারান্টিযুক্ত একমাত্র পরিচিত প্রক্রিয়া এবং এটি প্রতিবার কাজ করে। সম্প্রতি অবধি, একমাত্র প্রধান প্রজাতি যা এখনও ক্যালোরি সীমাবদ্ধতার গবেষককে বাদ দিয়েছিল, সেই আদিম প্রজাতিসমূহ অনেক, যার মধ্যে মানুষ একটি, কারণ তারা এত দিন বেঁচে থাকে।

বিজ্ঞানীরা বিশেষত রেসাস বানরগুলোতে ক্যালরিযুক্ত বিধিনিষেধের ফলাফলগুলো দেখতে উদ্বিগ্ন ছিলেন। অবশেষে, ২০০৯ সালে দীর্ঘ প্রতীক্ষিত ফলাফল এসেছিল। উইসকনসিন বিশ্ববিদ্যালয় গবেষণায় দেখা গেছে, বিশ বছরের ক্যালোরি সীমাবদ্ধতার পরে, সীমাবদ্ধ ডায়েটে বানরগুলো পুরো জীবন জুড়ে কম রোগে ভোগে: কম ডায়াবেটিস, কম ক্যান্সার, কম হৃদরোগ হয়। সাধারণভাবে এই বানরগুলো তাদের সমগোত্রীয় ভাইদের তুলনায় ভালো স্বাস্থ্যে ছিল যাদের একটি সাধারণ প্রচলিত খাদ্য খাওয়ানো হয়েছিল।

একটি তত্ত্ব রয়েছে যা এটি ব্যাখ্যা করতে পারে: প্রকৃতি প্রাণীদের কীভাবে তাদের শক্তি ব্যবহার করে সে সম্পর্কে দুটি ‘পছন্দ’ আছে। প্রচুর সময়, শক্তি পুনরুৎপাদন করতে ব্যবহৃত হয়। দুর্ভিক্ষের সময়, দেহ প্রজনন বন্ধ করে, শক্তি সংরক্ষণ করে এবং দুর্ভিক্ষ চালিয়ে যাওয়ার চেষ্টা করে। প্রাণিজগতের নিকটে অনাহারের অবস্থা একটি সাধারণ বিষয় এবং তাই প্রাণীরা ঘন ঘন প্রজনন বন্ধ করে, বিপাককে ধীর করে দেয়, দীর্ঘকাল বেঁচে থাকে এবং ভবিষ্যতে আরও ভালো দিনের প্রত্যাশায় থাকে।

হলি গ্রেইল বার্ধক্যজনিত গবেষণা হ’ল নিম্নরূপ: নিজেকে অনাহারে না রেখে ক্যালরির বিধিনিষেধের সুবিধাগুলো একরকম সংরক্ষণ করা। মানুষের স্বাভাবিক প্রবণতা স্পষ্টতই ওজন বাড়ানো, এটি হারাবেন না। আসলে, ক্যালোরিযুক্ত সীমাবদ্ধ ডায়েটে বেঁচে থাকা কোনো মজাদার নয়; তোমাকে এমন একটি ডায়েট খাওয়ানো হয় যা ঠাট্টা করার বিষয় নয়-একটি গির্জার ব্যক্তিদের মতো। এছাড়াও প্রাণীগুলো একটি বিশেষ তীব্র, সীমাবদ্ধ ডায়েট খাওয়াতো সুস্বাদু, আলস্য হয়ে ওঠে এবং যৌন সম্পর্কে সমস্ত আগ্রহ হারিয়ে ফেলে। কিন্তু বিজ্ঞানীদের যা উদ্দীপিত করে তা হলো এই জিনটি নিয়ন্ত্রণ করে এমন একটি জিনের সন্ধান করা, যার মাধ্যমে আমরা নিম্নগতি ছাড়াই ক্যালোরিক বিধিনিষেধের সুবিধা অর্জন করতে পারি।

১৯৯১ সালে এর একটি গুরুত্বপূর্ণ সূত্র পেয়েছেন এমআইটি গবেষক লিওনার্ড পি। গ্যারেট এবং অন্যদের দ্বারা পাওয়া গিয়েছিল, যারা এমন একটি জিনের সন্ধান করেছিলেন যা ঈষ্টের কোষগুলোর আয়ু দীর্ঘায়িত করতে পারে। গ্যারেট, হার্ভার্ডের ডেভিড সিনক্লেয়ার এবং সহকর্মীরা এসআইআর২ জিনটি আবিষ্কার করেছিলেন, যা ক্যালোরি সীমাবদ্ধতার প্রভাব আনতে জড়িত। এই জিনটি কোনো কোষের শক্তি সঞ্চয়গুলো সনাক্ত করার জন্য দায়ী। দুর্ভিক্ষের সময় যেমন শক্তির মজুদ কম থাকে তখন জিনটি সক্রিয় হয়। এটি হলো এমন একটি জিন যা আশা করতে পারে যা ক্যালোরি সীমাবদ্ধতার প্রভাবগুলো নিয়ন্ত্রণ করে। তারা আরও দেখতে পেল যে এসআইআর২ জিনের ইঁদুর এবং মানুষের মধ্যে একটি যৌথ অংশ রয়েছে যার নাম এসআইআরটি জিন, যা সারটুইনস প্রোটিন উৎপাদন করে। এরপরে তারা রাসায়নিকগুলোর সন্ধান করল যা সিরটুইনগুলো সক্রিয় করে এবং রাসায়নিক পুনঃউৎপাদনকারক খুঁজে পেল।

এটি উদ্বেগজনক ছিল, কারণ বিজ্ঞানীরাও বিশ্বাস করেন যে রেসভেরেট্রোল রেড ওয়াইনের উপকারের জন্য দায়ী হতে পারে এবং ‘ফরাসি প্যারাডক্স’ ব্যাখ্যা করতে পারে। ফরাসি রান্না সমৃদ্ধ সসগুলোর জন্য বিখ্যাত, যাতে চৰ্বি এবং তেল বেশি, তবুও ফরাসিদের মনে হয় সাধারণত বেশি আয়ু রয়েছে। সম্ভবত এই রহস্য ব্যাখ্যা করা যেতে পারে কারণ ফরাসিরা এত পরিমাণে রেড ওয়াইন খায়, যার মধ্যে রেজভেরট্রোল থাকে।

বিজ্ঞানীরা আবিষ্কার করেছেন যে সিরটুইন’র অ্যাক্টিভেটররা ইঁদুরকে ফুসফুস এবং কোলন ক্যান্সার, মেলানোমা, লিম্ফোমা, টাইপ ২ ডায়াবেটিস, কার্ডিওভাসকুলার ডিজিজ এবং আলঝাইমার রোগসহ বিভিন্ন ধরনের রোগ থেকে রক্ষা করতে পারে। এমনকি যদি এই রোগগুলোর একটি ভগ্নাংশও সিরটুইন’র মাধ্যমে মানুষের মধ্যে চিকিৎসা করা যায়, তবে এটি সমস্ত চিকিৎসায় বিপ্লব ঘটবে।

সম্প্রতি রিভেরেট্রোলের সমস্ত উল্লেখযোগ্য বৈশিষ্ট্য ব্যাখ্যা করার জন্য একটি তত্ত্ব প্রস্তাব করা হয়েছে। সিনক্লেয়ারের মতে, সিরটুইন’র মূল উদ্দেশ্য নির্দিষ্ট জিনকে সক্রিয় হওয়া থেকে রোধ করা। একটি একক কোষের ক্রোমোসোম, উদাহরণস্বরূপ, সম্পূর্ণরূপে প্রসারিত হলে, ছয় ফুট প্রসারিত হবে, যা জ্যোতির্বিজ্ঞানের দ্বারা দীর্ঘ অণু তৈরি করবে। যে কোনো সময়ে ক্রোমোজোমের এই ছয়টি ফুট বরাবর জিনগুলোর একটি অংশই প্রয়োজনীয়; বাকি সমস্ত অবশ্যই নিষ্ক্রিয় থাকতে হবে। ক্রোমোটিন দিয়ে ক্রোমোসোমটি শক্তভাবে আবৃত করে যখন সিরটুইন দ্বারা রক্ষণাবেক্ষণের প্রয়োজন হয় না তখন কোষটি বেশিরভাগ জিনকে আটকায়।

কখনো কখনো, এই সূক্ষ্ম ক্রোমোসোমের বিপর্যয় বিঘ্ন ঘটে, যেমন কোনো একটি স্ট্র্যান্ডে সম্পূর্ণ বিরতির মতো। তারপরে সিরটুইনগুলো ক্রোমোসোমটি মেরামত করতে সহায়তা করে কিন্তু যখন সিরটুইনরা অস্থায়ীভাবে তাদের পোস্টগুলো উদ্ধার করতে চলে যায়, তাদের জিনগুলো স্থির করার প্রাথমিক কাজটি ত্যাগ করতে হবে। সুতরাং, জিনগুলো সক্রিয় হয়, জিনগত বিশৃঙ্খলা সৃষ্টি করে। সিনক্লেয়ার প্রস্তাব করেছেন, এই ব্রেকডাউন, বয়স বাড়ানোর অন্যতম প্রধান প্রক্রিয়া।

যদি এটি সত্য হয়, তবে সম্ভবত সিরটুইনগুলো কেবল বার্ধক্যের অগ্রযাত্রাকেই থামিয়ে দিতে পারে না তবে এটি বিপরীতও করতে পারে। আমাদের কোষের ডিএনএ ক্ষতিগ্রস্ত হওয়া মেরামত করা এবং বিপরীত করা কঠিন। তবে সিনক্লেয়ার বিশ্বাস করে যে আমাদের বার্ধক্যের বেশিরভাগ অংশ সিরটুইনগুলোর কারণে ঘটে যা তাদের প্রাথমিক কাজ থেকে সরিয়ে দেওয়া হয়, ফলে কোষগুলো হ্রাস পেতে দেয়। তিনি দাবি করেন যে এই সিরটুইনগুলোর ডাইভারশনটি সহজেই বিপরীত হতে পারে।

যৌবনের ঝর্ণা

এ আবিষ্কারের একটি অযাচিত উপজাত পণ্যটি অবশ্য মিডিয়া সার্কাস হয়ে উঠেছে যা এটি ছড়িয়ে পড়ে। হঠাৎ, ৬০ মিনিটস এবং ওপরাহ উইনফ্রে শোতে ইন্টারনেটে একটি স্ট্যাম্পেড তৈরি হয়েছিল, যার ফলে রাতারাতি ফ্লাই বাই নাইট সংস্থাগুলো জীবনের অমৃতের প্রতিশ্রুতি দিয়েছিল। দেখে মনে হচ্ছে যেন প্রতিটি সাপের তেল বিক্রয়কর্মী এবং চার্লাতান রেসভেস্ট্রোল জনপ্রিতার গাড়িতে ঝাঁপিয়ে পড়তে চেয়েছিল।

(গ্যারেট-এর সাথে আমার সাক্ষাৎ করার সুযোগ হয়েছিল যিনি এই গবেষণাগারে থেকে গণমাধ্যমে ঝড় শুরু করা ব্যক্তি। তিনি তার বক্তব্যে সতর্ক ছিলেন, তার ফলাফলে যে মিডিয়া প্রভাব থাকতে পারে এবং ভ্রান্ত ধারণাগুলো যে বিকাশ লাভ করতে পারে তা উপলব্ধি করে। বিশেষত তিনি ক্ষুব্ধ হয়েছিলেন যে এতগুলো ইন্টারনেট সাইট এখন এক ধরনের যৌবনের ঝর্ণা হিসেবে পুনরায় বিজ্ঞাপন দিচ্ছে। এটি অবাক করে দিয়েছিল, তিনি উল্লেখ করেছিলেন, লোকেরা আকস্মিক খ্যাতি অর্জন করতে চাইছিল যা পুনরায় রেভারট্রোল পেয়েছে, যদিও বেশিরভাগ ফলাফল এখনও অস্থায়ী। যাহোক, তিনি এ সম্ভাবনাটি একদিন অস্বীকার করবেন না- যদি যৌবনের ঝর্ণাটি কখনো পাওয়া যায় বা ধরে নেওয়া যায় যে এটি উপস্থিত রয়েছে, তবে এসআইআর ২ একটি ভূমিকা রাখতে পারে। তার সহকর্মী সিনক্লেয়ার বাস্তবে স্বীকার করে নিল যে তিনি প্রতিদিন বিপুল পরিমাণে রেসভেস্ট্রোল গ্রহণ করেন।)

বার্ধক্য গবেষণার প্রতি আগ্রহটি বৈজ্ঞানিক সম্প্রদায়ের মধ্যে এতটাই তীব্র যে হার্ভার্ড মেডিকেল স্কুল ২০০৯ সালে একটি সম্মেলন স্পনসর করেছিল যা এই ক্ষেত্রের কিছু বড় গবেষককে আকর্ষণ করেছিল। গ্রোতাদের মধ্যে অনেকে ছিলেন যারা ব্যক্তিগতভাবে ক্যালোরি বাধা পেয়েছিলেন। ভূতুড়ে এবং দুর্বল দেখতে, তারা তাদের ডায়েট সীমাবদ্ধ করে তাদের বৈজ্ঞানিক দর্শনকে পরীক্ষায় ফেলছিলেন। ১২০ ক্লাবের সদস্যরাও ছিলেন, যারা ১২০ বছর বয়সে বেঁচে থাকার ইচ্ছা পোষণ করে বিশেষত, ডেভিড সিনক্লেয়ার এবং ক্রিস্টোফ ওয়েস্টফাল দ্বারা পরিচালিত সিত্রিস ফার্মাসিউটিক্যালসের প্রতি আগ্রহী ছিল, যা এখন ক্লিনিকাল ট্রায়ালের মাধ্যমে তাদের কিছু রেজাইরট্রোল বিকল্প হিসেবে রয়েছে। ওয়েস্টফাল স্পষ্টভাবে বলে, “পাঁচ বা ছয় বা সাত বছরে এমন ওষুধ থাকবে যা আয়ুকে দীর্ঘায়িত করবে।”

কয়েক বছর আগে এমন রাসায়নিকগুলোও অস্তিত্বহীন ছিল এখন যেগুলো পরীক্ষার মধ্য দিয়ে যাওয়ার সময় তীব্র আগ্রহের বিষয়। এসআরটি ৫০১ একাধিক ত্বকের ক্যান্সার এবং কোলন ক্যান্সারের বিরুদ্ধে পরীক্ষা করা হচ্ছে। টাইপ ২ ডায়াবেটিসের বিরুদ্ধে এসআরটি২১০৪ পরীক্ষা করা হচ্ছে। বিভিন্ন গ্রুপ দ্বারা কেবল সিরটুইন নয়, অন্যান্য জিন, প্রোটিন এবং কেমিক্যাল (আইজিএফ-১, টিওআর, এবং রাপামাইসিনসহ) এরও একটি নিবিড় বিশ্লেষণ করা হচ্ছে।

এ ক্লিনিকাল ট্রায়ালগুলো সফল হবে কিনা তা কেবল সময়ই বলে দেবে। বার্ধক্যজনিত প্রক্রিয়াটি আসার সাথে সাথে চিকিৎসার ইতিহাস প্রতারণা, জোতচুরি এবং জালিয়াতির গল্পগুলোতে শোনা হয়। কিন্তু বিজ্ঞান- কুসংস্কার বিশ্বাসী নয়, বরং এটি পুনরুৎপাদনযোগ্য, সত্য এবং মিথ্যা তথ্যযোগ্য ডেটার পরীক্ষামূলক বিষয়ের ওপর ভিত্তি করে। বার্ধক্যের প্রভাবগুলোর জন্য বিভিন্ন জাতীয় পদার্থের পরীক্ষা করার জন্য জাতীয় ইনস্টিটিউট অন এজিং যখন প্রকল্পগুলো শুরু করবে করে, তখন আমরা দেখতে পাব যে প্রাণীদের উপর এই আগ্রহজনক গবেষণাটি মানুষের কাছে নিয়ে যায় কিনা।

আমাদের কি মারা যেতেই হবে?

বায়োটেকের অগ্রগামী গবেষক উইলিয়াম হ্যাসলটাইন একবার আমাকে বলেছিলেন, “জীবনের প্রকৃতি মৃত্যু নয়। এটি অমরত্ব। ডিএনএ একটি অমর অণু। এই অণু সম্ভবত ৩.৫ মিলিয়ন বছর আগে প্রদর্শিত হয়েছিল। নকলকরণের মাধ্যমে সেই একই অণুটি আজ প্রায় এটি সত্য যে আমরা দৌড়াতে পেরেছি, তবে আমরা ভবিষ্যতের দিকে এগিয়ে যাওয়ার বিষয়ে কথা বলেছি যে পরিবর্তন করার ক্ষমতা। প্রথমে আমাদের জীবনকে দ্বিগুণ বা তিনগুণ বাড়িয়ে দিতে হবে। সম্ভবত যদি আমরা মস্তিষ্ককে যথেষ্ট পরিমাণে বুঝতে পারি তবে আমাদের দেহ এবং মস্তিষ্ক উভয়ই অনির্দিষ্টকালের জন্য প্রসারিত করতে হবে। এবং আমি মনে করি না এটি একটি অপ্রাকৃত প্রক্রিয়া হবে।”

বিবর্তনীয় জীববিজ্ঞানীরা উল্লেখ করেছেন যে প্রাণীর প্রজননকালীন বছরগুলোতে উপর তাদের বিবর্তনীয় চাপ করা হয়। কোনো প্রাণী তার প্রজনন বছর পেরিয়ে যাওয়ার পরে এটি প্রকৃতপক্ষে এই গোষ্ঠীর বোঝা হয়ে দাঁড়াতে পারে এবং তাই সম্ভবত বিবর্তন এটিকে বার্ধক্যে মারা যাওয়ার ব্যবস্থা করে। সুতরাং সম্ভবত আমরা মরে যাবার জন্য প্রোগ্রাম করা। তবে সম্ভবত আমরা আরও বেশি দিন বাঁচার জন্য পুনরায় প্রোগ্রাম করতে পারি।

প্রকৃতপক্ষে, আমরা যদি স্তন্যপায়ী প্রাণীর দিকে নজর রাখি, উদাহরণস্বরূপ, আমরা দেখতে পাব যে স্তন্যপায়ী প্রাণিরা বৃহত্তর, এর বিপাকের হার তত কম, এবং এটি যত দীর্ঘকাল বেঁচে থাকে। উদাহরণস্বরূপ, ইঁদুরগুলো তাদের দেহের ওজনের জন্য প্রচুর পরিমাণে খাবার পুড়িয়ে দেয় এবং প্রায় চার বছর বেঁচে থাকে। হাতির মধ্যে অনেক ধীর বিপাকের হার রয়েছে এবং সত্তরটি থেকে যায়। বিপাক যদি ত্রুটিগুলো গঠনের সাথে মিলে যায় তবে এটি স্পষ্টতই এই ধারণার সাথে একমত যে তোমার বিপাকের হার কম হলে তুমি আরও বেশি দিন বেঁচে থাকবে। (এটি ‘উভয় প্রান্তে মোমবাতি জ্বলানো’ এই অভিব্যক্তিটির ব্যাখ্যা দিতে পারে ও আমি একবার এমন একটি জিনির সম্পর্কে একটি ছোটগল্প পড়ি যিনি কোনো পুরুষকে তার ইচ্ছাটি উপহার দেওয়ার প্রস্তাব দিয়েছিলেন। তিনি তাৎক্ষণিকভাবে ১০০০ বছর বেঁচে থাকতে চেয়েছিলেন। জিনি তাকে তার ইচ্ছা মঞ্জুর করে এবং তাকে গাছে পরিণত করেছে!)

বিবর্তনীয় জীববিজ্ঞানীরা দীর্ঘজীবন কীভাবে কোনো প্রজাতিকে বন্যে বাঁচতে সহায়তা করতে পারে তার পরিপ্রেক্ষিতে জীবনকালকে ব্যাখ্যা করার চেষ্টা করেন। তাদের কাছে, একটি নির্দিষ্ট জীবনকাল জিনগতভাবে নির্ধারিত হয় কারণ এটি প্রজাতিগুলোকে বাঁচতে ও বিকাশ করতে সহায়তা করে। ইঁদুরগুলো তাদের দৃষ্টিতে এত সংক্ষিপ্তভাবে বাঁচে, কারণ তারা ক্রমাগত বিভিন্ন শিকারী শিকার করে এবং শীতকালে প্রায়শই মৃত্যুর দিকে ঝাঁপিয়ে পড়ে। তাদের জিনগুলো পরবর্তী প্রজন্মের যে ইঁদুরগুলোতে প্রবেশ করে তারা হলো যেগুলোর সর্বাধিক বংশধর আছে, একটি নয় যারা বেশি দিন বেঁচে থাকে (যদি এই তত্ত্বটি সঠিক হয়, তবে আমরা প্রত্যাশা করি যে শিকারিদের কাছ থেকে একরকম বেঁচে যেতে পারে এমন ইঁদুরগুলো আরও বেশি দিন বাঁচতে পারে। প্রকৃতপক্ষে বাদুড়, যা ইঁদুরের মতো একই আকারের, ৩.৫ গুণ বেশি বাঁচে)।

তবে সরীসৃপ থেকে একটি ব্যতিক্রম আসে। স্পষ্টতই নির্দিষ্ট সরীসৃপগুলোর কোন জীবনকাল নেই। এমনকি তারা চিরকাল বেঁচে থাকতে পারে। অ্যালিগেটর এবং কুমিরগুলো কেবল বৃহত্তর এবং বৃহত্তর হয় তবে আগের মতো শক্তিশালী থাকে। (পাঠ্যপুস্তকগুলো প্রায়শই দাবি করে যে অলিগ্রেটারগুলো কেবল সত্তর বছর বয়সে বেঁচে থাকে তবে এটি সম্ভবত কারণ হলো চিড়িয়াখানার সত্তর বছর বয়সে মারা গিয়েছিলেন, অন্যান্য পাঠ্যপুস্তকগুলো আরও সৎ এবং সহজভাবে বলে যে এই প্রাণীর আয়ু সত্তরের চেয়েও বেশি কিন্তু কখনো হয়নি। পরীক্ষাগারের অবস্থার অধীনে সাবধানতার সাথে পরিমাপ করা হয়।) বাস্তবে এ প্রাণীগুলো অমর নয়, কারণ তারা দুর্ঘটনা, অনাহার, রোগ ইত্যাদির কারণে মারা যায় তবে একটি চিড়িয়াখানায় ছেড়ে গেলে তাদের জীবনকাল বেশি থাকে, প্রায় মনে হয় চিরকাল বেঁচে থাকে।

জৈবিক ঘড়ি

আরেকটি কৌতূহলোদ্দীপক ব্লুটি কোষের টেলোম্রেস থেকে এসেছে, যা ‘জৈবিক ঘড়ির’ মতো কাজ করে। জুতোর শেষের প্রান্তে প্লাস্টিকের টিপসের মতো, ক্রোমোসোমের প্রান্তে টেলোমেসের সন্ধান পাওয়া যায়। প্রতিটি প্রজনন চক্রের পরে, তারা খাটো এবং আরও খাটো হয়। অবশেষে, ষাট বা তার বেশি প্রজননের পরে (ত্বকের কোষগুলোর জন্য), টেলোমেস উদ্ঘাটিত হয়। এর পরে কোষটি সেনসেন্সনে প্রবেশ করে এবং সঠিকভাবে কর্ম সম্পাদন বন্ধ করে দেয়। তাই টেলোম্রেসগুলো ডিনামাইটের একটি স্টিকের ফিউজের মতো। প্রতিটি প্রজনন চক্রের পরে যদি ফিউজ আরও সংক্ষিপ্ত হয়ে যায়, অবশেষে ফিউজটি অদৃশ্য হয়ে যায় এবং কোষ পুনরুৎপাদন বন্ধ করে দেয়।

এটিকে হায়ফ্লিক সীমা বলা হয়, যা নির্দিষ্ট কোষের জীবনচক্রের উপরের সীমা বলে মনে করা হয়। ক্যান্সার কোষগুলোর উদাহরণস্বরূপ, হাইফ্লিকের কোনো সীমা নেই এবং এটি টেলোমারেজ নামক একটি এনজাইম তৈরি করে যা টেলোমারেজকে আরও ছোট ও ছোট হতে বাধা দেয়।

এনজাইম টেলোমারাজ সংশ্লেষিত হতে পারে। ত্বকের কোষগুলোতে প্রয়োগ করা হলে এগুলো দৃশ্যত সীমা ছাড়াই পুনরুৎপাদন করে। তারা অমর হয়ে যায়।

তবে এখানে একটি বিপদ রয়েছে। ক্যান্সারের কোষগুলোও অমর, একটি টিউমারের ভিতরে সীমা ছাড়াই বিভাজক। আসলে এ কারণেই ক্যান্সার কোষগুলো এত মারাত্মক, কারণ তারা সীমা ছাড়াই পুনরুৎপাদন করে, যতক্ষণ না শরীর আর কাজ করতে পারে না। সুতরাং এনজাইম টেলোমারেজটি সাবধানতার সাথে বিশ্লেষণ করতে হবে। বায়োলজিকাল ক্লকটি রিওয়াইন্ড করতে টেলোমেরাজ ব্যবহার করে যে কোনো থেরাপি এটি ক্যান্সার সৃষ্টি করে না তা নিশ্চিত করার জন্য অবশ্যই পরীক্ষা করা উচিত।

অমরত্বসহ যৌবন

জনসংখ্যার বিস্ফোরণ এবং দেশকে দেউলিয়া করে দেবে এমন ক্ষয়িষ্ণু প্রবীণ সমাজকে বিবেচনা করায় মানুষের আয়ুষ্কাল দীর্ঘায়িত হওয়ার প্রত্যাশা কারও আনন্দের উৎস এবং কারও কাছে বীভৎস।

জৈবিক, যান্ত্রিক এবং ন্যানো টেকনোলজিকাল থেরাপির সংমিশ্রণটি বাস্তবে কেবল আমাদের আয়ু বৃদ্ধি করতে পারে না তবে প্রক্রিয়াটিতে আমাদের যুবসমাজকেও রক্ষা করতে পারে। চিকিৎসায় ন্যানো টেকনোলজির প্রয়োগকারী রবার্ট এ ফ্রেইটাস জুনিয়র বলেছেন, “আজ থেকে কয়েক দশক পর এ জাতীয় পদক্ষেপগুলো সাধারণ হয়ে উঠতে পারে। বার্ষিক চেকআপ এবং ক্লিনআউট এবং মাঝেমধ্যে বড় কিছু মেরামত করে তোমার জৈবিক বয়সটি বছরে একবার পুনরুদ্ধার করা যেতে পারে যা তোমার শারীরবৃত্তীয় বয়সের কম বা বেশি ধ্রুবক হবে যা তুমি নির্বাচন করবে। তুমি অবশেষে দুর্ঘটনাজনিত কারণে মারা যেতে পারো তবে তুমি এখনকার চেয়ে কমপক্ষে দশগুণ বেশি বাঁচবে।”

ভবিষ্যতে, জীবনের আয়ু বাড়ানো যুবসমাজের জন্য কোন কল্যাণকৃত ঝর্ণা পান করার বিষয় হবে না। সম্ভবত, এটি বেশ কয়েকটি পদ্ধতির সংমিশ্রণ হবে :

১. টিস্যু ইঞ্জিনিয়ারিং এবং স্টেম সেল এর মাধ্যমে ক্লান্ত হয়ে পড়া বা রোগাক্রান্ত হওয়ার সাথে সাথে নতুন অঙ্গগুলোর বৃদ্ধি ঘটবে।

২. প্রোটিন এবং এনজাইমগুলোর একটি মন্থিত পানীয় প্রদানের মাধ্যমে কোষ মেরামত প্রক্রিয়া বৃদ্ধি, বিপাক নিয়ন্ত্রণ করে, জৈবিক ঘড়ি পুনরায় সেট করতে এবং জারণ হ্রাস করতে নকশা করা হবে।

৩. জিন পরিবর্তন করতে জিন থেরাপি ব্যবহার করা যা বার্ধক্য প্রক্রিয়াটি ধীর করতে পারে।

৪. স্বাস্থ্যকর জীবনযাপন বজায় রাখা (অনুশীলন এবং একটি ভাল খাদ্য গ্রহণ)।

৫. ন্যানোসেন্সর ব্যবহার করে ক্যান্সারের মতো রোগগুলো সমস্যা সৃষ্টি করার কয়েক বছর আগেই এটি শনাক্ত করা।

জনসংখ্যা, খাদ্য এবং দূষণ

তবে একটি উত্তেজনাপূর্ণ প্রশ্ন হলো : যদি আয়ু বাড়ানো যায় তবে আমরা কী জনবহুলতায় ভুগব? কেউ জানে না!

বার্ধক্য প্রক্রিয়াটি বিলম্ব করা একটি সামাজিক বিষয় এনে দেয় এ বিশাল জনসংখ্যা কীভাবে দেখা হবে। আমরা যদি বেশি দিন বেঁচে থাকি, আমরা কি পৃথিবীটিকে জনবহুল করে তুলব? তবে কিছু কিছু ব্যক্তি উল্লেখ করেছেন যে ইতিমধ্যে বেশিরভাগ আয়ু বৃদ্ধি পেয়েছে, আয়ু মানুষের পঞ্চাশ-পঞ্চান্ন থেকে পঁচাত্তর-পঁচাশি পর্যন্ত বিস্তৃত হয়েছে মাত্র এক শতাব্দীতে। জনসংখ্যার বিস্ফোরণ তৈরি করার পরিবর্তে বিপরীতটি ঘটেছে। মানুষ যেহেতু দীর্ঘকাল বেঁচে থাকে, তাই তারা কেরিয়ার অনুসরণ করছে এবং সন্তান জন্ম দেওয়ার ক্ষেত্রে বিলম্ব করছে। আসলে দেশীয় ইউরোপীয় জনসংখ্যা নাটকীয়ভাবে হ্রাস পাচ্ছে। সুতরাং লোকেরা যদি দীর্ঘ ও সমৃদ্ধ জীবনযাপন করে তবে তারা সেই অনুযায়ী তাদের সন্তানদের স্থান দিতে পারে এবং তাদের সংখ্যাও খুব কম থাকে। আরও অনেক দশক বেঁচে থাকার সাথে, লোকেরা সেই অনুযায়ী তাদের সময় ফ্রেমগুলো পুনরায় সেট করবে, এবং তাই তাদের বাচ্চাদের দেরি করে গ্রহণ করবে।

অন্যরা দাবি করেন যে মানুষ এই প্রযুক্তিটিকে অস্বীকার করবেন কারণ এটি অপ্রাকৃত এবং এটি তাদের ধর্মীয় বিশ্বাস লঙ্ঘন করতে পারে। প্রকৃতপক্ষে, সাধারণ জনগণের অনানুষ্ঠানিক জরিপগুলো দেখায় যে বেশিরভাগ লোক মনে করে যে মৃত্যু বেশ স্বাভাবিক এবং জীবনকে অর্থ প্রদানে সহায়তা করে। (তবে এই জরিপগুলোতে সাক্ষাৎকার দেওয়া বেশিরভাগ লোকই যুবক থেকে মধ্যবয়সী। তুমি যদি এমন কোনো নার্সিং হোমে যাও, যেখানে লোকেরা নষ্ট হচ্ছে, ব্যথা নিয়ে বেঁচে আছেন বা মরতে বসেছেন এবং একই প্রশ্ন জিজ্ঞাসা করেন, তুমি পেতে পারো সম্পূর্ণ ভিন্ন উত্তর।

ইউসিএলএর গ্রেগ স্টক যেমন বলেছে, “ধীরে ধীরে, এই ঐশ্বরিক খেলার ক্ষেত্রে বিষয়ে আমাদের উদ্বেগ এবং দীর্ঘকালীন জীবন নিয়ে আমাদের উদ্বেগগুলো একটি নতুন কোরাস পেতে পারে আমি কখন বড়ি পেতে পারি?”

২০০২ সালে, সর্বোত্তম জনসংখ্যার উপাত্তসহ বিজ্ঞানীরা অনুমান করেছিলেন যে পৃথিবীতে যে সমস্ত মানুষের মুখোমুখি হাঁটেছে তাদের মধ্যে ৬ শতাংশ এখনও বেঁচে আছেন। কারণ মানব ইতিহাসের বেশিরভাগ অংশে মানুষের সংখ্যা প্রায় ১১ মিলিয়ন ছিল। অল্প পরিমাণে খাদ্য সরবরাহের ফলে মানুষের জনসংখ্যা কম ছিল। এমনকি রোমান সাম্রাজ্যের স্বর্ণযুগেও এর জনসংখ্যা ধরা হয়েছিল মাত্র ৫৫ মিলিয়ন।

তবে গত ৩০০ বছরের মধ্যে আধুনিক ওষুধ ও শিল্প বিপ্লবের উত্থানের সাথে বিশ্ব জনসংখ্যায় এক নাটকীয় পরিবর্তন দেখা দিয়েছে, যা প্রচুর পরিমাণে খাদ্য ও প্রয়োজনীয় জিনিস সরবরাহ করেছিল। এবং বিংশ শতাব্দীতে, বিশ্ব জনসংখ্যা নতুন উচ্চতায় উন্নীত হয়েছিল, ১৯৫০ থেকে ১৯৯৯ সাল পর্যন্ত দ্বিগুণ হওয়ার চেয়েও বেশি: ২.৫ বিলিয়ন থেকে ৫.৫ বিলিয়ন। এটি এখন দাঁড়িয়েছে ৬.৭ বিলিয়ন। প্রতিবছর, ৭৯ মিলিয়ন মানুষ মানব জাতিতে যোগ দেয়, যা ফ্রান্সের পুরো জনগণের চেয়ে বেশি!

ফলস্বরূপ, খারাপ দিন নিয়ে অনেক পূর্বাভাস দেওয়া হয়েছিল, তবু এ পর্যন্ত মানবতা বুলেট ডোজটি গ্রহণ করতে সক্ষম হয়েছে। ১৭৯৮ সালে থমাস ম্যালথাস আমাদের সতর্ক করেছিলেন যে যখন জনসংখ্যা খাদ্য সরবরাহ থেকে ছাড়িয়ে যায় তখন কী হবে। জনসংখ্যা এবং সংস্থার মধ্যে নতুন ভারসাম্য না পাওয়া অবধি দুর্ভিক্ষ, খাদ্য দাঙ্গা, সরকারগুলোর পতন এবং গণ অনাহার দেখা দিতে পারে। যেহেতু সময়ের সাথে খাদ্য সরবরাহ কেবল রৈখিকভাবে প্রসারিত হয়, যখন জনসংখ্যা জ্যামিতিকভাবে বৃদ্ধি পায়, এটি অনিবার্য বলে মনে হয়েছিল যে এক পর্যায়ে বিশ্ব ব্রেকিং পয়েন্টে পৌছবে। ম্যালথাস ১৮০০ এর দশকের মাঝামাঝি সময়ে গণদুর্ভিক্ষের পূর্বাভাস দিয়েছিলেন।

তবে ১৮০০-এর দশকে, বিশ্বের জনসংখ্যা বড় বিস্তারের কেবল প্রাথমিক পর্যায়ে ছিল এবং নতুন জমি আবিষ্কার, উপনিবেশগুলোর প্রতিষ্ঠা, খাদ্য সরবরাহ বৃদ্ধি ইত্যাদি ইত্যাদির কারণে, ম্যালথাস যে ভবিষ্যদ্বাণী করেছিলেন সে বিপর্যয় কখনো ঘটেনি।

১৯৬০-এর দশকে, আরেকটি ম্যালথুসিয়ান ভবিষ্যদ্বাণী করা হয়েছিল, উল্লেখ করে যে ২০০০ সালের মধ্যে বিশ্বব্যাপী পতনের সাথে সাথে জনসংখ্যার বোমা শীঘ্রই পৃথিবীতে আঘাত হানবে। ভবিষ্যদ্বাণীটি ভুল ছিল। সবুজ বিপ্লব সাফল্যের সাথে খাদ্য সরবরাহকে প্রসারিত করেছিল। তথ্যগুলো দেখায় যে খাদ্য সরবরাহ বৃদ্ধি বিশ্ব জনসংখ্যার বৃদ্ধির চেয়ে অতিক্রম করেছে, যার ফলে অস্থায়িভাবে ম্যালথাসের যুক্তিটিকে পরাস্ত করে। ১৯৫০ সাল থেকে ১৯৮৪ সাল পর্যন্ত শস্যের উৎপাদন ২৫০ শতাংশেরও বেশি বেড়েছে, মূলত নতুন সার এবং নতুন কৃষি প্রযুক্তির কারণে।

আবারও আমরা বুলেট ডোজ গ্রহণ করতে সক্ষম হয়েছি। তবে এখন জনসংখ্যা সম্প্রসারণ পুরোদমে চলছে এবং কেউ কেউ বলেছে যে আমরা খাদ্য সরবরাহ করার জন্য পৃথিবীর ক্ষমতার সর্বোচ্চ সীমাতে পৌছেছি।

সামগ্রিকভাবে খাদ্য উৎপাদন, ‘বিশ্ব শস্য উৎপাদন, সমতল এবং মহাসাগর থেকে আহৃত খাদ্য উভয়ই শুরু করেছে। যুক্তরাজ্য সরকারের প্রধান বিজ্ঞানী ২০৩০ সালের মধ্যে বিস্ফোরিত জনসংখ্যার নিখুঁত ঝড় এবং খাদ্য ও জ্বালানি সরবরাহের হ্রাস সম্পর্কে সতর্ক করেছিলেন। ২০০০ সালের মধ্যে বিশ্বে অতিরিক্ত ২.৩ বিলিয়ন মানুষকে খাদ্য সরবরাহের জন্য ৭০ শতাংশ বেশি খাদ্য উৎপাদন করতে হবে, জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা জানিয়েছে, অন্যথায় বিপর্যয়ের মুখোমুখি হতে হবে।

এ অনুমানগুলো সমস্যার প্রকৃত সুযোগটিকে কম মূল্যায়ন করতে পারে। চীন ও ভারত থেকে কয়েক মিলিয়ন লোক মধ্যবিত্ত শ্রেণিতে প্রবেশের সাথে সাথে তারা হলিউডের সিনেমাগুলোতে যে একই বিলাসিতা দেখেছিল তা উপভোগ করতে চাইবে- যেমন দুটি গাড়ি, প্রশস্ত শহরতলির বাড়ি, হ্যামবার্গার এবং ফ্রেঞ্চ ফ্রাই ইত্যাদি এবং বিশ্বের সম্পদগুলো সরবরাহের চাপ সৃষ্টি করছে। প্রকৃতপক্ষে, বিশ্বের অন্যতম শীর্ষ পরিবেশবিদ এবং ওয়াশিংটন, ডিসির ওয়ার্ল্ড ওয়াচ ইনস্টিটিউটের প্রতিষ্ঠাতা লেস্টার ব্রাউন আমাকে বলেছিলেন যে পৃথিবী কয়েক মিলিয়ন মিলিয়ন মধ্যবিত্তের লাইফস্টাইল সরবরাহের চাপকে সামলাতে পারবে না মানুষ।

বিশ্ব জনসংখ্যার জন্য কয়েকটি আশার বিষয়

তবে আশার ঝলক রয়েছে কিছু। জন্ম নিয়ন্ত্রণ, একসময়ের নিষিদ্ধ বিষয়, উন্নত বিশ্ব থেকে উন্নয়নশীল বিশ্বে প্রবেশে করেছে।

ইউরোপ এবং জাপানে, আমরা জনসংখ্যার বিস্ফোরণ নয়, বরং কমে যাওয়া দেখি। কয়েকটি জন্মসূত্রে ইউরোপীয় কয়েকটি দেশে প্রতি পরিবারে ১.২ থেকে ১.৪ শিশু কম, যা এটি প্রতিস্থাপনের মাত্রা ২.১ থেকে অনেক নিচে। জাপান এক ত্রিশূলে আক্রান্ত হচ্ছে। এক. এটি পৃথিবীতে সবচেয়ে দ্রুত বয়স্ক জনসংখ্যা রয়েছে। উদাহরণস্বরূপ, জাপানি মহিলারা কোনো গ্রুপের দীর্ঘতম আয়ু অর্জনের জন্য বিশ বছরেরও বেশি সময় ধরে রেকর্ডটি রেখেছেন। দুই. জাপানের একটি নিম্নমুখী জন্মহার রয়েছে। এবং তিন, সরকার অভিবাসী অত্যন্ত কম রাখে। এই তিনটি ডেমোগ্রাফিক ফোর্স ধীর গতিতে ট্রেনের ধ্বংসস্তূপ তৈরি করছে। আর ইউরোপও এর চেয়ে পিছিয়ে নেই।

এখানে একটি পাঠ হলো পৃথিবীর সবচেয়ে বড় গর্ভনিরোধক হচ্ছে সমৃদ্ধি। অতীতে, অবসর পরিকল্পনা বা সামাজিক সুরক্ষা ছাড়াই কৃষকরা ক্ষেত্রগুলোতে কঠোর পরিশ্রম করার চেষ্টা করেছিল এবং বৃদ্ধ হওয়ার সাথে সাথে তাদের যত্ন নেওয়ার চেষ্টা করত, একটি সাধারণ গণনা করে: পরিবারের প্রতিটি নতুন শিশু কাজ করার জন্য আরও বেশি হাত জোগায়, বার্ধক্যে তোমাকে সেবা করার জন্য আরও আয় করার জন্য এবং আরও বেশি লোক দরকার। কিন্তু যখন কোনো কৃষক মধ্যবিত্ত শ্রেণিতে প্রবেশ করেন, অবসর গ্রহণের সুবিধা এবং একটি আরামদায়ক জীবনধারাসহ সম্পূর্ণ হন, তখন সমীকরণটি অন্যভাবে উল্টে যায়: প্রতিটি শিশু আয় এবং জীবনের মানের হ্রাস করে!

তৃতীয় বিশ্বে তোমার বিপরীত সমস্যা রয়েছে- দ্রুত বর্ধমান জনসংখ্যা, যেখানে বেশিরভাগ জনসংখ্যা বিশ বছরের নিচে। এমনকি যেখানে এশিয়া এবং উপ-সাহারান আফ্রিকার জনসংখ্যার বিস্ফোরণ সবচেয়ে বেশি বলে ধারনা করা হচ্ছে, সেখানেও বেশ কয়েকটি কারণে জন্ম হার হ্রাস পাচ্ছে।

প্রথমত, কৃষক জনগোষ্ঠীর দ্রুত নগরায়ণ করেছে, কারণ কৃষকরা তাদের পৈতৃক জমিগুলো ছেড়ে ভাগ্য উন্নতি করার চেষ্টা করার জন্য মেগাসিটিতে যায়। ১৮০০ সালে জনসংখ্যার মাত্র ৩ শতাংশ শহরে বাস করত। বিংশ শতাব্দীর শেষের দিকে, এই সংখ্যাটি বেড়ে দাঁড়িয়েছে ৪৭ শতাংশে এবং আগামী দশকগুলোতে এটি এর উপরে উঠবে বলে আশা করা হচ্ছে। শহরে শিশু লালনপালনের ব্যয় এক পরিবারে বাচ্চাদের সংখ্যা মারাত্মকভাবে হ্রাস করে। ভাড়া, খাবার এবং ব্যয় এত বেশি হওয়ার কারণে, মেগাসিটিসের বস্তিতে শ্রমিকরা একই ক্যালকুলাস সম্পাদন করে এবং এই সিদ্ধান্তে পৌঁছে যে- প্রতিটি শিশু তাদের সম্পদ হ্রাস করে!

দ্বিতীয়ত, দেশগুলো যেমন চীন ও ভারতের মতো শিল্পোন্নত হয়, ততই এটি একটি মধ্যবিত্ত শ্রেণি তৈরি করে যা শিল্পোন্নত পশ্চিমের মতো কম শিশু চায়।

তৃতীয়ত, বাংলাদেশের মতো দরিদ্র দেশগুলোতে এমনকি মহিলাদের শিক্ষা, এমন এক শ্রেণির মহিলাদের তৈরি করেছে যারা কম শিশু চায়। একটি বিস্তৃত শিক্ষামূলক পরিকল্পনার কারণে, বাংলাদেশের জন্মহার বড় আকারের নগরায়ণ বা শিল্পায়ন না করেও ৭ থেকে ২.৭ এ নেমে গেছে।

এসব কারণগুলো বিবেচনা করে, জাতিসংঘ ভবিষ্যতে জনসংখ্যা বৃদ্ধির বিষয়ে তার পরিসংখ্যানকে ধারাবাহিকভাবে সংশোধন করেছে। অনুমানগুলো এখনও পৃথক, তবে বিশ্ব জনসংখ্যা ২০৪০ সালের মধ্যে ৯ বিলিয়নতে পৌঁছতে পারে। যদিও জনসংখ্যা বৃদ্ধি অব্যাহত রাখবে, বৃদ্ধির হার অবশেষে হ্রাস পাবে এবং সমাপ্ত হবে। আশাবাদীভাবে, এটি ২১০০ দ্বারা এমনকি প্রায় ১১ বিলিয়ন স্থিতিশীল হতে পারে।

সাধারণত, কেউ এটি একটি গ্রহের বহন করার ক্ষমতা অতিক্রম বিবেচনা করতে পারে। তবে এটি নির্ভর করে যে কীভাবে বহন করার ক্ষমতাটি সংজ্ঞায়িত করা হয়, কারণ এখানে আরও একটি সবুজ বিপ্লব হতে পারে।

এর মধ্যে কয়েকটি সমস্যার একটি সম্ভাব্য সমাধান হলো বায়োটেকনোলজি। ইউরোপে, বায়োঞ্জিনিয়ারযুক্ত খাবারগুলো একটি খারাপ খ্যাতি অর্জন করেছে যা পুরো প্রজন্মের জন্য স্থায়ী হতে পারে। বায়োটেক শিল্প একই সাথে কীটপতঙ্গ-প্রতিরোধী ফসলের পাশাপাশি কৃষকদের কীটপতঙ্গ- প্রতিরোধী বীজ বিপণন করে। বায়োটেক শিল্পের কাছে, এর অর্থ আরও বেশি বিক্রয়যোগ্য পণ্য ছিল, তবে ভোক্তাদের কাছে এর অর্থ তাদের খাবারে আরও বেশি বিষ ছিল এবং বাজারটি দ্রুত সংকুচিত হয়েছিল।

ভবিষ্যতে তবে, ‘সুপার-রাইস’-এর মতো শস্যগুলো বাজারে প্রবেশ করতে পারে, অর্থাৎ, শুষ্ক, প্রতিকূল এবং বন্ধ্যা পরিবেশে সুনির্দিষ্টভাবে তৈরি ফসল ফলানো। নৈতিক কারণে, এমন ফসল যেগুলো নিরাপদ এবং শত শত মিলিয়ন লোককে খাওয়ানো যেতে পারে তার প্রবর্তনের বিরোধিতা করা কঠিন হবে।

বিলুপ্তপ্রায় জীবসমূহের পুনরুজ্জীবিত করা

তবে অন্যান্য বিজ্ঞানীরা কেবল মানুষের আয়ু বৃদ্ধি এবং মৃত্যুর সাথে প্রতারণা করতে আগ্রহী নন। তারা বিলুপ্তপ্রায় জীবিতদের মৃত থেকে ফিরিয়ে আনতে আগ্রহী।

জুরাসিক পার্ক মুভিতে বিজ্ঞানীরা ডাইনোসর থেকে ডিএনএ বের করেন, এটিকে সরীসৃপের ডিমগুলোতে প্রবেশ করিয়ে ডাইনোসরগুলোকে পুনরুত্থিত করেন। যদিও ডাইনোসরগুলোর ব্যবহারযোগ্য ডিএনএ এখনও অবধি পাওয়া যায়নি, তবুও কিছু কল্পনা করার ইঙ্গিত রয়েছে যে এই স্বপ্নটি সম্পূর্ণ সুদূরপ্রসারী নয়। এই শতাব্দীর শেষের দিকে, আমাদের চিড়িয়াখানাগুলো এমন প্রাণীর দ্বারা পূর্ণ হতে পারে যা হাজার হাজার বছর আগে পৃথিবীর পৃষ্ঠের পদচারণা বন্ধ করে দিয়েছিল।

যেমনটি আমরা আগেই উল্লেখ করেছি, রবার্ট লানজা বিপন্ন প্ৰজাতি বেনটেং ক্লোনিংয়ের মাধ্যমে প্রথম বড় পদক্ষেপ নিয়েছিলেন। তিনি মনে করেন, যদি এই বিরল বলদটি মারা যায় তা হবে লজ্জাজনক। সুতরাং তিনি আরেকটি সম্ভাবনা বিবেচনা করছেন: একটি নতুন ক্লোন প্রাণী তৈরি করা, তবে বিপরীত লিঙ্গের বাদে। স্তন্যপায়ী প্রাণীদের মধ্যে, প্রাণীর লিঙ্গটি এক্স এবং ওয়াই ক্রোমোজোম দ্বারা নির্ধারিত হয়। এই ক্রোমোসোমের সাথে ঝাঁকুনির দ্বারা, তিনি আত্মবিশ্বাসী যে তিনি এই মৃত প্রাণীর দেহ থেকে বিপরীত লিঙ্গ বাদে অন্য একটি প্রাণীকে ক্লোন করতে পারবেন। এভাবে, বিশ্বজুড়ে চিড়িয়াখানাগুলো দীর্ঘ-মৃত প্রজাতির প্রাণীর বাচ্চা দেখা উপভোগ করতে পারবে।

আমি একবার অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ‘দ্য সেল্ফিশ জিন’-এর লেখক রিচার্ড ডকিন্স সাথে ডিনার করেছিলাম, যিনি এটিকে আরও একধাপ এগিয়ে নিয়ে যান। তিনি অনুমান করেছেন যে একদিন আমরা বিভিন্ন ধরনের জীবন- রূপকে পুনরুত্থিত করতে সক্ষম হতে পারি যা কেবল বিপন্ন নয়, দীর্ঘকাল পূর্বেই বিলুপ্তও হয়েছিল। তিনি প্রথমে নোট করেন যে প্রতি সাতাশ মাস অন্তর জিনের সংখ্যা দ্বিগুণ হয়ে যায়। তারপরে তিনি গণনা করেন যে আসন্ন দশকগুলোতে কারও জিনোমকে পুরোপুরি সিক্যুয়েন্স করতে কেবলমাত্র ১৬০ ডলার খরচ হবে। তিনি এমন একটি সময় কল্পনা করেছিলেন যখন জীববিজ্ঞানীরা তাদের সাথে একটি ছোট কিট বহন করবেন এবং তারপরে কয়েক মিনিটের মধ্যে তারা যে কোনো জীবন-রূপের মুখোমুখি হবেন।

তবে তিনি আরও এগিয়ে গিয়ে একটি তত্ত্ব অনুমান করেন যে, ২০৫০ সালের মধ্যে আমরা কেবল এর জিনোম থেকে পুরো জীবটি তৈরি করতে সক্ষম হব। তিনি লিখেছেন, ‘আমি বিশ্বাস করি ২০৫০ সালের মধ্যে আমরা [জীবনের] ভাষা পড়তে সক্ষম হব। আমরা একটি অজানা প্রাণীর জিনোমকে এমন একটি কম্পিউটারে প্রবেশ করাবো যা কেবলমাত্র প্রাণীর ফর্মটিই নয় বরং তার পূর্বপুরুষদের বিস্তারিত বিশ্বে পুননির্মাণ করবে যেখানে তার শিকার বা শিকারী, পরজীবী বা হোস্ট, বাসা বাঁধার সাইট এবং এমনকি আশা এবং ভয়।’ সিডনি ব্রেনারের কাজটির উদ্ধৃতি দিয়ে ডকিন্স বিশ্বাস করেন যে আমরা মানুষ এবং এপসের মধ্যে ‘মিসিং লিঙ্ক’ এর জিনোমটিকে পুনর্গঠন করতে পারবো।

এটি সত্যিই একটি উল্লেখযোগ্য ব্রেকথ্র হবে। জীবাশ্ম এবং ডিএনএ প্রমাণ করে আমরা প্রায় মিলিয়ন বছর আগে এপস থেকে পৃথক হয়েছি।

যেহেতু আমাদের ডিএনএ শিম্পাঞ্জির চেয়ে মাত্র ১.৫ শতাংশ আলাদা, ভবিষ্যতে একটি কম্পিউটার প্রোগ্রামে আমাদের ডিএনএ এবং শিম্পাঞ্জির ডিএনএ বিশ্লেষণ করতে সক্ষম হওয়া এবং তারপর উভয় প্রজাতিরই জন্মদানকারী সাধারণ পূর্বপুরুষের ডিএনএ গণিতের সাথে আনুমানিকভাবে অনুমান করা যাবে। আমাদের সাধারণ পূর্বপুরুষের অনুমানের জিনোমটি গাণিতিকভাবে পুনর্গঠিত হয়ে গেলে, একটি কম্পিউটার প্রোগ্রাম তারপরে দেখতে এটির মতো দৃশ্যমান পুনর্গঠন করবে এবং এর বৈশিষ্ট্যগুলোওসহ। তিনি এটাকে লুসি জিনোম প্রকল্প বলে অভিহিত করেন একটি অস্ট্রেলোপিথেকাসের জীবাশ্মের উদযাপন হিসেবে।

এমনকি তিনি তত্ত্ব প্রদান করেন যে একবার কম্পিউটার প্রোগ্রাম দ্বারা নিখোঁজ লিঙ্কটির জিনোমকে গাণিতিকভাবে পুনঃনির্মাণ করা গেলে, সম্ভবত এ জীবের ডিএনএ তৈরি করা, এটি একটি মানব ডিমের মধ্যে বসানো এবং তার পরে ডিমটি কোনো মহিলার মধ্যে প্রবেশ করালে আমাদের পূর্বপুরুষের জন্ম দেয়া সম্ভব হতে পারে।

যদিও এই দৃশ্যটি কয়েক বছর আগে বেআইনী হিসাবে প্রত্যাখ্যান করা হতো, তবুও বেশ কয়েকটি ঘটনা সূচিত করে যে এটি এতটা দূরবর্তী স্বপ্ন নয়।

প্রথমত, মূল জিনগুলো যা শিম্পাঞ্জি থেকে আমাদের আলাদা করে এখন বিশদে বিশ্লেষণ করা হচ্ছে। একটি আকর্ষণীয় প্রার্থী হলো এএসপিএম জিন, যা মস্তিষ্কের আকার নিয়ন্ত্রণের জন্য দায়ী। মানুষের মস্তিষ্ক কয়েক মিলিয়ন বছর আগে আকারে বড় ছিল, কারণগুলো বোঝা যায় না। এই জিনটি যখন রূপান্তরিত হয় তখন এটি মাইক্রোসেফিলির কারণ হয়, যার মধ্যে মাথার খুলি ছোট এবং মস্তিষ্ক আমাদের প্রাচীন পূর্বপুরুষদের আকার সম্পর্কে কয়েক মিলিয়ন বছর পূর্বে অবস্থার চেয়ে ৭০ শতাংশ হ্রাস পেয়েছিল। অদ্ভুতভাবে, এই জিনটির ইতিহাস বিশ্লেষণ করতে কম্পিউটার ব্যবহার করা সম্ভব। বিশ্লেষণগুলো দেখায় যে এটি গত ৫ থেকে ৬ মিলিয়ন বছরে পনের বার পরিবর্তিত হয়েছিল, যেহেতু আমরা শিম্পাঞ্জি থেকে পৃথক হয়েছি, যা আমাদের মস্তিষ্কের আকার মিলে যায়। আমাদের প্রাইমেট কাজিনের সাথে তুলনা করে, মানুষ এই কী জিনে দ্রুততম হারের পরিবর্তন অনুভব করেছে।

আরও আকর্ষণীয় হলো জিনোমের এইচএআর ১ অঞ্চল, যেখানে কেবল ১১৮ টি অক্ষর রয়েছে। ২০০৪ সালে, এটি আবিষ্কার করা হয়েছিল যে এই অঞ্চলে চিম্পস এবং মানুষের মধ্যে গুরুত্বপূর্ণ পার্থক্য ছিল মাত্র ১৮টি অক্ষর বা নিউক্লিক এসিড। শিম্পস এবং মুরগিগুলো ৩০০ মিলিয়ন বছর আগে পৃথক হয়েছিল, তবুও এইচএআর১ অঞ্চলে তাদের বেস জোড়া কেবল দুটি অক্ষরের দ্বারা পৃথক রয়েছে। এর অর্থ হলো এইচএআর ১ অঞ্চলটি মানুষের আগমন পর্যন্ত বিবর্তনীয় ইতিহাস জুড়ে উল্লেখযোগ্যভাবে স্থিতিশীল ছিল। সুতরাং সম্ভবত যে জিনগুলো আমাদের মানব করে তোলে সেগুলো সেখানে রয়েছে।

তবে আরও একটি দর্শনীয় বিকাশ রয়েছে যা ডকিন্সের প্রস্তাবকে সম্ভব বলে মনে করে। আমাদের নিকটতম জিনগত প্রতিবেশী, দীর্ঘ বিলুপ্তপ্ৰায় নিয়ান্ডারথালের পুরো জিনোমটি এখন সিকোয়েন্সড হয়েছে। সম্ভবত মানুষ, শিম্পাঞ্জি এবং নিয়ান্ডারথালসের জিনোমের কম্পিউটার বিশ্লেষণ দ্বারা, নিখোঁজ লিঙ্কটির জিনোম পুনর্গঠন করতে কোনো ব্যক্তি খাঁটি গণিত ব্যবহার করতে পারে।

নিয়ান্ডারথালকে ফিরিয়ে আনা?

মানুষ এবং নিয়ান্ডারথাল সম্ভবত প্রায় ৩,০০,০০০ বছর আগে বিভক্ত হয়েছিল। কিন্তু এই প্রাণীগুলো প্রায় ৩০,০০০ বছর আগে ইউরোপে মারা গিয়েছিল। তাই দীর্ঘদিন ধরে মনে করা হয়েছিল যে দীর্ঘ-মৃত নিয়ান্ডারথালদের কাছ থেকে ব্যবহারযোগ্য ডিএনএ বের করা অসম্ভব।

তবে ২০০৯ সালে ঘোষণা করা হয়েছিল যে লাইপজিগের ম্যাক্স প্ল্যাঙ্ক ইনস্টিটিউট ফর ইভোলিউশনারি নৃবিজ্ঞানী সান্তে পাবো এর নেতৃত্বে একটি দল ছয়টি নিয়ানডারথাল থেকে ডিএনএ বিশ্লেষণ করে পুরো নিয়ান্ডারথাল জিনোমের প্রথম খসড়া তৈরি করেছিল। এটি একটি স্মরণীয় কৃতিত্ব ছিল। আশানুরূপিত নিয়ান্ডারথাল জিনোম হ’ল মানব জিনোমের সাথে অত্যন্ত মিল, উভয়ই তিন বিলিয়ন বেস জোড়া ছিল, তবে মূল দিক থেকে এটি আলাদা।

স্ট্যানফোর্ডের নৃবিজ্ঞানী রিচার্ড ক্লেইন, পাবো এবং তার সহকর্মীদের এ কাজ সম্পর্কে মন্তব্য করে বলেছেন যে এই পুনর্গঠনটি নায়ান্ডারথাল আচরণ সম্পর্কে দীর্ঘস্থায়ী প্রশ্নের উত্তর দিতে পারে, যেমন তারা কথা বলতে পারে কিনা। মানুষের ফক্সপ২ জিনে দুটি বিশেষ পরিবর্তন রয়েছে, যা একাংশে আমাদের কয়েক হাজার শব্দ বলতে দেয়। একটি নিবিড় বিশ্লেষণ দেখায় যে নিয়ান্ডারথাল এর ফক্সপ২ জিনে একই দুটি জিনগত পরিবর্তন ছিল। সুতরাং অনুধাবনযোগ্য যে নিয়ান্ডারথাল সম্ভবত আমাদের মতোই কথা বলতে পেরেছিল।

যেহেতু নিয়ান্ডারথালরা আমাদের নিকটতম জিনগত আত্মীয় ছিল, তাই বিজ্ঞানীদের মধ্যে এগুলো তীব্র আগ্রহের বিষয়। কেউ কেউ একদিন নিয়ানডারথালের ডিএনএ পুনর্গঠন এবং এটি একটি ডিমের মধ্যে প্রবেশ করানোর সম্ভাবনা উত্থাপন করেছে, যা একদিন জীবন্ত নিয়ান্ডারথলে পরিণত হতে পারে। তারপরে, কয়েক হাজার বছর পরে, নিয়ান্ডারথাল একদিন পৃথিবীর পৃষ্ঠে চলতে পারে।

হার্ভার্ড মেডিকেল স্কুলের জর্জ চার্চ এমনকি অনুমান করেছে যে নিয়ান্ডারথলকে আবারও জীবিত করতে কেবল ৩০ মিলিয়ন ডলার ব্যয় হবে এবং তিনি এটি করার পরিকল্পনাও রেখেছিলেন। একজন প্রথমে পুরো মানব জিনোমকে খণ্ডে বিভক্ত করতে পারে, প্রতিটি টুকরোতে ১০০০০০ ডিএনএ জোড়া দিয়ে। প্রত্যেকটি একটি জীবাণুতে প্রবেশ করানো হবে এবং জিনগতভাবে পরিবর্তিত হবে এবং জিনোমটি নিয়ান্ডারথলের সাথে মিলবে। এই ডিএনএ-র পরিবর্তিত অংশগুলোর প্রত্যেককেই আবার পুরো নিয়ান্ডারথাল ডিএনএতে পুনরায় জমা হবে। এই সেলটি তার ভ্রূণ অবস্থায় ফিরে যাওয়ার জন্য পুনরায় প্রোগ্রাম করা হবে এবং তারপরে একটি মহিলা চিম্পের গর্ভে প্রবেশ করানো হবে।

তবে স্ট্যানফোর্ডের ক্লেইন কিছু যুক্তিসংগত উদ্বেগ নিয়ে এসেছিলেন যখন তিনি জিজ্ঞাসা করেছিলেন, ‘তুমি কি তাদের হার্ভার্ডে রাখবে নাকি চিড়িয়াখানায়?”

ডায়কিনস সতর্ক করে বলেছেন, নিয়ানডারথলের মতো আরও দীর্ঘ- বিলুপ্তপ্রায় প্রজাতির পুনরুত্থানের এই সমস্ত আলোচনা ‘নিঃসন্দেহে নৈতিক উদ্বেগ বাড়িয়ে তুলবে’। নিয়ান্ডারথলের কী কী অধিকার থাকবে? পুরুষ এবং মহিলা প্রজাতিরা সঙ্গম করতে চাইলে কী ঘটে? সে আঘাত পেলে বা অন্য কাউকে আঘাত করলে কে দায়ী হবে?

সুতরাং যদি নিয়ান্ডারথালকে আবার জীবিত করা যায়, তবে বিজ্ঞানীরা কি শেষ অবধি বহুপূর্বের বিলুপ্ত প্রাণীদের জন্য চিড়িয়াখানা তৈরি করতে পারবেন, যেমন ম্যামথ?

ম্যামথকে ফিরিয়ে আনা?

ধারণাটি যেমন শোনাচ্ছে তেমন উদ্ভ্রান্ত নয়। ইতিমধ্যে, বিজ্ঞানীরা বিলুপ্ত সাইবেরিয়ান ম্যামথের জিনোমের অনেকগুলো সিকোয়েন্স করতে সক্ষম হয়েছেন। এর আগে, কয়েক হাজার বছর আগে সাইবেরিয়ায় হিমশীতলযুক্ত লোমশ ম্যামথগুলো থেকে ডিএনএর কেবলমাত্র ছোট ছোট টুকরো বের করা হয়েছিল। পেনসিলভেনিয়া স্টেট বিশ্ববিদ্যালয়ের ওয়েব মিলার এবং স্টিফান সি শুস্টার অসম্ভবকে সম্ভব করেছেন: তারা ম্যামথগুলোর হিমায়িত শব থেকে ৩ বিলিয়ন বেস জোড়া ডিএনএ বের করেছিলেন পূর্বে, বিলুপ্তপ্রায় প্রজাতির ডিএনএ সিকোয়েন্স করার রেকর্ডটি ছিল মাত্র ১৩ মিলিয়ন বেস পেয়ার, এটি প্রাণীর জিনোমের ১ শতাংশেরও কম ছিল। (হাইথুপুট সিকোয়েন্সিং ডিভাইস নামে পরিচিত একটি নতুন সিকোয়েন্সিং মেশিন দ্বারা এই অগ্রগতি সম্ভব হয়েছিল, যা এক একটিকে পৃথকভাবে না করে একবারে কয়েক হাজার জিন স্ক্যান করতে সক্ষম।) অন্য কৌশলটি জানা ছিল প্রাচীন ডিএনএ কোথায় সন্ধান করতে হবে। মিলার এবং শুস্টার দেখতে পেলেন যে লোমশ ম্যামথের চুলের ফলিক সেরা ডিএনএ ধারণ করে, দেহ নিজেই নয়।

বিলুপ্তপ্রায় প্রাণীটিকে পুনরুত্থিত করার ধারণাটি এখন জৈবিকভাবে সম্ভব হতে পারে। ‘এক বছর আগে, এটি বিজ্ঞান কল্পকাহিনী ছিল,’ শুস্টার বলেছিলেন। তবে এখন বিশাল জিনোম সিকোয়েন্সড সম্ভব হয়েছে, এটি এখন আর প্রশ্নের বাইরে নয়। কীভাবে এটি করা যায় তা তিনি স্কেচও করেছিলেন। তিনি অনুমান করেছিলেন যে সম্ভবত একটি এশিয়ান হাতির ডিএনএতে কেবলমাত্র ৪,০০,০০০ পরিবর্তনই এমন একটি প্রাণী তৈরি করতে পারে যার লোমশ ম্যামথের সমস্ত প্রয়োজনীয় বৈশিষ্ট্য ছিল। এ পরিবর্তনগুলোকে সামঞ্জস্য করার জন্য জেনেটিকভাবে হাতির ডিএনএ পরিবর্তন করা সম্ভব হবে, এটি একটি হাতির ডিমের নিউক্লিয়াসে প্রবেশ করানো হবে এবং তারপরে ডিমটি একটি মহিলা হাতির মধ্যে স্থাপন করা সম্ভব।

ইতিমধ্যে, দলটি তাসমানিয়ান ডেভিলের সাথে নিবিড়ভাবে সম্পর্কিত আরেকটি বিলুপ্তপ্রায় প্রাণী, থাইলাকিন, অস্ট্রেলিয়ান মার্সুপিয়াল, যেটি ১৯৩৬ সালে বিলুপ্ত হয়ে গিয়েছিল, তা থেকে ডিএনএ সিক্যুয়েন্স করার সন্ধান করছে। ‘ডোডোর মত ডেড’ একটি সাধারণ অভিব্যক্তি, তবে বিজ্ঞানীরা ডোডোসের মৃতদেহগুলোর নরম টিস্যু এবং হাড়ের মজ্জা থেকে ব্যবহারযোগ্য ডিএনএ বের করতে পারেন যা অক্সফোর্ড এবং অন্য কোথাও থেকে বিলুপ্ত হয়ে যেতে পারে।

জুরাসিক পার্ক?

এটি স্বাভাবিকভাবেই মূল প্রশ্নের দিকে নিয়ে যায়: নিয়ে যায়: আমরা কী ডাইনোসরগুলোকে পুনরুত্থিত করতে পারি? এক কথায়, সম্ভবত না। একটি জুরাসিক পার্ক ৬৫ মিলিয়ন বছর আগে মারা গিয়েছিল এমন একটি জীবন- রূপের অক্ষত ডিএনএ পুনরুদ্ধারে সক্ষম হওয়ার ওপর নির্ভর করে এবং এটি অসম্ভবও হতে পারে। যদিও ডাইনোসর জীবাশ্মের উরুর হাড়ের মধ্যে নরম টিস্যু পাওয়া গেছে, এখনও পর্যন্ত কোনো ডিএনএ এভাবে বের করা হয়নি, কেবলমাত্র প্রোটিন। যদিও এই প্রোটিনগুলো রাসায়নিকভাবে টাইরনোসরাস রেক্স এবং ব্যাঙ এবং মুরগির মধ্যে ঘনিষ্ঠ সম্পর্ক প্রমাণ করেছে, এটি ডাইনোসরটির জিনোমকে পুনরায় দাবি করতে সক্ষম হওয়া বেশ দূরের কথা।

ডকিনস, সরীসৃপের সাথে বিভিন্ন পাখির প্রজাতির জিনোমকে জিনগতভাবে তুলনা করতে সক্ষম হন এবং তার পরে গাণিতিকভাবে একটি ‘জেনারালাইজড ডাইনোসর’ এর ডিএনএ ক্রমটি পুনর্গঠন করার সম্ভাবনাটি ধরে রেখেছেন। তিনি উল্লেখ করেছেন যে দাঁতের ঝুঁকির বৃদ্ধির জন্য মুরগির চাঁচি প্ররোচিত করা সম্ভব (এবং পা বাড়ানোর জন্য সাপকে প্ররোচিত করা সম্ভব)। অতএব, প্রাচীন বৈশিষ্ট্যগুলো, যা দীর্ঘ সময়ের বালির মধ্যে বিলুপ্ত হয়ে গেছে, জিনোমের মধ্যেই তা দীর্ঘায়িত হতে পারে।

এটি কারণ জীববিজ্ঞানীরা এখন বুঝতে পেরেছেন যে জিনগুলো চালু করা যেতে পারে এবং তাই এটি বন্ধও করা যেতে পারে। এর অর্থ এই যে প্রাচীন বৈশিষ্ট্যগুলোর জন্য জিনগুলো এখনও বিদ্যমান থাকতে পারে তবে কেবল সুপ্ত থাকে। এ দীর্ঘ-সুপ্ত জিনগুলো চালু করে, এ প্রাচীন বৈশিষ্টগুলো ফিরিয়ে আনা সম্ভব হতে পারে।

উদাহরণস্বরূপ, প্রাচীন অতীতে মুরগির পায়ে ওয়েবিং ছিল। ওয়েবিংয়ের জন্য জিনটি অদৃশ্য হয়ে যায়নি তবে কেবল বন্ধ ছিল। এ জিনটি আবার চালু করে, কেউ নীতিগতভাবে ওয়েবেড পা দিয়ে মুরগি তৈরি করতে পারেন। একইভাবে, মানুষ একবার পশম দিয়ে আবৃত ছিল। যাইহোক, আমরা ঘামতে শুরু করে যখন আমরা আমাদের পশমটি হারিয়েছি যা দেহের তাপমাত্রা নিয়ন্ত্রণের জন্য খুব কার্যকর উপায়। (কুকুরের ঘাম গ্রন্থি নেই, এবং তীব্র জ্বলজ্বল করে নিজেকে ঠাণ্ডা করে।) মানুষের পশমের জিন দৃশ্যত এখনও উপস্থিত রয়েছে তবে বন্ধ করে দেওয়া হয়েছে। সুতরাং, এই জিনটি চালু করে, সমস্ত দেহে পশমযুক্ত লোকদের পাওয়া সম্ভব হতে পারে। (কেউ কেউ অনুমান করেছেন যে এটি ওয়েয়ার ওল্ফ কিংবদন্তির জন্য দায়ী হতে পারে)।

যদি আমরা ধরে নিই যে ডাইনোসরগুলোর কিছু জিন বাস্তবে লক্ষ লক্ষ বছর ধরে বন্ধ ছিল কিন্তু এখনও পাখির জিনোমে বেঁচে থাকে, তবে এই দীর্ঘ- সুপ্ত জিনগুলোকে পুনরুদ্ধার করা এবং পাখির মধ্যে ডাইনোসর বৈশিষ্ট্যগুলো প্ররোচিত করা সম্ভব হতে পারে। সুতরাং ডকিন্সের প্রস্তাব অনুমানমূলক তবে প্রশ্নের বাইরে নয়।

নতুন জীবন-ফর্ম তৈরি করা।

এটি চূড়ান্ত প্রশ্ন উত্থাপন করে: আমরা কি আমাদের ইচ্ছানুযায়ী জীবন তৈরি করতে পারি? কেবল দীর্ঘ-বিলুপ্তপ্রায় প্রাণী নয়, এমন প্রাণীও তৈরি করা কি সম্ভব যা আগে কখনো ছিল না? উদাহরণস্বরূপ, আমরা কি ডানা বা প্রাচীন পুরাণে বর্ণিত একটি প্রাণী দিয়ে শূকর তৈরি করতে পারি? এমনকি এই শতাব্দীর শেষের দিকে, বিজ্ঞান অর্ডার দেওয়ার মাধ্যমে প্রাণী তৈরি করতে সক্ষম হবে না। তবে বিজ্ঞান প্রাণিজগৎকে সংশোধন করতে সক্ষম হতে অনেক দীর্ঘ পথ অতিক্রম করবে।

এখনও অবধি, সীমাবদ্ধকরণের কারণটি আমাদের জিনকে প্রায় ঘুরিয়ে আনার ক্ষমতা করে চলেছে। শুধুমাত্র একক জিনগুলো নির্ভরযোগ্যভাবে সংশোধন করা যেতে পারে। উদাহরণস্বরূপ, এমন একটি জিন পাওয়া সম্ভব যা নির্দিষ্ট প্রাণীকে অন্ধকারে আলোকিত করে তোলে। এই জিনটি বিচ্ছিন্ন করা যায়, তারপরে অন্য প্রাণীদের মধ্যে স্থাপন করা যায় যাতে তারা অন্ধকারে জ্বলে। প্রকৃতপক্ষে, গবেষণা চলছে বর্তমানে একক জিন সংযোজন করে পারিবারিক পোষা প্রাণীকে পরিবর্তন করা যেতে পারে।

তবে গ্রিক পুরাণ (যা তিনটি ভিন্ন প্রাণীর সংমিশ্রণ) থেকে চিমের মতো সম্পূর্ণ নতুন প্রাণী তৈরি করতে হাজার হাজার জিনের স্থানান্তর প্রয়োজন। ডানাওয়ালা শূকর তৈরি করতে তোমাকে ডানাসম্পর্কিত কয়েকশো জিন উপস্থাপন করতে হবে এবং সমস্ত পেশি এবং রক্তনালীগুলো সঠিকভাবে মিলেছে কিনা তা নিশ্চিত করতে হবে। এমন কিছু করা যায় তা এখনো ভাবনার বাইরে।

তবে রাস্তাগুলো তৈরি করা হয়েছে যা এ ভবিষ্যৎ সম্ভাবনার বাস্তবায়ন করতে পারে। জীববিজ্ঞানীরা অবাক হয়ে গিয়েছিলেন যে জিনগুলো শরীরের বিন্যাসকে বর্ণনা করে (মাথা থেকে পা অবধি) ক্রোমোসোমে প্রদর্শিত হয় সেভাবে সেগুলো প্রতিলিপি করা হয়েছিল। এগুলোকে HOX জিন বলা হয় এবং তারা দেহটি কীভাবে তৈরি হয় তা বর্ণনা করে। স্পষ্টতই প্রকৃতি একটি শর্টকাট অনুসারে, ক্রোমোসোমে পাওয়া ক্রমগুলো দিয়ে দেহের অঙ্গগুলোর ক্রমকে প্রতিলিপি করে। এর ফলে এই জিনগুলোর বিবর্তনীয় ইতিহাসকে আরও বিশদভাবে ব্যাখ্যা করা যায়, যার মাধ্যমে প্রক্রিয়াটিকে উন্মোচিত করা হয়েছে।

তদুপরি, এমন মাস্টার জিন রয়েছে যা স্পষ্টতই অন্যান্য অনেক জিনের বৈশিষ্ট্যগুলোকে পরিচালনা করে। মুষ্টিমেয় এই মাস্টার জিনগুলো ব্যবহার করে, তুমি কয়েক ডজন অন্যান্য জিনের বৈশিষ্ট্যগুলো পরিচালনা করতে পারো।

পূর্ববর্তী ক্ষেত্রে, আমরা দেখতে পেয়েছি যে মাদার প্রকৃতি কোনো স্থপতি যেমন ব্লুপ্রিন্ট তৈরি করতে পারে তেমনভাবে শরীরের বিন্যাস তৈরি করার সিদ্ধান্ত নিয়েছে। ব্লুপ্রিন্টের জ্যামিতিক বিন্যাসটি বিল্ডিংয়ের আসল শারীরিক বিন্যাসের একই ক্রমে। এছাড়াও ব্লুপ্রিন্টগুলো মডুলার, যাতে সাব- ব্লুপ্রিন্টগুলোর ব্লকগুলো একটি একক মাস্টার ব্লুপ্রিন্টে থাকে।

জিনোমের মডুলারিটিটি কাজে লাগিয়ে সম্পূর্ণ নতুন হাইব্রিড প্রাণী তৈরি করার পাশাপাশি, মানুষের মধ্যে জেনেটিক্স প্রয়োগ করার, বায়োটেকনোলজি ব্যবহার করে ঐতিহাসিক চিত্র ফিরিয়ে আনারও সম্ভাবনা রয়েছে। লানজা বিশ্বাস করেন যে দীর্ঘ মৃত ব্যক্তির কাছ থেকে যতক্ষণ একটি অক্ষত সেল তৈরি করা যায় ততক্ষণ এই ব্যক্তিকে জীবিত করা সম্ভব হবে। ওয়েস্টমিনস্টার অ্যাবেতে, আমাদের দীর্ঘ-মৃত রাজা এবং রানিদের যত্ন সহকারে সংরক্ষিত দেহ রয়েছে, পাশাপাশি কবি, ধর্মীয় ব্যক্তিত্ব, রাজনীতিবিদ এবং আইজ্যাক নিউটনের মতো বিজ্ঞানীরাও রয়েছেন। একদিন লানজা আমাকে জানিয়েছিলেন, তাদের দেহের ভিতরে অক্ষত ডিএনএ খুঁজে পাওয়া এবং তাদের পুনরুত্থিত করা সম্ভব হতে পারে।

ব্রাজিলের দ্য বয়জ মুভিতে প্লটটি হিটলারের ফিরিয়ে আনার চারদিকে ঘোরে। তবে কারও বিশ্বাস করা উচিত নয় যে কোনো ঐতিহাসিক ব্যক্তিত্বের প্রতিভা বা কুখ্যাতি ফিরিয়ে আনতে সক্ষম হবে। একজন জীববিজ্ঞানী যেমন উল্লেখ করেছেন, তুমি যদি হিটলারের ফিরিয়ে আনো, সম্ভবত তুমি যা পেয়েছে তা হলো দ্বিতীয় স্তরের শিল্পী (যা হিটলার নাৎসি আন্দোলনের নেতৃত্ব দেওয়ার আগে ছিলেন।

সমস্ত রোগ নিষিদ্ধ?

এইচ জি ওয়েলসের একটি উপন্যাস অবলম্বনে ভবিষ্যদ্বাণীমূলক চলচ্চিত্র থিংস টু কাম নির্মিত হয়েছিল এবং সভ্যতার ভবিষ্যৎ সম্পর্কে ভবিষ্যদ্বাণী করেছিল, যেখানে দ্বিতীয় বিশ্বযুদ্ধ অন্তহীন যন্ত্রণা ও দুর্দশার চক্রকে প্রকাশ করেছিল। অবশেষে, মানবজাতির সমস্ত কাণ্ড ধ্বংসস্তূপে পরিণত হয়েছে, দলে দলে যুদ্ধে হারা দরিদ্র মানুষের ওপর কর্তৃত্ব রয়েছে। মুভিটির শেষে, একদল দূরদর্শী বিজ্ঞানী, শক্তিশালী সুপারও ওয়ানসজ্জিত, শৃঙ্খলা ফিরিয়ে আনতে শুরু করেন। সভ্যতা অবশেষে ছাই থেকে আবার বেড়ে উঠেছে। একটি দৃশ্যে, একটি শিশুকে বিংশ শতাব্দীর নৃশংস ইতিহাস শেখানো হয় এবং সর্দি বলে এমন কিছু সম্পর্কে শেখায়। ঠাণ্ডা কী, সে জিজ্ঞেস করে? তাকে বলা হয় যে সর্দি হলো এমন একটি জিনিস যা দীর্ঘকাল আগে নিরাময় হয়েছিল।

হয়তো না।

সমস্ত রোগ নিরাময়ে আমাদের প্রাচীনতম লক্ষ্য ছিল। ২১০০ সালের মধ্যেও বিজ্ঞানীরা সমস্ত রোগ নিরাময়ে সক্ষম হবেন না, কারণ রোগগুলো নিরাময়ের চেয়ে দ্রুত পরিবর্তিত হয় এবং এর মধ্যে অনেকগুলো রয়েছে। আমরা কখনো কখনো ভুলে যাই যে আমরা ব্যাকটেরিয়া এবং ভাইরাসের মহাসাগরে বাস করি, যা পৃথিবীপৃষ্ঠে কয়েক বিলিয়ন বছর আগে থেকেই ছিল এবং হোমো সেপিয়েন্স বিলুপ্ত হবার পরেও কয়েক বিলিয়ন বছর পরেও থাকবে।

অনেক রোগ প্রাথমিকভাবে প্রাণী থেকে এসেছে। প্রায় ১০,০০০ বছর আগে শুরু হওয়া পশুর গৃহপালনের জন্য আমরা যে মূল্য দিয়েছিলাম, তাই প্রাণীদের মধ্যে লুকিয়ে থাকা রোগের এক বিশাল জলাধার রয়েছে যা সম্ভবত মানবজাতিকে ছাড়িয়ে যাবে। সাধারণত এ রোগগুলো কেবলমাত্র কয়েকজন ব্যক্তিকে সংক্রামিত করে। তবে বড় শহরগুলোর উত্থানের সাথে, এই সংক্রামক রোগগুলো মানুষের জনগণের মধ্যে দ্রুত ছড়িয়ে পড়ে, জনসাধারণের মাঝে পৌঁছে এবং মহামারী তৈরি করতে পারে।

উদাহরণস্বরূপ বিজ্ঞানীরা যখন ফ্লু ভাইরাসের জিনগত অনুক্রম বিশ্লেষণ করেছিলেন, তারা এর উৎস: পাখি খুঁজে পেয়ে অবাক হয়েছিলেন। অনেক পাখি কোনো প্রভাব ছাড়াই বিভিন্ন ফ্লু ভাইরাস বহন করতে পারে। তবে তারপরে শূকর, কখনো কখনো পাখির ঝরে পড়া খাদ্য পরে জিনগত মিশ্রণ হিসাবে কাজ করে। তারপরে কৃষকরা প্রায়শই উভয়ের কাছাকাছি থাকে। কিছু লোক অনুমান করে যে এ কারণেই প্রায়শই এশিয়া অঞ্চলে ফ্লু ভাইরাস দেখা দেয়, কারণ সেখানকার কৃষকরা পল্টিফার্মিংয়ে জড়িত, অর্থাৎ হাঁস এবং শূকর উভয়ের নিকটেই থাকে।

সাম্প্রতিক এইচ১, এন১, ফু মহামারীটি কেবল বার্ড ফ্লু এবং শূকর ক্লু পরিবর্তনের সবচেয়ে সাম্প্রতিক তরঙ্গ।

একটি সমস্যা হলো মানুষ ক্রমাগতভাবে নতুন পরিবেশে প্রসারিত হচ্ছে, বন কেটে ফেলছে, শহরতলিতে এবং কারখানাগুলো তৈরি করছে এবং প্রক্রিয়ায় প্রাণীগুলোর মধ্যে লুকিয়ে থাকা প্রাচীন রোগগুলোর মুখোমুখি হচ্ছে। যেহেতু মানুষের জনসংখ্যা ক্রমাগত প্রসারিত হচ্ছে, এর অর্থ আমরা বন থেকে বেরিয়ে আসা আরও বিস্ময় খুঁজে পাওয়ার আশা করি।

উদাহরণস্বরূপ যথেষ্ট জেনেটিক প্রমাণ রয়েছে যে এইচআইভি সিমিয়ান ইমিউনোডেফিসিয়েন্স ভাইরাস (এসআইভি) হিসাবে শুরু হয়েছিল, যা মূলত বানরগুলোকে সংক্রামিত করে কিন্তু পরে মানবদেহে ছড়িয়ে পড়ে। একইভাবে হ্যান্টাভাইরাসরা দক্ষিণ-পশ্চিমের লোকেরা প্রেরি ইঁদুরদের ভূখণ্ডে দখল করতে গিয়ে ক্ষতিগ্রস্ত হয়েছিল। লাইম ডিজিজ, যা টিক’র মাধ্যমে বেশিরভাগ ক্ষেত্রে ছড়িয়ে পড়েছে, উত্তর-পূর্ব শহরতলিতে আক্রমণ করেছে কারণ লোকেরা এখন টিকগুলো বসবাস করে এমন বনের নিকটে ঘরবাড়ি তৈরি করে। ইবোলা ভাইরাস সম্ভবত প্রাচীন উপায়ে মানুষের উপজাতিগুলোকে প্রভাবিত করেছিল, তবে এটি কেবল জেট ট্রাভেল দিয়েই বৃহত জনসংখ্যায় ছড়িয়ে পড়ে এবং শিরোনামে পরিণত হয়েছিল। এমনকি লেজিওনায়ারস রোগ সম্ভবত একটি প্রাচীন যা স্থির জল বহন করছে, তবে এটি শীতাতপ নিয়ন্ত্রণ ইউনিটগুলোর বিস্তার যা ক্রু জাহাজগুলোতে এই রোগটি প্রবীণদের মধ্যে ছড়িয়ে দেয়। এর অর্থ হলো আগত প্রচুর চমক আসবে, বহিরাগত রোগের নতুন তরঙ্গ ভবিষ্যতের শিরোনামগুলোতে প্রাধান্য পাবে।

দুর্ভাগ্যক্রমে, এই রোগগুলোর নিরাময় দেরি হতে পারে।

উদাহরণস্বরূপ সাধারণ সর্দি এমনকি বর্তমানেও এর কোন নিরাময় নেই। এটির জন্য যে কোনো ওষুধের দোকানে যে পরিমাণ পণ্য পাওয়া যায় তা কেবল ভাইরাসের হত্যার চেয়ে লক্ষণগুলোকেই বিবেচনা করে। সমস্যাটি হলো সম্ভবত রাইনোভাইরাসগুলোর ৩০০টিরও বেশি প্রকরণ রয়েছে যা সাধারণ সর্দি জাগ্রত করে তোলে এবং ৩০০ প্রকরণ এর জন্য একটি টিকা তৈরি করা খুব ব্যয়বহুল।

এইচআইভির পরিস্থিতি আরও খারাপ, যেহেতু হাজার হাজার বিভিন্ন স্ট্রেন হতে পারে। আসলে, এইচআইভি এত তাড়াতাড়ি পরিবর্তিত হয় যে, তুমি যদি একটি জাতের জন্য একটি ভ্যাকসিন বিকাশ করতে পারো তবে খুব শীঘ্রই ভাইরাসটি পরিবর্তিত হবে। এইচআইভির জন্য একটি ভ্যাকসিন তৈরি করা একটি চলন্ত লক্ষ্যকে আঘাত করার চেষ্টা করার মতো।

ভবিষ্যতে আমরা অনেক রোগ নিরাময় করতে পারব, সম্ভবত আমাদের সর্বদা এমন কিছু রোগ থাকবে যা আমাদের অতি উন্নত বিজ্ঞানকে এড়িয়ে চলতে পারে।

সাহসী নতুন বিশ্ব

২১০০ এর মধ্যে, যখন আমরা আমাদের জিনগত নিয়তির ওপর নিয়ন্ত্ৰণ রাখব, তখন আমাদের ভাগ্যকে- ২৫৪০ সালে প্রতিষ্ঠিত আলডস হাক্সলে রচিত ভবিষ্যদ্বাণীমূলক উপন্যাস ব্রেভ নিউ ওয়ার্ল্ড এর ডাইস্টোপিয়ায় তুলনা করতে হবে। বইটি সার্বজনীন দুঃখ ও হতাশার কারণ করেছিল এটি যখন প্রথম প্রকাশিত হয়েছিল ১৯৩২ সালে।

তবুও পঁচাত্তরেরও বেশি বছর পরে তার ইতিবাচক অনেকগুলো ইতিমধ্যে বাস্তবায়ন হয়েছে। তিনি যখন ব্রিটিশ সমাজকে কলঙ্কিত করেছিলেন যখন তিনি টেস্টটিউব বাচ্চাদের নিয়ে লিখেছিলেন, কখন বিনোদন এবং প্রজনন পৃথক হবে এবং ড্রাগগুলো যখন সাধারণ বিষয় হয়ে দাঁড়িয়েছিল, তবুও আজ আমরা এমন এক পৃথিবীতে বাস করি যেখানে ভিট্রো ফার্টিলাইজেশন এবং জন্মনিয়ন্ত্রণের ওষুধকে সম্মতি দেওয়া হয় না। (তিনি যে একমাত্র বড় ভবিষ্যদ্বাণীটি করেনি তা হলো মানব ক্লোনিং) তিনি এমন একটি শ্রেণিবিন্যাসের বিশ্ব কল্পনা করেছিলেন যেখানে চিকিৎসকরা ইচ্ছাকৃতভাবে মস্তিষ্কে ক্ষতিগ্রস্ত মানব ভ্রূণকে ক্লোন করেছিলেন, যা বেড়ে উঠে শাসকগোষ্ঠীর দাস হয়ে যায়। মানসিক ক্ষয়ক্ষতির স্তরের ওপর নির্ভর করে তাদেরকে আলফাসে স্থান দেওয়া যেতে পারে, যারা নিখুঁত এবং নিয়ম করে নিয়মিত, এপসিলনদের কাছে, যারা মানসিক প্রতিবন্ধী দাসদের চেয়ে কিছুটা বেশি। সুতরাং প্রযুক্তি, মানবতাকে দারিদ্র্য, অজ্ঞতা এবং রোগ থেকে মুক্ত করার পরিবর্তে একটি দুঃস্বপ্ন হয়ে দাঁড়িয়েছে, একটি সম্পূর্ণ জনসংখ্যাকে দাস করার ব্যয়ে একটি কৃত্রিমতা এবং দুর্নীতি স্থিতিশীল করে।

যদিও উপন্যাসটি বিভিন্নভাবে সঠিক ছিল, তবে হাক্সলে জিনেটিক ইঞ্জিনিয়ারিংয়ের প্রত্যাশা করেননি। যদি তিনি এই প্রযুক্তি সম্পর্কে জানতেন, তবে তিনি অন্য একটি সমস্যা নিয়ে চিন্তিত হতে পারেন: মানব প্রজাতি কি টুকরো টুকরো হয়ে যাবে, চঞ্চল বাবা-মা এবং কৌতুকপূর্ণ সরকারগুলো আমাদের বাচ্চাদের জিনের সাথে হস্তক্ষেপ করবে? পিতামাতারা তাদের বাচ্চাদের ইতিমধ্যে বিদেশি পোশাকে সাজাতে এবং তাদের নির্বোধ প্রতিযোগিতায় প্রতিযোগী করেন, তবে কেন পিতামাতার ঝকঝকে ফিটফাট করার জন্য জিনগুলো পরিবর্তন করবেন না? প্রকৃতপক্ষে, পিতামাতারা সম্ভবত তাদের বংশধরকে প্রতিটি সুযোগ-সুবিধা দেওয়ার জন্য বিবর্তনে কঠোরভাবে লিপ্ত হয়েছেন, তবে কেন তাদের জিনগুলোর সাথেও হস্তক্ষেপ করবেন না?

কী ভুল হতে পারে তার প্রাথমিক উদাহরণ হিসেবে, নিচু সোনোগ্রামটি বিবেচনা করো। যদিও চিকিৎসকরা নির্দোষভাবে গর্ভাবস্থায় সহায়তা করার জন্য সোনোগ্রামটি চালু করেছিলেন, এটি চূড়ান্তভাবে বিশেষত চীন এবং ভারতের গ্রামাঞ্চলে মহিলা ভ্রূণের গর্ভপাতের এক মহামারী আকারে প্রবর্তিত হয়েছে। বোম্বাইয়ের এক সমীক্ষায় দেখা গেছে যে ৮০০০ বাতিল গর্ভের ভ্রূণের মধ্যে ৭৯৯৭ জন মহিলাভ্রূণ ছিল। দক্ষিণ কোরিয়ায় তৃতীয় জন্মগ্রহণকারী শিশুদের মধ্যে ৬৫ শতাংশই পুরুষ বাচ্চাদের প্রজন্ম যার বাবা- মা এ লিঙ্গভিত্তিক গর্ভপাত এর ফলে শীঘ্রই লক্ষ লক্ষ লোকেরা বিবাহযোগ্য কোনো মহিলা খুঁজে পাবে না। ফলস্বরূপ এটি প্রচুর সামাজিক বিশৃঙ্খলা সৃষ্টি করতে পারে। যে কৃষকরা কেবলমাত্র ছেলেদের নাম ধরে রাখতে চেয়েছিল তারা দেখতে পাবে যে তাদের কোনো নাতি-নাতনি নেই।

মার্কিন যুক্তরাষ্ট্রে, মানব বিকাশের হরমোন (এইচজিএইচ) এর প্রচুর অপব্যবহার রয়েছে, যা প্রায়শই বার্ধক্যজনিত নিরাময়ের জন্য বিবেচিত হয়। মূলত এইচজিএইচ খুব কম বয়সী শিশুদের মধ্যে হরমোনের ঘাটতিগুলো সংশোধন করার উদ্দেশ্যে তৈরি হয়েছিল। পরিবর্তে, এইচজিএইচ বার্ধক্য সম্পর্কিত প্রশ্নোত্তর তথ্যের ওপর ভিত্তি করে একটি বিশাল ভূগর্ভস্থ শিল্পে পরিণত হয়েছে। ফলস্বরূপ ইন্টারনেট এ মানব বিকাশের হরমোনের জন্য একটি বিশাল জনসংখ্যার মানব গিনিপিগ তৈরি করেছে।

সুতরাং, সুযোগটি পেয়ে লোকেরা প্রায়শই প্রযুক্তির অপব্যবহার করে এবং প্রচুর পরিমাণে দুষ্টামি করে। জেনেটিক ইঞ্জিনিয়ারিং ধরে রাখলে এক্ষেত্রে কী ঘটবে?

সবচেয়ে খারাপ পরিস্থিতিতে আমরা এইচ জি ওয়েলসের তার ক্লাসিক বিজ্ঞান কল্পিত উপন্যাস দ্য টাইম মেশিন এ কল্পনা করা দুঃস্বপ্নের মুখোমুখি হতে পারি, যখন মানবজাতি, ৮০২৭০১ খ্রিষ্টাব্দে দুটি স্বতন্ত্র বর্ণে বিভক্ত হয়। তিনি লিখেছিলেন, ‘ধীরে ধীরে সত্যটি আমার উপরে ছড়িয়ে পড়ে: মানুষ একটি প্রজাতিই থেকে যায়নি, বরং দুটি স্বতন্ত্র প্রাণীর মধ্যে পৃথক হয়ে পড়েছিল: উচ্চতর বিশ্বের আমার করুণাময় শিশুরা আমাদের প্রজন্মের একমাত্র বংশধর ছিল না, বরং এই প্রজন্ম রক্তপাত করেছে, অশ্লীল, নিশাচর বস্তু, যা আমার সামনে দৃশ্যমান হয়েছিল, সমস্ত যুগের উত্তরাধিকারীও ছিলেন।

মানবজাতির কী কী বৈচিত্র্যগুলো সম্ভব তা দেখতে, কেবল পরিবারের কুকুরটির দিকে নজর দিন। যদিও হাজার হাজার জাতের কুকুর রয়েছে, সবগুলোই মূলত ক্যানিস লুপাস থেকে আগত, ধূসর নেকড়ে, যা প্রায় বরফ যুগের শেষের দিকে প্রায় ১০০০০ বছর আগে গৃহপালিত হয়েছিল। তাদের মানবিক মাস্টারদের দ্বারা নির্বাচিত প্রজননের কারণে, কুকুরগুলো আজ বিভিন্ন ধরনের আকার এবং গঠন নিয়ে আসে। দেহের আকৃতি, মেজাজ, রঙ এবং ক্ষমতা সবই বেছে বেছে প্রজননের মাধ্যমে পরিবর্তিত হয়েছে।

যেহেতু কুকুরের বয়স মানুষের চেয়ে প্রায় সাত গুণ বেশি দ্রুত, তাই আমরা অনুমান করতে পারি যে নেকড়েদের থেকে বিচ্ছিন্ন হওয়ার পর থেকে প্রায় ১০০০ প্রজন্মের কুকুরের অস্তিত্ব রয়েছে। যদি আমরা এটি মানুষের কাছে প্রয়োগ করি তবে মানুষের নিয়মিত পদ্ধতিতে বংশবৃদ্ধি মানব জাতকে কেবলমাত্র ৭০০০০ বংশের মধ্যে হাজার হাজার বংশে বিভক্ত করতে পারে, যদিও তারা একই প্রজাতির হবে। জেনেটিক ইঞ্জিনিয়ারিংয়ের মাধ্যমে, এ প্রক্রিয়াটি একক প্রজন্মের কাছে অনুমিতভাবে ব্যাপকভাবে ত্বরান্বিত হতে পারে।

ভাগ্যক্রমে, মানবজাতির জল্পনা-কল্পনা ঘটবে না বলে বিশ্বাস করার কারণ রয়েছে, অন্তত আগত শতাব্দীতে নয়। বিবর্তনে, একটি একক প্রজাতি সাধারণত ভৌগোলিকভাবে দুটি পৃথক প্রজনন জনগোষ্ঠীতে পৃথক হলে পৃথক হয়। উদাহরণস্বরূপ, অস্ট্রেলিয়ায় এটি ঘটেছে, যেখানে অনেক প্রাণী প্রজাতির দৈহিক বিচ্ছেদ পৃথিবীর কোথাও পাওয়া যায়নি। যেমন ক্যাঙ্গারুর মতো মাসুপিয়ালদের মতো প্রাণীগুলোর বিবর্তন ঘটায়। বিপরীতে মানব জনসংখ্যা উচ্চ গতিশীল, বিবর্তনমূলক বাধা ছাড়াই এবং অত্যন্ত মিশ্রিত।

ইউসিএলএর গ্রেগরি স্টক যেমন বলেছে, “ঐতিহ্যবাহী ডারউইনিয়ান বিবর্তন এখন মানুষের মধ্যে প্রায় কোনো পরিবর্তন আনতে পারে এবং অদূর ভবিষ্যতে এটি করার খুব কম সম্ভাবনা থাকে। মানুষের জনসংখ্যা খুব বেশি এবং জড়িয়ে পড়েছে, ফলে নির্বাচনি চাপগুলো খুব স্থানীয় এবং পরিবর্তনশীল হয়।”

গুহা মানব নীতি থেকে আসা বাধাও আছে।

যেমনটি আমরা আগেই উল্লেখ করেছি, মানুষ প্রায়শই প্রযুক্তির অগ্রযাত্রাকে প্রত্যাখ্যান করে (উদাহরণস্বরূপ কাগজবিহীন অফিস) যখন এটি মানব প্রকৃতির সাথে বিরোধী, যা বিগত ১,০০,০০০ বছর ধরে তুলনামূলকভাবে স্থির ছিল। লোকেরা ডিজাইনার বাচ্চাদের তৈরি করতে চায় না যারা আদর্শ থেকে বিচ্যুত হয় এবং তাদের সমবয়সীদের দ্বারা ফ্রিক হিসাবে বিবেচিত হয়। এটি তাদের সমাজে সাফল্যের সম্ভাবনা হ্রাস করে। নিখুঁত পোশাকে একজনের বাচ্চার পোশাক পরা একটি জিনিস তবে স্থায়ীভাবে তাদের পরিবর্তন করা বংশগতি সম্পূর্ণ ভিন্ন জিনিস। (একটি মুক্ত বাজারে, সম্ভবত অদ্ভুত জিনগুলোর জন্য একটি জায়গা থাকবে তবে এটি ছোট হবে, যেহেতু বাজারটি ভোক্তাদের চাহিদা দ্বারা পরিচালিত হবে)। সম্ভবত শতাব্দীর শেষের দিকে, একটি দম্পতিকে দেওয়া হবে জিনের গ্রন্থাগারটি বেছে নিতে পছন্দ করে, বেশিরভাগই জিনগত রোগ নির্মূল করার জন্য, তবে কিছু জিনগত বৃদ্ধির জন্যও। যাহোক, উদ্ভট জিনগুলোর অধ্যয়নের জন্য অর্থের জন্য বাজারের সামান্য চাপ থাকবে কারণ তাদের চাহিদা কম হবে।

আসল বিপদটি ভোক্তাদের চাহিদা থেকে তেমন আসে না বরং স্বৈরাচারী সরকারগুলোর কাছ থেকে আসে যারা জেনেটিক ইঞ্জিনিয়ারিং তাদের নিজস্ব উদ্দেশ্যে যেমন শক্তিশালী কিন্তু আরও বাধ্যতামূলক সৈন্য তৈরি করতে ব্যবহার করতে চায়।

দূরবর্তী ভবিষ্যতে আর একটি সমস্যা দেখা যায়, যখন আমাদের অন্যান্য গ্রহে মহাকাশ কলোনি থাকবে যার মাধ্যাকর্ষণ এবং জলবায়ু পরিস্থিতি পৃথিবী থেকে অনেক আলাদা। এই মুহূর্তে, সম্ভবত পরবর্তী শতাব্দীতে, ইঞ্জিনিয়ারিংয়ের কথা চিন্তা করে বাস্তব হয়ে ওঠে মানুষের একটি নতুন প্রজাতি যারা বিভিন্ন মাধ্যাকর্ষণ ক্ষেত্র এবং বায়ুমণ্ডলীয় অবস্থার সাথে সামঞ্জস্য করতে পারে। উদাহরণস্বরূপ একটি নতুন জাতের মানুষ শরীরের ওজন এবং বিপাক পৃথক করে বিভিন্ন পরিমাণে অক্সিজেন গ্রহণ করতে পারে, দিনের বিভিন্ন দৈর্ঘ্যের সাথে সামঞ্জস্য করতে পারে। তবে দীর্ঘ সময়ের জন্য মহাকাশ ভ্রমণ ব্যয়বহুল হবে। শতাব্দীর শেষে, আমরা মঙ্গল গ্রহে একটি ছোট ফাঁড়ি পেতে পারি, তবে মানবজাতির একটি অপ্রতিরোধ্য অংশ এখনও পৃথিবীতে থাকবে। মহাকাশ কয়েক দশক থেকে শতাব্দী পর শতাব্দী অবধি ভ্রমণ নভোচারী, ধনাঢ্য এবং সম্ভবত মুষ্টিমেয় শক্তিশালী উপনিবেশের জন্য নির্ধারিত থাকবে।

সুতরাং সৌরজগতের ওপারে বিভিন্ন মহাকাশ-প্রজাতির মধ্যে মানব জাতির বিভাজন এ শতাব্দীতে বা সম্ভবত পরবর্তী সময়ে ঘটবে না। অদূর ভবিষ্যতের জন্য, মহাকাশ প্রযুক্তিতে নাটকীয় অগ্রগতি না হলে আমরা মূলত পৃথিবীতে আটকে থাকবো।

শেষ অবধি, আরও একটি হুমকি রয়েছে যা আমরা ২১০০ সালে পৌঁছানোর আগে আমাদের মুখোমুখি হবে: যে এই প্রযুক্তিটি ইচ্ছাকৃতভাবে আমাদের বিরুদ্ধে, ডিজাইনার জীবাণু যুদ্ধের আকারে পরিণত হতে পারে।

জীবাণু যুদ্ধ

জীবাণু যুদ্ধ বাইবেলের মতো পুরনো। প্রাচীন যোদ্ধারা শত্রু শহরগুলোর প্রাচীরের উপরে রোগাক্রান্ত লাশ নিক্ষেপ করত বা অসুস্থ প্রাণীদের মৃতদেহের সাথে তাদের কূপগুলোতে বিষ প্রয়োগ করত। ইচ্ছাকৃতভাবে কোনো প্রতিপক্ষকে চঞ্চল-সংক্রামিত পোশাক দেওয়া তাদের ধ্বংস করার আরেকটি উপায়। তবে আধুনিক প্রযুক্তির মাধ্যমে লক্ষ লক্ষ লোককে মুছে ফেলার জন্য জীবাণুগুলো জিনগতভাবে জন্মাতে পারে।

১৯৭২ সালে মার্কিন যুক্তরাষ্ট্র এবং প্রাক্তন সোভিয়েত ইউনিয়ন আক্রমণাত্মক উদ্দেশ্যে জীবাণু যুদ্ধের ব্যবহার নিষিদ্ধ করার একটি ঐতিহাসিক চুক্তি স্বাক্ষর করে। তবে বায়োঞ্জিনিয়ারিং প্রযুক্তি আজ এত উন্নত যে চুক্তিটি অর্থহীন।

প্রথমত, ডিএনএ গবেষণার ক্ষেত্রে আপত্তিকর এবং রক্ষণাত্মক প্রযুক্তি বলে কোনো জিনিস নেই। জিনের হেরফেরটি কোনো কারণে ব্যবহার করা যেতে পারে।

দ্বিতীয়ত, জেনেটিক ইঞ্জিনিয়ারিংয়ের মাধ্যমে জীবাণু অস্ত্র তৈরি করা সম্ভব, যাঁরা ইচ্ছাকৃতভাবে তাদের প্রাণঘাতী বা পরিবেশে ছড়িয়ে পড়ার দক্ষতা বাড়াতে করেছেন। একসময় এটি বিশ্বাস করা হতো যে কেবলমাত্র মার্কিন যুক্তরাষ্ট্র এবং রাশিয়াই জলবসন্তযুক্ত সর্বশেষ শিশিগুলোর অধিকারী ছিল, যা মানবজাতির ইতিহাসের সর্বশ্রেষ্ঠ ঘাতক। ১৯৯২ সালে একজন সোভিয়েত ডিফেক্টর দাবি করেছিলেন যে রাশিয়ার লোকেরা জলবসন্তযুক্ত অস্ত্র প্রয়োগ করেছিল এবং এর বিশ টন পর্যন্ত উৎপাদন করেছিল। সোভিয়েত ইউনিয়ন ভেঙে যাওয়ার সাথে সাথে আশঙ্কাজনক আশঙ্কা রয়েছে যে একদিন কোনো সন্ত্রাসী গোষ্ঠী অস্ত্রযুক্ত গুচ্ছের সুবিধা অর্জন করতে পারে…

২০০৫ সালে জীববিজ্ঞানীরা ১৯১৮ সালের স্প্যানিশ ফ্লু ভাইরাসকে সফলভাবে পুনরুত্থিত করেছিলেন, যা প্রথম বিশ্বযুদ্ধের চেয়ে বেশি লোককে হত্যা করেছিল। লক্ষণীয় বিষয়, তারা মারা গিয়েছিল এবং আলাস্কার পারমাফ্রস্টে সমাহিত হয়েছিল এমন এক মহিলাকে বিশ্লেষণ করে ভাইরাসটিকে পুনরুত্থিত করতে সক্ষম হয়েছিল, পাশাপাশি মহামারী চলাকালীন মার্কিন সেনাদের কাছ থেকে নেওয়া নমুনা বিশ্লেষণ করে।

এরপরে বিজ্ঞানীরা ভাইরাসটির পুরো জিনোম ওয়েবে প্রকাশের উদ্দেশ্যে এগিয়ে গেলেন এবং এটি পুরো বিশ্বকে জানালেন। অনেক বিজ্ঞানী এ সম্পর্কে অস্বস্তিবোধ করেছিলেন, যেহেতু একদিন এমনকি কোনো বিশ্ববিদ্যালয়ের গবেষণাগারে অ্যাক্সেস প্রাপ্ত কলেজ শিক্ষার্থী মানব জাতির ইতিহাসের অন্যতম সেরা হত্যাকারীকে পুনরুত্থিত করতে সক্ষম হতে পারে।

স্বল্পমেয়াদে, স্প্যানিশ ফ্ল ভাইরাসের জিনোম প্রকাশ বিজ্ঞানীদের কাছে এক ধনাত্মক ধারণা ছিল, তারপরে দীর্ঘস্থায়ী ধাঁধা সমাধানের জন্য জিনগুলো পরীক্ষা করতে পারে: কীভাবে একটি ক্ষুদ্র রূপান্তর মানুষের জনগণের এত ব্যাপক ক্ষয়ক্ষতি ঘটায়? উত্তর শীঘ্রই পাওয়া গেল। স্প্যানিশ ফ্লু ভাইরাস, অন্যান্য জাতগুলোর থেকে পৃথক হয়ে শরীরের কারণ হয় রোগ প্রতিরোধ ক্ষমতা অতিক্রম করার জন্য, প্রচুর পরিমাণে তরল মুক্তি দেয় যা শেষ পর্যন্ত রোগীকে মেরে ফেলে। আক্ষরিকভাবে ব্যক্তি তার নিজের তরলে ডুবে যায়। একবার এটি বোঝা গেলে, জিনগুলো যে মারাত্মক প্রভাব সৃষ্টি করে তার HiN, ফ্লু এবং অন্যান্য ভাইরাসের জিনগুলোর সাথে তুলনা করা যেতে পারে। ভাগ্যক্রমে, তাদের কেউই এই মারাত্মক জিনটি ধারণ করতে পারেনি। তদুপরি, এই ভাইরাসটি এই উদ্বেগজনক ক্ষমতা অর্জনের জন্য কতটা কাছাকাছি ছিল তা আসলেই গণনা করতে পারত এবং HĀN, ফ্লু এই ক্ষমতা অর্জন থেকে এখনও দূরে।

তবে দীর্ঘমেয়াদে, মূল্য দিতে হবে। প্রতি বছর জীবের জিনগুলোকে হস্তান্তর করা সহজ এবং সহজ হয়ে যায়। ব্যয়গুলো নিমজ্জিত রাখে এবং তথ্য ইন্টারনেটে বিস্তৃত।

কয়েক দশকের মধ্যে কিছু বিজ্ঞানী বিশ্বাস করেন যে এমন একটি মেশিন তৈরি করা সম্ভব হবে যা পছন্দসই উপাদানগুলো টাইপ করে কোনো জিন তৈরি করতে দেয়। একটি জিন তৈরির জন্য এ-টি-সি-জি চিহ্নগুলোতে টাইপ করার পরে, মেশিনটি স্বয়ংক্রিয়ভাবে বিভক্ত হয়ে সেই জিনটি তৈরির জন্য ডিএনএ- এর পাশ কাটাবে। যদি তা হয় তবে এর অর্থ হলো সম্ভবত উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরাও একদিন জীবন-রূপের উন্নত হেরফের করতে পারে।

একটি দুঃস্বপ্নের দৃশ্য হ’ল বায়ুবাহিত এইডস। উদাহরণস্বরূপ কোল্ড ভাইরাসগুলোর কয়েকটি জিন রয়েছে যা এয়ারোসলের ফোঁটাগুলোতে তাদের বাঁচতে দেয়, যাতে হাঁচি অন্যদের সংক্রামিত করতে পারে। পরিবেশের সংস্পর্শে আসলে বর্তমানে এইডস ভাইরাসটি বেশ ঝুঁকির মধ্যে রয়েছে। তবে যদি কোল্ড ভাইরাসের জিনগুলো এইডস ভাইরাসে রোপণ করা হয় তবে এটি ধারণা করা যায় যে তারা এটিকে মানব শরীরের বাইরে টিকে থাকতে সক্ষম করে। এরপরে এইডস ভাইরাসটি সাধারণ সর্দি হিসেবে ছড়িয়ে পড়তে পারে এবং এর ফলে মানবজাতির একটি বৃহৎ অংশ সংক্রামিত হয়। এটিও জানা যায় যে ভাইরাস এবং ব্যাকটেরিয়া জিন বিনিময় করে, তাই এইডস এবং সাধারণ ঠাণ্ডা ভাইরাস প্রাকৃতিকভাবে জিনের বিনিময় করতে পারে এমন সম্ভাবনাও রয়েছে যদিও এটি খুব কম।

ভবিষ্যতে কোনো সন্ত্রাসী গোষ্ঠী বা দেশ-রাষ্ট্র এইডসকে অস্ত্রশস্ত্র করতে সক্ষম হতে পারে। এটি চালিয়ে যাওয়া থেকে বাধা দেওয়ার একমাত্র বিষয় হলো ভাইরাসটি পরিবেশে ছড়িয়ে দেওয়া হলে তারাও ধ্বংস হয়ে যায়।

এ হুমকি ৯/১১ এর ট্র্যাজেডির পরে এটি ঠিক হয়ে উঠল। অচেনা ব্যক্তি সারা বিশিষ্ট রাজনীতিবিদদের কাছে অ্যানথ্রাক্স বীজযুক্ত একটি সাদা পাউডারের প্যাকেটগুলো প্রেরণ করেছিলেন। সাদা গুঁড়ো সম্পর্কে একটি সতর্ক ও অণুবীক্ষণ বিশ্লেষণে দেখা গেছে যে অ্যানথ্রাক্সের বীজ সর্বাধিক মৃত্যু এবং ধ্বংসের জন্য অস্ত্র ছিল। হঠাৎ করে, পুরো দেশটি এই ভয়ে আঁতকে উঠল যে কোনো সন্ত্রাসী গোষ্ঠী উন্নত জৈবিক অস্ত্রের অ্যাক্সেস পেয়েছে। যদিও অ্যানথ্রাক্স মাটিতে এবং আমাদের সমগ্র পরিবেশে পাওয়া যায়, তবে কেবলমাত্র উন্নত প্রশিক্ষণ এবং কৌতূহলপ্রবণ ব্যক্তিই অ্যানথ্রাক্সকে শুদ্ধ ও অস্ত্রশস্ত্র করতে পারতেন এবং এটি সরিয়ে ফেলতে পারেন।

এমনকি মার্কিন ইতিহাসের অন্যতম বৃহত্তম মানহান্টের পরেও, অপরাধীকে কখনো খুঁজে পাওয়া যায়নি, এমনকি আজ অবধি (যদিও শীর্ষস্থানীয় সন্দেহভাজন সম্প্রতি আত্মহত্যা করেছে। এখানে মূল বক্তব্যটি হলো কিছু উন্নত জৈবিক প্রশিক্ষণসহ একক ব্যক্তিও পুরো জাতিকে সন্ত্রস্ত করতে পারে।

জীবাণু যুদ্ধকে নিয়ন্ত্রণে রেখেছিল এমন একটি নিয়ন্ত্রণের কারণটি হলো সহজ স্বার্থ। প্রথম বিশ্বযুদ্ধের সময়, যুদ্ধের ময়দানে বিষ গ্যাসের কার্যকারিতা মিশ্রিত হয়েছিল। বাতাসের পরিস্থিতি প্রায়শই অনাকাঙ্ক্ষিত ছিল, তাই গ্যাসটি তোমার নিজের সেনাবাহিনীর দিকে ফিরে যেতে পারে। এর সামরিক মূল্য মূলত শত্রুকে পরাস্ত করার পরিবর্তে সন্ত্রস্ত করত। একমাত্র সিদ্ধান্ত গ্রহণযোগ্য যুদ্ধই বিষ গ্যাস ব্যবহার করে জিতেনি। এমনকি শীতল যুদ্ধের শীর্ষেও, উভয় পক্ষই জানত যে বিষ গ্যাস এবং জৈবিক অস্ত্র যুদ্ধের ময়দানে অবিশ্বাস্য প্রভাব ফেলতে পারে এবং সহজেই পারমাণবিক সংঘাতের দিকে এগিয়ে যেতে পারে।

এ অধ্যায়ে বর্ণিত সমস্ত যুক্তি, যেমন আমরা দেখেছি, জিন, প্রোটিন এবং অণুর হেরফের জড়িত। তারপরে পরবর্তী প্রশ্নটি স্বাভাবিকভাবেই উত্থাপিত হয়: আমরা স্বতন্ত্র পরমাণুগুলো কতদূর চালাতে পারি?

.

পদার্থবিদ্যার নীতিগুলো, যতদূর আমি দেখতে পাচ্ছি, পরমাণু দ্বারা জিনিসগুলো পরমাণুর দ্বারা চালিত করার সম্ভাবনার বিরুদ্ধে কথা বলেন না।

-রিচার্ড ফেমম্যান, নোবেল বিজয়ী

ন্যানো টেকনোলজি আমাদের প্রকৃতির চূড়ান্ত খেলনা বাক্স, পরমাণু এবং অণু নিয়ে খেলার সরঞ্জাম সরবরাহ করেছে। এগুলো থেকে সবকিছু তৈরি করা হয় এবং নতুন জিনিস তৈরি করার সম্ভাবনা উপস্থিত হয় অসীম।

-হর্স্ট স্টর্মার, নোবেল বিজয়ী

অসীম ক্ষুদ্রের ভূমিকা অসীম আকারে বড়।

-লুই পাস্তুর