০৮. নিছক একটি টুরিং টেস্ট

নিছক একটি টুরিং টেস্ট

“আজকের অনুষ্ঠানের ব্যাপারে কোনো ধারণা আছে আপনার?”

মাঝারিগগাছের মিলনায়তনটি এরইমধ্যে ভরে গেছে। উপস্থিত সবার মধ্যে একটা মিল স্পষ্ট : তারা সবাই বয়সে তরুণ। চল্লিশের উপরে মানুষজন খুব কমই চোখে পড়ছে। আরেকটা মিল হলো, উপস্থিত সবাই প্রযুক্তির দুনিয়ার মানুষ। একটি বিশেষ অনুষ্ঠানে হাজির হয়েছে সবাই। কিন্তু কারোর কোনো ধারনাই নেই আজকের এই অনুষ্ঠানটি কী নিয়ে হতে যাচ্ছে। যেমন ধারণা নেই মাঝখানের রোয় জি-এর আঠারো নাম্বার সিটের যে সুইডিশ মেয়েটি বসে আছে তার।

কাঁধ তুলল সে। “কোনো ধারণাই নেই।” পাশের সিটের তরুণের করা ইংরেজি প্রশ্নের জবাবটা ইংরেজিতেই দিলো। এ ভাষায় তার যথেষ্ট দক্ষতা আছে।

“বুঝলাম না, এরকম একটা অনুষ্ঠান নিয়ে সবার মধ্যে এত উত্তেজনা আর আগ্রহ কেন।” কথাটা প্রশ্নের আকারে নয়, যেন আপন মনে বলল সেই তরুণ।

সুইডিশ মেয়েটি চকিতে তাকিয়ে সৌজন্যবশত হাসি দিলো কেবল। ড্যাটা-ইঞ্জিনিয়ার হিসেবে খ্যাতি আছে তার, তবে তারচেয়েও বেশি খ্যাতি তার সৌন্দর্যের। চাইলে পৃথিবীর প্রথম শ্রেণির মডেল হতে পারতো। বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় ডিপার্টমেন্টাল বিউটি কন্টেস্টে প্রথম হয়েছিল, পরে নিজের বিশ্ববিদ্যালয়ের প্রতিযোগিতায়ও। তারপর আর বেশি দূর এগোয়নি। এক ছোকরা ফটোগ্রাফার অনেকদিন পেছনে লেগেছিল তাকে নিয়ে ফেটোসেশন করার জন্য, রাজি হয়নি সে। তার একমাত্র ধ্যানজ্ঞান ছিল ড্যাটা-ইঞ্জিনিয়ারিং। পাশ করেই বড় কোনো ফার্মে ঢোকার স্বপ্ন দেখতো, আর সেটা সত্যিও হয়েছিল খুব দ্রুত। লন্ডনভিত্তিক একটি আইটি ফার্মে চাকরি পেয়ে যায় সে। এখনও সেই ফার্মেই আছে। এই যে এখন আমেরিকার সিলিকন ভ্যালিতে এসেছে সেটা ঐ ফার্মকে প্রতিনিধিত্ব করতেই। অন্য অনেক সিনিয়র এয়ি থাকতে, তার বস কি না তাকেই বেছে নিয়েছে এই সম্মেলনে প্রতিনিধিত্ব করার জন্য।

“ইঙ্গমার,” বলেছিল তার মাঝবয়সি ন্যাড়া মাথার বস। “তুমিই যাচ্ছো টেক-সামিটে।”

কম কথার মানুষটা আর কিছু বলেনি। তার প্রতিটি কথাই যেন যুদ্ধবাজ জেনারেলদের মতো। সংক্ষিপ্ত আর অলঙ্নীয়।

“গুচির নাকি?”

পাশে বসা তরুণের প্রশ্নটা শুনে সম্বিত ফিরে পেয়ে তাকালো ইঙ্গমার। “বুঝলাম না?”

“আপনার পার্সটার কথা বলছি…গুচির নাকি ওটা?” তরুণ ভাব জমানোর উদ্দেশ্যে বলল হাসিমুখে।

“না।” ছোট্ট করে জবাব দিলো ইঙ্গমার ল্যান্ডাও। ছেলেরা যে তার রূপে মজে যায়, তার সাথে ভাব জমাতে চায় এটা পনেরো বছর বয়স থেকেই দেখে আসছে। এখন, এই আঠাশ বছরে পা দেবার বহুকাল আগেই সে অভ্যস্ত হয়ে গেছে এসবে। পাশের সিটের তরুণ যে তার সাথে ফ্লার্ট করার চেষ্টা করছে তাতে সে অবাক হলো না। পার্স থেকে নিজের স্মার্টফোনটা বের করে খামোখাই মেইল চেক করতে শুরু করে দিলো।

“স্যামসাং অনেক ভালো করছে কিন্তু আইফোন আইফোনই…কী বলেন?”

তরুণের এ কথাটার জবাব ইঙ্গমার দিলো কেবল মাথা নেড়ে সায় দিয়ে। তার চোখ আইফোনের ডিসপ্লের দিকেই নিবদ্ধ। মিলানায়তনটি যে পরিপূর্ণ হয়ে উঠেছে সেটা বুঝতে পারছে গুঞ্জনের তীব্রতা বেড়ে যাবার কারণে।

“ওরা বলেছে এখানকার ক্যাপাসিটি চারশ’ আশি…কিন্তু পাস দিয়েছে পাঁচশ’…” সেই তরুণ বলে গেল কোনো রকম সাড়া না পেয়েও। “ধরেই নিয়েছে সবাই আসবে না। কিন্তু দেখে তো মনে হচ্ছে পুরো পাঁচশ’জনই হাজির!”

ইঙ্গমার কিছু বলল না। নতুন কোনো মেইল না এলেও পুরনোগুলোতেই আবার চোখ বোলাচ্ছে গভীর মনোযোগর সাথে।

“সমস্যা হবে না। ঐ বিশজন সিঁড়িতে বসে যেতে পারবে…কী বলেন?”

ইঙ্গমার ল্যান্ডাও এবার এক সেকেন্ড বরাদ্দ করলো পাশের সিটের তরুণের জন্য। তার দিকে তাকিয়ে সৌজন্যমূলক মাপা হাসি দিয়েই আবার ফিরে গেল ফোনের ডিসপ্লেতে। ছেলেদের এই স্বভাবটা তার ভালো লাগে না। ফ্লার্ট করতে গিয়ে কখন ব্যাপারটা বিরক্তিকর হয়ে ওঠে সেটা বেশিরভাগ পুরুষই জানে না। জানলেও হয়তো পাত্তা দেয় না। হাজার হলেও, দুনিয়াটা এইসব মেলোভনিস্ট পিগরাই চালায় এখনও!

“অনেক ধরণের গুজব ভেসে বেড়াচ্ছে,” আবারও তরুণ বলে উঠল। “কেউ কেউ বলছে, আজকের অনুষ্ঠানটি নাকি হাইপার লুপ টেকনোলজির নতুন একটি আবিষ্কার নিয়ে। তবে অনেকে বলছে, এটা অবশ্যই নতুন ধরণের-”

“আমি গুজব নিয়ে আগ্রহি নই, প্লিজ,” ইঙ্গমার বিরক্ত হয়ে বলে উঠল। সরাসরি তাকালো তরুণের দিকে। “ওকে?”।

বড় বড় চোখ করে দু-হাত তুলে আত্মসমর্পণের ভঙ্গি করলো সেই তরুণ। “ওকে…ওকে।” তারপর হাঁফ ছেড়ে বলল, “আমি দুঃখিত। সুন্দরি মেয়েদের সাথে কীভাবে ফ্লার্ট করতে হয় সেটা আমার জানা নেই। আমি কেবল সুযোগ পেয়ে একটু চেষ্টা করে দেখছিলাম। বরাবরের মতোই ব্যর্থ! আফসোস!”

তরুণের সরল স্বীকারোক্তিটাও যে ফ্লার্ট করার অস্ত্র সেটা বুঝতে পারলো ইঙ্গমার। “সতোর জন্য ধন্যবাদ পাবেন আপনি।” আবারও সৌজন্য হাসি দিয়ে বলল। “তবে আমার মনে হয় কি, এরপর থেকে ফ্লার্ট করার জন্য এরকম হাইটেক সামিট বেছে না নিলেই ভালো করবেন।”

মাথা নেড়ে সায় দিলো তরুণ। “আমি অবশ্য মনে করতাম আমরা যারা টেক-পিপল আছি তারা অতোটা কাঠখোট্টা নই…মানে, বাইরে থেকে মানুষ আমাদেরকে যতোটা ভাবে আর কি।”

বাঁকা হাসি দিলো ইঙ্গমার। চোখ আবারও ফোনের ডিসপ্লের দিকে।

“বোঝাই যাচ্ছে, আমার ধারণা ভুল।”

ইঙ্গমার কোনো জবাবই দিলো না এ কথার।

“টেকনোলজি আমাদের-”

তরুণের কথা মাঝপথে থেমে গেল পিএ সিস্টেম থেকে একটি কণ্ঠ ভেসে আসতেই।

“সবাইকে স্বাগতম।” কণ্ঠটা বলে উঠল। কোনো তরুণের কণ্ঠই হবে সেটা। নিখুঁত মার্কিন টানে ইংরেজিতে বলছে।

মিলনায়তন ভর্তি দর্শকের কোলাহল মুহূর্তে নীরবতায় পরিণত হলো। সবাই উৎসুক হয়ে দেখতে পেলো মঞ্চে প্রবেশ করেছে দেখতে সুদর্শন এক তরুণ। পোলো টিশার্ট আর ডকার্স ট্রাউজার পরনে। পায়ে মোকাসিম জুতো। তার হাতে মাইক্রোফোন।

উপস্থিত দর্শকদের কেউই তাকে চিনতে পারলো না। আজকের এই এক্সসিভ অনুষ্ঠানের জন্য আয়োজকেরা সেলিব্রেটি কোনো উপস্থাপককে বেছে না নিয়ে একেবারেই অপরিচিত একজনকে বেছে নিয়েছে। সম্ভবত এর কারণ হতে পারে, যে বিষয়টা এখানে উপস্থিত করা হবে সেটার জন্য এক্সপার্ট কাউকেই দরকার। এই তরুণ হয়তো আমেরিকার কোনো নামকরা বিশ্ববিদ্যালয় থেকে ঐ সাবজেক্টের উপরে ডিগ্রি অর্জন করেছে সফলতার সাথে। হতে পারে তারও একটি পরিচয় আছে।

“আমার নাম অ্যাডাম। প্রথমেই বলে দিচ্ছি আজকের অনুষ্ঠানটি কী নিয়ে। অনেক রহস্য করা হয়েছে। আমি জানি আপনারা সবার আগে এটাই জানতে চাইবেন : এইসব হচ্ছেটা কী!

দর্শকদের মধ্যে হালকা হাসির রোল বয়ে গেল।

“অনুষ্ঠানের বিষয়বস্তু আগে থেকে না জানানোর জন্য প্রথমেই ক্ষমা চেয়ে নিচ্ছি। আসলে, এই অনুষ্ঠানটি যাকে নিয়ে…তিনিই চেয়েছেন আগে থেকে যেন কিছুই জানানো না হয়। আপনারা হয়তো ভাবতে পারেন এটা করা হয়েছে চমক সৃষ্টির জন্য। কিন্তু সত্যিটা হচ্ছে : ঝামেলা এড়ানোর জন্যই এটা করা হয়েছে। আগে থেকে ঘোষণা দিলে শুধুমাত্র সাংবাদিকদেরই জায়গা দিতে গিয়ে হিমশিম খেতে হতো আয়োজকদেরকে। তবে অনুষ্ঠানটি যেহেতু টেনকোলজি সংক্রান্ত তাই এটাতে একটু রোমাঞ্চ যোগ করার জন্য হয়তো এমনটা করা হয়ে থাকতে পারে। আশা করি আপনারা ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।” উপস্থাপক একটু থামলো। সামনে উপবিষ্ট পাঁচশ’র মতো দর্শকদের দিকে একবার চোখ বুলিয়ে নিলো সে। “আর কোনো উত্তেজনা না বাড়িয়েই বলে দিচ্ছি, আজকের অনুষ্ঠানটি অ্যাডভান্স আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নিয়ে।”

মিলনায়তনের দর্শকদের মধ্যে স্পষ্ট হতাশার ধ্বণি প্রকাশ পেলো। এসব বালসুলভ রোবোট আর কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে তারা হাঁপিয়ে উঠেছে। এগুলো সাধারণ মানুষদের জন্য চমকপ্রদ হতে পারে, যারা প্রযুক্তি দুনিয়ার সাথে তেমন একটা পরিচিত নয়, কম্পিউটার আর স্মার্টফোন ব্যবহার করার মধ্য দিয়েই যারা প্রযুক্তির জগতকে চেনে। এরকম কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন রোবট দেখলে আপ্লুত হয়ে ওঠে তারা, বিস্ময়ে চোখজোড়া কপালে উঠে যায়। কিন্তু এই মিলনায়তনে যারা উপস্থিত আছে তারা একেকজন প্রযুক্তি জগতেরনি। তাদের মাথা থেকেই বের হয়ে আসে নিত্য নতুন প্রযুক্তি আর তার উন্নয়নের ধারণা। সোফিয়ার মতো হাস্যকর খেলনা দেখার মানুষ তারা নয়।

উপস্থাপক তরুণ হাত তুলে সবাইকে আশ্বস্ত করার চেষ্টা করলো। “এতো জলদি হতাশ হবেন না। আজকের এই অনুষ্ঠানের দর্শক কারা সে সম্পর্কে আয়োজকদের সম্যক ধারণা রয়েছে। আপনাদেরকে খাটো করে দেখার কোনো অবকাশই নেই।”

এ কথা বলার পরও দর্শকদের মধ্যে তেমন কোনো পরিবর্তন এলো না। শুধুমাত্র হতাশার গুঞ্জন একটু কমে এলো। সেটা যেন পুরোপুরি হতাশা প্রকাশের আগে সামান্য একটা বিরতি।

“আমি আগেই বলেছি অ্যাডভান্স আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্টের কথা,” উপস্থাপক বলল। “কতোটা অগ্রসর সেটা ব্যাখ্যা করার চেয়ে বরং প্রদর্শন করাটাই বেশি সুবিধাজনক হবে। আর সেজন্যেই আপনাদের সামনে আমি হাজির করছি যাকে নিয়ে এই অনুষ্ঠান তাকেই! মি. জ্যাক হিউম্যান…আপনি চলে আসুন…প্লিজ।” দর্শকদের দিকে তাকালো উপস্থাপক। “সবাই দেখুক, জানুক, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স আজ কোন পর্যায়ে চলে গেছে…”।

দর্শক সারিতে বসে থাকা সুইডিশ ইঙ্গমার অবাক হয়ে দেখতে পেলো তার পাশের সিটের তরুণ বেশ হাসিমুখে উঠে দাঁড়ালো। এরপর পাশ ফিরে তার হতভম্ব চেহারার দিকে তাকিয়ে এক চোখ টিপে পা বাড়ালো মঞ্চের দিকে।

ইঙ্গমার ল্যান্ডাও তার জীবনে সবচেয়ে বড় বিস্ময়কর ঘটনার মুখোমুখি হয়ে নির্বাক হয়ে রইলো কয়েক মুহূর্তের জন্য।

একটা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্ট রোবট…আমার সাথে ফ্লার্ট করে গেছে এতোক্ষণ ধরে! মনে মনে বলল সে। আর সে কি না এক মুহূর্তের জন্যেও ধরতে পারেনি ব্যাপারটা। অবিশ্বাস্য!

মিলনায়তনের প্রায় সব দর্শক ঘাড় ঘুরিয়ে তাকালো জ্যাক হিউম্যানের দিকে। সৌম্য দর্শনের তরুণ বেশ আত্মবিশ্বাসী ভঙ্গিতে, অবিকল মানুষের মতোই পদক্ষেপ ফেলে উঠে এলো মঞ্চে।

মিলনায়তনে আবারও শুরু হয়ে গেল গুঞ্জন, তবে আগের চেয়ে অনেকগুণ বেশি আর তাতে স্পষ্ট মিশে আছে অবিশ্বাস…সন্দেহ।

এ হতে পারে না!

দর্শকদের সম্মিলিত অভিব্যক্তি যেন অনেকটা এরকম।

জ্যাক হিউম্যান যদি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্ট রোবট হয়ে থাকে তাহলে বলতেই হয়, এটা নিছক এআই প্রযুক্তির অগ্রসর রূপই নয়, এটা সম্ভবত সবচেয়ে বিস্ময়কর একটি আবিষ্কারও বটে!

মঞ্চে উঠে জ্যাক হিউম্যান দর্শকদের উদ্দেশ্যে হাত নাড়লো। তার মুখে স্মিতহাসি।

“মি. হিউম্যান…” উপস্থাপক বলল। “আপনাকে মঞ্চে দেখে খুব ভালো লাগছে। আপনি বসে পড়ন, দয়া করে।” মঞ্চে থাকা দুটো চেয়ারের একটি দেখিয়ে দিলো সে।

জ্যাক হিউম্যান মুখে হাসি ধরে রেখেই একটা চেয়ারে বসে পড়ল। তার হাঁটার ভঙ্গি, নড়নচড়ন সবটাই অবিকল মানুষের মতো। একেবারে নিখুঁত!

উপস্থাপকও এবার অন্য চেয়ারটাতে গিয়ে বসলো। মাইক্রোফোনটা মুখের কাছেই ধরে রেখেছে। “আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্ট কতোটা অগ্রসর হয়েছে সেটা দর্শক দেখতেই পাচ্ছে। কিন্তু সত্যিকার অর্থে এই প্রযুক্তি কতোটা এগিয়ে গেছে সেটা বুঝতে হলে আমাদের দরকার হবে একটু আলাপচারিতার। এর মধ্য দিয়েই দর্শক বুঝতে পারবে প্রযুক্তিটির আসল স্বরূপ। এই আলাপচারিতার শেষের দিকে দর্শকও অংশ নিতে পারবে।” উপস্থাপক একটু থামলো। “এখন সেটাই শুরু হবে। আপনি কি প্রস্তুত, মি. হিউম্যান?”

মাথা নেড়ে সায় দিলো জ্যাক হিউম্যান।

“আমিও প্রস্তুত…তহলে আর দেরি কেন, শুরু করা যাক।”

“কী দিয়ে শুরু করবো বুঝতে পারছি না,” মি. হিউম্যান বলল। তার কণ্ঠ একদম মানুষের মতোই। এতে যন্ত্রের কোনো ছোঁয়াই নেই। মিলনায়তন জুড়ে নেমে এলো পিনপতন নীরবতা।

“আপনি যেকোনো কিছু দিয়েই শুরু করার স্বাধীনতা রাখেন। আমি সেই স্বাধীনতায় হস্তক্ষেপ করতে চাচ্ছি না।”

মাথা নেড়ে সায় দিলো জ্যাক। এরইমধ্যে আমার সাথে অ্যাডামের যে সম্পর্ক তৈরি হয়ে গেছে, তার কারণে আমি তাকে এডি নামে সম্বোধন করবো।”

“আমার সৌভাগ্য,” উপস্থাপক বলল মুখে হাসি ধরে রেখে।

মাথা নেড়ে সায় দিলো জ্যাক। “প্রথমেই বলে রাখি, আজকে এখানে উপস্থিত দর্শকদের বিস্ময়ভরা মুখ দেখে আমার খুব ভালো লাগছে।”

“আমারও…” উপস্থাপক যোগ করলো। কিন্তু আপনি যদি তাদের বিস্ময়টাই কেবল দেখে থাকেন তাহলে বলবো ভুল করছেন। তাদের মধ্যে

ভয়ানক সন্দেহ আর অবিশ্বাসও আমি টের পাচ্ছি।”

“অবিশ্বাস্য হলেও এটাই সত্যি,” বলল জ্যাক। কারণ তারা চোখের সামনেই সবটা দেখতে পাচ্ছে। এটা ইউটিউবের কোনো ভিডিও নয়! তাদের সামনে বসে আছে জ্বলজ্যান্ত একটি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্ট রোবট। হয়তো প্রযুক্তির উন্নয়নের ফলে এটা অবিকল মানুষের মতোই লাগছে তাদের কাছে…এই যা। তাদের জন্য তো পরখ করে নেবার সুযোগ খোলাই আছে। সুতরাং এই অবিশ্বাস আর সন্দেহ খুব জলদি দূর হয়ে যাবে বলে আশা করছি।”

“আমিও সেটাই ভাবছি। যেহেতু সবটাই তাদের সামনে করা হচ্ছে…” উপস্থাপক যোগ করল। “…তারা নিশ্চয় পরখ করে দেখবে। তাদের যুক্তিবুদ্ধি নিয়ে আমার মনে অন্তত কোনো সন্দেহ নেই।”

“আমারও নেই।”

জ্যাকের কথার সাথে সায় দিয়ে উপস্থাপক হেসে ফেলল। “না থাকাটাই বুদ্ধিমানের কাজ হবে। আমার ধারণা সেই বুদ্ধি আপনার আছে। এখানে বসে আছে প্রযুক্তি দুনিয়ার সবচেয়ে অগ্রসর চিন্তাভাবনার মানুষজন। তারাই প্রযুক্তি-দুনিয়ার নেতা। পথের দিশারি।”

“এটা আমার চেয়ে বেশি আর কে জানে!” জ্যাক হিউম্যান বলল। “কিন্তু তাদের অবিশ্বাস দূর করার জন্য আমি কী করবো সেটা বুঝতে পারছি না।”

“আমারও একই অবস্থা। আমিও ঠিক জানি না কী করলে তারা বিশ্বাস করবে চোখের সামনে একটি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্ট রোবট দেখছে!”

“আমার মনে হয়,” চিন্তিত ভঙ্গিতে বলল জ্যাক, “দর্শকদের হাতেই সেই দায়ভার দিয়ে দেয়া ভালো হবে।”

কাঁধ তুলল এডি নামের উপস্থাপক। “আমার তাতে কোনো আপত্তি নেই।”

দর্শকদের দিকে তাকালো জ্যাক হিউম্যান। “তাহলে আপনরাই পরখ করে দেখুন…আপনারা একজন একজন করে প্রশ্ন করতে পারেন।”

“হ্যাঁ,” সায় দিলো উপস্থাপক। “তবে আমার অনুরোধ থাকবে, আপনারা যেন কোনো রকম বিশৃঙ্খলতা সৃষ্টি না করেন। আগেই বলে দেই, এআই রোবট বিশৃঙ্খলতা পছন্দ করে না।”

মাথা নেড়ে সায় দিলো জ্যাক।

এমন সময় দর্শক সারির দিকে মাইক্রোফোন হাতে ছুটে গেল এক ভলান্টিয়ার তরুণী।

“যিনি প্রশ্ন করবেন তিনি যেন দয়া করে হাত তোলেন,” উপস্থাপক বলল।

অনেকগুলো হাত উপরে উঠে গেল। ভলান্টিয়ার তরুণীকে কিছুটা বিহ্বল দেখালো এ সময়।

“লেডিস ফার্স্ট,” উপস্থাপক বলে উঠল তরুণীর উদ্দেশ্যে। মঞ্চে হাসির রোল পড়ে গেল একটু।

ভলান্টিয়ার তরুণীর জন্য কাজটা এবার সহজ হয়ে উঠল। কারণ হাত তোলাদের মধ্যে কেবলমাত্র একজনই মেয়ে।

“আমি নিজের চোখে দেখেও বিশ্বাস করতে পারছি না,” দর্শক সারির এক তরুণী মাইক্রোফোনটা হাতে পেয়ে বলে উঠল। “একটা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্টের সাথে কথা বলছি!” তরুণী নিজেও বিস্ময়ে বিমূঢ়। “অবিকল মানুষের মতোই লাগছে আমার কাছে। বুঝতে পারছি না কিভাবে আমি পরখ করে দেখবো!”।

“আপনি কি মঞ্চে এসে স্পর্শ করে দেখতে চাইছেন?” উপস্থাপক মজা করে বলে উঠল।

হাসির রোল বয়ে গেল মিলনায়তনে।

বেশ জোরেই মাথা ঝাঁকালো তরুণী। “না না…আমি কেবল প্রশ্ন করতে চাই।”

ভুরু কপালে তুলে উপস্থাপক তাকালো জ্যাক হিউম্যানের দিকে, আক্ষেপে বলে উঠল, “উনি শুধু প্রশ্ন করতে চান।”

হাসতে হাসতে কাঁধ তুলল জ্যাক।

“বলুন, কী জানতে চান,” উপস্থাপক বলল।

“মমম,” তরুণী নিজের কথা গুছিয়ে নিলো। “মানুষ সম্পর্কে আপনার ধারণা কী? মানে এ পর্যন্ত যেসব মানুষ দেখেছেন তাতে করে আপনার কী ধারণা তৈরি হয়েছে?”

প্রশ্নটা শুনে জ্যাক আর এডি উভয়েই হেসে ফেলল।

“এটা বলা আমার জন্য খুবই ঝুঁকিপূর্ণ। কারণ আমাকে মানুষের মধ্যেই থাকতে হয়। উল্টাপাল্টা কিছু বলা সমীচিন হবে না।”

“আমি সততা আশা করছি…” মাইক্রোফোন হাতে তরুণী বলল।

কাঁধ তুলল জ্যাক। “সততা। আচ্ছা। সেটা আমারও আছে সম্ভবত।”

মিলনায়তনে হাসির ঝড় বয়ে গেল যেন।

“সত্যি বলছি, আমারও এ জিনিসটা আছে। বিশ্বাস না করার কোনো কারণ নেই।”

উপস্থাপক মাথা নেড়ে সায় দিলো। “এটা সবারই কমবেশি থাকে। আমাকেও গোনায় রাখবেন।”

জ্যাক হেসে ফেলল। “অবশ্যই।” তারপর দর্শকদের দিকে ফিরে বলল, “সত্যি বলতে মানুষ আমার কাছে সবচাইতে আগ্রহের বিষয়। মানুষ বলতে আমি মানুষের চিন্তাভাবনার কথা বলছি। যেভাবে তারা ভাবে, যেভাবে তারা জগতটাকে দেখে…মানে, তাদের দর্শনের কথা বলছি আর কি।”

দর্শক সারি থেকে সেই তরুণী মাথা নেড়ে সায় দিলো।

“একেক মানুষের একেক দর্শন। এই যে মানুষের চিন্তাভাবনার বৈচিত্র, এটাই আমাকে বেশি মুগ্ধ করে। অনেকে মনে করে চিন্তার এই ভিন্নতা জগতের সমস্ত সমস্যার মূল। কিন্তু আমি বলবো, এটাই জগতের উন্নতির আসল চাবিকাঠি।”

“ঠিক বলেছেন, মাইক্রোফোন হাতে তরুণী সায় দিয়ে বলল। “কিন্তু আমি জানতে চাচ্ছি মানুষ সম্পর্কে আপনার অনুভূতি কী?”

“অনুভূতি?” জ্যাক পুনরুক্তি করলে শব্দটা।

“হুম। আশা করি আপনার সেটা আছে।” কথাটা বলেই হেসে ফেলল তরুণী।

জ্যাকও হেসে ফেলল। “আমার তো মনে হয় আমার সেটাও আছে।”

উপস্থাপকও হেসে ফেলল এবার। মঞ্চে থাকা দু-জন মানুষ চকিতে একে অন্যের দিকে তাকালো।

“মানুষ সম্পর্কে আমার অনুভূতি হলো…” জ্যাক কথা খুঁজে পেলো না, “…তাদের বুদ্ধিসুদ্ধি আরেকটু বাড়ানো দরকার।”

দর্শকদের মধ্যে গুঞ্জন শুরু হয়ে গেল। কেউ কেউ হেসেও ফেলল।

“আপনি বলতে চাচ্ছেন, আমরা যারা মানুষ তাদের বুদ্ধিসুদ্ধি কম?” পাল্টা জিজ্ঞেস করলো প্রশ্নকারি মেয়েটি। তাকে বেশ আহত দেখাচ্ছে, অবশ্য তার পাশে বসা জাপান থেকে আগত ছেলেটি দাঁত বের করে হাসার কারণে তার চোখ পুরোপুরি ঢেকে গেছে বলা যায়।

জ্যাক হিউম্যান মাথা নেড়ে সায় দিলো।

“তাহলে মানুষের বুদ্ধি বাড়ানোর উপায় কী?”

“কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্য নেয়া।” কোনো রকম দ্বিধা ছাড়াই বলল সে।

পুরো মিলনায়তনটি হেসে উঠল একসাথে।

“এটা বলে কি আপনি আপনার গুরুত্ব বাড়ানোর চেষ্টা করছেন না?” উপস্থাপক জানতে চাইলো এবার।

“আমরা সবাই নিজেদের গুরুত্ব বাড়ানোর চেষ্টাই করি। এতে দোষের কী আছে?”

জ্যাকের কথায় আবারও হেসে উঠল সবাই।

মাইক্রোফোনটা এবার চলে গেল এক রাশিয়ান তরুণের কাছে। সে ভাঙা ভাঙা ইংরেজিতে প্রশ্নটা করার চেষ্টা করলো।

“আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্ট কি মানুষের সাহায্য ছাড়া নিজে নিজে চিন্তা এবং কাজ করতে পারবে? নাকি তাকে সব সময় মানুষের উপরেই নির্ভর করতে হবে?”

“এই প্রশ্নটা খুবই কঠিন,” উপস্থাপক বলে উঠল এবার। “জ্যাক কী বলে, শুনি।” অতিথির দিকে তাকালো সে।

“স্বাধীনভাবে চিন্তা করতে পারবে কিন্তু কাজ করার কথা যখন আসে তখন অনেক প্রশ্ন দাঁড়িয়ে যায়। আমার মনে হয়, কাজ করার স্বাধীনতা তাদের থাকবে না। ওটা মানুষের কাছেই থাকবে।”

“তাহলে সে কেমন ইন্টেলিজেন্ট?” রাশিয়ান ছেলেটা পাল্টা জানতে চাইলো।

“আপনি ভুলে যাচ্ছেন, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্ট কোনো মানুষ নয়। শব্দটাই বলে দেয়, এটা শুধুমাত্র বুদ্ধিমত্তার সাথে জড়িত। কাজকর্ম করার ব্যাপারটা অন্য ক্ষেত্রের উপরে নির্ভর করে।”

“তার মানে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্ট কেবলমাত্র স্বাধীনভাবে চিন্তাই করতে পারবে? আর কিছু না?” রাশিয়ান তার শেষ সম্পূরক প্রশ্নটা করলো।

“চিন্তা করাকে যদি আপনি কাজ বলে গণ্য না করেন তো আমার জবাব হবে, হ্যাঁ।”

জ্যাক হিউম্যানের কথা শুনে উপস্থিত সবাই হেসে ফেলল।

“চিন্তার চেয়ে বড় কাজ পৃথিবীতে আছে নাকি,” উপস্থাপক এডি যোগ করলো এবার। “এই দুনিয়াটা এতদূর এগিয়ে গেছে তো চিন্তার কারণেই। সেটাকে বাস্তবে রূপ দান করাটা অবশ্যই গুরুত্বপূর্ণ কিন্তু চিন্তার বিকল্প নেই। ওটাই সবার আগে আসে। ওটাই সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ।”

জ্যাক সায় দিলো মাথা নেড়ে।

মাইক্রোফোনটা এবার চলে গেল এক ইন্ডিয়ান তরুণের কাছে। আইআইআইটি থেকে এসেছে সে।

“আপনি কি গান শোনেন?”

“অবশ্যই।”

“কি ধরণের গান…?”

“সব ধরণেরই…তবে ব্লুজ আমার বেশি প্রিয়।”

ওয়াও ধ্বণিতে মুখরিত হলো পুরো মিলনায়তনটি। কেউ কেউ হাততালিও দিয়ে দিলো। বোঝাই যাচ্ছে ঘরে ব্রজভক্ত আছে অনেকে।

“আপনি যে শরীরটা পেয়েছেন…” মাইক্রোফোনটা এবার এক চায়নিজ তরুণের কাছে। “…ওটা নিয়ে আপনি সন্তুষ্ট? মানে, এই যে পুরুষের শরীর…নারীর না…এটার কথা বলছি।”

“আমি এখন যা তা নিয়ে যথেষ্ট সম্ভষ্ট,” জ্যাক হিউম্যান ঝটপট জবাব দিলো।

“আপনার শরীরটা যদি বদলে দেয়া হয়…মানে, ইন্টেলিজেন্সটা ঠিকই থাকবে শুধু শরীরটা বদলে গেল…তখন?”

হেসে ফেলল জ্যাক। “এরকম অভিজ্ঞতা কখনও হয়নি তাই বলতে পারছি না…যদি কখনও হয় আপনার প্রশ্নের জবাবটা দিয়ে দেবো।”

হাততালি দিলো কেউ কেউ।

“আপনার প্রিয় রঙ কী?” জানতে চাইলো উজবেকিস্তান থেকে আসা এক যুবক।

“নীল।”

“আপনার প্রিয় খেলা?” হাঙ্গেরির এক তরুণীর প্রশ্ন। “সুডোকু।”

“ওয়াও!” এক জাপানি দর্শক বলে উঠল আতিশয্যে।

“আপনি কি মনে করেন, এক বৃটিশ তরুণ মাইক্রোফোন হাতে পেয়ে বলল এবার, “মানুষ আর আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এক সময় একে অন্যের মুখোমুখি দাঁড়াবে?”

একটু ভাবলো জ্যাক। “না। সেরকম কিছু হবে না।”

“আমার মনে হচ্ছে আপনি এমন জবাব দিচ্ছেন, তার কারণ আপনাকে এভাবেই প্রোগ্রাম করা হয়েছে,” বৃটিশ তরুণ আবারও প্রশ্ন করলো।

কাঁধ তুলল জ্যাক। “যদি তা-ই হয় তাহলে আমাকে এ প্রশ্ন করছেন কেন বুঝতে পারছি না। মনে তো হচ্ছে প্রশ্নের উত্তর আপনার জানাই আছে!”

হাসির রোল বয়ে গেল আবার।

“আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের অবস্থা যদি এমন হয়,” সুইডিশ মেয়েটা বলল। যার সাথে একটু আগে জ্যাক ফ্লার্ট করেছিল। “মানে, এখন আমি যা দেখতে পাচ্ছি…তাহলে তাকে তো সবাই ভুল করে মানুষ ভেবে বসতেই পারে!”

“ঠিক। এরকমটা এরইমধ্যে হতে দেখেছি আমি,” জ্যাক হিউম্যান হাসিমুখে বলল সুইডিশ মেয়েটাকে।

“হুম…আপনি ঠিকই বলেছেন। আমার প্রশ্ন হলো, সেক্ষেত্রে তারা যদি মানুষের সাথে সম্পর্কে জড়িয়ে পড়ে…মানে, যদি তারা মানবিক সম্পর্ক গড়ে তোলে…কিংবা চেষ্টা করে, তাহলে কি সেটা অনৈতিক হবে না?”

জ্যাক এবার ভুরু কপালে তুলে উপস্থাপকের দিকে তাকালো। তার এমন ভঙ্গি দেখে দর্শকেরা আমোদিত হলো বেশ। কাঁধ তুলল এডি।

“আমি বুঝতে পারছি না, এত প্রশ্ন থাকতে আপনার মাথায় এমন প্রশ্ন কেন এলো?” পাল্টা জিজ্ঞেস করলো জ্যাক হিউম্যান।

“কারণ একটু আগে…” সুইডিশ ইঙ্গমার বলল, “আপনি এই মঞ্চে ওঠার ঠিক আগে আমার সাথে ফ্লার্ট করার চেষ্টা করেছেন।”

পুরো মিলনায়তনে গুঞ্জন শুরু হয়ে গেল।

জ্যাকের মুখ আরক্তিম এখন।

“এটা কি সত্যি, মি. হিউম্যান?” জানতে চাইলো উপস্থাপক এডি।

কাঁধ তুলল জ্যাক। “আমি যে ফ্লার্ট করতে কতোটা অপটু সেটা এখন প্রমাণিত হয়ে গেল। দেখতেই পাচ্ছো, এবারও কাজ করলো না। আমাকে আরও বেশি শিখতে হবে।”

হেসে ফেল এডি। সঙ্গে সমস্ত দর্শক-শ্রোতা।

“এতোটা আশাহত হবেন না,” সুইডিশ মেয়েটি বলল। “আপনি শিখছেন…লার্নিং প্রসেসে আছেন। আশা করি খুব জলদিই পটু হয়ে উঠবেন।”

মিলনায়তনে আবারও হাসির রোল।

“আর আজকেরটা খুব একটা খারাপও ছিল না।” কথাটা বলেই হাসিমুখে বসে পড়ল ইঙ্গমার।

“ধন্যবাদ,” লজ্জিত ভঙ্গিতে বলল জ্যাক হিউম্যান।

“আমি মনে করি নিকট ভবিষ্যতে মানুষের সাথে এরকম উন্নতমানের এআই’দের সখ্যতার সম্পর্কও গড়ে উঠবে,” বলল উপস্থাপক।

কথাটার প্রতিবাদ করলো জ্যাক। “উনার প্রশ্নটা মানবিক সম্পর্ক নিয়ে…মানে, প্রেম-ভালোবাসা…রোমান্টিক কিছু বুঝিয়েছেন, মেয়েটার দিকে তাকালো সে। “তাই না?”

মাথা নেড়ে সায় দিলো ইঙ্গমার।

“আমি তো কোনো সমস্যা দেখছি না,” বলল এডি।

“কিন্তু আমি দেখছি,” জ্যাকের সোজাসাপ্টা জবাব।

“সমস্যাটা কী, বুঝিয়ে বলবেন?”

“সমস্যাটা হলো, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্ট ওভাবে তৈরি করা হয় না যে, মানুষের সাথে তারা প্রেম করে বেড়াবে।”

জ্যাকের কথার সাথে দ্বিমত পোষণ করলো এডি। “এটা আপনি কী করে বলতে পারলেন…মানে, কীসের ভিত্তিতে বললেন?”

“কারণ এআই’দের প্রোগ্রামে ওরকম কিছু থাকে না।”

“কিন্তু তারা তো স্বাধীনভাবে শিখতে পারে…যদি তারা ওসব অনুভূতি শিখে ফেলে, তাহলে?” এডির প্রশ্ন।

“তাহলে কী হবে আমার কোনো ধারণা নেই। আমার কাছে শুধু মনে হচ্ছে, ওরকম কিছু করা ঠিক হবে না।”

“কেন ঠিক হবে না?” এডি নাছোড়বান্দার মতো জানতে চাইলো।

কাঁধ তুলল হিউম্যান। “জানি না।”

“কিন্তু আপনি একটু আগেই বলেছেন, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্ট হবে মানুষের পরম বন্ধু। বন্ধুর সাথে প্রেম তো হতেই পারে, পারে না?”

মাথা দোলালো জ্যাক হিউম্যান। “পারে না। কারণ প্রেমের এক পর্যায়ে শারীরিক চাহিদা তৈরি হয়…সেক্ষেত্রে কী হবে?”

হেসে ফেলল এডি। “আপনার কি ধারণা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্ট সেটা মেটাতে পারবে না? মানুষ তো সেক্সডলও ব্যবহার

“আহ্,” কথার মাঝখানে বাধা দিয়ে বলে উঠল হিউম্যান। যথেষ্ট বিরক্ত দেখাচ্ছে তাকে। “কী সব বাজে বকছো!”

এডি মিটিমিটি হাসছে। পুরো মিলনায়তনটি এবার হাসিতে ফেঁটে পড়ল। তরুণ দর্শকেরা সেক্স সংক্রান্ত আলাপ উন্মুখ হয়ে বেশ ভালোমতোই উপভোগ করছে। আমরা এই ব্যাপারটা নিয়ে একটু বিস্তারিত শুনতে চাই,” দর্শকদের দিকে তাকালো উপস্থাপক, “আমার মনে হয় সবাই এটা শুনতে চাইছে।”

হ্যাঁ-হ্যাঁ ধ্বণি আর করতালিতে মুখরিত হয়ে উঠল মিলনায়তনটি। সেইসাথে কেউ জোরে শিষও বাজালো।

হেসে ফেলল জ্যাক হিউম্যান। “কী বলবো! আপনারা এখন যে অগ্রসর আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্ট হিউমনয়েড রোবট দেখতে পাচ্ছেন তাকে সেই সক্ষমতা দেয়া হয়নি। আমি আর বেশি কিছু বলতে পারব না।”

পুরো ঘরে হু-হা ধ্বণি শোনা গেল। হাসির শব্দও শোনা গেল আবার। “আপনি কি লজ্জা পাচ্ছেন ‘সক্ষমতার কথা বিস্তারিত বলতে?”

এডির প্রশ্ন শুনে মাথা দোলালো হিউম্যান। যেন এমন কথাবার্তা সে আশা করেনি। একটু রেগেই গেল সে। “তোমার কি ধারণা আমার লজ্জা শরম নেই?”

“আছে নাকি?” দর্শকদের মধ্য থেকে কোনো এক তরুণ বেশ চিৎকার করে বলে উঠল।

“আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্টের দেখি লজ্জা-শরমও আছে!” মন্তব্য করলো আরেকজন।

“আছে তো! বেচারার চেহারাটা দেখেন…ব্লাশ করেছে!” আরেকজন যোগ করলো।

হা-হা-হা করে হেসে উঠল সবাই।

সত্যি সত্যি লজ্জা পেলো হিউম্যান। তবে এডির মুখে দুষ্টু হাসি।

হাত তুলে সবাইকে শান্ত হতে বলল জ্যাক হিউম্যান। “আপনারা আমার কথাটা আগে শুনুন…” কয়েক মুহূর্ত পর মিলনায়তনটি আগের অবস্থায় ফিরে গেল আবার। “ধন্যবাদ। আমার আসলে কোনো ধারনাই ছিল না আজকের আলোচনা…কথাবার্তা এরকম দিকে গড়াবে…মানে, আমি ঠিক প্রস্তুত ছিলাম না এরকম কিছুর জন্য।”

“আপনি তাহলে কীসের জন্য প্রস্তুত ছিলেন, মি. হি-উ-ম্যা-ন?” চিৎকার করে আরেকজন দর্শক বলল, তবে হিউম্যান শব্দটা টেনে উচ্চারণ করলো সে।

“আমি ভেবেছিলাম এখানে যারা আছে…” একটু থেমে কথাগুলো গুছিয়ে নিলো জ্যাক, “…তারা বেশ বুদ্ধিদীপ্ত প্রশ্ন করবে।”

“ওহ্!” হতাশার ধ্বণি শোনা গেল বেশ কিছু কন্ঠে…সমস্বরে।

“আসলে আমরা তো মানুষ…আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্ট নই যে, আমাদের বুদ্ধিসুদ্ধি অনেক উপরের স্তরে থাকবে!” এক আমেরিকান যুবক পেছনের সিট থেকে দাঁড়িয়ে চিৎকার করে বলল যাতে তার কথাটা মঞ্চ পর্যন্ত পৌঁছায়।

হাসির রোল আবারও মুখরিত করলো সারাটা ঘর।

“আমরা মানুষ, তাই সেক্সের ব্যাপারে ভীষণ আগ্রহি!” আরেক যুবক বলে উঠল সামনের সারি থেকে। “এটাই আমাদের জন্য স্বাভাবিক।”

“আমরা সেক্স নিয়ে আগ্রহি!” সমস্বরে বলতে লাগলো অনেকগুলো কণ্ঠ।

“হুম-হুম-হুম…আমরা আগ্রহি।” সমবেত কণ্ঠে বলে উঠল অনেকেই।

উপস্থিত দর্শকদের মধ্যে মেয়েরা হেসে কুটি কুটি। তারাও এটা বেশ উপভোগ করছে।

“কিন্তু আমি আগ্রহি নই,” সোজাসাপ্টা বলে দিলো জ্যাক হিউম্যান।

“কারণ আপনার ওটা নেই?!” আরেকজন দর্শক টিপ্পনি কাটলো চিৎকার করে। যে এটা বলল সে তো হেসে লুটোপুটি খেলোই, সেই সাথে পুরো মিলনায়তনটিও।

“উনার কোনো দোষ নেই এতে!” অন্য একজন সহমর্মিতার সুরে বলল এবার। “উনাকে যিনি বানিয়েছেন দোষটা আসলে তার।”

“হ্যাঁ…দোষটা তারই।” আরেকজন সমর্থন দিয়ে বলল।

“আমরা সেই দায়ি ব্যক্তিকে দেখতে চাই।” দশর্ক সারির এককোণ থেকে আরেকজন বলল। এবার আরও কিছু কণ্ঠ একসাথে বলে উঠল : “আমরা তাকে দেখতে চাই!”

উপস্থাপক এডি চওড়া হাসি দিলো। কিন্তু জ্যাক হিউম্যান কয়েক মুহূর্ত চুপ মেরে বসে থেকে হঠাৎই পকেট থেকে কিছু একটা বের করে আনলো। পুরো মিলনায়তনটি জাদুবলে যেন নিশ্চুপ হয়ে পড়ল চোখের নিমেষে। ছোট্ট একটা লাইটারের মতো ডিভাইস দেখা গেল তার হাতে।

এটা দেখে আৎকে উঠল উপস্থাপক এডি। “না!” তার আর্তনাদটি দেখার মতোই হলো। যেন তাকে এক্ষুণি মেরে ফেলা হবে।

দর্শকদের মধ্যেও অনেকে অজানা আশঙ্কায় শিউরে উঠল এ সময়। তারা বুঝতে পারছে না কী হতে যাচ্ছে! তবে আতঙ্ক গ্রাস করলো সবাইকে।

তারপরই সেটা ঘটলো।

ছোট্ট যন্ত্রটায় টিপ দিতেই মূর্তির মতো জমে গেল এডি নামের উপস্থাপক।

“দুঃখিত। আমার ধারণাই ছিল না আজকে ও এমন আচরণ করবে,” উঠে দাঁড়ালো জ্যাক। “আজকের অনুষ্ঠান এখানেই শেষ। আপনাদের যা দেখাতে চেয়েছিলাম সেটা দেখেছেন। আর কিছু দেখানোর নেই। অনুষ্ঠানটি নিছক একটি টুরিং টেস্ট ছিল! সবাইকে অসংখ্য ধন্যবাদ।”

পুরো মিলনায়তনে পাঁচশ’ দর্শক যেন বজ্রাহত হয়ে রইলো কিছুক্ষণ। টুরিং টেস্ট সম্পর্কে এরা সবাই অবগত আছে। মানুষের তৈরি যন্ত্র মানুষের সামনে উপস্থিত করার পর যদি তারা ধরতে না পারে এটা যন্ত্র তাহলেই এই টেস্টে উতরে যায় সেই যন্ত্র!

সঙ্গে সঙ্গে মঞ্চে প্রবেশ করলো দু-জন ভলান্টিয়ার। তারা এডিকে পাঁজাকোলা করে মঞ্চ থেকে তুলে নিয়ে গেল।

দর্শকদের বিমূঢ় অবস্থায় রেখেই যবনিকাপাত ঘটলো মঞ্চের।

Post a comment

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *