০৬. নামাযের জন্য প্রয়োজনীয় সূরাসমূহ (ষষ্ঠ অধ্যায়)

ষষ্ঠ অধ্যায়নামাযের জন্য প্রয়োজনীয় সূরাসমূহ

সূরা আল-ফাতিহা

পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।

بسم الله الرحمن الرحيم الحمد إله رب العلمين–الرحمن الرحيم–مالك يوم الإين–اياك نعبد واياك تشتعين–إهدنا الصراط المستقيم صراط الذين أنعمت عليهم لا غير المغضوب عليهم ولا الشالين–امین۔

উচ্চারণ : আলহাম-দু লিল্লা-হি রব্বি ল’আ-লামীন। আররাহমা-নির রাহীম। মা-লিকি ইয়াওমিদ্দীন। ইয়্যাকা না’বুদু ওয়া ইয়্যাকা নাস্তাঈ’ন। ইহদিনাছ ছিরাত্বোয়াল মুস্তাকীমা সিরা-ত্বোয়াল্লাযীনা আনআমতা আলাইহিম। গাইরিল মাগদূবি আলাহিম ওয়ালাদোয়াল্লীন। আমীন।

অর্থ : (১) যাবতীয় প্রশংসা আল্লাহ্ তা’আলার, যিনি সমগ্র সৃষ্টিজগতের পালনকর্তা। (২) যিনি নিতান্ত মেহেরবান ও দয়ালু। (৩) যিনি বিচার দিনের মালিক। (৪) আমরা একমাত্র তোমারই এবাদত করি এবং তোমারই সাহায্য প্রার্থনা করি। (৫) আমাদেরকে সরল পথ দেখাও। (৬) সে সমস্ত লোকের পথ যাদেরকে তুমি নেয়ামত দান করেছ। (৭) তাদের পথ নয়, যাদের প্রতি তোমার গযব নাযিল হয়েছে এবং যারা পথভ্রষ্ট হয়েছে।

.

সূরা আদ-দোহা

পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।

بسم الله الرحمن الرحيم

ربك وما قلى (۳) وتخره

والخی(۱) وائي إذا سجى (۲) ا و خير لك من الأولى (4) ولسوف يعطيك ربي قتژضی (0) ألم يجدك يتيما فاوی (6) ووجدك ضا فهي (۷) ووجدك قائلا فأغنى (۸) اما۔ اليتيم فلا تقهر ( وأما الشال فلا تثهر (۱۰) واما بنعمة ربك فحث (۱۱)

উচ্চারণ : ওয়াদ্দুহা–ওয়া ললাইলি ইযা–সাজা-। মা–ওয়াদ্দা’আকা রব্বুকা ওয়ামা ক্বালা–ওয়া লালআ-খিরাতু খাইরু ললাকা মিনাল্ উলা-। ওয়ালাসাওফা ইউ’তীকা রব্বুকা ফাতারদ্বোয়া-। আলাম্ ইয়াজিদকা ইয়াতীমান ফাআ-ওয়া-1 ওয়া ওয়াজাদাকা দোয়া-ল্লান ফাহাদা-। ওয়া ওয়া জাদাকা আ-মিলান ফাআগনা-। ফাআম্মা লইয়াতীমা ফালা–তাক্বহার। ওয়া আম্মা সসা-ইলা ফালা–তানহার। ওয়া আম্মা–বিনি’মাতি রব্বিকা ফাহাদ্দিস।

অর্থ : (১) শপথ পূর্বাহ্নের। (২) শপথ রাতের যখন তা গম্ভীর হয়। (৩) আপনার পালনকর্তা আপনাকে ত্যাগ করেননি এবং আপনার প্রতি বিরূপও হননি। (৪) আপনার জন্যে পরকাল ইহকাল অপেক্ষা শ্রেয়। (৫) আপনার পালনকর্তা সত্বরই আপনাকে দান করবেন, অতঃপর আপনি সন্তুষ্ট হবেন। (৬) তিনি কি আপনাকে ইয়াতীম পাননি? অতঃপর তিনি আশ্রয় দিয়েছেন। (৭) তিনি আপনাকে (শরীয়াত সম্পর্কে) অবহিত পেয়েছেন অতঃপর পথ প্রদর্শন করেছেন। (৮) তিনি আপনাকে পেয়েছেন নিঃস্ব, অতঃপর অভাবমুক্ত করেছেন। (৯) সুতরাং আপনি ইয়াতীমের প্রতি কঠোর হবেন না। (১০) সওয়ালকারীকে ধমক দেবেন না। (১১) এবং আপনার পালনকর্তার নেয়ামতের কথা প্রকাশ করুন।

.

সূরা আল-ইনশিরাহ

بسم الله الرحمن الرحيم

পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।

الم نشرح لك صدرك (1) ووضعنا عث ژرك (۲) الذي أنقض ظهرك ورفعنا لك ذر (4) فان مع العسر يسرا (0) إن مع القشيريشا (1)

উচ্চারণ : আলাম নাশরাহ লাকা ছদরাকা। ওয়া ওয়াদ্বোয়ানা আকা–ওয়ি্যুরাকাল্লাযী আনকাদা যহরাক্। ওয়া রাফানা লাকা যিকরাক। ফাইন্না মাআল্ উ’সরি ইউসরা-। ইন্না মাআল উ’সরি ইউসরা-। ফাইযা–ফারাগতা ফানছোয়াব। ওয়া ইলা–রব্বিকা ফার্গাব।

অর্থ : (১) আমি কি আপনার বক্ষ উন্মুক্ত করে দেইনি? (২) আমি লাঘব করেছি আপনার বোঝা, (৩) যা ছিল আপনার জন্য অতিশয় দুঃসহ। (৪) আমি আপনার আলোচনা সমুচ্চ করেছি। (৫) অতঃপর কষ্টের সাথে স্বস্তি রয়েছে। (৬) নিশ্চয় কষ্টের সাথে স্বস্তি রয়েছে। (৭) অতএব, যখন অবসর পান (নফল এবাদতে) পরিশ্রম করুন। (৮) এবং আপনার পালনকর্তার প্রতি মনোনিবেশ করুন।

.

সূরা আততীন

بسم الله الرحمن الرحيم

পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।

والتين والزيتون (1) وطور سينين (۲) وهذا البي الأميني (3) لقد خلقنا الإنسان في أحسن تقوي(4) ثم رددنه اسفل سفلين (1) إلا

الذين أمنوا وعملوا الصلحت فلهم أجرير مفتوني (6) مايكتب بعد باليني (7) أليس الله بأحكم الحكمين (۸)

উচ্চারণ : ওয়াত্তীনি ওয়া যযাইতুনি ওয়া তূরি সীনীনা, ওয়া হা-যা লবালাদিল আমীন। লাক্কাদ খালাকনা লইনসানা ফী আহসানি তাকওয়ীম। সুম্মা রাদাদনা-হু আস্ফালা সা-ফিলীন। ইল্লালাযীনা আ-মানূ ওয়া আমিলু ছছোয়ালিহাতি ফালাহুম আজুরুন্ গাইরু মাননূন। ফামা ইউকাযযিবুকা বাদু বিদ্দীন। আলাইসা ল্লা-হু বিআহকামিল হা-কিমীন।

অর্থ : (১) শপথ আঞ্জীর (ডুমুর) ও যয়তুনের, (২) এবং সিনাই প্রান্তরস্থ তুর পর্বতের, (৩) এবং এ নিরাপদ নগরীর। (৪) আমি সৃষ্টি করেছি মানুষকে সুন্দরতম অবয়বে (৫) অতঃপর তাকে ফিরিয়ে দিয়েছি নিচ থেকে নিচে। (৬) কিন্তু যারা বিশ্বাস স্থাপন করেছে ও সৎকর্ম করেছে, তাদের জন্যে রয়েছে অশেষ পুরস্কার। (৭) অতঃপর কেন তুমি কিয়ামত অবিশ্বাস করছ? (৮) আল্লাহ্ কি বিচারকদের মধ্যে শ্রেষ্ঠতম বিচারক নন?

.

সূরা আল-ক্বাদর

পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।

بسم الله الرحمن الرجيم إنا أنزلنه في ليلة القدر–وما أدرك ما ليلة القدر–ليلة القدر خير من الف شهر–تنزل المملكة الروح فيها باذن ربهم من كل امراسلم هي حتى مطلع الفجر.

উচ্চারণ : ইন্না–আনযালনা–হু ফী লাইলাতিল কাদরি। ওয়া মা–আদরাকা মা–লাইলাতু লক্বাদরি। লাইলাতুল্ কাদরি খাইরুম্ মিন আলফি শাহর, তানাযযালুল মালাইকাতু ওয়াররূহু ফীহা–বিইযনি রব্বিহিম মিন কুল্লি আমরিন সালাম, হিয়া হাত্তা–মাতলাই’ল ফাজরি।

অর্থ : (১) নিঃসন্দেহে আমি কোরআন নাযিল করেছি কদরের রাতে। (২) কদরের রাত সম্বন্ধে আপনি কি জানেন? (৩) কদরের রাত এক হাজার মাস অপেক্ষা শ্রেষ্ঠ। (৪) এতে প্রত্যেক কাজের জন্যে ফেরেশতারা ও রূহ অবতীর্ণ হয় তাদের পালনকর্তার নির্দেশক্রমে। (৫) এটা নিরাপত্তা, যা ফজর উদয় হওয়া পর্যন্ত অব্যাহত থাকে।

.

সূরা যিলযাল

পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।

بسم الله الرحمن الرحيم إذا زلزلت الأرض زلزالها (۱) واخرجت الأرض اثقالها (۲) وقال الإنسان مالها (۳) يومئتي تحدث أخبارها (4) بان ربك أوحى لها (۵) يؤمئني يصدر الثاس اشتاتا ه يروا أعمالهم (6) فمن يعمل مثقال در خيرا يره (۷) ومن يعمل مثقال در شا ره (۸)

উচ্চারণ : ইয়া–যুলযিলাতিল আরদু যিলযালাহা-। ওয়া অখরাজাতিল আরদু আছক্কা-লাহা-। ওয়া কা-লা লইন্সা-নু মা–লাহা-। ইয়াওমায়িযিন তুহাদ্দিছু আখবা-রাহা ইয়াওমাইযিই ইয়াছদুরু না-সু আশতা-তাল লিইউরাও আ’মা-লাহুম। ফামাই ইয়ামাল মিছক্কা-লা যাররাতিন খাইরাই ইয়ারাহ। ওয়া মাই ইয়া’মাল মিছকা-লা যাররাতিন শাররাই ইয়ারাহ।

অথঃ (১) যখন পৃথিবী তার কম্পনে প্রকম্পিত হবে, (২) যখন সে তার বোঝা বের করে দেবে। (৩) এবং মানুষ বলবে, এর কি হল? (৪) সে দিন সে তার বৃত্তান্ত বর্ণনা করবে। (৫) কারণ, আপনার পালনকর্তা তাকে আদেশ করবেন। (৬) সেদিন মানুষ বিভিন্ন দলে প্রকাশ পাবে, যাতে তাদেরকে তাদের ক্বতকর্ম দেখানো হয়। (৭) অতঃপর কেউ অণু পরিমাণ সকর্ম করলে তা দেখতে পাবে। (৮) এবং কেউ অণু পরিমাণ অসৎ কর্ম করলে তাও দেখতে পাবে।

.

সূরা আল-আদিআত

بسم الله الرحمن الرحيم

পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।

والغديت با (۱) فالموريت قدحا (۲) فالمغيرت بحا (۳) اثرن به نقعا (4) فوسطن به جمعا (5) إن الإنسان لربه لكود (1) وإنه على ذلك لشهيد (۷) واته إحب الخير لشديد (۸) قد يعلم إذا بعثر ما في القبور (۹) وحصل ما في الشور (۱۰) إن ربهم بهم يؤمز

 (১) উচ্চারণ : ওয়াল আ-দিয়া-তি দ্ববহান। ফালমূরিয়া-তি কাদহান। ফালমুগীরা-তি সুবহা–ফাআছারনা–বিহী নাকআন। ফাওয়াসাতনা–বিহী জামআ। ইন্নাল ইনসা-না লিরব্বিহী লাকানূদ। ওয়া ইন্নাহু আলা–যা-লিকা লাশাহীদ। ওয়া ইন্নাহু লিহুব্বিল খায়রি লাশদীদ। আফালা–ইয়ালামু ইযা–বু’সিরা মা-ফিলকুবুরি ওয়া হুছছিলা মা ফিছুছুদূর। ইন্না রব্বাহুম্ বিহিম ইয়াওমাইযিল্ লাখাবীর।

অর্থ : (১) শপথ ঊর্ধ্বশ্বাসে চলমান অশ্বসমূহের। (২) অতঃপর খুরাঘাতে অগ্নিস্ফুলিঙ্গ বিচ্ছুরিত করতে থাকে। (৩) অতঃপর প্রভাতকালে আক্রমণ শুরু করে। (৪) এবং সে সময় ধূলি উৎক্ষিপ্ত করে। (৫) অতঃপর শত্রু দলের অভ্যন্তরে ঢুকে পড়ে। (৬) নিশ্চয়ই মানুষ তার পালনকর্তার অক্বতজ্ঞ। (৭) এবং সে অবশ্য এ বিষয়ে নিজেও অবহিত। (৮) আর সে নিশ্চয়ই ধন-সম্পদের মোহে অত্যন্ত মোহগ্রস্ত। (৯) সে কি জানে না, যখন কবরে যা আছে তা উখিত হবে (১০) এবং অন্তরে যা আছে তা প্রকাশ করা হবে? (১১) সেদিন তাদের কি হবে, সে সম্পর্কে তাদের পালনকর্তা সবিশেষ জ্ঞাত।

.

সূরা আল-ক্বারিআহ্

পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।

بسم الله الرحمن الرحيم القارعة (۱) ما القارعة (۲) وما أدراك ما القارعة (۳) يوم يكون الناس الفراش المبثو (4) وتكون الجبال گالوهن المنقوش (5) فأما من ثقلت موازينه (1) فهو في عيشة راضية (7) وأما من قث موازينه

26 (1)

, 37, (৭)

a && (4)

উচ্চারণ : আলক্বা-রি’আতু মা লক্বারি আহ। ওয়ামা–আদ্রা-কা মালক্বারি আহ। ইয়াওমা ইয়াকূনু না-সু কালফারা-শি লমাবছুছ। ওয়া তাকূনুল জিবা-লু কাল্ ইহনি লমানফুশ। ফাআম্মা–মান ছাকুলাত্ মাওয়া-যীনুহু ফাহুওয়া ফী ঈশাতির রাদ্বিয়াহ। ওয়া আম্মা–মান খাফফাত মাওয়া-যীনুহু ফাউমুহু হাওয়িয়াহ। ওয়ামা–আদ্রা-কা মা–হিয়াহ। না-রুন হা-মিয়াহ।

অর্থ : (১) করাঘাতকারী। (২) করাঘাতকারী কি? (৩) করাঘাতকারী সম্পর্কে আপনি কি জানেন? (৪) যেদিন মানুষ হবে বিক্ষিপ্ত পতঙ্গের ন্যায়। (৫) এবং পর্বতমালা হবে ধুনিত রঙিন পশমের ন্যায়। (৬) অতএব যার পাল্লা ভারী হবে; (৭) সে সুখী জীবন যাপন করবে। (৮) আর যার পাল্লা হালকা হবে; (৯) তার ঠিকানা হবে হাবিয়া। (১০) আপনি জানেন তা কি? (১১) তা প্রজ্বলিত অগ্নি।

.

সূরা আততাকাসুর

بسم الله الرحمن الرحيم

পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।

الهم التكاثر (۱) ی زرتم المقابر (۲) گل سوف تلمون (۳) مه كلا سوف تفلموت (4) ك لو تعلمون علم اليقين (۰) تترون الجحيم (6) ثم ترونها عين اليقين (۷) ثم شنتن يومين عن العم (1)

উচ্চারণ : আলহা-কুমু ত্তাকাছুরু। হাত্তা–যুরতুমূল মাক্কা-বির। কাল্লা–সাওফা তা’লামূনা। ছুম্মা কাল্লা–সাওফা তালামূন। কাল্লা–লাও তা’লামূনা ই’লমাল ইয়াকীন। লাতারাউন্না জাহীম। ছুম্মা লাতারা উন্নাহা–আইনা ইয়কীন। ছুম্মা লাতুসআলুন্না ইয়াওমাইযি আনি নাঈম।

অর্থ : (১) প্রাচ্যুর্যের অংহকার তোমাদেরকে পরকাল হতে গাফেল রাখে, (২) এমনকি তোমরা কবর পর্যন্ত পৌঁছে যাও। (৩) তোমরা সত্বরই জেনে নেবে। (৪) অতঃপর কখনও নয়, তোমরা সত্বরই জেনে নেবে। (৫) কখনই নয়, যদি তোমরা নিশ্চিত জানতে। (৬) তোমরা অবশ্যই জাহান্নাম দেখবে। (৭) অতঃপর তোমরা তা অবশ্যই দেখবে দিব্য-প্রত্যয়ে, (৮) এরপর অবশ্যই সেদিন তোমরা নেয়ামত সম্পর্কে জিজ্ঞাসিত হবে।

.

সূরা আল-আছর

بسم الله الرحمن الرحيم

পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।

: الذين آمنوا وعملوا الصلحت

صر–إن الإنسان لفي خسر–ا

وتواصوا بالحق–وتواصوا

الصبر۔

উচ্চারণ : ওয়াল আছরি ইন্না লইসসা-না লাফী খুসরিন। ইল্লাল্লাযীনা আ-মানূ ওয়া আমিলু ছছোয়া-লিহাতি ওয়া তাওয়া-ছও বিলহাক্বি ওয়া তাওয়া-ছও বিচ্ছবরি।

অর্থ : কালের শপথ, মানুষ মূলতঃই বড় ক্ষতির মধ্যে নিমজ্জিত। সেই লোকদের ছাড়া যারা ঈমান এনেছে ও নেক আমল করেছে এবং একজন অপরজনকে সত্য গ্রহণ ও ধৈর্য ধারণের উৎসাহ দিয়েছে।

.

সূরা হুমাযাহ

পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।

بسم الله الرحمن الرحيم ويل كل همزة تمرين الذي جمع الأوعدده يحب أن ماله أخلده–

كلينبت في المحطمة وما أدراك ما الحطمة. بار الله الموقدة التي تطلع على الأفئدة . إنها عليهم مؤصدة–في مير ممددة–

উচ্চারণ : ওয়াইলু ললিকুল্লি হুমাযাতি ললুমাযাতি। নিল্লাযী জামাআ মা-লাওঁ ওয়াদ্দাদাহ। ইয়াহসাবু আন্না মা-লাহু আখলাদাহ। কাল্লা–লাইউম্যাবাযান্না ফিল্ হুতামাতি, ওয়া মা–আদরা-কা মা হুতামাহ। না-রুল্লা-হিল মুক্বাদাতু ল্লাতী তাত্ত্বলিউ’ আলাল আফইদাহ্। ইন্নাহা–আলাইহিম মুছদাতুন্ ফী আমাদি মমুমাদ্দাদাহ্।

অর্থ : (১) প্রত্যেক পশ্চাতে ও সম্মুখে পরনিন্দাকারীর দুর্ভোগ, (২) যে অর্থ সঞ্চিত করে ও গণনা করে। (৩) সে মনে করে তার অর্থ চিরকাল তার কাছে থাকবে। (৪) কখনও না, সে অবশ্যই নিক্ষিপ্ত হবে চূর্ণ বিচূর্ণকারী অগ্নির মধ্যে। (৫) আপনি কি জানেন, চূর্ণ বিচূর্ণকারী অগ্নি কি? (৬) আল্লাহর প্রজ্বলিত অগ্নি, (৭) যা হৃদয় পর্যন্ত পৌঁছবে। (৮) এতে তাদেরকে বেঁধে দেয়া হবে। (৯) লম্বা লম্বা খুঁটিতে।

.

সূরা আল-ফীল

পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।

بسم الله الرحمن الرحيم ألم تر كيف فعل ربك بأصحب الفيل. ألم يجعل كيدهم في تضليلي–ارسل عليهم طيرا أبابيل ترميهم بحجارة من سجيل فجعلهم عشق مگول۔

উচ্চারণ : আলাম তারা কাইফা ফাআলা রব্বুকা বিআস্হা-বি লফীল। আলাম ইয়াজ আল কাইদাহুম ফী তাদলীলিওঁ ওয়া আরসালা আলাইহিম্ ত্বইরান আবাবীল। তারমীহিম বি-হিজা-রাতিম্ মিন সিজ্জীলিন, ফাজা’আলাহুম কাআসফিম মা’কূল।

অর্থ : (১) আপনি কি দেখেননি আপনার পালনকর্তা হাতীওয়ালাদের সাথে কিরূপ ব্যবহার করেছেন : (২) তিনি কি তাদের চক্রান্ত ধূলিসাৎ করে দেননি। (৩) তিনি তাদের উপর প্রেরণ করেছেন ঝাঁকে ঝাঁকে পাখি। (৪) যারা তাদের উপর পাথরের কংকর নিক্ষেপ করেছিল। (৫) অতঃপর তিনি তাদেরকে ভক্ষিত তৃণ সদৃশ করে দেন।

.

সূরা আল-ক্বোরাইশ

بسم الله الرحمن الرحيم

পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।

ويلف قريش–الفهم رحلة الشتاء والصيف–قليعبدوا رب هذا البيت ط الزى

أطعمهم من جوع وامنهم مث خوفي.

উচ্চারণ : লিঈলাফি কোনাইশিন। ঈলা-ফিহিম্। রিহ্লাতাশ শিতা-য়ি ওয়া ছছাইফ। ফালইয়া’বুদ্ রব্বা হা-যাল বায়তিল্লাযী আত্’আমাহুম্ মিন জুই’ওঁ ওয়া আ-মানাহুম্ মিন্ খাওফ।

অর্থ : (১) কোরাইশের আসক্তির কারণে। (২) আসক্তির কারণে তাদের শীত ও গ্রীষ্মকালীন সফরের। (৩) অতএব তারা যেন এবাদত করে এ ঘরের পালনকর্তার। (৪) যিনি তাদেরকে ক্ষুধায় আহার দিয়েছেন এবং যুদ্ধভীতি থেকে নিরাপদ করেছেন।

.

সূরা আল-মাঊন

بسم الله الرحمن الرحيم أريت الذي يگاب بالين . فيك الي يد اليتيم–ولايحه على طعام المسكين–تمويل المتميزين الذين هم عن صلاتهم ساهون–الذين هم

পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।

উচ্চারণ : আরাআইতাল্লাযী ইউকাযযিবু বিদ্দীন। ফাযা-লিকাল্লাযী ইয়াদু’উ’ল ইয়াতীম। ওয়ালা–ইয়াহুদ্দু আলা–ত্বোয়াত-মি লমিসকীন। ফাওয়াইলুল লিলমুছোয়াল্লীনা ললাযীনা হুম : আন্ ছলা-তিহিম সাহুম। আল্লাযীনা হুম্ ইউরা-ঊনা ওয়া-ইয়ামনাউ’না লমা-উন।

অর্থ : (১) আপনি কি দেখেছেন তাকে, যে বিচার দিবসকে মিথ্যা বলে? (২) সে সেই ব্যক্তি, যে এতীমকে গলা ধাক্কা দেয়। (৩) এবং মিসকীনকে অন্ন দিতে উৎসাহিত করে না। (৪) অতএব দুর্ভোগ সেসব নামাযীর, (৫) যারা তাদের নামায সম্বন্ধে বে-খবর, (৬) যারা তা লোক দেখানোর জন্য করে। (৭) এবং নিত্যব্যবহার্য বস্তু অন্যকে দেয় না।

.

সূরা আল-কাওছার

بسم الله الرحمن الرحيم

পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।

إنا أعطين الكوثر–فصل لربك واثژ. إن شانئك هو الأبتر۔

উচ্চারণ : ইন্না–আ’ত্বোইনাকা লকাওছার। ফাছোয়াল্লি লিরব্বিকা ওয়াহার। ইন্না শা-নিয়াকা হুওয়াল আবতার।

অর্থ : (১) নিশ্চয় আমি আপনাকে কাওসার দান করেছি। (২) অতএব আপনার পালনকর্তার উদ্দেশে নামায পড়ন এবং কোরবানী করুন। (৩) যে আপনার শত্রু সেই তো লেজকাটা নির্বংশ।

.

সূরা আল-কাফিরূন

بسم الله الرحمن الرحيم

পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।

قل يايها الكفرون–لا أعبد ما تعبدونولا أنتم بدون ما أعبد–و أنا عبد ما عبثم. ولا أنتم عبون ما أعبد–لم نگم ولی دین–

.

উচ্চারণ : কুল্ ইয়াআইয়ুহা লকাফিরূন। লা–আবুদু মা–তাবুদূন। ওয়ালা–আনতুম আ-বিদূনা মা–আবুদ। ওয়ালা আনা–আ-বিদুম্ মা–আবাদতুম। ওয়ালা–আনতুম আবিদূনা মা–আবুদ। লাকুম্ দীনুকুম ওয়া লিয়া দীন।

অর্থ : (১) বলুন, হে কাফের দল, (২) আমি এবাদত করি না তোমরা যার এবাদত কর। (৩) এবং তোমরাও তার এবাদতকারী নও আমি যার এবাদত করি। (৪) এবং আমি এবাদতকারী নই যার এবাদত তোমরা কর। (৫) তোমরা এবাদতকারী নও যার এবাদত আমি করি। (৬) তোমাদের কর্মফল তোমাদের জন্যে এবং আমার কর্মফল আমার জন্যে।

.

সূরা আন-নাছর

পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।

بشم الله الرحمن الرحيم إذا جاء نصر الله والفت–ورايت الناس يدخلون في دين الله أفواجا۔

فسبح بحمد ربك واشتغوه–إنه كان توابا ۔

উচ্চারণ : ইযা–জা-আ নাছরুল্লা-হি ওয়ালফাতহু। ওয়া রাআইতান্না-সা ইয়াদখুলুনা ফী দ্বীনি ল্লা-হি আফওয়া-জা-। ফাসাব্বিহ বিহামদি রব্বিকা ওয়াস্তাগফিরুহু। ইন্নাহু কা-না তাউওয়া-বা-।

অর্থ : (১) যখন আসবে আল্লাহর সাহায্য ও বিজয় (২) এবং আপনি মানুষকে দলে দলে আল্লাহর দ্বীনে প্রবেশ করতে দেখবেন, (৩) তখন আপনি আপনার পালনকর্তার পবিত্রতা বর্ণনা করুন এবং তাঁর কাছে ক্ষমা প্রার্থনা করুন, নিশ্চয়ই তিনি ক্ষমাকারী।

.

সূরা আল-লাহাব

পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।

بسم الله الرحمن الرحيم

تبت يدا أبي لهب وتب–ما أغنى عنه ماله وما كتب–شيلى نارا ذات

لهب وامراه. حالة الحطب–في يدها حبل من مسي

উচ্চারণ : তাব্বাত্ ইয়াদা–আবী লাহাবিওঁ ওয়া তাব্বা মা–আগনা–আন্হু মা-লুহু। ওয়ামা কাসাব। সাইয়াছলা–না-রান যা-তা লাহাবিওঁ ওয়ামরাআতুহু হাম্মা-লাতাল হাত্বোয়াবি। ফী জীদিহা-হাবলুম্ মিম্ মাসাদ।

অর্থ : (১) আবু লাহাবের হস্তদ্বয় ধ্বংস হোক এবং ধ্বংস হোক সে নিজে (২) কোন কাজে আসেনি তার ধন-সম্পদ এবং যা সে উপার্জন করেছে। (৩) সত্বরই সে প্রবেশ করবে লেলিহান অগ্নিতে। (৪) এবং তার স্ত্রীও, যে ইন্ধন বহন করে। (৫) তার গলদেশে খেজুরের রশি নিয়ে।

.

সূরা আল-এখলাস

بسم الله الرحمن الرحيم

পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।

–الله الشم–لم يلد ولم يولد ولم يكن له

قل هو الله

كفوا احد.

উচ্চারণ : কুল হুওয়াল্লাহু আহাদ। আল্লা-হুছু ছমাদ। লাম ইয়ালিদ ওয়া লাম্ ইউলাদ। ওয়া লাম্ ইয়াকুল্লা-হু কুফুওয়ান আহাদ।

অর্থ : (১) বলুন, তিনি আল্লাহ, এক, (২) আল্লাহ্ অমুখাপেক্ষী, (৩) তিনি কাউকে জন্ম দেননি এবং কেউ তাঁকে জন্ম দেয়নি। (৪) এবং তাঁর সমতুল্য কেউ নেই।

.

সূরা আল-ফালাক্ব

পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।

بسم الله الرحمن الرحيم قل أعوذ برب الفلق–من شر ما خلق–ومن شر غاسق إذا وقب–

ومن شر النفثت في العقد ومن شر حاسد اذا حد.

উচ্চারণ : কুল আউযু বিরব্বিল ফালাকি মিন শাররি মা–খালাক্ব। ওয়া মিন শাররি গা-সিকিন ইযা–ওয়াক্বাবা ওয়া মিন শাররি ননাফফা-ছাতি ফি লউক্বাদ। ওয়া মিন শাররি হা-সিদিন ইযা–হাসাদ।

অর্থ : (১) বলুন, আমি আশ্রয় গ্রহণ করছি প্রভাতের পালনকর্তার, (২) তিনি যা সৃষ্টি করেছেন তার অনিষ্ট থেকে, (৩) অন্ধকার রাতের অনিষ্ট থেকে, যখন তা সমাগত হয়, (৪) গ্রন্থিতে ফুঙ্কার দিয়ে জাদুকারিণীদের অনিষ্ট থেকে (৫) এবং হিংসুকের অনিষ্ট থেকে যখন সে হিংসা করে।

.

সূরা আন-নাস

بسم الله الرحمن الرحيم

পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।

قل أعوذ برب الناس–ملك الاس–الو الناس–من شر الوسواس

الخناس–الذي يوسوس في صدور الاس–من الجنة والناس

উচ্চারণ : কুল আউযু বিরব্বি ন্না-সি, মালিকি ন্না-সি ইলা-হি ন্না-স্। মিন শাররি লওয়াছ ওয়া-সিল্ খান্না-স। আল্লাযী ইউওয়াসওয়েসু ফী’ ছুদূরি ন্না-স। মিনা লজিন্নাতি ওয়া ন্না-স।

অর্থ : (১) বলুন, আমি আশ্রয় গ্রহণ করছি মানুষের পালনকর্তার। (২) মানুষের অধিপতির। (৩) মানুষের মা’বুদের। (৪) তার অনিষ্ট থেকে, যে কুমন্ত্রণা দেয় ও আত্মগোপন করে। (৫) যে কুমন্ত্রণা দেয় মানুষের অন্তরে। (৬) জ্বিনের মধ্য থেকে অথবা মানুষের মধ্য থেকে।

.

ছহু সেজদার মাসয়ালা

১। মাসয়ালা : নামাযের ভেতর যত ওয়াজিব রয়েছে তার যে কোন একটি বা একাধিক ভুলবশতঃ যদি ছুটে যায়, তবে তার জন্য ছহু সেজদা দেয়া ওয়াজিব। এতে নামায জায়েয হয়ে যাবে। যদি ছহু সেজদা না দেয়, তবে পুনরায় নামায আদায় করতে হবে।

২। মাসয়ালাঃ নামাযের কোন ফরয যদি ভুলে ছুটে যায় বা কোন ওয়াজিব ইচ্ছা ক্বতভাবে ছেড়ে দেয়, তবে তার ক্ষতিপূরণের কোন পন্থা নেই। অর্থাৎ এ অবস্থায় ছহু সেজদা দ্বারা নামায হবে না। তার পুনরায় নামায আদায় করতে হবে।

৩। মাসয়ালা : ছহু সেজদার নিয়ম হল, শেষ বৈঠকে তাশাহহুদ পাঠ করে ডান দিকে সালাম ফিরিয়ে আল্লাহু আকবার বলে নিয়মানুসারে দুটি সেজদা দেবে, অতঃপর তাশাহহুদ, দুরূদ, দোয়া মাছুরা ইত্যাদি পাঠ করে ডানে ও বামে সালাম ফিরিয়ে নামায শেষ করবে।

৪। মাসয়ালা : কেউ যদি ভুলে ডানে সালাম না ফিরিয়ে শুধু তাশাহহুদ পাঠ করে এমন কি, দুরূদ ও দোয়া প্রভৃতি পাঠ করে, ছহু সেজদা দেয় তথাপি ছহু সেজদা আদায় হবে এবং নামাযও জায়েয হবে।

৫। মাসয়ালাঃ ভুলবশতঃ কেউ যদি দু’রুকূ দিয়ে ফেলে কিংবা তিন সেজদা দিয়ে ফেলে, তবে তার ওপর ছহু সেজদা ওয়াজিব হবে।

৬। মাসয়ালা : ভুলবশতঃ কেউ যদি সূরা ফাতেহা পাঠ না করে কেবল অন্য সূরা পাঠ করে বা আগে অন্য সূরা পাঠ করে পরে সূরা ফাতেহা পাঠ করে, তাহলে ছহু সেজদা ওয়াজিব হবে।

Post a comment

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *