৬. কালো মুক্তার জন্যে

০৬. কালো মুক্তার জন্যে

 মার্ক গারল্যান্ড কালো মুক্তোর কথা ডোরিকে বলেনি। ডোরির ধারণা, এরিকা রকেটবিজ্ঞানী কুং-এর ব্যাপারে দামী কোন তথ্য জানে। মার্কের ধারণা, কুং-এর বহুমূল্য কালো মুক্তোটি এরিকা চুরি করে এনেছে। এখন জুয়েলার জ্যাক-এর সাহায্যে মুক্তোটা বেচতে পারলেইউ, গারল্যান্ড এরিকা–তিন জনেরই ফায়দা। তাই সে ডোরিকে মিথ্যে বলে কুড়ি হাজার ফ্রা আদায় করে জ্যাক ইউ-এর মতেকার্লোর অ্যাপার্টমেন্টে এরিকাকে নিয়ে এসেছে।

গারল্যান্ড। ওয়েল, ডানিং।

এরিকা। আমি তোমার ডার্লিং নই। তুমি আমার স্বামী নও। আমার স্মৃতি ফিরেছে। তুমি কে?

গারল্যান্ড। আমি সুবিধেবাদী। টাকার জন্যে সি. আই-এর হয়ে কাজ করছি। প্যারীর রাস্তায়, তোমায় অজ্ঞান অবস্থায় পাওয়া যায়, মার্কিন হাসপাতালে ভর্তি করা হয়। তোমার পাছায় চীনা কুং-এর নাম সই-র তিনটে আদ্যাক্ষর উল্কিতে আঁকা দেখে সিয়া সন্দেহ করে তুমি কুং-এর প্রাক্তন রক্ষিতা এরিকা। ওদের কথামত তোমার স্বামী সেজে আমি কুং-এর কথা আদায়ের চেষ্টা করছিলাম একই উদ্দেশ্যে রাশিয়ানরা তোমাকে কিডন্যাপ করতে চায়। চীনারা তোমাকে খুন করতে চেয়েছিল। এখন রাশিয়ান ও চীনারা জানে তুমি মরে গেছ।

এরিকা। একজন সুইডিস ব্যবসায়ীর সেক্রেটারী হয়ে আমি পিকিং যাই। আমাকে দেখে কুং-এর ভালো লাগে। তার রক্ষিতা হয়ে আমি সপ্তাহে তিনশো ডলার পেতাম। তারই ইচ্ছেয় আমি নিজের শরীরে তার নাম উল্কিতে খোদাই করাই। কিন্তু কুং-এর যৌন অত্যাচার অসহ্য লাগায় আমি পালিয়ে আসি।

গারল্যান্ড। কালো মুক্তোটা তুমি চুরি করেছ। তুমি কি ওটা বিক্রি করবে? কমিশন বাদ দিয়ে তুমি কুড়ি লাখ ডলার পাবে। এছাড়া তোমার উপায় নেই। ডোরিকে বললে যে তুমি কুং-এর ব্যাপারে কোন দরকারী খবর জানোনা। ও তখন তোমাকে বাঁচাবার চেষ্টা করবে না। চীনা স্পাইরা তোমাকে রিভলবার দেখিয়ে কিডন্যাপ করে মুক্তোটা আদায়ের চেষ্টা করবে।

এরিকা । মার্ক, আমার ঘরে চলো। কোন পুরুষমানুষের সঙ্গে শোয়ার আগে তাকে বিশ্বাস, করা যায় না।–এরিকার বেডরুমে ঢোকার মুখে হঠাৎ গারল্যান্ডকে ধাক্কা মেরে সরে যায় এরিকা।

খোলা জানালার সামনে সাইলেন্সার লাগানো সাত পয়েন্ট পয়ষট্টি ক্যালিবারের পিস্তল হাতে দাঁড়িয়ে একজন। গারল্যান্ড চমকে ওঠে।

মিস্টার গারল্যান্ড, লম্বা মোটাসোটা ভুড়িওলা লোকটার বয়স ষাটের কাছাকাছি-নীল চোখ, অমায়িক হাসি। পরনে নিখুঁত হাল্কা স্যুট, দামী টাই, প্লীজ বীরত্ব দেখাবার চেষ্টা করবেন না। আমার শ্যুটিং এর হাত ভালো। ঝামেলা বাঁধালে আপনার ডান হাটুর মালাই চাকিতে গুলি করবো। আমার নাম ওলসেন। আমার কারলোটা ও এরিকা দুই মেয়ে। যার সঙ্গে আপনি কথা বলছিলেন ও কারলোটা।

ও.কে. ড্রেসিং টেবিলের সামনে টুলে বসে গারল্যান্ড বলে, শু্যটু! ইওর ট্রিক

রাইট। আমি ও আমার মেয়েরাও আপনার মতো সুবিধেবাদী। আপনি ব্ল্যাকমেলের ভয় দেখাচ্ছিলেন। আপনার সব কথা এই পোর্টেবল টেপরেকর্ডারে রেকর্ড করা আছে। সি. আই.এ এর বড়কর্তা ডোরি যদি এই টেপ শোনে তাহলে

কিন্তু ওলসেন, তাতে তোমার কি লাভ? ঝেড়ে কাশো।

এরিকা কারলোটার চেয়ে এক বছরের বড়। সে একটা ট্রেড মিশনের সঙ্গে পিকিং-এ যেয়ে কুং-এর নজরে পড়ে। কুং-এর প্রস্তাবমতো ওখানেই থেকে যায়। এতে আমার ও কারলোটার সম্মতি ছিল না। কয়েক মাস পরে পিকিং-এর জীবন অসহ্য লাগায় এরিকা হুং ইয়ান নামে এক চীনা যুবকের সাহায্যে হংকং-এ পালায়। পালাবার সময় সে কুং-এর দামী কালো মুক্তোটা চুরি করে আনে। কিন্তু এর মধ্যে হংকং-এর এজেন্টরা সক্রিয় হয়ে ওঠে। ওদের হাত থেকে বাঁচবার জন্যে এরিকা লুকায়। সে হংকং ছেড়ে আমার জন্য প্রয়োজনীয় পাশপোর্ট যোগাড় করতে না পারায় অগত্যা কারলোটাকে কেবল পাঠিয়ে হংকং যেতে বলে। এরিকার বয়ফ্রেন্ড হুং ইয়ান এমন একজন উল্কি আঁকিয়ে যোগাড় করে যে কারলোটার পাছায় এরিকার মতোই কুং-এর সইকরা নামের আদ্যাক্ষর তিনটে এঁকে দেয় এবং সে কারলোটাকে এমন একটা চীনা ঔষধ দেয় যা খেলে সাময়িক স্মৃতিভ্রংশ ঘটে। আমাদের উদ্দেশ্য ছিল সবাই ভাবুক এরিকাই প্যারীতে ফিরেছে। তাহলে চাইনিজ স্পাইচক্র আর এরিকাকে হংকং-এ খুঁজবে না। মার্সের বদলে এরিকা মারা গেছে আপনি পুলিশকে বলেছেন। ভালোই বলেছেন। এখন আমার প্রস্তাব, আপনি হংকং-এ যান ও কালো মুক্তোটা নিয়ে আসুন–অবশ্য এরিকাকেও সঙ্গে আনতে হবে

তুমি নিজে যাচ্ছে না কেন?

অতীতের একটা ক্রিমিন্যাল কেসে ব্রিটিশ পুলিশ আমাকে খুঁজছে। আমার হংকং যাওয়া নিরাপদ নয়। তাছাড়া আপনার কাছে এরিকার সঙ্গে বিয়ের ভুয়ো সার্টিফিকেট আর পাশপোর্ট আছে।

হংকং যেতে টাকা লাগবে।গারল্যান্ডের ধান্দা দুটোঃ টাকা আর মেয়েমানুষ, তোমার কাছে মালকড়ি আছে?

আমার কাছে নেই। তবে কালো মুক্তো আনতে যাচ্ছেন শুনলে আপনার বন্ধু মিস্টার ইউ হয়তো সাহায্য করবেন। মুক্তো বিক্রির মুনাফায় ওঁরও হিসসা থাকবে।

বেশ তাই হবে। কিন্তু কালোটার কি হবে?

ওর তাড়াতাড়ি সুইডেনে ফেরা দরকার।

ডোরিকে বলবো, ও কারলোটা, এরিকা নয়। দু চারদিন সওয়াল করে ডোরি ওকে সুইডেনে, ফিরে যেতে দেবে। কিন্তু ওলসেন, টেপটা আমায় দাও, এখন আমরা যখন একই ধান্দাবাজীর পার্টনার।

না, মিস্টার গারল্যান্ড, আপনার মতো সুবিধেবাদীর পক্ষে কিছুই অসম্ভব নয়। হয়তো আপনি কালো মুক্তোটা নিয়ে কেটে পড়বেন–সেক্ষেত্রে টেপটা ভোরির কাছে পৌঁছে যাবে।

দেখি, ইউ মালকড়ি ছাড়ে কিনা?

.

গারল্যান্ড, তুমি ভুলে গেছ? কারলোটা বলে।

কি ভুলে গেছি?

 তুমি আমার বেডরুমে কেন এসেছিলে?

ইয়া, ইয়া? আমি বোধ হয় বুড়ো হয়ে যাচ্ছি।

কারলেটার নীল চোখে কামনার আগুন

 ততক্ষণে আস্তে আস্তে পোষাকের চেন খুলতে শুরু করেছে কারলোটা।

তোমার বোন এরিকা দেখতে কেমন? কারলোটার শরীরের ওপর শুয়ে গারল্যন্ডে বলে।

আমার চেয়ে সুন্দর। তবে বড্ড ঠাণ্ডা

কারলোটা ঠাণ্ডা নয়। মার্ক ভাবছিল।