110.001

যখন আসবে আল্লাহর সাহায্য ও বিজয়
When comes the Help of Allâh (to you, O Muhammad (Peace be upon him) against your enemies) and the conquest (of Makkah),

إِذَا جَاء نَصْرُ اللَّهِ وَالْفَتْحُ
Itha jaa nasru Allahi waalfathu

YUSUFALI: When comes the Help of Allah, and Victory,
PICKTHAL: When Allah’s succour and the triumph cometh
SHAKIR: When there comes the help of Allah and the victory,
KHALIFA: When triumph comes from GOD, and victory.

===================
সূরা নাস্‌র বা সাহায্য – ১১০
৩ আয়াত, ১ রুকু, মাদানী
[ দয়াময়, পরম করুণাময় আল্লাহ্‌র নামে ]

ভূমিকা ও সার সংক্ষেপ : এই সুন্দর সূরাটি সামগ্রিক ভাবেই সর্বশেষ সূরা হিসেবে ধরা হয়, যদিও [৫ : ৩ ] আয়াতটি যেখানে বলা হয়েছে, ” আজ আমি তোমাদের জন্য তোমাদের দ্বীনকে পূর্ণাঙ্গ করে দিলাম এবং ইসলামকে তোমাদের জন্য দ্বীন হিসেবে মনোনীত করলাম।” বাক্যটি হচ্ছে কোরাণ শরীফের সর্বশেষ আয়াত।

এই সূরাটির অবতীর্ণ কাল রাসুলের (সা) মহা প্রয়াণের অল্প কয়েক মাস পূর্বে। প্রিয় নবী এই ধরাধাম ত্যাগ করেন ১১ ই হিজরী ১২ই রবিউল আউয়াল মাসে। সম্ভবতঃ সূরাটি ১০ই জুলহজ্ব মাসে হজ্বের সময়ে অবতীর্ন হয় যখন রাসুল বিদায় হজ্বের ভাষণ দান করেন; অথবা বিদায় হজ্ব সমাপান্তে মদীনাতে প্রত্যাবর্তনের পরে অবতীর্ন হয়।

বিজয়ের মুকুট হচ্ছে পরিশ্রমের সাফল্য। বিজয়ীদের মহোল্লাসিত হওয়ার কারণ নাই। মনে রাখতে হবে সকল বিজয় ও সাফল্য আল্লাহ্‌র দান।

সূরা নাস্‌র বা সাহায্য – ১১০
৩ আয়াত, ১ রুকু, মাদানী
[ দয়াময়, পরম করুণাময় আল্লাহ্‌র নামে ]

১। যখন আল্লাহ্‌র সাহায্য ও বিজয় আসবে,

২। তুমি মানুষদের দলে দলে আল্লাহ্‌র দ্বীনে প্রবেশ করতে দেখবে ৬২৯২।

৬২৯২। অত্যাচার ও নির্যাতনের শিকার হয়ে, রাসুল (সা) মক্কা থেকে মদীনাতে হিজরত করেন। রাসুলের সাহায্যার্থে মদিনার লোকেরা এগিয়ে আসে। তারা সত্য ও ন্যায়কে রক্ষার জন্য সংগ্রামে অবতীর্ণ হয়। মক্কাবাসীদের এবং তাদের মিত্রদের সমন্বিত চেষ্টা ছিলো রাসুলের প্রচারিত দ্বীনের অস্তিত্বকে ধ্বংস করা। কিন্তু তাদের সে চেষ্টা তাদেরই ধ্বংস ডেকে আনে। ধীরে ধীরে ইসলামের প্রসার মদিনার সীমান্ত অতিক্রম করে আরবের অন্যান্য স্থানেও প্রসার লাভ করে এবং রক্তপাতহীন বিজয়ের মাধ্যমে মক্কার পতন ঘটে। মক্কা বিজয় হচ্ছে ইসলামের বিজয়ের মুকুট যা রাসুলের (সা) ধৈর্য্য, অধ্যাবসায় ও দৃঢ়তার এক উজ্জ্বল দৃষ্টান্ত। মক্কা বিজয়ের পরে বিভিন্ন গোত্রের লোকেরা বাঁধভাঙ্গা জোয়ারের মত ইসলামের পতাকা তলে সমবেত হতে থাকে। এ ভাবেই রাসুলের (সা) আয়ুষ্কাল শেষ হওয়ার পূর্বেই তিনি ইসলামের অগ্রযাত্রার সকল ব্যবস্থা পরিপূর্ণ করে যান। পৃথিবীর ইতিহাসের এই সংক্ষিপ্ত অধ্যায়ের উপদেশ কি ? বিজয় কোন আত্ম-গৌরব নয় বরং তা হবে বিনয়ের প্রকাশ। ক্ষমতা নয় বরং সেবার প্রকাশ। এই সূরার মাধ্যমে মানুষের স্বার্থপরতা ও স্বয়ংসম্পূর্ণতার প্রতি আবেদন করা হয়েছে, যেনো তারা আল্লাহ্‌র মাহাত্ব্য ও করুণাকে আত্মার মাঝে অনুভব করতে পারে। সেটাই হচ্ছে প্রকৃষ্ট সময় কথায় ও কাজে আল্লাহ্‌র প্রতি আনুগত্য প্রকাশের।

এই আয়াতে মক্কা বিজয়ের পর বির্ধমীরা যে দলে দলে ইসলাম গ্রহণ করেছে তারই উল্লেখ করা হয়েছে।