মিতুল নামে পুতুলটি – ১

মিতুল নামে পুতুলটি – শৈলেন ঘোষ

এক ছিল পুতুলওয়ালা। সে পুতুলনাচ দেখাত। নাচ দেখাত আর গান গাইত।

তার মাথা ভরতি চুল, ঝাঁকড়া ঝাঁকড়া। ডাগর ডাগর চোখ, টানা টানা। ইয়া পেল্লাই গোঁফ, কাঁচা-পাকা।

রেশমি পোশাক ঝলমলানো, গায়ে দিত। লাল পাগড়ি চুমকি আঁটা, মাথায় দিত। নাগরা জুতো শুড় তোলা, পায়ে দিত।

সবাই বলে লোকটা ভেলকি জানে।

জানে হয়তো। নইলে হাত তো দুটো। দু-হাত দিয়ে নাচায় কেমন করে পুতুলদের অমনি? নাচ দেখলে কে বলবে পুতুল? পুতুল না তো, যেন সব সত্যি-সত্যি! জ্যান্ত-জান্তা

বাজনা বাজল টুংটাং, পুতুলওয়ালার হাতের আঙুল নড়বে টুকটুক। অমনি পুতুলরা ঝুনঝুন। নাচবে। গটমট হাঁটবে। টগবগ ছুটবে। অবাক কাণ্ড! অবাক বলে অবাক!

পুতুলওয়ালার অনেক পুতুল। কোনোটা টাট্টুঘোড়া টগবগ। তার পিঠে ঘোড়সওয়ার। কোনোটা হাঁসের ছানা প্যাঁক প্যাঁক। সাদা ধবধব। এক রাজা। তার মাথায় সোনার মুকুট। ময়ূরপঙ্খিনাও। তাতে আবার পাল তোলা পুতুল-হাতি, মাহুত-ছেলে, সিপাই-সেনা, বাঘ সিংগী। উরি বাবা কত! বলে আর শেষ করা যায় না।

আর ছিল কে?

ছিল মিতুল।

নামটি মিতুল। ছোট্ট পুতুল। দুষ্টু-দুষ্টু চোখ। মিটিমিটি চাইবে। টুকটুকে ঠোঁট। মুচকি মুচকি হাসবে। ভারি দস্যি ছেলে! দেখলে আর চিনতে বাকি থাকে না!

নাচ যখন শুরু হয়, প্রথমে বাজনা বাজবে। তারপর আলো জ্বলবে। নাচতে নাচতে আসবে। একটি মেয়ে-পুতুল। নাচন-নাচন মেয়ে। নীল-নীল আলো তার সারা অঙ্গে ছড়িয়ে পড়বে। কমলা রঙের শাড়ি তার ঝলমল করবে। মেয়ে নাচবে। খুশিতে দুলবে। ওমা! ঠিক তক্ষুনি মিতুল লাফিয়ে পড়বে নাচন-নাচন মেয়ের সামনে। কোথায় ছিল? ভেংচি কাটবে। মারবে ডিগবাজি, একটা-দুটো-তিনটে। তারপরে দেবে এক টান মাথার বিনুনি ধরে। কী দুষ্ট! মেয়ে নাচতে নাচতে চিৎপটাং! একী কাণ্ড! অমনি হাততালি। চেঁচামেচি। হাসিতে আকাশ ভরে যায়।

মিতুল না থাকলে কী নাচ জমে! মিতুল নেই তো নাচ কীসের! মিতুলের জন্যেই তো সবাই ছোটে নাচ দেখতে। মিতুল নেই যেখানে, মজা নেই সেখানে। মজা নেই তো হাসিও নেই। হাসি না থাকলে কি নাচ হয়!

ভারি মজাদার পুতুল এই মিতুল। হাড়গোড় যেন কিছু নেই। ডিগবাজি মারছে। গাছে উঠছে। লাফাচ্ছে। ছুটছে। বসছে। উঠছে। ঘুরছে। নাচছে। গড়াচ্ছে। যা খুশি তাই!

মিতুলের একটা খেলা ভারি মজার। ঘোড়া ছুটছে টগবগ টগবগ। মিতুল ছুটছে ঘোড়ার পিছু পাঁই পাঁই, পাঁই পাঁই। তিড়িং করে মারবে লাফ। ঘোড়ার ল্যাজটা ধরে ফেলবে। ল্যাজে। ঝুলে সটান ঘোড়ার পিঠে। ওমা! দেখো, দেখো, ঘোড়ার পিঠে যে রাজকন্যা! লাল টুকটুক রাজকন্যা! রাজকন্যার গলায় হিরা মোতির মালা টুং টাং-টুং টাং বাজছে। এমন সময় মিতুল ঘোড়ার পিঠে চাপবে। চুপি চুপি আসবে পিছন দিকে। রাজকন্যার কানের কাছে মুখটি আনবে। তারপর এমন জোরে ‘কু’ দেবে যে কী বলব! আচমকা চমকে উঠে থমকে যাবে। রাজকন্যা। টাল সামলাতে পারবে না। মারবে ঘোড়ার পিঠ থেকে ডিগবাজি মাটিতে। আহা-রে লেগেছে! বড় লেগেছে! লেগেছে তো বয়েই গেছে। মিতুল সটান দাঁড়িয়ে পড়বে। ঘোড়ার পিঠের ওপর! নাচবে আর হাততালি দেবে। তার সেই নাচ যারা দেখবে, তারাও না নেচে থাকতে পারে!

দুচক্ষে দেখতে পারে না রাজকন্যা মিতুলকে। একদম না। মিতুল দুষ্টুমি করবে আর সবাই তাই দেখে হাসবে! মজা করবে! কেউ কিছু বলবে না! বা রে! রাজকন্যা ভাবে আর রাগে।

রাজকন্যা তো রাজকন্যা। তার দেমাক কত! মাটিতে পা পড়ে না। পড়বে কেন? যেমন তার দেহের গড়ন, তেমনি তার দুধের বরণ। প্রজাপতির পাখার মতো ফিনফিনে পোশাক তার। গায়ে। রং-ছড়ানো! চোখ জুড়ানো! মুক্তা মানিক, পান্না চুনি ঝিলিক ঝিলিক। পায়েতে সোনার নূপুর ঝুনুঝুনু। আহারে! হাঁটতে যেন পারেন না। কইতে যেন জানেন না। যেন ফুলের ঘায়ে মূৰ্ছা যাবেন। পুতুল না তো, আহ্লাদি!

আর মিতুল? তার কী আছে? এই এক ইয়া লম্বা ইজের। ঢলঢলে। জামা ঢলঢলে। মাথায় একটা তালপাতার টুপি। ব্যস! চলবে গটমট। ছুটবে ছটফট। আর সব উলটাপালটা! গান। গাইতে বললে কাঁদবে। কাঁদতে বললে হাসবে। হাসতে বললে ডিগবাজি খাবে। বেড়ে মজা তো! তাকে কিনা সবাই ভালোবাসে! তাকে দেখতেই সবাই আসে! হিংসেয় ফেটে পড়ে রাজকন্যা। তাই কথা বলে না মিতুলের সঙ্গে। চায় না তার দিকে। আড়ি।

মিতুল কিন্তু আড়ি-টারি ওসব জানে না। রাজকন্যা মুখটি ভার করলে মিতুল দেবে ভেংচি কেটে। আরও রেগে যাবে রাজকন্যা। আরও রাগবে মিতুল। রাজকন্যার গোমড়া মুখের চাউনি বেশ দেখতে লাগে মিতুলের। রাজকন্যা যদি পায় তো খুব মারে মিতুলকে! কিন্তু মারবে কী! মারতে এলে এমন মিষ্টি মিষ্টি হাসে মিতুল মুখের দিকে চেয়ে।

পুতুলওয়ালারও কী কম ভাবনা মিতুলের জন্যে! ভাবনাও যেমন, যত্নও তেমন। যত্ন না করলে মিতুলই বা পারবে কেন অত সইতে? পারবে কেন অত ছুটোছুটি লাফালাফি করতে? ওর বুঝি কষ্ট হয় না? হাজার হোক পুতুল তো!

কী সুন্দর তুলতুলে বিছানা মিতুলের। পাখির পালকের গদি। পালকের বালিশ। একটা মাথার বালিশ। দুপাশে দুটো। পায়ে একটা। আঃ! আরাম করে ঘুমোয় মিতুল রাত্তিরবেলা। ঘুমিয়ে ঘুমিয়ে স্বপ্ন দেখে মিতুল। হয়তো ভাবে রাত যেন ফুরিয়ে না যায়। এমনি ঘুম ঘুম রাত, নিজঝুম।

না, রাত চলে যায়। সকালে সোনার আলো ছড়িয়ে পড়ে টুপটুপ করে মিতুলের দুটি চোখে। ঘুম ভেঙে যায় মিতুলের! আলোর দিকে চেয়ে থাকে মিতুল। সকালের আলো। আহা কী মিষ্টি সকাল! আজকের সকাল কি কালকের চেয়েও মিষ্টি! ভাবে মিতুল।

এমনি করে কত সকাল চলে গেল। ভাবতে ভাবতে। চলে গেল রোদ-ঝিলমিল দিন। দিনের পর মাস। তারপর বছর।

এক দেশ থেকে আর একে দেশে যায় মিতুল। নাচ দেখাতে। শহর থেকে গ্রামে যায়। গ্রাম থেকে গঞ্জে। গঞ্জ থেকে হাটে যায়। হাটের শেষে মেলা। কত টাকা! ঝন ঝন ঝন!

পুতুলওয়ালার ছোট্ট বাড়ি বড়ো হল।

আরও বড়ো।

অনেক বড়ো।

একশো টাকা দুশো হল।

হাজার হল।

লক্ষ লক্ষ।

এখন পুতুলওয়ালা মস্ত লোক। মস্ত লোক তাই ব্যস্ত লোক। কথা বলে না যখন-তখন। বললেও তা দেখেচিনে। কাজ করে না আগের মতন। করলেও তা একটি দুটি। করবে কেন? লোক গমগম বাড়িতে। বাড়ি ভরতি গাড়িতে। কাজ করে না। হুকুম করে। হুকুম করে, আঙুল নাড়ে।

হুকুম করে, একশো পুতুল দুশো করো।

দুশো হল। চারশো হল। পাঁচশো হল।

আর কি সেদিন অছে? সেই পুরোনো নড়বড়ে দিন! চলে গেল সেই দিনগুলি! একটি একটি। সেই খুশিমাখা মিতুলের দিনগুলি!

নতুন নতুন পুতুল এখন। তাদের চোখ জুড়ানো রং। নতুন নতুন নাচবে পুতুল। তাদের নতুন নতুন ঢং।

মিতুল এখন ফেলনা পুতুল। মিতুল আর নাচ দেখায় না।

কেন?

মিতুলের জামা কেটেছে পোকায়। ময়লা ধরেছে। টুপি ভেঙেছে। রং চটেছে। পালকের গদি গেছে। রেশমি চাদর গেছে। তার সঙ্গে আদর গেছে।

আদর গেছে মিতুলের। আদর গেছে রাজকন্যার।

রাজকন্যার ফিনফিনে পোশাক। তার রংঝরেছে। রাজকন্যার গলার হার নতুন পুতুল। গলায় দিয়েছে। তার পায়ের নূপুর, নতুন কন্যার পায়ে বেজেছে। ঘরের এক কোণে পড়ে থাকে মিতুল আর রাজকন্যা। ধুলোয়। কেউ দেখে না। কথাও বলে না। নতুন যারা এল তারাও না। পুতুলওয়ালাও না। পুতুলওয়ালা আসেই না এদিকে! তার অত সময় কোথায়? সময় কোথায় মিতুলের কথা ভাববার?রাজকন্যার কথা মনে রাখবার? ভাঙা পুতুলের কথা ভাবতে কার অত মাথাব্যথা পড়েছে। তাই পড়ে থাকে। পড়ে থাকে আর জুলজুল করে তাকিয়ে থাকে মিতুল আর রাজকন্যা।

ছোট্ট দুটি চোখ রাজকন্যার। ভারি মিষ্টি। একদিন চোখ দুটি জলে ভরে গেছিল রাজকন্যার। কেঁদেছিল লুকিয়ে লুকিয়ে। আর ভেবেছিল তাদের আদর গেল কেন? কেমন

করে?

না, দেখতে পায়নি মিতুল। দেখতে পায়নি রাজকন্যার জলভরা দুটি চোখ। ইস। দেখলে কী লজ্জা! এখনও তো কথাই নেই রাজকন্যার মিতুলের সঙ্গে। দেখতে পেলে ভাবত কিছু। হাসত হয়তো। আহা রে! এখন যদি মিতুলের সঙ্গে রাজকন্যার ভাব থাকত!

মিতুল কিন্তু একদিন কথা বলেছিল। ডেকেছিল নামটি ধরে, ‘রাজকন্যা।’

রাজকন্যা উত্তর দেয়নি। পারেনি উত্তর দিতে। লজ্জায় মুখ ঘুরিয়ে নিয়েছিল। খুব খারাপ লেগেছিল সেদিন মিতুলের।

সত্যি কেউ নেই আর। সেই পুরোনো দিনের বন্ধুরা কেউ নেই। আছে রাজকন্যা। সে-ও কথা বলে না। তাই একদিন মিতুল ভাব করতে গেল নতুন পুতুল টাটুঘোড়ার সঙ্গে।

মিতুল বলেছিল, ‘টাট্টু ঘোড়া, টাট্টু ঘোড়া, আমার সঙ্গে ভাব করবে?

টাট্টু ঘোড়া কথা বলেনি। ডেকেছিল, ‘চিঁহিঁহিঁ!’।

মিতুল আবার বলেছিল, ‘টাট্টু ঘোড়া, টাট্টু ঘোড়া, আমার সঙ্গে খেলা করবে?

টাট্টু আবার ডেকেছিল, ‘চিঁহিঁহিঁ!’

 মিতুল শেষবার বলেছিল, ‘টাট্টু ঘোড়া, টার্টু ঘোড়া, আমি তোমার পিঠে চাপব? তুমি ছুটবে?

টাট্টু ঘোড়া আর একবার ডেকেছিল, ‘চিঁহিঁহিঁ!’

তারপর মিতুল টাটুর গায়ে হাত দিয়েছে। উঠতে গেছে। ব্যস! টাট্টু মিতুলের পেটে মেরেছে এক লাথি। ধাঁই। মিতুল ছিটকে পড়েছে। সাত হাত দূরে। আচমকা। উঃ! কী জোর লেগেছে! আর একটিও কথা বলেনি মিতুল। ভাব করতেও যায়নি আর কারো সঙ্গে। আর যায়!

একদিন রাজকন্যা মনে মনে ভেবেছিল, ‘আহারে! আমি যদি পাই তো রাজার কাছে যাই।’

তাই সে একদিন রাজার কাছে গেল। বলল, ‘রাজামশাই, রাজামশাই, আমি রাজকন্যা।’

রাজা একবার বাঁ-চোখ ফিরিয়ে দেখল রাজকন্যাকে।

রাজকন্যা আবার বলল, ‘রাজামশাই, রাজামশাই, আমি নাচতে পারি ঝুনঝুন, গাইতে পারি গুনগুন।’

রাজামশাই ডান চোখ ঘুরিয়ে দেখল রাজকন্যাকে।

রাজকন্যা শেষবার বলল, ‘রাজামশাই, রাজামশাই, তোমার মুখে হাসি, দেখতে ভালোবাসি।’

‘চোপরাও!’ ওমা, ধমকে উঠল রাজা। হাসির বদলে খিঁচিয়ে উঠল রাজা! কোত্থেকে দুজন পলটন পুতুল এসে রাজকন্যার কান ধরল। হিড়হিড় করে টানতে টানতে রাজার চোখের সামনে থেকে সরিয়ে নিয়ে গেল। যাঃ! ফেলে দিল রাজকন্যাকে ঘাড় ধরে। মাটিতে।

সেইদিন থেকে রাজকন্যাও আর কারো সঙ্গে ভাব করতে যায়নি। চেয়ে চেয়ে দেখত দুজনে–মিতুল আর রাজকন্যা। দেখত নতুন নতুন পুতুলদের। আর ভাবত তাদের দিন গেল কেন? আর কি আসবে না ফিরে সেই আলো-ঝলমল দিনগুলি? আর কি আসবে না পুতুলওয়ালা তাদের আদর করতে?

এসেছিল পুতুলওয়ালা একদিন সেই ঘরে। একদিন সকালবেলা চোখ খুলে দেখেছিল মিতুল আর রাজকন্যা। ছোট্ট দুটি বুক খুশিতে উছলে গেছল। সাজানো সাজানো পুতুল। নতুন নতুন পুতুল দেখছে পুতুলওয়ালা। আরও কত লোক সঙ্গে। একটি একটি কথা। বলছে। এক পা এক পা হাঁটছে। এটা ওটা করতে বলছে। আর ক-পা এলেই পুতুলওয়ালা দেখতে পাবে মিতুল আর রাজকন্যাকে। কতদিন পরে দেখবে পুতুলওয়ালা মিতুল আর রাজকন্যাকে। কত, কত দিন পর। দেখবে তার আদরের মিতুল আর রাজকন্যা ঘরের কোণে পড়ে আছে। কেউ দেখে না তাদের দিকে চেয়ে। কেউ বলে না একটি কথা! সবচেয়ে পাজি ওই দুটো লোক। ওই যে আসছে পুতুলওয়ালার পিছু পিছু! যেন কিছু জানেন না। ওরাই তো কেড়ে নিয়েছে সব মিতুল আর রাজকন্যার! দেখলে যা বকবে তোক দুটোকে। আঃ! তুলে নেবে বুকে পুতুলওয়ালা মিতুলকে আর রাজকন্যাকে। গালে এটা টুসকি মারবে মিতুলের। আর একটা রাজকন্যার। কত আদর করবে। ওঃ কী মজা! খুশিতে চেঁচাতে ইচ্ছে করছে মিতুলের। নাচতে ইচ্ছে করছে রাজকন্যার।

‘এ দুটো এখানে কেন?’ হঠাৎ ধমকে উঠল পুতুলওয়ালা।

চমকে উঠল মিতুল আর রাজকন্যা। তাকাল পুতুলওয়ালার দিকে। কটমট করে চেয়ে আছে তাদের দিকে পুতুলওয়ালা। পা দিয়ে ঠেলে দিল মিতুলকে। বলল, ‘এ দুটোকে এখানে রেখেছ কেন? জঞ্জাল। ফেলে দিতে পার না?’

বুক কেঁপে উঠল। মিতুলের মনে হল পুতুলওয়ালার পা দুটো জড়িয়ে ধরে বলে, ‘না, না, আমাদের ফেলো না। আমাদের থাকতে দাও।’ বলবে কী! ততক্ষণে ঘরের জানলা দিয়ে রাস্তায় জঞ্জালের গাদায়। মুখ থুবড়ে পড়ে রইল মিতুল আর রাজকন্যা। চোখ ফেটে জল এল।

অনেকক্ষণ পড়ে রইল। কেউ দেখল না তাদের দিকে। কেউ জিজ্ঞেসও করল না তাদের কথা। কার আর বয়ে গেছে ওদের কথা জিজ্ঞেস করতে! অমন রাস্তাঘাটে কত কী পড়ে থাকে। কে দেখে চোখ ফিরিয়ে?

মিতুল।’ কে ডাকল যেন। চমকে চাইল। চাইল রাজকন্যার দিকে, অবাক হয়ে। কে ডাকছে তাকে? রাজকন্যা?

রাজকন্যাই ডাকল আবার, ‘মিতুল।’

খুশিতে উছলে গেল মিতুলের বুকখানা। এত দুঃখেও মিতুলের চোখ দুটি যেন নেচে উঠল। আস্তে আস্তে এগিয়ে গেল মিতুল রাজকন্যার কাছে। গলাটি জড়িয়ে ধরল। চোখে জল। রাজকন্যার। মিতুল বলল, ‘তুমি কাঁদছ রাজকন্যা?’

রাজকন্যা বলল, ‘আমায় কী আর ও নামে মানায় এখন? আমি তো আর রাজকন্যা নই। আজ থেকে আমি তোমার বন্ধু। আমায় অন্য নামে ডেকো।’ গড়িয়ে গেল চোখের জল গাল দুটি বেয়ে রাজকন্যার।

ছোট্ট দুটি হাত দিয়ে মুছে দিল মিতুল রাজকন্যার চোখের জল। না, থাকতে পারল না মিতুল। তারও চোখ ছলছল করছে। জিজ্ঞেস করল, ‘তবে কী নামে ডাকব তোমায়?’

রাজকন্যা বলল, ‘যা খুশি।’

‘তবে বোনটি বলে ডাকি?

দুটি হাত দিয়ে গলাটি জড়িয়ে ধরল মিতুলের রাজকন্যা। বলল, ‘ভাইটি আমার, তাই ডেকো।’

সকালের সূর্যি সোনার সব আলো যেন খুশির মতো ছড়িয়ে গেল। হাসিভরা মুখখানি মিতুলের উছলে গেছে। ভারি মিষ্টি লাগছে, সকালের রোদে। রাজকন্যা তাকে ভাই বলেছে! মনে হল খুব জোরে গান গেয়ে ওঠেমিতুল। মনে হল নাচে আজ সে সারাক্ষণ। খুশির নাচন। কিন্তু নাচবে কেমন করে? এই রাস্তায়? জঞ্জালে?রাস্তায় কি নাচা যায় এই সকালের রোদের আলোয়?

সেই আলো কই? সেই রং রং আলো? আলো আলো মিষ্টি! মানিকের বিষ্টি!

‘মিতুল!’ আবার ডাকল রাজকন্যা।

‘কী বলছ বোনটি?’ সাড়া দিল মিতুল।

‘আমাদের কী হবে? এইখানে পড়ে থাকব? জঞ্জালে?”

মিতুল বললে, ‘রাত না এলে যাব কোথায়? রাত এলে আমরা চলে যাব অনেক দূরে। যেখানে পুতুলওয়ালা নেই। পুতুলওয়ালার মতো মানুষ নেই। নিষ্ঠুর মানুষ।’

‘রাত কি আসবে?’

‘রাত আসবে। তারা উঠবে। তারা দেখে দেখে আমরা পথ চলব।’

‘না মিতুল। রাত নয়। এখনই এখান থেকে চলে যাই।’

‘কেউ দেখতে পেলে?’

‘কে দেখতে পাবে? কাউকে দেখতে পেলে লুকিয়ে পড়ব। এই বিচ্ছিরি জঞ্জালে বসে থাকতে গা ঘিনঘিন করছে।’

মিতুল চুপিসাড়ে উঠে দাঁড়াল। কেউ না দেখতে পায়! সত্যি তারও ঘেন্না-ঘেন্না লাগছিল। এখানে না থাকাই ভালো। আড় চোখে দেখল মিতুল এদিক-ওদিক। না কেউ নেই। কাছেও নেই, দূরেও নেই। তাই হাত ধরল মিতুল রাজকন্যার। কানের কাছে মুখ এনে ফিসফিস করে বলল, ‘চলো বোনটি, পালাই।’

ছুটতেই যাচ্ছিল রাজকন্যা মিতুলের হাত ধরে।

‘ঘেউ-ঘেউ-উ-উ!’ আরি বাবা! একটা কুকুর ডেকে উঠেছে। থতমত খেয়ে গেল মিতুল আর রাজকন্যা। ছুটতে গিয়ে পা থামল। বুক ধুকধুক কাঁপতে লাগল। লুকিয়ে পড়ল। সেই জঞ্জালের গাদায়। কুকুরটা ডাকছেই–ঘেউ-ঘেউ-ঘেউ।

ঘড়-ঘড়-ঘড়। কীসের শব্দ আসছে না কানে?

হ্যাঁ তো রে! উঁকি মারল মিতুল। উঁকি মারল রাজকন্যা। একটা গাড়ি আসছে। গাড়ি টানছে জমাদার। রাস্তা সাফ করছে। রাস্তার ময়লা গাড়িতে তুলে নিচ্ছে। কী রে বাবা! ওই গাড়িতে তাদেরও যেতে হবে নাকি!

আর বলতে! সত্যি সত্যি গাড়িটা তাদের সামনে এসে দাঁড়াল। কী রকম দেখতে গাড়িটা! একটা চাকা। তার হাতল দুটো। ক্যাঁচ করে সামনে দাঁড়াতেই ছ্যাঁৎ করে উঠল রাজকন্যার বুকটা। জড়িয়ে ধরল মিতুলকে।

মিতুলের তো চক্ষুস্থির! কত বড়ো বড়ো চোখ রে বাবা জমাদারের! ড্যাবড্যাবে! মাথাটা এতখানি। হাঁড়ির মতন। ওদের সামনে গাড়ি থামিয়ে ফিক করে হেসে ফেলল। বাবা! দাঁত না-তো, যেন এক-একটা কুড়ুল! হাসছে কেন?

‘বা-রে! বেশ তো পুতুল দুটো!’ গলার কী আওয়াজ! যেন কোলা ব্যাঙের ঘ্যাং-ঘ্যাঙানি। ঘ্যাং-ঘ্যাং করেই চেঁচিয়ে উঠল লোকটা। খুশিতে চোখ দুটো জ্বলজ্বল করছে।

তুলে নিল মিতুলকে আর রাজকন্যাকে। নেড়ে নেড়ে দেখতে লাগল। নাচাতে লাগল। দোলাতে লাগল আদর করে। ধুলো ঝেড়ে দিল। জামার ধুলো। মিতুল আর রাজকন্যার জামা ছিঁড়ে গেছে। চেঁচিয়ে উঠল, ‘কে এমন বেআক্কেলে রে? তোদের রাস্তায় ফেলে দিয়েছে? এমন সুন্দর পুতুল! দয়ামায়া নেই। ছ্যা ছ্যা! চ আমার সঙ্গে। আমার বাড়িতে চ। আমার সঙ্গে খেলবি। আমার বউ-এর কাছে থাকবি।’

জমাদার গাড়ির দু-হাতলে দু-জনকে বসাল। যেন ঘোড়ার পিঠে চেপেছে। খুশিতে দুলে গাড়ি ঠেলল জমাদার। গাড়ি চলল ঘড়ঘড়, ঘড়ঘড়। দুলতে লাগল রাজকন্যা আর মিতুল। এমন করে কোনোদিন তো গাড়ি চড়েনি তারা। এমনি হাতলে বসে! ভালো লাগছে। ভয়ও করছে। তারা যাচ্ছে কোথা? কোথা নিয়ে যাচ্ছে তাদের জমাদার? মিতুলও ভাবছে। ভাবছে রাজকন্যা। ভাবছে আর মাঝে মাঝে চাইছে এ ওর দিকে চুপি চুপি। আড় চোখে।

হঠাৎ জমাদার গান ধরল। হেঁড়ে গলায়। বাবা কী চীৎকার! একে কি গান বলে! গান না ছাই! পিলে চমকে যায়।

কেমন যেন ভালো লাগল লোকটাকে। ভালো লাগল মিতুল আর রাজকন্যার। বিচ্ছিরি দেখতে লোকটা। মনটা কী সুন্দর!

গাড়ির হাতলে চেপে ঘুরে বেড়াল মিতুল আর রাজকন্যা। অনেকক্ষণ। অনেকক্ষণ পর জমাদার ঘরে ফিরল। ঘরের দরজা ঠেলে ডাক দিল জমাদার, ‘ও বউ, ও বউ কোথা গেলি? এই দেখ, তোর জন্যে কী এনেছি!’

বলতে বলতেই বউ বেরিয়ে এল। দেখেই তো পিলে শুকিয়ে গেল মিতুল আর রাজকন্যার। যত বড়ো নাক, তারে চেয়েও অনেক বড়ো একটা নথ নাকে। কানে দুটো এইসা বড়ো মড়ো মাকড়ি। হাতে মোটা মোটা বালা। পায়ে মল। পাঠুকতে ঠুকতে বেরিয়ে এল। জিজ্ঞেস করল, ‘কী এনেছিস?’ বাবা! কী তিরিক্ষি মেজাজ।

জমাদার বউকে দেখতে পেয়ে এক গাল হেসে বলল, ‘এই দেখ।’ বলে মিতুল আর রাজকন্যাকে এগিয়ে দিল বউ-এর দিকে।

‘পুতুল! কী হবে?’ বউ ধমক দিল।

‘আহা! অমন ধমক দিচ্ছিস কেন? শোন না। আমাদের তো ছেলেমেয়ে নেই। তাই তোর জন্যে নিয়ে এলুম। রাস্তায় পড়ে ছিল। দেখ, দেখ, কী সুন্দর! আমার ছেলে, আমার মেয়ে।’ বলে জমাদার মিতুল আর রাজকন্যার গাল টিপল। আদর করল।

আর দেখতে হয়! জমাদারের বউ রেগে আগুন, তেলেবেগুনে। একেবারে চিলের মতো চেঁচিয়ে উঠল, ‘চালাকির জায়গা পাওনি! রাস্তা থেকে দুটো পুতুল এনে বলে ছেলেমেয়ে! আমাকে কী ঠাউরেছিস?কচি খুকি, না রাস্তার ভিখিরি?যা ফেলে দিয়ে আয়। খবরদার ঘরে ঢোকাবি না। তাহলে তোর একদিন কী আমার একদিন!’

ধমক খেয়ে ভয় পেয়ে গেল জমাদার। আমতা আমতা করে বলল, ‘আহা রাগ করছিস কেন বউ? একবার চেয়েই দেখ না! কী সুন্দর পুতুল! চোখগুলো দেখ। যেন আমাদের ডাকছে।’

কোথায় ছিল বউ। দৌড়ে এসে ছিনিয়ে নিল মিতুল আর রাজকন্যাকে জমাদারের হাত। থেকে। ছুঁড়ে ফেলে দিল উঠোনে। রাগে গজরাতে গজরাতে বলল, ‘ভীমরতি ধরেছে! যা চান করে খেয়ে নে। পুতুল নিয়ে খেলা। বুড়ো বয়সে মরণদশা!

এবার আর থাকতে পারল না জমাদার। কী ভীষণ রেগে গেল! বউ-এর মুখের ওপর যে টু শব্দ করে না, সে রেগে কাঁই! কী! তার পুতুলকে ছুঁড়ে ফেলে দিয়েছে! চেঁচিয়ে উঠল জমাদার, ‘বেশ করেছি পুতুল এনেছি! তা বলে তুই ফেলবি কেন? তোর না ভালো লাগে, আমার কাছে থাকবে। খবরদার! যদি পুতুলের গায়ে হাত দিবি তো ঘাড় ধরে বার করে। দেব!’ বলে জমাদার মিতুল আর রাজকন্যাকে তুলে নিল আবার বুকে। আদর করল, ‘কোথা লেগেছে রে?খুব লেগেছে?’

লেগেছিল। যা জোরে ছুঁড়েছে জমাদারের বউ। লাগবে না?ব্যথা ভুলে গেল মিতুল আর রাজকন্যা। আদরে। জমাদারের আদরে। নিজের বিছানায় বসিয়ে দিল জমাদার মিতুল আর রাজকন্যাকে। বাটি বাটি খাবার নিয়ে এল। ঘটি ঘটি দুধ নিয়ে এল। মিতুল আর রাজকন্যার জন্যে। খাবে কী! ওরা তো পুতুল। নোলায় জল আসছে খালি!

মিতুল আর রাজকন্যাকে নিয়ে জমাদারের সে কী খুশির দিন! কখনো গাইছে। কখনো হাসছে। নিজের মনে কথা বলছে। চেয়ে চেয়ে দেখছে মিতুল আর রাজকন্যা। ভাবছে, আহারে! লোকটা সত্যিই ভালো!

জমাদারের বউ সেই ধমক খেল, ব্যস! আর মুখে রা নেই। চুপচাপ। রাগছে। ভিতরে ভিতরে ফুলছে। মুখ দেখলেই বোঝা যায়। এমন করে মিতুল আর রাজকন্যার মুখের দিকে চাইছে মাঝে মাঝে। বুক শুকিয়ে যায়।

রাত্তির এল। আদরে আদরে ঘুমিয়ে পড়ল মিতুল আর রাজকন্যা। ঘুমুবে না? সারাদিন যা ধকল গেছে!

কোলের কাছে ঘুম পাড়িয়ে মিতুল আর রাজকন্যাকে জমাদারও ঘুমিয়ে পড়ল।

জেগে রইল জমাদারের বউ। কী যেন বুদ্ধি তার পেটে পেটে! কী সে ভাবছে, সে-ই জানে!

ঠিক তাই। শীত পড়েছে খুব। কম্বল মুড়ি দিয়ে ঘুমোচ্ছে জমাদার অঘোরে। নাক ডাকাচ্ছে। বউ চুপি চুপি উঠল। উঁকি মারল জমাদারের মুখের দিকে। না, এখন আর ঘুম ভাঙবে না। চেপে ধরল মিতুল আর রাজকন্যার ঘাড় দুটো। ঘরের দরজা ঠেলে বাইরে এল। ছুঁড়ে দিল। দুজনে ধুপ ধুপ করে পড়ল রাস্তায়। ঘুম ভেঙে গেল আচমকা মিতুল আর রাজকন্যার। ফ্যালফ্যাল করে তাকিয়ে রইল দুজনে মুখের দিকে। মিতুল হাত দিল রাজকন্যার মাথায়। জিজ্ঞেস করল, ‘লেগেছে?’

অন্ধকারে ভালো করে দেখতে পেল না মিতুল। দেখতে পেল না রাজকন্যার চোখ দুটো। জল টলমল। মিতুলের আদরমাখা হাতখানি এত মিষ্টি! আগে তো জানত নারাজকন্যা। এত ভালো, এত লক্ষ্মী মিতুল! ছিঃ ছিঃ, তার সঙ্গে শুধুমুধু ঝগড়া করেছে এতদিন। মিথ্যে মিথ্যে হিংসে করেছে। মিতুলের হাতটা টেনে নিল রাজকন্যা। বলল, ‘তোমার লেগেছে?’ চোখ দিয়ে ক-ফোঁটা জল গড়িয়ে এল। টুপ টুপ। মিতুলের হাতে। মিতুল বলল, ‘চল, এখান থেকে চলে যাই।’

‘কোথায় যাবে?’ জিজ্ঞেস করল রাজকন্যা। উঠে দাঁড়াল মিতুলের হাত ধরে। এগিয়ে চলল সামনে।

আলো নেই তো দেখবে কেমন করে? ছোট্ট ছোট্ট তারাগুলো কত ওপরে! ওখান থেকে কি আলো আসে? আহারে! একটি তারা যদি নেমে আসে মাটিতে! মিতুল আর রাজকন্যার। হাত ধরে বলে, ‘চল, তোমাদের পথ দেখিয়ে নিয়ে যাই।’ তাহলে কেমন মজা হয়! আচ্ছা, আকাশে তো অত তারা। লক্ষ লক্ষ। একটিও তো আসতে পারে। আসে না কেন? ওরা কি দেখতে পায় না কত কষ্ট হচ্ছে মিতুল আর রাজকন্যার! না কি ওদের একটুও দয়া নেই শরীরে!

রাজকন্যা চলতে চলতে হঠাৎ থামল। চাপা গলায় ডাকল, ‘মিতুল!’

কী?

‘কীসে পা ঠেকল।’

‘কই?

“এই তো!’ নীচু হয়ে বসল রাজকন্যা। অন্ধকারে হাতড়ে হাতড়ে দেখতে লাগল।

“মিতুল!’ আবার ডাকল রাজকন্যা। ‘দেখ, দেখ কী রকম নরম।’

‘কই দেখি।’ হাত বুলিয়ে দেখতে দেখতে মিতুল বলল, ‘নরম আবার গরম। গদির মতন। শুয়ে পড়লে কেমন হয়?’

রাজকন্যা বলল, ‘বেশ হয়। যা ঘুম পাচ্ছে।’ বলে রাজকন্যা আগেভাগে উঠতে গেছে সেটার ওপর। উঠেছেও। ওমা! তবু বুঝতেই পারেনি একটা ছাগলের ঘাড়ে চাপছে। ঘুমোচ্ছে ছাগলটা, সেও টের পায়নি। বসে পড়ল ছাগলের পিঠে রাজকন্যা। ডাকল, ‘মিতুল এদিকে এসো।’

মিতুল করেছে কী, একেবারে আঁকপাঁকিয়ে উঠতে গেছে। দেখতে পায়নি ছাগলের নাকটা। ব্যস! নাকের ভিতর আঙুল ঢুকে গেছে। মিতুলের ছোট্ট হাতের আঙুল। ‘ফ্যাঁচচচ’! আরে বাবা! এক বোম্বাই হাঁচি হেঁছে দিয়েছে ছাগলটা। নাকে যে সুড়সুড়ি লেগে গেছে! হেঁচেই মেরেছে লাফ, তিড়িং। ‘ম্যাঁÉO+এÉO+’ করে ডাকতে ডাকতে মার ছুট। মিতুল তো সাত হাত দূরে ছিটকে পড়ল। আর রাজকন্যা? কাছেই ছিল নিম গাছ। একেবারে তার ওপরে। নিমগাছের মগডালে।

মগডালে পেঁচার বাসা। খাসা মৌতাতে বসেছিল ঠাকুরদাপেঁচা বাসায়। পড়বি তো পড় রাজকন্যা একেবারে তার ঘাড়ে। পড়েই জাপটে ধরেছে ঠাকুরদাপেঁচাকে। ভয়েময়ে। প্রথমটা ঠাকুরদাপেঁচা বুঝতেই পারেনি। থতমত খেয়ে গেছল। তারপর হেসে উঠেছে, ‘ক্যাঁ।’ কী হাসি! হাসতে হাসতে প্রাণ বেরিয়ে যাবার গোত্তর। হাসবে না? এমন ধরেছে রাজকন্যা ঠাকুরদাদাকে! কাতুকুতু লেগে গেছে যে। ঠাকুরদাদা হাসছে।

রাজকন্যাও ভয়েময়ে ততই জড়িয়ে জড়িয়ে ধরছে।

হাসতে হাসতে ঠাকুরদাদা গাছের ডালে ঝটাপটি লাগিয়ে দিল। ‘ছাড়, ছাড়’, চেঁচিয়ে উঠল ঠাকুরদাদা। কে কার কথা শোনে! আর থাকতে পারল না। রাজকন্যাকে পিঠে নিয়েই আকাশে উড়তে আরম্ভ করে দিল।

মিতুলের তো চক্ষু চড়কগাছ! পেঁচার বিটকেল হাসি শুনে আকাশে তাকাল। তাকিয়ে অবাক! বোনটি তার পেঁচার পিঠে গেল কী করে? মিতুল আকাশের দিকে চেয়ে ডাকল, ‘বোনটি।’

কে শুনবে? রাজকন্যাকে পিঠে নিয়েই অন্ধকার রাত্তিরে আকাশে ছুটতে লাগল ঠাকুরদাপেঁচা। উড়ে উড়ে হাসতে লাগল বিটকেল সুরে।

রাজকন্যা উড়ছে পেঁচার পিঠে আকাশে। তাই দেখে দেখে মিতুল ছুটছে মাটিতে, ছুটছে আর ডাকছে, ‘বোনটি।’ উড়তে উড়তে পেঁচাও উড়ে গেল। আর ডাকতে ডাকতে মিতুলেরও ডাক ফুরিয়ে গেল। হারিয়ে গেল বোনটি। হারিয়ে গেল ভাইটি। যাঃ!

তবুও ছুটছিল মিতুল। একটা বনে এসে পড়েছে। রাত্তিরবেলা বুঝতেও পারেনি, চিনতেও পারেনি। চিনবে কী করে? মিতুল তো আগে বনবাদাড় দেখেনি। তাই ভাবল কী তো কী? বনের মধ্যে ঢুকে খুঁজতে লাগল রাজকন্যাকে। গভীর বন। ছুটতে লাগলো। ডাকতে লাগল, খুঁজতে লাগল। এতক্ষণ ধরে তবুও আলো দেখা যাচ্ছিল, একটু একটু। এখন একদম ঘুরঘুট্টি। আকাশও নেই। ছাই আলোও নেই। যেটুকু মিতুল দেখতে পাচ্ছে তা-ও আবছা আবছা। ছুটছে। হোঁচট খাচ্ছে। আবার উঠছে।

ওমা! থমকে দাঁড়াল কেন মিতুল? ছুটতে ছুটতে?

‘হুক্কাহুয়া!’ কে ডাকল?

হুক্কাহুয়া এগিয়ে এল। মিতুলের পথ আগলে দাঁড়াল। মিতুল প্রথমটা থতমত খেয়ে গেছিল। ডাক শুনে। ভয় পেল না।

হুক্কাহুয়া সামনে দাঁড়াল মিতুলের। চোখগুলো বড়ো বড়ো করে বলল, ‘কেরে তুই? ছোটো খাটো, বেঁটে-খাটো, পেঁড়ি-মেড়ি-তেড়ি!’

হেসেই ফেলল মিতুল। গেড়ি-মেড়ি-তেড়ি! সে কী রে বাবা! অত দুঃখেও মজা লাগল, শিয়ালের কথা শুনে। বলল, ‘আমি মিতুল, ছোট্ট পুতুল।’

‘আয় তোকে খাই।’ শেয়াল ধমকাল।

মিতুল বলল, ‘ওমা! কেউ আবার পুতুল খায় নাকি! তুমি কী রাক্ষস!’

‘কী আমায় রাক্ষস বললি। আমি রাক্ষস হতে যাব কী দুঃখে! আমি শেয়াল, হুক্কাহুয়া!

 ‘ও তুমিই বুঝি শেয়ালভায়া?

অমন রাগেটকটক চোখ দুটো শেয়ালের, কেমন যেন ফস করে ঠান্ডা ঠান্ডা হয়ে গেল। ছেলেটা তাকে ভাই বলল! আহা-রে তাহলে তো ছেলেটা ভালো। তবুও মিথ্যে মিথ্যে রাগ দেখাল। গলাটা ভারী করে বলল, ‘একা একা কোথা যাস? বাঘে খাবে যে!’

মিতুল ডাকল, ‘শেয়ালভায়া, শেয়ালভায়া।’

আদরে গলে গেল শেয়াল ডাক শুনে। বলল, ‘উ, উ!’

‘আমার বোনকে দেখেছ?

শেয়াল বলল, ‘কেমন দেখতে, বোনকে তোর?’

‘আমার মতো ছোট্ট, আবার আমার মতো বড়ো। আমার মতো পুতুল, আবার আমার মতো মানুষ।’

‘দেখেছি।’

‘কোথায় দেখেছ?’ হাত বাড়িয়ে এগিয়ে গেল মিতুল।

‘ঠাকুরদাপেঁচার পিঠে। উড়ে যাচ্ছে।’

‘কোন দিকে?’

‘উই দিকে’, বলে শেয়াল সামনে দেখাল।

‘আমি তাহলে ওই দিকে যাব।’

 ‘কোথায় যাবি অন্ধকারে, বনবাদাড়ে?’ বলে শেয়াল মিতুলের ছোট্ট হাতটা চেপে ধরল।

মিতুল বলল, ‘অন্ধকারই হোক, আর বনবাদাড়ই হোক, বাঘই আসুক, কী সিংগীতে খাক, আমাকে যেতেই হবে। ও যে আমার বোন। হারিয়ে গেছে। খুঁজে বার করতে হবে না?’

শেয়ালটার মনটা যেন কেমন করে উঠল। বলল, ‘কিন্তু খুঁজবি কোথায় বল তো? তা ঠাকুরদাপেঁচার পিঠে চাপল কেমন করে?

মিতুলের কান্না পেয়ে গেল। বলল, ‘জানি না।’

মিতুলের কান্না-কান্না চোখ দুটি শেয়াল স্পষ্ট দেখতে পেল। শেয়ালের মনটাও কেঁদে উঠল। বলল, ‘রাতবিরেতে কোথায় খুঁজবি বল তো! কোনদিকে যাবে, কেউ বলতে পারে?’ বলে একটু ভাবল শেয়াল। তারপর বলল, ‘আচ্ছা, এক কাজ করো। এই রাস্তা ধরে সিধে চলে যা। খানিকটা গেলে একটা ভালুকের বাসা দেখতে পাবি। তাকে ভালো করে জিজ্ঞেস করবি। সে বলে দেবে।’

মিতুল বলল, ‘শেয়ালভায়া তুমি সত্যি ভালো।’ বলে মিতুল পা-টি পা-টি হাঁটল। এক-পা গেছে কী দু-পা গেছে, শেয়াল ছুট্টে তার সামনে এসে হাজির। কী ভাবল?

বলল, ‘মিতুল-মিতুল ছোট্ট পুতুল, আমার পিঠে চাপো। আমি তোকে পৌঁছে দিই ভালুকের কাছে।’

মিতুলের মুখখানা উছলে গেল খুশিতে। বলল, ‘সত্যি বলছ শেয়ালভায়া?’

শেয়াল বলল, ‘একা একা কতক্ষণে যাবি? এইটুকু-টুকু পা ফেলে? তার চেয়ে চ আমার সঙ্গে।’

শেয়াল উপুড় হয়ে বসল। মিতুল পিঠে উঠল। শেয়াল ছুট দিল।

বাববারে বাবা! কী সব রাস্তাঘাট। এইখানটা উঁচু। ওই দিকটা নীচু। এই দিকটা বেঁকে গেছে। ওই পাশটা সিধে গেছে। ভয় করে।

ছুটতে ছুটতে শেয়াল বলল, ‘কীরে মিতুল ভয় করছে?

মিতুল বললে, ‘তুমি তো আছ?’ জিজ্ঞেস করল, ‘আরও অনেক দূর যেতে হবে বুঝি?

শেয়াল বলল, ‘আর পোটাক।’

‘সেখানে গেলেই ভালুক বলে দেবে?’ মিতুল জিজ্ঞেস করল।

‘বলে দেবে। চাইকি তোর বোনের কাছে পৌঁছে দেবে।’

‘তাই বুঝি?’ ভালুক বুঝি মন্তর জানে?

‘জানে বোধ হয়।’

‘তুমি জান না কেন?

‘শিখিনি বলে।’

‘তোমার বুঝি শিখতে ইচ্ছে করে না?

শেয়াল এবার থমকে দাঁড়াল। বলল, ‘মিতুল, এবার নামতে হবে।’

 মিতুল নামল। শেয়াল বলল, ‘আমি আর যাব না। ওইদিকে গেলেই ভালুককে দেখতে পাবি। আমায় দেখলে তেড়ে আসবে।’

‘কেন?’

ওদের স্বভাবই অমনি।’

 ‘তুমি আদর করে ডাকলেও তেড়ে আসবে?তাহলে আমাকেও যদি তেড়ে আসে?’

‘না, তোকে কিছু বলবে না। তুই যে পুতুল!’

শেয়াল বলল, ‘লক্ষ্মী মিতুল!’ গালে একটা চুমু খেল মিতুলের। শেয়ালের চোখ দুটি ছলছল করে উঠল।

দাঁড়াল না মিতুল। হাঁটি হাঁটি পা পা করে একটু গেছে। দেখে কী, অন্ধকার কালো ঘুরঘুট্টি বন। বনের মধ্যে আরও কালো একটা কী দাঁড়িয়ে আছে! তার দিকে চেয়ে আছে। চমকে থামল মিতুল। ভাবল, এই বোধ হয় ভালুক।

মিতুলকে দেখে ভালুক রাগি রাগি গলায় হাঁকল, ‘কে যায় রে কে যায়?’

মিতুল বলল, ‘আমি যাই।’

ভালুক সাংঘাতিক ধমক দিয়ে বলল, ‘আমিটা কে?

‘আমি মিতুল।’

‘মিতুল! সে আবার কেডা?’

‘আজ্ঞে আমি। আমায় তো আপনি চিনবেন না। আমি তো কোনোদিন আসিনি আপনার কাছে।’

‘আজ এসেছিস কেন? আমার খিদে মেটাতে! আয়, তোকে গিলি!’

মিতুল বলল, ‘ওমা! আমায় গিলবেন কেমন করে! আমি যে পুতুল। গলায় আটকে যাবো।’

‘আয় তবে, তোকে ছেঁচি!’

‘ছেঁচতে চান ছেঁচুন। কিন্তু আপনি কে জানতে পারলুম না তো?’

‘আমি ভালুক।’

‘ও আপনিই ভালুকদাদা?’

দাদা বলতে ভালুকের কোথায় রাগ থামবে, তা না, আরও রেগে গেল! বলল, ‘এই আমায় দাদা বললি কেন রে!’

মিতুল উত্তর দিল, ‘বারে! দাদা বলব না? আপনি আমার চেয়ে কত বড়! দেখুন না আমি কতটুকুনি। আপনি ফুস করলে, আমি হুস করে উড়ে যাব!’

‘তবে দিই তোকে হুস করে উড়িয়ে!’ তেড়ে এল ভালুকটা।

মিতুল বলল, ‘দাঁড়ান, দাঁড়ান। তার আগে একটা কথা জিজ্ঞেস করব আপনাকে।’

‘কী কথা? তাড়াতাড়ি জিজ্ঞেস কর।’

‘আমার বোনকে না ঠাকুরদাপেঁচা পিঠে নিয়ে উড়ে গেছে। কোথায় গেছে জানেন তো বলুন না?’

‘ও! সেটা তোর বোন বুঝি?’ ভালুকটা কেমন গম্ভীর গলায় তাচ্ছিল্য করে হাসল।

মিতুল বলল, ‘হ্যাঁ।’

‘তবে আমি জানি না!’ বলে ভালুকটা মুখ ঘুরিয়ে নিল।

‘ভালুকদাদা, ভালুকদাদা, এই দেখুন না সারারাত ধরে তাকে খুঁজছি? আমায় দেখে আপনার দয়া হচ্ছে না! দিন না বলে!’

ভালুকটা চেঁচিয়ে উঠল, ‘জানলেও বলব না!’ বলেই মিতুলকে ফুস করে উড়িয়ে দিতে গেল।