হুপ্পোকে নিয়ে গপ্পো – ১

হুপ্পোকে নিয়ে গপ্পোশৈলেন ঘোষ

ঝুমকির বাঁদরের নাম হুপ্পো

অনেক, অনেকদিন আগে ঝুমকি বলে একটি মেয়ে ছিল। সেই ছোট্ট মেয়ে ঝুমকির ছিল ছোট্ট একটা বাঁদরছানা। তার নাম হুল্লো।

বাবাকে বলে একটা ছোট্ট ঘর করে দিয়েছিল ঝুমকি হুপ্পোর জন্যে। মাকে বলে দুটো প্যান্ট আর দুটো জামা তৈরি করে দিয়েছিল হুপ্পোর পরার জন্যে। বয়ে গেছে পরতে। এমন দুষ্টু, গায়ে রাখলে তবে তো! প্যান্ট ছিঁড়ে ফর্দাফাঁই। জামা ছিঁড়ে টুকরো-টুকরো। বলো, আদুল গায়ে দেখলে কী বিচ্ছিরি লাগে! কী লজ্জাই না করে ঝুমকির! তার ওপর হুপ্পো নিজের ঘরে। যে একদণ্ড থাকবে, তা-ও না। শোবার সময় ঝুমকির পাশে এসে শোবে। খাবার সময় ঝুমকির সঙ্গে বসে খাবে। ঝুমকি যখন পড়বে, ও অমনি ঝুমকির কাছে এসে বসবে। বসুক, তাতে ক্ষতি নেই। কিন্তু ওই যে, এসেই হাত নিশপিশ। একবার বইটা টানছে। ঝুমকি যেই কেড়ে নিল, অমনি খাতাটা টানল। পেনসিলটা মুখে পুরে দিল। কলমটা নিয়ে। খাতায় হিজিবিজি কেটে দিল। দু-দণ্ড যে চুপটি করে বসবে, সেটি ধাতে সয় না। ভারি রাগ ধরে ঝুমকির। একদিন ঠাস করে চড় বসিয়ে দিয়েছিল হুপ্পোর গালে। ওমা! চড় খেয়ে। বাঁদরের একটুও লজ্জা নেই! কিন্তু ঝুমকির মন যে খারাপ হয়নি, সে-কথা কেউ বলবে না। বাঁদরটা যতই বাঁদরামি করুক, আহা! ঝুমকি যে তাকে খুব ভালোবাসে!

ঝুমকির বাবার গানবাজনার খুব শখ। ঝুমকিও গান গাইতে পারে। গানও গাইতে পারে, নাচতেও পারে। বাবা যখনই পিয়ানো বাজিয়ে গান গাইবে, ঝুমকি হুল্লোকে কোলে নিয়ে বাবার পাশে দাঁড়িয়ে দাঁড়িয়ে গুনগুন করবে! তখন ঝুমকির মুখের দিকে কেমন জুলজুল। করে চেয়ে থাকে হুপ্পো! মুখ দেখলে মনে হবে, ওরও গলা খুসখুস করছে। পায় তো পিয়ানো বাজিয়ে সে-ও গান করে।

পিয়ানো ছাড়া ঝুমকির বাবার আর ছিল জলতরঙ্গ। অনেকগুলি ছোট্ট ছোট্ট বাটিতে জল ভরতি করে বাবা যখন দুটো ছোট্ট কাঠি নিয়ে, এপাশ থেকে ওপাশে হাত নাচিয়ে নাচিয়ে জলতরঙ্গ বাজাত আর জলতরঙ্গের মিষ্টিমিষ্টি সুরগুলো টুংটুং করে লাফিয়ে লাফিয়ে হুল্লোর কানের ভেতর ঢুকে পড়ত, তখন ভারি মজা লাগত হুপ্পোর। হুপ্পো ভাবত, টুংটুং শব্দগুলো কানের ভেতর গিয়ে কোথায় থাকে? নিশ্চয়ই কানের ভেতর ঘরদোর আছে! ও ভাবে, দেখ, জলতরঙ্গের শব্দগুলো যদি টুংটুংনা-বেজে ঝুমকির পায়ের নূপুরগুলো ঝুনঝুন করে বাজে, তবুও সেগুলো কানের ভেতর ঢুকে পড়ে। আবার নূপুরের ঝুনঝুন শব্দগুলো ঝুনঝুন না বেজে যদি পিয়ানোটা টুনটুন করে বেজে ওঠে, সেগুলোও কানের ভেতর লুকিয়ে পড়ে। আবার যখন হুপ্পো খুব দুষ্টুমি করে আর ঝুমকি চেঁচিয়ে বলে, ‘মা, দেখো, হুপ্পো কী করছে’ সেই মিহিমিহিরাগরাগ চ্যাঁচানিটাও কেমন চটপট কানের ভেতর সেঁধিয়ে যায়! বাবা! তাহলে কানের ভেতর কতগুলো ঘর! তবে হ্যাঁ, বাজনার শব্দগুলো যেমন মিষ্টি মিষ্টি, শুনলে আনন্দ লাগে খুব, বকুনি খেলে কিন্তু ঠিক উলটো। কানে ঢুকলেই বুক দুরুদুরু! হুপ্পোর বড্ড ইচ্ছে, শব্দগুলোকে হাতের মুঠোয় ধরে রাখে। কিন্তু দেখতেই পায় না তো ধরবে কী করে! অন্তত বকুনিটাকে একবার যদি ধরতে পারে হুপ্পো!

অবিশ্যি এই শব্দ ধরার মতলবটা যে তার মাথায় অনেকদিন থেকেই ঘুরঘুর করছিল, তা কিন্তু ওর মুখ দেখে বোঝাই যায়নি। হয়েছে কী, সেদিন মা ঘরকন্নার কাজ সেরে দুপুরবেলা শুয়েছে। বামুনঠাকুর পান চিবুতে চিবুতে ছেলেকে চিঠি লিখছে দেশে। ঝুমকি ইস্কুলে, বাবা অফিসে। হুপ্পো তখন এই নিজঝুম দুপুরে বাবার যে-ঘরে পিয়ানো আছে, লুকিয়ে লুকিয়ে। সে-ঘরে ঢুকে পড়েছে। ঘরে ঢুকেই হুপ্পো দরজা-জানলাগুলো আঁট আঁট করে ভেজিয়ে দিল। সোফায় একটা বালিশ ছিল। খামচে খামচে ছিঁড়ে তার ভেতর থেকে খানিকটা তুলো বার করে নিল। তুলোটা কানে খুঁজতে খুঁজতে নিজের মনে ভাবতে লাগল, ঘরের দরজা বন্ধ করে দিলে যদি বাইরের শব্দ ঢুকতে না পায়, তা হলে কানের দরজা বন্ধ করলেও বাজনার শব্দগুলো কানে ঢুকতে পারবে না। ঘরের মধ্যেই থাকবে। তখন ও ঠিক হাতের মুঠোয় শব্দগুলোকে ধরে ফেলতে পারবে!

জলতরঙ্গের জলভরতি বাটিগুলো ঘরের একদিকে সাজানোই আছে। বাবা কাল রাত্তিরে বাজিয়েছে, আর গুছিয়ে রাখেনি। হুপ্পো কাঠি দুটো নিয়ে প্রথমে জলতরঙ্গটাই বাজাতে শুরু করে দিল, টুংটুং টুংটুং। খুব বাজাও। কিন্তু মুশকিল কী, বাজনা ঠিকই বাজছে, শব্দটা হুপ্পোর তুলো-চাপা কানে চাপা চাপা ভেসেও আসছে, কিন্তু যার জন্যে এত কাণ্ড সেই শব্দ তো কোথাও দেখা যাচ্ছে না। তখন হুপ্পো খুব জোরে জোরে বাজাতে শুরু করে দিল, টুংটুং টুং ট্যাংট্যাংট্যাং। কোথায় শব্দ! দেখাই গেল না। আচ্ছা, তবে এবার পিয়ানোটা বাজিয়ে। দেখা যাক।

জলতরঙ্গ ছেড়ে এবার পিয়ানোর ঘাড়ে লাফিয়ে বসল হুপ্পো। শুরু হয়ে গেল, টুটুন টুটুন, টিনি টিনি, টুরু নুন। যে-কে সে-ই! এবারও শব্দের টিকিটি পর্যন্ত দেখতে পেল না হুল্লো! হুপ্পো ভাবল, তাই তো! তাহলে ব্যাপারটা কী! হঠাৎ ঝুমকির নাচের নূপুর দুটো নজরে পড়ল। দেওয়ালে টাঙানো। যেমন নজরে পড়া, অমনি ইচ্ছে হল পায়ে পরতে। পিয়ানোর ওপর দাঁড়িয়ে, হাত বাড়াতেই একেবারে নাগালে। তারপর পায়ে বেঁধে নাচ শুরু করে দিল, ঝুমুর-ঝুমুর, ঝুমঝুমঝুম। ওঃ! বাঁদরের সে কী নাচের বহর! হাত ঘুরিয়ে, ঝুমঝুমঝুম। গা দুলিয়ে, ঝুমঝুমঝুম। কোমর বেঁকিয়ে, ঝুমঝুমঝুম। পিয়ানোর ওপর লাফিয়ে লাফিয়ে, ঝুমঝুমঝুম। পিয়ানো ছেড়ে টেবিলের ওপর দাঁড়িয়ে দাঁড়িয়ে, ঝুমঝুমঝুম নাচছে তো নাচছেই। তারপর টেবিল থেকে মাটিতে মেরেছে এক লাফ। যা! সববনাশ হয়ে গেছে! লাফিয়েছে কী, একেবারে হুড়মুড় করে পড়ে গেছে জলতরঙ্গের বাটিগুলোর ওপর। ঝুন-ঝান, ঠুন-ঠান, ঝনঝনঝনাৎ করে বাটি ছিটকে-গড়িয়ে ভেঙে টুকরো টুকরো। জল ছিটকে-ছড়িয়ে ঘর একেবারে নৈরেকার!

এত জোরে শব্দ হয়েছে, মা ওঘর থেকে শুয়ে শুয়েও শুনতে পেয়েছে। সবে একটু তন্দ্রা এসেছিল। একেবারে ধড়ফড়িয়ে উঠে পড়েছে মা। ‘কে রে, ওঘরে কে ঢুকেছে?’ হন্তদন্ত হয়ে মা ছুটে এসে দেখে, ঘরের দরজা বন্ধ। অবিশ্যি ভেজানো তো, ঠেলা দিতেই খুলে গেল। ‘ওমা! দরজা খুলেই চমকে উঠেছে মা। ‘যাঃ! জলতরঙ্গের বাটিগুলো ভেঙে খানখান করেছে বাঁদরটা!’

মাকে দেখেই এক লাফে হুপ্পো খাটের নীচে। আর খাটের নীচে! মা খাটের নীচে উঁকি মেরে চিলের মতো চেঁচিয়ে উঠল, ‘হতচ্ছাড়া বাঁদর, আয় আয়, বেরিয়ে আয়!’

বললেই তো আর হুপ্পো বেরোচ্ছে না।

মা আবার ডাকল, ‘আয় বলছি!”

হুপ্পো সিঁটিয়ে খাটের কোণে ঢুকে পড়ল।

‘যাচ্ছিস কোথা! পায়ে নূপুর পরে তোর নাচা বার করছি। আগে তোর ঠ্যাং ভাঙব, তবে অন্য কথা,’ বলে মা খাটের নীচে মাথা গলিয়ে দিল। হাত বাড়াতেই মা হুল্লোর ল্যাজটা ধরে ফেলেছে। তারপর হিড়হিড় করে এক টান। হুপ্পো কিচমিচ করে চেঁচিয়ে উঠল। ভীষণ লেগেছে!

হাতের কাছে কিছু না পেয়ে মা জলতরঙ্গের কাঠি দিয়েই হুল্লোর পিঠে পটাপট লাগিয়ে দিল ক-ঘা। ‘দূর হয়ে যা, দূর হয়ে যা হতচ্ছাড়া বাঁদর,’ বলে ধমকাতে ধমকাতে কান দুটো ধরে বাইরে টেনে ছিটকে ফেলে দিল মাহুল্লোকে। পায়ের নূপুর দুটো তো আর তেমন আঁটসাঁট করে বাঁধা হয়নি। তাই বাঁ-পায়ের নূপুরটা খুলেই গেল। একপায়ে নূপুর পরেই হুপ্পো ওখান থেকে মারল টেনে এক লাফ। তারপর ছুট? ছুটতে ছুটতে পগারপার!

না, ঝুমকি যখন বিকেলবেলা ইস্কুল থেকে ফিরল, তখনও হুপ্পো আসেনি।

বাবা যখন সন্ধেবেলা অফিস থেকে ঘরে এল, তখনও হুপ্পো ফেরেনি।

হুল্লোর জন্যে ঝুমকির ভারি মন খারাপ। সত্যি, বাঁদরটা গেল কোথা? যতই দুষ্টুমি করুক, যতই কথা না-শুনুক, তবু বড় ভালোবাসে ঝুমকি হুল্লোকে। ঝুমকি ভাবল, মায়ের হাতে। মার খেয়ে হয়তো হুপ্পো চিরদিনের মতো চলেই গেল। আর হয়তো ফিরবে না, কোনোদিন না। চোখ দুটি ছলছলিয়ে উঠল ঝুমকির

পরেরদিন খুব সকালে ঘুম ভেঙে গেছল ঝুমকির। রোদের আলো আকাশে তখনও ছড়িয়ে পড়েনি। শুধু পুব-আকাশে রঙের আবির যেন গুঁড়িয়ে খুঁড়িয়ে রঙিন ছবি এঁকে দিচ্ছে! কিন্তু ঝুমকির মন সে-রঙে রাঙছে না। হুপ্পোর কথাই খালি মনে পড়ছে। চোখ দুটি ভিজে ভিজে টুলটুল করছে।

ঘর থেকে বাইরে বেরিয়ে এল ঝুমকি। উঠোনের ওই কোণটা হুল্লোর ঘর। চোখ দুটি একবার সেদিকে ফিরে চাইল। তারপর হঠাৎ যেন চোখের পাতা দুটি চমকে উঠল! ওই ঘরের সামনে কী যেন পড়ে আছে! ওমা! ও যে হুল্লো! একেবারে পড়িমড়ি করে ছুটে গেল ঝুমকি। হুল্লোকে দু-হাত দিয়ে মাটি থেকে তুলে নিল। একপায়ে একটি নূপুর তখনও হুপ্পো পরে আছে। তুলতেই নূপুরটি বেজে উঠল। হুপ্পো ঘুমোচ্ছিল। চমকে উঠেছে। তারপর ঝুমকির গলা জড়িয়ে ধরেছে।

ঝুমকি খুশিতে খলখল করে হেসে উঠেছে। বলল, ‘দুষ্টু, দুষ্টু কোথাকার! সারারাত কোথায় ছিলি? আমি এদিকে ভেবে ভেবে মরি!’

হুপ্পো ঝুমকির মুখের দিকে দুষ্টু-দুষ্ট চোখে চাইল খালি।

 ‘ও মা,’ চেঁচিয়ে মাকে ডাক দিল ঝুমকি। ‘ও মা, দেখো, হুপ্পো এসেছে।’

 মাকে ডাকতেই হুপ্পো ভয়ে কুঁচকে গেছে। ছটফট করে উঠল হুল্লো। এইরে, মা যদি আবার মারে!

না, ঝুমকির কোলে হুপ্পো যতক্ষণ থাকবে, কিছু ভয় নেই তার, কিছু না।

.

হুপ্পো আর হাঁসছানার ডিগবাজি

ঝুমকিদের বাড়ির পেছনদিকে একটা পুকুর। পুকুর যে আছে, এটা হুপ্পো ঝুমকির মুখে আগেই শুনেছে। কিন্তু বাড়ির পেছনদিকে তো আর যেতে পারে না হুল্লো। বারণ। ওদিকে ময়লা-জঞ্জাল! গেলেই এমন বকাবকি করে ঝুমকি। বলে, ‘মা রাগ করবে।’

হুপ্পো মনে মনে ভাবে, মায়ের আর কী! মা তো একটুতেই তিরিক্ষি! মায়ের কিছু দেখতেও ইচ্ছে করে না, ঘুরতেও শখ যায় না! একদম কুনো। হোক না বাঁদর, তারও তো সাধ আহ্লাদ থাকতে পারে! সে-কথাটা কেউ বোঝে না। শুধু দুটি খাও আর ঘুমাও। ভাল্লাগে? তাই তক্কেতক্কেই ছিল হুপ্পো। সময় এলেই একবার বাড়ির পেছন দিকটাতে কী আছে, ভালো করে দেখে আসবে।

কিন্তু সুযোগটা যে অমন চট করে এসে যাবে, সে-কথা হুপ্পো একদম ভাবতেই পারেনি। সেদিন দুপুরবেলা বাসনওয়ালা যাচ্ছিল সদর রাস্তা দিয়ে ঢং ঢং করে কাঁসার থালা বাজিয়ে। হাঁকছিল, ‘কাঁসার থালা-বাসন চাই-ই-ই।’

মা বামুনঠাকুরকে ডেকে বলল, ‘ও ঠাকুর, ও ঠাকুর, বাসনওয়ালাকে ডাকো তো।’

বাসনওয়ালা ঘরের দোরগোড়ায় এসে বাসনের ঝাঁকাটা খুলে বসল, আর মা ‘এটা কী দাম, ওটা কী দাম’ শুরু করে দিল। হুগো ভাবল, বারে-বা, এই তো সুযোগ! মা এখন বাসন সওদা করতে ব্যস্ত। এই তালে তো টুক করে বাড়ির পেছনটা ঘুরে আসতে পারে সে!

যেমন ভাবা তেমনি কাজ। হুল্লোর তো আর বেশি সময় লাগে না। এক লাফে এ-ঘর পেরিয়ে পেছনের উঠোন। উঠোন থেকে আর এক লাফে পাঁচিলের ওপর।

পাঁচিলে বসে বসে হুল্লোর মনে হল, মোটেই ছোট্ট না পুকুরটা। বেশ বড়োই। জলটাও বেশ পরিষ্কার ঝকঝকে। পুকুরের পাড়ে, সামনের দিকে খুব ঝাঁকড়া ঝাঁকড়া দুটো বটগাছ। আর ডানদিকে একটা তেঁতুলগাছ। পুকুরটার ওই ওপারে একটা রাস্তা সিধে চলে গেছে।

দুপুরবেলা চারদিক নিজঝুম। শুধু সামনের বাড়ির ছাদে একটা লালপাড় কাপড় শুকোচ্ছে। আর দূরে ওই বাড়িটার জানলায় হেলান দিয়ে কাদের যেন বউ বই পড়ছে, একমনে।

হঠাৎ প্যাঁক-প্যাঁক করে একটা হাঁসছানা পুকুরের জলে নেমে পড়ল। গলাটা হেলিয়ে দুলিয়ে সাঁতার কাটতে শুরু করে দিল। চারদিক নিজঝুম বলে হাঁসের ডাক হুপ্পোর কানে পৌঁছোতে একটুও দেরি লাগল না। ওর চোখ দুটো চটপট ঘুরে গেল। হাঁসছানা জলে ডিগবাজি মারছে আর কী যেন খাচ্ছে। হুপ্পো ভাবলে, যাঃ বাবা! জলের ভেতর ডিগবাজি মারলেই খাবার! বেড়ে মজা তো! হুগোর একটা ব্যাপারে ভারি মুশকিল। কাউকে খেতে দেখলেই ওর খিদে পেয়ে যায়! ঝুমকির বাবা যখন অফিস যাবে, বাবা খেতে বসলেই হুপ্পোর খিদে পেয়ে যাবে। ঝুমকি ইস্কুলে যাবার আগে ভাত খেতে বসলেই হুল্লোর মনটাও খাই খাই করে উঠবে। তবে মা খেতে বসলে, হুপ্পো তার ধারে-কাছেও যাবে না। শুধুমুধু কানমলা খেতে কার ইচ্ছে যায় বল? তা ছাড়া যেদিন মা কান মলে দেয় উঃ, এমন টান দেবে যে মাথাশুষ্টু ঝনঝন করে উঠবে।

অবিশ্যি হাঁসছানার জলের তলে ডুবে ডুবে খাওয়ার বহর দেখার চাইতেও, জলের মধ্যে হাঁসের ডিগবাজি খাওয়াটা দেখতে হুপ্পোর আরও ভালো লাগছিল। ওইটুকু পুঁচকে একটা ছানা-ছানা হাঁস কেমন পেট উলটে ছলাৎ ছলাৎ করে জলের ভেতর চাকার মতো ঘুরে যাচ্ছে। হুপ্পোও ডিগবাজি মারতে পারে। তবে সে তো শূন্যে। শূন্যে ডিগবাজি খেয়ে কোনো লাভ নেই। জলের ভেতর যদি ও একবার ডিগবাজি মারতে পারে, তাহলে খুব মজা! কিন্তু। মারবে কেমন করে? জলের ভেতর ডিগবাজি মারতে তো সে জানেই না।

হুপ্পো মনে মনে ভাবল, আচ্ছা, হাঁসছানাটা তো তাকে শিখিয়ে দিতে পারে? কিন্তু মুশকিল কী, ছানাটা যদি একবার তাকে দেখতে পায়, তাহলে শিখিয়ে দেওয়া দূরে থাক, দেখলেই পালাবে।

তবে কী করা যায়!

হুপ্পো ভাবল, আগে হাঁসটার সঙ্গে তো ভাব করা যাক!

একটুখানি এদিক-ওদিক চোখ ফিরিয়ে দেখে নিল হুপ্পো। না, কাছে পিঠে কেউ নেই। তারপর পাঁচিলের ওপর থেকে তেঁতুলগাছে মারল লাফ। গাছের ডালপালা নড়ে উঠতেই শুকনো পাতাগুলো ঝুরঝুর করে ঝরে পড়ল। হাঁসছানাটা জলের ওপর দুলতে দুলতে, থমকে থেমে, গাছের দিকে চেয়ে দেখল। ওমা! একটা বাঁদরছানা! তার দিকে চেয়ে চেয়ে হাসছে! আহা! থ্যাবড়া মুখে কী হাসি দেখো! যেমন মুখের ছিরি, তেমনি হাসির ছিরি! দেখেই, হাঁসছানাটা মুখ বেঁকিয়ে চোখ সরিয়ে নিল। পেছন ঘুরে আবার তিরি তিরি করে জলের বুকে সাঁতার দিল। মনে মনে ভাবল, কী অসভ্য বাঁদর, ফ্যালফ্যাল করে চেয়ে চেয়ে কেমন হাসছে! বেহায়া!

হাঁসছানাটা পেছন ফিরে সরে যেতেই হুপ্পো তার হাসি মুখে আরেকটু হাসি মাখিয়ে আদুরেগলায় ডাকল, ‘এই হাঁসছানা!’

হাঁসছানা শুনেও সাড়া দিল না। নিজের মনে সাঁতার কাটতে লাগল, ডিগবাজি মারতে লাগল আর ঠোঁট নেড়ে নেড়ে খাবার খেতে লাগল। বাঁদর ডাকছে তো ডাকছে, শুনতে বয়েই গেছে।

সাড়া না-পেয়ে হুপ্পো ভাবল, ছানাটা বোধ হয় শুনতে পায়নি। তাই, এবার গলাটা ঝেড়েঝুড়ে, মিঠে সুরে, জোরেই ডাকল, ‘ও হাঁসছানা!’

ঊঃ! সেফটিপিনের মতো চিনচিনে গলা করে কেমন ডাকছে দেখো! গা জ্বলে যায়! মনে মনে রেগে গেল হাঁসছানাটা। সে এতক্ষণ তিরি তিরি করে সাঁতার কাটছিল। এবার রেগেমেগে তুরু তুরু করে জল ঠেলতে লাগল। গ্রাহ্যই করল না হুল্লোকে।

হুপ্পো ভাবল, বারে-বা! এত করে ডাকছি, হাঁসটা কথা কানেই নিচ্ছে না! কী রে বাবা, কানে খাটো নাকি! তাই হুপ্পো এবার তেঁতুলগাছে ল্যাজ জড়িয়ে ঝুপ করে ঝুলে পড়ল। আরি ব্যস! বাঁদরের কী কেরামতি! হাত-পা, বুক-পেট, মাথা-মুণ্ডু সব একসঙ্গে গোঁত্তা মেরে। জলের দিকে ঝুলে ঝুলে দুলছে! ঝুলতে ঝুলতে হুপ্পো এবার আরও জোরে চেঁচিয়ে উঠল, ‘এই হাঁসছানা-আ-আ!’  

হাঁসছানাটা এবার ঘাড় ফিরিয়ে বাঁদরছানার দিকে তুরু তুরু সাঁতার কাটতে কাটতে তেড়েমেড়ে এগিয়ে এল। বলল, ‘আ গেল! অমন ত্যাঁদড়ের মতো চ্যাঁচাচ্ছিস কেন রে বাঁদরটা!’

বাঁদরটা বলল, ‘আমি বাঁদরটা নই, বাঁদরটা নই।’

হাঁসটা বলল, ‘বাঁদরটা, বাঁদরটা নয় তো কী বাঁদরটা সিংগিটা?ইস কী আদরটা!’

বাঁদরটা বলল, ‘আমি সিংগিটাও নই, শেরটাও নই, ভালুকটাও নই, শ্যালটাও নই। আমি হুপ্পোটা।’

বাঁদরের কথা শুনে, ‘প্যাঁক-প্যাঁক’ করে হাসতে হাসতে হাঁসছানাটা জলের ওপর চিতপাত। তাই দেখে হুপ্পো হাঁদা! কাজ নেই, কম্ম নেই, হাঁসটা হাসে কেন?

হুপ্পো একটু অবাক হয়েই জিজ্ঞেস করল, ‘হাসছিস কেন রে হাঁসছানা?’

হাসতে হাসতে হাসিটা থমকে গেল হাঁসছানার। মুখখানা কেমন ভেংচি-কাটা ভেংচি কাটা করে বলল, ‘এই বাঁদরটা, আমাকে হাঁসছানা বলছিস কেন রে?’

হুপ্পো বলল, ‘সে আবার কী কথা! হাঁসছানাটা হাঁসছানানয়তো, হাঁসছানাটা কীসের ছানা?’

‘আমার নাম বেগনি।’

এতক্ষণ ধড়ঝোলা হয়েছিল হুপ্পো। বেগনি নামটা শুনে তিড়িং করে লাফিয়ে, বেদম হেসে উঠল। হাসতে হাসতে বলল, ‘বেগনি আবার কী ধরনের নাম? বেগনি তো মুড়ি দিয়ে খায়!’

‘খায় তো খায়! ফুসকুড়ি কোথাকার!’ রেগে মুখ ঝামটা দিয়ে উঠল হাঁসছানাটা।

 ফুসকুড়ি বলতেই হুপ্পো চটিতং! গাছ থেকে মাটিতে লাফ দিয়ে একেবারে তেড়েমেড়ে চেঁচিয়ে উঠল, ‘এই বেগনি, আমায় ফুসকুড়ি বললি কেন রে! আমি ফুসকুড়ি তো তুই। ছোলাভাজা।’

ছোলাভাজা বলতে বেগনিও রেগে আগুন, তেলে-বেগুন। প্যাঁক-প্যাঁক স্বরে খেঁকিয়ে বলল, ‘আমি ছোলাভাজা তো তুই গুড়-মুড়ি।’

হুল্লোও ছাড়বে না। বলল, ‘তুই ডুগি-তবলা!

‘তুই সরষের তেল!’

‘তুই ফ্যান-ভাতে!’

‘তুই তেঁতুলবিচি!’

‘তুই লাউডগা!’ বলেই হুপ্পো থমকে গেছে। ভাবল, যাঃ! কাজের কাজ কিছু হল না, মধ্যিখান থেকে বেগনির সঙ্গে ঝগড়া করে ফেলল! এখন জলের মধ্যে ডিগবাজিটা শেখা। হবে কী করে? ভেবেই হুপ্পো রাগ-রাগ মুখখানা চটপট ঠান্ডা-ঠান্ডা করে ফেলল। ঠোঁটে আধো আধো হাসি বুলিয়ে বলল, ‘এই দেখ! শুধুমুধু কথা বাড়িয়ে আমরা ঝগড়া করছি! যাকগে, যাকগে! আসলে আমি তোর সঙ্গে বন্ধুত্ব করতে এলুম, করতে এসে ঝগড়া করে বসলুম!’

বেগনি ঠোঁট উলটে ভেংচি কেটে বলল, ‘উঁ! আমার আর খেয়েদেয়ে কাজ নেই, বাঁদরের সঙ্গে বন্ধুত্ব করবে!”

হুপ্পো এবার একদম চটল না। বলল, ‘বেগনি, বেগনি, কথা বাড়ালেই বেড়ে চলে, শেষ হয় না। বন্ধুত্বটা পাতিয়ে ফেললে ঝগড়াটা এক্ষুনি শেষ হয়!’

বেগনি বলল, ‘খুব হয়েছে! ঘরের ছেলে ঘরে যা! তোর সঙ্গে আর বন্ধুত্ব পাতিয়ে কাজ নেই আমার!’

হুপ্পো বলল, ‘আহা রাগ করছিস কেন বেগনি, আমি কী তোর পর?বলে বেগনির মুখের । দিকে একদৃষ্টে তাকাল হুপ্পো। তাকিয়ে এবার আমতা আমতা করে বলল, ‘বেগনি, বেগনি, আমায় জলের মধ্যে ডিগবাজি খেতে শিখিয়ে দিবি?”

‘ডিগবাজি খেতে শিখিয়ে দিবি!’ বলে ঠোঁট উলটে ভে^:ংচি কেটে দিল বেগনি। ‘আহ্লাদেপনা দেখো!’ বলে তরতর করে ডাঙায় উঠতে গেছে যেই, হুপ্পো অমনি ছুট্টে তার দিকে গেছে। বেগনি ভয়ে-ময়ে আবার জলের ওপর লাফিয়ে পড়েছে!

বেগনি সাঁতার কেটে পুকুরের আর একদিকে যেতে যেতে বলল, ‘না, না, আমি ডিগবাজি টিগবাজি শেখাতে পারব না।’

বেগনি যেদিকে গেল, হুপ্পোও সেদিকে ছুট দিল। বলল, শিখিয়ে দে, নইলে আমিও তোকে ডাঙায় উঠতে দেব না।’

‘না, দিবি না!’ বলে বেগনি ঝিলিকিচি করে পুকুরের আর এক কোণে সাঁতরে গেল। ভাবল, ওইখান দিয়েই ডাঙায় উঠবে।

হুল্লোও সঙ্গে সঙ্গে ছুটে গেল ওই কোণে। বেগনির ওঠা হল না।

আবার আর একেদিকে গেল বেগনি।

হুপ্পোও গেল। তারপর হাঁসে আর বাঁদরে জলে-ডাঙায় চোর-পুলিশ খেলা শুরু হয়ে গেল।

হুপ্পো চ্যাঁচায় আর লাফায়, ‘ছাড়ব না, ছাড়ব না।’

বেগনি রাগে আর হাঁকে, ‘মারব তোকে!’

বেগনি ওদিক যায়, তো হুপ্পোও ওদিক ছোটে। বেগনি এপার আসে, তো হুপ্পোও এদিকে লাফায়!

শেষে হয়েছে কী, একটা নেড়িকুত্তা দেখতে পেয়েছে হুপ্পোটাকে। দেখতে পেয়ে, তেড়ে এসে হুল্লোর পেছনে এমন আচমকা ‘ঘেউ ঘেউ’ করে ডেকে উঠল যে, হুপ্পো থতমত খেয়ে, পা ফসকে একেবারে পুকুরের জলে। পড়েই হাবুডুবু খেতে শুরু করে দিল। তাই দেখে কুকুরটাও দিল ঝাঁপ। হুপ্পোও প্রাণের ভয়ে সাঁতার কাটতে শুরু করে দিল। সাঁতরে সাঁতরে পালাতে লাগল। হাঁসছানাটা সামনে সামনে সাঁতার কাটে প্যাঁক-প্যাঁক করে। পেছন পেছন হুগো ছোটে কিচমিচ করে। সব পেছনে কুকুর ডাকে ঘেউ ঘেউ করে। জলের ওপর হাঁসে পুéকুরে, বাঁদর-কুকুরে সে এক তোলপাড় কাণ্ড!

হাঁসছানাটা ডাকতে ডাকতে ফাঁক পেয়ে ডাঙায় উঠে পড়ল। উঠেই ছুট।

হাঁসকে ছুটতে দেখে হুপ্পোও জল থেকে উঠে পড়ে হাঁসের পেছনে তিড়িড়িং, ত্যাড়াড়াং করে লাফ দিল।

ডাঙার ওপর বাঁদরকে লাফাতে দেখে, কুকুরটাও জল ছেড়ে উঠে পড়েছে। ঘেউ ঘেউ করে ডাকতে ডাকতে পাড়া মাত করল।

হুপ্পো চোখ-কান বুজে দে ছুট, দে ছুট।

কুকুরও ছাড়বে না। সে-ও ছুটতে ছুটতে চেঁচাল, ‘ঘেউ ঘেউ, ঘেউ ঘেউ!’ আর দেখতে নেই! একটা কুকুরের ডাক শুনে অমন পঞ্চাশটা কুকুর এদিক থেকে, ওদিক থেকে ছুটে এল, ঘেউ ঘেউ

ঘেউ, ঘেউ,

ঘেউ ঘেউ ঘেউ,

ঘেউ,

ঘেউ ঘেউ।

একেবারে কান ঝালাপালা।

হাঁসছানাটা নাদুসনুদুস ছুটতে ছুটতে সটান রাস্তায়। হুপ্পোও কুকুরের তাড়া খেয়ে রাস্তা দিয়েই ছুটতে আরম্ভ করে দিল। বাপরে বাপ! কুকুরের কী তাড়া! হুপ্পোটাও আচ্ছা হাঁদা! কারো বাড়ির পাঁচিলে তো উঠে পড়তে পারিস! উঠবে কী, কুকুর তো আর একটা নয়! পঞ্চাশটা কুকুর তাকে একেবারে ঘিরে ধরেছে। পালাবার পথটি নেই! এক্ষুনি ধরে ফেলবে! তারপর কামড়ে রক্তারক্তি কাণ্ড করে দেবে! ওই ল্যাজকাটা কুকুরটার কী তেজ দেখো! কীরকম ছুটছে! উঃ! এই বুঝি হুল্লোর ল্যাজটা কামড়ে ধরে! ধরল, ধরল! না, পারল না।

হুপ্পো লাফ মেরেছে। উঠে পড়েছে।

কোথায় উঠল?

রাস্তা দিয়ে ঝাঁকা মাথায় একটা লোক যাচ্ছিল। লোকটা খানিকটা খানিকটা ছুটছিল, মাঝে মাঝে হাঁটছিল। হুপ্পো তিড়িং করে লাফ মেরে তার ঝাঁকার ওপরই উঠে পড়েছে।

‘কক, কঁক, কোঁকোর কোঁ!’

ওমা! ঝাঁকার মধ্যে যে মোরগ! এক ঝাঁকা মোরগ! ঠাসাঠাসি চাপাচাপি ভরতি করে লোকটা নিয়ে যাচ্ছে!

হুল্লোকে দেখেই মোরগগুলো চিৎকার করে ডানা ঝটপটিয়ে উঠল।

লোকটা ছুটছে। কুকুরগুলো মুখ উঁচিয়ে তার পেছনে ডাকছে, আর ল্যাজ পাকাচ্ছে!

লোকটা পেছন ফিরে দেখার আগেই হুপ্পোর মাথায় চট করে একটা বুদ্ধি এসে গেল। ফটফট করে ঝাঁকার দড়িগুলো হাত দিয়ে খুলে ফেলল। ব্যাস! অমনি সঙ্গে সঙ্গে ঝাঁকার মোরগ কঁক কঁক, কি কিক, কোঁকর কোঁ-ও-ও করে ডাকতে ডাকতে, ঝাঁকা থেকে ঝপাঝপ রাস্তায় উড়ে পড়ে মার ছুট।

ঝাঁকা থেকে ঝটাপট মোরগগুলো বেরিয়ে আসতে, কুকুরগুলো দেখেশুনে থতমত খেয়ে গেছে। ভয়ে-ময়ে পেছন ফিরে দে লম্বা। আচ্ছা মজার ম্যাজিক তো!

ঝাঁকা মাথায় লোকটাও এবার হাঁ। ‘হা হা’ করে চেঁচিয়ে উঠে ঝটাপট ঝাঁকাটা মাথা থেকে যেই নামাতে গেছে, দেখে কী, ঝাঁকার ওপর একটা বাঁদর। লোকটা ‘ওরে বাবারে’ বলে পালাতে গেছে, আর মাথা থেকে ঝাঁকাটা ছিটকে পড়েছে। সঙ্গে সঙ্গে বাকি

ক-টা মোরগও এদিক ওদিক সেদিক, যে যেদিকে পারল ছুট মারল। হুপ্পোও লাফ মারল একটা গাছের ওপর। লোকটা হতভম্ব হয়ে মোরগগুলোকে ধরবার জন্যে লম্ফঝম্প লাগিয়ে দিল! ধরা কী অত সোজা! একটা মোরগ হলে না হয় কথা ছিল। এ যে একেবারে পাঁচগণ্ডা। তা ছাড়া মোরগের সঙ্গে ছুটেও পারা দায়! এমন ভড়কি দিয়ে ছুটবে, কার সাধ্যি ধরে!

লোকটা ঝাঁকা-টাকা ফেলে তবু ছুটতেই লাগল। হুপ্পোও গাছের ডালে চুপটি করে বসে। জুলজুল করে চেয়ে চেয়ে দেখছে। দেখতে দেখতে যখন বুঝল, লোকটা এখন মোরগের পেছনে চরকিই খাবে, এদিকে আর আসবে না, তখন টুপ করে গাছের আগডাল থেকে নেমে মাঝডালে বসল। ল্যাজটাকে গুটিয়ে এমন করে লুকিয়ে রাখল যে, কেউ টেরও পাবে না। তারপর মাঝডাল থেকে টেনে এক লাফ রাস্তায়। না, এখন আর রাস্তায় কুকুর-টুকুর নেই। নেই তো এই তাল! দে লম্বা লম্বা লাফ। একেবারে বাড়ির দিকে। যেমন করে এসেছিল ঠিক তেমন করে পুকুর পেরিয়ে, পাঁচিল ডিঙিয়ে ঘরের ছেলে ঘরে ফিরল। ঘরে পৌঁছে দেখে, মা তখনও বাসন কিনছে। উঃ রক্ষে! মা কিছু জানতে পারেনি। জানতে পারলে নিস্তার ছিল! শেষ করে দিত। কিন্তু তার আগে তো কুকুরগুলোই তাকে শেষ করে দিয়েছিল। ভাগ্যিস!

.

হুপ্পো আর চচ্চড়ি-ভাজা-বুড়ির ছাগল

হুপ্পো আজ বাঁদরনাচ দেখেছে।

রাস্তায় ডুগডুগ, ডুগডুগ করে যেই ডুগডুগি বেজে উঠবে, জানবে, বাঁদরনাচিয়ে ঝুমকিদের বাড়ির পাশ দিয়ে যাচ্ছে ডুগডুগি বাজাতে বাজাতে। তার কাঁধে একটা পুঁটলি। সঙ্গে দুটো বাঁদর আর একটা ছাগল। ছাগলটার আবার দাড়ি। লম্বা লম্বা। যায় বটে পাড়া দিয়ে, কিন্তু নাচ একদিনও হয়নি।

রাস্তায় ডুগডুগির বাজনা শুনলেই হুল্লোর মনটাও ছটফট করে ওঠে। তিড়িং করে লাফ মেরে ছাতে উঠে পড়বে। চেয়ে চেয়ে দেখবে, দুটো বাঁদর আর একটা ছাগল নিয়ে লোকটা চলে যাচ্ছে।

আজ কিন্তু লোকটা চলে গেল না। রাস্তার মোড়ে পুঁটলিপোঁটলা খুলে, ডুগডুগি বাজিয়ে, বাঁদরনাচের খেলা শুরু করে দিল। দেখতে দেখতে কত লোক জমে গেল। ছেলে, বুড়ো, ছুটকো-ছাটকা। ঝুমকিও হুপ্পোকে কোলে নিয়ে ছুটল। মা অবিশ্যি একবার বলেছিল, ‘যাসনি ঝুমকি।’ ঝুমকি বলেছিল, ‘আসছি এক্ষুনি।’

তারপর সারাক্ষণ ঝুমকির কোলে চেপে নাচ দেখেছে হুপ্পো। নাচ শেষ হতেই বাঁদর-নাচিয়ে হুল্লোকে ঝুমকির কোলে দেখে, এগিয়ে এসে, হাসতে হাসতে যখন জিজ্ঞেস করেছিল, ‘বাঁদর কার আছে, তোমার?’ তখন লোকটার চাউনিটা কেমন যেন ভালো লাগেনি হুপ্পোর। ‘হ্যাঁ, আমার বাঁদর’, বলে ঝুমকি যখন হুপ্পোর গাল টিপে আদর করল, তখন বাঁদরনাচিয়ের কী হাসির ধুম। হাসতে হাসতে লোকটা হুপ্পোর গায়ে হাত বুলিয়ে বলল, ‘দেখে মনে হচ্ছে, বাঁদরটা চালাক আছে।’

‘সে আর বলতে! এক নম্বরের দুষ্টু! একদম কথা শোনে না।’ বলে ঝুমকি হুপ্পোর মুখের দিকে চাইল। তারপর বলল, ‘এর পর কথা না শুনলে তোমায় দিয়ে দেব। রাস্তায় রাস্তায় নেচে বেড়াবে।’

কথাটা শুনেই হুপ্পো ঝুমকির মুখের দিকে তাকাল। মনে মনে ভাবল, সে তো ভালোই হয়। নাচ দেখাতে তার ভালোই লাগে। তবে এই লোকটার সঙ্গে না। লোকটা ভালো না। ঝুমকি আদর করে জড়িয়ে ধরল হুল্লোকে। জিজ্ঞেস করল, ‘আর দুষ্টুমি করবি না তো?

হুপ্পো ঝুমকির গলাটাও দু-হাত দিয়ে জড়িয়ে ধরল। বাঁদরনাচিয়ে হেসে উঠল, ‘না, না, আর দুষ্টুমি করবে না। তা খোকি, তুমি থাক কোথা?’

ঝুমকি হাত নেড়ে দেখাল, ‘ওই বাড়িতে।’

তারপর বাঁদরনাচিয়েও নাচের খেলা শেষ করে চলে গেছে আর ঝুমকিও হুল্লোকে নিয়ে ঘরে ফিরে এসেছে।

ঘরে ফিরে স্থির থাকতে পারে কী হুপ্পো? রাস্তার বাঁদরের নাচ দেখে ঘরের বাঁদরের সে কী নাচ! দুর! ওই নাচিয়েওলার বাঁদর দুটো কিসসু না। ওদের চেয়ে হুপ্পো অনেক ভালো নাচতে পারে। তবে হ্যাঁ, রঙিন পা-জামা পরে, ঝলমলে জামা গায়ে দিয়ে, মাথায় পাগড়ি বেঁধে যখন একটা বাঁদর ছাগলের পিঠে চেপে বিয়ে করতে যাচ্ছিল, তখন কিন্তু বেশ লাগসই হয়েছিল। আবার বাঁদর-বাঁদর কনেটিও বেশ। ঘাগরা পরেছে, গায়ের ওড়না মাথায় জড়িয়ে বরকে দেখে তার কী লজ্জা! মরে যাই! হুপ্পোরও যে বিয়ে করতে ইচ্ছে যায় না, তা নয়। তবে ঝুমকি বলে, ও নাকি এখনও ছোট্ট। বড়ো হলে, সুন্দরী মেয়ে দেখে হুল্লোর বিয়ে দেবে। ঝুমকিরও সাধকে বলিহারি যাই! বাঁদরের আবার সুন্দরী বউ! শুধু। সুন্দরী বউ না। সানাই বাজবে, লোকজন নেমন্তন্ন করে খাওয়াবে, খুব ধুমধাম করে বিয়ে দেবে।

এই সব কথা শুনলে কার আর ছোট্টটি থাকতে ইচ্ছে করে?হুপ্পোর মনে হয়, এক্ষুনি সে খুব বড়ো হয়ে যায়! ও তো ভেবেই পায় না, যারা ছোট্ট, তারা কেন ছোট্ট থাকবে, বড়োরা। বড়ো। বড়োরা যা খুশি করবে, কেউ কিছু বলবে না। যখন ইচ্ছে রাস্তায় যাবে। ইচ্ছে। হলেই গাড়ি চড়বে, দোকান থেকে খাবার কিনে খাবে। মন চাইলে অফিস যাবে, তা না হলে ঘরে শুয়ে ঘুম। যখন ইচ্ছে ঘুম থেকে ওঠো। যখন ইচ্ছে চান করো। খাও আর সিনেমা দেখো। রাত্তিরবেলা ঘরে ফিরতে যদি দেরিও হয়ে যায়, কেউ একবারটি জিজ্ঞেসও করবে না। আর ছোটোদের বেলায়? সববনাশ! পানের থেকে চুন খসলেই সাংঘাতিক কাণ্ড! হুপ্পোর কথাই ধরো, দিনে অন্তত পঞ্চাশবার ধাতানি খাচ্ছে। আচ্ছা, হুপ্পো না হয় বাঁদর, ওর কথা না হয় না-ই ধরলুম। কিন্তু ঝুমকি? ও তো আর হুপ্পোর মতো দুষ্টু নয়। তবু উঠতে বসতে হাজার রকমের ফিরিস্তি শোনো। এটা করো না, ওটা নেড়ো না, পড়ার সময় খেলো না। হাত ধুয়ে খেয়ো না। দাঁত দিয়ে নখ কাটবে না। চান করে চুলে চিরুনি দেবে। কাজের সময় গল্প করবে না। বড়োরা যখন দাঁড়িয়ে থাকেন, ছোটোরা তখন বসে থাকবে না। আরও সব কত রকমের হুকুম। অবিশ্যি কথাগুলো যে ঠিক সে কথা একশো বার। কিন্তু এমন কথা বড়োরা কি মানে? বয়ে গেছে।

তবে বাপু ওই হুকুম-টুকুম শুনতে একদম ভালো লাগে না হুপ্পোর। কেউ হুকুম করলেই ওর যেন মনে হয় বেশি দুষ্টুমি করতে। বেশি করে লাফালাফি করতে, টানতে, ওটা ছিঁড়তে। ছাতে ছাতে ছুটতে, লাফাতে। উঠোনে বসে বসে কাক তাড়াতে। কাকগুলো ভারি শয়তান! এমন পেছনে লাগে। একবার যদি দেখতে পেয়েছে তো কা-কা করে চিল্লিয়ে একেবারে। বাড়ি মাথায় করে ছাড়ে। ধরাও যায় না। ভারি চালাক। একটু যদি মুখ খিঁচিয়ে তেড়ে যাও তো ফুড়ুৎ!

নাচিয়েবাঁদর দুটোও কেমন নাচতে নাচতে মুখ খিঁচিয়ে তেড়ে যাচ্ছিল। যাবেই তো! একটা ন্যাংটা ছেলে বার বার ওদের ল্যাজ ধরে টানছিল কেন?যাই বলো, তাই বলো, ল্যাজে হাত দিলে বাপু ভারি রাগ ধরে! মানুষেরও যদি ল্যাজ থাকত, তখন ঠিক বুঝত, ল্যাজের কত মান। ওরা ভাবে ল্যাজ মানে মজা! তাই বই কী! হিংসুটে, হিংসুটে, মানুষগুলো একদম। হিংসুটে। নিজেদের ল্যাজ নেই তো, তাই। আরে, ল্যাজ না থাকলে মানায় কখনো। দুনিয়ায় কার শুনি ল্যাজ নেই? নেই তো খালি মানুষের! অমন যে ছাগল তারও একটুখানি ল্যাজ। ল্যাজের ডগায় একটু একটু লোম। ল্যাজের আগায় মাছি বসলেই ফিরফির, ফিরফির করে ছাগলের ল্যাজটা কেমন নেচে নেচে ওঠে।

আজও নেচে উঠছিল। হুপ্পোর ঠিক নজরে পড়েছে! বর আর কনে বাঁদর দুটো একসঙ্গে যখন ছাগলের পিঠে চেপে ঘুরে বেড়াচ্ছিল, তখন ছাগলের ল্যাজটা নড়ে নড়ে কী যেন একটা তাড়াচ্ছিল। সত্যি, নাচিয়েবাঁদর দুটোকে দেখলে হিংসে হয়! সারাদিন রাস্তায় রাস্তায় ঘুরে ঘুরে নাচ দেখিয়ে বেড়াচ্ছে আর ছাগলের পিঠে চেপে বিয়ে করতে যাচ্ছে। অবিশ্যি এটা খেলা-খেলা বিয়ে। যতবার খেলা ততবার বিয়ে!

বিয়ে না হোক, হুল্লোর ভারি ইচ্ছে করে ছাগলের পিঠে চাপতে। আহারে! ঝুমকির যদি একটা ছাগল থাকত! কেন যে একটা ছাগল পোষেনি ঝুমকি, ভেবে পায় নাহুপ্পো। কেন, একটা ছাগল পুষলে মহাভারত কি একেবারে অশুদ্ধ হয়ে যেত?বাবার কাছে একটু আবদার করলেই তো হয় বাপু, অমনি একটা ছাগল এসে যায়!! তবেই হয়েছে!

নাই হোক। অনেক আগেই হুপ্পো একটা ছাগলের সন্ধান পেয়েছে। ওই তো পাশের বাড়িটা পেরিয়ে একটু গেলেই একটা বুড়ির ঘর। বুড়ির ঘরে বুড়ি আর তার ছাগল। ছাগলটা হুল্লোকে দেখলেই ভয় পেয়ে এমন ম্যা-এ্যা করে ডেকে উঠবে, কী বলব! তবে এ ছাগলটার দাড়ি নেই। এক-একটা ছাগলের এমনি হয়, নিঃদাড়ি! তাতে কী হয়েছে! দাড়ি নিয়ে তো আর হুপ্পোর কিছু লাভ-ক্ষতি নেই। ছাগলটা গাড়ির মতো হাঁটতে পারলেই হচ্ছে। তা বাপু মিথ্যে বলব না, বুড়ির ছাগলটা বেশ তেজি! হাঁটতে তো কালকের ছেলেও পারে। কিন্তু এমন ছোটে না ছাগলটা, দেখলে তাজ্জব বনে যাবে। ছুটলে ফিরিক ফিরিক ল্যাজটা কেমন নড়বে! এখন তার কাছে যেতে পারলেই হল।

সেইটাই ভাবছিল হুপ্পো। আর সেই সুযোগই খুঁজছিল। ইচ্ছে করলে যে সে এক্ষুনি পাঁচিল ডিঙিয়ে যেতে পারে না, তা নয়। তবে কেউ দেখতে পেলেই ভণ্ডুল। তার ওপর আজ আবার ছুটির দিন। ঝুমকিও ইস্কুলে যায়নি, ঝুমকির বাবারও অফিস নেই, মা-ও একবার রান্নাঘর, একবার ভাঁড়ারঘর করছে। কারুর চোখে ধূলো দেওয়া মুশকিল। তাই হুপ্পো চুপটি করে নিজের ঘরেই বসেছিল।

হঠাৎ বাড়ির দরজার সামনে পি-পি করে একটা গাড়ি এসে দাঁড়াল। ঝুমকি ছুটতে ছুটতে বাইরে বেরিয়ে রাস্তা থেকেই চেঁচিয়ে উঠল, ‘মা, মাসিমা এসেছে।’ মা-ও ‘কই, কই’ বলে এমন ধেই ধেই করে হেঁটে গেল, একটু বেসামাল হলে আর রক্ষে ছিল না। তারপর হুপ্পো দেখে কী, একবাড়ি লোক এসে হাজির। মাসিমা, মেসোমশাই, তাদের ছেলেমেয়ে। একটা মেয়ে প্রায় ঝুমকির মতো। আর তার ভাইটা পুঁচকে, এইটুকু। ঝুমকি তাকে কোলে নিয়ে, আদর করতে করতে একেবারে নাচানাচি লাগিয়ে দিল। তারপর কী গোলমাল শুরু হয়ে গেল। মা-ও হাসে, মাসিও হাসে, ঝুমকির বাবাও হাঁকে, মেসোও ডাকে। ঝুমকি চ্যাঁচায়, ঝুমকির মাসির মেয়েটাও হাঁপায়। মনে হচ্ছে বাজার বসে গেছে। কী যে কথা হচ্ছে, হুপ্পো ঠিক-ঠিক বুঝতেই পারছেনা। হুল্লোর বাপু এত চ্যাঁচামেচি ভালো লাগে না। তাই বলি মা সকাল থেকে এত রান্নাঘর ভাঁড়ারঘর করছিল কেন! আজ মাসিমাদের নেমন্তন্ন।

মাসিমা, মেসোমশাইকে নিয়ে ঝুমকির বাবা-মা বসার ঘরে চলে গেল। ঝুমকি পুঁচকে ছেলেটাকে কোলে নিয়ে মাসতুতো বোনের সঙ্গে গল্পে ডগমগিয়ে ছাতে উঠে গেল। ছাতটা ঘুরে-ফিরে, এ-বাড়িটা কাদের, ও-বাড়িতে কে থাকে, জিজ্ঞেস করতে করতে যখন নীচে হুপ্পোকে হঠাৎ দেখতে পেল, তখন ছাত থেকে চেঁচিয়েই মাসির মেয়ে বলে উঠল, ‘আরে! একটা বাঁদর যে রে!’ বলে খিলখিল করে কী হাসি! হাসি শুনে হুপ্পোর পা থেকে মাথা অবধি জ্বলে যায়। মনে হল, নীচ থেকেই মেয়েটাকে একটা ভেংচি কেটে দেয়। কিন্তু ঝুমকিও যে মেয়েটার সঙ্গে হাসতে শুরু করে দিয়েছে! হাসতে হাসতে বলল, ‘আমার। খুব পোষমানা। চ না, দেখবি চ।’ বলতে বলতে ছাত থেকে তরতর করে নেমে, সটান। একেবারে উঠোনে, হুপ্পোর ঘরের সামনে। ঘরের সামনে এসে মেয়েটা যেমন করে কুকুর ডাকে তেমনি করে হাতটা বাড়িয়ে, ‘আয় বাঁদর, আয়, আয়’ করে এমন ডেকে উঠল যে, হুল্লোর মনে হল এরকম অপমান সে আর কোনোদিন হয়নি! তাই কোনো কিছু না ভেবে একদম খিকিয়ে তেড়ে গেল মেয়েটাকে। মেয়েটা ভয়ে-ময়ে ‘বাবা গো’ বলে দে ছুট। ঝুমকির পেট ফেটে হাসি এসে গেল। ঝুমকিকে হাসতে দেখে, হুল্লোও হেসে ফেলল। মেয়েটা ততক্ষণে ঘরের মধ্যে ঢুকে পড়ে, মাকে জড়িয়ে ধরে চ্যাঁচাচ্ছে, ‘বাঁদর, বাঁদর!’

মা চেঁচিয়ে উঠল, ‘কী হল রে, কী হল?’

ঝুমকি হাসতে হাসতে ঘরে এসে বলল, ‘দুর বোকা, ভয় পেয়ে পালিয়ে এলি কেন? কিচ্ছু করবে না!’

মা বলল, ‘কী হয়েছে, কী?’

ঝুমকি বলল, ‘হুপ্পো মজা করে ওকে তেড়ে গেছে, তাই ভয় পেয়ে পালিয়ে এসেছে।’

মা তো ভীষণ রেগে গেল। ‘ওঃ, ওই এক হয়েছে! কোত্থেকে যে হতচ্ছাড়া বাঁদর জুটেছে, জ্বালাতন! দিন নেই, রাত নেই, খালি নষ্টামি করে বেড়াচ্ছে! বাড়িতে চারদণ্ড শান্তিতে থাকবার যো নেই কারুর! দাঁড়া, এবার বিদেয় করে দিচ্ছি!’ বলে ঘর থেকে মা হুপ্পোর দিকে তেড়ে গেল।

হুপ্পো মায়ের চেয়ে অনেক চালাক। মাকে দেখতে পেয়েই সদর দরজা দিয়ে ভোঁ-কাট্টা!

‘দূর হ, বেরো, বেরো, বলে মা গাল পাড়তে লাগল।’ ‘রাতদিন বাঁদরামি করে বেড়াচ্ছে!’

বাড়িতে এত লোকজন, এত আনন্দেও ঝুমকির মনটা ভীষণ খারাপ লাগছে। সত্যি বলতে কী, হুপ্পোকে কেউ কিছু বললে, ও একটুও সহ্য করতে পারে না। মায়ের ওপর রাগ হলেও কিন্তু ঝুমকির মুখ দেখে কেউ বুঝবে না, ও রেগে গেছে, কী মনে দুঃখ হয়েছে! কেন শুধুমুধু হুল্লোকে দূর দূর করে তাড়িয়ে দিল মা? মা জানে না, ঝুমকি হুপ্পোকে কত ভালোবাসে? মায়ের আর কী, সারাদিন ঘরকন্না নিয়েই ব্যস্ত। কিন্তু ঝুমকিকেও তো সারাদিন কত কাজ করতে হয়! পড়াশোনা, ইস্কুলে যাওয়া, নাচ শেখা, পিয়ানো বাজানো। তার ফাঁকে ও না হয় একটু হুল্লোকে নিয়ে খেলা করে। এতে এত রাগারাগির কী আছে? আচ্ছা, এই যে মা রাতদিন হুল্লোকে ‘বাঁদরামি করছে, বাঁদরামি করছে’ বলে বকাবকি করে, এর কী মানে। বলো? বাঁদর বাঁদরামি করবে না তো কী ক্যাবলামি করবে! যাই বলো, হুপ্পো বাঁদর ঠিকই, কিন্তু ক্যাবলা নয়।

হুল্লোর তো তাড়া খেয়ে ভালোই হল। মনে মনে ও এটাই তো চাইছিল। বুড়ির ওই ছাগলের কথাটা যখন থেকে মনে এসেছে, তখন থেকেই বাইরে বেরিয়ে পড়ার জন্যে ও ছটফট করছিল। এখন সুযোগ এসে গেছে। যে যতই বকাবকি করুক, হুপ্পোর বয়ে গেছে। এখন তো ও বরটি সেজে, ছাগলের পিঠে চেপে বিয়ে করতে যেতে পারবে!

বর সাজব বললেই কি সাজা যায়? বরের ঝলমলে জামা নেই, রংচঙে কাপড় নেই,

ঝকমকে পাগড়ি নেই। হুপ্পো ভাবল, কিছুনা থাক, অন্তত ছাগলের পিঠে তো চাপা যাবে!

বুড়ির ঘরের চালে গিয়ে যখন বসল হুপ্পো তখন দেখল, বুড়ি রান্নাঘরে ছোলার ডালের বড়ি ভাজছে, আর ছাগলটা উঠোনে গা এলিয়ে ঘাস চিবোচ্ছে। হুল্লোকে তখনও দেখতে পায়নি ছাগলটা। হুপ্পো কী করবে, কী করবে ঠিক করতে না পেরে বুড়ির ঘরে চাল থেকে খালি উঁকিঝুঁকি মারছিল আর ভাবছিল, ছাগলটাকে চুপিচুপি ডাকবে, না উঠোনে ঝপাং করে নামবে! না, প্রথমেই হুট করে উঠোনে নামাটা ঠিক হবে না। কেননা ছাগলটা চমকে উঠে চেঁচামেচি লাগিয়ে দিলে সব ভণ্ডুল! তা ছাড়া বুড়িটাও যদি দেখতে পায়!

বরঞ্চ চালের ওপর বসে বসেই ছাগলটাকে ডেকে দেখা যাক। তাই হুপ্পো চোখটা ইদিক উদিক ঘুরিয়ে-ফিরিয়ে, মুচকি মুচকি হাসতে হাসতে ডাকল, ‘এই ছাগল!’

ছাগলটা ওপর নীচে কোনোদিকে না চেয়ে, যেমন করে গা এলিয়ে ঘাস চিবাচ্ছিল, তেমনি শুয়েই সাড়া দিল, ‘কে-হ্যাহ্যাহ্যাঁ?’

হুপ্পো উত্তর দিল, ‘এই যে আমি। ওপর দিকে।’

ছাগলটা তেমনিভাবেই জিজ্ঞেস করল, ‘কোন ওপরে?

হুপ্পো বলল, ‘মাথার ওপরে।’

ছাগলটা মাথা তুলে, ওপর দিকে তাকিয়ে বলল, ‘মাথার ওপরে তো পেটকাটা ঘুড়ি!’

হুপ্পো উত্তর দিল, ‘ঘুড়ি না, ঘুড়ি না। তার নীচে?’

‘তার নীচে প্যায়রা-পাকা গাছ।’

‘প্যায়রা খাবি?’ হুপ্পো জিজ্ঞেস করল।

‘হ্যাঁ-হ্যাঁ-হ্যাঁ-হ্যাঁ!’ ছাগল যেমন গলা কাঁপিয়ে ডাকে, তেমনি ডেকে সাড়া দিল।

তখন হুপ্পো ঝুপ করে ঘরের চাল থেকে গাছের ডালে লাফ মারল। ডাল থেকে একটা পাকা দেখে পেয়ারা ছিঁড়ে নিয়ে ছাগলকে ছুঁড়ে দিয়ে বলল, ‘এই নে।’

কে নেবে পেয়ারা? কোথায় ছাগল? হুপ্পোকে চাল থেকে গাছে লাফ মারতে দেখেই বাছাধন ঘর থেকে বেরিয়ে দে চম্পট!

হুপ্পো একদম হাঁদা! এদিক-ওদিক দেখতে না পেয়ে ভাবল, আরি ব্যাস! ছাগলটা তো ভয়ানক ঘুঘু! ঠকিয়ে দিল। সব গুবলেট? যাক গে, আর তো করবার কিছু নেই। যখন পেয়ারাগাছে উঠেছে, তখন পাকা-পেয়ারাই খাক। ভেবে, হুই-ই-ই আগডালে ঝপাঝপ উঠে বসল। বসে, যেই একটা পেয়ারা ছিঁড়তে যাবে, অমনি চোখ দুটো ধাঁধিয়ে গেছে। আরে! ছাগলটা একটু দূরে, একটা ঘরের দেওয়ালে গা সিঁটিয়ে লুকিয়ে আছে যেন! সঙ্গে সঙ্গে টুপটাপ, ঝুপঝাপ গাছের ডাল ডিঙিয়ে হুপ্পো আচমকা ছাগলের সামনে হাজির।

ছাগল তো হুপ্পোকে দেখেই ভড়কি খেয়ে গেছে। হাঁক পাড়ল, ‘ম্যা-হ্যাঁ-হ্যাঁ’। ডেকেই পালাতে গেছে। হুপ্পো পথটি আগলে দাঁড়িয়ে পড়ল। তখন ছাগল নট-নড়ন, নট কিচ্ছু।

হুপ্পো প্রথমটা খুবই আপনজনের মতো, মিঠে গলায় জিজ্ঞেস করল, ‘ছাগল, ছাগল, আমায় দেখে ভয় পাচ্ছিস?

ছাগল ভয়ে ভয়ে মুখ বেঁকিয়ে বলল, ‘হ্যাঁ-হ্যাঁ-হ্যাঁ!’

হুপ্পো বলল, ‘দুর বোকা, আমাকে ভয় কী রে! আমি তোর বন্ধু।’

ছাগল উত্তর দিল, ‘না-আ-আ।’

‘কেন, আমাকে তোর বন্ধু করতে ইচ্ছে নেই?

‘নেই-ই-ই।’

হুপ্পো ভাবল, ছাগলটা তো ভারি তেওঁটে! ভাব করবার জন্যে এত সাধছি, কিছুতেই রাজি হচ্ছে না! তাহলেও এখনই কিন্তু ছাগলটার সঙ্গে ঝগড়া করা ঠিক হবে না। সব মাটি হয়ে । যাবে ঝগড়া করলে। তার চেয়ে বুঝিয়ে-সুঝিয়েই যতটুকু পারা যায়। তাই হুপ্পো হাসি-হাসি মুখে খুকখুক করে একটু কাশল। কাশতে কাশতে বলল, ‘ছাগল, ছাগল, আমার বিয়ে।‘

ছাগল বলল, ‘তোর বিয়ে তো আমার কী!’

হুপ্পো উত্তর দিলে, ‘তোর নেমন্তন্ন।’

ছাগল বলল, ‘বাঁদরের আর বিয়ে, তার আবার নেমন্তন্ন।’

হুপ্পো চট করে কথাটা ঘুরিয়ে নিয়ে জিজ্ঞেস করল, ‘ছাগল, তোর বিয়ে হয়েছে?’

 ‘এখনও হয়নি, হবে।’

‘কবে?’

‘ভালো মেয়ে পেলে।’

কথাটা শুনে সাঁই করে হুল্লোর মাথায় একটা বুদ্ধি খেলে গেল। ভাবল, এবার তো বাছাকে বাগে পেতে কষ্ট নেই। তাই বলল, ‘ছাগল, ছাগল, আমার জানা একটি মেয়ে আছে। বিয়ে করবি?

ছাগল তো দু-পায়ে খাড়া।

জিজ্ঞেস করল, ‘দেখতে কেমন?

‘খুব ভালো।’

‘সাজতে জানে?’

‘খুব ভালো।’

‘গাইতে জানে?

‘খুব ভালো।’

‘নাচতে জানে?’

‘খুব ভালো।’

‘সত্যি?’ ছাগলের মুখখানা আনন্দে উপচে গেল।

হুপ্পো বলল, ‘আমার বুটমুট মিথ্যে বলে কী লাভ? ইচ্ছে করলে এক্ষুনি দেখাতেও পারি।’

‘মেয়ের ঘর কতদূর?’

‘কাছেই, যাবি?

ছাগল বলল, ‘চ না, দেখে আসি।’

বাঁদর বলল, ‘তবে আমি তোর পিঠে বসি।’

ছাগল বলল, ‘বস।’

‘হুপ্পো ঝুপ করে ছাগলের পিঠে বসল। বসেই কথা নেই, বার্তা নেই, ছাগলের পেটে হঠাৎ এমন কাতুকুতু লাগিয়ে দিল যে, ছাগল একেবারে নাস্তানাবুদ! পাগলা ঘোড়ার মতো চরকি লাগিয়ে চ্যাঁচাতে লাগল, ‘ছেড়ে দে, ছেড়ে দে।’

হুপ্পো ছাড়বার পাত্তর!

ছাগলের তো হাসতে হাসতে দম যায়-যায়। হুপ্পো যতই কাতুকুতু দেয়, ছাগল ততই চ্যাঁচায়, ম্যা-হ্যাঁ-হ্যা! মো-হো-হো! ব্যাউ-হুঁ-হুঁ!

হাসতে হাসতে হঠাৎ যেন খ্যাঁচ করে হাসিটা ছাগলের পেটে আটকে গেল। হাসিটা মুখের ওপর থমকে থেমে যেতেই, ছাগলটা চার ঠ্যাং ছরকুট্টে ভট করে মাটিতে শুয়ে পড়ল। তারপর দু-চোখ কপালে তুলে জ্ঞান হারাল।

হুপ্পো ভাবল, ভালো রে ভালো। এ আবার কী হল? ছাগলের পিঠে বসেছিল বলে হুপ্পোও মাটিতে থুপসি মেরে পড়েছে। অবিশ্যি লাগেনি তেমন। তাড়াতাড়ি মাটি ঝেড়ে উঠে দাঁড়িয়ে হুপ্পো ডাকল, ‘এই ছাগল, কী হল রে?’

ছাগলের মুখে না কা, না কু।

হুপ্পো আবার ডাকল, ‘এই ছাগল, ভয় দেখাচ্ছিস?’

ছাগলের মুখে না দা, না দু

হুপ্পো ছাগলের ঠ্যাং ধরে নাড়া দিল।

ছাগলের মুখে না মা, না মু।

ছাগল যখন কাকু ডাকল না, দাদু ডাকল না, মামু ডাকল না, মুখ থুবড়ে পড়েই রইল, তখন হুপ্পো ভয়ে কাঠ! ভাবল, ছাগলটা নিশ্চয়ই পটল তুলেছে! সর্বনাশ! এখন যদি তাকে বুড়িটা একবার দেখতে পায়, ঠেঙিয়ে বিষ ঝেড়ে দেবে। পালা, পালা। হুপ্পো ছুটতে ছুটতে পালাল।

বাড়ি এসে, নিঃসাড়ে নিজের ঘরে লুকিয়ে পড়ল হুপ্পো। রক্ষে যে কেউ দেখে ফেলেনি। ঘরের মধ্যে ঘাপটি মেরে বসে হাঁপাতে লাগল, আর রান্নাঘরে ইলিশমাছ ভাজা হচ্ছে, তার ছ্যাঁক-কলকল শব্দ শুনতে লাগল।

এদিকে হুপ্পো পালিয়ে যেতেই এক ভীষণ ভূতুড়ে কাণ্ড! ছাগলটা হঠাৎ দাঁড়িয়ে পড়েছে! কী সর্বনাশ! দাঁড়িয়েই ব্যা-হ্যাঁ-হ্যাঁ করে হাসতে শুরু করে দিল! হাসতে হাসতেই বলল, ‘নিজেদের ভারি চালাক ভাবে বাঁদরগুলো! এখন কেমন ঠকিয়েছি! ভাবল, আমি বুঝি মরেই গেছি। যা শিক্ষে দিয়েছি এদিকে আর কোনোদিন আসতে হবে না।’

ওমা! তবে কিছু হয়নি ছাগলটার! হুল্লোকে ভয় দেখানোর জন্যে ঝুটমুট ভাঁওতা দিয়েছে! তবে কে বলে ছাগল বোকা! পেটে পেটে কী বুদ্ধি!

ছাগলটা ঘরে ফিরে, আবার উঠোনে বসে নিশ্চিন্তে ঘাস চিবোতে শুরু করে দিল। বুড়িটা তখন বড়িভাজা শেষ করে, বড়ি দিয়ে চচ্চড়ি রান্না শুরু করেছে।