শেষ উপহার – ৪

আজ মমতাজের বার্থডে। সন্ধ্যের পর পার্টির ব্যবস্থা করা হয়েছে। সকাল থেকে ডেকোরেসনের লোকজন বাড়ি ঘর সাজিয়েছে। শিহাবকে সঙ্গে নিয়ে মমতাজ মার্কেটিং করেছে। কিন্তু মাগরিবের নামাযের পর থেকে শিহাবকে বাসায় দেখা যাচ্ছে না। পার্টি শুরু হওয়ার আগে মমতাজ কয়েকবার তার রুমে খোঁজ করেও পেল না। শেষে মাকে বলল, তোমার ভাইপোটা যে কি, সেই যে সন্ধ্যের সময় নামায পড়ার কথা বলে বেরিয়ে গেল, এখনও ফিরল না।

শাফিয়া বেগম বললেন, জানিস তো ও ধার্মীক ছেলে, এসব পছন্দ করে না। তাই হয়তো মসজিদেই রয়ে গেছে। একেবারে এশার নামায পড়ে ফিরবে।

মমতাজ একটু রাগের সাথে বলল, কেন, ধর্মে কি এসব করতে নিষেধ আছে নাকি?

তা জানি না। তুই রেগে যাচ্ছিস কেন? কারো ব্যক্তিগত ব্যাপার নিয়ে আলাপ না করাই ভালো। সে না থাকলে পার্টির তো কোনো ক্ষতি হচ্ছে না?

তুমিও তোমার ভাইপোর মতো কথার কাটান দিতে পার। আমার বান্ধবীরা অনেকে শিহাব ভাইকে চেনে, তারা যদি খোঁজ করে, তাদেরকে কি বলব?

কি আর বলবি? বলবি বাসায় নেই।

মমতাজ আরো রেগে গিয়ে বলল, আসলে তোমার ভাইপো আমাকে অপমান করতে চায়।

কি যা তা বলছিস? সে কি ধরণের ছেলে জেনেও একথা বলতে পারলি?

তুমি যতই তার সাফাই গাও না কেন, তাকে আমি ছেড়ে কথা বলব না। রাগের চোটে চোখে পানি এসে গেছে বুঝতে পেরে মায়ের কাছ থেকে চলে গেল।

পার্টিতে রোজিনা ও তার ভাইয়া হান্নান এসেছে। এক সময় রোজিনা মমতাজকে বলল, তোর মামাতো ভাইকে দেখছি না যে

মমতাজ বলল, সে এসব হৈ চৈ ভালবাসে না, তাই সন্ধ্যের পর কোনো বন্ধুর কাছে হয়তো সময় কাটাতে গেছে। তার কথা বাদ দে।

শিহাব একটা গোলাপের তোড়া নিয়ে ফিরল রাত সাড়ে দশটায়। অতিথিরা সব চলে গেছে। চুপি চুপি বাসায় ফিরে নিজের রুমে ঢুকে দেখল, মমতাজ তার পড়ার চেয়ারে বসে মুখ ভার করে নারী ও পর্দা বইটা পড়ছে। তার দিকে তাকিয়ে খুব মুগ্ধ হল। সে আজ দারুণ সেজেছে। সালোয়ার কামিজ পরলেও গায়ে ওড়না বা চাদর নেই। কানে দুল, গলায় হার, নাকে নাকছবি, হাতে দু’গাছা করে সোনার চুড়ি, চোখে সরু করে কাজল, গালে গাল-পালিশ। শিহাবের মনে হল, আজকের মমতাজ যেন কোনো স্বপ্নপুরীর রাজকন্যা। এতদিন এখানে থেকে তাকে পড়ালেও ভালো করে তার দিকে তাকায়নি। আজ রুমে ঢুকে তার দিক থেকে দৃষ্টি ফেরাতে পারল না। সে ধর্মের বিধি নিষেধ ভুলে গিয়ে অনেকক্ষণ তার দিকে তাকিয়ে রইল।

মমতাজ পড়তে পড়তে ঘড়ির দিকে তাকিয়ে বইটা বন্ধ করে ভাবল, শিহাব ভাই এখনও ফিরছে না কেন? তারপর দরজার দিকে তাকিয়ে তাকে মুগ্ধ দৃষ্টিতে তার দিকে তাকিয়ে থাকতে দেখে লজ্জা পেল। আজ যেন তার দৃষ্টিতে অন্য কিছু দেখতে পেল। এভাবে কোনো দিন তাকে শিহাব ভাই দেখে নি। কয়েকটা কড়া কথা শোনাবে বলে অপেক্ষা করছিল; কিন্তু তার দৃষ্টি সে কথা ভুলিয়ে দিল। লজ্জা মিশ্রিত কণ্ঠে বলল, আমার দিকে অমন করে তাকিয়ে কি দেখছেন শিহাব ভাই?

শিহাব এতক্ষণ বাস্তবে ছিল না, মমতাজের কথায় সম্বিত ফিরে পেয়ে এগিয়ে এসে গোলাপের তোড়াটা তার হাতে দিয়ে দৃষ্টি সরিয়ে নিয়ে বলল, একটা কথা বলব রাখবে।

বলুন।

আল্লাহ তোমাকে যে রূপ দিয়েছেন, তাকে পুরুষের দৃষ্টি থেকে আড়ালে রাখার জন্য একটা ওড়না বা চাদর গায়ে মাথায় দেয়া তোমার উচিত। শুধু তুমি কেন, প্রত্যেক সাবালিকা মেয়েরই তাই করা উচিত। এটা আল্লাহ ও তাঁর রসুল (দঃ) এর হুকুম।

মমতাজ প্রায় পৌনে একঘন্টা নারী ও পর্দা বইটা পড়ে পর্দার প্রয়োজনীয়তা বুঝতে পেরেছে। তাই শিহাবের কথা শুনে রাগতে পারল না। বরং লজ্জা পেয়ে বলল, আপনার কথা রাখার চেষ্টা করব। তারপর ফুলের তোড়াটা নিয়ে ছুটে বেরিয়ে গেল।

শিহাব তার দিকে তাকিয়ে অস্ফুটকণ্ঠে বলল, আল্লাহপাক, তুমি ওকে দ্বীনকে বুঝার ও মানার তওফিক দাও।

সে রাতে শিহাব ঘুমাতে পারল না। চোখ বন্ধ করলেই মমতাজের অপূর্ব চেহারা তার মনের পর্দায় ভেসে উঠতে লাগল। শত চেষ্টা করেও মন থেকে তার ছবি তাড়াতে পারল না। কেবলই তার মনে হতে লাগল, মমতাজকে না পেলে সে বাঁচবে না। তাকে পাওয়া যে কখনই সম্ভব নয়, তা জেনেও মনকে প্রবোধ দিতে পারল না। শেষে তাহাজ্জুদের নামায পড়ে আল্লাহ্পাকের কাছে কেঁদে কেঁদে সাহায্য প্রার্থনা করল।

শাফিয়া বেগম জানতেন, মমতাজ রেগে আছে এবং শিহাব ফিরলে তাকে যা তা করে নিশ্চয় বলবে। তাই মেয়ের দিকে লক্ষ্য রেখেছিলেন। তাকে শিহাবের রুমে যেতেও দেখেছেন। শিহাবের ফেরার অপেক্ষায় তিনিও ছিলেন। তাকে ফিরতে দেখে চুপি চুপি বারান্দায় একপাশ থেকে শিহাবের রুমের দিকে কান খাড়া করে ছিলেন মমতাজ বাড়াবাড়ি করলে সামলাবেন বলে। শিহাব রুমে যাওয়ার বেশ কিছুক্ষণ পরও যখন মমতাজের গলার শব্দ পেলেন না তখন বেশ অবাক হলেন। তারপর তাকে লজ্জামিশ্রিত হাসি মুখে ছুটে রুম থেকে বেরিয়ে আসতে দেখে আরো অবাক হলেন। ব্যাপারটা বুঝতে না পারলেও মেয়েকে কিছু জিজ্ঞেস করলেন না। কাজের মেয়ের হাতে শিহাবের খাবার পাঠিয়ে দিলেন।

মমতাজ শিহাবের রুম থেকে এসে ড্রেসিং টেবিলের আয়নার সামনে দাঁড়িয়ে নিজের প্রতিবিম্বের দিকে তাকিয়ে যেমন খুব অবাক হল তেমনি লজ্জাও পেল। সে যে এত রূপসী ও যৌবনবতী হয়েছে আগে কোনো দিন ভাবেনি। আজ শিহাবের দৃষ্টি যেন তার যৌবনের দরজা খুলে দিয়েছে। সেই সঙ্গে তার প্রতি ভীষণ টান অনুভব করল। ড্রেস চেঞ্জ করে ঘুমাতে গিয়ে কিছুতেই ঘুমাতে পারল না। তারও মনে হল, শিহাব ভাইকে ছাড়া সে বাঁচবে না। হঠাৎ মনে হল, সে যে গোঁড়া তাকে নিয়ে কি সুখী হতে পারবে? ভাবল, আমাদের সমাজের মতো করে, গড়ে নেবে। আমি যদি তার কথামতো চলি, তা হলে সেও নিশ্চয়ই আমার কথা না শুনে পারবে না। এইসব ভাবতে ভাবতে এক সময় ঘুমিয়ে পড়ল।

পরের দিন থেকে মমতাজ ওড়না ব্যবহার করতে শুরু করল। জাকিয়া অনেক আগে থেকে ওড়না ব্যবহার করে। শিহাবের কাছ থেকে ধর্মীয় বই নিয়ে পড়ে নামাযও ধরেছে।

রাতে ওড়না পরে মমতাজ পড়তে এলে শিহাব কয়েক সেকেন্ড তার দিকে তাকিয়ে থেকে দৃষ্টি সরিয়ে নিয়ে মনে মনে আল্লাহর শুকরিা আদায় করল।

এরপর থেকে মমতাজ ক্রমশঃ যেমন শিহাবের দিকে অগ্রসর হতে লাগল তেমিন ধর্মের দিকেও ঝুঁকে পড়ল।

শিহাব মমতাজের পরিবর্তন দেখে খুব খুশি হলেও আগের মতো নিজেকে গুটিয়ে রাখল।

এভাবে আরো দু’বছর পার হয়ে গেল। শিহাব অনার্স পেয়ে মাস্টার্সে এ্যাডমিশন নিল।

জাকিয়া এইচ.এস.সি. পাশ করে আর পড়ল না। তাকে সংসারের সবকিছু দেখাশোনা করতে হচ্ছে। কারণ শাফিয়া বেগমের প্রেসার ও হার্টের ট্রাবল দেখা দিয়েছে।

মমতাজ ডিগ্রিতে পড়ছে। এটা তার ফাইন্যাল ইয়ার। প্রতিদিন না হলেও মাঝে মাঝে শিহাবের কাছে নোট করতে আসে। একদিন তাকে বলল, আচ্ছা শিহাব ভাই, আপনি প্যান্ট শার্ট পরেন না কেন?

শিহাব মৃদু হেসে বলল, হঠাৎ এরকম প্রশ্ন?

না, মানে আজকাল কত দাড়ি টুপিওয়ালা লোক প্যান্ট শার্ট পরছে, তাই জানতে ইচ্ছা হল।

ওটা বিদেশী ও বিজাতীয়দের পোশাক। আমরা মুসলমান, প্রত্যেক মুসলমানের জাতীয় পোশাক পরা উচিত

ইসলামে কি ঐ পোশাক পরা নিষেধ আছে?

না নেই। তবে ঐ পোশাক পরে নামায পড়তে যেমন অসুবিধা হয়, তেমনি বাথরুমের কাজ সারতেও অসুবিধা হয়। তা ছাড়া প্রত্যেক জাতির নিজস্ব পোশাক পরা উচিত। জাতীয় পোশাক পরলে তাকে সহজেই চেনা যায়। তুমি জান কিনা জানি না, বিদেশীরা কিন্তু নিজেদের জাতীয় পোশাক ছাড়া অন্য জাতির পোশাক পরে না। তা হলে মুসলমানরা কেন অন্য জাতির পোশাক পরবে?

মেয়েদেরও কি তেমন পোশাক আছে?

নিশ্চয়ই আছে। তারা এমন পোশাক পরবে, যাতে করে তাদেরকে দেখেই মনে হবে মুসলিম মেয়ে।

যেমন?

মেয়েদের পোশাক ঢিলে হতে হবে এবং বাইরে বেরোবার সময় চাদর বা বোরখা পরে বেরোতে হবে। মোট কথা যাদের সঙ্গে বিবাহ হারাম, তাদের কাছে ছাড়া অন্য সবাইয়র সাথে দেখা করতে হলে পর্দার সঙ্গে করতে হবে।

তা না হয় বুঝলাম, কিন্তু মেয়েরা কি পোশাক পরবে তা তো বললেন না।

মেয়েদের ঢিলে সালোয়ার, কামিজ ও ম্যাক্সী এবং সেই সঙ্গে চাদর বা ওড়না অবশ্যই পরতে হবে। আর মাথার চুল সব সময় ঢেকে রাখতে হবে। তা চাদর বা ওড়না দিয়ে হোক অথবা আলাদা কোনো রুমাল দিয়ে হোক। বিশেষ করে যাদের সঙ্গে বিয়ে জায়েজ তাদের সামনে এবং বাইরে বেরোবার সময় মুখও ঢেকে যেতে হবে। এগুলো কুরআন হাদিসের কথা।

আমাদের দেশের প্রায় সব মেয়েরাই শাড়ি পরে। আর এটা আমাদের দেশের মেয়েদের জাতীয় পোশাক। শাড়ি পরতে কি ইসলামে নিষেধ আছে?

না নেই, তবে শাড়ি না পরাই ভালো। কারণ শাড়ি পরলে শরীরের অনেক অংশ দেখা যায়। তা ছাড়া শাড়ি ইসলামী পোশাকও নয়। আমাদের পূর্ব পুরুষা হিন্দু ছিল। ইসলাম গ্রহণ করার পরও শাড়ি পরার অভ্যাস রয়ে গেছে। শুধু তাই নয়, হিন্দুদের এমন অনেক প্রথা ও চাল-চলন মুসলমানরা মেনে চলে, যেগুলো ইসলামে নিষেধ। যারা মুসলমান হওয়ার পর কুরআন হাদিসের ব্যাখ্যা পড়েছে, তারা ছাড়া প্রায় সব মুসলমান নর-নারী পূর্ব পুরুষদের অনেক কিছু মেনে চলে। আর মেয়েদের জাতীয় পোষাক যে শাড়ি বলছ, তা ঠিক নয়। কারণ আমাদের জাতীয়তা বাঙ্গালী হলেও আমরা মুসলমান বাঙ্গালী। আমাদেরকে ইসলামের সবকিছু মেনে চলে তারপর বাঙ্গালীত্ব বজায় রাখতে হবে। বাঙ্গালীত্ব বজায় রাখতে গিয়ে ইসলামের বিধি নিষেধ অমান্য করতে পারি না। একজন বিধর্মী মুসলমান হওয়ার পর তাকে ইসলাম ধর্মের সব কিছু মেনে চলতে হবে। তাকে আগের সব কিছু পরিত্যাগ করতে হবে। ইসলাম এমন একটা ধর্ম, যার মধ্যে খাওয়া-পরা থেকে শুরু করে পারিবারিক, সামাজিক ও রাজনৈতিক সব নিয়ম কানুন রয়েছে।

শুনেছি ইসলামে মেয়েদের উচ্চ শিক্ষা দিতে নিষেধ করা হয়েছে?

কার কাছে শুনেছ জানি না, আর তা জানতেও চাই না। তবে কথাটা ঠিক নয়। ইসলাম ধর্মের কোনো বইয়েতেই এরকম কথা লেখা নেই। বরং ইসলাম শুধু শিক্ষা অর্জনের ব্যাপারে নয়, বরং সব ব্যাপারেই পুরুষ ও নারীকে সমান অধিকার দিয়েছে। পুরুষেরা যা করতে পারবে, নারীরাও তাই করতে পারবে। পুরুষ-নারী যে যেমন সৎ বা অসৎ কাজ করবে, সে তেমনি তার সমান ফল ভোগ করবে। তবে নারীদেরকে বাইরের সবকিছু করার সময় পর্দা মেনে চলতে বলা হয়েছে। তুমি কুরআন হাদিসের ব্যাখ্যা ও অন্যান্য ধর্মীয় বই পড়তে থাক, তা হলে দেখবে আল্লাহপাক ইসলাম ধর্মকে তাঁর বান্দাদের জন্য কত সহজ সরল ও উপকারের জন্য মনোনীত করেছেন।

তা হলে মুসলমান সমাজে এত বৈষম্য কেন? আর সারা পৃথিবীতে মুসলমানরা বিধর্মীদের কাছে এত উৎপিড়ীত ও অত্যাচারিত হচ্ছে কেন?

এর প্রধান কারণ মুসলমানরা আল্লাহ ও তাঁর রসুলকে (দঃ) পরিত্যাগ করেছে। অর্থাৎ মুসলমানরা আল্লাহ ও তাঁর রসুলের (দঃ) আইন-কানুন অনুকরণ ও অনুসরণ না করে দুনিয়ার চাকচিক্যে ভুলে গিয়ে মানুষের তৈরি আইন কানুন অনুকরণ ও অনুসরণ করছে। যাদের অনুকরণ অনুসরণ করছে তারাই আবার নিজেদের স্বার্থ হাসিল করার জন্য আমাদের মধ্যে দ্বন্দ লাগিয়ে দিচ্ছে।

সারা পৃথিবীতে প্রায় ষাটের অধিক মুসলিম দেশ রয়েছে। সে সব দেশের মুসলমানরা সবাই কি কুরআন হাদিস এড়িয়ে চলছে?

সব দেশেই কিছু কিছু মুসলমান কুরআন হাদিসের আইন মেনে চলছে এবং সেই মোতাবেক দেশের আইন-কানুন চাইছে। কিন্তু তাদের সংখ্যা এত কম যে, তারা দেশের শাসন ব্যবস্থায় পাত্তা পাচ্ছে না। আর পশ্চিমা শাসকগুলো মুসলমান দেশগুলোর শাসকদের হাতের পুতুল বানিয়েছে। তাদের মগজে ঢুকিয়েছে, ধর্মীয় আইনে যারা দেশের শাসন চায় তারা সন্ত্রাসী ও মৌলবাদী। আর মুসলমান দেশের শাসকরাও জানে ধর্মীয় আইনে দেশ শাসন করলে নিজেদের খেয়াল খুশিমতো চলতে পারবে না। তাই যারা ধর্মীয় আইনে দেশের শাসনতন্ত্র চাইছেন, তাদেরকে তারাও সন্ত্রাসী ও মৌলবাদী বলে আখ্যায়িত করে নিপীড়ন করছে।

আচ্ছা, এক শ্রেণীর মুসলমানরা সাংস্কৃতিক অনুষ্ঠানের বিরোধীতা করেন কেন?

কারণ বর্তমানে সাংস্কৃতিক অনুষ্ঠানে যে সমস্ত কাজ হয়ে থাকে; তা ইসলামের পরিপন্থি। তারা বলে মুসলমানরা কেন অমুসলমানদের সাংস্কৃতিক অনুষ্ঠান করবে? ইসলামিক সাংস্কৃতিক অনুষ্ঠানও আছে। সেভাবে করলে তাদের কোনো আপত্তি নেই। আসলে মুসলমান ঘরের ছেলেমেয়রা ইসলামিক সাংস্কৃতিক অনুষ্ঠান কি তাতো জানেই না, এমন কি ইসলামের সঠিক ব্যাখ্যাও জানে না। যদি জানতো, তা হলে ইসলামের পরিপন্থি কোনো সাংস্কৃতিক অনুষ্ঠান তারা করত না। মোট কথা মুসলমানরা সব কিছু করতে পারবে, তবে তা যেন ধর্মীয় আইনের বাইরে না হয়।

ইসলামী সংস্কৃতি কি, বলবেন?

প্রথমে ইসলাম কি এবং কেন মানুষ তা মেনে চলবে, তা জানতে হবে। আগেই বলেছি, ইসলাম হল আল্লাহর মনোনীত ধর্ম। আল্লাহকে যারা একমাত্র সৃষ্টিকর্তা ও পালন কর্তা বলে স্বীকার করে এবং পৃথিবীর প্রথম যুগ থেকে শেষ নবী হযরত মুহাম্মদ (দঃ) পর্যন্ত যত নবী-রসূল পৃথিবীতে এসেছেন সবাইকে স্বীকার করে তাদেরকে মুসলমান বলে। আর ইসলাম শব্দের অর্থ শান্তি ও সমর্পণকারী। যারা প্রকৃত মুসলমান তারা শান্তি চায় এবং নিজেদের মতামত পরিত্যাগ করে ইসলামের মতামতে নিজেদেরকে উৎসর্গ করে। তারা আল্লাহ ও তাঁর রসুলের (দঃ) আইন ব্যতিত কোনো মানব রচিত আইনকে অনুসরণ করে না। তবে হ্যাঁ, মানব রচিত অথবা মানুষের নব নব আবিষ্কার যা মানুষের মঙ্গলের জন্য এবং ধর্মীয় আইনের ও অনুভূতির পরিপন্থি যদি না হয়, তা হলে তা গ্রহণ করতে পারে। আর ইসলামিক সাংস্কৃতিক অনুষ্ঠানে ছেলে বা মেয়েদের নাচ-গান ও বাজনা একেবারে নিষিদ্ধ। তবে ছেলেরা বাজনা ছাড়া ভালো ভালো কবিতা আবৃত্তি করতে ও গজল গাইতে পারে। অনুষ্ঠানে প্রাইজের ব্যবস্থা করা যেতে পারে। বড় বড় মনিষীদের জীবন-চরিত্র সমালোচনা করা যেতে পারে আর যারা দেশের জন্য জীবন উৎসর্গ করেছেন; তাদের জীবন-চরিত্র আলোচনা ও তাদের রুহের মাগফেরাতের জন্য দোয়া-খায়ের করা যেতে পারে। মোট কথা যা কিছু করা হোক না কেন, তা ইসলাম বহির্ভুত যেন না হয়। এই যেমন যারা দেশের জন্য অথবা ভাষার জন্য আন্দোলন করে শহীদ হয়েছেন, তাদের উদ্দেশে? প্রতিবছর আমরা যা করে থাকি, তা ইসলাম পরিপন্থি। সে ক্ষেত্রে আমাদের উচিত হবে, তাদের পরকালের শান্তির জন্য কুরআন খতম ও মিলাদ মহফিলের আয়োজন করা। তা না করে আমরা যা করছি, তাতে কি তাদের কোনো উপকার হচ্ছে? বরং আমরা এইসব অনৈসলামিক কাজ করে গোনাহগার হচ্ছি। কেউ যদি এর প্রতিবাদ করে, তা হলে তাকে মৌলবাদী বলে গালাগালি করছি। আমার কথাগুলো শুনতে তোমার হয়তো খুব খারাপ লাগছে, কিন্তু তুমি যদি ইসলামকে ভালোভাবে জানতে, তা হলে ভালো লাগত। প্রত্যেক মুসলমান নর-নারী ও ছেলে মেয়েদের ইসলাম কি জিনিষ তা জানা একান্ত উচিত। জানে না বলেই মুসলমানদের মধ্যে মতভেদ। পৃথিবীর বিভিন উন্নত দেশের অনেক জ্ঞানী-গুণী ব্যক্তি ইসলামকে জেনে ইসলাম গ্রহণ করছেন। আর মুসলমানরা ইসলামকে না জেনে ঘৃণা করছে। অবশ্য আজকাল মুসলমানদের চরিত্র যা হওয়া উচিত, তা নয় বলে বিজাতীয় ও বিধর্মীয়দের কাছে অবহেলিত ও লাঞ্চিত হচ্ছে। তুমি ইসলাম সম্বন্ধে পড়াশোনা কর, তা হলে আমার কথাগুলোর সত্যতা জানতে পারবে। আজ এ পর্যন্ত থাক, পরে আবার আলোচনা করা যাবে।

মমতাজ এতক্ষণ মন্ত্রমুগ্ধের মতো শিহাবের কথা শুনছিল। সে থেমে যেতে বলল, আপনি তো পলিটিক্যাল সায়েন্সে পড়াশোনা করছেন, ইসলাম সম্বন্ধে এতকিছু জানলেন কেমন করে?

ইসলামেও পলিটিক্যাল সায়েন্স আছে। শুধু তাই নয়, এমন কোনো জিনিষ নেই, যা ইসলামে নেই।

আপনার সঙ্গে কথা বলে আজ অনেক কিছু জানতে পারলাম। সময় করে ইসলামের উপর পড়াশোনা করব। এখন তা হলে আসি বলে মমতাজ তার কাছ থেকে চলে গেল।

শিহাব তার দিকে তাকিয়ে বিড়বিড় করে বলল, আল্লাহ, তুমি মমতাজকে তোমার নেক বান্দিদের অন্তর্ভুক্ত কর।

Post a comment

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *