আমিও মানুষ – ৩

ফাইন্যাল পরীক্ষার কয়েকদিন পর রাত তখন বারোটা, নিগারের বাসায় সন্ধ্যের পর থেকে নাচ-গান চলছিল। এগারোটার পর সব বন্ধু-বান্ধবী খাওয়া-দাওয়া করে চলে গেছে। এখন শুধু তার তিন বন্ধু জসীম, জয়নাল ও হাসিবের সঙ্গে গল্প করছে আর মদ খাচ্ছে। নিগার মদ খেলেও কখনো মাত্রা ছাড়িয়ে যায় না। একসময় জসীম নিগারকে উদ্দেশ্য করে বলল, আজ তোকে বলতে হবে, আমাদের তিন জনের মধ্যে কাকে তুই বিয়ে করবি?

নিগার হেসে উঠে বলল, আজ হঠাৎ বিয়ের কথা বলছিস কেন? বিয়ের পর তো একজনের বাদি হয়ে যাব। তার চেয়ে এই যে তোদের সবার সঙ্গে ফুর্তি আমোদ করছি, সেটাই তো ভালো।

জয়নাল বলল, তাই বলে আজীবন এভাবে ফুর্তি-আমোদ করে কাটালে তো চলবে না, আমরা বৌ-ছেলেমেয়ে নিয়ে সংসার করতে চাই।

নিগার বলল, তাই যদি তোদের ইচ্ছা, তা হলে মা-বাবাকে জানা, তাঁরা তোদের বিয়ের ব্যবস্থা করবেন।

তা তো জানাবই। আর সেই জন্যই তোর মতামত জানতে চাই।

নিগার হো হো করে হেসে উঠে বলল, তোরা তিনজনই কি আমাকে বিয়ে করতে চাস?

এবার হাসিব বলল, হ্যাঁ, আমরা তিনজনই তোকে বিয়ে করতে চাই।

নিগার আবার হো হো করে হেসে উঠে বলল, তোরা তো আচ্ছা পাগল, একটা মেয়েকে তিনজনে কী করে বিয়ে করবি? আমি একাই-বা তিনজনের বৌ হব কী করে?

জসীম গম্ভীর কণ্ঠে বলল, আমাদেরকে বোকা বানাবার চেষ্টা করিস না। তুই কী মনে করিস, আমরা তোর কথা শুনে লেজ গুটিয়ে চলে যাব? শোন, আমরা তিন বন্ধু তোকে বিয়ে করতে চাই ঠিক; কিন্তু তুই যাকে পছন্দ করবি তার সঙ্গেই তোর বিয়ে হবে। আর বাকি দু’জন এতে কোনো আপত্তি করবে না। এটাই আমাদের চুড়ান্ত সিদ্ধান্ত। এখন তুই বল, আমাদের মধ্যে কাকে বিয়ে করবি?  

নিগার বলল, তোদের একজনকে বিয়ে করলে তো অন্য দু’জন মনে কষ্ট পাবি। এমনকি শত্রু হয়ে দাঁড়াবি।

জয়নাল বলে উঠল, এক বন্ধুর জন্য যদি স্যাক্রিফাইস করতে না পারলাম, তা হলে আবার বন্ধুত্ব কিসের?

নিগার বলল, শুনে খুশি হলাম। এবার আমার কথা শোন, আমি তোদের তিনজনকেই খুব ভালোবাসি। তাই তোদের একজনকে বিয়ে করে অন্য দু’জনের মনে দুঃখ দিতে পারব না। তাই সিদ্ধান্ত নিয়েছি, এখানে আর থাকব না, বিলেতে চলে যাব।

জসীম গম্ভীর কণ্ঠে চোখ লাল করে বলল, তাই যদি সিদ্ধান্ত নিয়ে থাকিস, তা হলে আমাদের ভালোবাসার প্রতিদান আজ দিয়ে দে। আর কোনোদিন তোকে। বিরক্ত করব না।

আনন্দ উপভোগ করার জন্য নিগার বয়ফ্রেন্ডদের সঙ্গে নাচ-গান করে, মদ খায়; কিন্তু কেউ আজ পর্যন্ত তার গায়ে হাত দিতে সাহস করে নি। আর সেও কখনো চায় না তাদের সঙ্গে ফষ্টিনষ্টি করতে। আজ জসীমের কথার ইঙ্গিত বুঝতে পেরে যেমন রেগে গেল, তেমনি ভয়ও পেল। কয়েক সেকেন্ডের মধ্যে সামলে নিয়ে বলল, ভালোবাসার প্রতিদান বলতে তুই কী বলতে চাচ্ছিস বুঝতে পারছি না।

জয়নাল বলল, আহারে, কচি খুকি, ভালোবাসার প্রতিদান বুঝে না?

আমি বুঝিয়ে দিচ্ছি বলে হাসিব উঠে এসে তার পাশে বসে জড়িয়ে ধরে চুমো খেতে গেল।

নিগার ধাক্কা মেরে তাকে সরিয়ে দিয়ে দ্রুত সেখান থেকে বেরিয়ে যেতে লাগল।

জসীম ছুটে এসে দরজা আগলে বলল, আজ আমরা তোর মধু না খেয়ে ছাড়ব না। এই কথা বলে জড়িয়ে ধরতে গেল।

নিগারের সাথে আলাপ হওয়ার পর আফসানার কাছ থেকে তার সম্পর্কে আফজাল অনেক কিছু জেনেছিল। আজ সন্ধ্যের পর আফসানাদের বাসায় তার বাবা আসির উদ্দিনের সঙ্গে কেসের ব্যাপারে আলাপ করতে এসেছিল। আলাপ সেরে ফেরার সময় নিগারদের বাসায় গান-বাজনার আওয়াজ শুনে তাকে কিছু সাবধানবাণী শোনাবার জন্য এসে ড্রইংরুমে বসল। একজন কাজের লোক তার পরিচয় ও আসার কারণ জিজ্ঞেস করতে বলল, আমি মেহের নিগারের বন্ধু, তার সঙ্গে দেখা করতে এসেছি।

কাজের লোকটির নাম হাসান। পূর্ব অভিজ্ঞতায় বলল, এখন উনি কারো সঙ্গে দেখা করবেন না। আপনি ইচ্ছা করলে ভিতরে গিয়ে ওদের সঙ্গে নাচ-গানে সামিল হতে পারেন।  

আফজাল বলল, আমি নাচ-গান করি না। এখানেই অপেক্ষা করব। নাচ গান শেষ হলে দেখা করব।

হাসান বলল, তা হলে আপনাকে চা-নাস্তা বা অন্য কিছু দিই?

আফজাল বলল, না, কিছুই দিতে হবে না। আপনি যান। প্রায় একঘণ্টা অপেক্ষা করার পর যখন অনেককে চলে যেতে দেখল তখন পা-পা করে নাচ ঘরের দিকে এগোল। দরজার পর্দার কাছে গিয়ে পুরুষকণ্ঠ শুনে বুঝতে পারল, সবাই এখনো যায় নি।

ফিরে আসতে যাবে, এমন সময় জসীমের পছন্দ করার কথা শুনে দাঁড়িয়ে পড়ল। তারপর তাদের সবকিছু শুনে ও শেষে যখন জসীম মধু খাওয়ার কথা বলে জড়িয়ে ধরতে গেল, ঠিক সেই সময়ে ঢুকে জসীমকে ধাক্কা দিয়ে সরিয়ে বলল, ছিঃ ছিঃ, এটাই কি বন্ধুত্বের পরিচয়? বন্ধু হয়ে বন্ধুর সর্বনাশ করতে আপনাদের বিবেকে এতটুকু বাধল না?

আফজালের পোশাক দেখে তারা ভাবল, বাসার কাজের লোক। জসীম ধাক্কার টাল সামলে ওঠার আগেই জয়নাল এগিয়ে এসে ক্রুদ্ধদৃষ্টি হেনে গর্জন করে উঠল, শালা শুয়োরের বাচ্চা, চাকর হয়ে তোর এতবড় সাহস? তোকে এখানে কে আসতে বলেছে? কথা শেষ করে লাথি মারতে গেল।

আফজাল তার পা-টা ধরে বনবন করে ঘুরিয়ে ছেড়ে দিল।

জয়নালের মাথা চেয়ারে বাড়ি খেয়ে চেয়ারসহ মেঝেয় লুটিয়ে পড়ল। আর মাথায় আঘাত পাওয়া জায়গাটা টেনিস বলের মতো ফুলে উঠল।

ততক্ষণে জসীম ও জয়নাল দুটো চেয়ার তুলে ছুঁড়ে মারল।

আফজাল অনায়াসে চেয়ার দুটো দুহাতে ধরে তাদের দিকে যখন এগিয়ে আসতে লাগল তখন তারা বুঝতে পারল, এ বাসার কাজের লোক নয়। ততক্ষণে জয়নাল উঠে দাঁড়িয়েছে।

তিনজনই ভয়ার্ত দৃষ্টিতে কিংকর্তব্যবিমূঢ় হয়ে তার দিকে তাকিয়ে রইল।

আফজাল চেয়ার দুটো জায়গামতো রেখে মৃদু হেসে বলল, আমিও আপনাদের মতো মেহের নিগারের একজন বন্ধু। আপনারা আক্রমণ না করলে এরকম পরিস্থিতি হতো না। তবু ক্ষমা চাইছি এখন আসুন, বসে সবাই মিলে সমস্যার সমাধান করা যাক।

তার কথা শুনে তিনজনে বুঝতে পারল, ছেলেটা নিচুমানের পোশাক পরে থাকলেও সাধারণ ছেলে নয়। একে অপরের দিকে তাকিয়ে নিগারের দিকে তাকাল।

জসীম পথ আগলে দাঁড়াতে ও তার কথা শুনে নিগার বুঝতে পেরেছিল, তিনবন্ধু মিলে আজ সারারাত তাকে উপভোগ করবে। তাই ভয় পেয়ে পালাতে যাচ্ছিল। তারপর হঠাৎ আফজাল জসীমকে ধাক্কা দিয়ে সরিয়ে দিতে দেখে মনে হয়েছিল, ধার্মিক বাবার জন্য বোধহয় আল্লাহ তাকে রক্ষা করার জন্য একে পাঠিয়েছেন। তার পরের ঘটনা দেখে শুনে যেমন অবাক হয়েছে, তেমনি সেই ধারণাটাও বেড়ে গেছে। তখন আফসানার কাছে শোনা তার বাবার কথা মনে পড়ল, “ছেলেটা বেশি শিক্ষিত না হলেও ওর মধ্যে একটা অলৌকিক শক্তি আছে। কথাটা মনে পড়তে ভয় কেটে গেল।” সেই সাথে নাচ-গানের পোশাকে আফজালের সামনে থাকতে লজ্জা অনুভব করল। বলল, তোমরা সবাই বস, আমি এক্ষুনি আসছি। তারপর দ্রুত বেরিয়ে গেল।

আফজাল ওদেরকে বসতে বলে নিজেও বসল। সবাই বসার পর বলল, আমাকে ক্ষমা করেছেন কি না এখনো বলেন নি কিন্তু।

প্রথমে হাসিব বলল, আমরা আপনাকে চিনতে পারি নি। মনে করেছিলাম বাসার কাজের লোক। তা ছাড়া আপনি যে নিগারের বন্ধু তাও জানতাম না। ক্ষমা চেয়ে আমাদেরকে লজ্জা দেবেন না।

হাসিব থেমে যেতে জসীম বলল, হাসিবের কথাটাই আমিও বলতে চেয়েছিলাম।

জয়নাল বলল, আমাদেরই আপনার কাছে ক্ষমা চাওয়া উচিত।

এমন সময় নিগারকে ড্রেস চেঞ্জ করে ফিরে আসতে দেখে সবাই তার দিকে তাকাল। সে সালওয়ার-কামিজ পরে বুকের উপর ওড়না ফেলে রেখেছে।

তাকে এই পোশাকে দেখে বন্ধু তিনজন অবাক হলেও আফজাল হলো না। মৃদু হেসে বলল, বসুন। তারপর ওদের দিকে তাকিয়ে বলল, রাত প্রায় সাড়ে এগারোটা। এখন আমাদের বাসায় ফেরা উচিত। তবু বন্ধু হিসাবে ঘটনার পরিপেক্ষিতে কয়েকটা কথা বলতে চাই। অবশ্য যদি আপনারা বিরক্ত না হন।

আফজালের চেহারার মধ্যে এমন কিছু তারা দেখতে পেল যা দেখে এবং তার ব্যবহার ও কথাবার্তায় মুগ্ধ হলো।

জসীম বলে উঠল, বিরক্ত হব কেন? আপনি বলুন। তা ছাড়া আপনি নিগারের বন্ধু হিসাবে আপনার সঙ্গে পরিচিত হতে চাই।  

আফজাল কিছু বলার আগে, জয়নাল ও হাসিব একসঙ্গে বলে উঠল, হ্যাঁ, জসীম ঠিক কথা বলেছে।

আফজাল নাম বলে বলল, আমার মা-বাবা নেই। আর অন্যান্য আত্মীয় থেকেও নেই। বলতে পারেন এই দুনিয়াতে আমি একা। কোনো এক ব্যাপারে মেহের নিগারের বান্ধবী আফসানার বাবা অসির উদ্দিনের কাছে মাঝে মাঝে আসা-যাওয়া করি। সেই সুবাদে আফসানা ও নিগারের সঙ্গে পরিচয়। আজও এসেছিলাম। ফেরার সময় নিগারের সঙ্গে দেখা করতে এসে ঘটনার সঙ্গে জড়িয়ে পড়লাম। মনে হচ্ছে আপনারা খুব উচ্চ-ধনীঘরের শিক্ষিত ছেলে। এই বয়সে ফুর্তি-আমোদ সবাই করে। তাই বলে সীমা অতিক্রম করা কারুরই উচিত নয়। কারণ আল্লাহ্ কুরআনে বলিয়াছেন, “সীমা লঙ্ন করিও না। নিশ্চয় আল্লাহ্ সীমা লঙ্ঘনকারীদিগকে পছন্দ করে না।” [সুরা-বাকারা, পারা-২, ১৯০ নং আয়াতের শেষের অংশ] আর সীমা বলতে কী বোঝায়, তা আপনারা বোধহয় জানেন না। তাই বন্ধু হয়েও বন্ধুর চরম ক্ষতি করতে চেয়েছিলেন। আসল কথা কি জানেন, জায়গা-জমি, পাহাড়-পর্বত, গ্রাম, ইউনিয়ন, জিলা, দেশ, মহাদেশ, নদী, সাগর ও মহাসাগরের একটা সীমা আছে। কিন্তু জ্ঞানের কোনো সীমা-পরিসীমা নেই। মানুষ যত পড়াশোনা ও গবেষণা করবে, তত নতুন নতুন বিষয় যেমন জানতে পারবে তেমনি নতুন নতুন জিনিস আবিষ্কারও করবে। সেই জ্ঞানের মধ্যে ধর্মীয় জ্ঞান প্রধান। দুনিয়ার বেশিরভাগ মানুষ অন্যান্য বিষয়ে জ্ঞান অর্জন করলেও ধর্মীয় জ্ঞান খুব কমসংখ্যক লোক অর্জন করে। কুরআন যে ঐশীগ্রন্থ, নাস্তিকরা ছাড়া পৃথিবীর প্রায় সব মানুষই স্বীকার করে। সেই কুরআনে আছে, “হে ঈমানদারগণ, নিশ্চয় মদ, জুয়া ও মূর্তি ইত্যাদি এবং লটারির তীর, এ সমস্ত গর্হিত বিষয়। শয়তানী কাজ ব্যতীত আর কিছুই নহে। অতএব ইহা হইতে সম্পূর্ণরূপে পৃথক থাক, যেন তোমাদের কল্যাণ হয়। শয়তান তো এইরূপই চায় যে, মদ এবং জুয়া দ্বারা তোমাদের পরস্পরের মধ্যে শক্রতা ও হিংসা সৃষ্টি করে, এবং আল্লাহতায়ালার স্মরণ হইতে তোমাদিগকে বিরত রাখে, সুতরাং এখনও কি তোমরা ফিরিয়া আসিবে?” [সুরা-মায়িদা, পারা-৭, ৯০/৯১ নং আয়াত]

কুরআনে অবাধ যৌন-সংযোগের ব্যাপারে আল্লাহ বলিয়াছেন “আর তোমরা যিনা’র (অবাধ যৌন-সংযোগ) নিকটবর্তীও হইও না, নিশ্চয়ই উহা বড়ই নিলজ্জতার কাজ এবং অসৎ পন্থা।” [সুরা-বনি ইসরাঈল, পারা-১৫, আয়াত নং-৩২]

আর পোশাক সম্পর্কে বলিয়াছেন, “হে বনী আদম, আমি তোমাদের জন্য পোশাক সৃষ্টি করিয়াছি। যাহা তোমাদের দেহের অনাবৃত অঙ্গকেও আবৃত করে এবং সৌন্দর্যের উপকরণও হয়। আর পরহেযগারীর (ধার্মীক লোকেদের) লেবাস (পোশাক) ইহা উহা হইতে উত্তম। ইহা আল্লাহর নিদর্শনসমূহের অন্তর্ভুক্ত। যেন তাহারা স্মরণ রাখে। হে বণী আদম, শয়তান যেন তোমাদিগকে কোনো মন্দ কাজে লিপ্ত না করে, যেমন সে তোমাদের দাদা-দাদিকে (আদম ও হাওয়া (আ. কে) বেহেস্ত হইতে বহিস্কৃত করাইয়াছিল। এমন অবস্থায় যে, তাহাদের পোশাকও তাহাদের দেহচ্যুত করাইয়াছিল। যেন উভয়কেই উভয়ের আবৃত্তাঙ্গ দৃষ্টিগোচর হয়। সে এবং তাহার দলবল তোমাদিগকে এমনভাবে দর্শন করে যে, তোমরা তাহাদিগকে দর্শন কর না। আমি শয়তানদেরকে ঐ সকল লোকের সহচর হইতে দিই যাহারা ঈমান আনে না। আর যখন তাহারা কোনো নিলজ্জতার কাজ করে, তখন বলে যে, আমরা আমাদের পিতৃ-পুরুষদিগকে এই অবস্থার উপর পাইয়াছি। আর আল্লাহও আমাদিগকে ইহাই আদেশ করিয়াছেন। আপনি বলিয়া দিন, আল্লাহ্ নির্লজ্জতা শিক্ষা দেন না। তোমরা কি আল্লাহর প্রতি এমন অপবাদ আরোপ করিতেছ, যাহার প্রমাণ তোমাদের নিকট নাই?” [সুরা-আল আরাফ, আয়াত-২৬/২৭/২৮, পারা-৮]

এই পর্যন্ত বলে আফজাল দাঁড়িয়ে বলল, কুরআনে এইসব কথা আছে কি না আপনারাও পড়ে দেখুন। তারপর বলল, অল্প কিছু বলতে গিয়ে অনেক কিছু বলে ফেললাম। এবার আসি আসোলামু আলাইকুম বলে কেউ কিছু বোঝার আগেই সেখান থেকে বেরিয়ে গেল।  

সবাই এতক্ষণ মন্ত্রমুগ্ধের মতো আফজালের কথা শুনছিল। সে যে বিদায় নিয়ে চলে গেল, কেউ টের পেল না। তাদের মনে হতে লাগল, এখনো তার কথাগুলো অমৃতের মতো কানে এসে ঢুকছে। তাকে বাধা দেওয়ার ক্ষমতাও যেন। তারা হারিয়ে ফেলেছে। বেশ কিছুক্ষণ নিস্তব্ধতা বিরাজ করতে লাগল।

প্রথমে জসীম বলে উঠল, কাল থেকে আমি কুরআনের বাংলা অনুবাদ কিনে পড়তে শুরু করব। যদি এসব কথা না থাকে, তা হলে আফজালের বারোটা বাজিয়ে ছাড়ব।

হাসিব হেসে উঠে বলল, আর যদি থাকে?

তা হলে কসম করে বলছি, কুরআনের আদেশ মেনে চলার চেষ্টা করব।

জয়নাল বলল, আমিও তাই করব।

হাসিব নিগারকে উদ্দেশ্য করে বলল, তুই কিছু বলবি না?

আফজালের কার্যকলাপ দেখে নিগার যতটা-না মুগ্ধ হয়েছিল, কুরআনের বাণী শুনে আরো বেশি মুগ্ধ হয়েছে এবং তখন তার বাবার সাবধানবাণী মনে পড়ায় অন্তর অনুশোচনায় ক্ষত-বিক্ষত হচ্ছিল।

হাসিবের কথা শুনে বলল, বাবার মুখে অনেক আগেই এসব কথা শুনেছি। কিন্তু তখন পাত্তা দিই নি। ভেবেছিলাম জীবন ক্ষণস্থায়ী, আনন্দ-ফুর্তি করেই কাটিয়ে দেওয়া উচিত। আজ আফজালের মুখে সেই একই বাণী শুনে আমার বিবেকের দুয়ার খুলে গেছে। আজ থেকে আমি মদ ও নাচ-গান ছেড়ে দিলাম। তোরাও ছেড়ে দে। আমিও কাল থেকে বাবার ধর্মীয় বইগুলি পড়তে শুরু করব। এখন প্রায় দেড়টা বাজে। প্লিজ তোরা এবার বাসায় যা। আমার বড় ক্লান্তি লাগছে, ঘুমাব।

জসীম বলল, হ্যাঁ, আমিও ক্লান্তিবোধ করছি। তারপর হাসিব ও জয়নালকে নিয়ে চলে গেল।

কয়েকদিন নিগারের বাসায় রাতে গান-বাজনার শব্দ না পেয়ে আফসানা একদিন তাদের বাসায় গেল।

তাকে দেখে নিগার সালাম দিয়ে বলল, কিরে, অনেকদিন পরে এলি যে? আয় বস।

নিগারকে সালাম দিতে শুনে আফসানা খুব অবাক হলো। সালামের উত্তর দিয়ে বলল, কী ব্যাপার বল তো? আগে তো কখনো সালাম দিস নি।

আগে সালাম দেওয়ার কারণ ও অর্থ বুঝতাম না। তাই দিতাম না।

কয়েকদিন তোদের বাসা থেকে গান-বাজনার শব্দ পাই নি, তা হলে কি এগুলোর ভালোমন্দ বুঝতে পেরেছিস?

হ্যাঁ পেরেছি।

তা হঠাৎ এতকিছু বুঝে ফেললি, ব্যাপারটা বুঝতে পারছি না।

বললেই বুঝবি বলে নিগার সেদিনের ঘটনাটা খুলে বলল।

আফসানা হর্ষোক্তৃকণ্ঠে বলল, সত্যি বলছিস?

হ্যাঁরে, সত্যি, সত্যি, সত্যি। এবার বিশ্বাস হলো তো?

বিশ্বাস হবে না কেন? বরং শুনে খুব খুশি হয়েছি।

কী জানিস? বাবা কতদিন আমাকে এত হইচই করতে নিষেধ করতেন। তুইও করেছিস, শুনি নি। কিন্তু ঐ দিন আফজালের কথায় কী জাদু ছিল জানি নি, তার মুখে ঐ সব শুনে আমার জ্ঞানের চোখ খুলে গেল। জসীম, হাসিব ও জয়নালেরও তাই হয়েছে। আমার মনে হয়, তোর বাবার কথাই ঠিক, ওর মধ্যে অলৌকিক কিছু শক্তি আছে।

তা হ্যাঁরে, রেজাল্ট বেরোবার পর সত্যিই কি তুই ফরেনে চলে যাবি?

ওসব এখন ভাবছি না। আগে রেজাল্ট বেরোক তারপর যা ভাবার ভাবব।

এবার আসি রে বলে আফসানা দাঁড়িয়ে পড়ল।

আরে এক্ষুনি যাবি কেন? বস, কিছু খেয়ে যা।

নারে, নাস্তা খেয়েই এসেছি। যাই বলে আফসানা চলে গেল।

Post a comment

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *