1 of 3

ভারতে পর্নোগ্রাফি নিষিদ্ধ

ভারতে পর্নোগ্রাফি নিষিদ্ধ

ভারত সরকার পর্নোগ্রাফির ৮৫৭টা সাইট নিষিদ্ধ করেছে। কোনও রকম আওয়াজ না দিয়েই ব্লক মারা যাকে বলে, সেটিই করেছে। কোনও রকম কারণ না দর্শিয়ে কম্মটি করেছে সরকার। ইন্টারনেটে পর্ন কারা সবচেয়ে বেশি দেখে? সবচেয়ে বেশি দেখার মধ্যে এক নম্বরে আছে পাকিস্তান, পাঁচ নম্বরে আছে ভারত। আমি জানি না কারা এই সাভেটা করেছে। আদতেই এর কোনও ভিত্তি আছে কি না। ভারতে এ সময় পর্ন বন্ধ করার কারণ কী, এটি একটি বড় প্রশ্ন। সুপ্রিম কোর্ট যেখানে কদিন আগেই পর্ন নিষিদ্ধ করার আবেদন নাকচ করে বলে দিয়েছে, প্রতিটি প্রাপ্ত বয়স্ক মানুষের অধিকার আছে ঘরে বসে নিভৃতে পর্ন ছবি দেখার। এরপর তো আর কোনও ম্যাওমাও চলতে পারে না। কিন্তু আবেদনটি যিনি করেছেন, সেই কমলেশ বাসওয়ানী ছেড়ে দেওয়ার পাত্র নন। এই বাসওয়ানী নিজেই খেটেখুটে ৮৫৭টা পর্ন সাইট বের করেছেন যেসব সাইট ভারতে খুব জনপ্রিয়। এই ৮৫৭টা সাইটকে ব্লক করার জন্যই তিনি সুপ্রিম কোর্টে আবেদন জানিয়েছিলেন। বাসওয়ানী আবেগে ভরপুর। তিনি হয়তো মনে করছেন পর্নোগ্রাফি বলে যা কিছু আছে তা দুর হলেই ভারতের সমাজ গঙ্গাজলে চান করে শুদ্ধ হয়ে উঠবে। তিনি তাঁর আবেদনে লিখেছেন, পর্নোগ্রাফি হিটলারের চেয়েও, এইডসের চেয়েও, ক্যানসারের চেয়েও খারাপ, এটা নিউক্লিয়ার হলোকস্টের চেয়ে ভয়ংকর, সুতরাং একে বন্ধ করা ভীষণই দরকার। দিল্লির বাসে ফিজিওথেরাপির ছাত্রী জ্যোতি সিংএর নৃশংস গণধর্ষণের পর ৪৫ বছর বয়সী লইয়ার বাসওয়ানী পর্নোগ্রাফির বিরুদ্ধে রীতিমত যুদ্ধ ঘোষণা করেছেন। তাঁর একার যুদ্ধ। সুপ্রিম কোর্ট তাঁর আবেদন বাতিল করে দেওয়ার পর তিনি মোদি সরকারের আইন বিশেষজ্ঞ পিংকি আনন্দকে দিয়েছিলেন ৮৫৭টি সাইটের তালিকা। পিংকি আনন্দ তালিকাটা সোজা পাঠিয়ে দিয়েছেন টেলি যোগাযোগ বিভাগে। টেলি যোগাযোগ বিভাগ যথারীতি পাঠিয়ে দিয়েছে ইন্টারনেট প্রোভাইডারের কাছে। ইন্টারনেট প্রোভাইডার মোদি পর্যন্ত যায় না, তাদের কাছে টেলি যোগাযোগ বিভাগই সরকার। সুতরাং তারা ব্লক করে দিয়েছে বাসওয়ানি নির্বাচিত ৮৫৭ পর্ন সাইট।

সরকারের মধ্যেই অনেকে পর্ন সাইট বন্ধ করার পক্ষপাতি। পর্ন দেখছে বলেই লোক ধর্ষণ করছে, এই বিশ্বাস অনেকের। সমাজে নারী পুরুষের বৈষম্য প্রকট হলে, নারীর ওপর পুরুষের আধিপত্য প্রবল হলে নারী ধর্ষণ বাড়ে, এ সহজ সত্যটা অধিকাংশ লোকই জানে না, অথবা জানলেও কেউ স্বীকার করে না। এই প্রথম ভারত সরকার একসঙ্গে এতগুলো সাইট ব্লক করে দিলো। তবে কি উগ্র হিন্দুত্ববাদীদের জয় হচ্ছে যারা শুধু প্রজননের প্রয়োজনেই সেক্সকে ব্যবহার করা উচিত বলে মনে করে? এই নিষেধাজ্ঞজ্ঞা নিশ্চিতই মত প্রকাশের অধিকারের বিরুদ্ধে যায়। সরকার কি আবারও বাক স্বাধীনতার টুটি টিপে ধরলো! সেদিন না বিলুপ্ত হলো আইটি অ্যাক্ট ৬৬এ?

সেক্সয়ালিটি যে সমাজে টাবু, বিয়ে না হলে সেক্স করা যাবে না যে সমাজের রীতি, সে সমাজে পর্ন ছবি দেখে অনেক অবিবাহিত অথবা যৌনসঙ্গীহীন যুবক যুবতী নিজেদের যৌনক্ষুধা নিজেরাই মেটাতে পারে। পর্নের পজিটিভ একটি দিক এটিই। যে ভারতের প্রাচীন মন্দির জুড়ে পর্নোগ্রাফি, যে ভারতের প্রাচীন কাব্যে পর্নোগ্রাফি, বাৎসায়ন যে ভারতে বসে লিখেছেন সর্বকালের সর্বশ্রেষ্ঠ পর্নোগ্রাফি, যে ভারতে এক পর্ন অ্যাকট্রেস দুদিনেই তারকা বনে যায়, সেই ভারতে আজ পর্নোগ্রাফি নিষিদ্ধ! দিন দিন মানুষ দৌড়ে যাচ্ছে সামনে, ভারতই কেবল ফিরে যাচ্ছে ভিক্টোরিয়ার যুগে।

এ তো গেল মত প্রকাশের অধিকারের পক্ষে আমার মত। পর্ন সম্পর্কে আমার কিছু নিজস্ব মত আছে, আমার মতের সঙ্গে অনেকে একমত নাও হতে পারেন, সম্ভবত না হওয়ার সম্ভাবনাই বেশি। পর্ন শব্দটির উৎপত্তি গ্রীক শব্দ পর্ন থেকে। পর্ন শব্দের অর্থ যৌনদাসী। পর্নোগ্রাফি শুরু থেকেই মেয়েদের জন্য নয়, তৈরিই হয় পুরুষের সুখের জন্য। পর্নোগ্রাফিতে যৌনদাসির ভুমিকা ছাড়া মেয়েদের মুলত আর কোনও ভূমিকা নেই। তারা যৌন-আনন্দ দেবে পুরুষকে, পুরুষরা ঠিক যেভাবে যেভাবে যেভাবে পছন্দ করে, সেভাবে। পর্ন মানে পুরুষরা তাদের ইচ্ছেমতো কামড়ে খামচে ভোগ করবে মেয়েদের। পুরুষদের ইচ্ছেমতো, মেয়েদের ইচ্ছেমতো নয় কিন্তু। মেয়েদের ইচ্ছের কোনও মূল্য পর্নে নেই। মেয়েদের যৌনাঙ্গকে, পায়ুপথকে, মুখগহবরকে তুচ্ছার্থে বলা হয় ছিদ্র বা ফুটো, এগুলো পুরুষরা যতবার খুশি, যতক্ষণ খুশি, যত জন খুশী ব্যবহার করবে। শত যন্ত্রণাতেও, শত কষ্টেও শত অনিচ্ছেতেও মুখে হাসি ধরে রাখতে হবে মেয়েদের, আর ক্ষণে ক্ষণেই বলতে হবে ইয়েস ইয়েস, ভালো লাগছে, আরও চাই। অনেক পর্নতারকা জীবনের একটা সময়ে এসে স্বীকার করেছে তাদের ওই ইয়েসগুলো আসলে ইয়েস ছিল না, ওগুলো আসলে নো ছিল। পর্নে আমরা এই দৃশ্য খুব দেখি যে, একসঙ্গে একাধিক পুরুষ সেক্সের নামে নির্যাতন করছে একটা মেয়েকে, চড় দিচ্ছে, থাপ্পড় লাগাচ্ছে, চুল ধরে টানছে, যত বেশি যন্ত্রণা পাচ্ছে মেয়েটি, তত বেশি সে হাসছে। পর্নে মেয়েদের শারীরিক যন্ত্রণার নাম দেওয়া হয়েছে যৌনসুখ। মেয়েদের যন্ত্রণাকে ইরোটিসাইজ করা হয় পর্নোগ্রাফিতে পুরুষরা ইনভেড করে, আক্ষরিক অর্থেই দখল করে নেয় একটি মেয়ের শরীর, অথচ মেয়েটির জন্য তাদের কোনও প্রেম তো নেইই, ন্যূনতম শ্রদ্ধাবোধও নেই, এটিকে আর যে যাই বলুক, আমি অন্তত যৌন সঙ্গম বলি না। পর্নোগ্রাফি ধর্ষণের মতোই, যেখানে প্রাধান্য পায় পুরুষের আধিপত্য আর বর্বরতা। ধর্ষণের সময় যেমন বলা হয়, মেয়েটা চেয়েছিল, মেয়েটার ভালো লাগছিল ধর্ষণ, ধর্ষিতার না টাকে হ্যাঁ বলে ধরা নেওয়া হয়। পর্নোগ্রাফিতেও ওই একই মিথ্যের বেসাতি চলে, মেয়েটার ওই ডবল পেনেট্রেশন বা ট্রিপল পেনেট্রেশন ভালো লাগছিল, মেয়েটা আনন্দ পাচ্ছিল। যত বেশি নিগ্রহ আর নির্যাতন ঘটে মেয়ের ওপর, তত দর্শক উত্তেজিত হয়। আজকাল ইন্টারনেটের পর্ন সাইটগুলো বিজ্ঞাপন দেয় এই ভাষায়, ধর্ষণ আছে, যন্ত্রণায় মেয়েরা কাঁদে, চিৎকার করে, মেয়েটাকে ছিঁড়ে খাওয়া হচ্ছে, কচি মেয়েকে রাপচার করে দিচ্ছি, দেখবে এসো। পর্নোগ্রাফি দেখে উত্তেজিত হয়ে বাস্তবে কে কটা ধর্ষণ করেছে আমি জানি না। কেউ কোনও ধর্ষণ না করলেও, পর্নোগ্রাফির কারণে কোনও দুর্ঘটনা না ঘটলেও, পর্নোগ্রাফি নারীবিদ্বেষীদের কাজ, এ কথা জোর গলায় বলতে পারি। পর্নোগ্রাফি নারীকে শুধু অপমানই করে না, নারীকে আস্ত একটা যৌনাঙ্গ ছাড়া আর কিছু মনে করে না। পর্নোগ্রাফিতে অংশগ্রহণ করতে শিশুদের বাধ্য করছে। বিলিয়ন ডলারের পর্ন ব্যবসায়ীরা। শিশু পাচার বাড়ছে এ কারণে।

পর্নকে নয়, ইরোটিকাকে মূল্য দিই আমি। ইরোটিকা শব্দটি এসেছে ইরোস থেকে। ইরোস শব্দের অর্থ প্রেম। ইরোটিকার যৌনতার সঙ্গে মিশে আছে প্রেম। ইরোটিকাগুলো শুধু পুরুষের যৌন-আনন্দের জন্য নয়, নারীর যৌন-আনন্দের জন্যও। পর্নোগ্রাফি আর ইরোটিকার মধ্যে পার্থক্যটা বুঝতে হবে। পর্নোগ্রাফির সঙ্গে সম্পর্ক বর্বরতার, আর ইরোটিকার সঙ্গে সম্পর্ক নির্ভেজাল সেক্সের, লাভ মেকিংএর। ইরোটিকায় কেউ কারও ওপর আধিপত্য বিস্তার করে না, কেউ কারও যৌনপ্রভু নয়, কেউ কারও যৌনদাস বা যৌনদাসী নয়। দুজনই পরস্পরের সঙ্গী। সেই ইরোটিকাগুলোকে নিষিদ্ধ করা মোটেও স্বাস্থ্য সম্মত নয়।

Post a comment

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *