ওল্ড স্টেটমেন্ট
নিউ স্টেটমেন্ট
1 of 2

মিখা ০১

১ প্রভুর বাক্য মীখার কাছে এল। এটা ছিল য়োথম, আহস এবং হিষ্কিয় এই রাজাদের রাজত্বের কাল। এঁরা ছিলেন যিহূদার রাজা। মীখা ছিলেন মোরেষ্টীযের বাসিন্দা। শমরিয়া এবং জেরুশালেমের সম্বন্ধে মীখার এই দর্শন হযেছিল।
২ ওহে লোকেরা, তোমরা শোন! পৃথিবী এবং পৃথিবীর সমস্ত জিনিষ, তোমরা শোন! আমার প্রভু সদাপ্রভু তাঁর পবিত্র মন্দির থেকে আসবেন। আমার প্রভু তোমাদের বিরুদ্ধে সাক্ষী হিসাবে আসবেন।
৩ দেখো, প্রভু তাঁর স্থান হতে বের হযে আসছেন। তিনি পৃথিবীর উচ্চ স্থানগুলির উপর দিয়ে হেঁটে য়াবার জন্য আসছেন।
৪ তাঁর পাযের তলার পর্বতগুলি গলতে শুরু করবে, য়েমন মোম আগুনের সংস্পর্শে এসে গলে য়ায। উপত্যকাগুলি ফেটে য়াবে এবং উঁচু পাহাড় থেকে পড়া জলের মতো নীচের দিকে বইতে থাকবে।
৫ কিন্তু কেন? কারণ হল, যাকোবের পাপ এবং ইস্রাযেল জাতির পাপসমূহ।কি কারণে যাকোব পাপ করল? শমরিয়াই তার কারণ। যিহূদাতে আরাধনা করার উচ্চ স্থান কোথায? জেরুশালেমই কি সেই জায়গা নয!
৬ সেই কারণেই, আমি শমরিয়াকে একটি পাথরের স্তুপ বানিয়ে দেব এবং দ্রাক্ষা ক্ষেতের জন্য তৈরী একটি স্থান। আমি শমরিয়ার পাথরগুলোকে নীচের উপত্যকায় ঠেলে দেব, ফলে কেবল তার ভিতটা পড়ে থাকবে!
৭ তার সব মূর্ত্তিগুলি টুকরো টুকরো করে ভেঙ্গে দেওয়া হবে। বেশ্যাবৃত্তি করে য়ে অর্থ শমরিয়া রোজগার করেছিল তাও আগুনে পুড়িয়ে দেওয়া হবে। আমি তার সব ভ্রান্ত দেবদেবীর মূর্ত্তিগুলো ধ্বংস করব। কিন্তু কেন? কারণ আমার প্রতি অবিশ্বস্ত হয়ে শমরিয়া তার ধন লাভ করেছে। তাই আমার প্রতি অবিশ্বস্ত লোকেরাই আবার সেই সব নিয়ে নেবে।
৮ যা ঘটবে তাতে আমি খুবই দুঃখিত হব। আমি জুতো এবং জামা-কাপড় ছাড়াই যাব। আমি শেয়ালের মতো উচ্চস্বরে চিত্কার করব; পাখির মতো শোক করব।
৯ শমরিয়ার ক্ষতের কোন রকম আরোগ্য সম্ভব নয়। তার রোগ (পাপ) যিহূদাতে ছড়িয়েছে। আর তা আমার প্রজাদের দরজার কাছে এসে পৌঁছেছে। শেষে জেরুশালেমের সর্বত্র ছড়াচ্ছে।
১০ একথা গাতে বোলো না। আক্কোতে কেঁদো না। বৈত্‌-লি-অফ্রার ধূলোয় নিজেকে গড়িয়ে দাও।
১১ শাফীরে বসবাসকারী তোমরা নগ্ন ও লজ্জিত অবস্থায় রাস্তা পার হও। সাননে বসবাসকারী লোকেরা বাইরে আসবে না। বৈত্‌-এত্‌সলের শোক বিগ্রহ তোমাদের কাছ থেকে তার সম্মান নিয়ে নেবে।
১২ ভালো খবর আসবার অপেক্ষায় থেকে মরোতের লোকেরা দুর্বল হয়ে গিয়েছিল। কিন্তু কেন? কারণ ঈশ্বরের, কাছে থেকে জেরুশালেম শহরের দরজায় কিছু খারাপ জিনিস নেমে আসছে।
১৩ হে লাখীশ কন্যা, তুমি রথের সঙ্গে একটি দ্রুতগামী ঘোড়া জুড়ে দাও। সিয়োনের পাপগুলো লাখীশেই আরম্ভ হয়েছিল। কিন্তু কেন? কারণ, তুমি ইস্রাযেলের পাপের পথই অনুসরণ করেছ।
১৪ সেজন্য তুমি বিদায়ী উপহারগুলো অবশ্যই মোরেষত্‌-গাত্‌কে দেবে। অক্য়ীবের বাড়ীগুলো ইস্রাযেলের রাজাদের প্রতারিত করবে।
১৫ তোমরা য়ারা মারেশাতে বাস করছ, আমি তোমাদের বিরুদ্ধে একজন লোককে আনব। সেই লোকটি তোমাদের অধিকারের জিনিসগুলো নিয়ে নেবে। ইস্রায়েলের মহিমা (ঈশ্বর) অদুল্লমে আসবে।
১৬ সেজন্য নিজেদের চুল কেটে ফেল, মাথা টাক করে ফেল। কিন্তু কেন? কারণ তুমি সেই সমস্ত সন্তানদের জন্য কাঁদবে যাদের তুমি ভালোবাসো। তোমাদের চুল কেটে ফেল এবং ঈগলের মতো নিজেদের মাথা টাক করে ফেলে তোমাদের দুঃখপ্রকাশ করো। কিন্তু কেন? কারণ তোমাদের সন্তানদের তোমাদের কাছ থেকে নিয়ে নেওয়া হবে।