ওল্ড স্টেটমেন্ট
নিউ স্টেটমেন্ট
1 of 2

গণনা পুস্তক ২৯

১ “সপ্তম মাসের প্রথম দিনটিতে একটি পবিত্র সভা অনুষ্ঠিত হবে। ঐ দিনে তোমরা কোনো শ্রমসাধ্য কাজ করবে না। শিঙা বাজানোরজন্য ঐ দিনটি নির্দিষ্ট হয়েছে।
২ তোমরা হোমবলি উত্সর্গ করবে। তাদের সুগন্ধ প্রভুকে খুশী করবে। তোমরা ১টি ষাঁড়, ১টি মেষ এবং ৭টি এক বছর বয়স্ক মেষশাবক উত্সর্গ করবে। তাদের যেন কোনো খুঁত না থাকে।
৩ তোমরা ষাঁড়ের সঙ্গে ২৪ কাপ তেল মেশানো খুব মিহি মযদা, পুং মেষের সঙ্গে ১৬ কাপ
৪ এবং ৭টি মেষশাবকের প্রত্যেকটির সঙ্গে ৮ কাপ করে শস্য নৈবেদ্য উত্সর্গ করবে।
৫ এছাড়াও নিজেদের পবিত্র করার জন্য পাপের নৈবেদ্যস্বরূপ ১টি পুরুষ ছাগল উত্সর্গ করবে।
৬ অমাবস্যার দিনের উত্সর্গ এবং তার শস্যের নৈবেদ্য ছাড়াও এই নৈবেদ্যগুলি অতিরিক্ত এবং দৈনিক উত্সর্গ এবং তার শস্যের নৈবেদ্য এবং পেয় নৈবেদ্য ছাড়াও এগুলো অতিরিক্ত। ঐগুলো অবশ্যই নিয়মানুযাযী করতে হবে। ঐ নৈবেদ্যগুলো অবশ্যই আগুনের সাহায্যে তৈরী করা হবে। তাদের সুগন্ধ প্রভুকে খুশী করবে।
৭ “সপ্তম মাসের দশম দিনটিতে একটি বিশেষ সভা হবে। ঐ দিনটিতে তোমরা অবশ্যই কোনো খাবার খাবে না এবং তোমরা অবশ্যই কোনো শ্রমসাধ্য কাজ করবে না।
৮ তোমরা হোমবলি উত্সর্গ করবে। তাদের সুগন্ধ প্রভুকে খুশী করবে। তোমরা অবশ্যই ১টি ষাঁড়, ১টি পুং মেষ এবং ৭টি এক বছর বয়স্ক মেষশাবক নৈবেদ্য দেবে। তাদের যেন অবশ্যই কোনো খুঁত না থাকে।
৯ তোমরা অবশ্যই ষাঁড়ের সঙ্গে অলিভ তেলে মিশ্রিত ২৪ কাপ খুব মিহি মযদা, মেষের সঙ্গে ৮ কাপ করে নৈবেদ্য দেবে।
১০
১১ এছাড়াও পাপের নৈবেদ্যস্বরূপ ১ টি পুরুষ ছাগল উত্সর্গ করবে। প্রায়শ্চিত্তের দিনের পাপের উত্সর্গের সাথে এটিও য়োগ করবে। দৈনিক উত্সর্গ শস্য নৈবেদ্য এবং পেয় নৈবেদ্যর সাথে অতিরিক্ত হিসেবে এই নৈবেদ্যটিও দেওয়া হবে।
১২ “সপ্তম মাসের ১৫তম দিনে একটি বিশেষ সভা অনুষ্ঠিত হবে। এটিই কুটিরবাস পর্ব। ঐ দিনে তোমরা কোনো শ্রমসাধ্য কাজ করবে না। তোমরা অবশ্যই প্রভুর সম্মানার্থে ঐ সাতদিন ধরে উত্সব পালন করবে।
১৩ তোমরা হোমবলি প্রদান করবে। ঐ নৈবেদ্যগুলো আগুনের সাহায্যে তৈরী হবে। তাদের সুগন্ধ প্রভুকে খুশী করবে। তোমরা ১৩টি ষাঁড়, ২টি পুং মেষ এবং ১৪টি এক বছর বয়স্ক মেষশাবক নৈবেদ্য দেবে। তাদের অবশ্যই যেন কোনো খুঁত না থাকে।
১৪ তোমরা অবশ্যই ১৩টি ষাঁড়ের প্রত্যেকটির জন্য তেলে মিশ্রিত ২৪ কাপ খুব মিহি মযদা, ২টি মেষের প্রত্যেকটির জন্য ১৬ কাপ করে
১৫ এবং ১৪টি মেষশাবকের প্রত্যেকটির জন্য ৮ কাপ করে নৈবেদ্য দেবে।
১৬ এছাড়াও তোমরা ১টি পুরুষ ছাগলও নৈবেদ্য দেবে। এটি অবশ্যই দৈনিক উত্সর্গ শস্যের নৈবেদ্য এবং পেয় নৈবেদ্যর সাথে অতিরিক্ত হিসাবে য়োগ করা হবে।
১৭ “এই উত্সবের দ্বিতীয় দিনে তোমরা অবশ্যই ১২টি ষাঁড়, ২টি পুং মেষ এবং ১৪টি এক বছর বয়স্ক মেষশাবক নৈবেদ্য দেবে। তাদের যেন কোনো খুঁত না থাকে।
১৮ এছাড়াও তোমরা অবশ্যই ষাঁড়, মেষ এবং মেষশাবকের সঙ্গে ঠিক পরিমাণে শস্যের নৈবেদ্য এবং পেয় নৈবেদ্য দেবে।
১৯ এছাড়াও তোমরা অবশ্যই পাপের উত্সর্গের জন্য ১টি পুরুষ ছাগল নৈবেদ্য হিসেবে দেবে। এটি দৈনিক উত্সর্গ এবং তার জন্য দানাশস্যের নৈবেদ্য এবং পেয় নৈবেদ্য অতিরিক্ত হবে।
২০ “এই উত্সবের তৃতীয় দিনে তোমরা অবশ্যই ১১টি ষাঁড়, ২টি পুং মেষ এবং ১৪টি এক বছর বয়স্ক মেষশাবক নৈবেদ্য দেবে। তাদের যেন অবশ্যই কোন খুঁত না থাকে।
২১ এছাড়াও তোমরা অবশ্যই ষাঁড়, মেষ এবং মেষশাবকের সঙ্গে ঠিক পরিমাণে শস্যের নৈবেদ্য এবং পেয় নৈবেদ্য দেবে।
২২ এছাড়াও পাপের উত্সর্গের জন্য ১টি পুরুষ ছাগল দেবে। দৈনিক উত্সর্গ শস্যের নৈবেদ্য এবং পেয় নৈবেদ্যর সাথে এটিও য়োগ করবে।
২৩ “এই উত্সবের চতুর্থ দিনে তোমরা অবশ্যই ১০টি ষাঁড়, ২টি পুং মেষ এবং ১৪টি এক বছর বয়স্ক মেষশাবক নৈবেদ্য দেবে। তাদের যেন কোনো খুঁত না থাকে।
২৪ এছাড়াও তোমরা অবশ্যই ষাঁড়, মেষ এবং মেষশাবকের সঙ্গে ঠিক পরিমাণে শস্যের নৈবেদ্য এবং পেয় নৈবেদ্য দেবে।
২৫ এছাড়াও তোমরা পাপের উত্সর্গের জন্য ১ টি পুরুষ ছাগলও নৈবেদ্য হিসেবে দেবে। দৈনিক উত্সর্গ শস্যের নৈবেদ্য এবং পানীয় নৈবেদ্যর সাথে অবশ্যই এটিও য়োগ করবে।
২৬ “এই উত্সবের পঞ্চম দিনে তোমরা অবশ্যই ৯টি ষাঁড়, ২টি পুং মেষ এবং ১৪টি এক বছর বয়স্ক মেষশাবক নৈবেদ্য দেবে। তাদের যেন কোনো খুঁত না থাকে।
২৭ এছাড়াও তোমরা ষাঁড়, মেষ এবং মেষশাবকের সঙ্গে ঠিক পরিমাণে শস্যের নৈবেদ্য এবং পেয় নৈবেদ্য দেবে।
২৮ তোমরা পাপের উত্সর্গের জন্য ১টি পুরুষ ছাগলও নৈবেদ্য দেবে। এটি দৈনিক উত্সর্গ, শস্যের নৈবেদ্য এবং পেয় নৈবেদ্যর সাথে এটিও য়োগ করবে।
২৯ “এই উত্সবের ষষ্ঠ দিনে তোমরা ৮টি ষাঁড়, ২টি পুং মেষ এবং ১৪টি এক বছর বয়স্ক মেষশাবক নৈবেদ্য দেবে। তাদের যেন অবশ্যই কোনো খুঁত না থাকে।
৩০ এছাড়াও তোমরা ষাঁড়, মেষ এবং মেষশাবকের সঙ্গে ঠিক পরিমাণে শস্যের নৈবেদ্য এবং পেয় নৈবেদ্য দেবে।
৩১ পাপের উত্সর্গের জন্য তোমরা ১টি পুরুষ ছাগলও নৈবেদ্য হিসেবে দেবে। এটি দৈনিক উত্সর্গ এবং তার সঙ্গে দানাশস্যের নৈবেদ্য এবং পেয় নৈবেদ্য অতিরিক্ত হবে।
৩২ “এই উত্সবের সপ্তম দিনে তোমরা অবশ্যই ৭টি ষাঁড়, ২টি পুং মেষ এবং ১৪টি এক বছর বয়স্ক মেষশাবক নৈবেদ্য দেবে। তাদের যেন কোনো খুঁত না থাকে।
৩৩ এছাড়াও তোমরা ষাঁড়, মেষ এবং মেষশাবকের সঙ্গে ঠিক পরিমাণে নৈবেদ্য এবং পেয় নৈবেদ্য দেবে।
৩৪ পাপের উত্সর্গের জন্য তোমরা অবশ্যই ১টি পুরুষ ছাগলও নৈবেদ্য হিসেবে প্রদান করবে। দৈনিক উত্সর্গ এবং তার জন্য শস্যের নৈবেদ্য এবং পেয় নৈবেদ্যর সাথে এটিও য়োগ করবে।
৩৫ “এই উত্সবের শেষ দিনে অর্থাত্‌ অষ্টম দিন তোমাদের জন্য এক বিশেষ সভা আযোজিত হবে। ঐ দিনে তোমরা কোনো শ্রমসাধ্য কাজ করবে না।
৩৬ তোমরা অবশ্যই সেদিন হোমবলি প্রদান করবে। আগুনের সাহায্যে তৈরী নৈবেদ্যর সুগন্ধ প্রভুকে খুশী করবে। তোমরা অবশ্যই ১টি ষাঁড়, ১টি পুং মেষ এবং ৭টি এক বছর বয়স্ক মেষশাবক নৈবেদ্য দেবে। তাদের যেন অবশ্যই কোনো খুঁত না থাকে।
৩৭ এছাড়াও তোমরা ষাঁড়, মেষ এবং মেষশাবকের সঙ্গে ঠিক পরিমাণে দানাশস্যের নৈবেদ্য এবং পেয় নৈবেদ্য প্রদান করবে।
৩৮ পাপের উত্সর্গের জন্য ১টি পুরুষ ছাগলও দেবে। দৈনিক হোমবলি এবং তার সাথে শস্যের নৈবেদ্য এবং পেয় যে নৈবেদ্য দেওয়া হয় সেগুলির সাথে এটিও য়োগ করবে।
৩৯ “এই উত্সবের দিনগুলিতে তোমরা অবশ্যই হোমবলি, শস্যের নৈবেদ্য, পেয় নৈবেদ্য এবং মঙ্গল নৈবেদ্য, নিয়ে আসবে এবং ঐ নৈবেদ্যগুলি প্রভুকে প্রদান করবে। যে কোনো প্রকার বিশেষ উপহার, যা তোমরা প্রভুকে প্রদান করতে চাও এবং যে কোনো প্রকার নৈবেদ্য যা তোমাদের বিশেষ প্রতিজ্ঞার একটি অঙ্গ, তার অতিরিক্ত হবে ঐ নৈবেদ্যগুলো।”
৪০ প্রভু মোশিকে যা যা আজ্ঞা করেছিলেন, মোশি ইস্রায়েলের লোকদের সমস্তই বললেন।